সারমেয় সার

আশালতা এর ছবি
লিখেছেন আশালতা (তারিখ: বুধ, ১০/০৮/২০১১ - ৯:২১অপরাহ্ন)
ক্যাটেগরি:

দশ বারো দিন আগে পরে আমাদের গ্রামের বাড়িটায় কোত্থেকে দুটো কুকুর এসে হাজির হল। রোগাভোগা শুকনো মলিন মুখ। একজনের আগুনেরঙা বড় বড় ঝোলানো লোম আরেকজন খয়েরি কালোয় মেশানো নেহাত দিশি চেহারা। আমাদের বাড়িটায় লোকজন নেই, সারাবছর খালিই পড়ে থাকে। তাই ওরা হাজির হল পাশের বাসায়। সেটা বড়মামার বাসা। সেখানে লম্বা টানা মাটির বারান্দায় তিন বেলা তিরিশ চল্লিশজনের পাত পড়ে। এরকম সম্পন্ন গেরস্থের বাসায় দুটো কুকুরের ঠাঁই হওয়া কঠিন কিছু নয়। তার ওপর মামা কদিন আগেই বন্দুক কিনে শোবার ঘরে সাজিয়ে রেখেছেন শান শওকত বাড়াতে। এখন দু দুটো কুকুর দরজায় ভৌ ভৌ করলে ওনার শান বাড়ে বই কমেনা বলে আর না করলেন না। দুজনেই তাই টিকে গেল।

শহরের লোক ঘরের পোষা কুকুর বেড়াল নিয়ে নানান আদিখ্যেতা করে, কিন্তু গেঁয়ো কুকুরের তো আর সেইরকম রাজকপাল নয়। ওরা তিনবেলা এঁটোকাঁটা আর লাবড়া-ঘণ্টের সাথে বাসি ভাত খেয়ে মহা কৃতজ্ঞতায় বাইরের উঠোনে ছোটাছুটি করে। রাতে চারদিকে টহল দেয়। চোর চোট্টা পায়না তাই সাঁওতালেরা দল বেঁধে যখন ইঁদুর কি সাপ ধরতে আমাদের গোলাবাড়িতে আসে তখন চিল্লিয়ে বাড়ি মাথায় তোলে। দুজনের মধ্যে যার ঝোলা লোম তাকে ঠিক মহাকাশচারী রাশান কুকুর লাইকার মত দেখতে। আমি গল্পের বইতে ছবি দেখেছিলাম। কিন্তু অমন গাঁইয়া কুকুরকে কে আর লাইকা মাইকা নাম দেয় ?! ওর নাম হয়েছিল ঝাউলি। আর আরেকটা সাধারণ দেখতে কুকুরের সাধারণ নাম, টমি।

ঝাউলির সাথে আমাদের মোটে খাতির হল না। ভয়ানক রাগি । লেজে সুতোয় করে পটকা বাঁধতে গেলে এমন ঘেউ ঘেউ করত যে পিলে চমকে যেত। বেশি রাগালে আবার বনবন বনবন করে গোল হয়ে ঘুরতে শুরু করত। তাই ওরকম বাজে ধরনের পচা কুকুরকে আমরা একটুও পছন্দ করতাম না। খাতির হল টমির সাথে।

টমির রূপে গুণে আমরা মুগ্ধ হয়ে গেলাম অল্প কদিনেই। তার একটা বড় কারন সে সেদ্ধ ডিম খায়। মামি রোজ সকালে আমাদের জোর করে ডিম খেতে দিতেন। সেগুলো সে গপাগপ গিলে পেছনের দু পায় ভর দিয়ে বসে মুখ উঁচু করে জুলজুল করে তাকাত আর ঝপাঝপ লেজ নাড়ত। ভাবখানা এমন যেন এতবড় ফেভার করলাম এখন আমায় প্রাইজ দাও ! আমরা একদম টমিভক্ত হয়ে গেলাম। হব নাইবা কেন! তার যে গুণের শেষ নেই। টমি মুরগি ধরতে পারে। 'টমি, তু তু' করে আঙুল দিয়ে দেখালেই দৌড়ে গিয়ে ক্যাঁক করে মুরগি ধরে ফেলে। পুকুরে নেমে মিথ্যে করে পানিতে হাত থাবড়ে 'টমি, আমি ডুবে যাচ্ছি, বাঁচাও বাঁচাও!!' চিৎকার দিলে ঝাঁপিয়ে পড়ে ফ্রক কামড়ে ধরে টেনে তুলতে পারে। এমনকি আমি যখন ঘন জঙ্গলের মধ্যে সেঁধিয়ে কোন একটা গাছের নিচুডালে বসে একা একা পা দোলাই, তখন 'টমি, এখন তুমি বিরক্ত করবেনা, বাসায় যাও' বললে কানমুখ ঝুলিয়ে বাসায় চলে আসে। এহেন সমঝদার প্রাণীর ভক্ত হওয়াটাই স্বাভাবিক।

