'মুহাম্মদ' শিক্ষানবিস

অতন্দ্র প্রহরী এর ছবি
লিখেছেন অতন্দ্র প্রহরী (তারিখ: মঙ্গল, ১৪/১০/২০০৮ - ৮:২১অপরাহ্ন)
ক্যাটেগরি:

সচলায়তনের খোঁজ আমি প্রথম পাই এই বছরের ফেব্রুয়ারীর শেষে বা মার্চের শুরুতে। সেই সময় আমার পরিচিতের মধ্যে শুধু কিংকর্তব্যবিমূঢ় এর কথাই জানতাম, আরো সোজাসুজি বললে, ওর খোঁজ পেয়েই সচলায়তনে ঢুঁ মারা। এরপর মার্চের ঠিক মাঝামাঝি, অতিথি হিসেবে আমার প্রথম পোস্টের পরপরই জানলাম, এখানে কিংকর্তব্যবিমূঢ় ছাড়াও, আমাদের ভার্সিটিরই এক হালি তুখোড় ব্লগার আছে! রায়হান আবীর, স্বপ্নাহত, পরিবর্তনশীল আর শিক্ষানবিস।

শুরুতে ইচ্ছা ছিল একদম গোপন রাখব নিজের পরিচয়, কিন্তু বোকার মত প্রথম পোস্টেই এমন একটা লাইন লিখে ফেললাম, যাতে করে আমার পরিচয় আর গোপন থাকলো না। এতে মন খারাপ হলো না, বরং ভাল লাগলো, অনেক। ভাল লাগার অন্যতম কারণ এই ছেলেগুলোর আন্তরিকতা আর প্রাণবন্ত ব্লগাড্ডা, সাথে বাড়তি হিসেবে সেই প্রথম পোস্টেই পেলাম ধূগো'দা (ধূসর গোধূলি), সন্ন্যাসী'দা (সংসারে এক সন্ন্যাসী)-দের মত মজার সব মানুষের মজার সব কমেন্ট। বুঝতে পারলাম, ভুল করে বা ভুল জায়গায় আমি আসিনি!

যাই হোক, এই চারজন তুখোড় ব্লগারের তুখোড় ব্লগগুলোর সাথে পরিচিত হতে খুব একটা সময় লাগলো না। বুঝলাম, একেকজন একেক ধরনের লেখায় পারদর্শী, কিন্তু সবার মধ্যে আশ্চর্য মিল আছে একটা, তা হলো, এদের প্রত্যেকেরই লেখার হাত অসাধারণ! রায়হান আবীর অনায়াস দক্ষতায় দুর্দান্ত সব ব্লগর-ব্লগর লিখে যায়, পরিবর্তনশীল লেখে মনে ঈর্ষা জাগানিয়া সব গল্প, স্বপ্নাহত তার হৃদয়ছোঁয়া ছন্দের ঝাঁপি আর ব্লগর-ব্লগর নিয়েও কম যায় না! তবে এদের সবার মাঝে আলাদা হলো শিক্ষানবিস! এই ছেলেটার যুক্তিশীল পরিষ্কার মাথা, বিজ্ঞানমনস্কতা, মহাকাশের প্রতি সীমাহীন ভালবাসা আর জানার প্রচন্ড আকাঙ্ক্ষা দেখে আমি বুঝলাম, ছেলেটা অনেক আধুনিক মন-মানসিকতার অধিকারী।

আমি, এবং কয়েক বন্ধু, প্রচুর সিনেমা দেখি, ডাউনলোডও করি প্রচুর। আমাদের অন্যতম প্রধান যোগানদাতা, মহামান্য টিকটিকির ল্যাজ, মাসখানেক হলো এখন দেশছাড়া। এমন দুর্দিনে এক বন্ধু খবর দিলো, আমাদের জুনিয়র, মুহাম্মদের কাছে নাকি প্রচুর সিনেমা আছে। আমার বন্ধু আমাকে মুহাম্মদের ফোন নাম্বার দিয়ে বললো যেন ওর সাথে কথা বলে কোন এক ছুটির দিনে সবার সুবিধামত একটা সময় ঠিক করি। নাম্বার নিয়ে আমি রেখে দিলাম। ফোন করছি-করব করতে করতে আমার আর ফোন করা হয়ে ওঠে না। ভুলেও গেলাম।

