মৃত কবিতারা - ০১

আনোয়ার সাদাত শিমুল এর ছবি
লিখেছেন আনোয়ার সাদাত শিমুল (তারিখ: শুক্র, ০১/০৫/২০০৯ - ৩:৩০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমি ফেসবুকে একজনকে বন্ধু করেছি -
সে স্ট্যাটাস পালটায়, ছবি পালটায়
পালটায় জন্মতারিখ,
আমি ইউটিউবে একজনকে সাবস্ক্রাইব করছি -
সে নাচে - গায় এবং হাসে
বাংলা-ইংরেজী ও হিন্দিতে,
আমি ব্লগস্পটে একজনকে ফলো করছি -
সে কতো রকম ছলচাতুরি করে
গল্পে ছবিতে দিনলিপিতে, তারপর
ফেসবুকের বন্ধুটি ডিম সেদ্ধ করে স্ট্যাটাসে
ইউটিউবে নর্তকীর বয়স বাড়ে ভিড্যু আপডেটে
ব্লগস্পটের চতুর বাড়ায় হিটখোর‌্যামি ক্লিকে ক্লিকে,
আর আমি চেয়ে থাকি-
আমি চেয়ে থাকি ফেসবুকে, ইউটিউবে এবং ব্লগস্পটে
চশমার কাঁচ মুছি, নখ খুঁচাই, এন্টিভাইরাস আপডেট করি-
কারা কারা ডিম সেদ্ধ করে খোসা ছিলে খায়
নর্তকীর বয়স বাড়লে কোমর স্থুল হয়ে যায়
ব্লগস্পটে হিট ক্লিকে ক্লিকে ছয় হাজার ছাড়ায়- অথচ
আমার চেয়ে থাকা ছাড়া কিচ্ছু করা হয় না
আমি চশমার কাঁচ মুছি, নখ খুঁচাই, এন্টিভাইরাস আপডেট করি।


মন্তব্য

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

তারপর আমিও কবি-তা লিখি একদিন

হিমু এর ছবি

নর্তকীটি দিনকেদিন ডবকা হচ্ছেন। তবে নাচের নতুন কায়দা আবিষ্কার করতে পারছেন না। ঘুরেফিরে সেই একই ...।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ভীষণ বোরিং নর্তকী ইদানিং...

হিমু এর ছবি

উনার সাথে যোগাযোগ করে ব্যাপারটা জানালে কেমন হয়?



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

সুমন চৌধুরী এর ছবি
এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আমার সাথে এক ভদ্রলোকের রীতিমত ঝগড়া লেগে গেল। ভদ্রলোক নিজে গান করেন। আমাকে বললেন, 'মমতাজের গলা শুনছ!! একেবারে র ইমোশন।' আমি তাচ্ছিল্য করলে জিজ্ঞেস করলেন, 'আচ্ছা বলো তোমার ভালো লাগে না কেন? কোন কারন আছে?' আমি বললাম, 'শিওর। মমতাজ আমাকে রিপ্রেজেন্ট করে না। মমতাজের গলা উঁচুদরের হতে পারে, র হতে পারে কিন্তু সে যে ধরনের গান করে সেটা আমার কথা বলে না। আমার 'বন্ধু' অন্যের বাড়ির সামনে দিয়াও হাঁটে, আমার বুকটাও 'ফাইট্যা' যায় না।'

এতো কথা বললাম কেন? কি জানি!

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

সুমন চৌধুরী এর ছবি
এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ইনি কি তিনি নাকি? সম্প্রতি বিবাহিতা?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

কার কথা বললেন বুঝলাম কি?
তবে বিবাহিতার জন্য কবিতা, এহ! চোখ টিপি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

মৃত কবি তারা যারা কবিতা লেখা বাদ দিয়ে খোমাবই পড়ে সময় কাটায়।

ইশতিয়াক রউফ এর ছবি

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

লুৎফুল আরেফীন এর ছবি

হাসি
___________________________
বাংলাদেশ আমার বাংলাদেশ

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আপনেও কবি হয়া গেলেন! চিন্তিত

মূল কাহিনী বিষয়ে অবগত নই বলে কিছুই বুঝলাম না মন খারাপ
"চ্রমুত্তরাধুনিক" ট্যাগ লাগায়া দিবেন নাকি ভাইবা দ্যাখেন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

দিলাম চ্রমুত্তরাধুনিক। সাথে দক্ষিণাধুনিকও দিলাম...।
মূল কোনো বিষয় নাই, সবই বিভ্রম...

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

চ্রম চ্রম !! শিক্ষাবিদ ভায়েরা এইবার পাইবো তোমারে। খাইছে

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

কবিতায় গানে উত্তরাধুনিক শীষ
আপনি আমি শিক্ষানবীশ...

ধুসর গোধূলি এর ছবি
প্রকৃতিপ্রেমিক এর ছবি

মাননীয় ধূ.গো.
এনারা কী নিয়ে আলোচনা করছেন আমাকে একটু বুঝায় বলবেন?

