পঙ্গু হয়ে যাচ্ছি

এনকিদু এর ছবি
লিখেছেন এনকিদু (তারিখ: বুধ, ০৫/০৮/২০০৯ - ৭:৪৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

সিলেটে শাহজালালের দরগার প্রধান ফটকের সামনে দাঁড়িয়ে আছি আমরা তিনজন । সচল অমিত, অয়ন আর আমি । অপেক্ষা করছি নাজমুল আলবাবের, তিনি সুবিধামত স্থানে গাড়ি ভিড়িয়ে রাখতে গেছেন । তিনি ফিরে আসলেই আমরা তার সাথে দরগার ভেতরে ঢুকব । অন্য তিনজনের মধ্যে কার উদ্দেশ্য কতটা ধর্মীয় আমি জানিওনা, জানতে চাচ্ছিও না । আমি নিজে কোন ধর্মীয় কারন বা শ্রদ্ধা ভক্তি থেকে দরগায় আসিনি । যেমন এখনি আমার মনে হচ্ছে, শাহজালাল নামের লোকটা যদি জানত তার মৃত্যুর পর তাকে কেন্দ্র করে এতবড় দরগা তৈরী হবে, রাস্তার দুইপাশে লাল সুতার দোকান বসবে, সেই দরগায় গ্রেনেড মেরে মানুষ খুন করা হবে, ইত্যাদি ইত্যাদি তাহলে হয়ত কোন জঙ্গলে অজ্ঞাতবাসে গিয়ে মরতেন । হাতিরা বুড়ো হলে যেরকম দলের থেকে অনেক দূরে খোলা প্রান্তরে গিয়ে মরে থাকে । কিম্বা কে জানে, তিনি হয়ত এসব আগে থেকেই আন্দাজ করে অজ্ঞাত স্থানে গিয়ে মরেছেন । এখানে শাহজালালের কবর নামে যাকে উপস্থাপন করা হয়েছে তা আসলে অন্য কিছু । এখন তো আর আমার পক্ষে মাটি উঠিয়ে কঙ্কাল বের করে তার ডি এন এ পরীক্ষা করে দেখা সম্ভব না । তাই আদৌ এখানে কবরটা শাহজালালের কিনা তাই নিয়ে কোন চিন্তা করা বাদ দিলাম । আমি চারপাশে তাকিয়ে লোকজন দেখতে থাকি ।

রাস্তার উপর আধাশোয়া হয়ে থাকা পঙ্গু ভিক্ষুক আমাদের দিকে হাত তুলে সিলেটি ভাষায় কিছু একটা বলে ভিক্ষা চাইল । অমিত বললেন দরগা থেকে বেরিয়ে এসে ভিক্ষা দেয়া হবে । লোকটা মনে হয় বুঝতে পারলনা তার কথা, ফ্যাল ফ্যাল করে চেয়ে রইল । একই কথা আবার আমি বললাম । এবার বুঝল । তারপর সিলেটি ভাষায় যা বলল, তার অর্থ হল " আপনারা কখন ভেতরে যাবেন আর কখন বের হবেন তার কোন ঠিক আছে ? বের হয় এসে আমাকে তো চোখেও পড়বেনা । "

খানিকটা বিস্ময়, অথবা বিরক্তিও হতে পারে, নিয়ে অমিত আমার দিকে ফিরে জিজ্ঞেস করলেন, " আমি বললাম বুঝলনা অথচ তুমি বলা মাত্র বুঝল কেন ? "

আমরা জন্মাই কয়েকটি দৃশ্যমান আর অসংখ্য অদৃশ্য অঙ্গ নিয়ে । সময়ের সাথে সাথে চলতে থাকে অঙ্গ-ছেদন । সম্ভবত যথেষ্ট পরিমানে দৃশ্য এবং অদৃশ্য অঙ্গহানী ঘটলেই বড় হওয়া যায় । নিয়মিত হারে চুল এবং দাড়ি হারিয়ে সুদর্শন এবং উপস্থাপন যোগ্য হওয়া যায় । পিত্ত হারিয়ে পেশাদার আচরণ করতে শেখা যায় । স্বাধীন চিন্তার ক্ষমতা হারিয়ে উচ্চতর শক্তির আনুগত্য করা যায় । বিবেক হারিয়ে বুদ্ধিমান অথবা বুদ্ধি হারিয়ে বিবেকবান হওয়া যায় ।

