সেদিন আকাশে----

অনিকেত এর ছবি
লিখেছেন অনিকেত (তারিখ: মঙ্গল, ০৮/০৯/২০০৯ - ১২:১৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

খুব কম লোকই হয়ত খুঁজে পাওয়া যাবে যাদের কিশোর কুমারের গান ভাল লাগে না। আমার, আমাদের শৈশব কৈশোরের অনেকটা সময় কিশোর কুমার শাসন করেছেন। খুব ছোট বেলাতে গ্রীষ্মের ছুটিতে সকাল বেলা ঘুম ভাঙ্গাতেন কিশোর কুমার।

তার কাছেই প্রথম শোনা পৃথিবী বদলের গান---
এখন পর্যন্ত আমার আনন্দ-দিনের অবধারিত সঙ্গীত তাঁর গাওয়া, "পৃথিবী বদলে গেছে"। আরেকটু বয়েস হবার পরে যখন মনে একটু আধটু প্রেমদ্গম শুরু হয়েছে, রাস্তায় বেরুলে দু'চোখ অন্ধ করে দিয়ে মেয়েরা হেঁটে যেত---তখন গুনগুনিয়ে গান 'আহা--কী দারুন দেখতে--!!!" যখন কিছু অলস দুপুর দেখাতো সন্ধ্যার ছায়া, তখন মনে বাজত, 'কী আশায় বাঁধি খেলাঘর"---

এমনি করে আমাদের প্রেমে-দ্রোহে-আনন্দ-বেদনায় এই দরাজ গলা সাথে সাথে থেকেছে-----

কিশোর কুমার পৃথিবীতে একবারই আসেন---তারপর জন্ম-জন্মান্তর ধরে চলে তাঁর স্তবগাঁথা।

কিছুদিন আগে আমার একটা গানের পোষ্ট দিয়েছিলাম। অনেকের ভাল ভাল কথা শুনে গত তিনদিনে নামিয়ে দিয়েছি আরো একটা গান(যারা ভদ্রতা করে ভাল বলেছিলেন, তাঁরা নিশ্চয়ি এখন মাথার চুল ছিড়ছেন) ---কিশোর কুমারের গান---আমার বড় প্রিয় গান---"সেদিন আকাশে ছিল কত তারা"।

যতটুকু জানি গানটা লিখেছেন মুকুল দত্ত আর সুর করেছেন----আন্দাজ করুণ তো কে? স্বয়ং কিশোর কুমার। শুধু ভাল গান গাওয়া নয়, কী চমৎকার সুর করেছেন, শুনে দেখুন।

ভাল কথা, যারা গানটা আগেই শুনেছেন (এবং এই সংখ্যাটা বেশ বড়সড় হবে বলেই মনে হয়) তাদের কে ছোট্ট অনুরোধ---গানটা শুনতে গেলে অবধারিত ভাবে কিশোর কুমারের ভার্সন মনে পড়ে যাবে। তাই এই গানটাতে কিছু জায়গায় কিছু পরিবর্তন এনেছি, আমার ভার্সন করব বলে। আর গলার প্রশ্নে নাইবা গেলাম। তেলাপোকার সাথে ঈগলের কোন তুলনা হয় না। তাই ভুল-ত্রুটি ক্ষমা করবেন।

আপনাদের মতামত শোনার অপেক্ষায় ----

যথারীতি গায়ন,বাদনঃ অনিকেত

সেদিন আকাশে--.mp3


মন্তব্য

রেনেট এর ছবি

একটা মানুষের এত গুণ থাকবে কেন? প্রবল হিংসা। পোস্টে মাইনাস।

---------------------------------------------------------------------------
একা একা লাগে

মুস্তাফিজ এর ছবি

একটা মানুষের এত গুণ থাকবে কেন?

আমারও প্রশ্ন
কেন?
কেন??
কেন???

...........................
Every Picture Tells a Story

অনিকেত এর ছবি

মুস্তাফিজ ভাই, আপনে এই কথা কেম্নে কন ??? হাসি

অনিকেত এর ছবি

@রেনেট, হা হা হা ---

তানবীরা এর ছবি

কেনু ? কেনু ?? কেনু???

