বদ ছড়া - ০১

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ২৩/০৪/২০০৮ - ১১:৩৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

হবু শ্বশুরের বাড়ি গিয়ে বোকা
বনে যান হবু জামাতা
ভুলে যেতে যেতে মনে পড়ে তার
বাবা-মা'র দেয়া নাম - আতা !

একলা বাসায় শ্যালিকা শাসায়
আদরের সুরে চা নিয়ে
"আপনি চা খান.. আসতেছি আমি "
চলে যায় এটা জানিয়ে..

আকাশ পাতাল ভাবতে ভাবতে
অবশেষে আতা - নেন টি
খানিক পরেই কোত্থেকে যেন
উড়ে আসে কালো প্যান্টি ..

পড়িমড়ি করে সামনে তাকিয়ে
আতা খায় পুরা টাসকি..
জন্মদিনের পোশাকে শ্যালিকা
গলার স্বরটা হাস্কি

"ঘরে কেউ নেই, ফাঁকা বাসা আজ
তোমার যা খুশি করো.. যা.."
উত্তেজনায় আতা শুধু বলে -
কোনদিকে যেন দরোজা !

দরোজার দিকে এগিয়ে যেতেই
শ্বশুর আসলো বেরিয়ে-
"আমি বিস্মিত, এ'ও সম্ভব..
এতো প্রলোভন এড়িয়ে.. !

তোমার মতোই চরিত্রবান
পাত্র চেয়েছি বাড়িতে.."
মনে মনে আতা বলে - ভাগ্যিস
কনডমগুলো গাড়িতে.. !

জনৈক "বেক্কল ছড়াকার"


মন্তব্য

খেকশিয়াল এর ছবি

হাহাহাহাহাহাহহাহাহাহাহাহা হোহোহোহোহো বেশি জোস বেশি জোস !! গড়াগড়ি দিয়া হাসি

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

স্বপ্নাহত এর ছবি

আতা মিয়াও দেহি আপনার মত মহা "বেক্কল" হো হো হো

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍কৌতুকটা জানা থাকলেও ছড়ার ছন্দে অসাধারণ লাগলো।

আরেকটা কথা। মূল কৌতুকে জামাতা নয়, ছিলো মেয়ের পাণিপ্রার্থী। বিয়ে হয়ে গেলে জামাতার চরিত্র-পরীক্ষা করে আর লাভ কী?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি একগামী পুরুষ। একমাত্র নারীদের ভালোবাসি চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

জাহিদ হোসেন এর ছবি

ছড়ায় কিন্তু বলা হয়েছে হবু জামাতা।
_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍পরে লক্ষ্য করেছি।
বড়োই দুঃখিত।
বেক্কল ছড়াকার ভাই, প্লীজ রাগ কইরেন না।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি একগামী পুরুষ। একমাত্র নারীদের ভালোবাসি চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অতিথি লেখক এর ছবি

সংসারে এক সন্ন্যাসী লিখেছেন

আরেকটা কথা। মূল কৌতুকে জামাতা নয়, ছিলো মেয়ের পাণিপ্রার্থী। বিয়ে হয়ে গেলে জামাতার চরিত্র-পরীক্ষা করে আর লাভ কী?

আমি কিন্তু হবু জামাতা বলেছি.. হাসি

হবু শ্বশুরের বাড়ি গিয়ে বোকা
বনে যান হবু জামাতা

পড়ার জন্য এবং মন্তব্য করার জন্য ধন্যবাদ

জনৈক "বেক্কল ছড়াকার"

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍এর আগে দুঃখ প্রকাশ করেছি অন্যমনষ্কতার জন্য।
এবার ক্ষমা চাইছি।
আসলে "শ্যালিকা", "শ্বশুর" আমাকে কনফিউজ করেছে মন খারাপ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি একগামী পুরুষ। একমাত্র নারীদের ভালোবাসি চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সবজান্তা এর ছবি

ছি ছি ... সচলের হইলোটা কি !

আমি দেইখা রাখলাম, সুদূর ভবিষ্যতে আমার পোলাপান যাতে সচলে না ঢুকে সেই জন্য ফিল্টার সেট করা লাগবে !
-------------------------------------
অলমিতি বিস্তারেণ

অতিথি লেখক এর ছবি

প্রিয় সন্ন্যাসী
এই বেক্কলের ছড়া যে ক'জন নিয়মিত পড়ে মন্তব্য করেন তার মধ্যে আপনি একজন। একজন সামান্য ছড়াকারের জন্য এ' প্রাপ্তি কম না!

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍এর আগে দুঃখ প্রকাশ করেছি অন্যমনষ্কতার জন্য।
এবার ক্ষমা চাইছি।
আসলে "শ্যালিকা", "শ্বশুর" আমাকে কনফিউজ করেছে

"ক্ষমা" "দুঃখ প্রকাশ" না করে ছড়া পড়ে সমালোচনা সহ মন্তব্য করলেই আমি খুশি হাসি
শুভ কামনা আপনার জন্য

জনৈক "বেক্কল ছড়াকার"

দ্রোহী লগইন করবে না আপাতত এর ছবি

চমৎকার ছড়া। শুধু চমৎকার না, খুব চমৎকার ছড়া।

অনেকদিন তো হলো! আমার মনে হয় মডুরামদের উচিৎ "বেক্কল ছড়াকার" কে সচল করে দেয়া।

হিমু এর ছবি

হ্যাঁ, আমারও তাই মনে হয়। মডুরা মনে হয় ছড়াকারের নিজের বেক্কলত্ব সম্পর্কে ভ্রান্তিবিনাশের অপেক্ষায় আছে চোখ টিপি!