আমিও হয়ত হয়ত নিজের অজান্তেই একটা একটা করে অঙ্গ হারিয়ে বড় হয়ে যাচ্ছি । কয়েকটি অঙ্গে তৎপরতার অভাব এখনি অনুভব করি । আগের মত চট জলদি আর তারা সাড়া দেয়না । শাহজালালের দরগার সামনে আধা শোয়া হয়ে থাকা পঙ্গু ভিক্ষুকের মত আমিও একদিন চেগিয়ে পড়ে থাকব । সে শুয়ে থাকে একগাদা দৃশ্যমান অঙ্গ হারিয়ে, আমি চেগিয়ে থাকব অনেক গুলো অদৃশ্য অঙ্গের অভাবে । কিম্বা কে জানে, কয়েকটি দৃশ্যমান অঙ্গ ও হারিয়ে বসতে পারি ।

অমিতের সেই প্রশ্নটা দুই তিনবার আমার মাথার মধ্যে চক্কর দিল । ঠিক এই প্রশ্নটাই আগেও শুনেছি কয়েকবার । উত্তর দিলাম, " আমিও যে একটা ছোটলোক । "


মন্তব্য

অতন্দ্র প্রহরী এর ছবি

হুমম...

ভাবলাম আপনাদের সফরের কিছু ছবি আর মজার কাহিনী পাওয়া যাবে। কিন্তু এ তো দেখি সিরিয়াস চিন্তাভাবনা...

ভাল্লাগল লেখা... আমিও আপনার দলেই আছি মনে হয়...

এনকিদু এর ছবি

ঠিক আছে, হাসির লেখা লিখব পরে একটা ।

আমরা এক সময় ছোট ছিলাম, এইটাই এখন স্বান্তনা । কি, তাইনা ?


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

যুধিষ্ঠির এর ছবি

আমিও ভাবছিলাম মজার কোন লেখা হবে... এ তো দেখি পিত্ত-টিত্ত ধরে টান দিলো।

ভালো লাগলো লেখাটা। অনেক চিন্তায় ফেলে দিলো...

এনকিদু এর ছবি

হুমম ...
আপনিও আমাকে চিন্তায় ফেলে দিলেন । আমি কি সব সময় রম্যই লিখি নাকি ?


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

অমিত আহমেদ এর ছবি

লেখাটা পড়ে মন খারাপ হয়ে গেলো। প্রথমত, হৃদয়ে মোচড় দেয়া লেখা। এমন লেখা পড়ে আলাদা এক জোড়া দেখার চোখ তৈরি হয়। দ্বিতীয়ত, ভিক্ষুক আমাকে ঠিকই বলেছিলো। আমার কাছে ভাংতি টাকা ছিলো না বলে ভেবেছিলাম মাজারে টাকা ভাঙিয়ে বেরিয়ে এসে দেবো। পরে তার কথা মতো আসলেই বেরিয়ে এসে আর সেটা করা হয় নাই। ব্যাপারটা এতোদিন মনেও ছিলো না।

ধর্মীয় কারণে মনে হয় কেউই যায় নাই। আমি গেছি ছবি তুলতে। আর বাকিরা আমাকে সঙ্গ দিতে। শাহ পরানের মাজারেও যাওয়ার ইচ্ছে ছিলো। সময় ছিলো না।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফ্লিকার | ইমেইল

এনকিদু এর ছবি

তাহলে মনে হচ্ছে এই জিনিস লিখে আপনাকে বড় সড় ঝামেলায় ফেলে দিলাম । হৃদয়ে মোচড় দিয়ে, চোখ গজিয়ে তেলেসমাতি একেবারে ।

যাক গে । একটা রহস্যের কিন্তু এখনো সমাধান হল না । ঐ ব্যাটা আপনার কথা বুঝল না, কিন্তু আমার কথা ঠিকি বুঝল কেন ? আমরা দুইজন কিন্তু হুবহু একই কথা বলেছিলাম ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

