Archive - জুন 24, 2011

বিষন্নতার খোলা জানালা

জাহামজেদ এর ছবি
লিখেছেন জাহামজেদ [অতিথি] (তারিখ: শুক্র, ২৪/০৬/২০১১ - ১০:০৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

একটা শব্দ মাথাটা প্রায় নষ্ট করে দিয়েছে আমার, সবকিছু যেন কেমন উলটপালট করে ফেলছি বারবার। অথচ এই শব্দের মানে কঠিন কিছুই না, সবকিছুই একেবারে সহজ, সহজ করে দেখলে সহজের মতো। অথচ এই একটি সহজ শব্দ কেন যেন যেন আমার জীবনে অনেক জটিল হয়ে গেছে। ঠাস বুনোটের বৃত্তে বন্দী জীবনটাকে যেন নিয়ে যাচ্ছি আরো এক বৃত্তবন্দী চক্রের ভেতরে, যেখানে সবকিছু জটিল, এমনকি আমিও। এখানে একটা শব্দ নিয়ে তৈরি জীবনে জটিলতা যেন আমার সব, আমা


অ্যামেরিকা ভ্রমণঃ নিউ ইয়র্কের পথে

সজল এর ছবি
লিখেছেন সজল (তারিখ: শুক্র, ২৪/০৬/২০১১ - ৯:১৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

বেশিদিন এক জায়গায় থাকলে আমার দমবন্ধ হয়ে আসে, তাই সামার শুরু হতেই চাইছিলাম কোথাও ঘুরতে যেতে। টেক্সাসের ত্রিরত্ন মাহদী, মঈন আর নাফি নিউইয়র্ক, বোস্টন আর ওয়াশিংটন ঘুরতে যাচ্ছে শুনে ল্যাংবোটের মত জুটে গেলাম ওদের সাথে। প্রচন্ড জ্ঞানী(নিরাপত্তার অভাবে আঁতেল ব্যবহার করা গেলো না) মাহদী সবকিছুর পরিকল্পনা কয়েকমাস আগেই করে রেখেছে, এর চেয়ে আদর্শ ব্যাপার আর কিছুই হতে পারে না। আমার শুধু কষ্ট করে নিউইয়র্কে ওদের হোটেল পর্যন্ত যেতে হবে নিজের “লিমিটেড রিসোর্স” বুদ্ধি খাঁটিয়ে।


কনোকোফিলিপসের সাথে গ্যাস উৎপাদন-অংশীদারি চুক্তি বিতর্কে আমার দুই পয়সার প্রথম কিস্তি

নৈষাদ এর ছবি
লিখেছেন নৈষাদ (তারিখ: শুক্র, ২৪/০৬/২০১১ - ৮:৫৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

গভীর সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানের জন্য ২৮টি ব্লকের তৃতীয় রাউন্ড বিডিঙের প্রক্রিয়া শুরু হয় বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময়। তারই ধারাবাহিকতায় এ মাসের (জুন ২০১১) ১৬ তারিখ কনোকোফিলিপসের সাথে বাংলাদেশ সরকারের বাংলাদেশের গভীর সমুদ্রের দুটি ব্লকের জন্য গ্যাস উৎপাদন-বন্টন চুক্তি (‘পিএসসি’) স্বাক্ষরিত হয়।


অমীমাংসিত তৃষ্ণা

বইখাতা এর ছবি
লিখেছেন বইখাতা (তারিখ: শুক্র, ২৪/০৬/২০১১ - ৫:৫৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

ভরদুপুরে এই জায়গাটায় একটামাত্র কাক, বিস্তর ডালপালা ছড়ানো একটা আমগাছের ডালে, ছাইরং তার। ওইটাই ডেকে উঠলো। তাতে ঘনবদ্ধ শূন্যতা সামান্য চিরে গেল। এরপর আবার সব চুপ। চড়া হলুদ রোদ। সরিষার তেলে ডুবানো ঝাল আচারের মতো ঝাঁজাল। এ ঘরে ফুল স্পীডে ঘুরছে সিলিং ফ্যান। ঘোলাটে আয়নায় ওর ছবি। আর খোলা জানালা। জানালায় গরম ভাপ। তারও পরে তাপে সিদ্ধ মৃতবৎ তিন চারটে গাছ। তার মাঝে নৃত্যরত তাপতরংগ। এ মূহুর্তে আজকের দুপুর এখানে এই রূপেই প্রকাশিত। নির্জন ও উত্তপ্ত।


তাকে লেখা প্রথম চিঠির পিছনের কথা

রাতঃস্মরণীয় এর ছবি
লিখেছেন রাতঃস্মরণীয় [অতিথি] (তারিখ: শুক্র, ২৪/০৬/২০১১ - ১:১৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

[justify]আসলে সব দোষ আয়নামতির। তিনি কি মনে করে জাগে সকাল, হাঁকেনা হরকরা, আসেনা চিঠি! লিখলেন আর পুরোনো অনেক কথাগুলো মনে করিয়ে দিলেন। অনেক খেঁটেখুটে তিনি লিখেছেন, পড়লেই বোঝা যায়। খাটুনি কি আমরাও কম খেটেছি সেই স্কুলজীবন থেকে!