গুরুচন্ডালী - ০১৬

ধুসর গোধূলি এর ছবি
লিখেছেন ধুসর গোধূলি (তারিখ: সোম, ১২/০১/২০০৯ - ১১:০৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

১.
প্রথম যখন বরফ দেখার সুযোগ হলো, সেবার প্রায় বারো ঘন্টা টানা ড্রাইভ করে গিয়ে তিন-চার দিনের বাসী বরফ দেখে এসেছিলাম সিডনী থেকে বহুদূরের জিন্ডাবাইন এলাকার থ্রেডবো নামক গ্রামে। সারা রাত গাড়ি চালানোর ধকল নিমিষেই উবে গিয়েছিলো রাস্তার পাশের জমে থাকা সাদা সাদা তুষারের দর্শনে। সে এক অন্যরকম অভিজ্ঞতা, এক অন্যরকম রোমাঞ্চ, একেবারেই প্রথম প্রেমের মতো...! খুব ছোট্ট একটা ডোবার আংশিক জমে আইস হয়ে যাওয়া দেখে খুশীতে আটখানা হয়ে তাতে লাফ দিতেই হাটু পর্যন্ত ডুবে গিয়েছিলো মরার মতো ঠান্ডা সেই ডোবার পানিতে। আরো ঘন্টাখানেক গাড়ি চালিয়ে যখন নির্ধারিত জায়গায় পৌঁছেছিলাম তখন অভিযাত্রীরা সবাই 'বরফের স্যুট-বুট' লাগিয়ে, হাতে 'লাঠি' নিয়ে রওনা দিলো পাহাড় ট্র্যাকিঙে। আমরা ছিলাম চার বন্ধু। খুবই সাদামাটা শীতের পোষাকে, যা সিডনী'র নাতিশীতোষ্ণ আবহাওয়ায় যথেষ্ট! কারুরই এর আগে বরফ অবলোকনের সুবর্ণ সুযোগ (বা দুর্ভোগ) আসে নি বলে কেউ জানতো ও না ঠিক কী রকমের জামা পরিধান করা উচিৎ। তো গাড়ি থামিয়েই চারজন হুটহাট নেমে পড়ে হৈহৈ করে পাহাড়ের দিকে দৌড় শুরু করে দিলাম। জোশের ঠেলায় প্রথমে টেরই পাই নি কোথায় যাচ্ছি। যখন খেয়াল হলো ততোক্ষণে জমে থাকা বরফের রাস্তা ডিঙ্গিয়ে কচকচ শব্দ তুলে আমার সমতল থেকে বেশ খানিকটা ওপরে। সেখানে গিয়ে খেয়াল হলো আমরা কথা বলতে পারছি না। ঠান্ডায় মুখ জমে গেছে। একজন আরেকজনকে হাতের ইশারায় ডাকে, ছবি তোলার অনুরোধ জানায়। খাবলা দিয়ে বরফ তুলে একজন আরেকজনকে ঢিলায়। কেউ কেউ আবার খানিকটা মুখে দিয়েও চেখে দেখে! অতি উৎসাহী দু'জন আবার একটা ছোট্ট টিলার আড়ালে এক্সপেরিমেন্ট স্বরূপ প্যান্টের জিপার খুলে ইয়ে করায় মত্ত হয়ে পড়ে। বলাই বাহুল্য এই পোস্টের লেখক ছিলেন সেই দু'জনের একজন। হাসি

সেদিন ঠান্ডার প্রকোপে আর পাহাড়ের চূড়া থেকে নেমে আসা সাদা ধূয়ার একটা দাবড়ানী খাওয়ার ভয়ে বরফ অভিযানের সেখানেই সমাপ্তি ঘটে আমাদের। গাড়িতে ফিরে পনেরো মিনিট হিটিং সিসটেমে নিজেদের কিছুটা তাতিয়ে নিয়ে নেমে এসেছিলাম সেই এলাকা থেকে।