আশা ভোঁসলে, কিশোর কুমার আমার অলটাইম ফেভ। চেনা গানটা আবার শুনতে খুব ভালো লাগলো ।
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

অনিকেত এর ছবি

হা হা হা
ধন্যবাদ তানবীরা

ইশতিয়াক রউফ এর ছবি

আমি আজকে বিকাল থেকে "সেই রাতে রাত ছিলো পূর্ণিমা" শুনছি একটানা। এরই মধ্যে কিশোর কুমারের গান পোস্ট করতে হলো? গানটা কারও কাছে এমপিথ্রিতে থাকলে মেইল করার অনুরোধ রইলো।

আপনার গানের শুরুটা আখন্দ-ইয় লাগলো। যথারীতি, কণ্ঠটা যেন হারিয়ে যাচ্ছে পেছনে। ভোকালটার ভলিউম আরেকটু ভালো হলে ভাল্লাগতো।

ওহ, আমি হিংসায়িত হয়ে মাইনাস দিলাম। (=5 খাইছে )

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু ইশতি---
আমার কাছে গানটা আছে--পাঠিয়ে দেবো---

আর ভোকালের ভলিউম নিয়ে ভাবছি--

সচল জাহিদ এর ছবি

ইশতি

বাপ্পা মজুমদার আর ফাহমিদা নবীর কন্ঠে এই ডুয়েটটা ভাল লেগেছিল। দেখতে পার।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

মামুন হক এর ছবি

অসাধারণ ছাড়িয়েও কয়েক যোজন এগিয়ে গেছে তোমার গানা বাজানা!!
তারা শর্ট পরে গেল। আমি হিংসা করা ছাড়ান দিছি এই মাসে দেঁতো হাসি, কিন্তু তাতে এমন সব্যসাচী বন্ধুকে নিয়ে গর্ব করতে তো বাঁধেনা হাসি

অনিকেত এর ছবি

মামুন দ্য বস,
তোমার উৎসাহ আমার পথের পাথেয়---

ভাল থাকো, সব সময়---

কীর্তিনাশা এর ছবি

সাবাশ গুরু । চলুক

গানটা মেইল করলে বাধিত থাকবো হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

অনিকেত এর ছবি

পাঠিয়ে দিয়েছি বস---

অতিথি লেখক এর ছবি

আহা কি দারুণ পড়তে........

"পৃথিবী বদলে গেছে" গানটা আমারও খুব প্রিয় এই গানটি নিয়ে অন্যধরনের একটা মিউজিক ভিডিও করার ইচ্ছা আছে। দেখা যাক কি হয়।

রেনেসাঁ(অতিথি সচল)

অনিকেত এর ছবি

এই গানটি নিয়ে অন্যধরনের একটা মিউজিক ভিডিও করার ইচ্ছা আছে।

অপেক্ষায় রইলাম--

অতন্দ্র প্রহরী এর ছবি

সত্যিই, একটা মানুষের এতো গুণ কীভাবে থাকে! তারচেয়েও বড়ো কথা, কেন থাকবে? আমাদের ভাগে কম পড়ে না বুঝি? মন খারাপ

শুরুতেই অভিনন্দন, অনিকেত'দা। গানের প্রতি আপনার ভালোবাসা এবং নিয়মিত গান নিয়ে কাজ করার জন্য। মন থেকে শুভকামনা জানাই আপনাকে।
আমি কিশোর কুমারের গাওয়া মূল গানটি মনে হয় শুনিনি আগে। তাই তুলনায় গেলাম না। আপনার গান নিয়েই বলি।

একদম শুরুর কয়েক সেকেন্ড জগজিৎ সিংয়ের 'তুম হামারে নেহি তো কিয়া গম্ হ্যায়...' মনে করিয়ে দেয়, যেটা একটা দুর্বল দিক মনে হয়েছে। কারণ কোনো গানের শুরুতেই যদি তা অন্য কোনো জনপ্রিয় গানের সুর মনে করিয়ে দেয়, তাহলে সেটা শ্রোতার মনোযোগ ব্যাহত করে, আমার ধারণা।

শুরুর ফলস নোটগুলো অসাধারণ লেগেছে। হাই নোটগুলোর ক্ষেত্রে মনে হয়েছে, আপনি খোলা গলায় গাননি, একটু চাপা লাগল। আপনার গাওয়া গানের সাথে পরিচয় আছে বলেই বলছি এটা, আপনি আরেকটু খোলা গলায় গাইলে এই গানটাই আরো চমৎকার লাগবে। অবশ্য রেকর্ডিংয়ের কারণেও এমনটা মনে হতে পারে। আর উচ্চারণের ক্ষেত্রে হালকা অনুযোগ করব। যেমন, এক জায়গায় 'কতো'-কে শোনা গেছে 'কোতো'। হয়তো রেকর্ডিংয়ের কারণেই, কিছু শব্দ পরিস্কার আসেনি কানে।