অমিত আহমেদ এর ছবি

প্রথমবার সে অর্ধেক বুঝেছে। পরে তোমারটা শুনে পুরো। এমন হয় কিন্তু মাঝে মাঝে। ধরো আমি বললাম, "আয় ল একটা বাংলা সিনেমা দেইখা আসি।" হঠাৎ যাকে বললাম সে কথাটা পুরো ক্যাচ করতে পারলো না। বললো, "হুম?" আমি আবার বললাম, "একটা বাংলা সিনেমা দেইখা আসি চল।" এবারে সে বুঝে ফেললো। আমি বলতে পারতাম, "আরে বাংলা সিনেমা।" দেখা যেতো সে এটাতেই পুরো বুঝে ফেলেছে। নিজের মতো করে একটা ব্যাখ্যা দিলাম আরকি।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফ্লিকার | ইমেইল

সাইফ তাহসিন এর ছবি

এখানে শাহজালালের কবর নামে যাকে উপস্থাপন করা হয়েছে তা আসলে অন্য কিছু । এখন তো আর আমার পক্ষে মাটি উঠিয়ে কঙ্কাল বের করে তার ডি এন এ পরীক্ষা করে দেখা সম্ভব না

আজকে থেকে আমি আপনার বিশেষ ভক্ত হয়ে গেলাম, মাজার নিয়ে ফালাফালি আমার একদম সহ্য হয় না।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

এনকিদু এর ছবি

হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

মামুন হক এর ছবি

মাজারের সাথে আসলে ধর্মের সম্পর্ক বলে কিছু নাই, তবে ব্যবসার সম্পর্ক আছে। আমি গেছিলাম ঐ মাজারে একবার , সম্ভবত ৯১ সালে। তখনও ভেতরে গাঞ্জায় মাঞ্জা মারা স্বাভাবিক একটা বিষয় ছিল।
পঙ্গুত্বের মধ্যে আপনি অনেক ভেতরের জিনিষ দেখে ফেলছেন, আর আমি ইদানীং শুধু মোটা দাগের জিনিষ দেখি। আমার চোখে ধরা পড়ে যে বৈশ্বিক গ্রামের পুরা সমাজটাই মাফিয়াদের দখলে চলে গেছে। আপনি আমি আমরা সবাই সজ্ঞানে বা অজ্ঞানে সেই মাফিয়া গ্যাংয়ের সদস্য হয়ে গেছি। নিজে আকাম কর, আকামকে কাম হিসাবে স্বীকৃতি দাও, প্রশ্রয় দাও আর অন্যদেরও আকামে উৎসাহ যোগাও, প্রয়োজনে সাহায্য কর। তারপর ডিনায়েলের মধ্যে ডুবে গিয়ে ঘুম যাও।

এনকিদু এর ছবি

আমার মাঝে মাঝে মনে হয়, পৃথিবীর অবস্থা কোনকালেই ভাল ছিলনা । আজীবনই এরকম চলছে । পুরাই খাদ্যচক্রের মত । চক্রের উপরে থাকতে হবে, নাহলে উপর থেকে কেউ এসে খেয়ে ফেলবে । সহজ হিসাব ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

হিমু এর ছবি
এনকিদু এর ছবি

হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

অনিকেত এর ছবি

স্বাধীন চিন্তার ক্ষমতা হারিয়ে উচ্চতর শক্তির আনুগত্য করা যায় । বিবেক হারিয়ে বুদ্ধিমান অথবা বুদ্ধি হারিয়ে বিবেকবান হওয়া যায় ।

অসামান্য, এনকিদু!!
আর প্রহরীর মত আমিও একই দলে-----

এনকিদু এর ছবি

হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

হুমম

এনকিদু এর ছবি

হুমম


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

সুহান রিজওয়ান এর ছবি

কয়েকটা কোট করি...

