কানা লুকের আলুকছবি (দুই)

অনুপম ত্রিবেদি এর ছবি
লিখেছেন অনুপম ত্রিবেদি (তারিখ: রবি, ১৪/০২/২০১০ - ১১:২০অপরাহ্ন)
ক্যাটেগরি:

[বহুদিন কিছু লিখিনা, কলমের কালিতে জং ধরেছে। আজ একটু সময় পেলাম, কারণ বাসায় এসে রাত অব্দি অফিসের কাজের সাথে সহবাস করতে হবে না। তাই তাড়া নিয়ে আবোল-তাবোল একটা লেখা দিলাম। সচলের নীড় পাতাটা আমার লেখা না পেয়ে খুব হা-হুতাশ করেছে বলে গোপন তথ্য পেয়েছিলাম। আজ সেই দুঃখ ঘোঁচাতে এগিয়ে এলাম। কিন্তু ঝুলিতে এলে-বেলে কিছু ছবি ছাড়া আর কিছুই পেলামনা। কি আর করা, ঐসব ছবি নিয়েই আবলু-ঝাবলু লেখার ধান্দা করলাম !!!]

বাংলাদেশের সন্তান এবং এই মাটির একজন শৌখিন আলোকচিত্রি হিসেবে আমি বেশ একটা গর্ব বোধ করি। কেনো? কারন এই সবুজ শ্যমল সোনা ফলা মাটির দেশটি আসলেই অপুর্ব সুন্দর আর তার বুক জুড়ে রয়েছে কতগুলো আবেগপূর্ণ খেটে খাওয়া মানুষ। যাদের নিত্যদিনের জীবনটাই একেকটা রঙ্গীন উৎসব। আমাদের একদিকে যেমন আছে নানা আশা-নিরাশা, দূর্ভিক্ষ, মহামারী, প্রাকৃতিক দুর্যোগ ঠিক অন্য দিকেই আছে এইসমস্ত প্রতিকূলতাকে মোকাবেলা করে এগিয়ে যাবার অদম্য সাহস, বুক ভরা অপার ভালোবাসা আর ক্লান্তিহীন সুখ। আমরা এগিয়ে চলেছি হাজারো বাধা পেরিয়ে সমনের দিকে, শত বন্ধুর পথ পাড়ি দিয়ে।
আমার ফটোগ্রাফির মূল লক্ষই হলো সবার সামনে তুলে ধরা কী অপার সৌন্দর্য ছড়িয়ে আছে আমার এই ছোট্ট দেশটা জুড়ে। আজ আপনাদের পরিচয় করিয়ে দেবো কিছু খেটে খাওয়া যাদুকরদের, যারা ক্ষেতে ক্ষেতে সোনা ফলায় নিপুন মমতায়, আমাদের মুখে তুলা দেয় আহার, দেশকে দেয় খাদ্য স্বনির্ভরতা, খাদ্য নিরাপত্তার নিশ্চয়তা, আর আমরা ভদ্রলোকের পোশাক পড়ে তাদের নাক শিটকে ডাকি 'চাষা' বলে। হায়রে প্রতিদান !!
একটা ঘটনা বলে এই ক্যাচড় ক্যাচড় শেষ করি। ১৯৯৫ সালে এইচ.এস.সি. পরীক্ষা দেবার কিছু আগে আমরা কয়েকজন বন্ধু হৈ চৈ করতে করতে আসছি। রাস্তা একটু এবড়ো থেবড়ো থাকার কারনে একটু বেখেয়ালে উষ্ঠা খেয়ে পড়লাম এক লোকের গায়ে। সে আবার টপ-টু-বটম নিপাট মৌলভী সাহেব। সালাম দিয়ে বললাম 'আংকেল সরি'। উনি উলটা ক্ষেপে গিয়ে গালি দিলো 'চাষার দল'। তাকে লাগামহীন তারুন্যের পরম মমতায় (!!!!!) বুঝিয়ে ছিলাম 'চাষা' কোনো গালি হতে পারেনা, ওটা চরম গৌরবের একটা বিষয়। আমি চাষার ছেলে নই কিন্তু চাষার নাতী ও বংশধর। সেই গৌরব নিয়েই জীবনের শেষ দিনটি পর্যন্ত এঁদের সম্মান করে যাবো। এই মমতাময়ী মাটির সাথে মিশে যাবোও এই অহংকার নিয়ে।