গোল বাঁধত গ্রাম থেকে চলে আসার সময়। তখনও পথঘাট তেমন ভালো হয়নি, মাইল তিনেক দূরে রেলস্টেশন পর্যন্ত হেঁটে যেতে হয়। যত লুকিয়েই রওনা দিইনা কেন, টমি ঠিক টের পেয়ে পিছু ধরে। লাঠি উঁচিয়ে ভয় দেখালেও ঝোপঝাড়ের আড়ালে লুকিয়ে লুকিয়ে পেছনে আসতেই থাকে। একদম রেলস্টেশনে গিয়ে ছাপড়া দেয়া হোটেলটায় এক টাকার জিলিপি কিনে খাওয়ালে তবেই ফেরত যাবে। মাঝে মাঝে তাও যেতনা । ট্রেনের পেছনে দৌড়োতে দৌড়োতে শহরে চলে আসত। রাস্তায় অন্য পাড়ার কুকুরেরা কামড়ে ক্ষতবিক্ষত করে দিত, তবু পেছন ছাড়ত না। হয়ত পথভুলে হারিয়ে যাবে এই আতঙ্কে আমরা হিম হয়ে থাকতাম। কিসের কি। দেখা যেত ঠিক ঠিক হাজির হয়ে লম্বা জিভ বের করে হ্যা হ্যা করছে এসে। তারপর মহানন্দে লেজ নাচিয়ে বাসাতেই থেকে যেত। দিন তিনেক পর মামা সাইকেলে চেপে এসে যখন বলতেন, 'চল বাসায় যাই', তখন মুখ নামিয়ে সুড়সুড় করে পেছন ধরত আবার।

এরপরে বহুদিন কেটে গেছে। পড়াশুনো কাজে কর্মে সবাই আঁট হয়ে জড়িয়ে গিয়েছি জীবনের পরতে পরতে। একবার গ্রামে গিয়ে দেখি টমি বুড়ো হয়েছে ভীষণ। ঘেয়ো শরীরে উঠবার চলবার শক্তি নেই। ক্লান্ত লেজটা তুলে আছড়াল খানিক। ছলছলে চোখের তারায় ভালবাসা চলকে পড়ল যেন। পরদিন সকালে মামার ছোট ছেলেটাকে দেখি বাঁশের লাঠি হাতে নিয়ে উঠোনের দরজা ঠেলে ঢুকছে। জিজ্ঞাসু চোখে তাকাতেই বলল, "দিলাম এক বাড়িতে বুড়া কুত্তাটার মাথা ফাটায়। ব্যাটা খালি খায় শুইয়া শুইয়া। মারার সময় নড়তেও তো পারেনাই, খালি তাকায় ছিল। আরেকটা যেইটা ছিল, ওইটারেও দাবড়ায়া ধইরা দিছি খতম কইরা। ঝামেলা ফিনিশ।"

আমি অনেকক্ষণ কথা বলতে পারলাম না। আত্মতৃপ্তিতে জ্বলজ্বলে ঠিক মানুষের মত দেখতে হাসিমাখা মুখটা দেখে হটাৎ কেমন গা শিউরে উঠল।

আজকাল রাস্তার ভিড়ে হাঁটার সময় এক একবার মনে হয় এদেরই কেউ কেউ বোধ হয় ঠিক অমনি করেই হাসতে পারে। শুনেছি মিলন নামের ছেলেটাকে যারা পিটিয়ে মেরেছিল, তারাও মানুষেরই মত দেখতে ছিল। আমি ভয়ে ভয়ে পথের মানুষদের দিকে তাকাই। মানুষকে মানুষ বলে মনে হয়না যেন ।

অমানুষ মেশানো মানুষের মাঝে হাঁটতে আমার ভয় করে, ভীষণ ভয় করে।


মন্তব্য

অপছন্দনীয় এর ছবি

মন খারাপ

এরকম অনেকগুলো স্মৃতি আছে, অনেকগুলো। আর সেগুলো আছে বলেই আজকে মানুষকে পিটিয়ে মারতে দেখে - বা পিটিয়ে মারার সময় উল্লাস করতে দেখে একটুও অবাক হই না।

আশালতা এর ছবি

মন খারাপ

আমার কেন যেন মনে হয় অসুখি মানুষেরা প্রায়ই তাদের কাজকর্ম নয়ত কথা দিয়ে নিজের অ-সুখ অন্যদের মাঝে ছড়িয়ে দিতে পছন্দ করে। হয়তো অন্য কোন ওয়েআউট পায় না বলেই। ওগুলো হয়তো ওরকম কিছু ছিল।

----------------
স্বপ্ন হোক শক্তি

Udash এর ছবি

মন খারাপ

আশালতা এর ছবি

মন খারাপ

----------------
স্বপ্ন হোক শক্তি

মর্ম এর ছবি

মিলনের ভিডিও দেখার সাহস পাই নি, ইচ্ছেও হয় নি।

আমাদের বোধ হয় মনুষ্যত্ব মাপার সময় এসে গেছে, যে হারে আমরা পেছনের দিকে ছুটছি তাতে ওতেও যে নম্বর নীচের দিকে থাকবে তাতে সন্দেহ নেই- কে জানে এরপরও আমরা হয়ত দাঁত বের করে খুব একচোট হেসে নেব!