বন্ধু আবার মনে করিয়ে দিলো। ঠিক তখুনি মাথায় আসলো শিক্ষানবিসের কথা! আমি জানতাম ওর নামও মুহাম্মদ। এটাও জানতাম ও সিনেমাও দেখে প্রচুর (তথ্যসূত্রঃ রায়হান আবীর)। তাই সাথে সাথে মাথায় আসলো, এই মুহাম্মদই কি সেই মুহাম্মদ? এখানে বলে রাখি, চারজনের মাঝে শিক্ষানবিসের সাথেই আমার যোগাযোগ সবচেয়ে কম, লেখায় মন্তব্য-প্রতি মন্তব্যের বাইরে কখনো যোগাযোগই হয়নি বলতে গেলে। সে কারণেই এই সংশয়। যাই হোক, আমি ফোন করলাম, কথা বললাম, সময়ও ঠিক করলাম, বাসার ঠিকানাও জেনে নিলাম। কিন্তু আমি জিজ্ঞেস করলাম না ও-ই শিক্ষানবিস কি না। ভাবলাম দেখি ও নিজে থেকে কিছু বলে কি না। কিন্তু কিছুই বললো না ও এই ব্যাপারে। তবে ফোনে শান্তশিষ্ট একটা কন্ঠস্বর শুনে, আমি ওকে কল্পনায় মেলাতে চেষ্টা করলাম শিক্ষানবিসের ব্লগগুলোর সাথে। মনে হলো আন্দাজ ঠিকই আছে!

এরপর কথামতো একদিন গেলাম মুহাম্মদের বাসায়। সাথে আরো দুই বন্ধু। উদ্দেশ্য ওই সিনেমা কপি করা। তখন রোজার মাস। ফোনে যেমনটা ভেবেছিলাম, দেখেও ঠিক একই কথা মনে হলো, খুবই শান্ত-ভদ্র একটা ছেলে। ওর বাসায় দেখলাম প্রচুর ইসলামিক বই, শুনলাম সবই ওর বাবার। সাথে সাথে আমার মনে পড়ল শিক্ষানবিসের ধর্ম-সংক্রান্ত পোস্টের কথা। আমি ধরেই নিলাম আমি শিক্ষানবিসের বাসাতেই গিয়েছি! আমার বেশ মজা লাগছিলো। ভাবছিলাম ও কি নিজে থেকেই সচলায়তনের প্রসঙ্গটা তুলবে নাকি আমাকেই জিজ্ঞেস করতে হবে!

ওর ঘরে দেখলাম প্রচুর বই, সিডি আর ডিভিডি। বইয়ের সারিতে আবার অনেক পদার্থবিদ্যা আর মহাকাশ সংক্রান্ত বইও দেখলাম। মুহাম্মদের পরিচয় সম্পর্কে আমার ধারণা তখন ধীরে ধীরে পোক্ত হতে থাকলো। কিন্তু ও কি আমাকে চিনতে পারছিলো না? সচলায়তন প্রসঙ্গে কোন কথাই বলছিলো না ও। ভাবলাম হয়ত লাজুক প্রকৃতির, তাই।

