বিয়ের আগে পাত্র-পাত্রীর দেখা সাক্ষাত

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ২৮/০৩/২০০৮ - ৪:০৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমার মামার বিয়ের ঘঠনা দিয়ে শুরু করি-
আমি তখন ক্লাস সিক্সে - সেজ মামার জন্য পাত্রী দেখা হবে। বড় মামার সাথে আমিও গেলাম, মামীরা কেন জানি আমাকে জোর করে পাঠালো, বলল - সব ভাল করে দেখবি। সবাই দেখে এলাম।

পাত্রী পছন্দ হয়েছে কিনা-এর জবাব মামা দিলেন না- কারণ মামা নাকি পাত্রীকে ঠিকমত দেখতে পাননি। পাত্রী বসেছে একই সোফায় পাশাপাশি - মামা লজ্জায় ২ বারের বেশি তাকাতে পারেননি। মুখোমুখি কিংবা আলদা ঘরে বসাল না কেন - এইটা নিয়ে পাত্রী পক্ষের কমনসেন্স নিয়ে মামা মহা বিরক্ত। ওদিকে নানাভাই মামাকে অকর্ম বলে গালি দিচ্ছে - মামা সারা জীবন পড়ালেখার বাইরে জগত দেখেনি এমন অভিযোগ নানাভাইর -
শেষে ধরল আমাকে - পাত্রী কেমন দেখলি? আমি বললাম - মুখ গোল, হাত মোটা, আঙুল ছোট ছোট। সবাই হাসাহাসি করল।

মামা পরে অন্য পাত্রী দেখেছে - বিয়ে করেছে, তবে পাত্রী দেখা নিয়ে নানান হ্যাপা ছিল।

পাত্র দেখা নিয়েও এমন সমস্যা হয় - এখন অবশ্য ম্যারেজ মিডিয়ায় বসে আলাপ সালাপ করা যায়। যারা প্রেম করে জেনেশুনে বিয়ে করেন তাদের কথা আলাদা।

তবে সেটেল ম্যারেজে বিয়ের আগে পাত্র-পাত্রী দু'জনের জানাশোনা/আলাপচারিতা কতটুকু দরকার -
কি কি ভাবে এ দেখা সাক্ষাত উপকারি হতে পারে-
মোবাইল-ইন্টারনেটের এ যুগে পাত্র/পাত্রী দেখার প্রচলিত পদ্ধতির সংস্কার - বা ঐতিহ্য নিয়ে কে কি ভাবছেন?

শুরু হোক - আলোচনা -

________
লিখেছি: নায়েফ

২৮ মার্চ, ২০০৮


মন্তব্য

ধুসর গোধূলি এর ছবি
সৌরভ এর ছবি

আমরা আশা করি, ধূসর গোধুলি তার পাত্রীসন্ধান বিষয়ক সাম্প্রতিক অভিজ্ঞতাগুলো তুলে ধরে আমাদেরকে কৃতার্থ করবেন।


আবার লিখবো হয়তো কোন দিন

ধুসর গোধূলি এর ছবি
সৌরভ এর ছবি

ঝাইড়া কাশো, বাবাজি।


আবার লিখবো হয়তো কোন দিন

ধুসর গোধূলি এর ছবি
সৌরভ এর ছবি

বিয়া কবে? খাইছে


আবার লিখবো হয়তো কোন দিন

ধুসর গোধূলি এর ছবি
সৌরভ এর ছবি

তাইলে, পরজনমেই হউক।
পাত্রী হিসেবে অড্রে হেপবার্ণ রে কেমন লাগে?
অথবা, বৈজয়ন্তীমালা?


আবার লিখবো হয়তো কোন দিন

ধুসর গোধূলি এর ছবি

- মাধুরী বা অঞ্জু ঘোষ লিস্টিতে নাই? মন খারাপ
মনরো বিবি হইলেও চলে। চোখ টিপি
_________________________________
<সযতনে বেখেয়াল>

অতিথি লেখক এর ছবি

সৌরভ ভাই, ধূ গো এই পোস্টের প্রথম মন্তব্য দিলেন। তার মানে উনার মনে বিয়ের চিন্তাভাবনা ব্যাপকভাবে আছে বলেই আমরা আশা করতে পারি।

ফেরারী ফেরদৌস

অতিথি লেখক এর ছবি

গুঁতাগুতির শীর্ষে-৬৫ বার পঠিত- অথচ এখনও কেউ কিছু বললেন না। মন খারাপ

নায়েফ

অছ্যুৎ বলাই এর ছবি

হালকা আলাপচারিতা থাকা ভালো। তাতে বিয়ের পরে কত মেগাওয়াটের ঝগড়া ফেস করতে হবে, তার আগাম কিছু নমুনা পাওয়া যাইতে পারে। এই নমুনা আবার বিয়ের আগের আচরণের ব্যস্তানুপাতিক। মনে করেন, বিয়ের আগে পাত্রী যদি ভাব লয়, এই করেঙ্গা, সেই করেঙ্গা, তাইলে বুঝবেন, বিয়ের পরে ঝড়-ঝাপটা কম যাইবো। আর বিয়ের আগে মিনমিনে পাত্রী দেখবেন বিয়ের রাতেই কোলে উঠে গেছে, বিয়ের ১ দিন পরে কাঁধে এবং ৩ দিন পরে মাথায়।
এই বিষয়ে অলৌকিক ভাইয়ের প্রাকটিক্যাল অভিজ্ঞতা পড়ে দেখতে পারেন।