১)
DSC_4787

২)
DSC_4869

৩)
DSC_4572

৪)
DSC_3282

৫)
DSC_5173

৬)
DSC_5456

৭)
DSC_3301

# সবগুলো ছবি তুলতে নাইকন ডি৮০ ও টোকিনা ১১-১৬ মিলি মিটার f/২.৮ ওয়াইড এঙ্গেল ল্যান্স ব্যাবহৃত হয়েছে। ৪ ও ৭ নাম্বার ছবি সিলেটে তোলা এবং বাকী গুলো আমার গ্রামের বাড়ি কিশোরগঞ্জের।


মন্তব্য

সবজান্তা এর ছবি

লুহাস ভাই, ছবিগুলান ভালো লাগলো।

এইখানে একটা পুরানো অনুযোগ জানায়া যাই, কেন জানি চমৎকার ছবিওয়ালা লেখাগুলাতে বেশি "টেক্সট" পড়তে ইচ্ছা করে না।

আপনারা এতো সুন্দর ছবি তুলেন, আপনাদের ক্যামেরাই আপনাদের কলমের কাজ করবে। কোন এক বিচিত্র কারণে- আনুষাঙ্গিক লেখা যতো চমৎকারই হোক না কেন, সেইটা ছবির রসভঙ্গ করে বইলাই আমার বিশ্বাস।

অবশ্য এইটা একান্তই আমার মত।

আবারও কই, ছবি ভালো লাগসে, লুলামি জারি থাকুক !


অলমিতি বিস্তারেণ

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

লুলামি জারি থাকুক

গড়াগড়ি দিয়া হাসি চলুক

চাচামিয়া (৫০ বছর বা তদুর্দ্ধ) ট্যাগ দেয়ায় ব্লগটি পড়তে পারলাম না খাইছে

অনুপম ত্রিবেদি এর ছবি

হা ... হা... হা... লুলামি তো আমৃত্যু জারি থাকবো। দুনিয়াডা পুরাই হুকনা পাত্থর হয়া গেছে - লুল না ফেললে ঠিকমতো লুলায় না ... ... ...

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

বর্ষা এর ছবি

একটু ইম্প্রোভাইজ করে একটা লুল ইমো বানিয়েছি-----পোষ্টের সাথে যায়না। তাও এখানে দিলাম।
auto

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

বর্ষা - আপনার সাথে পাল্লা দিয়ে আমিও কিছু লুল ইমোটিকন দিলাম - দেখেন কেমন লাগে (এত লুলে যারা ভীত, তাদের জন্য শেষে বরখি ইমোও যোগ করলাম)












বর্ষা এর ছবি

আমার ইমোটা আসে নাই!! আবার দেই।

From emo

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

আহির ভৈরব এর ছবি

আপনার ছবির বিশাল ভক্ত আমি, নিরাশ করলেন না এবারও। দারুণ ছবিগুলি। আমার কিন্তু লেখাও ভীষণ ভালো লাগলো, মায়াভরা লেখা। শেষ প্যারাটির জন্য অভিনন্দন, সময়মতো দারুণ উত্তর দিতে পেরেছিলেন বলে।
-----------------------------------------------------
আর কিছু না চাই
যেন আকাশখানা পাই
আর পালিয়ে যাবার মাঠ।

-----------------------------------------------------
আর কিছু না চাই
যেন আকাশখানা পাই
আর পালিয়ে যাবার মাঠ।

অনুপম ত্রিবেদি এর ছবি

'বিশাল ভক্ত'কে নিরাশ করিনি জেনে 'বিরাট' খুশি হলাম। আমার মতো আউ-ফাউ ফটোগ্রাফারের লাইন ছাড়া এবড়ো-থেবড়ো ছবির ভক্ত আছে জেনে পুরাই বাক-বাকুম অবস্থা আমার।

হুম, বেটাকে 'কশা' একটা শিক্ষা দিয়েছিলাম সেদিন সব বন্ধুরা মিলে, মনে পড়লে এখনো বেশ মজা পাই।

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

প্রকৃতিপ্রেমিক এর ছবি

দারুণ সব ছবি। টোকিনা দিয়ে তো চমৎকার ছবি আসে!

