ভাবছি ধরেই ফেলব- কী বলেন

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ১৬/০৫/২০০৮ - ৮:২১অপরাহ্ন)
ক্যাটেগরি:

২০০১: কী কন এদেশে আসছেন আর ম্যাকডোনাল্ড খাবেন না?
২০০৬: অসম্ভব, এই জুসে তো দেখি ফুড এসিড৩৩০ আছে, হারাম!
২০০৭: বাসে টিকেট করে কে, ট্রামে যাই টিকেট চেকার নাই, দেরী হইলেও নামাজের ওয়াক্ত থাকে।
২০০৮: রিজিকের মালিক আল্লাহ তালা (ডোলের জন্য ব্যাকপেইন দেখানোর কাজ ডাক্তার দাড়িওলার)।

||১||
অস্ট্রেলিয়ার এ শহরে তৃতীয় বার আসা। প্রথম বছর সাতেক আগে, বিয়ের পরপর। সে যাত্রা হানিমুনের মাস তিনেক কাটাই। তখন দেশী লোকজন তেমন একটা দেখা যেত না; দোকানবাজারে পথেঘাটে সাদা আর ভিয়েতনামিদের ছড়াছড়ি। ধারেকাছে একটামাত্র ইন্ডিয়ান গ্রসারি যাতে ফ্রোজেন সেকশনই ছিলনা। বাংলা দোকান একটা ছিলো, শহরের আরেক পাশে। দ্বিতীয় দফায় এসে দেখি সবকিছু পাল্টে গেছে। আফ্রিকান আর ইন্ডিয়ানে চারদিক সয়লাব। বাসেট্রামে রাস্তায় আকছার বাংলায় কথা শোনা যায়, দেশী লোকজনের দেখা মেলে। ধারেকাছে দু'চার সাব-আর্বের মধ্যেই গোটা দশেক দেশী দোকান আর রেস্টুরেন্ট। মনে পড়ে প্রথমবার আমাদের বাংলায় কথা বলতে শুনে কেউ একজন রীতিমত ফলো করে বাসায় চলে গিয়েছিল, স্রেফ আলাপ করতে। এখন অবস্থা এমন যে পূর্বপরিচিতি ছাড়া কারো সঙ্গে নতুন পরিচয়ের ঝামেলায় যায় না কেউ। সবারই নিজস্ব দেশী সার্কেল আছে।

তো এসে পুরনো চেনাজানাদের সঙ্গে যোগাযোগ হয়। তখনকার ব্যাচেলর বউ বাচ্চা নিয়ে এখন ঘোর সংসারী, খুপরি-ফ্ল্যাটবাসী পরিবার আস্ত বাড়ী কিনে ফেলেছে। সবাইকে দেখে ভাল লাগে। কিন্তু কোথাও একটা পরিবর্তন দেখি বেশীরভাগের। বেশবাসে। প্র্যাকটিসে। ডিনারপার্টি হচ্ছে তবে ছেলেমেয়ে আলাদা বসছে। জমিয়ে গানকবিতা নেই। ছেলেদের আড্ডায় আদিরসের বাইরেও ঢুকে পড়ছে কাছে কোথায় মসজিদ হওয়া জরুরী। অমুক জায়গায় বাড়ী কিনলে ইসলামিক স্কুলটা কাছে হবে। মেয়েদের গল্পে শাড়ী-গয়না বাদ যায়নি, তবে যোগ হয়েছে কোথায় হিজাবের দোকান হয়েছে; পরবর্তী তালিমের আসর কোথায় বসছে। অনেকে এই পরিবর্তন খুব জরুরী মনে করে হেজাব বা টুপি-দাড়ী ধরে ফেলেছে; নিজেদের দল বাড়ানোর জন্য অন্যদেরও প্রভাবিত করার চেষ্টা করছে। যারা পিছলে যাচ্ছে তাদের কপালে মহাউৎপাত।