এরপর গঙ্গা-ব্রহ্মপুত্র অববাহিকায় অনেক জল গড়িয়ে চরটর পড়ে একাকার হলো। আর আমিও পথ ঘুরে টুরে চলে এলাম জর্ম্মন দেশে। প্রথম বছর যেবার তুষার ঝরা দেখলাম নিজের ঘরের জানালা দিয়ে, খুশিতে নাচতে ইচ্ছে করছিলো। ছাতা হাতে কোনো এক উত্তরযৌবনা বয়ষ্ক মহিলার রাস্তা ধরে হেঁটে যাওয়া দেখে মনে হচ্ছিলো ছোটবেলায় ক্যালেন্ডারে দেখা একটা ছবি হঠাৎ জীবন্ত হয়ে গেছে। কিংবা আমার পড়ার টেবিলের পাশে রাখা সেই ক্যালেণ্ডারের পাতাটাই হঠাৎ এই সকালে এ্যানিমেটেড হয়ে আমার চোখের সামনে চলা শুরু করেছে।

এবার টানা ভারী বরফ পড়ছে তিন'বছরের বিরতিতে। বনে যেখানে তাপমাত্রা সাধারণতঃ হিমাঙ্কের নিচে নামেই না সেখানে প্রায়শঃই হিমাঙ্কের নিচে পাঁচ-ছর পর্যন্ত চলে যাচ্ছে। গত পড়শু ছিলো হিমাঙ্কের নিচে পনেরো! আজকেও তাপমাত্রা হিমাঙ্কের নিচে § হলেও আবহাওয়া বলছে অনুভূত তাপমাত্রা হলো শূন্যের নিচে নয় ডিগ্রি! এর মধ্যে গত দুদিন বরফ না পড়লেও সূর্য্যের পর্যাপ্ত তাপের অনুপস্থিতে দুদিন আগের বাসী বরফ গলে না গিয়ে কাঁচের মতো 'গ্লাট আইস' হয়ে গেছে। যেটা খুবই বিপজ্জনক। এই পরিস্থিতিতে গাড়ির দূর্ঘটনায় পড়ার হার অনেক বেশি। হাঁটতে গিয়ে কোমর ভাঙা থেকে শুরু করে যারা সাইকেল চালায় তারাও বেশ ভেজালে আছে।

২.
এটা একটা খবর। বদ্দা যখন বিয়ে করলেন শুনলাম। হঠাৎ খুশিতে চিৎকার দিয়ে উঠেছিলাম। ইচ্ছে করছিলো, 'যাই আমিও বিয়ে করে আসি।' যেনো বিয়েটা হাতের মোয়া। ইচ্ছে করলো আর ফেসবুকের স্ট্যাটাস 'সিঙ্গেল' থেকে 'ম্যারিড' বানিয়ে দিলাম! মোয়া হোক বা না হোক, স্ট্যাটাসটা বদলে ফেলতে যে ইচ্ছে হয় নি তা কিন্তু না। কিন্তু পরক্ষণেই মনে হলো, বদ্দা তো একটা কারণে স্ট্যাটাসটা বদলেছেন, আমি বদলাবো কী কারণে?

পড়শুদিন ভাইয়া বেশ ঝামেলায় ছিলো, অন্তত ফোনে গলার স্বর শুনে তাই মনে হচ্ছিলো। কথা বললাম। ভাবীর সাথেও। দু'জনের গলাতেই খানিক আতঙ্কের সুর। আমি অভয় দিলাম, আরে এখন এইটা কোনো ব্যাপারই না। একেবারে পান্তাভাত। খালি যাইবা, মাথায় হাতুড়ি দিয়া হালকা বাড়ি দিবে, তুমি অজ্ঞান হয়ে যাবা, তারপর যখন চোখ খুলবা তখন দেখবা সব ঠিকঠাক...! ভাবী বলে, তোমার নিজের খুব অভিজ্ঞতা আছে মনে হয়! খবরটা পেলাম কাল। ভাইয়া ফোন করলো। "তোর ভাস্তি হয়েছে...!" ভাস্তি যে হবে খবরটা জানাই ছিলো। তারপরেও কেমন জানি বাঁধভাঙা উল্লাস শুরু হয়ে গেলো রক্তের ভেতর। খুঁটিয়ে খুঁটিয়ে নানা কথা জিজ্ঞেস করি ভাইয়াকে। ভাইয়াও জবাব দেয়। জীবনে প্রথম প্রথম বাবা হইছে তো! সাথেই সাথেই ছবি তুলে পাঠিয়ে দিয়েছে। যান্ট্রিক গোলযোগের কারণে পাই নাই। কালকে আবার ফোন করে বললো, "আবার পাঠাইছি। দেখ!" খুলে দেখলাম পুটলির ভেতর থেকে একটা টুকটুকি গুটু গুটু চোখ মেলে তাকিয়ে আছে। মনটাই ভালো হয়ে গেলো শালার। অদ্ভূত এই অনুভূতি, অদ্ভূত এই শিহরণ। ভাস্তিকে দেখার পর থেকেই অবশ্য আমার ইচ্ছে করছে নিজের একটা বাবুর! নিজের একটা জলজ্যান্ত পুতুলের! হাসি