কিন্তু বস, কম্পোজিশনটা দুর্দান্ত হয়েছে। একেবারে ফাটাফাটি! যেটা আপনার ভাষায়, দুর্দান্ত পেরিয়েও পঞ্চাশ মাইল। আপনার যতগুলো কম্পোজিশন শুনেছি এ পর্যন্ত, যতটুকু মনে পড়ছে, এটাই সেরা মনে হচ্ছে আমার কাছে। আর এই গানে, আপনার গায়কী একদম শুরুর চেয়ে শেষদিকে বরং বেশি দারুণ লাগল। মানে, সময়ের সাথে সাথে গান যতো এগিয়েছে, ভালোলাগা ততো বেড়েছে।

আমি কোনো সঙ্গীতবোদ্ধা নই। সামান্য এক শ্রোতা। নিজের কাছে যা মনে হলো, বললাম। আশা করি কিছু মনে করেননি। এবং সমালোচনা হিসেবে না, বরং মতামত হিসেবে গ্রহণ করলে বেশি খুশি হবো। কারণ গানের সমালোচনা করার জন্য যে যোগ্যতা দরকার, সেটা আমার নাই হাসি

আপনার কাছ থেকে আরো অনেক অনেক গান শোনার অপেক্ষায় থাকলাম। আর একটা কথা না বললেই না, আপনি চমৎকার সব কাজ দিয়ে যেভাবে প্রত্যাশার পারদ বাড়িয়েই চলেছেন, তাতে করে কিন্তু পরেরবার এর চাইতেও দুর্দান্ত কম্পোজিশন, গায়কী প্রত্যাশা করি। হাসি

ভালো থাকবেন। শুভেচ্ছা থাকল।

অনিকেত এর ছবি

প্রহরী বস,

অনেক ধন্যবাদ এমন ডিটেইল একটা মন্তব্য করার জন্য।

একদম শুরুর কয়েক সেকেন্ড জগজিৎ সিংয়ের 'তুম হামারে নেহি তো কিয়া গম্ হ্যায়...' মনে করিয়ে দেয়,

--কথা সত্য। একটা কারণ হতে পারে স্যাক্সোফোন এর ব্যবহার আর দ্বিতীয় কারণ হতে পারে দুই গানের সুরের কিছু সাযুজ্য! তারপরেও জিনিসটা মাথায় রইল বস।

আপনি আরেকটু খোলা গলায় গাইলে এই গানটাই আরো চমৎকার লাগবে।

-এইটা আমার একটা বিরাট দোষ! কাটানোর চেষ্টা করছি---

এক জায়গায় 'কতো'-কে শোনা গেছে 'কোতো'। হয়তো রেকর্ডিংয়ের কারণেই, কিছু শব্দ পরিস্কার আসেনি কানে।

--হা হা হা , রেকর্ডিং নয় বস, আমারই গাফিলতি---ভবিষ্যতে আরো সাবধান থাকব---

আমি কোনো সঙ্গীতবোদ্ধা নই। সামান্য এক শ্রোতা। নিজের কাছে যা মনে হলো, বললাম। আশা করি কিছু মনে করেননি। এবং সমালোচনা হিসেবে না, বরং মতামত হিসেবে গ্রহণ করলে বেশি খুশি হবো। কারণ গানের সমালোচনা করার জন্য যে যোগ্যতা দরকার, সেটা আমার নাই

এই প্যারাটার সাথে তীব্র দ্বিমত পোষন করলাম। হাসি

বস, আরো একবার বলি, অনেক ধন্যবাদ এমন একটা মন্তব্যের জন্যে। এইরকম একটা মন্তব্যের জন্যেই কষ্টটা সার্থক হয়ে যায়...

ভাল থাকো---আর ভাল ভাল গান শুনতে থাকো---

নিরন্তর শুভেচ্ছা---

_প্রজাপতি এর ছবি

মুগ্ধ হয়ে শুনলাম ।
এর পরে আপনার কাছ থেকে "পৃথিবী বদলে গেছে" গানটা শোনার আবদার করে গেলাম।

--------------------------------------------------------------
ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু প্রজাপতি---
অনেক শুভেচ্ছা

ফজলুল কাদের এর ছবি

ঘরোয়া অনুষ্ঠানের জন্য ঠিক আছে।

প্রথমে প্রশংসার বহর পড়ে ভাবলাম বুঝি কিশোর কুমারকে ছাড়িয়ে ৫০ মাইল এগিয়ে গেছে আপনার গান। শুনে বুঝলাম কিশোরের কেশাগ্র স্পর্শ করতে আরো ২০ লক্ষ মাইল পাড়ি দিতে হবে।

সচল জাহিদ এর ছবি

প্রথমে প্রশংসার বহর পড়ে ভাবলাম বুঝি কিশোর কুমারকে ছাড়িয়ে ৫০ মাইল এগিয়ে গেছে আপনার গান। শুনে বুঝলাম কিশোরের কেশাগ্র স্পর্শ করতে আরো ২০ লক্ষ মাইল পাড়ি দিতে হবে।