তয় আলাপসালাপ যা-ই করেন, পাত্রী ঠিকঠাক চেক কইরা না দেইখা বিয়ের কথা দেয়া ঠিক না।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

ধুসর গোধূলি এর ছবি

- এরকম কোনো চেকলিস্ট আছে নাকি যেটাতে মনে করেন চেক কইরাই একটা টিক চিহ্ন দেওয়া হইবে?

থাকলে বিষয়ডা যদি ইট্টু খোলাসা করতেন!
এই যেমন বিমান বা রকেট ছাড়ার আগে এক কয় ইঞ্জিন, আরেকজন কয় 'চেক', একজন কয় পাংখা, আরেকজন কয় 'চেক'; এইরম আরকি চোখ টিপি
_________________________________
<সযতনে বেখেয়াল>

সৌরভ এর ছবি

মুখ গোল?
হাত মোটা?
আঙুল ছোট ছোট?


আবার লিখবো হয়তো কোন দিন

অছ্যুৎ বলাই এর ছবি

এইডা পয়েন্ট সিস্টেম করা যায়। যেমন, মেয়ের গানের গলা ভালো হইলে ৩ পয়েন্ট, গলা খারাপ হইলেও ৩। গলা ভালো; কিন্তু উৎসাহ কম, তাইলে পুরা ৫ পয়েন্ট, অন্যদিকে গলা ভুয়া কিন্তু উৎসাহ মারাত্মক, তাইলে ৩ পয়েন্ট কাটা।

টোটাল ১০০র মধ্যে ৩৩ পাইলেই কবুল। আবার ৫০ এর বেশি পাইলে বাদ। তখন বুঝতে হইবো, মাইয়ার আইকিউ মারাত্মক, এজন্যই ভুল তথ্য দিয়া হিসাবে গন্ডগোল কইরা ফালাইছে; কিন্তু পাত্র সেই প্যাঁচ ধরতে পারে নাই। ৫০+ স্কোরের মেয়ে বিয়ে করলে পরকীয়া কনফার্ম।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

ধুসর গোধূলি এর ছবি

- দেখা শুনা, চলা বলা, চলন (এবং অবশ্যই) ফলন- এই সবের পয়েন্ট সিস্টেমটা যদি ইট্টু বলতেন!

৫০+ স্কোরের মেয়ে বিয়ে করলে পরকীয়া কনফার্ম।

কার ব্যাপারে কনফার্মেশন দিলেন, পুলা না মাইয়া'র?
_________________________________
<সযতনে বেখেয়াল>

অছ্যুৎ বলাই এর ছবি

মাইয়ার।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

হিমু এর ছবি

"কচি সংসদ" এর সিস্টেমটা খারাপ ছিলো না। তিরানব্বইটা আইটেম, চেক করে দেখতে হতো।


হাঁটুপানির জলদস্যু

জিফরান খালেদ এর ছবি

বলাই ভাইয়ের হিশাবে ব্যপক মজা পাইলাম...

অতিথি লেখক এর ছবি

সাধু সাবধান! মেয়েদের মানে মহিলাদের (এখন মহিলা হওনের আগে বিয়া দেওন যায় না বলেই জানি) এইভাবে পয়েন্ট হিসাব করলে নারীবাদীরা তোমারে ফাঁসিতে ঝুলাইবো!!!

ফেরারী ফেরদৌস

অতিথি লেখক এর ছবি

alap bhalo lagse... choluk.

নায়েফ

মাহবুব লীলেন এর ছবি

বাউল শাহ আব্দুল করিম একবার সিলেট রেডিওতে বসে পাত্রী বাছাই সম্পর্কিত বয়ান দিচ্ছিলেন অনেক্ষণ ধরে
কী কী দেখে বুঝতে হবে পাত্রী লক্ষ্মী কি না
কী কী দেখে বুঝতে হবে পাত্রীর সাথে সংসার কতটুকু শান্তিময় হবে ইত্যাদি ইত্যাদি
শ্রোতাদের মধ্যে একমাত্র আমিই ছিলাম যার জন্য ভবিষ্যতে পাত্রী দেখার দরকর পড়তে পারে। বাকিরা সবাই এই কর্মটি কমপক্ষে ২০ বছর আগেই শেষ করেছেন। ফলে করিম ভাইয়ের প্রতিটি কথা আমি যাতে মনোযোগ দিয়ে শুনি সেটা সবাই মিলে কনফার্ম করছিলেন বারবার

