গুরুচন্ডালী - ০২৪

ধুসর গোধূলি এর ছবি
লিখেছেন ধুসর গোধূলি (তারিখ: রবি, ১৩/০৯/২০০৯ - ৫:২২অপরাহ্ন)
ক্যাটেগরি:

আন্তঃমহাদেশীয় যাবতীয় সমস্যার কারণে আমার আবঝাব লেখালেখিতে ধ্বস নেমেছে বলেই ধারণা করতেছিলাম। না ভালো লাগা রোগে পাইছিলো আমারে। কিছুই ভালো লাগে না। না ঘুমাইতে, না জাগতে। না খাইতে না হাগতে। চাইরদিকে খালি হা-হুতাশ। বাড়িঘর, শ্মশানঘাটের বৈঠকখানা ফেলে রেখে হিমালয়ে যাওয়ার আশাটা চিরতরে হারিয়েই যাচ্ছিলো। আচমকা আবার সেই ভাবটা চাগার দিয়া উঠলো। 'কী হইবো এতো কিছু চিন্তা কইরা!' আইজকা মরলে কাইলকা মাইনষ্যে আমারে কইষ্যা গালি দিবো। এইটা কনফার্ম। সচলের দোস্তরা হয়তো বলাইদার ল্যাপটপ থেকে আমার দাঁত ভেচকানো একটা ফটুক নিয়া একটা ব্যানার বানাইয়া টাঙ্গাইয়া রাখবো চান্দির উপরে, সেইখানে আবার হিমু নামক হুজুরটা তার জায়নামাজ ভাজ করতে করতে ল্যাংগোটে নেংটি দিয়া প্রাণ খুইলা আমারে একটা গালি দিবো তার তিন ইউরো ২০ সেন্টের লাইগা। তার এই গাইল শুইনা আমার বিদেহি আত্মা না লগায়া অতিথি ব্লগার হিসাবে তারে তুলাধুনা কইরা পোস্ট ল্যাখবো, কিন্তু আপসুস- সেই পোস্ট কখনোই আলোর মুখ দেখবো না। কারণ আমি যতোদূর জানি, কবরস্থানে নেট কানেকশন বড়ই স্লো। আর ব্লগরব্লগর করার অতো টাইম পামু কই? একেতো থাকুম মাইরের উপর, তার উপর অল্প বিস্তর ব্রেক যা পামু তাতো ব্যয় হইবো আশে পাশে কোন ললনা কোন অবস্থানে শায়িত আছে, সেইটা অনুসন্ধানে! অতএব, পাবলিক আমারে গাইলালেও ক্ষতি নাই। আমি মরার পরে গান্ধী পন্থা অবলম্বন করুম! তবে সবচাইতে উত্তম হইলো, হিমালয়ের গুহা থেরাপী। দারা-পুত্র পরিবার, তুমি কার, কে তোমার। জগতে কেহই কারো নয়গো ভাণ্ডারী, কেহই কারো নয়!

একটা সময় জাগনা খোয়াব দেখতাম, আমি যারে বিবাহ করুম, তারে গিয়া প্রপোজ করুম এ্যামনে, "অই মাতারি, তুই আমার মাইয়ার মা হবি?" মানুষ বিবাহের প্রপোজাল পাইয়া আনন্দে লম্ফ দিয়া ওঠে, দুই হাতের তালু দিয়া নাক ঢাকে (হিঙ্গুল বাইরায় মনে হয় খুশিতে), চোখ ছলছল করে মাথা উপরে নিচে ঝুলাইয়া কয়, "হ আঁই রাজী!" আমার বিবাহের প্রপোজাল পাইয়াও বোধকরি এমনেই জনগণ লম্ফ দিয়া উঠবে, কিন্তু আনন্দে না, আতংকে! ক্ষেইপা গিয়া আমারে বলবে, "অই গোলাম, এইটা কী কইলি তুই। আমি কি তোর মাইয়া উৎপাদনের ফ্যাক্টরী? যা অন্য রাস্তা দেখ! হালায় আইছে..." আমি তখন আমার লুঙ্গির কাছা খুইলা একটা দলিল বাইর কইরা দিমু। না ভাইসব, এইটা উত্তরার উত্তর অংশের কোনো প্লটের দলিল না। এইটা হইলো চান্দের দলিল। মাইনষে বউরে দেয় ধামচি নাইলে উত্তরার কাঁঠাল গাছ সম্বলিত নিষ্কণ্টক জমির দলিল, আর আমি দিমু চান্দের বুকে এক খণ্ড পাথুইরা জমির দলিল। পার্চমেন্ট কাগজের ডিমাই সাইজের দ্বিগুণ একটা দলিল হাতে ধরা কমু, "এতোদিন তো জগতের জামাইরা তাগোর বউরে মুখেই মুখেই চাঁন দিয়া দিছে, 'ল আমি তোরে কাগজে কলমেও দিলাম!"