সচল একটি পরিবাবের মত। পরিবারের কোন সদস্যের যেকোন প্রতিভার মূল্যায়ন যেমন বাবা মা ভাই বোন সবাই মিলে করে, সেই ভাবে সচলেও আমরা সবাই কিন্তু তাই করি। অনিকেতদা একজন গুণী লেখক সেই সাথে গান শোনা আর গাওয়াটা তার নেশার মত। এখানে কিশোর কুমারের কেশাগ্র স্পর্শ করার ধৃষ্টতা তিনি কখনই দেখাননি , যা করেছেন তা হলো কিশোর দার গানটিকে ভালবেসে নিজে সেই গানটি গেয়ে আমাদের সবার সাথে তার অনুভূতিগুলো ভাগাভাগি করে নেয়া।

সমালোচনা করার অধিকার আপনার আছে কিন্তু খুব কষ্ট পেলাম আপনার রূঢ় ভাষার প্রয়োগ দেখে।

-----------------------------------------------------------------------------
আমি বৃষ্টি চাই অবিরত মেঘ, তবুও সমূদ্র ছোবনা
মরুর আকাশে রোদ হব শুধু ছায়া হবনা ।।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

রেনেট এর ছবি

যিনি গাইছেন, আর যারা শুনছেন, তারা সবাই জানেন কিশোর কুমার কে। তার সাথে তুলনা তো কেউ করেনি। তাকে ছাপিয়ে গেছেন এমন দাবী কেউ করেনি।

তবে আপনার প্রকাশ ভংগীটা খুব উগ্র মনে হল। একই কথা আপনি অন্যভাবে বলতে পারতেন গানের ভুলগুলো ধরিয়ে দিয়ে, বা কিভাবে গাইলে আরো উন্নতি করা যায় তা বলে।

আমার নাক গলানো অযাচিত হয়ে থাকলে দুঃখিত।

---------------------------------------------------------------------------
একা একা লাগে

_প্রজাপতি এর ছবি

ফজলুল কাদের সাহেব অফ যা অফ যা
---------------------------------------------------------
ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

ফাহিম এর ছবি

নিজে একটা গান ঠিকঠাকমতো গেয়ে তার পর আরেকজনের সমালোচনা করতে আসবেন দয়া করে।
=======================
ছায়ার সাথে কুস্তি করে গাত্রে হলো ব্যাথা!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

সাইফ তাহসিন এর ছবি

ফ.কা.দা, সকালে বাসে আপনের সামনে যে বসেছিল, তিনি কি সেদ্ধ ডিম খেয়েছিল? নাকি অফিসে দেরী করে গিয়েছিলেন? বুঝলাম না, কার ঝাল কার উপরে ঝাড়লেন? আপনে মনে হয় লেখাটা পড়েন নাই ঠিকমত, অনিকেতদা, তেলাপোকার সাথে ঈগলের কোন তুলনা হয় না। তারপরেও ত্যাড়া কথা বলে কি বোঝাতে চাইছেন?

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ফজলুল কাদের এর ছবি

রেনেট ঠিক বলেছেন। আমার বক্তব্যের কয়েকটি শব্দ রূঢ় হয়েছে। সেটা স্বীকার করে নিয়ে অনিকেত এবং বাকি সবার কাছে ক্ষমা চাচ্ছি।

তবু আমার বক্তব্যটি পরিস্কার করে বলা দরকার। ঠিক বোঝাতে পারি নি বলেই হয়ত অনেকের মনে হয়েছে কথাগুলো অনিকেতকে বলা। আসলে তা নয়। আমার পূর্ববর্তি মন্তব্যের উপরের মন্তব্যগুলো পড়ে আমি সত্যিই ভেবেছিলাম, অনিকেত কিশোরের গাওয়া ছাড়িয়ে গেছেন। সবাইকে মন্তব্যগুলি অসচলীয় দৃষ্টিভঙ্গি নিয়ে আবার পড়ে দেখতে অনুরোধ করব। দেখবেন আমার ধারণা অমূলক মনে হবে না। আমি সে ভাবেই দেখেছি। আমার প্রত্যাশা বেড়ে গিয়েছিল। গানটি শুনে তাই অনেক বেশী হতাশ হয়েছি। আমার সেই বক্রোক্তির লক্ষ্য ছিল প্রশংসার অতি আতিশয্য (অসচলীয় চোখে)। অনিকেত নয় একেবারেই। কিশোরকে ছাড়িয়ে যাওয়া কি সম্ভব?