মন্তব্য

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

অদ্ভূত এই অনুভূতি, অদ্ভূত এই শিহরণ। ভাস্তিকে দেখার পর থেকেই অবশ্য আমার ইচ্ছে করছে নিজের একটা বাবুর! নিজের একটা জলজ্যান্ত পুতুলের! হাসি

এইতো লাইনে চলে আসছেন গুরু ... তাহলে আর দেরি ক্যান? দেঁতো হাসি

আপনার ভাই-ভাবিকে আমার জাঝা পৌছায় দিয়েন দেঁতো হাসি
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

ধুসর গোধূলি এর ছবি

-হ। লাইনে তো উঠছি সেই কবেই! উইঠা দৌড়াইতেছিও। কিন্তু দৌড়ে বরকত দিতেছে না। স্কুবিডু'র মতো এক জায়গাতেই আছি।

মেইন সমস্যা হইলো জিলাপি। এই জিলাপিরে রেললাইনে তুইলা জগিং করায়া আগে 'সিধা' বানাইতে হবে। তখন যদি দৌড়ে কিঞ্চিৎ বরকত দেখা দেয়!

জাঝা পৌঁছে দেয়া হবে কিংকু মিয়া। ধন্যবাদ। দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ইমরুল কায়েস এর ছবি

এই কথাটা পাড়তেই গোধু সরি ধুগোদা এতও প্যাঁচাল পাড়লেন । হাসি
......................................................
কোকিলের ঘরে কাক হয়ে বাঁচি

ধুসর গোধূলি এর ছবি
দ্রোহী এর ছবি

হ। যতই ফেনাইবেন ততই পিচ্ছিল হইবো দেঁতো হাসি

কনফুসিয়াস এর ছবি

আপনারে চাচা হবার অভিনন্দন।
*
তাইতো বলি, সবাইরে এইরকম জাইতা ধরতেছেন কেন? আসল কাহিনী বুঝা গেলো। অন্যরে মাইরা নিজের খায়েশটা প্রকাশ করতেছেন।
বেশ বেশ, কুইক দেশে যান তাইলে, দেরি কইরেন না।

-----------------------------------
আমার ইচ্ছে হলো বাজাতে গীটার, মন আমার, মন আমার, মন আমার-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

ধুসর গোধূলি এর ছবি
ষষ্ঠ পাণ্ডব এর ছবি

অভিনন্দন আপনাকে, আপনার ভাস্তির মা-বাবাকে। শুভ কামনা আপনার ভাস্তির জন্য। কামনা করি সে একশত বৎসরের সুস্থ্য-স্বাভাবিক-কর্মমুখর-আনন্দমুখর জীবন লাভ করুক।

প্রথমবার মা/বাবা হবার (অর্থাৎ সন্তানের মুখ দেখা-কোলে নেয়া-আদর করা) অনুভূতি অনেকে প্রকাশ করার চেষ্টা করেছেন। কিন্তু আজ পর্যন্ত কারো বর্ণনাই বাস্তবের ধারে-কাছে বলে মনে হয়নি। আপনি বাবা না হয়েই যে চেষ্টা করেছেন তা বরং অনেক বাস্তবানুগ হয়েছে।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

ধুসর গোধূলি এর ছবি

- হাসি
ধন্যবাদ 'দ্য সিক্সথ পাণ্ডব'।

বাবা দিবস নিয়ে একটা লেখা লিখেছিলাম আগে। সম্মানিত জুবায়ের ভাই সেটায় মন্তব্য করতে গিয়ে বলেছিলেন তিনি প্রায় ধোঁকা খেয়ে ছিলেন। (এইমাত্র চেক করে দেখলাম কমেন্টগুলো হারিয়ে গেছে!)