তারপর যদি সেই মাতারি দৈবক্রমে রাজী হইয়া যায় আমার মাইয়ার মা হইতে। তাইলে আজি হতে শতবর্ষ পরে, কোনো এক কাঠের বারান্দার সামনে বন ফায়ার থেকে আলাদিনের দৈত্যের মতো মোচড়াইয়া ওঠা ধূঁমার কুণ্ডলীর সামনে বইসা ধুসর রঙা চান্দের দিকে আঙুল উচাইয়া কমু, "ঐ যে দেখ, ঠিক ঐখানে হইলো তোর জায়গাটা। বাও দিকে, নিচ থেকে দুই ইঞ্চি পরিমান উপরের দিকে। হ, ঠিক তার পাশেই এ্যাপোলো ১৪— এর ল্যাণ্ডিং স্টেশন।" তারপর আমরা পুরান দিনের ম্যালা হাউকাউ বিষয় নিয়া হাদুমপাদুম করুম। তারপর অল্পস্বল্প কাইজ্যা কইরা সর্বসম্মতিক্রমে এতদ্বারা নায়-নাতনিগোরে বংশ পরম্পরায় সেই দলিল দিয়া যামু, আর তো কিছুই দিয়া যাইতে পারুম নারে নিরারণ!

আর যদি মাতারী রাজী না হয়, তাইলে কোচর ভইরা মুড়ি নিয়া সেই মুড়ি চিবাইতে চিবাইতে হিমালয়ের দিকে রওনা দিমু (একটা ম্যাপ লাগবো অবশ্য!)। হিমালয়ে গিয়া বাঘের সাথে একই গুহায় ঘুমামু, বান্দরের সাথে শুটকির ভর্তা দিয়া ডইল্যা ভাত খামু। আর ফ্রী টাইমে দলবল নিয়া রিমিক্স বানামু। "ডিশকু মাঙ্কিজ!"


মন্তব্য

দুর্দান্ত এর ছবি

ডিস্কো বইলা রক বাজনা দেওয়ার জন্য একতারা।

দ্রোহী এর ছবি

বস, ধুগো আমারে পেরাইভেটে পাইয়া সেইদিন খুব গাইলাইছে। একতারা দেবার জন্য ধন্যবাদ।

ধুসর গোধূলি এর ছবি

- রোজা রমজানের দিন কী সব খাছড়া খাছড়া কথা কন মেম্বর! আমি আপনেরে পেরাইভেটে পাইয়া কবে ঝাপ্টাইয়া ধর্ছিলাম? ঠাডা পড়বো কইলাম আমার মতোন ঈমানি বান্দার নামে এইসব নারীঘটিত কেলেঙ্কারী লেপনের জুররত করলে!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দ্রোহী এর ছবি

আগে দেখানো জিনিস আবারো পোস্টানোর জন্য আমিও একতারা দিলাম।

ধুসর গোধূলি এর ছবি

- চান্দও তো আমরা রেগুলারই দেখি, তাও তো ঐটা নিয়া ল্যাখা কোনো কোবতেরে মাইনাস দিতে শুনিনা আপনেরে। উল্টা মেম্বরনী ক্ষেইপা গিয়া লাঠি খুঁজলেই নাকি আপনে "চন্দ্রমুখী" কইয়া দেড় লাইনের কোবতে লেইখা ফেলেন। জাকাজা'র নিন্দুকেরা বলে, এই একই কোবতে নাকি আপনে বিবাহের পরবর্তী দিবস হৈতেই রচিয়া আসিতেছেন, স্বীয় পৃষ্ঠ বাঁচানোর নিমিত্তে! চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দ্রোহী এর ছবি