সচল জাহিদের মন্তব্যের উত্তরে বলি, সচল পরিবারের দরজা অসচলদের জন্য উন্মুক্ত রাখলে বাইরের কেউ পরিবারের ঐতিহ্যের সমালোচনা করতেই পারে। আর সমালোচনামুক্ত রাখতে চাইলে দরজাটি বন্ধ করে ‘কেবল মাত্র সচলদের জন্য’ সাইন ঝুলিয়ে দিলেই ল্যাঠা চুকে যায়।

ফাহিমের মন্তব্য পড়ে মনে হল, গান গাইতে না পারলে গায়ক-গায়িকা বা গানের সমালোচনা করার অধিকার কারো নেই। লিখতে না পারলে লেখা বা লেখকের সমালোচনা করা দৃষ্টিকটু। ছবি আকতে না পারলে ছবির সমালোচনা না করে ‘চুপ থাক ব্যাটা’! আমার কিছুই বলার নেই।

সাইফ তাহসিন যত্রতত্র চড়-থাপ্পড় মারার সংস্কৃতিতে বিশ্বাসী। তাঁর পোস্ট এবং মন্তব্য পড়লেই আচ করা যায়। তাই তাঁর মন্তব্যের উত্তরে কিছু বলার দুঃসাহস করছি না। পাবলিক প্লেসে চড় খেতে কারো ভাল লাগে?

সাইফ তাহসিন এর ছবি

লেখাটা ভালো ভাবে পড়লে এমন কথা আসত না, চড় যদি খেয়ে থাকেন, তা নিজেই নিজের গালে মেরেছেন, আমরা মারিনি। আর হ্যাঁ, পাবলিক প্লেসে চড় খেতে কারো ভাল লাগে? এ কথা যদি আপনে বিশ্বাস করতেন, তাহলে লিখে দেবার পরেও তুলনা করতেন না। চোখে আঙ্গুল দিয়ে দেখায় দেবার পরেও যারা দেখেন না, তাদের শক থেরাপি দেওয়া ছাড়া আর কি করার থাকে?

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ফজলুল কাদের এর ছবি

আমার দ্বিতীয় মন্তব্যের প্রথম দুই প্যারা আবার পড়ার আকুল আবেদন জানাচ্ছি। ওখানেই সব বলা আছে।

“চড় যদি খেয়ে থাকেন, তা নিজেই নিজের গালে মেরেছেন, আমরা মারিনি” - কেমন চড় খেলাম যে টেরই পেলাম না! আর বহুবচনের ব্যবহার দেখে অবাকই হলাম। আমি তো অন্য আর কারো কাছ থেকে চড় আশা করি নি!

অনিকেত এর ছবি

@ ফজলুল কাদের

প্রথমে প্রশংসার বহর পড়ে ভাবলাম বুঝি কিশোর কুমারকে ছাড়িয়ে ৫০ মাইল এগিয়ে গেছে আপনার গান। শুনে বুঝলাম কিশোরের কেশাগ্র স্পর্শ করতে আরো ২০ লক্ষ মাইল পাড়ি দিতে হবে।

যথার্থ বলেছেন...

ভাল থাকবেন

মামুন হক এর ছবি

আপনার সুচিন্তিত মন্তব্যের জন্য ধন্যবাদ।

মৃত্তিকা এর ছবি

আপনার কন্ঠের প্রশংসা আবারও করছি তারেক ভাই! শুধু আরেকটু যদি গলা খুলে গাইতেন তাহলে পারফেক্ট বলতাম। মেঘ বলেছে- আমার বেশি ভালো লেগেছিলো। অনুরোধ করবো চর্চা ধরে রাখার জন্য। এরকম তাল লয় জ্ঞান নিয়ে বসে থাকবেননা, নিয়মিত চর্চা করে যান। আরও আরও সুন্দর গান ও কম্পোজিশনের অপেক্ষায় থাকলাম।

ইশতিয়াক রউফ এর ছবি

আপু, আমার কিছু ছবি দরকার। গিটারের ছবি। দুইটা হলেই চলবে। এই যে সেদিন আপনার দুইটা ছবি প্রদর্শনীতে দেখানো হলো, সেগুলো দেবেন? চোখ টিপি

[আপনি মাটির মানুষ হলে কী হবে, আমি তো না। আমি সেগুলোর কথা জানিয়েই ছাড়বো!]