সেই লেখাটা বানানো একটা অনুভূতি থেকে হলেও আজকের লেখাটায় ব্যক্ত অনুভূতি মোটেও বানিয়ে বলা না কিন্তু! হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

আমিতো লিঙ্ক ধরে এগিয়ে দেখলাম লেখা-কমেন্ট সবই ঠিক আছে।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

ধুসর গোধূলি এর ছবি

- কি জানি! লিংকটা দেবার সময় দেখলাম, কমেন্ট একটাও নাই, সব গায়েব।
তবে, আপনি লেখাটা পড়েছেন, তাতেই গরীব গর্বিত।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

কীর্তিনাশা এর ছবি

আগাম হ্যাপি শাদি মুবারক !! দেঁতো হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

কীর্তিনাশা এর ছবি

আরে ! এরেই কয় - যার বিয়া তার খবর নাই, পাড়া-পড়শির ঘুম নাই!
কার আবার আপনার শাদি। দেঁতো হাসি

আপনার ভাস্তির জন্য অনেক অনেক আদর রইলো।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

ধুসর গোধূলি এর ছবি

- হ। কী আর কমু নাশু ভাই। বিডিআর আমারে জিগায় পাত্রী খুজঁবো কিনা! এক কুঁজায় আরেক কুঁজারে সোজা হইয়া শোয়ার ফজিলত বর্ণনা করে, কী মায়া! হো হো হো

আপনারে ধন্যবাদ বস। পিচ্চি বড় হইলে এই পোস্ট দেখামু নে! হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

কীর্তিনাশা এর ছবি

এক কুঁজায় আরেক কুঁজারে সোজা হইয়া শোয়ার ফজিলত বর্ণনা করে, কী মায়া!

গড়াগড়ি দিয়া হাসি
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

নিবিড় এর ছবি

মনে হচ্ছে সচলে আরেক জন অচিরেই ঝরে যাবে তা আপনার কি মত ধূগোদা দেঁতো হাসি
*********************************************************
মানুষ তার স্বপ্নের সমান বড় ।

ধুসর গোধূলি এর ছবি

- ঠিক ঝরিয়া যাইবার পূর্ব মুহূর্তে ঝরিতের মনে হইলো, আহা ঝরিবার আগে যদি ধরিবার মর্মটা কিঞ্চিৎ বুঝিয়া লইতে পারিতাম...!

ধুগোদা আর কী বলিবে?
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

পান্থ রহমান রেজা এর ছবি

প্রথম চাচা হওয়ায় অভিনন্দন।
পিচ্চি বাবুনি'টার জন্য অনেক অনেক আদর রইল।

ধুসর গোধূলি এর ছবি

- হাসি
থ্যাংস ম্যান। চাচাতো হইছি অনেক আগেই। এমনকি সম্পর্কের বেড়াজালে 'নানা' ও হইয়া গেছি। কিন্তু এইবার অনুভূতিটা কেমন জানি!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুলতানা পারভীন শিমুল এর ছবি

"ভাস্তিকে দেখার পর থেকেই অবশ্য আমার ইচ্ছে করছে নিজের একটা বাবুর! নিজের একটা জলজ্যান্ত পুতুলের!"
সোওও সুইট ! হাসি
নতুন চাচা-বাবা-মা সবাইকে অভিনন্দন...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি

- সুইটের ঠেলায় না আবার ডায়াবেটিস হৈয়া যায়, ঐ টেনশনে আছি।
ধন্যবাদ আপনারেও মাননীয়া।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মুস্তাফিজ এর ছবি

তাড়াতাড়ি করেন রাস্তায় পোলাপান চাচা ডাকোনের আগেই।

...........................
Every Picture Tells a Story

ধুসর গোধূলি এর ছবি

- ইয়ে বলছিলাম কি, আপনারে একটা প্রশ্ন করতে মঞ্চায় মুস্তাফিজ ভাই!