হিমালয়ের গুহায় বাঘের সাথে ঘুমানোর কথা শুইনা হিমুর "মন্দিরের বাঘ" গল্পটার কথা মনে পড়ে গেল। আপনের ভবিষ্যত নিয়া শঙ্কায় আছি।

ধুসর গোধূলি এর ছবি

- ওই লেখার বাঘের সাথে এই লেখার বাঘের কোনো মিল নাই। থাকলে সেটা কাকতালীয়! 'মন্দিরের বাঘ' (সুদানী) আর 'গুহার বাঘ' (গুলাবী) ভিন্ন ঘটনা।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

হাসিব এর ছবি
দ্রোহী এর ছবি

অনেক অনেক ধন্যবাদ হাসিববাই। এভাবেই আমাদের পোতিবাদ চইলতেছে-চইলবে।

ধুসর গোধূলি এর ছবি

- আপনে আপনা লোক হৈয়া শেষে হেঁসোরামের লগে মিছিলে নামলেন? আপসুস, দাঁত থাকতে দাঁতের মর্যাদা বুঝলেন নাগো মেম্বর! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অনিন্দ্য রহমান এর ছবি

!!!
'হাদুমপাদুম' শব্দটা আমার পছন্দ হইসে ... উৎস কী? না স্বনির্মিত?


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

ভুতুম এর ছবি

আমি একটা অদৃশ্য পাঁচ্তারা দিয়া গেলুম গা হাদুমপাদুম করতে করতে।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

ধুসর গোধূলি এর ছবি

- হা হা হা
অদৃশ্য দেইখাই পাইলাম, দৃশ্যমান হইলে এইখানেও দেশের কথা শুনতে হইতো!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

একতারা তুই দেশের কথা বলরে এইবার বল খাইছে

ধুসর গোধূলি এর ছবি
সৌরভ এর ছবি

আমিও একতারা দিসি। ক্যানো জানি না।
বয়স তো ম্যালা হৈলো, এবার তসবিহ-জায়নামাজ নিয়ে দ্বীনের পথে আসেন।


আবার লিখবো হয়তো কোন দিন

ধুসর গোধূলি এর ছবি
অতিথি লেখক এর ছবি

আহ মোর খোদা, মাতারীরে কেউ বিয়ের প্রস্তাব দেয়নাকি?। খোদায় গোনাহগার বানাইবে।

কিছু মনে করবেন না, আমি যতটুকু জানি মাতারী শব্দটি বরিশাল অঞ্চলের। তারা মা, চাচী, খালা, ফুফু এবং অপরিচিত বয়ষ্ক মহিলাদের মাতারী বলে।

--- তাইলে কোচর ভইরা মুড়ি নিয়া সেই মুড়ি চিবাইতে চিবাইতে --- এইডা ভাল কইছেন...

রেনেসাঁ

ধুসর গোধূলি এর ছবি

- হৈ মিয়া, মাতারী শব্দের অর্থ আমি জানি অন্য। তারপরেও যান, আপনের অর্থই মাইনা নিলাম। মাতারী বরিশাইল্যা শব্দ হৈলে তাই সই, আমার মাইয়ার তো ঐ বেটি মাতারীই লাগবো নাকি? আর আমি তো আমার লাইগা কিছু কমু না, কমু আমার মাইয়াটার লাইগাই। অরে তো দুনিয়াতে আনতে হৈবো নাকি! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অনিকেত এর ছবি

অনেক খন নিজের সাথে লড়াই করেও শেষ পর্যন্ত একতারা দিতে পারলাম না--
খুব মন খারাপ করে সবার বিপরীতে গিয়ে 'পাঁচাইলাম'(পচাইলাম না কিন্তু---খুব খিয়াল কৈরা)।

