Archive - অক্টো 12, 2011 - ব্লগ

এ ও সে ও : ১০- লাস্টবেঞ্চি আর একটি মরা গোল্ডফিশ

কর্ণজয় এর ছবি
লিখেছেন কর্ণজয় (তারিখ: বুধ, ১২/১০/২০১১ - ৮:৫৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

শূন্য একোরিয়ামের মধ্যে একটা আলো- ঘরের মধ্যে আর কোন আলো জ্বলে না। চল্লিশ পাওয়ারের টাংস্টেন বাল্বের হলুদ আলো একোরিয়ামটার স্বচ্ছ কাঁচের দেয়ালের মধ্যে দই এর মত জঁমাট বেঁধে আছে। কিছুদিন আগেও ওখানে একজোড়া গোল্ডফিশ লেজ নেড়ে সাতরে বেড়াতো। যতেœর অভাবে দুটোই মরে গিয়েছে। প্রথমে একটা। নিঃসঙ্গতার যন্ত্রনায় অন্যটা। শূন্য একোরিয়ামটার দিকে তাকাই- নিঃসঙ্গ গোল্ডফিশটার শেষদিনগুলো ওখানে ভেসে বেড়াচ্ছে। একস


প্রসঙ্গ ভূমিকম্প: বাংলাদেশের প্রেক্ষাপটে অতীত এবং ভবিষ্যৎ

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি
লিখেছেন নিয়াজ মোর্শেদ চৌধুরী (তারিখ: বুধ, ১২/১০/২০১১ - ৭:৩১অপরাহ্ন)
ক্যাটেগরি:

বাংলাদেশে ইদানিং মাঝে মাঝেই ভূমিকম্প হচ্ছে। ভূমিকম্প হলে আমরা ভীত হই। পত্রিকা এবং টিভি চ্যানেলগুলো ফলাও করে নিউজ করে। তারপর ধীরেধীরে আমরা ভুলে যাই। তারপর আবার ভূমিকম্প হয় এবং আবার আমরা ভীত হই। কিন্তু আমাদের মধ্যে খুব কমই এটা নিয়ে আলোচনা করা হয়। ভূমিকম্পের কারণ কী, এর ভয়াবহতা কেমন হতে পারে অথবা এ সময় করণীয় কী ইত্যাদি বিষয়ে আমাদের জানার গভীরতা খুব কম; সেই দলে আমি নিজেও পড়ি। তবে সম্প্রতি কিছু আর্টিকেল পড়লাম, কিছু আলোচনাও শুনলাম যা আমাকে এ বিষয়ে আরো জানতে আগ্রহী করে তোলে। সেই আগ্রহ থেকেই তৈরি করলাম এই লেখাটা।


খচাৎ

মুখফোড় এর ছবি
লিখেছেন মুখফোড় (তারিখ: বুধ, ১২/১০/২০১১ - ৩:৫১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আবদুলের নামটি তাহার পিতামহ যথার্থই রাখিয়াছিলেন। তাহার নিয়তিতে যে বেদুইনের দেশে দাসত্বই প্রকটাক্ষরে লিখিত ছিল, তাহা মুরুব্বিগণ পাঠ করিতে না পারিলে কে পারিবে?


বেআইনী ইলিশ জব্দঃকিন্ত এর কারন কি?

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ১২/১০/২০১১ - ৩:১০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

এই মাত্র দেশের অন্যতম প্রধান জাতীয় দৈনিক "প্রথম আলো" তে দেখ্লাম একটা খবর এসেছেঃ

"ইলিশ প্রজনন মৌসুমে (৬-১৬ অক্টোবর) ইলিশ ধরায় বরগুনার আমতলী উপজেলায় গত রোববার গভীর রাতে পায়রা নদীতে অভিযান চালিয়ে ট্রলারভর্তি প্রায় ৯০ মণ ইলিশ আটক করা হয়েছে। আটক ট্রলারের মালিককে সোমবার দুপুরে ভ্রাম্যমাণ আদালত এক মাসের কারাদণ্ড দিয়েছেন।"