_প্রজাপতি এর ছবি

কোন ছবি ইশতি আমরা যে কিছুই জানি না , জাতিকে এভাবে অন্ধকারে রাখাটা খুবই অন্যায় চোখ টিপি

-----------------------------------------------------------
ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

মৃত্তিকা এর ছবি

লইজ্জা লাগে

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু মৃত্তিকা----
তোমার পরামর্শ মনে থাকবে-----

নিরন্তর শুভেচ্ছা

ফাহিম এর ছবি

বেশ ভালো লাগলো... চলুক
=======================
ছায়ার সাথে কুস্তি করে গাত্রে হলো ব্যাথা!

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

অনিকেত এর ছবি

ধন্যবাদ ফাহিম কষ্ট করে শোনার জন্যে ----

ভাল থাকবেন, সব সময়

ধুসর গোধূলি এর ছবি

- ভালো গেয়েছেন অনিকেত'দা। চলুক

আমি আজকে খাইরুন লো শুনতেছিলাম। তখন মনে হলো আমি এই গানটা গাইবো, যা আছে কপালে।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অনিকেত এর ছবি

হা হা হা

ধন্যবাদ বস!

আশরাফ মাহমুদ এর ছবি

সুন্দর গান। শেয়ার করার জন্য ধন্যবাদ।
----------------------------------------
শুধু শরীরে জেগে থাকে শরীরঘর
মধ্যবর্তী চরকায় খেয়ালী রোদের হাড়
http://meghpalki.blogspot.com/

অনিকেত এর ছবি

ধন্যবাদ আশরাফ

ভাল থাকবেন, সব সময়

সাইফ তাহসিন এর ছবি

গুরু গুরু

বস, ভোর থেকে দৌড়াইতেসি, সন্ধায় এসে আপনার গান শোনার সৌভাগ্য হল, সারাদিনের ক্লান্তি যেন নিমিষে মিলিয়ে গেল। গলার কাজে ভুল ধরতে গেলে সম্ভবত স্টুডিওটে রেকর্ড করা গান লাগবে। বাসায় বসে রেকর্ড করা যা দিয়েছেন, আমার মনে হয় না এ পরিমানও কেউ দিতে পারত।

পুরাই গুল্লি

পৃথিবী বদলে গেছে আমার অন্যতম প্রিয় এবং জ্ঞান হবার পর শোনা প্রথম গান, কাজেই সেটার রিমিক্স বা আসল ভার্ষন গান, তারপর তাড়াতাড়ি পুস্টান মিয়া।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ বস এত ব্যস্ততার মাঝেও গানটা শোনার জন্যে এবং মন্তব্য করার জন্যে---

অহর্নিশ শুভকামনা---

_প্রজাপতি এর ছবি

পৃথিবী বদলে গেছে গানটার লিংক দিলাম ...

-----------------------------------------------------------
ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু প্রজাপতি

সাইফ তাহসিন এর ছবি

ছবিটাকি আসলে রঙিন না পরে করা হয়েছে?

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মূলত পাঠক এর ছবি

এটা রঙিন সিনেমা, পরে রঙ করা নয়।

আলমগীর এর ছবি

শুভ ভাই
১. আপনার মতো চালিয়ে যান।

২. গজলটার তুলনায় এ গানে আপনার গলা আরো একটু খুলেছে, যেটা ভাল লক্ষণ।
সময় নষ্ট করতে চাইলে ইউটিউবে Vocal training, vocal coaching সার্চ দিলে কিছু টিউট পাবেন। দেখতে পারেন।

৩. একটা পার্সিসটেন্ট রিদম থাকলে ভাল লাগত। মাইনর স্কেলের গান, তাই একটা স্যাড ভাব আনার জন্য বাশী জাতীয় কিছু বেশী মানাত।

ওভারল, আমি বলব চমৎকার।

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু বস---!

তোমার কথা মাথায় রইল---

রানা মেহের এর ছবি

ইয়ে মানে....
গান ভালো বুঝিনা বলেই হয়তো
কিশোর কুমারের গান বেশী ভালো লাগেনা মন খারাপ

ভাইয়া
পরেরবার গান না দিয়ে একটা আবৃত্তি দেবেনতো
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

অনিকেত এর ছবি

কিশোর কুমারের গান বেশী ভালো লাগেনা

কস্কি মমিন!