||২||
আমাদের বাসাটা দোতলা, প্রতি তলায় তিনটা করে ছয়টা ফ্ল্যাট। আমরা থাকি নীচতলায়, ঠিক ওপরে আরেকটি দেশী পরিবার, সদ্য হেদায়েদপ্রাপ্ত। একার হেদায়েত দিয়ে হয় না, সাথে আমাদেরকেও দরকার। সপ্তাহে দু-তিন দিন জোব্বধারী কয়েকজন দরজায় হাজির হয়। দরজায় ধাক্কা আর আসসলা..। সালামও কখনো এত ভয়ংকর শোনায়! কী জবাব দেব বুঝে ওঠার আগেই কয়েকজন জানালার কাঁচে শান্তির বজ্রপাত ঘটায়। জবাব না পেয়ে তারা যাবেনা। মুখের উপর মানা করে দিলেও, সময়-অসময় নেই, দিনের পর দিন একই ঘটনা।

এর মধ্যে শুনলাম একতলার শেষ ফ্ল্যাটের বোতলে বুঁদ অস্ট্রেলিয়ান হিপি থাইল্যান্ডে গিয়ে বৌদ্ধ হয়েছে। তাকে ফেরানোর জন্য চার্চ থেকে আসা দল আমাদেরও টোকা দেয়। যন্ত্রণার উপর যন্ত্রণা। এদের দেওয়া একটা যীশুর ছবি দরজার বাইরে সেঁটে রাখি, যেন "অলরেডি ক্রিশ্চান" ভেবে আর না আসে। তারা আর আসেনি ঠিকই তবে বিপদ হল কিছুদিন পর, অন্যদিক থেকে। "কে বা কাহারা" এক ভোরে যীশুর মুখাগ্নি করে দেয়। ঘরে আগুন লাগার একটা ভাল সম্ভাবনা ছিল।

||৩||
কবছর ধরে আফ্রিকান রিফুজি আসছে। এদের মধ্যে ইথুপিয়ান/সোমালি মুসলিমই বেশী। একদিন পার্কে গিয়ে তেমনি এক মহিলার সাথে দেখা। পাঁচটা ছেলেমেয়েকে ছেড়ে দিয়ে বসে কোরান পড়ছে। ভাঙা আলাপে বোঝা গেল, দশ বছর ধরে ডোল খায়, কোন কাজ করে না, গত বছর সপরিবারে তীর্থ ভ্রমণ করেছে। আমাকে বলে, ইউ মুসলিম? নো হেজাব, নো হজ, গো জাহান্নাম। বিধর্মীদের ট্যাক্সের টাকায় হজ করা কেমন হয়, জিজ্ঞেস করলে মুখ ফিরিয়ে বলে, মি নো ইংলিশ।

||৪||
স্বামী গেছে খোদার রাস্তায়। হার্টের ব্যথায় মরার ভয়; হেজাবি প্রতিবেশী আমার ঘরে এসে এম্বুলেন্স ডাকতে বলে। এম্বুলেন্স তাকে নিয়ে যায়, আমি তার দুই বছরের ছেলেকে দেখি। আমার কর্তা রাত দুটো পর্যন্ত অপেক্ষা করে তাকে হাসপাতাল থেকে নিয়ে আসে। পরের দিন হারামি বলে, পরপুরুষের সাথে একা গাড়ীতে ওঠার জন্য তার তওবা করা জরুরী।

যে ঘটনাগুলোর কথা এতক্ষণ বললাম, এগুলো সত্যি। হিজাবটা ধরেই ফেলি, কী বলেন?

নুশেরা তাজরীন


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

আপনার প্রতিটি কথা রীতিমত অনুভব করেছি। অনেক কথা মনে আসছে কিন্তু কেন যেন লিখে প্রকাশ করতে পারব না বলে বলতে পারছি না। গোড়ামীর মাঝে পজিটিভ কিছু খুজতে বলি না।
সাদা কাপড়ে দাগ লাগলে চোখে লাগে বেশী।

আবার সদ্য মোটিভেটেডদের কিছু আফটার ইফেক্ট থাকে। আপনাকে তারই শিকার।

বলার কিছুই নাই।আমি জানি রাগ আসলে হিজাব দাড়ী টুপী এরাই শিকার হবে তাও বলি " দোষ করলে তারা (আপনার প্রতিবেশী ) করেছে,হিজাব করেনি। "

