আমার আপনার চেয়ে আপন যেজন----

অনিকেত এর ছবি
লিখেছেন অনিকেত (তারিখ: সোম, ০৬/০৯/২০১০ - ৭:৪৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

গত ২৯শে অগাস্ট ছিল কবি কাজী নজরুল ইসলামের প্রয়ানদিবস। খুব ছোটবেলায় যখন তাঁর সাথে পরিচয় হয়েছিল---সেটা ছিল গ্রামোফোনের মাধ্যমে। বাসায় তাঁর কিছু দীর্ঘশ্রুতি'র(LP:Long play) রেকর্ড ছিল। ছোটবেলার সবকিছু এত বড়(পড়ুন, বুড়ো)বেলায় পরিষ্কার মনে নেই। শুধু দুইটি জিনিস মনে ঝকঝকে হয়ে আছে। একটা রেকর্ডের মলাটে তাঁর বুড়ো বেলার একটা ছবি দেয়া ছিল। সেটা দেখে আমি মেঘের ভীড়ে কেবল তার চেহারা খুঁজে পেতাম। ছোটবেলার অলস একাকী দুপুরে মেঘের মাঝে থেকে নজরুল আমাকে সঙ্গ দিতেন। আমার স্মৃতির দ্বিতীয় উজ্জ্বল অংশটুকুও সেই রেকর্ড থেকেই। কবিপুত্র কাজী সব্যসাচী'র মন্দ্রিত কন্ঠে আবৃত্তি করা 'যদি বাঁশি আর না বাজে'---এই আলেখ্যটুকু।

মেঘের মিনারে দেখা মুখঃ কাজী নজরুলমেঘের মিনারে দেখা মুখঃ কাজী নজরুল

এরপর অনেক সময় কেটে গেছে। আবাহনী-মোহামেডানের মত রবীন্দ্রনাথ-নজরুল এর শ্রেষ্ঠত্ব নিয়ে গলাবাজীর দিনও গেছে অনেক। কৈশোরের একটা সময় এই মানুষটা তীব্রভাবে আচ্ছন্ন করে রেখেছিলেন আমাকে। দুখিনী বাংলার এক সার্থক মানসপুত্র যেন ছিলেন আমার এই দুখু মিয়া। তাঁর আমৃত্যু কষ্টের সাথে সহবাস, ধর্মের প্রতিক্রিয়াশীলতার প্রতি তার নিরন্তর ক্ষোভ, হিন্দু মুসলমানের 'গালাগালি কে গলাগলিতে রূপান্তরিত' করার স্বনিষ্ঠ সচেতন প্রয়াস--- সর্বোপরি বাংলা গানের মোড় ঘুরিয়ে দেয়া অসংখ্য অলৌকিক সুরসৃষ্টি---এই লোকটাকে কি ভাল না বেসে থাকা যায়?

আমার অপরিনত মনের পটভূমিতে এক অনন্য ট্র্যাজিক চরিত্র হয়ে নজরুল ধরা দিয়েছিলেন। পরে সময়ের সাথে সাথে অনেক কিছু হয়ত পাল্টেছে। যে জিনিসটা কখনোই পালটায় নি সেটা হল---মেঘের মিনারে এখনো হঠাৎ হঠাৎ করে তাঁর দেখা পেয়ে যাওয়া।

এইখানে আমার খুব প্রিয় একটা নজরুল গীতি গাওয়ার ব্যর্থ চেষ্টা করেছি বলতে পারেন। আমার গানের সকল দুর্বলতা,সকল অক্ষমতা, সকল অপারঙ্গমতার দায় মাথা পেতে নিচ্ছি।

এই গানটা দিয়ে আমার নজরুলকে শুধু এইটুকু বলার চেষ্টা---তোমাকে এখনো প্রাণের কাছাকাছিই রেখেছি দুখু মিয়া। অনেক ধন্যবাদ তোমায়-- আমাকে আশৈশব মেঘের ওপার থেকে ছায়া দিয়ে রাখার জন্য। অনেক ধন্যবাদ এখনো মাঝে মাঝে দেখা দিয়ে মনে পড়িয়ে দেবার জন্যঃ

"আমার আপনার চেয়ে আপন যেজন
খুঁজি তারে আমি আপনায়
আমি শুনি যেন তাঁর চরণের ধ্বনি
আমারি পিয়াসী বাসনায়--"

সকলকে শুভেচ্ছা!