নিয়মিত হারে চুল এবং দাড়ি হারিয়ে সুদর্শন এবং উপস্থাপন যোগ্য হওয়া যায় । পিত্ত হারিয়ে পেশাদার আচরণ করতে শেখা যায় । স্বাধীন চিন্তার ক্ষমতা হারিয়ে উচ্চতর শক্তির আনুগত্য করা যায় । বিবেক হারিয়ে বুদ্ধিমান অথবা বুদ্ধি হারিয়ে বিবেকবান হওয়া যায় ।

আর কিছু বলবো না- এর চেয়ে গুছিয়ে বলা সম্ভব না।
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

এনকিদু এর ছবি

ধন্যবাদ ।

ফেসবুকে কেউ একজন আমাকে অ্যাড করেছে, তার প্রোফাইলের ছবিটা অবিকল আপনার এই ছবিটার মত । আপনিই নাকি ?


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

খেকশিয়াল এর ছবি

পঙ্গু হয়ে যাচ্ছি

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

এনকিদু এর ছবি

হুমম, দুঃখের বিষয় ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

কনফুসিয়াস এর ছবি
এনকিদু এর ছবি

হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

হাসান মোরশেদ এর ছবি

আমরা জন্মাই কয়েকটি দৃশ্যমান আর অসংখ্য অদৃশ্য অঙ্গ নিয়ে । সময়ের সাথে সাথে চলতে থাকে অঙ্গ-ছেদন । সম্ভবত যথেষ্ট পরিমানে দৃশ্য এবং অদৃশ্য অঙ্গহানী ঘটলেই বড় হওয়া যায় । নিয়মিত হারে চুল এবং দাড়ি হারিয়ে সুদর্শন এবং উপস্থাপন যোগ্য হওয়া যায় । পিত্ত হারিয়ে পেশাদার আচরণ করতে শেখা যায় । স্বাধীন চিন্তার ক্ষমতা হারিয়ে উচ্চতর শক্তির আনুগত্য করা যায় । বিবেক হারিয়ে বুদ্ধিমান অথবা বুদ্ধি হারিয়ে বিবেকবান হওয়া যায় ।

এই ভাবনা আক্রান্ত করলো মারাত্নক। মনে থাকবে।
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

এনকিদু এর ছবি

এই ভাবনা আক্রান্ত করলো মারাত্নক।

আবারও অঙ্গহানী ঘটিয়ে দিলাম নাকি ?


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

আবু রেজা এর ছবি

গুড ফিলসফি!!!
@@@@@@@@@@@@@@@@@@@@@@@@@@@@
যে জন বঙ্গেতে জন্মি হিংসে বঙ্গ বাণী
সে জন কাহার জন্ম নির্ণয় ন জানি।।

যে জন বঙ্গেতে জন্মি হিংসে বঙ্গ বাণী
সে জন কাহার জন্ম নির্ণয় ন জানি।।

এনকিদু এর ছবি

গুড কমেন্ট, ধন্যবাদ হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

রেনেট এর ছবি

দড়াম করে বুকে ঘা বসিয়ে গেলেন

---------------------------------------------------------------------------
একা একা লাগে

এনকিদু এর ছবি

প্রমানিত হল ঘা খাওয়ার মত বুকটা এখনো আছে তাহলে । সুখের বিষয় ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

লুৎফুল আরেফীন এর ছবি

সা-লা-ম! ওপর থেকে পড়তে পড়তে আসলাম। কিন্তু আপনার লেখাটা পড়ে আজ আর অন্য কোনও লেখা পড়বো না বলে সিদ্ধান্ত নিয়ে ফেললাম।
... ...

আর কিছুই লিখতে পারছি না ভাই। আপনি দড়াম করে বুকে ঘা দিলেন!! গতকাল হিমুর পুরোন বাড়ি আর আজকে আপনার এই লেখা ... ... নাহ এতো ভালো মাত্র ২ দিনের ব্যবধানে হজমের সামর্থ্য এখনও হয় নাই

এনকিদু এর ছবি

আপনাকেও সালাম ।
নাহ অন্য লেখাও পড়েন । অন্যরা কেউ কম ভাল লেখা লেখেননি । সেই লেখা গুলোকে বঞ্চিত করার দরকার কী । পড়তে পড়তেই হজম করার মত শক্ত পেট হয়ে যাবে চোখ টিপি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

ধুসর গোধূলি এর ছবি

- অমিতকে দেখে মাজারের সামনের ভদ্রলোক নিজেই এতো ভ্যাবাচ্যাকা খেয়ে গিয়েছিলেন যে তখন অমিত আসলে কী বলছিলো সেদিকে তাঁর খেয়াল ছিলো না। ভদ্রলোক নির্ঘাত মনে করেছেন তাঁর সামনে দাঁড়িয়ে আছেন ঢালিউড কাঁপানো নায়ক অমিত হাসান। (নায়কোচিত খোমার অনেক হ্যাপা আছে রে ভাই!)

