ভাষার কারণে-----

অনিকেত এর ছবি
লিখেছেন অনিকেত (তারিখ: বিষ্যুদ, ১২/০২/২০০৯ - ৩:২০অপরাহ্ন)
ক্যাটেগরি:

এখানে অর্থাৎ এই পরবাসে আসার পর থেকে আমার বেশির ভাগ সময় কেটেছে ভারতীয়দের সাথে।বিশেষ করে দক্ষিন ভারতের ছেলে পিলের সাথে।আজ তো প্রায় পাঁচ বছর হতে চলল। কোথাকার কোন আমি, কোথাকার কোন শ্রীনিবাসন --- ভাগ্যের অদ্ভুত খেয়ালে পাঁচ পাঁচটি বছর ধরে এমন ভাবে আছি---যেন সে আমার হারিয়ে যাওয়া ছোট ভাই।

আমার যাদের সাথে ওঠাবসা, তাদের মাঝে সঙ্গত কারনেই আমি বর্ষীয়ান। আমার বয়েসের সব চাইতে কাছাকাছি যে আছে, সে কম করে হলেও চার বছরের ছোট। কিন্তু এরা বয়েসে ছোট হলে কি হবে--মেধায়, প্রজ্ঞায় আমার চেয়ে এগিয়ে।

এদের সাথে ওঠাবসা করতে করতে আমার মাঝে বেশ একটা 'তামিল' 'তামিল' ভাব চলে এসেছে। আমি ওদের বেশ কিছু ভাল গালাগাল মুখস্থ করে রেখেছি। সময়ে অসময়ে সেগুলো 'আবৃত্তি' করে বেশ আমোদ পাই।

আমার চেহারাতে আবার 'দ্রাবিড়' ভাব প্রকট (দ্রাবিড় জাতি হিসেবে,ক্রিকেটার রাহুল দ্রাবিড়ের সাথে নয়--- )।তো এক সকালে আমার রুমমেট শ্রীনি'র এক বন্ধু এসেছে বেড়াতে। বেচারা এসেছে ভার্জিনিয়া থেকে। শ্রীনি তাকে লিভিং রুমে বসিয়ে দিয়ে গোসল করছে। এরমধ্যে মঞ্চে আমার প্রবেশ। মাত্র ঘুম থেকে উঠেছি---এর মাঝে ডান চোখের ঘুম মনে হচ্ছে কাটেনি। কেবল বাঁ চোখে পিটপিট করে তাকচ্ছি। সেইটাতে আবার আমি তেমন ভাল করে দেখতে পাইনা। কিন্তু কি আর করা। ডান চোখটাকে জাগাতে ইচ্ছে করছে না। বাথরুম শ্রীনি'র দখলে। সে বেরুলে পরে আমি যাব। এরই মাঝে টলতে টলতে আমি লিভিং রুমে হাজির।

আমাদের যেন তিন চক্ষুর মিলন হল(ডান চোখ তখনো ঘুমুচ্ছে)।কিছুক্ষন কারো মুখে কথা নেই। নীরবতা ভেঙ্গে আমিই 'হাই' বললাম। হাত বাড়িয়ে করমর্দন করতে করতে জানা গেল, সে অশোক। অশোক এখন আমাদের টিভিতে একটা তামিল ছবি দেখছে। কিছু লোক অস্বাভাবিক দ্রুততায় কথা বলে যাচ্ছে। অনেকটা কিচির-মিচিরের মত শোনাচ্ছে। ভাগ্যিস, আবহ সঙ্গীত ছিল। শুনে মনে হল---কমেডি চলছে হয়ত।

সোফাটার এক পাশে বসে পড়ে আমি আবার আধা ঘুম আর আধা সজাগ অবস্থায় চলে যাচ্ছি। একমাত্র সজাগ যে চোখ, সেইটাও বিট্রে করছে। মনে হচ্ছে, আর কিছুক্ষনের মাঝে সেও ধর্মঘটের ডাক দিয়ে দেবে।

এমন সময়----

'ইড়িম পিড়িম গিড়ম কুর কুর, উঁ??, হেহেহে----"

আমি চমকে উঠে বিষম খেয়ে খুজছি আওয়াজের উৎস। দেখি অশোক আমার দিকে সপ্রশ্ন ব্যাকুল হয়ে তাকিয়ে আছে।

"ঈড়ম গিরম ঘিড়ম ভু ভু কু কু, উঁ? হে হে হে হে"

আবারো সেই যান্ত্রিক ক্যাচক্যাচ। দেখলাম অশোক বাবাজী আওয়াজ দিচ্ছেন। এবং মুখটা সপ্রশ্ন ভাব ছেড়ে ধীরে ধীরে 'সক্রোধ' এলাকায় চলে যাচ্ছে।

ড্যামেজ কন্ট্রোল করতে হলে এখনি---

'ইয়ে, আমাকে কিছু বলছ?', ইংরেজীতে সাবধানী প্রশ্ন আমার।
এবার বেশ দ্রুত কিছু কিড়মিড় আওয়াজ শোনা গেল। মনে হল অশোক কিছুটা Offended feel করছে। বাধ্য হয়ে বলতে হল, ভায়া হে, আমি তো তামিল-কানা। আমাকে দেখে তামিল মনে হলেও এ বান্দা বাংলাদেশের। 'এন্না ভিশেষাম"(তামিল ভাষায়, কেমন আছেন) এবং আরো কিছু অনুচ্চার্য্য গালি গালাজ আমার সম্বল। এর বাইরে আমি পুরো কানা।