আমি পুরোটাই ভালো করে শুনে তাকে জিজ্ঞেস করলাম- করিম ভাই আপনার এই পাত্রী পরীক্ষা বিষয়ক জ্ঞান কি বিয়ে আগে থেকেই ছিল?
উনি একটু হাসলেন। হেসে বললেন- বিয়ের চল্লিশ বছর পরে অর্জন করেছি এই জ্ঞান

সুতরাং বিয়ের আগে পাত্রী পরীক্ষা বিষয়ক জ্ঞান একেবারেই অযৌক্তিক
পাত্রী কীরকম হওয়া দরকার তা বিয়ে করলেই বোঝা যাবে

মুশফিকা মুমু এর ছবি

হাহাহা। আসলেই এই সেটেল ম্যারেজে ব্যাপারটা খুব ঝামেলার। তাই ভাবি বয়ফ্রেন্ড থাকলে অনেক সুবিধাহত। আমার নিজের ইদানিং একটা ঘটনা বলি। আমার জন্য ছেলে দেখা হল এবার যখন দেশে গেলাম। তবে ওরকম formal ভাবে হয়নি। পরিচিতদের মধ্যে দেখা আরকি। আমারও কিছুটা আপনার মামার মত অবস্থা হয়েছিল। আমার পরিবারের পরিচিত তাই সন্ধ্যায় বেরাতে আসার মত আসা যদিও আসল উদ্দেশ্য সবাই জানে। আমার মা আমাকে আগে থেকেই বলেছিল যে "আজকে একটা ছেলে আসবে ভালো করে দেখো"। ছেলেটি ছিলো আমার মামার খুব পছন্দের। তাই বিকালে যখন আমার খালাতো বোনের সাথে এক জন্মদিনে যাচ্ছি মামা তখন খুব করে বলে দিল একটুও যেন দেরি না করি। তারপর সাভাবিকভাবেই দেরি হয়েগেল। মামা একটার পর একটা ফোন করছে এতদেরি হচ্ছে কেনো। তারপর এসেই টের পেলাম সবাই এসে গেছেন। আমাকে সাথে সাথে ঐ রুম এ নিয়ে যাওয়া হল পরিচিত হওয়ার জন্য, ঐ আংকেল নাকি আমাকে ৪-৫ বছর বয়েসি দেখেছিল তাই এত বড় হয়েছি ইত্যাদি বলল। তারপর এল ছেলে মেয়ে পরিচয় পালা। আমাকে আংকেল বললেন এ আমার ছেলে। আমি নাম জানার জন্য বললাম, "সরি আপনার নামটা কি?", সে খাচ্ছিল বলে কি বলল আমি তবুও বুঝলাম না। আবার জিগ্যেস করলাম। এরকম ৩ বার করেও যখন বুঝলাম না তারপর চুপ করে গেলাম। এরপর খাওয়া দাওয়ার পর মেহমান চলে গেলে সবাই আমাকে ধরল কি মনেহল। আমি বললাম ছেলেটা কি নাম বলল সেটাইত বুঝলাম না।

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

হিমু এর ছবি

কী খেতে দেয়া হয়েছিলো ছেলেটাকে?


হাঁটুপানির জলদস্যু

জিফরান খালেদ এর ছবি

মুশফিকা সাহেবানের গল্প তো অসাধারণ... হাহাহা... মজা পাইলাম...

অমিত আহমেদ এর ছবি

জ্ঞান বৃদ্ধি হইলো!


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

জ্ঞান বৃদ্ধি হইলো!

অতিথি লেখক এর ছবি

একটা পোলা খাইতাছে , এর মধ্যে আপনি গিয়া তারে নাম জিগাস করেন!আপনে এমন আহাম্মক ক্যান ? (আহাম্মকের স্ত্রী লিংগ কি?), @ মুমু।

সপ্নদুয়ার।

ShopnoDuar@hotmail.com

মুশফিকা মুমু এর ছবি

হাহাহাহা ... আসলেই আমার তখন জিগ্যেস করা ঠিক হয়নি, কিন্তু একবার যখন জিগ্যেস করে ফেললাম তখন না বুঝলে তো সাথে সাথেই আবার জিগ্যেস করতে হবে, আধা ঘন্টা পর তো আবার জিগ্যেস করতে পারবনা আপনার নাম কি খাইছে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

জিফরান খালেদ এর ছবি

আহাম্মিকা বা মিস. আহাম্মক

ম্যাক [MAQ] এর ছবি

প্রথমবার নাম জিজ্ঞেস করলেন যখন ছেলে খাচ্ছে...
দ্বিতীয়বার নাম জিজ্ঞেস করলেন যখন ছেলে খাচ্ছে...
তৃতীয়বার নাম জিজ্ঞেস করলেন যখন ছেলে খাচ্ছে...

বেচারা ছেলেটা! কত শখ করে খাচ্ছিলো...

অতিথি লেখক এর ছবি

আমার কি করা উচিত? ভাইবা কুল পাইতাছি না। arranged marriage? love marriage? যেইটাই হোক, আগে প্রেম কইরা লমু। বহুত দিনের ইচ্ছা।

ফেরারী ফেরদৌস

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।