আমার দুই বন্ধুর তাড়া থাকায় ওরা আগেই চলে গেলো। আমি আর মুহাম্মদ তখন আড্ডা দিলাম, নানান বিষয়ে। সিনেমা, টিভি সিরিয়াল, ওর নতুন কেনা স্পীকার, সায়েন্স-ফিকশন, আইইউটি, জিআরই পরীক্ষা, বাইরে পড়তে যাওয়া, ইত্যাদি সব হাবিজাবি। আমি মনে মনে তখনো অপেক্ষা করে আছি দেখি ও কিছু বলে কি না সচলায়তন সম্পর্কে। আসলে ভেতরে ভেতরে আমি নিজেও তখন মজা পেয়ে গেছি। কিন্তু এক সময় যখন যাওয়ার সময় হয়ে গেল, তবুও ও সচলায়তন প্রসঙ্গে একটা শব্দও বললো না, আমি তখন নিজে থেকেই হার মেনে জিজ্ঞেস করে ফেললাম, আচ্ছা তুমিই কি শিক্ষানবিস? ও মনে হলো অবাক হলো কিছুটা, ঠিক বুঝতে পারছিলো না ওকে শিক্ষানবিস কেন বলছি! জানতে চাওয়ায় বললাম, ওই যে সচলায়তন নামে একটা বাংলা ব্লগ সাইট আছে, ওখানে লেখালেখি করো না তুমি? তখন ও বললো যে, ও লেখালেখি করে না, বরং ওর শখ সিনেমা দেখা, গান শোনা, গেইম খেলা, ইত্যাদি ইত্যাদি।

কিন্তু ততক্ষণে আমি মোটামুটি পুরা নিশ্চিত যে, ও-ই শিক্ষানবিস! তাই মনে মনে ভাবলাম যে ও হয়ত পরিচয় গোপন রাখতে চায়, তাই স্বীকার করছে না। আমিও আর ঘাঁটালাম না বিষয়টা নিয়ে। ওদের বাসা থেকে বের হওয়ার ঠিক আগ মুহুর্তে দেখা হলো ওর বোনের সাথে, বাইরে থেকে ফিরছিলো সে। তাকিয়ে দেখি বোরখা নাই (আমার মাথায় তখনও শিক্ষানবিসের সেই পোস্ট ঘুরপাক খাচ্ছিলো)! সেই মুহুর্তে আমি একদম নিশ্চিত হয়ে, রহস্য উদঘাটন করেছি ভেবে তৃপ্ত হয়ে বিদায় নিলাম, আর ভাবলাম, এই তাহলে আমাদের সচলায়তনের "মুহাম্মদ শিক্ষানবিস"!

হাজারটা ভুল প্রতিদিন করি, পরে বুঝতেও পারি। তাই আমার এই বোকামি ধরা পড়তেও খুব একটা সময় লাগলো না। বেশ কিছু বিষয় চিন্তা করে, দুইয়ে দুইয়ে চার মেলানো খুব একটা কঠিন হলো না। বুঝলাম আমি ভুল মুহাম্মদ-কে শিক্ষানবিস ভাবছিলাম। কিন্তু মুহাম্মদের সাথে কথা বলে, ওইদিন আমি পুরোপুরি নিশ্চিত ছিলাম যে আমি শিক্ষানবিসের সাথেই দেখা করেছিলাম!


মন্তব্য

রাফি এর ছবি

এইজন্যই জ্ঞানীরা বলেন....
অতি চালাকের গলায় দড়ি। চোখ টিপি

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

অতন্দ্র প্রহরী এর ছবি

আর "অতি বোকা"-র? চোখ টিপি
_______________
বোকা মানুষ মন খারাপ

রাফি এর ছবি

হাতে হাতকড়া...।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

অতন্দ্র প্রহরী এর ছবি

ঠিকাছে, হাতকড়া নিয়া আসেন ইয়ে, মানে...
_______________
বোকা মানুষ মন খারাপ

ইশতিয়াক রউফ এর ছবি

kinky... চোখ টিপি

অতন্দ্র প্রহরী এর ছবি

খাইছে! তুমি দেখি S&M এ নিয়ে গেসো! দেঁতো হাসি
_______________
বোকা মানুষ মন খারাপ

রণদীপম বসু এর ছবি

এমন পোস্টই দিলেন যে, মন্তব্য কী করবো তাই বুঝতে পারছি না। প্রতিনিয়ত আমরা এরকম ভিন্ন ভিন্ন ভুল করে যাচ্ছি বলে ? হয়তো, হয়তো না।

তবে একটা কথা আমার সবসময়ই আমাকে অনুরণিত করে-
আমরা যা দেখি, তা-ই কি দেখি ?
এবং আমরা যখন কিছুই দেখি না, কিছুই কি দেখি না ?