আপনার কি শালী আছে? চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

রানা মেহের এর ছবি

মুস্তাফিজ লিখেছেন:
তাড়াতাড়ি করেন রাস্তায় পোলাপান চাচা ডাকোনের আগেই।

দেঁতো হাসি দেঁতো হাসি
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

অতন্দ্র প্রহরী এর ছবি

আমারও খুব বরফ দেখার শখ। বস, পাত্রী দেখা শুরু করব, নাকি ঠিক করাই আছে? চোখ টিপি

"ধূগো চাচা"-কে আরো একবার অভিনন্দন জানাই দেঁতো হাসি

ধুসর গোধূলি এর ছবি

- দেখেন মিয়া। এইটা আবার জিগাইতে হয় নাকি? লজ্জা করে না আমার? চোখ টিপি

অভিনন্দনের জবাবে অভিনন্দন দেবার সিসটেম থাকলে তাই দিতাম। নাই বলে স্রেফ একটা ধন্যবাদ।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

জাহিদ হোসেন এর ছবি

ব্যাপারটা ইন্টারেস্টিং! বৌয়ের আগে বাচ্চার জন্যে কাতর। তাহলে একটা ঘটনা বলি (এটা মনে হয় অন্য কোথাও লিখেছিলাম)।

তখন আমি গ্রাজুয়েট স্টুডেন্ট এবং অবিবাহিত। পরীক্ষা আর টার্ম পেপারের ননস্টপ আক্রমণে বিপর্যস্ত। একদিন গেছি একটি দোকানে। সেখানে দেখলাম একটি ছোট্ট খেলনা গীটার/ম্যান্ডেলিন জাতীয় জিনিস। তাতে চাবি দিলে একটি বাজনা বাজে। মামুলী জিনিস। কিন্তু ওই দিন খেলনাটিতে চাবি দেয়ার পর যখন বাজনাটি বেজে উঠলো,তখন কেন জানিনে আমার রক্তের ভিতর ডেকে উঠলো একটি কোকিল। আমার চারপাশের ভুবন অদৃশ্য হয়ে গেল। আমি পরিষ্কার দেখতে পেলাম, আমার হাঁটুর উপর বসে আছে আমার কন্যাটি। বাজনাটি শুনে সে খিলখিল করে হাসছে।

সেদিন আমি সেই খেলনাটি কিনেছিলাম, এবং পরে আমাদের ঘরে জন্মানো স্বপ্নে দেখা কন্যাটি সেই খেলনাটিকে বারবার বাজিয়ে তার বারোটা বাজিয়েছে প্রায়। এখনো খেলনাটি আছে আমার কাছে। অনেকদিন পর পর লুকিয়ে লুকিয়ে তার ক্লান্ত বাজনা শুনি। রক্তের ভিতরের কোকিলটি আজো আগের মতোন শিষ দিয়ে ওঠে।

সংসার বড় মায়াময় জায়গা ভাই!সেখানে আপনার আগমন দ্রুত এবং অবস্থান আনন্দময় হোক!

আপনার লেখাটি পুরনো কথাকে মনে পড়িয়ে দিল। আজকে ক্লান্ত গীটারের খবর আছে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

অভ্রনীল এর ছবি

মায়া বড় কঠিন জিনিস ...

_______________

এক ছাগলের দুই কান,
তুই আমার জানের জান।

ধুসর গোধূলি এর ছবি

- খুবই দারুণ লাগলো জাহিদ ভাই আপনার 'পুরাতন' ঘটনাটা পড়ে। আমার কেনো জানি মনে হয় খুব অল্প কিছু ঘটনা আমাদের থাকে যেগুলো আসলে কখনোই পুরাতন হয় না। সবসময়ই আবেদন একই রকম থাকে। আপনার ঘটনাটা সেরকমই একটা। এটাকে 'পুরাতন ঘটনা' বলে মানতে নারাজ আমি। হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অভ্রনীল এর ছবি