আরেকটা মানুষের গায়ে হাত তোলার জন্য কি পরিমাণ সাহস ( নাকি স্পর্ধা বলবো, ঠিক শব্দ খূঁজে পাচ্ছি না) থাকতে হয় কে জানে!?

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

আশালতা এর ছবি

যে মানুষ আমি বালখিল্য ধরনের হরর শো দেখলেও ভয়ে কাঁপি সে-ই আমিই কাল ঝোঁকের মাথায় মিলনের ভিডিওর লিঙ্কে ক্লিক করে বসেছি। তিন সেকেন্ডের মাথায় বুঝে গেছি কি ভুল করেছি। এই ছেলের মুখ আমি আর সারাজীবনেও বোধ হয় ভুলতে পারবোনা। অদ্ভুত এক যন্ত্রণার মাঝ দিয়ে যাচ্ছি।

----------------
স্বপ্ন হোক শক্তি

অপছন্দনীয় এর ছবি

আমি হরর শো দেখলে ভয়ে কাঁপি না।

কিন্তু এই ভিডিও (দেখার সাহস করে উঠতে পারিনি মন খারাপ

আশালতা এর ছবি

আমি কয়েক সেকেন্ড দেখেছি, তাইতেই ঘুম হারাম হয়ে গেছে।

----------------
স্বপ্ন হোক শক্তি

শিশিরকণা এর ছবি

অমানুষিক শব্দটার অর্থ আজ পালটে গেছে। পশুত্ব ভালো পাই। তারা নিজের জীবন ধারণের জন্য হিংস্র হয়, নির্মম হয়। মানুষ হয় কোন কারণ ছাড়াই, বিনোদনের জন্য। দিনকে দিন এই প্রবণতা বাড়ছে, বিবর্তনের ধারা? মানব জাতি মনে হয় যেন কোন সাই-ফাই থ্রিলার কাহিনীর প্লটে পরিণত হচ্ছে।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

আশালতা এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ শিশিরকণা। এখনকার মানুষকে পশু বলতেও আমার মাঝে মধ্যে বাধে। মানবীয় গুণাবলীর জন্যেই মানুষ আসলে 'মানুষ', পশুদের তো সেই দায়বদ্ধতা নেই। তারা নিষ্ঠুর হতেই পারে, তীব্র সুন্দরকে ধারণ করার অসীম ক্ষমতা যে মানুষের আছে, সে কেন এরকম অ-মানুষ হবে ?!!!

----------------
স্বপ্ন হোক শক্তি

কৌস্তুভ এর ছবি

মন খারাপ

কিন্তু খালিখালি মনখারাপের লেখা দেওয়া কেন? চিন্তিত

আশালতা এর ছবি

সরি কৌস্তভ, আসলেও সার বেঁধে খালি মনখারাপি লেখাই দিয়ে যাচ্ছি। মন ভালো করার মত কিছু পাচ্ছিনা বলেই হয়ত। আর কদিন বাদে এমন লেখার পেটেন্ট নিয়ে ফেলতে হবে দেখছি...ইয়ে, মানে...

----------------
স্বপ্ন হোক শক্তি

ধৈবত(অতিথি) এর ছবি

হুম। হিউম্যান সাইকোলজি- আটারলি কমপ্লেক্স। মন খারাপ

আশালতা এর ছবি

ভালো বলেছেন। আসলেও হিউম্যান সাইকোলজি- আটারলি কমপ্লেক্স।

----------------
স্বপ্ন হোক শক্তি

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

আমাদের প্রথম কুকুরের নাম ছিল লাইকা। পাগল হয়ে গিয়েছিল, মেরে ফেলতে হয়। কাজটা করতে হয়েছিল বাবাকে... আমরা সবাই বেশ কষ্ট পেয়েছিলাম, কিন্তু আর কিছু করার ছিল না। তবে দোষটা আমাদেরও... পোষা প্রাণীকে সঙ্গ দিতে হয়, তার সাথে খেলতে হয়, তা করি নাই, কুকুর থাকলেই তা অটোমেটিক গল্পের বইয়ের মতন ট্রেইন্ড আপ হয়ে যায় ভেবেছিলাম পিচ্চিকালে। কী কী করে টেইক কেয়ার করতে হয় জানতাম না তখন। পরের কুকুরটা খুব ভালো ছিল, বাইরের কেউ এলে চেঁচিয়ে পাড়া মাথায় করতো, কিন্তু আমার বন্ধুরা কেউ এলে কখনো চেঁচাতো না, পাও চেটে দিত মাঝে মাঝে। অসুখ হয়েছিল, ভাইরাল কিছু একটা, সারবে না বললো ভেট। তারপর ধুঁকে ধুঁকে মরে গেল... পোষা প্রাণীর মৃত্যু যে কী কষ্টের সেটা যার অভিজ্ঞতা নেই তাকে বোঝানো শক্ত। মা পর্যন্ত কান্নাকাটি করেছে।