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অতন্দ্র প্রহরী এর ছবি

খুব জটিল প্রশ্ন করে বসলেন রণ'দা। উত্তর জানা নেই যে! দাঁড়ান, চিন্তা করি। হাসি
_______________
বোকা মানুষ মন খারাপ

অতন্দ্র প্রহরী এর ছবি

"গুরু'র এক কথা একশ কথার সমান"! দেঁতো হাসি

এইটা কিন্তু আমার ডায়লগ না, "গুরু" সিনেমায় মিঠুন চকরাবকরা'র চোখ টিপি

আর এই গুরু কিন্তু মনি রত্নমের "গুরু" না, এইটা হইলো একটা বাংলা সিনেমা। খাইছে
_______________
বোকা মানুষ মন খারাপ

পরিবর্তনশীল এর ছবি

আমি আর মুহাম্মদ আপনার ব্লগ পইড়া ফার্স্টে আউলায়া গেলাম। পড়ে বুঝতে পারছি। আমি ভাবছিলাম গল্প টল্প লিখছেন নাকি! হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

অতন্দ্র প্রহরী এর ছবি

ফ্যাক্টস আর স্ট্রেঞ্জার দ্যান ফিকশনস হাসি

আমাদের মুহাম্মদের (শিক্ষানবিস) সাথে একদিন দেখা করতে হবে। পরীক্ষা শেষ করো তোমরা আগে। আর এই লেখার মুহাম্মদ হইলো '০৩ এর।
_______________
বোকা মানুষ মন খারাপ

স্বপ্নাহত এর ছবি

কলেজে সেভেনে থাকতে এই নকল শিক্ষানবিস ওরফে মুহাম্মদ ভাই আমাদের রুম লীডার ছিল। বড় ভাল মানুষ। আমাদের মুহাম্মদের মতই চুপচাপ আর শান্ত শিষ্ট। কোন দিন পাংগাইসে বলে মনে পড়েনা। কলেজে আমি যত বই নিয়ে যেতাম সব বইয়ের নেক্সট নিয়ে রাখতেন তিনি। তার ঘুম ছিল রুম বিখ্যাত। মাঝে মাঝে আমরা রুমের নয়জন মিলে তারে বিছানায় বাড়ি দিয়ে তুলতে পারতাম না। দেঁতো হাসি (সিনিয়র মানুষ,কাজেই গায়ে হাত দিয়ে তোলা যেতনা। )

নেক্সট টাইম দেখা হৈলে আমার পক্ষ থেকে ঊনারে একটা সালাম জানাইয়েন। হাসি

---------------------------------

বিষণ্ণতা, তোমার হাতটা একটু ধরি?

---------------------------------

বাঁইচ্যা আছি

অতন্দ্র প্রহরী এর ছবি

ছেলেটা আসলেই অনেক ভাল। ঠিকাছে, নেক্সট যে দিন দেখা হবে, তোমার কথা বলব। হাসি
_______________
বোকা মানুষ মন খারাপ

প্রকৃতিপ্রেমিক এর ছবি

হুমম.

অতন্দ্র প্রহরী এর ছবি

হামম হাসি
_______________
বোকা মানুষ মন খারাপ

টিকটিকির ল্যাজ এর ছবি

দেশে থাকতে ২৪ ঘন্টা পিসি ছেড়ে তিন/পাঁচদিন লাগায়ে মুভী নামাইতাম! এখন একঘন্টার মধ্যে কাহিনী শেষ। হেহ হেহ। দেঁতো হাসি . এটলিস্ট মুহম্মদরে তো পাইছ চোখ টিপি । তবে শেষ পর্যন্ত ওই মুহম্মদ শিক্ষানবিস দাঁড়াইলে দেশে গিয়ে ওকে ছ্যাচা দিতাম না বলার জন্যে :D। বাঁইচা গেল দেঁতো হাসি