কথা ও সুরঃ কাজী নজরুল ইসলাম

সঙ্গীতায়োজন,গায়ন-বাদনঃ অনিকেত

Get this widget | Track details | eSnips Social DNA


মন্তব্য

সচল জাহিদ এর ছবি

অনিকেতদা আমার খুবই পছন্দের একটি গান। ভাল লেগেছে, তবে মীরের কাজগুলিতে আরেকটু যত্ম নেয়া যেত মনে হয়। এর পরে আরেকটা গান চাই,

'গভীর নিশীথে ঘুম ভেঙে যায়, কে যেন আমারে ডাকে সেকি তুমি'

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

অনিকেত এর ছবি

ধন্যবাদ বস তোমার মন্তব্যের জন্য।
মীড়ের ব্যাপারে তোমার পর্যবেক্ষন যথার্থ।
ভবিষ্যতে আরো যত্নবান হবার চেষ্টা করব।

'গভীর নিশীথে--' গানটা আমার পছন্দের হলেও বড় কঠিন মনে হয় কেন জানি
এক কাজ করা যাক---তুমি গানটা গেয়ে আমাকে পাঠাও। আমি ব্যাকগ্রাউন্ড স্কোর তৈরী করে ফেলি। তারপর এখানে পুষ্টালাম। জবর জিনিস হবে বস।

একটু চিন্তায়া দেইখ---

শুভেচ্ছা অহর্নিশ

তিথীডোর এর ছবি

মার্কিং তো আগেই করেছিলাম, পাঁচে সাড়ে ছয়.. আরেকটু বাড়িয়ে দেবো নাকি ভাইয়া? চোখ টিপি

বোদ্ধা নই তবে গান ভালবাসি.. শুনে ভাল্লাগাটাই আমার জন্য যথেষ্ট!
চলুক

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ তিথী

ভাল থাকিস সব সময়

অতিথি লেখক এর ছবি

অনিকেতদা আপনার লেখা পড়তে সবসময়ই ভাল লাগে, কিভাবে যেন লেখার মাঝে একমুঠো ভালবাসা মিশিয়ে দেন যা হৃদয় ছুঁয়ে যায়।

নজরুল গীতিটির এক জায়গায় ব্যাকগ্রাউণ্ড মিউজিকটা একটু যেন বেখাপ্পা মনে হয়ে হয়েছে('আমি শুনি যেন তাঁর চরণের ধ্বনি' এর আগের টুকটুক শব্দটি, মনে হয়েছে মাইল্ড কোনো যন্ত্র ব্যাবহৃত হলে হয়তো আরও ভাল হতো)

মধুরেণ সমাপেয়: আপনার ভরাট কণ্ঠ এবং মিউজিক সব মিলেয়ে অসাধরণ লাগলো। সামনের দিনগুলিতে আরও কিছু এ ধরনের গান(আপনার কণ্ঠে) শুনার একান্ত ইচ্ছা পোষণ করি। ভাল থাকবেন।



তারাপ কোয়াস

অনিকেত এর ছবি

ভাই তারাপ
অসংখ্য ধন্যবাদ তোমার মন্তব্যের জন্য।
আমার খুউব ভাল লাগল তোমার বিশদ মন্তব্যটা পেয়ে। তুমি একেবারে অব্যর্থ যখন তুমি ঐ 'শুনি যেন তার চরণের ধবনি' অংশের কথা বল। আমি গানটা দিয়ে অবধি খুঁত খুঁত করছিলাম। কী যেন একটা ঠিক নেই ঠিক নেই মনে হচ্ছিল।

তোমার পরামর্শ মাথায় করে নিলাম।
আবারো ধন্যবাদ এত যত্ন করে সময় নিয়ে গানটা শোনার জন্যে আর অসাধারণ মন্তব্যটা করার জন্যে।

মঙ্গল হোক!

জাহামজেদ এর ছবি

আমারও ভাল্লাগছে...