টিভিতে যখন খুনী, ছিনতাইকারীদেরকে ধরার পরে দেখায়, আমি অবাক হয়ে দেখি... বেশিরভাগই কমবয়সী ছেলে, অনেকেই নেহায়তই বাচ্চা, সবে বিশের ঘরে পড়েছে হয়তো, তারা আবার বলে, অত টাকা দেবার কথা ছিল, অত টাকা পেতাম, নির্লিপ্তভাবে... মানুষের জীবনের মূল্য তো নেই আপু... এত মানুষ... আর কেউ তো আগের মতন কারও জন্যে পরোয়া করে না। আমাদের আশেপাশের বাড়ির প্রতিবেশীদেরকেই আমরা চিনি নাকি! খাবার নেই, চাকরি নেই, কাজ নেই, পিটাবো না কেন? আমাদের ভেতরে ভেতরে গড়ে উঠা পৈশাচিকতার আউটলেট দরকার না? আমরা তো পৃথিবীর সবচেয়ে ইউনিক প্রাণী... আমরা আত্মরক্ষার জন্যে না, বিচার বুদ্ধি প্রয়োগ করে খুন করতে পারি...

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

অপছন্দনীয় এর ছবি

আমরা আত্মরক্ষার জন্যে না, বিচার বুদ্ধি প্রয়োগ করে খুন করতে পারি...

পুরোপুরি সত্যি কথা মন খারাপ

তানিম এহসান এর ছবি

হু, পুরোপুরি সত্যি কথা! মন খারাপ :-(

আশালতা এর ছবি

ধন্যবাদ যাযাবর। একসময় আমার অনেক রকম পেট ছিল। এখন কিছুই নেই। ইচ্ছে করেই রাখিনা। ওদের সাথে ইমোশনালি এত জুড়ে যেতে হয় যে ওদের কষ্টে বড় কষ্ট হয় শেষে। জীবনের নানান জটিলতার সাথে বাড়তি স্ট্রেস জুড়তে তাই আর ভালো লাগেনা।

পৈশাচিকতার আউটলেট এর কথাটা একদম ঠিক বলেছেন। এইটা আমিও বলি। এইযে ঘটনাগুলো একটার পর একটা ঘটেই যাচ্ছে, আমরা কিছুই করতে পারছিনা, এটাই তো আমাদের ভেতর ক্রোধের দানব তৈরি করছে, তাই যেকোনো একটা ছুতো পেলেই সবাই সবটুকু বিষ উগরে দিচ্ছে একবারেই। মানুষের সুকুমার বোধগুলো বিকাশের তেমন কোন সুযোগ তো কোথাও মিলছেনা, তাহলে তো দানব তৈরি হওয়াটাই স্বাভাবিক।

----------------
স্বপ্ন হোক শক্তি

তানিম এহসান এর ছবি

ভেবেছিলাম মার্জার মুশকিল এর মত একটা সমাপ্তির দিকে যাবো, যাওয়া গেলোনা, আবার নিজের মুখোমুখি দাড় করিয়ে দিলেন! কোথাও শান্তি নেই এই মনুষ্য পৃথিবীতে, হিংস্রতা কত সহজ আর ব্যবহারিক হয়ে গেছে - আমাদের মুক্তি নেই এমনটা বিশ্বাস করতেও মন সায় দেয়না। বরং জোর করে ঘুমিয়ে যাই প্রতিদিন!

আশালতা এর ছবি

ঘুমলে চলবে না তানিম। এখন বরং জেগে থাকার সময়। যার যেরকম সামর্থ্য তার সেভাবে আমাদের প্রিয় আবাসকে সুন্দর করে তোলার জন্যে চেষ্টা করাটাই বেশি দরকার।

----------------
স্বপ্ন হোক শক্তি

মৃত্যুময় ঈষৎ এর ছবি

মন খারাপ মন খারাপ
'প্রাণ'কে ভালোবাসতে না জানলে সে কীসের মানুষ!!!!

অমানুষ মেশানো মানুষের মাঝে হাঁটতে আমার ভয় করে, ভীষণ ভয় করে।

আসলেই বিভীষিকাময় হয়ে গেছে সমাজ!!!! মন খারাপ


_____________________
Give Her Freedom!

আশালতা এর ছবি

চমৎকার বলেছ মৃত্যুময়। [ 'তুমি' করে বলেছি কিন্তু ! খাইছে ]

----------------
স্বপ্ন হোক শক্তি

মৃত্যুময় ঈষৎ এর ছবি

হাসি দেঁতো হাসি যাক মনে থাকলো তাহলে লতাদির!!! বড় আপুরা 'আপনি' বললে কেমন শোনায় বলেন দেখি!!!! হাসি


_____________________
Give Her Freedom!

আয়নামতি1 এর ছবি

মন খারাপ .....................