অতন্দ্র প্রহরী এর ছবি

কি মজা না! আমি এখন "অল কোয়াইয়েট অন দা ওয়েস্টার্ণ ফ্রন্ট (১৯৩০)" নামাচ্ছি, সাথে "থার্টি রক" এর সেকেন্ড সিজন। নামতে যে কতদিন লাগে আল্লাই জানে! তবে হ্যাঁ, মুহাম্মদ'কে পায়া ভালই হইসে। হাসি

যাক, মুহাম্মদ তো বাঁইচা গেলো তোমার ছ্যাঁচা খাওয়ার হাত থেইকা চোখ টিপি
_______________
বোকা মানুষ মন খারাপ

অভ্রনীল এর ছবি

তুমি মুভি নামাও নাকি? আমিতো অনলাইনে দেইখা শেষ করে ফেলি... নামানোর ঝামেলায় আর যাইনা... তবে কালেক্টেবল হইলে অবশ্য অন্য কথা!

_________________________________
| নাদানের ছোট্ট জগৎ |
auto

অতন্দ্র প্রহরী এর ছবি

তুমি কি দেশে থাকতেও নেটেই মুভি দেখতা! ভাই, এইখানে যে স্পীড, তাতে নেটে মুভি দেখার আশা করাটা একটু বেশি হয়ে যায় দেঁতো হাসি
______________
বোকা মানুষ মন খারাপ

অভ্রনীল এর ছবি

কী যে কয়... দেশে থাকতে তোমার মত আমিও টরেন্ট দিয়ে নামাইতাম... ত এখন একেবারে অন লাইনে দেখে ফেলি... কথাটা আসলে তোমারে না "ল্যায"কে বলসি... ও কি বিলাত গিয়া এখনো মুভি নামায় নাকি??
_________________________________
| নাদানের ছোট্ট জগৎ |
auto

অতন্দ্র প্রহরী এর ছবি

ওহ, তাই বলো! আমার মনে হয় ল্যাজ এখনো মুভি নামায়। হাসি
_______________
বোকা মানুষ মন খারাপ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুশিয়ার...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

বস, কারে হুশিয়ারি দিলেন! চোখ টিপি
_______________
বোকা মানুষ মন খারাপ

অভ্রনীল এর ছবি

কারে আর! তোমারে... যে হারে বিশাল বিশাল সব ভুল করতাসো... হুঁশিয়ারি না দিয়া উপায় আছে?? দেঁতো হাসি
_________________________________
| নাদানের ছোট্ট জগৎ |
auto

অতন্দ্র প্রহরী এর ছবি

নজু ভাইয়ের কথা শুনে আমি অলরেডি হুঁশিয়ার হয়া গেসি! চোখ টিপি
_______________
বোকা মানুষ মন খারাপ

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

শিক্ষানবিসকে খুঁজতে গিয়ে শিক্ষালাভ মন্দ হলো না চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
Life is what happens to you
While you're busy making other plans...
- JOHN LENNON

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অতন্দ্র প্রহরী এর ছবি

জ্বী স্যার, ভাল শিক্ষালাভ করসি, প্রতিদিনই কিছু না কিছু করি চোখ টিপি

সকাল থেকে মনটা খুব ভাল। কি কারণে তা তো নিশ্চয়ই বলতে হবে না! দেঁতো হাসি
_______________
বোকা মানুষ মন খারাপ

মুশফিকা মুমু এর ছবি

ভালৈ হল, আরেকজন নতুন শিক্ষানবিস পাওয়া গেল
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

অতন্দ্র প্রহরী এর ছবি

ইমো ছাড়া মন্তব্য! অ্যাঁ
ক্যামনে কি! তেবরো পেরতিবাদ জানাই! রেগে টং
_______________
বোকা মানুষ মন খারাপ

শিক্ষানবিস এর ছবি

মুহাম্মদ ভাইয়ের সাথে যে আমার এতো মিল এইটা আগে অতোটা বুঝি নাই। এমনই মিল যে আপনে ধাঁধায় পড়ে গেলেন!
দুজনেই মির্জাপুর থেকে পাশ করছে
দুজনেই আইউটিতে পড়ছে
দুজনেরই নাম মুহাম্মদ
দুজনেই প্রচুর সিনেমা দেখে
দুজনের বাসায়ই ইসলামী বই বেশী, সাথে বিজ্ঞানেরও কিছু বইও আছে
দুজনেই কথাবার্তা আস্তে-ধীরে বলে