হাঁটুপানির জলদস্যু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

জটিলস্............

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

কিন্তু আমার একখান প্রশ্ন আছে
কালের ছড়ায় বেক্কল যত দুর্ধষ এবং যত সহজেই দাঁত ফুটিয়ে দেয়
অন্যসব জায়গায় কেমন যেন ঠিক দাঁত বসে না
ছড়ার কারিগরি অসাধারণ
কিন্তু কোথায় যেন ডিসটিউন
এর আগে প্রেম-পিরিতি নিয়ে একটা ছড়া পড়েছিলাম
এখন চরিত্র হনন

দুটোই মনে হলো কেমন যেন

অথবা হতে পারে আমারই ঝামেলা। বেক্কলকে এসব জায়গায় ভাবতে পারছি না

০২
একবার এক জায়গায় কার্ল মার্কসের কিছু প্রেমপত্র পড়েছিলাম। কিন্তু চিঠিগুলো দারুণ রোমান্ট্যিক। কিন্তু যতবার পড়ি ততবারই আমার চোখে ভাসে শনের মতো শক্ত দাড়িওয়ালা আর দাস ক্যাপিটালের রসকষহীন পাথর কামলা মার্কস এর চেহারা। আর মনে হতে থাকে- নাহ। এমন বুজুর্গ মানুষের এমন চিঠি লেখাই উচিত না

০৩
গুরু লালনের কিছু গানকে বলা হয় লুচ্চা পর্বের গান
যেমন-
হাবিজাবি পরকে দিবি/ খাঁটি দুধ আমারে দিবি
ওরে আমার মন গোয়ালা/ দুই বেলা তুই দুধ দোয়াবি

এই সিরিজটাও তাহলে সেই পথেই যাচ্ছে....

অতিথি লেখক এর ছবি

কাহিণিটা শোনা শোনা মনে হচ্ছে। সম্ভবত আলপিনে পড়ছিলাম। মনে নাই। কাহিনী পুড়ানো হলে কী হবে? ছড়া মিলসে চমৎকার। মজা পাইছি।
চির আমি

ধুসর গোধূলি এর ছবি
অতিথি লেখক এর ছবি

বেক্কল ছড়াকার ভাই, আমি ও লীলেন ভাইয়ের সাথে একমত। আপনাকে কালের ছড়ায় যতটা দুর্ধষ লাগে, অর্থাৎ ছড়াকারের নাম না পড়েও বলে দেয়া যায় এটা আপনার লেখা, অন্য বিষয়ক ছড়ায় আপনাকে কেমন যেন সাধারন সাধারন লাগে। বলছি না অন্য ছড়াগুলো ভাল হয় না, কিন্তু আপনি কালের ছড়া লিখে নিজেকে এমন উচ্চতায় নিয়ে গেছেন, যে ওই উচ্চতার নীচের আপনাকে মেনে নিতে ভাল লাগে না। ব্যাপারটা অনেকটা শচীনের মত, সবাই তার কাছ থেকে শুধু সেঞ্চুরীই চায়, এর কমে মন ভরে না। আশা করি আমার কথা বুঝতে পারছেন।
আমি অধিকাংশ সময় কোন কমেন্ট না করলে ও আপনার ছড়ার নিয়মিত পাঠক। আর চুপে চুপে একটা কথা জানিয়ে রাখি, আপনার যে ছড়া পড়ে আমি আপনার ভক্ত হয়েছিলাম, (কালের ছড়া ১০ সম্ভবত...আপনি এখন দেশের রাজা...)সেই ছড়ার প্রথম পাঠক কিন্তু আমিই। আপনি লেখা জমা দেয়ার কিছুক্ষণ পরে আমি ড্রাফট থেকে আপনার ছড়াটি পড়ি, আর অপেক্ষা করতে থাকি কখন মডুরা ছাপাবে, কখন আমি একটা মন্তব্য দিব।
সেদিন যে মন্তব্য দিয়েছিলাম, আজো সেই মন্তব্য দিচ্ছি।
খাসা।
~রেনেট

অতিথি লেখক এর ছবি

ফাটাফাটি জোস্‌

স্পর্শ

শেখ জলিল এর ছবি

ঝাক্কাস!
মডুরাম সমীপে..বেক্কলের সচলীকরণের কী হলো?

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

পরিবর্তনশীল এর ছবি

বেশ ভাল।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

মৃদুল আহমেদ এর ছবি

দারুণ! দারুণ! দারুণ! অফিস দৌড়ের ওপর রেখেছিল বলে আগে পড়তে পারি নি! দারুণ হয়েছে!
-------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

লুৎফুল আরেফীন এর ছবি

হাসি

___________________________
বুড়োরা সবাই সমস্বরে বললো, "নবজন্ম", আমি চাইলাম "একটা রিওয়াইন্ড বাটন"

অয়ন এর ছবি

এই ছড়া থেকে উদ্বুদ্ধ হয়ে মুজিব মেহদী ভাইয়ের এই পোস্টে একখানা অতি ক্ষুদ্র গল্প লিখেছিলুম।

অতিথি লেখক এর ছবি

সবাইকে ধন্যবাদ পড়ে মন্তব্য করার জন্য
লীলেল ভাই এবং রেনেট,
আদর্শ বাপের মত "আমার সব সন্তান আমার কাছে সমান আদরের" এমন দাবী আমি করিনা । কারণ আমারও "কালের ছড়া" সিরিজের ছড়াগুলো আমার লেখা ছড়াগুলোর মধ্যে সবচে বেশী পছন্দের !
অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা আপনাদের মন্তব্যের জন্য

জনৈক "বেক্কল ছড়াকার"

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

বদ। বদ। বদ।

তবে,

জাঝা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।