ছাদের উপর

এনকিদু এর ছবি
লিখেছেন এনকিদু (তারিখ: বুধ, ৩১/১২/২০০৮ - ১১:৪৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

ঢাকা শহরে দালান গুলোর ছাদে আজকাল অনেক আজব আজব জিনিস থাকে । প্রায় সবকটিই কোন না কোন ভাবে আমার কৌতূহল জাগিয়ে তোলে ।

পাঠক এখনি আমাকে পাশের বাড়ির ছাদে বায়ুসেবনরতা উদ্ভিন্ন যৌবনা মেয়েদের প্রতি আগ্রহী বলে মনে করলে ভুল করবেন । আমি ছাদে উঠি ভর দুপুরে । সে সময় বায়ুসেবনের উদ্দেশ্যে আমার জানামতে উদ্ভিন্ন যৌবনা কেউ ছাদে আসেন না । দুই একজন উত্তীর্ণ যৌবনা গৃহপরিচারিকাকে দেখা যায় বালতি ভরে কাপড় শুকাতে এসেছেন ।

পাঠক হয়ত এবার জানতে চাইবেন আমি নিজে তাহলে কোন দুঃখে ছাদে উঠি ? আমি ছাদে উঠি বই পড়তে । ঘরে বসে বসে বই পড়ার চাইতে ছাদে ছায়াঢাকা একটা কোনায় বসে মুক্তবাতাসে বইপড়া অনেক বেশি উপভোগ্য - যাদের এই সৌভাগ্য হয়েছে তারা সকলেই আমার সাথে একমত হবেন । মাঝে মাঝে বইয়ের পাতা থেকে চোখ তুলে তাকাই আশে-পাশে অথবা উপর-নীচে ।

উপরে খোলা আকাশ (আজকাল প্রায়ই কুয়াশা ঢাকা থাকে) আর নীচে রাস্তা দিয়ে ক্রমাগত গাড়ি-ঘোড়া-মানুষ-টানুষ আসে যায় প্যাঁ-পোঁ-ভটভট-ফটফট-কাউমাউ নানা রকম শব্দ করে । প্রচুর গিয়ানজাম - ভাল লাগে না । সেই তুলনায় আশে-পাশের দালান গুলোর ছাদে কিছুটা নীরব বৈচিত্র লক্ষ্য করা যায় বিচিত্র আকার আকৃতির সব অ্যান্টেনার কারনে । মানুষের কানে তড়িৎ-চৌম্বক তরঙ্গ শ্রবনানুভূতি বা চোখে দর্শনানুভূতি সৃষ্টি করেনা বিধায় আমরা অনভুব করিনা আমাদের চারপাশে তড়িৎ-চৌম্বক তরঙ্গাকারে কতরকম গিয়ানজাম সাঁতরে বেড়াচ্ছে । অক্ষমতা মাঝে মাঝে আশীর্বাদ হয়ে দাঁড়ায় ।

আমার চারপাশের বাড়িগুলির ছাদে দাঁড়িয়ে থাকা বিচিত্র অ্যান্টেনা গুলো কয়েকদিন ধরে আমি লক্ষ্য করছি । বেশ কয়েক রকমের অ্যান্টেনা দেখায় যায় আজকাল । এদের কয়েকটি কিন্তু আসলে একটি অ্যান্টেনা না, একটি ইস্পাত কাঠামোর (টাওয়ার) সাথে ঝুলিয়ে দেয়া একাধিক পরষ্পর সম্পর্কিত যন্ত্র । এই অ্যান্টেনা গুলোর মধ্যে যেমন বৈচিত্র আছে, তেমনি বিচিত্র আকার আকৃতির ইস্পাত কাঠামোও রয়েছে ।

(আরো একটা খন্ড পরে লিখব, আরো কিছু অ্যান্টেনার ছবি সহ)


মন্তব্য

অতন্দ্র প্রহরী এর ছবি

কদু ভাই, আমি তো ভাবলাম এইটা বুঝি সেই আড্ডার দিনের স্পর্শ ভাইজানের ছাদ কাহিনী! কিন্তু পড়ে তো কিছুই মেলাইতে পারলাম না! নাকি ছবি দুইটার কোন বিশেষ শানে-নুজুল আছে! চিন্তিত


হারিয়ে গিয়েছি, এই তো জরুরি খবর...