আশালতা এর ছবি

মন খারাপ

----------------
স্বপ্ন হোক শক্তি

আয়নামতি এর ছবি

মন খারাপ " মানুষ চাঁদে গেল, আমি ভালোবাসা পেলুম
পৃথিবীতে তবুও হানাহানি থামলোনা!" - আবুল হাসান

আশালতা এর ছবি

আহার কবিতা পড়া শুরু করেছি কদিন হল। লোকের মাথা নষ্ট করার অদ্ভুত ক্ষমতা আছে এই লোকের। তাই ভয়ে আছি।

----------------
স্বপ্ন হোক শক্তি

তারেক অণু এর ছবি
আশালতা এর ছবি

মন খারাপ

----------------
স্বপ্ন হোক শক্তি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

______________________________________
পথই আমার পথের আড়াল

আশালতা এর ছবি

সেইটাই।

----------------
স্বপ্ন হোক শক্তি

সাইফ জুয়েল এর ছবি

আমারো একটা কুকুর ছিল ছোটবেলায়। এক বিকেলে ও আর ফিরে আসেনি ঘরে। এখনও মাঝে মাঝে ভাবি ও হয়তো একদিন ফিরে আসবে। জানি অলিক কল্পনা সব। কুকুরের আয়ু যে ১২/১৪ বছর মাত্র। ওতো হারিয়ে গেছে সেই বছর কুড়ি আগে।

দিদি, কুকুররাও অমানুষ কিন্তু মানুষ যদি অমানুষ হয়ে যায় সত্যিকারের অমানুষরাও যে লজ্জা পায়।

ভালো থাকবেন দিদি। আপনার লেখা যে খুব ভালো লাগে আমার!

আশালতা এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ সাইফ জুয়েল। ও হারিয়ে গিয়েই বোধ হয় আপনার ভালবাসাটাকে এভার গ্রিন করে দিয়েছে। আমার কুকুরটাও 'চলে' গিয়েছিল, মাঝে মাঝে রাস্তায় দেখা হয়, তখন পা জড়িয়ে ধরে কাঁদে... মন খারাপ

এত সুন্দর করে লেখা ভালো লাগার কথা বললে আমি ভীষণ হকচকিয়ে যাই ভাই... লইজ্জা লাগে

----------------
স্বপ্ন হোক শক্তি

তিথীডোর এর ছবি

সারমেয়দের নিয়ে লেখা পড়লেই আমার 'কাশতানকা'র কথা মনে পড়ে। হাসি

আসলেই বিভীষিকাময় হয়ে গেছে সমাজ

সেটাই......

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

আশালতা এর ছবি

কাশতানকা' পড়ি নাই ! ওঁয়া ওঁয়া

----------------
স্বপ্ন হোক শক্তি

অপছন্দনীয় এর ছবি

বলেন কী! জীবনের চারি আনাই মিছে গেলো ঠাম্মি...

আশালতা এর ছবি

এহ্‌, নুন না ছিটিয়ে কেউ একজন বইটা পাঠালেই তো হয়। খাইছে

----------------
স্বপ্ন হোক শক্তি

তিথীডোর এর ছবি

পেটুকদাকে পাঠিয়েছিলাম তো বইটা... এই কদিন আগেই, উনার কাছ থেকেই আদায় করে নিন। খাইছে

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

যদিও হার্ডকপি ছাড়া পড়তে পারি না, তাও মেইলালে খুশি হব।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

জহির  আহমাদ এর ছবি

বেশ কিছুদিন আগে এক ভোরবেলায় আমাদের কারখানায় মিলনের বয়সী একটা ছেলে চুরি করতে এসে ধরা পড়েছিল ! ছেলেটাকে ধরতে পেরে কারখানার সব স্টাফ বেশ মারমুখী হয়ে উঠেছিল !! কারন, তারও কয়েকদিন আগেও বড়সড় একটা চুরির/ডাকাতির ঘটনা থেকে আল্লাহর রহমতেই উদ্ধার পেয়েছি !!!
তবে ছেলেটাকে প্রাথমিক অবস্থায় চড়, থাপ্পড়ের বেশী মনে হয় আঘাত করা হয় নি । কারন, আমাদের কারখানায় অফিস অর্ডার ছাড়া একটা সুঁতাও লড়বে না, এরকম নির্দেশনা দেওয়া আছে । এমনকি উঁচুস্বরে কথা বলা বা চিৎকার, চেঁচামেচিও অগ্রহনযোগ্য । যাই হোক, কারখানার কেয়ারটেকার বেতের বাড়ি মারা হবে এ ভয় দেখালে, সে ছেলেটা আরো যেসব মালামাল সরিয়ে নিয়েছিল সেগুলো ফেরত দিয়ে দেয় ॥
পরে ছেলেটাকে অফিসে ধরে নিয়ে এলে দেখি যে একদম বাচ্চা একটা ছেলে । এরকম বয়সী আমার বেশ কয়েকটা ভাগ্নে আছে । কী করব ছেলেটাকে নিয়ে বুঝতে পারছিলাম না ! একদল স্টাফ মেরে হাঁড়গোড় ভেঙে দিতে চাইছিল, আরেকদল বলছিল পুলিশের হাতে দিতে !! এসময় আমাদের অফিসের দারোয়ান চাচা (গত ১ তারিখে ভদ্রলোক ইন্তেকাল করেছেন, আল্লাহ তার সহ সকল মৃত আত্মার শান্তি দান করুন) বলল যে শাস্তি হিসেবে ছেলেটাকে দুপুর পর্যন্ত কারখানায় পানি পরিষ্কারের কাজে লাগাতে, তারপর তাকে কিছু পারিশ্রমিক দিয়ে দিতে ॥ আমাদের কারখানার মেঝেতে বৃষ্টি হলে পানি জমে, পানি পরিষ্কার করার জন্য তখন দু-তিনজন স্টাফকে কাজে লাগাতে হয় ।