অনেক অনেক অভিনন্দন... চাচামিয়া

_______________

এক ছাগলের দুই কান,
তুই আমার জানের জান।

নিঝুম এর ছবি

আপ্নে এখন থেইকা আমার চাচা । আংকেল ধুগো ।

অভিনন্দন নবাগত কে । ভালোবাসা ও শুভেচ্ছা ।
--------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

ধুসর গোধূলি এর ছবি
নিঝুম এর ছবি

চাচা, ভাতিজা ডাকসেন... যান এইবার চোখ বন্ধ কইরা ঘুমান । এইবার আমার চাচার বিয়া ঠেকায় কে ?? শালী খোঁজা বন্ধ । চাচার গায়ে আর শালীবাজ কলংক লাগতে দিব না । চাচা আমি আছি...
--------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

ধুসর গোধূলি এর ছবি
এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আবঝাব সিরাম হইছে। থ্যাঙ্কু তোমারে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

ধুসর গোধূলি এর ছবি

- আমি মিয়া লেখলাম এত্তো কষ্ট কইরা, তুমি দিলা ফুট। কামডা কেমন হৈলো কও দেহি মিয়া।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দ্রোহী এর ছবি

আমি হাসতে হাসতে মইরা যামু............... এখনো যার বউয়েরই জন্ম হয়নাই তার আবার বাচ্চাকাচ্চার শখ!!!!!!

অভিনন্দন কাকু।

ধুসর গোধূলি এর ছবি
দ্রোহী এর ছবি

আমারে কৈছে মানে? আপনের বউ সত্যিই জন্মাইছে? আপনে এই কথা বিশ্বাস করেন? পারলে বউয়ের নাম বলেন দেখি?

ধুসর গোধূলি এর ছবি

- আপনে ভাবীরে ডাকেন, তাঁর কাছেই জিগাই তার ঐ চাচাতো বইনটার নাম কী! ডাকেন দেহি ভাবীরে সাহস থাকলে! আইজকা এর একটা হেস্তনেস্ত হৈবৈ।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দ্রোহী এর ছবি

যার নামই জানেন না তারে বউ বানাইলেই কী আর বোন বানালেই কী?

ধুসর গোধূলি এর ছবি

- এগুলা পুরান টেকনিক। এইত্তা চলতোনা এখন। আপনে ডাইরেক্ট ভাবীরে ডাকেন। আমি পুলা ভালো, চেয়ারম্যানের সাট্টিফিকেট আছে। আমি এ্যারেঞ্জড ম্যারেজে বিলীভ করি। আপনার শালীর নাম তো দূরে থাক খোমাও দেখুম না নিকাহের আগে।

কি মেম্বর, কবুল কমু?
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দ্রোহী এর ছবি

আমি কবুল কইলেই কী আর না কইলেই কী? বিয়া করবেন আপনে। আপ্নেই ভাবীরে জিগান তার বইন দিবোনি আপ্নেরে।

ধুসর গোধূলি এর ছবি

- হৈ মিয়া, আপ্নেরে কবুল কৈতে কইছি? ভাবী কি আর হুদাহুদি পিডা লাগায় আপনেরে?

সেই আদ্যিকাল থাইকাতো জাকাজা থিকা আপনেরে প্রেশার দিয়া আইতাছি, 'ভাবীরে ডাকেন'। আপনে তো এই প্রস্তাব উঠলেই কাইক্কা মাছের লাহান ছটকা মাইরা পিছলাইয়া কই জানি যানগা! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দ্রোহী এর ছবি

আগেও কইছি। এখনও কই............তওয়া কইরা বল কেলাডা চার!!!!!!

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

পারবেইচ্যা।

ধুসর গোধূলি এর ছবি

- শিমুলের কথাটা আপত্তিজনক, সে মেম্বরের শালী 'চুমাইয়া' কে 'বেইচ্যা পার' পেয়ে যেতে চায়!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সাইফুল আকবর খান এর ছবি

বরফের মাঝেও জলদি জুটে যাক একটা পুতুলের মা। হাসি

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাইফুল আকবর খান এর ছবি

আমার নামে বড় বড় দ্বিগুণ দ্বিগুণ আরো দুইটা শব্দ থাকতেও আপ্নের খালি 'খান'-এর দিকে চোখ যায় ক্যান্ বারবার! অ্যাতো খাই খাই করতে পারেন ভাই আপ্নে! চোখ টিপি

