ডিজিটাল কাচ্চা-বাচ্চা

ধুসর জলছবি এর ছবি
লিখেছেন ধুসর জলছবি [অতিথি] (তারিখ: বুধ, ২৭/০৮/২০১৪ - ৪:১৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

১.
এক সহকর্মীর ছেলের গল্প শুনি মাঝে মধ্যেই। তার বয়স দুই বছর। সে একদিন তার বাবার মোবাইল চার্জার নিয়ে তার পেনিসের মাথায় ঢুকানোর চেস্টায় ব্যাস্ত। বাসার লোকজন তো সব অবাক।

কি করছ তুমি?
কেন, আমি তো তার্জ( চার্জ ) দেই।

২.
দুই আত্মীয় পিচ্চিকে নিয়ে খাচ্ছি। একজনের বয়স ১৮, অপরজন সাড়ে তিন । হটাৎ পিচ্চিটা খাওয়া থামিয়ে বড় কাজিনকে বলছে

'এহ, আপু, তুমি এত তাড়াহুড়ো করে খাও কেন? আনস্মার্ট লাগে দেখতে। তোমার খাবার তো কেউ নিয়ে যাচ্ছে না, আস্তে আস্তে খাও।'

৩.
আমার ৬ বছরের মামাতো ভাই বাসায় এসে পটপট করে কথা বলেই চলছে।

আমার শাশুড়ি বললেন 'ছেলেটা তো খুব পাকনা'

তারও সরল স্বিকারক্তিমূলক উত্তর 'আরে আন্টি, আমরা ডিজিটাল বাচ্চাকাচ্চাতো তাই!'

৪.
এক পুচকি কাজিন, কথা শুরুর পর থেকেই পাকনা পাকনা কথা বলে সারাক্ষণ। যখন তার বয়স তিন, তার পাকনা কথায় অতিষ্ঠ হয়ে একদিন আমি বললাম

'এত বুদ্ধি নিয়ে তুমি রাতে ঘুমাও কিভাবে?'

তার ঝটপট উত্তর 'রাতে বুদ্ধি বাবাকে দিয়ে দেই'

'বাবাকে কেন?' ( আমি কিছুটা থতমত )

এবারও ঝটপট উত্তর 'বাবার বুদ্ধি কম তো'

একটু থেমে যোগ করে 'মামনি বলেছিল।'

৫.
আমার ৫ বছরের খালাতো বোনের সাথে আমার কথপোকথন চলছে দিন কয়েক আগে।

বোন- 'আপু শোনো, নিয়োরা হল কিরনমালা আর আমি হলাম পাখি'

আমি- 'কিরনমালা কে আর নিয়োরা সেটা কেন ? '

বোন- 'কিরনমালা রাজকন্যা, সবচেয়ে শক্তিশালী, সব রাক্ষস খোক্কোস আর ডাইনিদের মেরে ফেলে'

( গুড, আমিতো মহাখুশি, এমন মেয়েই তো চাই আমার )

আমি- 'আচ্ছা, ফাইন, এখন বল পাখি কে আর তুমি সেটা কেন?'

বোন- 'পাখি হল খুব সুন্দরী আর সবচেয়ে বড়লোক বাড়ির বউ।'

৬.
আমার মেয়ের বয়স ৬ মাস ৭ দিন। তাকে গত কয়েকদিন যাবত খিচুড়ি খাওয়াচ্ছি। প্রথমদিন গাই গুই করলেও যতটা ঝামেলা করবে ভেবেছিলাম ততটা সে করেনি।
দ্বিতীয় দিন থেকে খাওয়াতে গেলে সে প্রথমে চুপচাপ কয়েক চামচ খায় তারপর দুই ঠোঁট একত্রে লাগিয়ে মুখ বন্ধ করে রাখে আর মাথা ক্রোমাগত ডান বাম নাড়িয়ে না করতে থাকে, যেভাবে আমরা কোন কিছুতে না বলি। একদম প্রথমে আমি ভাবলাম সে খেলছে এভাবে। কিন্তু যতবার চামচ সামনে নেই সে তাই করে, চামচ সরালেই চুপ। এবং এরপর থেকে যতবার খাওয়াই, কিছুক্ষণ খেয়েই সে মাথা নেড়ে না করে দেয় !

কথা শেখার আগেই যখন সে না করতে শিখেছে তখন আর চিন্তা কি ! তাই আপাতত নিশ্চিত(!!!) আছি।


মন্তব্য

আয়নামতি এর ছবি

হো হো হো টো-টাল ডিজিটাল পিচ্চিদের মজারু কাহিনি!
আপনার পিচ্চির নাম কী আপু?