এবার, যখন কদুভাই গিয়ে একই কথা বললেন, তখন ভদ্রলোক খানিকটা ভয়ই পেয়ে গিয়েছিলেন। তিনি হয়তো ভেবেছিলেন, "অরে সারছে, আজিজ মোহাম্মদ ভাই আইসা পড়ছে। এঁনার কথা না বুঝলে আমার খবরই আছে। চ্যাঙদোলা করে নিয়ে সামনের ডোবায় চুবাইবো!" (ভাইরে, দাঁড়িগোঁফঅলা খোমারও আছে অনেক হ্যাপা!)

পুরা ঘটনাটাই একটা সাইকোলজিক্যাল ডর থেকে উৎপত্তি। কোনোই রহস্য নাই এতে। কিন্তু বাউল ভাই এতো সময় নিলো ক্যান গাড়ি পার্ক করতে? এতোই দেরী করলো যে কাহিনীতে আর এন্ট্রি-ই ঘটলো না! এইটা নিয়া বরং এযাত্রা তদন্ত হোক। আমার কাছে কেমন রহস্য রহস্য ঠেকতেয়াছে ব্যাপারটা। চিন্তিত
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মৃদুল আহমেদ এর ছবি

হো হো হো হাসি) হো হো হো
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

এনকিদু এর ছবি

কিন্তু বাউল ভাই এতো সময় নিলো ক্যান গাড়ি পার্ক করতে?

আপনি বলার পর মনে পড়ল । তখন ছিল স্কুল কলেজ ছুটির সময় । প্রচুর হিজাবী-ফুরিরা রাস্তায় হাঁটাহাঁটি করছিল ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

শামীম রুনা এর ছবি

ভিক্ষুক মনে হয় অমিতকে বিদেশী আর আপনাকে সিলটী ভাবছে, তাই অমিতের কথা বুঝবার চেষ্টা করে নাই আর আপনারটা বুঝে নিয়েছে।

_________________________________________________________
খাতার দিকে তাকিয়ে দেখি,এক পৃথিবী লিখবো বলে-একটা পাতাও শেষ করিনি। ( জয় গোস্মামী)

_________________________________________________________
খাতার দিকে তাকিয়ে দেখি,এক পৃথিবী লিখবো বলে-একটা পাতাও শেষ করিনি। ( জয় গোস্মামী)

এনকিদু এর ছবি

হাসি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

অতিথি লেখক এর ছবি

উত্তর দিলাম, " আমিও যে একটা ছোটলোক । "
লাইনটা পড়তে পড়তে একটা দীর্ঘশ্বাস আনমনেই বুকের গভীর থেকে বেরিয়ে আসলো।
লেখাটা ভাল হয়েছে । সেই সাথে প্রাঞ্জল বর্ণনাও। শুভকামনা লেখকের জন্য। আমাদের দেশে ধর্মভীরুতার চেয়ে গোঁড়ামীই যেন বেশি ছড়িয়ে পড়েছে।

অমাবস্যা

এনকিদু এর ছবি

ধন্যবাদ ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

মৃদুল আহমেদ এর ছবি

ভাই এনকিদু, আপনি তো পঙ্গু হয়ে যাচ্ছেন, আর আমি অলরেডি হয়ে গেছি, আমাদের কথাটা একবার ভাবেন!
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

এনকিদু এর ছবি

ফ্রাঁসোয়া কাট দাড়িটা ফেলে দিয়েছেন যেদিন আমি সেদিনই বুঝেছিলাম আপনার আর দেরি নাই ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।