৬ নম্বরে ডিস্টরশন বেশ বোঝা যাচ্ছে।
৭ নম্বরের মেঘের মুখ থেকে ধোঁয়ার মত ওটা কী বের হচ্ছে?

৪ নম্বরটা আমার সবচেয়ে বেশী পছন্দ হয়েছে।

অনুপম ত্রিবেদি এর ছবি

ইয়াপ্পি, পিপিদা। আল্ট্রা-ওয়াইডের ক্ষেত্রে টোকিনার এই ল্যান্সটা একটা জুশের বাচ্চা জুশ জিনিশ। যেহেতু ল্যান্ডস্ক্যাপ বিয়াপক ভালুবাসি তাই এটা আমার স্বপ্নের ল্যান্স ছিলো, গেলো আগষ্টে আমার বউ আমার স্বপ্নটাকে বাস্তব করে দিলো।

৬ নম্বরটা সাবজেক্টের বেশ কাছ থেকে তোলা, তাই ডিস্টর্শন এসেছে।
৭ নম্বরের ওটাও একটা মেঘ, ৪ নম্বর ছবির উপরের দিকে ডান কোনায় তাকালেও একই জিনিশ দেখবেন। কারন ৪ & ৭ ছবি দুটো প্রায় একই সময় একই জায়গা থেকে তোলা।

ধন্যবাদ।

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

আহহ Ultra Wide এর মজা!! দারুন!!
৪ নং সবচেয়ে ভালো লেগেছে।
৬ নং এর ব্যাপারে পিপিদার সাথে সহমত হাসি
---------------------
আমার ফ্লিকার

---------------------
আমার ফ্লিকার

অনুপম ত্রিবেদি এর ছবি

ধন্যবাদ। আসলেই আল্ট্রা ওয়াইডের মজাটা পুরা আলাদা।

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

মুস্তাফিজ এর ছবি

সত্যি কইরা কও, তুমি তুলছো না রোয়েনা?

...........................
Every Picture Tells a Story

অনুপম ত্রিবেদি এর ছবি

হা... হা... হা... চরম মজা পাইলাম বস। ডরায়েন না, ছবি গুলান আমিই তুলছি - ঈমানে !!!

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

জি.এম.তানিম এর ছবি

ছবিগুলো দারুণ লাগলো। ছবি পোস্টে চোখ আগে ছবির দিকে যায়, তাই লেখার প্রতি একটু অবিচার হয়ে যায়। লেখা ছবি দুটোই ভালো লেগেছে। চলুক

ছবি তোলা শেখাবেন? মন খারাপ
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

অনুপম ত্রিবেদি এর ছবি

ধন্যবাদ।

আগে আসলে পরে পাবেন ভিত্তিতে ছাত্র ভর্তি শুরু করেছিলাম সেই কবে। সবাই পরে আসার ধান্দায় আছে। আপনি আগে আসার ধান্দা করে দেখতে পারেন। মু হা হা হা ...

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

রণদীপম বসু এর ছবি

আমি ভাই ফটোগ্রাফি কম বুঝি। বলা যায় বুঝিই না। চোখের দেখাটাই জিন্দাবাদ। এই দেখাটা কতটুকু মন ছুঁতে পারলো সেটাই বড় কথা। তাই আমার ছিদ্রান্বেষী কথা কেবল আমারই কথা, একে ফটোগ্রাফির সাথে মিশিয়ে লাভ নেই।
ছবিগুলোর মধ্যে প্রকৃতির কমনীয়তার চাইতেও কেমন যেন থ্রিডি ফিকশন জাতীয় ভাবটাই বেশি খেলা করছে। এটা কি আমার দেখার ভুল ! ঠিক বুঝতে পারছি না !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অনুপম ত্রিবেদি এর ছবি