ধুসর জলছবি এর ছবি

তার নাম নিয়োরা মাহশিদ, ডাকনাম ইস্ক্রা হাসি

আয়নামতি এর ছবি

বাহ্! বেশ আনকমন নাম তো!! ইস্ক্রা (Isckra/Iskra?)রাশান শব্দ যার অর্থ আগুনের ফুলকি। ঠিক বললাম? চিন্তিত

ধুসর জলছবি এর ছবি

একদম ঠিক বলেছেন হাসি

আয়নামতি এর ছবি

দেঁতো হাসি

শিশিরকণা এর ছবি

৬ মাসের পিচ্চি খিচুড়ি হজম হয়? আমার পিচ্চি আপনারটার থেকে ১ সপ্তাহের বড় তাহলে। সে চামচ ধরে নিজেই খাওয়ার চেষ্টা করে হাসি

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

ধুসর জলছবি এর ছবি

আমি ব্লাইন্ড করে দেই। সেতো খাচ্ছে । আমারটাও চামচ ধরে খায় । ঝামেলা হল খাওয়া মুখে পুরে এরপর সে চামচ কামড়ায় খাইছে

শিশিরকণা এর ছবি

কপ কপ করে খেয়ে তো ফেলে। তারপর পেটে ভুটুর ভাটুর আর হজমের কষ্টে ট্যাঁ ট্যাঁ করে। তাই রয়ে সয়ে দিচ্ছি।

পিচ্চির নামটা অনেক আনকমন। অর্থ কি?

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

ধুসর জলছবি এর ছবি

এখনো এমন কোন সমস্যা হয়নি, দেখি সামনে আবার হয় নাকি।
নিয়োরা মানে আলোকিত মানুষ, মাহশিদ অর্থ জোস্না, ইস্ক্রা হল অগ্নিস্ফুলিঙ্গ/ অগ্নিকনা ।

মরুদ্যান এর ছবি

আপনার সব কাজিন মিনি সাইজের নাকি? দেঁতো হাসি

-----------------------------------------------------------------------------------------------------------------
যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে

ধুসর জলছবি এর ছবি

আমিই সবচেয়ে বড়। বেশিরভাগই মিনি সাইজ। এইজন্যই এদের ডিজিটাল কাজকারবার দেখি বেশি । দেঁতো হাসি

মরুদ্যান এর ছবি

আমার মায়ের দিকে এরকম, কিন্তু যেহেতু দেশে থাকিনা তাই দেখা হয়না।

-----------------------------------------------------------------------------------------------------------------
যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে

ধুসর জলছবি এর ছবি

দেখলে মজা পেতেন। এগুলো সব বিশুদ্ধ আনন্দদায়ক হাসি

কাজী ইলা এর ছবি

দেঁতো হাসি

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

হো হো হো

নেক্সট জেনারেশন!!

____________________________

ধুসর জলছবি এর ছবি

দেঁতো হাসি

মন মাঝি এর ছবি

১ নম্বরের সহকর্মীর বাচ্চাটা বড় হয়ে যে কি হবে ভাবতেই ভয় লাগতেসে!!! হো হো হো

****************************************

ধুসর জলছবি এর ছবি

খাইছে

Sohel Lehos এর ছবি

মজা পাইলাম দেঁতো হাসি

সোহেল লেহস
-------------------------------------------------------
এইটা কি লেখলেন ভাই! গল্পের ট্যুইস্ট দেইখা পেটে কেমন জানি একটু মোচড় দিল হাসি

ধুসর জলছবি এর ছবি

দেঁতো হাসি

দুষ্ট বালিকা এর ছবি

এক নম্বরটা বড় হয়ে আর কিভাবে চার্জ দেবার চেষ্টা করবে ভেবেই ভয় লাগতেসে! লইজ্জা লাগে খাইছে

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

তাহসিন রেজা এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

------------------------------------------------------------------------------------------------------------
“We sit in the mud, my friend, and reach for the stars.”

অলীক জানালা _________

ধুসর জলছবি এর ছবি

খাইছে

আব্দুল্লাহ এ.এম. এর ছবি

আমরা যখন ছোট ছিলাম, সে অনেক অনেক বছর আগে, তখনো লোকজন আমাদের এবং অন্য ছোট বাচ্চাদের সম্পর্কে এরকমই ভাবতো। তখন ডিজিটাল বলে কোন কিছুর আবির্ভাব ঘটে নি, তাই সমসাময়িক অন্য কোন শব্দে আমাদের পক্কতা নির্দেশ করা হতো, যেমন "চাল্লু", পাকনা, ইত্যাদি।

ধুসর জলছবি এর ছবি

আমাকে বাসায় পাকনী বুড়ি ডাকত এখন আমি আমার মেয়েকে বুড়ি ডাকি। ঠিকি বলেছেন ভাইয়া হাসি

অতিথি লেখক এর ছবি

হো হো হো
----------------
আশফাক(অধম)