মোঃ ইয়াকুব আলী এর ছবি

কিশোর কুমার নিয়ে মন্তব্য কি করব। উনি তো জিনিস একটা। ওনার সাথে তুলনা হয়, কিশোর কুমারের গানগুলি আমার কাছে কি বলব যে গান শুনতে চায় না তার সামনে ক্যাসেট প্লেয়ার ছাড়লে সেও শুনতে বাধ্য। এমন সুন্দর পোস্ট দেয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

ইয়াকুব
কুয়াকাটা।

অনিকেত এর ছবি

ধন্যবাদ ইয়াকুব।
কুয়াকাটায় আমার যাওয়া হয়নি কখনো----
দেখি একবার সময় করে ঘুরে আসতে হবে---

ভাল থাকবেন, সব সময়

রানা [অতিথি] এর ছবি

তুমি যে কিশোরের এত ভক্ত হয়েছো, উচ্চমার্গ থেকে ধরায় নেমে, তা আগে এতখানি বুঝিনি। গান ভাল হয়েছে, ইডোল অসাধারণ।

অনিকেত এর ছবি

থ্যাঙ্কু রানা----
খুব খুশি হয়েছি তুমি গান শুনে মন্তব্য করচছ দেখে---

এখন একটা আস্ত লেখা দাও বস---

মূলত পাঠক এর ছবি

আপেল যন্ত্রের কারণে শুনতে পাচ্ছি না গানটা, একটু মেইল করবেন প্লিজ? আমার মেইল-আইডি আপনাকে আপনার সচল ইনবক্সে মেসেজ করে পাঠিয়ে দিয়েছি।

অনিকেত এর ছবি

মূলো দা,

পাঠিয়ে দিয়েছি---

শুনে জানায়েন, কেমন লাগল

দুষ্ট বালিকা এর ছবি

অনিদা, অনেক চেষ্টা করেও কেন জানিনা গানটা শুনতে পারছিনা। মন খারাপ আমাকে কষ্ট করে একটু মেইল করবে, পিলিজ? গতপরশুই তোমার মেঘ বলেছে যাব যাব গানটা আমার বোনের সেলফোনে শুনে খুব মজা পেয়েছিলাম, কাল রাতে তোমার পোস্ট দেখে মনটাই ভালো হয়ে গেল। ধন্যবাদ বস! হাসি

------------------------------------------------
আয়েশ করে আলসেমীতে ২৩ বছর পার, ভাল্লাগেনা আর!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অনিকেত এর ছবি

মেইল করে দিয়েছি বালিকা----
শুনে জানিও কেমন লাগল

ভুতুম এর ছবি

কম্পোজিশনটা চমৎকার লাগলো। আপনার আরো গান শোনার অপেক্ষায় থাকলাম অনিকেতদা।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

অনিকেত এর ছবি

ধন্যবাদ ভুতুম---
ভাল থেকো----

সুহান রিজওয়ান এর ছবি

আসলেই আপনি ভাল গান- প্রশংসা করে বানিয়ে বলছি না, চমৎকার সত্যি।
"শৃগালায়তন" এর আইডিয়াটা কিন্তু বাস্তবায়ন করা যেতেই পারে- আমি বেশ আশাবাদী...
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

অনিকেত এর ছবি

ধন্যবাদ সুহান----
তোমার নামটা শুনলেই কেন জানি জাফর স্যারের কোন সাই-ফাই এর চরিত্র মনে পড়ে যায়----দুর্দান্ত নাম---!!!

ভাল থেকো বস

নীল নক্ষত্র [অতিথি] এর ছবি

গানের কন্ঠ, মিউজিক চমতকার এতে কোন সন্দেহ নেই। তবে আমার মনে হচ্ছে আর একটু দ্রুত লয়েই কিনা মুল গানটা। সে যাই হোক, আদার ব্যাপারির আবার জাহাজের খবরে কাজ কি। সুন্দর গান শুনলাম এইতো বেশ।
কিন্তু একটা সমস্য, সমস্যাটা যে কার বুঝতে পারছি না, আমার মনে হয় আপনি ঠিকই বুঝবেন। গান শুনে যে লোভ বেড়ে গেল ভাইয়া! আমিতো অচল এখনো সচল হতে পারিনি, অচল হয়ে কি বায়না করতে পারি? যদি পারি তাহলে বলিঃ 'সেই রাতে রাত ছিলো পূর্ণিমা, ফাল্গুনি হাওয়া.....................' আর কথা মনে করতে পারছি না, গানটা কি শোনাতে পারবেন? আশা করি আমার লক্ষি দাদা নিরাশ করবে না। গানটা আমার খুবই প্রিয় কিন্তু কোথাও পাচ্ছি না।

অনিকেত এর ছবি

ধন্যবাদ, নীল নক্ষত্র
আর বায়না'র কথা বলছেন?? চেষ্টা করব নিশ্চয়ি।
কিন্তু যদি এর মধ্যেই শুনতে চান, চাইলে আপনাকে মেইল করে দিতে পারি--
আমার কাছে মূল গানটা আছে, এবং আমি নিশ্চিত অনলাইনে খুঁজলেও পেয়ে যাবেন---