__________________________________
মরণের পরপারে বড় অন্ধকার
এইসব আলো প্রেম ও নির্জনতার মতো
__________________________________

__________________________________
মরণের পরপারে বড় অন্ধকার
এইসব আলো প্রেম ও নির্জনতার মতো
__________________________________

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ, জাহামজেদ ভাই।

অতিথি লেখক এর ছবি

বাহ।
বলতে লজ্জা নাই, নজরুল তেমন একটা শোনা হয় না, রবীন্দ্রই প্রাধান্য পায় বেশি আমার প্লে-লিস্টে। তারপরও যেকয়টা নজরুলগীতি আমার খুব প্রিয় তার মাঝে এইটা একটা।
প্রিয় গানটা আবার শোনার সুযোগ করে দেবার জন্যে ধইন্যা। হাসি

- মুক্ত বয়ান

অনিকেত এর ছবি

শোনার জন্যে আপনাকেও---ধইন্যা!

নিবিড় এর ছবি
অনিকেত এর ছবি

ধন্যবাদ নিবিড়।
ভাল থাকুন সকল সময়---

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এরপর অনেক সময় কেটে গেছে। আবাহনী-মোহামেডানের মত রবীন্দ্রনাথ-নজরুল এর শ্রেষ্ঠত্ব নিয়ে গলাবাজীর দিনও গেছে অনেক। কৈশোরের একটা সময় এই মানুষটা তীব্রভাবে আচ্ছন্ন করে রেখেছিলেন আমাকে। দুখিনী বাংলার এক সার্থক মানসপুত্র যেন ছিলেন আমার এই দুখু মিয়া। তাঁর আমৃত্যু কষ্টের সাথে সহবাস, ধর্মের প্রতিক্রিয়াশীলতার প্রতি তার নিরন্তর ক্ষোভ, হিন্দু মুসলমানের 'গালাগালি কে গলাগলিতে রূপান্তরিত' করার স্বনিষ্ঠ সচেতন প্রয়াস--- সর্বোপরি বাংলা গানের মোড় ঘুরিয়ে দেয়া অসংখ্য অলৌকিক সুরসৃষ্টি---এই লোকটাকে কি ভাল না বেসে থাকা যায়?
আশ্চর্য, কী অদ্ভুত মিল আপনার সাথে।

নজরুল বলতেই আমি পাগল। এক ধরনের মোহ বলতে পারেন। আমি সুরের পাগল। আর তা থেকেই বিয়ের পর রবীন্দ্র সঙ্গীত শোনার শুরু। বন্ধুরা বলতো তুই তো লং-প্লে বিয়ে করে ফেললি। হা হা হা..

আপনি সময় পেলে "পরদেশী বঁধু ঘুম ভাঙায়ো চুমি আঁখি" টা একবার গাইয়েন। অনেক অনেক অনেক দিন আগে রেডিওতে বেণুকা নামে নজরুল সঙ্গীতের শুদ্ধ সুরের গানের একটা অনুষ্ঠান হতো। এখনো হয় কিনা জানি না। সেখানে সম্ভবত রাহাত আরা গীতি বা শামসী ফারুক শিমকীর গাওয়া এই গানটা আমার এখনো হৃদয়ে বাজে। সেইরকম সুর আমি আর কোনদিনই শুনিনি। ও গানটা পরেও শুনেছি কিন্তু অন্য সুরে। আমি জানিনা কিভাবে সেই সুরের কথাটা আপনাকে জানাবো। তাই ভাবছিলাম আপনি গাইলে একবার শোনা হতো।

এটাও ভালো লেগেছে। তবুও নজরুলের গান গাওয়া আসলে খুবই কঠিন। দুয়েক জায়গায় মনে হয় আরো উন্নত করা যেতো। আপনি চেষ্টা বজায় রাখলে সেটাও পারবেন হাসি

অনিকেত এর ছবি

ধন্যবাদ পিপি'দা।

ভাল থাকুন সকল সময়ে সকলকে নিয়ে---

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমার আবদারের বিষয়ে কিছু বললেন না দেখে মন খারাপ হলো মন খারাপ

আলমগীর এর ছবি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হো হো হো

আপনি এত ... জানতাম না দেঁতো হাসি

... রেস্ট্রিক্টেড।

রাহিন হায়দার এর ছবি

আহা! সামগ্রিকভাবে দারুণ!