ঘটনাটা এখানে বলাটা প্রাসঙ্গিক কী না বুঝতে পারতেছি না, তবু সবার সাথে শেয়ার করলাম, মনের খচখচানি যদি দুর হয় আর কী । গত কয়েকদিন ঐ সময়ে দারোয়ান চাচার দেওয়া পরামর্শ /সমাধানটা নিয়া অনেক চিন্তা-ভাবনার পরও কোনো কূল-কিনারা পাই নাই ! শুধু মনে হয় আমাদের শিক্ষা-দীক্ষা, চিন্তা-ভাবনায় বড় ধরনের কোনো গলদ রয়ে গেছে !! সহজ-সরল মানুষজনের সহজ-সরল জীবনধারার সাথে আমাদের বেহুদাই জটিল করে ফেলা চিন্তাধারার কোনো সামঞ্জস্য খুজে পাই না !

শেষপর্যন্ত অবশ্য ছেলেটাকে তার অভিভাবকদের হাতেই দিয়ে আসতে বলি ॥ ছেলেটার বাবা ভ্যান চালায়, আর মা বাসাবাড়িতে গৃহপরিচারিকার কাজ করে । দিন দুয়েক আগে ছেলেটাকে দেখলাম টিফিন ক্যারিয়ার হাতে কোথা থেকে যেন ফিরছে । বাবা-মা হয়তো কোনো কাজেকর্মে লাগিয়ে দিয়েছে ।

আশালতা এর ছবি

আমি ঠিক জানিনা জহির আহমাদ, মাঝে মাঝে মনে হয় হয়ত জনসংখ্যার অতিরিক্ত বৃদ্ধি এত সমস্যার আসল কারণ। অল্প কিছু সম্পদের জন্য অসংখ্য মানুষ কাড়াকাড়ি করতে গিয়েই বোধ হয় মানুষের কোমল পরতটা চটে যাচ্ছে। ইফতারিতে জিলাপি কিনতে গেলে যেমন দেখি টুপি পড়া মুসলমানরা কিভাবে ভীম বিক্রমে একে অন্যকে হুড়িয়ে দিয়ে লাইনের সামনে আসার চেষ্টা করে। জীবনের অন্য ক্ষেত্রেও তাই ঘটছে।

আপনার অভিজ্ঞতা শেয়ার করায় ভীষণ ভালো লাগলো। আমাদের ভালো লাগা খারাপ লাগাগুলো ভাগ করে নিয়ে কানেক্টেড থাকাই তো সচলের মূলমন্ত্র, তাইনা ?

----------------
স্বপ্ন হোক শক্তি

জহির  আহমাদ এর ছবি

আমিও ঠিক জানিনা,,, জনসংখ্যা বড় সমস্যা ঠিকই তবে আসল কারনটা বোধহয় অন্য কিছু,, ব্যবস্হাপনার ছাত্র হিসেবে প্রায় বেশীরভাগ সময়ই অব্যবস্হাপনাটাই চোখে লাগে । জীবনধারাতেও অপদর্শনের জয়জয়কারই দেখি !

আর তারচেয়েও বড় ব্যাপার হল যেনতেনভাবেই হোক জিলাপি খেতে হবে আর তার গল্প শতমুখে করতে হবে, ইফতারিতে জিলাপি না হলে কী চলবে ?---এরকম একটা বিষয় সুপারোম্যান টাইপ প্যান্টের ওপর দিয়ে ইয়ে পরা লোকজনই সমাজে ছড়িয়ে দিয়েছে , তাইই জিলাপি কিনতে টুপি পড়া ( টুপি পড়া বিষয়টা পানি পড়ার মতই কী?) দের এত হুড়োহুড়ি ! তারপরও টুপি পড়া বা সুপারোম্যান কারোরই তৃপ্তি নাই, সবসময় সববিষয়েই আছে শুধু তাড়াহুড়ো আর কাড়াকাড়ি !!

অথচ, লুঙি গেঞ্জি পরিহিত সহজ সরল লোকজন টুপি না পরেও মুড়ি-চিড়া-ভাত এসব সহজ সরল খাবারে ইফতার সেরে নিজেরাও যেমন তৃপ্ত, যার জন্য রোজা/সেহরী/ইফতার তিনিও মনে হয় তাদের ওপর সন্তষ্ট !

সবশেষে, খাবার যেহেতু অল্প আর মানুষ যেহেতু বেশী, সেক্ষেত্রে সবাই মিলেমিশে কী করে খেয়ে নিতে হয়, যেটুকু ভাগ্যে ছিল তাই খেতে পাওয়ার জন্য শুকরিয়া আদায় করতে হয় আর পরের বেলার জন্য দয়াময়ের অনুগ্রহ চেয়ে নিয়ে কঠিন পরিশ্রমের জীবনযুদ্ধে দৃঢ় সংকল্পে ঝাপিয়ে পড়তে হয়, সে শিক্ষাটা এখন কী কোথাও আর দেওয়া হয় না ? যাকগে এসবই অপ্রাসঙ্গিক কথাবার্তা, দুঃখিত !