এইসব মিল আর আপনের অতি প্র্যাক্টিকেল জোক্স, সব মিলায়া আসলেই "স্ট্রেঞ্জার দেন ফিকশন"। বাসায় আসার কথা পইড়া তো আমি প্রথমে আকাশ থেকে পড়ছি, বলে কি! পরবর্তী কাহিনী দেইখা আরও তাশ্কি খাইছি।
রনি ভাই, দেখা হবে নিশ্চয়ই?!
অবশ্য দেখা হওয়ার পর বুঝবেন আড্ডায় আমি কতটা কাঁচা। আমার কথা কইতে এতো কষ্ট হয় ক্যান, সেটাও বের করতে পারি নাই। দেঁতো হাসি

অতন্দ্র প্রহরী এর ছবি

খাইছে! তুমি তো মিলের লিস্টি করে ফেলসো দেঁতো হাসি আসলেই আমি ওইদিন পুরাপুরি নিশ্চিত ছিলাম যে তোমার সাথেই দেখা করসি! পরে বুঝলাম আমার ভুল হইসিলো।
মুহাম্মদ, দেখা অবশ্যই হবে ভাই! হতেই হবে! পরীক্ষা শেষ করো আগে। হাসি
আর টেনশন নিও না, আমার সাথে দেখা হইলে বুঝবা, আড্ডায় আমিও কতো কাঁচা! আমারও কথা কইতে ভীষণ কষ্ট হয়, যারা আমারে চেনে তারা জানে। চোখ টিপি
_______________
বোকা মানুষ মন খারাপ

শিক্ষানবিস এর ছবি

তাইলে তো আর কথাই নাই। পরীক্ষাটা শেষ হোক।

অতন্দ্র প্রহরী এর ছবি

ঠিকাছে হাসি
_______________
বোকা মানুষ মন খারাপ

কনফুসিয়াস এর ছবি

ভুল হইয়াও হইলো না ভুল!

-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

অতন্দ্র প্রহরী এর ছবি

ঠিক বলসেন দেঁতো হাসি
ভুল করেও যাতে আর ভুল না হয়, সেই চেষ্টা করাও দেখি ভুল! চোখ টিপি
_______________
বোকা মানুষ মন খারাপ

রায়হান আবীর এর ছবি

খেক খেক!! দেঁতো হাসি

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

অতন্দ্র প্রহরী এর ছবি

ওই মিয়া, তুমি কি খেকশিয়ালের হাসি দিলা? চিন্তিত
"ইতাক তুরে মানাইছে না গ!" দেঁতো হাসি
_______________
বোকা মানুষ মন খারাপ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

বোকা মানুষ !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

একদম আমার মনের কথা! হাই ফাইভ (কপিরাইট: মুশফিকা মুমু) চোখ টিপি
_______________
বোকা মানুষ মন খারাপ

কীর্তিনাশা এর ছবি

দুনিয়া জুড়া পোচুর গিয়ানজাম!!

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

অতন্দ্র প্রহরী এর ছবি

ঠিক বলসেন কীর্তিনাশা ভাই। তাই সব ছেড়ে-ছুড়ে চলেন সাইকেল নিয়ে বেড়িয়ে পড়ি! তবে আমি কিন্তু চালাতে জানি না, পেছনে বসে থাকতে জানি শুধু চোখ টিপি
_______________
বোকা মানুষ মন খারাপ

ভূঁতের বাচ্চা এর ছবি

আপনি আই,ইউ,টির কোন ব্যাচ ?

গিয়াঞ্জামের লেখা পড়ে মজা পাইলাম।

--------------------------------------------------------

অতন্দ্র প্রহরী এর ছবি

'০২।

আপনাকে আমার এই লেখার মাধ্যমে মজা দিতে পেরে আমি যারপরনাই আনন্দিত হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।