ভাল থাকবেন, সব সময়

নীল নক্ষত্র [অতিথি] এর ছবি

না ভাই অনলাইনে খুজেছি পাইনি তবে এমনো হতে পারে সঠিক যায়গায় পৌছতে পারিনি। তার চেয়ে আপনার কন্ঠেই শোনার অপেক্ষায় রইলাম।

অচলের বায়না রক্ষা এবং উত্তর দেয়ার জন্য একশ বস্তা ধন্যবাদ।

ফিরোজ জামান চৌধুরী এর ছবি

অনিকেত,ভালো গেয়েছেন। গান চর্চা অব্যাহত রাখুন।

আপনার কাছে. কিশোরের 'সে যেন আমার পাশে আজও বসে আছে...'গানটা থাকলে পাঠিয়ে দিয়েন।

ঝিনুক নীরবে সহো, নীরবে সয়ে যাও
ঝিনুক নীরবে সহো, মুখ বুঁজে মুক্তো ফলাও।

অনিকেত এর ছবি

ফিরোজ ভাই,
অনেক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য এবং উৎসাহ দেবার জন্য।

কিশোর কুমারের ওই গান আমার কাছে আছে। আপনার ইমেইল আমাকে দিলে পাঠিয়ে দিতে পারব।

ভাল থাকবেন

ফিরোজ জামান চৌধুরী এর ছবি

অনিকেতের জন্য:
সচলেও আমার ইমেইল পাওয়া যাবে।

ঝিনুক নীরবে সহো, নীরবে সয়ে যাও
ঝিনুক নীরবে সহো, মুখ বুঁজে মুক্তো ফলাও।

জাহিদ হোসেন এর ছবি

আপনার গান এবং বাদননৈপুন্যের কথা আগেও বলেছি। এবারেরটিও ভালো লাগলো। সবকিছু গুণ যদি আপনাদের মতো দুএকজনের ঘাড়ে এসে ল্যান্ড করে, তাহলে আমার মতো পাবলিকে কোথায় যাবে?
আবারো বলছি, ভালো লেগেছে।
_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

অনিকেত এর ছবি

জাহিদ ভাই,
অশেষ ধন্যবাদ এমন মায়াভরা কিছু কথা বলার জন্যে---

আপনি সব সময় ভাল থাকুন, এইটা আমার সব সময়ের প্রার্থনা---

অতিথি লেখক এর ছবি

অনিকেত দা,
এখানে সেভাবে শুনতে পারছিনা । আপনার গাওয়া কিশোর কুমারের গান গুলো আমাকে মেইল করবেন,প্লিজ.........।

প্রীতম সাহা

অনিকেত এর ছবি

পাঠিয়ে দিয়েছি প্রীতম!

আহির ভৈরব [অতিথি] এর ছবি

এই পোস্টি কেমন করে জানি ফস্‌কে গেছিল, খুব ভালো লাগলো শুনে। একটা গানের অনুরোধ করছি, রাখবেন? "আজি হৃদয়ে ভালোবেশে"। বহুদিন শুনিনা গানটা, আপনি কেমন কম্পোজিশন করেন গানতে ইচ্ছা করছে।

ভাই এত মিউজিকাল (যথার্থ বাংলা মানে পড়ছে না), আপনার মন খারাপ হয় কেমন করে হাসি? ক'দিন ধরে বৃষ্টি পড়ছে খুব আর এই গানটা গুনগুন করছি ...http://www.youtube.com/watch?v=rwRZ9DAnBss

অনিকেত এর ছবি

ধন্যবাদ আহির ভৈরব

আপনার নামটা খুব মনে ধরেছে।
আপনার অনুরোধ রাখার চেষ্টা করব। আমি তো সে অর্থে গান করি না। আর সত্যি বলতে কী, গান শিখিও নি। মাঝে মাঝে অবসর সময়ে কিছু টুং-টাং করা হয়। সেগুলো এখানে সবার সাথে ভাগ করে নিই।যাক গে, আপনার কথা মাথায় রইল।

আর আপনার দেয়া লিঙ্কটার জন্যে ধন্যবাদ। সাম্প্রতিক কালে জনপ্রিয় হয়ে ওঠা বাংলা ছবির গানের মাঝে এই গানটা খুব পছন্দের আমার।

ভাল থাকবেন, সব সময়।

অতিথি লেখক এর ছবি

আজকে সচলে আইসা পুসাইছে!!
এত্তগুলি ভালা গান শুনলাম।।
অসংখ্য ধন্যবাদ।আরো গাইতে থাকুন।।

[বিষণ্ণ বাউন্ডুলে]

guest write rajkonya এর ছবি

অনেক দিন পরে শুনলাম গানটা। হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।