কল্যাণF এর ছবি

জহির ভাই, অপ্রাসঙ্গিক নয়, অব্যবস্থাপনা আর অপদর্শনের অসুস্থ আধিক্য সব যায়গায়। আমরা এখন পার করছি এক অস্থির সময়। সবচেয়ে অবাক করে আমাদের চুপকরে থাকার অসাধারন দক্ষতা। ইয়ে, মানে...

বাহিরি এর ছবি

লেখার শুরুতে একটু বলে দিতেন এত মন খারাপ করে শেষ হবে! আমি আরও পাশে ছোট্ট কুকুর টাকে নিয়ে লেখাটা পড়তে বসলাম মন খারাপ

আশালতা এর ছবি

দুঃখিত বাহিরি। লেখাটা যে এইভাবে শেষ হবে আমি নিজেও কল্পনা করিনি। বসেছিলাম টমির সাথে মজার ঘটনাগুলো লিখতেই, কিভাবে যেন এইখানে এসে থামল। ইয়ে, মানে...

----------------
স্বপ্ন হোক শক্তি

তাসনীম এর ছবি

মন খারাপ

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

আশালতা এর ছবি

মন খারাপ

----------------
স্বপ্ন হোক শক্তি

ধুসর গোধূলি এর ছবি

আমার এক বন্ধুর গার্লফ্রেন্ডের একটা কুত্তা আছে। তার নাম সেমি। এই শ্যালক হাত বাড়িয়ে দিলে হ্যান্ডশেক পর্যন্ত করে। আমার কুত্তাভীতি কাটানোর জন্য বন্ধুর গার্লফ্রেন্ড প্রথমে যখন বলছিলো হাত বাড়িয়ে হ্যান্ডশেক করতে। আমি অবশ্য ভেবেছিলাম, আমারে কি আদমজী পাটকলের শ্রমিক পাইছেনি এরা, কুত্তার লগে গোল্ডেন হ্যান্ডশেক করাবে। যার কেবল নামই আছে, কাম বা দাম কোনোটাই নাই।

আপনার লেখার বাকী অংশ নিয়ে আর কিছু না বলি!

আশালতা এর ছবি

সেমি তো তাও হ্যান্ডশেক করে, আমি একজনের কুকুর দেখেছিলাম, এইয়া বাঘের মতন বিরাট, আহ্ললাদ করে লাফিয়ে গায়ে পড়লে দড়াম করে উল্টে পড়তে হয়। তিনি আবার টয়লেট ব্যবহার করে ফ্ল্যাশ করে দিয়ে আসেন। দেখে টাশ্‌কি খেয়ে গেছলাম।

লেখার বাকি অংশ নিয়ে কথা বলতে আসলেও ক্লান্ত লাগছে। বলেননি বলে কৃতজ্ঞ।

----------------
স্বপ্ন হোক শক্তি

ইস্কান্দর বরকন্দাজ এর ছবি

হুম

আশালতা এর ছবি

আরে বরকন্দাজ সাহেব যে! ল্যাজ তো কবেই খসেছে, এইবেলা আধো আধো বোলে একটু আধটু কথা বলা শিখে ফেলুন ! ওইসব হুম হাম আর ইমোটিকন দিয়ে আর কদ্দিন ?! খাইছে

----------------
স্বপ্ন হোক শক্তি

অর্ক রায় চৌধুরী এর ছবি

অসাধারণ দিদি।
মুখে ভীষন গালিগালাজ আসছে, তাই আর কিছু বললাম না।

আশালতা এর ছবি

ধন্যবাদ অর্ক রায়চৌধুরী। শুধু গালিতে কি মন ভরবে ? মনে হয়না। তীব্রতম ঘৃণাও কম মনে হচ্ছে এদের জন্য।

----------------
স্বপ্ন হোক শক্তি

জয়ন্তী এর ছবি

আমার পোষা বিড়ালটা যখন মারা গিয়েছিল তখন আমি আর আমার বড় ভাই খুব কান্নাকাটি করেছিলাম। মা কে পর্যন্ত দেখেছি কান্না করতে।তারপর আর একটা বিড়াল আনতে হয়েছিল শুধু মার জন্য।
মিলন এর ভিডিওটা দেখেছি। মানুষ যে পশু ও হয় এটা দেখলে সেটা পরিষ্কার হয়ে যায়।
মন খারাপ

আশালতা এর ছবি

মিলন এর ভিডিও দেখেছেন !! অ্যাঁ করেছেন কি ?! আপনি না বেবি এক্সপেক্ট করছেন ডিসেম্বরে ? এসময় এরকম কুৎসিত জিনিষ থেকে দূরে থাকুন ভাই। সুন্দর জিনিষ দেখুন, সুন্দর কথা ভাবুন। জীবনের গ্লানিময় দিকটা এই কটাদিন নাহয় এড়িয়েই চললেন। বেবির মানসিকতার ওপর মায়ের ভাবনার ছাপ পড়ে তো !
পড়ার জন্য ধন্যবাদ। হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