যথারীতি আমার ধু গো ইস্টাইলের লেখা। হবু স্ত্রীকে 'মাতারী' ডেকে এহেন অভিনব পাণিপ্রার্থনা----একমাত্র ধু গো-র মাথা থেকেই আসতে পারে। একমাত্র ধু গো-র পক্ষেই বলা সম্ভব যে, কবরে নেট কানেকশন খুব স্লো!! এতকিছুর পরও, চাঁদের আলোয় বসে খুনসুটির বর্ণনা তোমার এই স্ব-ঘোষিত 'আবজাব' লেখার মাঝে অন্তর্লীন রোমান্টিক সুবাসটুকু ঢাকতে পারে নি।

ভাল থাকিস পাগলা

[পুনশ্চঃ গানাখানা যা হয়েছে না---!!!]

দুর্দান্ত এর ছবি

এমনিতেই ধুগো মাতারির প্রত্যাখ্যানে বিলা, আর আপনি পাঁচাইলাম, পঁচাইলাম ইত্যাদি বক্তিমা দেওয়ার পর তারা না ছাইড়াই কাটলেন? তেব্রো পেত্তিবাদ।

ধুসর গোধূলি এর ছবি

- দুর্দান্ত'দা চামে চামে আমার ফিল্ড নষ্ট করতাছেন কৈলাম। এইগুলা সবই কালিদাসের ষড়যন্ত্র। ব্যাপার না, জনস্বার্থে ব্র্যাক এসে রুখে দাঁড়াবে দরকার হলে!

অনিকেত'দা, আপনাকে অসংখ্য ধন্যবাদ।

গানখানার যাবতীয় কৃতিত্ব যাবে আমার ভাতিজীর দিকে। তার পাল্লায় পড়েই কাউচে শুয়ে শুয়ে এই জিনিষ গাইতে হয়েছে আমার। গাওয়ার পরদিন খেলায় করলাম, মিলা ফুয়াদ গান বানাইতে পারলে আমি আর আমার ভাস্তি পারুম না ক্যান! ব্যাস, বাদ্যটা খুঁইজা দিলাম যোগ কইরা। প্রথম দুই দিন এই গানের একমাত্র শ্রোতা ছিলো আমার ভাস্তিই! সে তো ভাষা বুঝে না, তবে গুণীর কদর জানে। গায়ক মাঝে মাঝে 'উঁই', 'উঁহু' করে উঠলে সে হাসতে হাসতে পড়ে যায়, আর বলে এই জায়গাটা সবচাইতে সুন্দর হৈছে! ও দিনে দশবার করে চেক করে কয়টা 'হিট' পড়লো য়্যুট্যুবে। আর কেউ শুনুক বা না শুনুক, আর কারো ভালো লাগুক বা না লাগুক— আমার ভাস্তি মজা করে শোনে গানটা, আর প্রতিবারই খেট খেট করে হাসে। ঐটাই আমার মজা! হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

তানবীরা এর ছবি

আর যদি মাতারী রাজী না হয়, তাইলে কোচর ভইরা মুড়ি নিয়া সেই মুড়ি চিবাইতে চিবাইতে হিমালয়ের দিকে রওনা দিমু (একটা ম্যাপ লাগবো অবশ্য!)। হিমালয়ে গিয়া বাঘের সাথে একই গুহায় ঘুমামু, বান্দরের সাথে শুটকির ভর্তা দিয়া ডইল্যা ভাত খামু।

তোমার কপালে এইইই আছে। আবার মাতারী লিখছো?????
---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

রেনেট এর ছবি

আমি শান্তিপ্রিয় মানুষ। আমি এক/পাঁচ কুনুটাই দিমু না দেঁতো হাসি
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

ধুসর গোধূলি এর ছবি
কীর্তিনাশা এর ছবি

গুরুর পোস্ট বলে কথা। আঁই দিলাম হাঁছ দেঁতো হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