কীবোর্ডের যে পিসগুলো বাজিয়েছেন, ওতেই আপনার সঙ্গীতমানসের পরিপক্ক্বতা ফুটে ওঠে।

বেশিরভাগ ক্ষেত্রেই আপনার পরিমিতিবোধ ঈর্ষণীয়। তবে, ০:৪১-০:৫৬ একটা অতিরিক্ত তালবাদ্য বাজে। মনে হয় দরকার ছিলো না।

একটা বিষয় লক্ষ্য করলাম, কঠিন জায়গাগুলো আপনি সহজেই গেয়ে ফেলেন, ওদিকে অপেক্ষাকৃত সহজ জায়গাগুলোতে মাঝেমধ্যে বেসুরো মতো হয়ে যান (প্লিজ জিজ্ঞেস করবেন না কোন জায়গাগুলো, লজ্জায় পড়ে যাব, এটা নিতান্তই আমার মনে হওয়া!)। আমি জানি না এটা মনোযোগের অভাবের কারণে হয়, নাকি চর্চার। যেটাই হোক, জানি এটা ঠিক করতে আপনার খুব একটা শ্রম দিতে হবে না। শ্রোতার অধিকারে এই স্বল্প শ্রমটা বোধহয় আমি আবদার করতে পারি।

গানটা মেইলে পেতে পারি কি?

ভালো থাকুন। ভবিষ্যতে আরো অনেক অনেক গান শুনতে চাই।
________________________________
মা তোর মুখের বাণী আমার কানে লাগে সুধার মতো...

অনিকেত এর ছবি

প্রথমেই বলে নিই, অনেক ধন্যবাদ গানটা মনোযোগ নিয়ে শোনার জন্যে এবং মন্তব্য করার জন্যে।

০:৪১-০:৫৬ একটা অতিরিক্ত তালবাদ্য বাজে। মনে হয় দরকার ছিলো না।

--সম্পূর্ণ ভাবে একমত।ঠিক করে নিচ্ছি।

অপেক্ষাকৃত সহজ জায়গাগুলোতে মাঝেমধ্যে বেসুরো মতো হয়ে যান (প্লিজ জিজ্ঞেস করবেন না কোন জায়গাগুলো, লজ্জায় পড়ে যাব, এটা নিতান্তই আমার মনে হওয়া!)। আমি জানি না এটা মনোযোগের অভাবের কারণে হয়, নাকি চর্চার।

--হা হা হা !একটা জিনিস বলতে পারি--মনোযোগের অভাব নয়। চর্চার অভাব? নিঃসন্দেহে! তারচেয়ে বড় কিছুর অভাব যদি থেকে থাকে সেটা হবে এক্ষেত্রে প্রাতিষ্ঠানিক শিক্ষার অভাব। অনেক ধন্যবাদ জিনিসটা ধরিয়ে দেবার জন্যে। ভবিষ্যতে আরো যত্নবান হতে আমাকে এইটা সাহায্য করবে।

গানটা মেইলে পেতে পারি কি?

--অতি অবশ্য। গান পাঠিয়ে দিয়েছি।

আবারো অনেক ধন্যবাদ রাহিন। এরকম মনোযোগী শ্রোতা পাওয়াটা ভাগ্যের ব্যাপার।

শুভেচ্ছা অহর্নিশ।

সাফি এর ছবি

৪১ সেকেন্ডের দিকের বিট টার ব্যাপারে রাহিন ভাইয়ের সাথে একমত। তবলাই বরং বেশী ভাল লাগছিলো। গান ভাল লেগেছে, তবে প্রাঙ্গণে মোরটাই এখন পর্যন্ত সেরা।

অনিকেত এর ছবি

৪১ সেকেন্ডের সাথে আমিও একমত হে হে হে ---
ধন্যবাদ সাফি, গানটা শোনার জন্যে এবং মন্তব্য করার জন্যে

ভাল থাকো সব সময়।

রেশনুভা এর ছবি

পিএইচডির ভূতে দৌড়ানি দিতাছে বইলা আসা-যাওয়া কম এই পাড়ায়।
কিন্তু আপনার এইটা তো মিস করা যায় না।
অসাধারণ ভাইয়া।

অনিকেত এর ছবি

অনেক অনেক ধন্যবাদ রেশ্নুভাই
কবে নাগাদ শেষ হচ্ছে তোমার? আমার টার্গেট এই ডিসেম্বর--

