পাখি ১, ২ ( শহীদ বুদ্ধিজীবি দিবসের কার্টুন )

এনকিদু এর ছবি
লিখেছেন এনকিদু (তারিখ: রবি, ১৪/১২/২০০৮ - ১১:৩৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

একটা ভাল লেখা লিখতে চেয়েছিলাম, কিন্তু লেখা বের হল না । মাথার ভিতর এই পাখি গুলো এলোমেলো উড়ে বেড়াচ্ছিল । এদের কে বসিয়ে দিয়ে তাই কার্টুন এঁকে ফেললাম । একটা ছবি একহাজার শব্দের চাইতে বেশি শক্তিশালী ।

পাখি ১পাখি ১পাখি ২পাখি ২

একটু খেই ধরিয়ে দিই... ( সাদা ফন্টে দিলাম, মাউস চেপে ধরে নীচে নামুন দেখতে পাবেন )




১. মুখ বন্ধ করে দেয়া পানির নলের উপর একটি গাছ গজিয়েছে সেই গাছে পোকা ধরেছে তাই দেখছে নলের উপর বসে পাখি ।
২. ঝড়ে দুমড়ে মুচড়ে যাওয়া, কিন্তু শিকড় সহ উপড়ানো নয়, গাছের উপর বসে পাখিরা দেখছে নতুন চারার বেড়ে ওঠা ।

এরপরেও যদি পাঠক অর্থ না বুঝে, আমার গলায় ফাঁসি দিয়ে মরা লাগবে । মরার আগে সেটাও একটা কার্টুনে আঁকা হবে ।


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

বুঝলাম না ইয়ে, মানে...

কবি এর ছবি

আমিও না

সবজান্তা এর ছবি
এনকিদু এর ছবি

আমার কলম মনে হচ্ছে একেবারে ভোঁতা আর নয়তো আমার দৃষ্টিভঙ্গী । যাউক গা, একটু খেই ধরিয়ে দিয়েছি ।

পুনশ্চ : তাড়াতাড়ি বুঝেন ।

-----------------------------------------
অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

নির্জর প্রজ্ঞা এর ছবি

ছবি আঁকা আমার আয়ত্ত্বের বাইরে। এক হাজার শব্দ নিয়ে লুটোপুটি করি কিন্তু একটা ছবির ভারসাম্য রাখতে পারিনা।

তবে ছবির প্রতি আর্কষন অটুট কারন ছবি দেখায় নিসংকোচে ( মাঝে মাঝে মনে হয় খাপখোলা তলোয়ার)... ভাবায় আর একারনেই এর জোর এত বেশি।

আপনার আঁকা দ্বিতীয় ছবিটা আমার কাছে অসাধারন লেগেছে। ( আমি যা বুঝলাম) পাতাহীন শূন্য গাছে বসে উপরে পাখিরা নিজেদের নিরাপদ মনে করছে আর অন্যদিকে অদৃশ্যের গভীরে জাগছে এক নতুন শেকড়, এক নতুন শক্তি।

ব্যক্ত হোক তোমা-মাঝে অনন্তের অক্লান্ত বিস্ময়
(রবীন্দ্রনাথ ঠাকুর )

এনকিদু এর ছবি

আপনার আঁকা দ্বিতীয় ছবিটা আমার কাছে অসাধারন লেগেছে। ( আমি যা বুঝলাম) পাতাহীন শূন্য গাছে বসে উপরে পাখিরা নিজেদের নিরাপদ মনে করছে আর অন্যদিকে অদৃশ্যের গভীরে জাগছে এক নতুন শেকড়, এক নতুন শক্তি।

ধন্যবাদ । আপনার পারসেপশনটাও বেশ সুন্দর হয়েছে । একটা ছবি অনেকে অনেক ভাবে দেখে - এটাও ছবির একটা মজার দিক । আমি যা বলতে চেয়েছি তার সাথে আপনার পারসেপশনে সামান্য একটু পার্থক্য হয়েছে, অবশ্য তাতে মূল ভাব বদলায়নি । আমি বড় গাছটাকে ঝড়ে কান্ড দুমড়ে মুচড়ে যাওয়া গাছ হিসেবে আঁকতে চেয়েছিলাম । ঝড়ে কান্ড ভেঙ্গে গেছে, কিন্তু শিকড় সহ উপড়ে পড়েনি ।