হুম ২ মেগাপিক্সেলদা, চোখের দেখা তো অবশ্যই জিন্দাবাদ।

আমার ছবি গুলো আমি একান্তই আমার নিজস্ব ভঙ্গিতে উপস্থাপন করি। এবং পোস্ট-প্রসেসিং এর ক্ষেত্রে একটু বেশি বেশিই ইফেক্ট দেই - আমার ভালু লাগে বলে। সবাই এটা সহজভাবে নেয়না। ফ্লিকারের কিছু ফটোগ্রাফার তো বলেই বসেছে আমার তোলা ছবি নাকি দেখতে কার্টুনের মতো। যাই হোক, এটাই আমি, এভাবেই আমি, এমনই আমি।

আমার ছবি গুলোকে আসলে পুরো-পুরি ফটোগ্রাফি বলতে নারাজ আমি, এগুলোকে খুব আদর করে 'ফটো আর্ট' বলি- যেখানে ফটোগ্রাফি আর ডিজিটাল পোস্ট প্রসেসিং মিলে মিশে একাকার হয়ে থাকে। তাইতো ফ্লিকারে পোস্ট দেয়া বেশিরভাগ ছবিতে একটা প্যারা মেরে দেই - All viewers r requested to consider it as a PHOTO ART, cause I love to process the photographs with my wide open imagination. And I'm not a PHOTO JOURNALIST, I'm a PROUD PHOTO ARTIST.

এখন থিকা এইটার বাংলা কইরা সচলে আমার পোস্ট গুলার মাথায় 'ডিস্ক্লেইমার' হিসাবে ঝুলায়া দিমু ভাবতাছি।

[এতো বিশাল উত্তর দেইখা ভাইবেন না যে ক্ষেইপা গিয়া লেখছি। আসলে একটু বাজনা বাজানোর চান্স পাইছি তো, তাই ছাড়তে মনডা চাইলোনা।]

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

যুধিষ্ঠির এর ছবি

দারুণ ছবিগুলো!

সবজান্তার কথায় একটা পয়েণ্ট আছে, তারপরও আমার কাছে অবশ্য চিত্রশিল্পীরা একটু লিখেটিখে কিছু পটভূমি দিয়ে দিলেই বেশি ভালো লাগে।

অনুপম ত্রিবেদি এর ছবি

ধন্যবাদ যুধিষ্ঠিরদা।

ফটোব্লগ দিলে ৯৫ ভাগই খালি ছবি লয়া কথা কয়, লেখার কথা কয় না। কিন্তু ভাই, জাতে তো বাঙ্গালী, তাই পক-পক না করলে মনডা ভরেনা। এক কথায় বলতে পারেন - ছবির লগে পক-পকান্তিছ ফ্রি !!!

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

স্নিগ্ধা এর ছবি

সুন্দর সব ছবি!!

অনুপম ত্রিবেদি এর ছবি

ধন্যবাদ, স্নিগ্ধাপু।

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

সাইফ তাহসিন এর ছবি

এরাম ফটুক তুলনের লাইগা আমাগো অনুপম ত্রিবেদির আইপি সহ ব্যাঞ্চাই, মিয়া এরা ফটুক দেখলে তারপর ৩ দিন চউক্ষে ধান্দা লাইগা থাকে, মিয়া কই পলায়া ছিলেন, আপনার আলুক চিত্র দেখনের লাইগা কতদিন ধইরা তাম্বু গাইড়া বইয়া আছি সচলে, মিয়া পাত্তাই দেন না। হপ্তায় একবার কইরা পুস্ট না করলে এই ব্যান বহাল থাকপো, এই কামনা করি চোখ টিপি

ফটুক কেমুন হইছে, আরো ভাইঙ্গা কওন লাগপ?
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনুপম ত্রিবেদি এর ছবি

আপনের নামে আমি হাইকুটে কেইচ দিমু। মিয়া, খালি ব্যানের ডর দেখান ক্যা??? পেত্যেক হপ্তায় বুলগ লিখলে আর যত আকাইম্মা কাম আছে - হেইডি করবো কেডায়???