পিএইচডির জন্যে অফুরান শুভ কামনা রইল।

অনেক অ-নে--ক ভাল থাকো।

কৌস্তুভ এর ছবি

গানটা বেশ ভাল লাগল। আপনার ইস্নিপস ফোল্ডারে গিয়ে আরো কিছু গান শুনে এলাম।

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ কৌস্তভ'দা

ভাল থাকবেন সকল সময়--

আলমগীর এর ছবি

বস গান ভালো লাগছে। এটা মনে হয় মল্লার রাগের গান।
একই রকম আরো কিছু গান হচ্ছে: (শুনে না থাকলে শুনতে পারেন ভাল লাগবে)
১. বৃষ্টি ধারায় শোধাব আজ ভালবাসার সবটুকু ঋণ- বাপ্পা মজুমদার
২. শ্রাবণ ঘনায় দু নয়নে - নচিকেতা চট্টোপাধ্যায়
৩. এক বস তুহি মেরে, মুজছে কাফা হো গ্যায় - মেহেদি হাসান, আবিদা পারভিন

সবগুলাই ইউটিউবে পাবেন।

ভাল থাকুন।

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ বস গানটা শোনার জন্য।
আমি নিশ্চিত নই তবে মেঘ-মল্লারের যথেষ্ট আনাগোনা এই গানে।
তোমার দেয়া লিস্টিতে এক বাপ্পা'র গানটা শোনা হয় নি। নচিকেতার গানটা আমার খুব প্রিয় গানের মাঝে একটা। আর মেহেদি হাসানেরটা নিয়ে নাহয় কিছু নাইবা বললাম। এই লোকটা কিছু অলৌকিক গান গেয়ে চলে গেছেন। তাঁর গাওয়া দরবারীতে বাঁধা 'কু বা কু ফেহল গয়ী বাঁতে' গজলটা শুনেছ?

না শুনলে ওয়াজিব হয়ে গেছে তোমার জন্য।

তুমিও অনেক ভাল থাক বস।

বালক এর ছবি

আপনার গাওয়া একটি গান পাঠিয়েছিলেন অনেকদিন আগে ই-মেইল করে। শুনে মুগ্ধ হয়ে ছিলাম। আজ আবার মুগ্ধ করলেন।

:::::: :::::::: ::::::::::::::: ::::::::::::::: ::::::::: ::::::::: :::::: ::::::: ::::::::::::
অভিলাষী মন চন্দ্রে না-পাক জোৎস্নায় পাক সামান্য ঠাঁই

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

অনিকেত এর ছবি

গান শোনার জন্যে আপনাকেও অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

ভাল থাকুন, সকল সময়

কনফুসিয়াস এর ছবি

খুব ভাল লাগল গানটা। চলুক
-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

অনিকেত এর ছবি

অনেক ধন্যবাদ বস।
ভাল থাকুন সব সময়--

বিষণ্ণ বাউন্ডুলে [অতিথি] এর ছবি

অসাধারন..আর কিছু বলার নাই।
ছোটখাটো যা কিছু ভুল আছে,বেপার না!!

আরেক টু ঘন ঘন পোস্টানো যায়না?!

ভাল থাকুন,অনেক ভাল।সবসময়।।

অনিকেত এর ছবি

গানটা শোনার জন্যে অনেক ধন্যবাদ। আরো বেশি ধন্যবাদ আমার দোষত্রুটি গুলো মেনে নিয়েই আমাকে চেষ্টা চালিয়ে যাবার উৎসাহ দেবার জন্যে।

ভাল থাকুন, সকল সময়ে সকল কে নিয়ে---

মণিকা রশিদ এর ছবি

অনেক দেরী করে শোনা হলো। আপনার সঙ্গীতায়জন খুব খুব ভাল লেগেছে।গায়কীও ভাল। এত কাজের মধ্যেও সময় করে এমন দারুণ গান শোনানোর জন্যে অনেক ধন্যবাফ অনিকেতদা।
____________________________
শান্তিও যদি সিংহের মত গর্জায়, তাকে ডরাই।
--নরেশ গুহ

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

অনিকেত এর ছবি

শোনার জন্যে আপনাকেও অনেক ধন্যবাদ--
বহুদিন পর আপনাকে এখানে দেখলাম
নতুন কিছু লেখা দিন---

শুভেচ্ছা রইল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।