Archive - ডিস 3, 2014 - ব্লগ

মিশন নাগাল্যান্ড, মিশন কামাখ্যা- ০, পরিকল্পনা

তারেক অণু এর ছবি
লিখেছেন তারেক অণু (তারিখ: বুধ, ০৩/১২/২০১৪ - ১১:৫১অপরাহ্ন)
ক্যাটেগরি:

হর্নবিল ফেস্টিভ্যাল নামটা কি পরিচিত লাগছে?


পিএসসি আর জেএসসি পরীক্ষার কি আদৌ কোনো প্রয়োজন আছে?

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: বুধ, ০৩/১২/২০১৪ - ৯:২০অপরাহ্ন)
ক্যাটেগরি:

বাংলাদেশের শিক্ষাক্ষেত্রের সাম্প্রতিক সংযোজন পিএসসি আর জেএসসি পরীক্ষা শিক্ষার মানোন্নয়নে কী ভূমিকা রাখছে, এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোনো স্পষ্ট ব্যাখ্যা এখন পর্যন্ত ছাত্র-অভিভাবকদের সামনে হাজির করেছেন কি না, আমার জানা নেই। কয়েকটি বিষয় মাথায় রেখে একটু চিন্তা করলে মনে হয়, গুটিকয় বাটপার ছাড়া এই দুই পাবলিক পরীক্ষা বৃহত্তর জনসমাজের আর কোনো কাজে আসবে না।


দশম জাতীয় নির্বাচন ২০১৪ ভোটার পরিসংখ্যান: সঠিক সংখ্যাটি কী?

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ০৩/১২/২০১৪ - ৭:৫৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

সংসদীয় নির্বাচন এমনিতেই আমাদের দেশের গণতান্ত্রিক ব্যাবস্থার সবচেয়ে বড় খুঁটি, আর এই বছর ৫ই জানুয়ারী আমাদের দেশে যে জাতীয় সংসদ নির্বাচন হয়ে গেল, তা বিভিন্ন কারণে আরো অনেক বেশী আলোচিত/সমালোচিত। বি এন পির নির্বাচন বয়কট, অর্ধেকের বেশী আসন বিনা ভোটে প্রার্থী নির্বাচন, এর আগের নির্বাচনগুলি থেকে দৃশ্যত কম ভোট পড়া, ভোট জালিয়াতির অভিযোগ এসেছে।

নির্বাচন শেষ হয়ে যাওয়ার পর, এই নির্বাচনে অংশ নেয়া ভোটারের সংখ্যা একটা গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দঁড়িয়েছে। নির্বাচন কমিশনের হিসাব নিয়ে আপত্তি উঠেছে, এমন অবস্থায় বেসরকারী বা স্বাধীন কোনো প্রতিষ্ঠানের হিসাব/জরিপ নিয়ে একটা আগ্রহ তৈরী হয়েছে। ভবিষ্যতে এই নির্বাচন নিয়ে আরো আলোচনার বিস্তর সম্ভাবনা রয়েছে, তাই ভাবলাম, নির্বাচনের ভোটার অংশগ্রহণ সংখ্যা নিয়ে আলোচনার কিছুটা হলেও মূল্য আছে।


চিহ্ন

সুলতানা সাদিয়া এর ছবি
লিখেছেন সুলতানা সাদিয়া [অতিথি] (তারিখ: বুধ, ০৩/১২/২০১৪ - ১:৫৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সকাল সাড়ে নয়টায় লিমা কোর্টের বারান্দায় এসেছে। দুইজন পুলিশ লিমার কাকা আফসারের বাসায় যেয়ে লিমা আর ওর বাবা জয়নালকে এখানে নিয়ে এসেছে। আগের দিনই থানা থেকে পুলিশ যেয়ে বাড়িতে খবর দিয়ে এসেছিল। জয়নাল মিয়ার গত কয়দিনের অস্থিরতার সাথে সেই থেকে যুক্ত হয়েছে ভয়। মেয়েকে নিয়ে কোর্টে জবানবন্দি করাতে হবে! কোর্টে গেলে কী হবে? কী হয়? কী এক অচেনা দুর্ভাবনায় জয়নাল মিয়া সারা রাত বিছানায় ছটফট করেছে!