সুমন_তুরহান এর ছবি

মিলন নামের ছেলেটাকে যারা পিটিয়ে মেরেছিল, তারাও মানুষেরই মত দেখতে ছিল। আমি ভয়ে ভয়ে পথের মানুষদের দিকে তাকাই। মানুষকে মানুষ বলে মনে হয়না যেন ।

কী যে এক জঘন্য সময় পার করছি আমরা একটি জাতি হিসেবে! মানুষের ওপর বিশ্বাস রাখাই মুশকিল। মন খারাপ

আশালতা এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ সুমন তুরহান। আচ্ছা, আপনার নামের মানেটা কি জানতে পারি ? এই শব্দটা আগে শুনিনি।

----------------
স্বপ্ন হোক শক্তি

সুমন_তুরহান এর ছবি

'তুরহান' নামটি সম্ভবত তুরস্ক থেকে এসেছে। অর্থ তো জানা নেই। চিন্তিত

(কথাসাহিত্যিক শওকত ওসমান স্যারের এক ছেলের নাম ছিলো-তুরহান ওসমান, যিনি কম বয়সে মারা যান। শোককাতর শওকত ওসমান তঁার বাড়ির নাম রেখেছিলেন - 'তুরহান স্মৃতিলোক'।)

সজল এর ছবি

আমাদের একটা বড় মুরগী ছিলো, ঘরের ভেতর দরজা ভাজ করে তিনকোণা জায়গা তৈরী করে দিলে রাতে সেখানেই থাকতো কোন ঝামেলা না করে। একদিন সেটা আর ফিরে এলো না। তার পর বাসার সামনের উঠানে ছোটমত একটা ঘর বানিয়ে ৫/৬ টা মুরগী রাখা হলো। কয়েকদিন পর থেকে সপ্তাহে একটা করে মুরগী হাপিস হয়ে যেতে থাকলো। একেবারে শেষ মুরগীটাকে পাওয়া গেলো প্রতিবেশীর বাসার সীমানায়, দুই পা আর পাখার কিছুটা অংশ পুড়িয়ে দিয়েছে কেউ, তবে মুরগীটা তখনো জ্যান্ত। একটা জ্যান্ত প্রাণী পুড়িয়ে দিতে কতটা নিষ্ঠুর হওয়া লাগে কে জানে!

লেখাটা মন খারাপ করিয়ে দিলো।

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

তারাপ কোয়াস এর ছবি

মন খারাপ
অট: একদিন বড়ভাই রসিকতার ছলে বলেছিলো মানুষ আর কুকুরের মাঝে পার্থক্য হচ্ছে কুকুরকে দেখভাল করলে সে কখনোই বিশ্বাসঘাতকতা করে না, মানুষ প্রায়শই যেটা করে। কথাটাকে এক্সপাণ্ড করে বলা যায় মানুষ, কুকুরের থেকেও সহস্রগুণ হিংস্র এক প্রাণী।


love the life you live. live the life you love.

মৌনকুহর এর ছবি

মিলন ইস্যুতে একটা হরফও কোথাও লিখব না ঠিক করেছি।

আমিনবাজারের ঘটনার পর 'আঙ্কেল' জাতীয় একটা সোর্সে শুনেছিলাম, উপর মহলে বেশ নাকি 'আলোড়ন' উঠেছে এই কিসিমের একের পর এক 'ডাকাত নিধন' ঘটনায়। কতটুকুন কী হয়েছে, তার উত্তর তো পাওয়া গেল দু'দিন পরই। আমরা এখনও নাকি 'মানুষ'! আয় হায়!!

লেখা বরাবরের মতই সুখপাঠ্য। টমের মত একটা 'টাইগার' ছিল মামার, নানাবাড়ি থেকে ফেরার পরও সপ্তাহখানেক চোখে ভাসত সে। একবার গিয়ে দেখি আর নাই।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
ফেসবুক -.-.-.-.-.- ব্যক্তিগত ব্লগ

নাদিয়া জামান এর ছবি

আমি বরাবর ই ভীষণ ভীতু আশা'পু। হরর তো দূর আমি একশন ধর্মী ছবি ও দেখি না ... এই লেখার শুরুটা পড়েই ভাবতেই পারিনি শেষে এখানে এসে পৌঁছুবে। মন ভার করে চললাম মন খারাপ :(

আশালতা এর ছবি

সজল, তারাপ কোয়াস, মৌনকুহর এবং নাদিয়া জামান- এ কদিন নেট থেকে দূরে থাকায় উত্তর দিতে পারিনি বলে দুঃখিত। পড়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।

----------------
স্বপ্ন হোক শক্তি

কল্যাণF এর ছবি

মন খারাপ

আশালতা এর ছবি

হাসি

কিন্তু এত সুন্দর কুকুরের নাম টমি দিলেন ? টমি শুনলেই দেশি কুকুর মনে হয়। হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

কল্যাণF এর ছবি
shafi.m এর ছবি

মনে ময়লার স্তর পরে যাচ্ছে, ঝাটানোর লোক নাই। মানুষিকতার সিগ্নাল হৃদয় পযর্ন্ত পৌঁছায় না কারো।

শাফি।

আশালতা এর ছবি

পড়ার জন্য ধন্যবাদ shafi.m হাসি

----------------
স্বপ্ন হোক শক্তি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।