এখন দেখি অশোক কাঁচুমাচু। বেশ অপ্রস্তুত হাসি হেসে জানাল, আমার চেহারা এত্ত 'convincing' যে সে ধরেই নিয়েছে আমি তামিল ভাষাভাষী। এইটা নিয়ে খানিক হো হো হবার পর জিজ্ঞেস করলাম, সে ঐ সময় কি বলছিল আমাকে? জানা গেল, আমার ধারনা সত্যি। ঐটা আসলেই কমেডি 'ফিলিম' এবং একটা পর্যায়ে দারুন নাকি হাসির সিকোয়েন্স গিয়েছে। আমাকে হাসতে না দেখে এবং ঝিমুতে দেখে বেচারা চাইছিল তার সাথে এই আনন্দ-যাত্রায় আমাকেও শরীক করতে।

কিন্তু হা হতোস্মি!

ভাষার কারনে আশা পুরন হইল না।


মন্তব্য

গৌতম এর ছবি

হা হা হা ।

কিরিকু মিহি আমাগে লাতুজা ডুসসস এএএ (অর্থ: মজা পাইলাম। তবে এইটা আমার নিজের বানানো তামিল ভাষা। আমিও তামিল ভাষা জানি না)
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

এনকিদু এর ছবি

ওয়াঙ্গ ইল্লে

অনুবাদ : চলবেনা মমিন ।

সম্প্রসারণ : অরিজিনাল তামিল পারলে কন চোখ টিপি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

অনিকেত এর ছবি

হা হা হা , ধন্যবাদ গৌতম।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভাষা প্রায় বছরখানেক দেশে বেড়ায়ে ঘুরে, এখন লন্ডনে গেছে পড়তে...
আমি তো অবাক হয়ে গেলাম... ভাষার কারণে আপনার আবার কী হইলো?

পরে দেখি এই ভাষা সেই ভাষা না... এটারে ল্যাঙ্গুয়েজ বলে... দেঁতো হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

বুঝছি, ঘটকালিটা নজু ভাইরে দিয়েই করাতে হবে...

অনিকেত এর ছবি

হা হা হা-----

তুলিরেখা এর ছবি

হি হি হি
ইড়িম পিড়িম গিরম কুরকুর !!!!!!
হো হো হো)
খুব মজার লেখা! আপনার লেখাগুলোর মধ্যে এমন টান থাকে, শুরু করলে আর থামা
যায় না। চমত্‌কার লেখা!
-----------------------------------------------
কোন দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

অনিকেত এর ছবি

ধন্যবাদ!

রানা মেহের এর ছবি

দক্ষিণ ভারতীয় ভাষা এতোই ছন্দময়
তারা আমাকে রাংন্না বলে ডাকে মন খারাপ
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

অতন্দ্র প্রহরী এর ছবি

হা হা হা। অনেক মজা লাগল।

গত বছর হোটেল র‌্যাডিসনের লবিতে, গ্র্যান্ড পিয়ানোর পাশে দাঁড়িয়ে ছিলাম, একটা ওয়ার্কশপ শেষে। একজন মাঝবয়সী বিদেশি লোক দেখলাম সেটার কাভার সরিয়ে বাজানোর প্রস্তুতি নিচ্ছিল। হঠাৎ করেই আমাকে খুব অবাক করে দিয়ে সে জিজ্ঞেস করল, "আর য়্যু ফ্রম ইন্দোনেশিয়া?" আমি মহা অবাক হলেও, তাকে হতাশ করে জবাব দিলাম যে, আমি বাংলাদেশি।

তবে ব্যাটা খুবই ভাল বাজায়। আমার আবার পিয়ানোর সুর খুবই ভাল লাগে।

অনিকেত এর ছবি

হাসি

তানবীরা এর ছবি

আমি দক্ষিন ভারতীয় কিছু কিছু খানা পিনা বড়ই ভালো পাই। কিছু কিছু দক্ষিন ভারতীয় বলতেও পারি, কারনামা, সাপড়ে সাপড়ে ঃ-}

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

অনিকেত এর ছবি

মানে কি?

কারনামা---কার নাম??
সাপড়ে সাপড়ে--সাপুড়ে সাপুড়ে?? নাকি--সাপ রে সাপ রে (বাপ রে--!!!)

তানবীরা এর ছবি

কারনামা মানে হোল, সুইটি ডার্লিং ইত্যাদি। আর সাপড়ে হলো খাও খাও। আমার মেয়ের বেষ্ট ফ্রেন্ড হলো দক্ষিনী। মাঝে মাঝে আমরা দুই পরিবার এক সাথে খাই দাই, একথা গুলো এতো রিপেটেডলী কানে আসে যে মুখস্থ হয়ে গেছে।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

তুলিরেখা এর ছবি

আমারে লোকে ভাবে মেক্সিকান নাহয় বলিভিয়ান। জিগায় "ডু ইউ স্পিক স্প্যানিশ?
কতকাল আর না না কমু, এইবারে শিখতে হইবে অগো ভাষা। হাসি
-----------------------------------------------
কোন দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

অনিকেত এর ছবি

হা হা হা , শিখে ফেলেন ---এই চান্স!

সাইফ এর ছবি

আপ্রি আঁ আঁ আঁ

আহারে অনিকেতদা আর আহারে স্রিনি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।