এনকিদু এর ছবি

নাহ ঐদিনের ঘটনা আপাতত হিডেন-ফাইল । যখন মাথায় ভূত চাপবে - সেইদিনের কথা ফাঁস করব । আপাতত স্পর্ষের সাথে এইব্যাপারে আমার গোপন বোঝাপড়া চলছে ।

ছবির কোন শানেনুযুল নাই । ব্লগরব্লগরের সাথে হাল্কা অলঙ্করণ দিলাম আর কি ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

অতন্দ্র প্রহরী এর ছবি

এইবার বুঝলাম। তবে আপনি ওই কাহিনী তাড়াতাড়ি শোনান তো! বাসি হয়ে গেলে আর শুনে মজা থাকবে না দেঁতো হাসি

কদু ভাইয়ের ছাদ থেকে দেখি খালি আশেপাশের অ্যান্টেনাই দেখা যায়, আরো কিছু দেখা গেলে অবশ্য ভালই হইত চোখ টিপি


হারিয়ে গিয়েছি, এই তো জরুরি খবর...

এনকিদু এর ছবি

ব্লগে তো লিখলাম, পড়েন নাই ?

আমি ছাদে উঠি ভর দুপুরে । সে সময় বায়ুসেবনের উদ্দেশ্যে আমার জানামতে উদ্ভিন্ন যৌবনা কেউ ছাদে আসেন না । দুই একজন উত্তীর্ণ যৌবনা গৃহপরিচারিকাকে দেখা যায় বালতি ভরে কাপড় শুকাতে এসেছেন ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

অতন্দ্র প্রহরী এর ছবি

পড়সিলাম কদু ভাই। কিন্তু তারপরও বুঝেনই তো... চোখ টিপি

তবে শুধু বই পড়ার জন্য আপনি ওই সময় ছাদে যান, কেমন ফিশি-ফিশি লাগতেসে চিন্তিত রায়হান আবীর আর স্পর্শ ভাইজানকে দেখে কিছু শেখেন হো হো হো


হারিয়ে গিয়েছি, এই তো জরুরি খবর...

ধুসর গোধূলি এর ছবি

- কদু ভাই যতোই কৎকৎ করুক কারণ তো একটা আছেই ভরদুপুরে ছাদে ওঠার!
খাড়ান, জাকাজা ভায়রা ভাই পরিষদের ডিটেকটিভ কনসার্ণ ব্রাঞ্চ থাইকা একটা ইনভেস্টিগেশন অচিরেই লঞ্চ করা হৈবে!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

স্পর্শ এর ছবি

আমার পরিচিত একজন আছে। তার এমনই চার্ম সে ভর দুপুরে ছাঁদে উঠলেই আশে পাশের বাড়ির সুন্দরী ললনারা জানালার ধারে এসে জামাকাপড় পরিবর্তন শুরু করে। দুপুর গোসলের টাইম কিনা! ইয়ে, মানে... জাকাজা ভায়রা ভাই পরিষদের ডিটেকটিভ কনসার্ণ ব্রাঞ্চএর এই ক্লু কাজে লাগতে পারে। চোখ টিপি
....................................................................................
ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

এনকিদু এর ছবি

দারুন আইডিয়া ।

এখন থেকে ভর দুপুরে বই-টই বাদ দিয়ে দূরবীন নিয়ে ছাদে উঠব কিনা ভাবছি !


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

রানা মেহের এর ছবি

ছবিগুলো আপনি নিজে একেছেন?
বাহ বা
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

এনকিদু এর ছবি

ধন্যবাদ ।
কলমে কালি ভরে কাগজে হাল্কা দাগাদাগি করেছি মাত্র হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

মাহবুব লীলেন এর ছবি

চিত্র প্রদর্শনী কবে হচ্ছে?

এনকিদু এর ছবি

আপনি ফান্ডিং দেন, আজকেই হবে !