-----------------------------------------
অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমার সমস্যা ছিল অন্যরকম। ১, ২ করে দেয়ায় মনে করেছিলাম দুটোতে ধারাবাহিকতা রয়েছে; কিন্তু মেলাতে পারছিলামনা। যাহোক এখন বোঝা গেল।

এনকিদু এর ছবি

বুঝতে পেরেছেন জেনে নির্ভার বোধ করছি হাসি

-----------------------------------------
অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

বুদ্ধি কম ভাই। কিছুই বুঝলাম না। ইয়ে, মানে...

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অভ্রনীল এর ছবি

আমিও না... পোলাপান মানুষ তো... তাই দুইটার একটাও বুঝলাম না... মুরুব্বিরা কেউ বুঝায় দিবেন??
_______________

এক ছাগলের দুই কান,
তুই আমার জানের জান।

আলমগীর এর ছবি

আমি খেই দিয়ে দেয়াতে মন খারাপ
ছবি দেখেই বুঝতে হবে, কোন বিকল্প হবে না মমিন।
তারা দিলাম।

এনকিদু এর ছবি

মতামতের জন্য ধন্যবাদ । আমি নিজেই খেই ধরিয়ে দেয়ার পক্ষপাতী নই, পাবলিক সবাই বলে "বুঝি না" তাই মনের দুঃখে ...

যাউক গা, খেই গুলো লুকিয়ে দিলাম , কেউ একেবারেই বুঝতে না পারলে দেখে নিবেন । আর দেখতে না চাইলে নাই হাসি

-----------------------------------------
অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

কীর্তিনাশা এর ছবি

খেই গুলা লুকিয়ে ভালো করছেন।

কার্টুন ভালো লাগছে চলুক

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

এনকিদু এর ছবি

ধন্যবাদ হাসি

উৎসাহ পাচ্ছি ।

-----------------------------------------
অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

রায়হান আবীর এর ছবি

আহেম!

=============================

এনকিদু এর ছবি

আহেম !

( মানে কি? )

-----------------------------------------
অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

স্পর্শ এর ছবি

আমার মনে হয় অনেকে ইমেজে ক্লিক করে বড় করছে না। তাই পোকাটা চোখে পড়েনি।
সুর্যটাতে লাল আর ছবির ব্যাকগ্রাউন্ড হালকা সবুজ হলে দারুণ হত। হাসি
চলুক
....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

এনকিদু এর ছবি

ধন্যবাদ ।

নাহ, বেশি রং-চং আমার পছন্দ না ।

-----------------------------------------
অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

অতিথি লেখক এর ছবি

কিছুই বুঝলাম না। বিস্তারিত লিখে বুঝিয়ে দিন।

তামান্না কাজী

এনকিদু এর ছবি

খেই ধরেন ।

-----------------------------------------
অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

হরিপদ কেরাণী [অতিথি] এর ছবি

আমি কেরাণী - অতিশয় নাদান একজন মানুষ! ছবি বুঝিনা বললেই চলে। জয়নুলের কিছু ছবি ছাড়া আর কারও ছবি বুঝতে পারি না।

মাফ করবেন আপনার ছবিগুলো আমি বুঝতে পারি নাই।

এনকিদু এর ছবি

এখানে মাফ চাওয়ার মত কিছু আছে কী ?

তারপরেও যখন চাইছেন, মাফ করলাম ।

খেই ধরেন ।

-----------------------------------------
অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

ভূঁতের বাচ্চা এর ছবি

ভালৈছে ।
আপনার আঁকা কার্টুন পরথম দেখলাম।

--------------------------------------------------------

এনকিদু এর ছবি

ধন্যবাদ । আরো দুই একটা দেখতে পাইতে পারেন ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

পথে হারানো মেয়ে এর ছবি

কার্টুন দু'টোর কনসেপ্টটা চমতকার লাগলো।

এনকিদু এর ছবি

চমতকৃত করতে পেরেছি জেনে ভাল লাগল । ধন্যবাদ হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।