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আমারও একই দশা মন খারাপ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি

- কোবতে বুঝানো তো কানাডা, নিজে বুঝতে পারাটাই পর্তুগালের পশ্চিম পাড় মাননীয় ধুগো'র কাছে! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

কেউ বিভ্রান্ত হবেন না, প্লিজ! হাসি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

পোস্টের চেয়ে ধূসরের উত্তর আরো বেশি বিভ্রান্তিকর।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হ। পোস্ট হইলো চ্রমুত্তরাধুনিক।
আর কমেন্টগুলান চ্রমদক্ষিণাধুনিক... ইয়ে, মানে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

কনফুসিয়াস এর ছবি
সুমিন শাওন এর ছবি

কারা কারা ডিম সেদ্ধ করে খোসা ছিলে খায়
নর্তকীর বয়স বাড়লে কোমর স্থুল হয়ে যায়
ব্লগস্পটে হিট হয় হাজার ছয় হাজার - অথচ
আমার চেয়ে থাকা ছাড়া কিচ্ছু করা হয় না
--------------------------------------
খুব ভালো লাগলো! ভার্চুয়াল কবিতা!

সুমিন শাওন

মৃন্ময় আহমেদ এর ছবি

অন্যূন।

=========================================
নিজেকেই নিজে চিনি না, পরকে চেনার মিছে বাহানা

'

=========================================
নিজেকেই নিজে চিনি না, পরকে চেনার মিছে বাহানা

রণদীপম বসু এর ছবি

কাব্যে রঙ দিতে দিতে, সবাই দেখে নিয়েন, একদিন আমাদের শিমুলও কবি হয়ে যাবে...!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

খেকশিয়াল এর ছবি

আমিও নাচ দেখুম ইউটিউবের লিঙ্ক দেন

------------------------------
'..দ্রিমু য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

দ্রোহী এর ছবি

অভিজ্ঞ কারো সাথে আলাপ করেন। ক্যামনে কী করতে হয় হাতে কলমে শিখাইয়া দিবে। নাইলে কিন্তু দেখতে দেখতেই জীবন শেষ হয়ে যাবে!

সুহান রিজওয়ান এর ছবি

ইয়ে, লেখার ভেতরে অদৃশ্য কালিতে কিছু মনে হয় লেখা আছে...
নাইলে বুইড়া সচলেরা এত খোঁচান ক্যান ??

...লেখা জবর।

---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

সবজান্তা এর ছবি

আমারও একটা উত্তরাধুনিক কবিতা আসি আসি কচ্চে, আসা মাত্রই ছেড়ে দিবো ব্লগে।


অলমিতি বিস্তারেণ

নজমুল আলবাব এর ছবি

মেরেচেরেমেরেচেশিমুলমেরেচেএকটাচক্কা

কবিতটাতো কবিতার মতোই লাগছে হে বালক। চিন্তিত

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

জিফরান খালেদ এর ছবি

তোফা হইয়াছে!

সুমন চৌধুরী এর ছবি

শুধু গান গেয়ে পরিচয়.....



অজ্ঞাতবাস

সৌরভ এর ছবি

শূন্য দশকের কবিতাজগত ওলটপালট হয়ে যাবে, স্যার। রয়েসয়ে লেখেন।


আবার লিখবো হয়তো কোন দিন

সৌরভ এর ছবি

সম্পূরক কোবতে

শুধু এই কথা বলতে পারি।
স্যার যে ফেইসবুক-বন্ধুটির কথা বলেছেন,
রচনা করেছেন গুণকীর্তন ব্লগস্পটের যে হিটখোরের, অথবা
যে গুণবতী সদ্যকিশোরি বা রমণী নৃত্যশিল্পীর ছবি এঁকেছেন,
তাদের কেউ চেনে নি।

অতঃপর, বিশ্বাসী সচলবৃন্দ,
স্যারের ফেইসবুক বন্ধু, হিটখোর ব্লগার এবং শিশু-হৈতে-কিশোরি-রমণীতে পরিণত হওয়া য়ুটিউব-শিল্পী,
আপনি কি এদের সাক্ষাত পেতে চান?
তাহলে চোখ রাখুন য়ুটুবের পর্দায়, কান রাখুন ফেইসবুকের স্পিকারে।
বুক পাতুন ব্লগস্পটের ময়দানে।
অন্যান্য ইন্দ্রিয়কে সমর্পণ করুন, বেখেয়ালে
কোন তরঙ্গ যেন মিস না হয়ে যায়।

নিশ্চয়ই বিশ্বাসীরা পথভ্রষ্ট হয় না।
শুধু এই কথার নিশ্চয়তা দিতে পারি।


আবার লিখবো হয়তো কোন দিন

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

স্যার, আপ্নিও উত্ত্রাদুনিক!!!

দ্রোহী এর ছবি

খাড়ান মাওলানার ফ্রেন্ডলিস্ট চেক করতেছি।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

এহ! আপনেরে ফেসবুকে এক্সেস দিলে তো!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই কবিতার একটা বাংলা অনুবাদ দরকার...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পান্থ রহমান রেজা এর ছবি

ভেতরের গপ্পো যে কী তা কে জানে! তবে ডিজিটাল যুগে চ্রম ডিজিটাধুনিক কোবতে হইছে। চোখ টিপি

অতন্দ্র প্রহরী এর ছবি

আচ্ছা।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আরে...
অনেক নতুন কমেন্ট, খেয়াল করি নাই। ধন্যবাদ- আলবাব ভাই, পান্থ, প্রহরী, নজরুল ভাই এবং সবাই...

নিঘাত তিথি এর ছবি

এইটা ভালৈসে। পুরা উত্তরাধুনিক।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।