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

ধুসর গোধূলি এর ছবি
সাইফুল আকবর খান এর ছবি

তাইলে আপ্নে সারাদিন বেশি বেশি খান, ভাই। চোখ টিপি

০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০-০
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

দৃশা এর ছবি

চাচাকে চাচা হবার চাচায়িত শুভেচ্ছা।
বাবুটার নাম কি রাখা হল?
------------------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

রায়হান আবীর এর ছবি

অভিনন্দন চাচা মিয়া। আমরা চাচা হবো কবে (যদিও চাচী এখনও জন্মুই গ্রহণ করে নাই দেঁতো হাসি )

=============================

ধুসর গোধূলি এর ছবি
অনিকেত এর ছবি

ধুগো----

বরাবরের মতই চমৎকার লেখা

আর পরিবারে নতুন সদস্যটির জন্য অনেক শুভকামনা

কল্পনা আক্তার এর ছবি

খুব তাড়াতাড়ী "পুতুলটা" (তার আগে তার "মা") আপনার জীবনে আসুক!!!

আর চাচা হবার অনেক অভিনন্দন হাসি

........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা


........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

ধুসর গোধূলি এর ছবি

- অভিনন্দনের জন্য ধন্যবাদ।
'পুতুলে'র মা-টা যে কবে (জীবনে) সামনে আসবে, সেই টেনশনেই চুল সব সাদা হৈয়া গেলো! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুমন চৌধুরী এর ছবি

কিন্তু পরক্ষণেই মনে হলো, বদ্দা তো একটা কারণে স্ট্যাটাসটা বদলেছেন, আমি বদলাবো কী কারণে?

কারণ ঠিকঠাক কৈরা ফুন্দিও



অজ্ঞাতবাস

ধুসর গোধূলি এর ছবি

- হ দিমুনে। তার আগে কন আমাগো বরযাত্রী যাওনের কতোদূর কী হৈলো? পিছলায়েন না কৈলাম বদ্দা। রেগে টং
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দ্রোহী এর ছবি

কার বিয়ের বরযাত্রী? বদ্দার বিয়া তো শ্যাষ। আর যদি ধুগোর বিয়ার বরযাত্রী হয় তাহলেই সেরেছে। আগে কণ্যার জন্ম হোক, বড় হোক, বিয়ার বয়সী হোক। তখন না হয় কে কে বরযাত্রী যাবে তার হিসাব করা যাবে। দেঁতো হাসি

ধুসর গোধূলি এর ছবি
স্বপ্নাহত এর ছবি

গুরু দেখি এই লাইনে আমার জুনিয়র হাসি

চাচীর প্রতি খোলা আবেদন, চাচা আপন প্রাণ বাঁচাবার আগেই আপনি যেখানেই থাকুন তাড়াতাড়ি চলে আসুন। কত দিন ধৈরা বিয়ার দাওয়াতে ভালো মন্দ খাইনা মন খারাপ

---------------------------------

বিষণ্ণতা, তোমার হাতটা একটু ধরি?

---------------------------------

বাঁইচ্যা আছি

ধুসর গোধূলি এর ছবি

- আপনের খোলা আবেদনে মহামান্য 'চাচী'র দৃষ্টি আকর্ষণ করিতেছি...

আয়রে চাচী (আমার না, স্বপ্নাহত'র) তাত্তাড়ি আয়,
ধুগো যে তোর (কই জানি) চলে যায়... হো হো হো
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

নিঝুম এর ছবি

ঘটনা কি ?? আমার কাকারে মানুষ জন এত লাড়ায় ক্যান ?
--------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

কবে থিকা কইতেসি, আপনের বিয়ার সময় হয়া গেসে! কানে তো লন নাই কথা সেই সময়! দরিদ্রের বক্তব্য মেয়াদোত্তীর্ণ না হলে গুরুত্ব পায় না মন খারাপ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি
সংসারে এক সন্ন্যাসী এর ছবি

বিয়ার বয়সের কথা কইসি নাকি? রেগে টং
কইলাম "বক্তব্য মেয়াদোত্তীর্ণ" হওয়ার কথা হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।