ধুসর গোধূলি এর ছবি
সুহান রিজওয়ান এর ছবি

ছিছি ধুগোদা, শুরুর আগেই শেষ করে দিলেন, পড়তে পড়তে মনে আপনার মাতারীর মাত্র একটা ছবি আঁকা শুরু করেছিলুম...
যা শ্লালা, আপনি লোকটাই খ্রাপ
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

ধুসর গোধূলি এর ছবি

- আমি তো খ্রাপ বুঝলাম, মাগার আমার লগে থাইকা থাইকা তো মিয়া আপনেও খ্রাপ হয়া গেলেন দেখি!
আমার মাইয়ার মাতারীরে (আমার মাতারী কওয়া নাকি শাস্ত্রে নিষেধ আছে!) আপনে মনে মনে আঁকেন ক্যান? এগুলা কি জাহেলিয়াত যুগের কথাবার্তা! আস্তাগফিরুল্লাহ্।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

নজমুল আলবাব এর ছবি

বাউল হয়্যা যা।

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

ধুসর গোধূলি এর ছবি
অছ্যুৎ বলাই এর ছবি

পূর্ব ঘটনার জের ধরে কোনো এক আকাশীবাতাসীপাতালি মডু নাকি নিয়মিত রেটিং প্রদানকারী সচলদেরকে হুমকি দিয়েছে এই পোস্টে রেটিং ১ না দিলে অতিথি বানিয়ে দিবে। এজন্যই বাঁদর খেল দেখানোর পরেও এতগুলা এক। মডুর চোখ রাঙ্গানিকে উপেক্ষা করে ৫ দাগানো হইলো।

তবে আমি এখনো হুমকি পাই নাই, হুমকি পাইলে কি হয় বলা যায় না, রেটিং তো আবার পালটানো যায়। মন খারাপ

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

রেনেট এর ছবি

তবে আমি এখনো হুমকি পাই নাই, হুমকি পাইলে কি হয় বলা যায় না, রেটিং তো আবার পালটানো যায়।

হো হো হো
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

ধুসর গোধূলি এর ছবি
দময়ন্তী এর ছবি

এখানেও একতারা উত্সব চলছে দেখি৷ হো হো হো
এটাও টীকাদান-প্রকল্পের অন্তর্গত? দেঁতো হাসি
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

ধুসর গোধূলি এর ছবি
জি.এম.তানিম এর ছবি

ধুগো কপিরাইট প্রোপোজাল ব্যবহার করবো ভাবতেসি... চান্দের প্লটের দলিল কই পাওয়া যায়?

(অফ/অন্টপিক: বিয়া কইরালান বস... অনেক দিন বিয়া খাই না...)
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

ধুসর গোধূলি এর ছবি

- চান্দের প্লটের দলিল কি আর এই ধরাধামে পাওন যায় তানিম? চান্দের অ্যাম্বেসী থাইকা লৈতে হয়।

অফ-অন্টপিকে বিবাহ যখন করিবো তখন সারা দুনিয়ার সচলকে লাইভ সাক্ষী রাখিয়াই করিবো। উহাতে যোগদান করিয়া ৭ মহাদেশের অশেষ নেকী হাসিল করার সুযোগ অবশ্যই পাইবেন। সবুর করেন। চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

আরিফুর রহমান এর ছবি

জোডিল.... হাঁস-তারা দিতাম সাঁই..

ধুসর গোধূলি এর ছবি
অতন্দ্র প্রহরী এর ছবি

পোস্ট-মন্তব্য সব পড়েই ব্যাপক আনন্দ প্রাপ্তি ঘটলো দেঁতো হাসি

ইশতিয়াক রউফ এর ছবি

গেসে... মাঙ্কি গেসে...

ভূঁতের বাচ্চা এর ছবি

ভাইজান আমারো ভাল না লাগার রোগে পাইসে কি করি বলেন তো ?
ভিডিওটা দেইখা মজা পাইসি। বান্দরটার সাথে কার জানি সুরতের মিল আছে, মনে করতে পারতেসিনা এখন...
--------------------------------------------------------

--------------------------------------------------------

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।