আর আপনে একদম অফ যান, আগে আপনের নয়া ক্যামেরায় তোলা ছবি দেখান, নইলে আপনিই ব্যান ... ... ...আই পি, ক্যামেরা আর ল্যান্স সহ।

===============================================
রাজাকার ইস্যুতে
'মানবতা' মুছে ফেলো
টয়লেট টিস্যুতে
(আকতার আহমেদ)

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

অনার্য সঙ্গীত এর ছবি

লুলুপম ল্রিবেদী ভাই, দারুণ হইছে ছবিগুলা। এদেশের কৃষকদের জীবনটাও যদি আপনার ছবির মতো স্বপ্নময় হইত...
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

নাশতারান এর ছবি

ভূমিকাটা আরেকটু ছোট হতে পারত বোধহয়। পড়তে পড়তে ছবির অপেক্ষায় মন উসখুস করছিলো। ৪ নং ছবিটা সবচেয়ে বেশি মনে ধরল। হাসি

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

তিথীডোর এর ছবি

ছবিগুলো সুন্দর!!

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ধুসর গোধূলি এর ছবি

- ৬ নাম্বারটার দিকে অনেক্ষণ তাকায়া থাকলে মাথাটা কেমন ঝি মধরে ওঠে, মনে হয় ছবিটা বড় হচ্ছে কিংবা মাথাটাই ছোট হচ্ছে!

কেমনে তোলেনরে ভাই এগুলা? আপনের হাতের একটা ফটোকপি কইরা নিয়া আসুম দ্যাশে গেলে। ঐটা গেলাসে চুবাইয়া চুবাইয়া সকাল বিকাল খামু।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মূলত পাঠক এর ছবি

আপনার ছবি দেখলে প্রবল সন্দেহ হয়, দেশের চাষাভুষা গরীব মানুষেরা বোধ হয় ভীষণ সুখে আছে, এমন স্বর্গরাজ্যে কেউ খারাপ থাকতে পারে বিশ্বাস হয় না।

আর এই সব ছবির সাথে অ আ ক খ লিখে দিলেও চলে। ছবি দেখেই অস্থির অস্থির দশা, লেখা পড়ার মতো অবস্থা থাকে না।

আশরাফ মাহমুদ এর ছবি

একেকটা ছবি সেইরকম!
তারাইলাম।

[আচ্ছা, একটা লেন্স কিনতে চাচ্ছি- মাইক্রোফটোগ্রাফীর জন্য। কোন পরামর্শ দিতে পারবেন? ]

==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ

শুভাশীষ দাশ এর ছবি

ছবিসব
করে রব

অতিথি লেখক এর ছবি

ছবি গুলো অসম্ভব সুন্দর
১,৬ বেশি ভাল লেগেছে ।

[ছবি]
[ক্যাপশন]
[স্থান ,সময় ]

এ ভাবে দিলে বেশি ভাল হত বোধহয় ।

ফটোগ্রাফাররা সুন্দর সুন্দর ক্যাপশন দেন, আপনিও দিয়ে থাকেন নিশ্চয়ই ?
ক্যাপশন ছবির অলংকরণের কাজ করে । (আমার তাই মনে হয়, আমি এমেচার ফটোগ্রাফার , ক্যাপশনে দুর্বল, আফসুসের শেষ নাই!! )

বোহেমিয়ান

অতিথি লেখক এর ছবি

৭) টা বুকে বিসাল ধাক্কা দিল
টোকিনা ১১-১৬ মিলি মিটার f/২.৮ ওয়াইড এঙ্গেল ল্যান্স
গুরু তোমায় সালাম
জলপুত্র

দুষ্ট বালিকা এর ছবি

ওগো লুহাসদা, আমারে বই কিনে দিলেন না, ক্যাম্নে আপনার ছবির প্রশংসা করি, কনতো?

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।