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

জাহিদ হোসেন এর ছবি

আপনার লেখাটি পড়ে পুরনো দিনের কথা মনে পড়ে গেল যখন ঢাকা শহরের বাইরে টিভি দেখতে গেলে ছাদের উপর বিশাল বিশাল অ্যান্টেনা লাগাতে হোত। সেগুলোকে আবার ঘুরিয়ে ঘুরিয়ে টিউন করতে হোত যেন ছবি ভাল আসে। বেশির ভাগ সময়েই অবশ্য কিছুই দেখা যেত না।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

রায়হান আবীর এর ছবি

ভালো হয়েছে- খালেক।

=============================

এনকিদু এর ছবি

ধন্যবাদ হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

রণদীপম বসু এর ছবি

এই সবগুলান নকল এন্টেনা ! আসল এন্টেনা থাকলে আরো অনেক কিছুই দেখা যাইত বলিয়া অভিজ্ঞ মহলের আশঙ্কা...

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

এনকিদু এর ছবি

আশঙ্কা-টাশঙ্কা করার কিছু নাই, স্বাভাবিক ব্যাপার । অ্যান্টেনা যত ভাল হয় তত সূক্ষ সিগনাল ধরা পড়ে । অভিজ্ঞ মহলের এই ব্যাপারে আরো ভাল জানার কথা, অভিজ্ঞতা তো আর কম হয় নাই ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

হিমু এর ছবি

স্কেচগুলি ভাল্লাগ্লো। ছাদে উঠে কী বই পড়ো?


হাঁটুপানির জলদস্যু

এনকিদু এর ছবি

ইদানিং পড়ছি ডগলাস অ্যাডামস এর লেখা লাইফ ইউনিভার্স অ্যান্ড এভরিথিং । এটা হিচহাইকার্স গাইড টু দ্য গ্যালাক্সি - সিক্যুয়েলের তৃতীয় বই । পড়েছেন নাকি ?


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

পান্থ রহমান রেজা এর ছবি

ভরদুপুরে ছাদ ভ্রমণ বিশেষ সুবিধার মনে হইতেছে না। আসল কাহিনী খোলাসা কইরা কও মিয়া।

এনকিদু এর ছবি

আমি তো আসল কথাই ঠিকঠাক মত লিখলাম, আপনার অ্যান্টেনায় ধরা না পড়লে আমি কি করতে পারি ! আচ্ছা চিন্ত নাই, পরের আড্ডায় আপনার মাথার অ্যান্টেনা টা টিউন করিয়ে নিয়েন আমার কাছ থেকে ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

মাল্যবান এর ছবি

বেচারা সরলমনে এনটেনাদর্শন সম্পর্কে ভালোমন্দ দুটো কথা লিখলো আর আমাদের পাপমনে কত কুপ্রশ্নের উদয় হল!
ধিক্ আমাদের পাপী মনকে!

এনকিদু এর ছবি

হ, পাবলিকের অ্যান্টেনা গুলা সব আপত্তিকর ফ্রিকোয়েন্সিতে টিউন করা ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্পর্শ এর ছবি

দেখ আবার উত্তীর্ণ যৌবনাদের প্রেমে পড়ে যেওনা!!
আঁকা ভাল হয়েছে।
....................................................................................
ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

এনকিদু এর ছবি

নাহ্‌, আমি উদ্ভিন্নের প্রতি আকৃষ্ট ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

অমিত আহমেদ এর ছবি

লেখা আঁকা দুই-ই চমেৎকার। পরের পর্ব নামিয়ে দিন।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

এনকিদু এর ছবি

আমার বাড়ির চারপাশের ছাদ গুলোতে কম করে হলেও সাত আট রকমের অ্যান্টেনা লক্ষ্য করেছি । এইবার তিনটা দিলাম, বাকিগুলো আঁকা শেষ করে পরের পর্ব লিখব ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

পাঠক এখনি আমাকে পাশের বাড়ির ছাদে বায়ুসেবনরতা উদ্ভিন্ন যৌবনা মেয়েদের প্রতি আগ্রহী বলে মনে করলে ভুল করবেন

ঠাকুরঘরে কে রে... চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

এনকিদু এর ছবি

রতনে রতন চেনে


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।