কাল আপনাদের নিমন্ত্রণ

অনার্য সঙ্গীত এর ছবি
লিখেছেন অনার্য সঙ্গীত (তারিখ: শনি, ২০/০২/২০১০ - ১:১১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

অনেকখানি ঢং করে এই লেখাটা শুরু করতে যাচ্ছিলাম। তারপর হাসি পেল। যাকে নিয়ে লিখছি তাঁকে সচলরা আমার চাইতে ভাল চেনেন। হয়তো তাঁর সঙ্গে আমার অনেকটা পথ একসঙ্গে রিক্সায় টুকরো-টাকরা কথা বলতে বলতে আসা হয় প্রায়শই। কিন্তু সেটাতে তাঁর সবটা পরিচয় মেলেনা। তার সবটা পরিচয় মেলে তাঁর লেখায়। সেইখানে একজন মানুষের ভেতরে একজন ঈশ্বরকে দেখা যায়। সে ঈশ্বর কবিতার আর গল্পের। সে ঈশ্বর ভাষার।

সত্যি মাহবুব লীলেন, আমাদের লীলেন্দা'কে নিয়ে এতটুকুও বাড়িয়ে বলছিনা। আপনারা তাঁর লেখা পড়ে তাঁকে জানেন। আমরা কয়েকজন তাঁর সঙ্গে মাঝে সাঝে আড্ডার সুযোগ পাই। সেই সুযোগে তাঁকে আরেকটু বেশি করে চিনতে চাই আমরা। চোরের মতো চুরি করে নিতে চাই তাঁর লেখার হাত।

শাহবাগ থেকে এক রিক্সায় প্রায়ই আমার ঘরে ফেরা হয় তাঁর সঙ্গে। আমার রিক্সা ভাড়া বেঁচে যায়। দেঁতো হাসি

লীলেন্দার প্রথম বই কবিতার। কবন্ধ জিরাফ
এর পরের কবিতার বই মাংসপুতুল, বাজারিবাটু, খেরোখাতা...
উকুন বাছা দিন আর নিম নাখারা তাঁর ছোট গল্পের বই।
উপন্যাস তৃণতুচ্ছ উনকল্প

এবার আসল কথাটা বলে ফেলি,

লীলেন্দার বইয়ের নামের তালিকায় আরো দুটি নাম যোগ হবার দিন আসছে কাল। কাল ২০শে ফেব্রুয়ারি সন্ধ্যে ৭টায় বাংলা একাডেমি নজরুল মঞ্চে মোড়কের আড়াল ছেড়ে পাঠকের নাগালে পৌঁছবে প্রিয় লেখক মাহবুব লীলেনের আরো দুটি বই।

ছোট গল্পের বই বেবাট
আর কবিতার বই ট্যারাটক

বইয়ের মোড়ক খুলে লীলেন্দার পয়সায় চা-পুরি খেয়ে আমরা মাতবো ধুন্ধুমার আড্ডায়। আপনারা আসছেন তো?


মন্তব্য

নাশতারান এর ছবি

আসছি-ই-ই-ই-ই-ই-ই-ই-ই-ই !!!

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

নিবিড় এর ছবি
অনার্য সঙ্গীত এর ছবি

মোড়ক উন্মোনচন।
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

খালি চা পুরি? তাইলে কেম্নে কী? মেনু পছন্দ হয় নাই, আমুনা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হাসিব এর ছবি

লিলেন্দা এইবার ব্যাপক ফাকিবাজি করছে । অভিযোগ জানায় রাখলাম ।

আশরাফ মাহমুদ এর ছবি

মাহবুব ভাইকে অভিনন্দন।
আহারে কতকিছু মিস করি। মন খারাপ

==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ

শুভাশীষ দাশ এর ছবি

লেখক সাহেবকে শুভেচ্ছা।

তিথীডোর এর ছবি

"যে কোনো সময় যে আসতে পারে তার জন্য অপেক্ষা করে না কেউ"
*ট্যারাটক
মাহবুব লীলেন

বিয়াপক অভিনন্দন!! (তালিয়া)

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

খাইছে, মিছিল-মিটিং হালায় তুইয়া আইতে অইবো দেহি ! মন খারাপ

"অকুতোভয় বিপ্লবী"
_____________________________________________________
লড়েই যাব, শেষ শোণিতটুকু বাজি রেখে...

মাহবুব লীলেন এর ছবি

আমি একটা পোস্ট দেবার পরে চব্বিশ ঘণ্টা পার হয়নি বলে রতনকে বলছিলাম খবরটা পোস্টাইতে
কিন্তু সে যে এরকম একেবারে কুলখানির পোস্ট দিয়ে দেবে বুঝতে পারিনি

০২

বইমেলায় বই দুইখানের বয়স বেশ বেড়ে যাচ্ছে। কিন্তু এখন পর্যন্তু ঘোমটা খোলা হয়নি

আসেন আইজ খুইল্লা ফালাই

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

হে-হে বেবাট খালি কিনিই নাই, পইড়াও ফালাইসি। ট্যারাটক কিনুম না। ক্যান? কারণ, এই বইয়ের প্রতি পৃষ্ঠায় একটা-দুইটা লাইন আর বাকিটা পুরাই সাদা। এই বই বাসায় নিয়া গেলে ছেলে এইটাকে সাদা খাতা মনে কইরা "রাফ খাতা" বানায় ফেলতে পারে।

পুনশ্চঃ বেবাট যে না পড়েছে সে এবারের বই মেলায় প্রকাশিত সেরা গল্প সঙ্কলনগুলোর একটা পড়েনি। শুধু তাই না, সে গল্পের একটা নতুন ভাষার জন্ম প্রক্রিয়াটা দেখতে পেলনা। আমার এই দুটি বাক্য আমি লীলেনকে চিনি এই বিবেচনায় নয়। লীলেনকে দিয়ে ভবিষ্যতে আমার কোন কর্মোদ্ধার হবার সম্ভাবনা নেই, তাই তাকে আমার তৈলমর্দন করারও দরকার নেই। আমি শুধু একজন পাঠক হিসাবে আরেকজন পাঠককে কেবল একটা ভালো বইয়ের খবর দিলাম।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

জুয়েইরিযাহ মউ এর ছবি

ঝুট-ঝামেলা এড়িয়ে এসে যেতে পারি .... হাসি

--------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

ফকির লালন এর ছবি

শুভেচ্ছা, অভিনন্দন।

সাইফ তাহসিন এর ছবি

দারুন খবর, লীলেনদার সাফল্য কামনা করি, আর ঢাকায় অবস্থিত সকল সচল হাচল অচলদের হিংসাইলাম
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফুল আকবর খান এর ছবি

ইচ্ছা তো ছিলই। দেরি হয়ে গেছিল পৌঁছাইতে, অল্পের জন্য মিস করছি। পরে অবশ্য আমাদের কবিতা-গল্প-ভাষার ঈশ্বর আমারে কিছু জ্ঞানও দিছেন সামনে খাড়া পাইয়া! হাসি

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।