মর্ম এর ছবি

কী আনন্দ! এখন নিশ্চয়ই কদ্দিন পর পর এমন ডিজিটাল বাচ্চাকাচ্চার গপ্পো পাওয়া যাবে আপনার কাছে! আনন্দম!! দেঁতো হাসি

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

ধুসর জলছবি এর ছবি

ইচ্ছে আছে লেখার, যখনই সময় পাই হাসি

তিথীডোর এর ছবি

কি করছ তুমি?
কেন, আমি তো তার্জ( চার্জ ) দেই।

মাইরালা! গড়াগড়ি দিয়া হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ধুসর জলছবি এর ছবি

খাইছে

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

আমার এক কলিগ ট্যাবলেটে নতুন কিছু অ্যাপ ডাউনলোড করার পরে তার ৫ বছরের ছেলে সেই ট্যাবলেট গুঁতাতে গুঁতাতে তাকে বলেছে, "বাবা এই যে তুমি নতুন অ্যাপ দিয়েছ, এইটা একটা কাজের কাজ করেছ বুঝলা?"

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

ধুসর জলছবি এর ছবি

হো হো হো

অতিথি লেখক এর ছবি

আমার সবচেয়ে ছোট কাজিনের বয়স ৬ বছর। সে আমাকে ফোনে বলে "আপু আম্মু যে কেন আমাকে জোর করে খাওয়াতে চায়? জাতীর বিবেকের কাছে এটাই আমার প্রশ্ন।"

ফাহিমা দিলশাদ

ধুসর জলছবি এর ছবি

হো হো হো

দীনহিন এর ছবি

সচলে এখন চলছে শিশুদিবস, একের পর এক দুর্ধর্ষ পোস্ট আসছে শিশুদের নিয়ে, প্রথমে লিখল নাজমুল আলবাব, এরপর আয়না, আর এখন অনেক অনেক দিন পর জলছবি!

আমরা যতই বাচ্চা ভাবি না কেন, ওরা কিন্তু বুড়োদের চেয়েও ট্যালেন্টেড হতে পারি; আমরা প্রায়ই বাচ্চাদের মুখে তাক লেগে যাবার মত কথা শুনি, কিন্তু সেগুলো নিয়ে লেখার কথা মাথায় আসেনি; জলছবি কাজটা করে দেখিয়েছে দক্ষতার সাথে!

.............................
তুমি কষে ধর হাল
আমি তুলে বাঁধি পাল

ধুসর জলছবি এর ছবি

বাচ্চাদের কাজকারবার আমি খুব খেয়াল করি কারণ ওদেরকে আমার কাছে নির্ভেজাল আনন্দের উত্স মনে হয়। সেই অভিজ্ঞতা থেকেই কয়েকটা লিখে ফেললাম। দেঁতো হাসি

ইয়াসির আরাফাত এর ছবি

চমৎকার দেঁতো হাসি পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

ধুসর জলছবি এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

এক লহমা এর ছবি

মজা লাগল।
সব যুগেই বেশীরভাগ বাচ্চাই জন্মায় নানা অসাধারণ গুণাবলী নিয়ে। পরিপার্শ্বের প্রভাবে আস্তে আস্তে তাদের বেশীরভাগই সাধারণ হয়ে ওঠে।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

ধুসর জলছবি এর ছবি

সেটাই হাসি

সাক্ষী সত্যানন্দ এর ছবি

হো হো হো
১ বছর পর লিখলেন, কই থাকেন? চিন্তিত

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

ধুসর জলছবি এর ছবি

এমনিতেই অলস মানুষ তার মধ্যে এখন মেয়ে ব্যাস্ত রাখে। তাই এই ফাকিবাজি হাসি এই প্রসংগে মনে পড়ল, মাঝে কিছুদিন সচলে ফাকিবাজিদের তালিকা বানাতো, সচলে ঢুকলেই ফাকিবাজরা প্রথম পাতায় ঝুলতো দেঁতো হাসি ভাজ্ঞিস এখন আর নেই দেঁতো হাসি খাইছে

তানিম এহসান এর ছবি

চালু হয়ে যেতে পারে আবার।

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

মনে হয় সচলে এখন ফাঁকিবাজের সংখ্যাই বেশী। ফলে তালিকা টাঙাতে গেলে আর পোস্ট দেয়ার জায়গা থাকবে না। মডুরা তাই ফাঁকিবাজদের তালিকা বানানো বাদ দিয়েছে। (কিংবা কে জানে, বেশীরভাগ মডুই হয়তো চলে গেছে ঐ তালিকায়!!!) শয়তানী হাসি

____________________________

অভিমন্যু . এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

________________________
সেই চক্রবুহ্যে আজও বন্দী হয়ে আছি

ট্রোল এর ছবি

হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।