প্রশ্ন

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: সোম, ১০/১২/২০০৭ - ২:০৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমার দাদুর এক মারাত্মক ক্ষমতা ছিলো, তিনি এক নিশ্বাসে বলে যেতে পারতেন ১০০ টি ফুলের নাম,১০০ টি পাখির নাম এমন কি ১০০ জন কবির নাম। ছেলেবেলায় তার এই ক্ষমতা দেখে অবাক হতাম আর বিস্ময়ী হর্ষধ্বনী দিতাম তার প্রতিটি নিশ্বাসের পর। তখন ভাবতাম দাদুর ক্ষমতা কত?
এখন বয়স আর বুদ্ধি আমাকে উলটো করে ভাবতে শেখায়, ভাবি সত্যি বাংলদেশে সব যেন অগুনতি.........
মায়ের অনেক ছেলে যেমন অনাদর পায় এত অগুনতির দেশে আমরা সেই অনাদরেই আছি।
এত ছয়টি রিতুর বাংলাদেশ, শত নদীর বাংলাদেশ, হাজার কবির বাংলাদেশ, দূর্নিতিতে সেরা বাংলাদেশ, র্দুযোগের দেশ বাংলাদেশ......আরো কতশত..............
ব্রিটিশ এক স্কুল শিক্ষক সুদানে টেডি বিয়ারের নাম রেখেছিলেন মহাম্মদ.......জেল হয় তার .....ফাসীর জন্য সুদানের জনগন রাস্তায় নামে.....কিন্তু ব্রিটিশ সরকার দূত পাঠিয়ে উদ্ধার করে আনেন সেই শিক্ষিকাকে....উদ্ধারকুত শিক্ষিকা বলেন...আমার জন্য এটা এক গৌরবের ব্যাপার যে আমার মত এক সাধারন শিক্ষিকার জন্য সরকার এমন করেছে....
হায় !! অগুনতির দেশে....শতশত মুক্তিযোদ্ধা অনাহারে আছে দেশের ভেতর , কেউ ফিরে তাকায়না...
হায় !! অগুনতির দেশে.... জনপ্রিয় এক কবি প্যারিসের রাস্তায় প্রায় ভিক্ষে করে জীবন কাটিয়েছেন, সরকার ফিরে তাকায়নি....
দেশদ্রোহীরা প্রকাশ্যে জনগন কে শাষন করে আর জনপ্রিয় লেখিকা বিদেশের মাটিতে লঞ্চিত হন....কেউ ফিরে তাকায়না
আমার মনে হয় এত অগুনতির দেশে আমাদের এত আছে যে, সবার দিকে তাকাবার সময় আমরা পাইনা।
কি ভেবে লেখা শুরু করেছিলাম এখন ভুলে গেছি আসেল মনের ভেতর এত কথা তাই এত অগুনতি কথার ভেতর সব কথা গুছিয়ে বলতে পরলামনা হয়তো....
আমার দাদু কিন্তু পারতেন যদি বেচে থাকেতেন....কিন্তু হায় !!!
আচ্ছা ? এত অগুনতির দেশে আমরা এত নগন্য কেন???

......................................................................
প্রীয়ক


মন্তব্য

প্রীয়ক এর ছবি

মডারেটর : আমি রেজিস্ট্রেশন করার সময় ভুলে প্রিয়ক লিখে ফেলেছি। আসলে আমার নিক হবে প্রীয়ক। আপনারা ঠিক করে দিলে খুশি হব।

হাসান মোরশেদ এর ছবি

যে দেশে মানুষ ছোট
-----------------------------------------
মৃত্যুতে ও থামেনা উৎসব
জীবন এমনই প্রকান্ড প্রচুর ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

মাহবুব লীলেন এর ছবি

আপনি কি প্রিয়ক রশীদ?

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

শেষ প্রশ্নের উত্তর কি?

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আপনার "...." দিয়ে লেখা, প্যারা না করা আর লেখার গঠন দেখে মনে হচ্ছে প্রচুর চ্যাট বা অরকুটিং করেন। হাসি

ভাল চিন্তা ভাবনা। আরেকটু গভীর করে আর গুছিয়ে লিখলে দারুন লাগবে পড়তে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

জোহরা ফেরদৌসী এর ছবি

চমৎকার একটি লেখা...মরমে গিয়ে নাড়া দিল...

মুর্শেদ, আমিও কিন্তু “...” দিয়ে লিখি । কিন্তুক আমি “চ্যাট” এর জমানার অনেক আগে এই ধরাধামে এসেছি । কে জানে কী হারাইয়াছি মন খারাপ

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

দিগন্ত এর ছবি

আমার লেখাটা খুব ভাল লেগেছে - মনের গভীরে কোথায় একটা নাড়া দিয়ে গেছে। আমি আরো বড় অগুণতির দেশে বসে আরো নগন্য বোধ করতে শুরু করলাম।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

তানিম এহসান এর ছবি

লেখাটা ভালো লেগেছে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।