অতিথি লেখক এর ছবি

সাদা চামড়ারা তো বহু আগেই দাড়িটুপিহিজাবের একটা মানে দাঁড় করিয়ে ফেলেছে, ভয় হচ্ছে এখন আমরাও না তাতে একমত হয়ে যাই! আগুন দেয়ার ঘটনাটা ফেলনা না; এই খটখটে দেশে প্রতি সপ্তাহেই house-fire এর ঘটনা ঘটে, বছরের বেশীরভাগ দিনে Fire-ban এর আদেশ থাকে।

নুশেরা তাজরীন

সবজান্তা এর ছবি

চলুক
দারুন লিখেছেন। সভ্য এবং উন্নত বিশ্বে যেয়ে আমরা আরো বেশি উন্নত হয়ে যাচ্ছি। এত উন্নতি কই যে রাখি !


অলমিতি বিস্তারেণ

অতিথি লেখক এর ছবি

My pleasure...চোখ টিপি

খেকশিয়াল এর ছবি

নুশেরা তাজরীন, অসাধারন লিখছেন । এই লেখার জন্য আপনাকে লাল সেলাম, প্লিজ ধইরা ফেলেন হিজাবটা প্লিজ গড়াগড়ি দিয়া হাসি

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

অতিথি লেখক এর ছবি

মারবো তো গন্ডার, লুটব তো ভান্ডার। ভার্সাচির শাড়ী আর কেলভিন ক্লাইনের হেজাব- শুধু চাই আপনাদের একটু সহযোগিতা...

অতিথি লেখক এর ছবি

ধর্তাছি ধর্তাছি... এট্টু ধৈর্য নাই... বলেন ইয়া হেজাবি!!!

নুশেরা তাজরীন

হাসান মোরশেদ এর ছবি

' নুশেরা তাজরীন'
সেই নুশেরাই তো? পাঠক ফোরাম,'৯৫-৯৬?
চেনা যায়?
----x----
...অথবা সময় ছিলো;আমারই অস্তিত্ব ছিলোনা

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

অতিথি লেখক এর ছবি

মনে রাখার জন্য কৃতজ্ঞতা। সত্যি বলতে কী, জেবতিক, সুপান্থ আর আপনাকে এখানে দেখেই আবার লেখার সাধ হলো। দুঃখ, সিলেটে আপনাদের দেখা পাইনি।
http://sachalayatan.com/aah/13317
মন্তব্যের মন্তাজ-৩ | সচলায়তন

নুশেরা তাজরীন

দ্রোহী এর ছবি

আপনি মনে হয় "মস্তইয়েদের আস্তানার" আশেপাশে আছেন। হাসি


কি মাঝি? ডরাইলা?

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

................................................................................
objects in the rear view mirror may appear closer than they are ...

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

?

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

??
................................................................................
objects in the rear view mirror may appear closer than they are ...

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

কি বলছিলেন বুঝি নাই, তাই প্রশ্নবোধক চিহ্ন দিছিলাম।

অতিথি লেখক এর ছবি

আপনেরা কতা কন, আমি বোরকা কিনতে গেলাম...

নুশেরা তাজরীন

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

................................................................................
objects in the rear view mirror may appear closer than they are ...

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

তাই নাকি? কাকে বোঝাতো?
জানতাম না তো!!!!!!!!!!!!

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

তাহলে তো কিছু বলার নাই ...
................................................................................
objects in the rear view mirror may appear closer than they are ...

আলমগীর এর ছবি

আমার বোধ হচ্ছে কিংকংরে।

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

আমার বোধ হচ্ছে কিংকংরে।

কিংকংরে কি? বুঝি নাই ...
................................................................................
objects in the rear view mirror may appear closer than they are ...

দ্রোহী এর ছবি

কিংকং ভাই।

কী করতাম! এ-টীম ভেটেরান তো। ইঙ্গিত না করে সরাসরি বলে ফেলি। হাসি


কি মাঝি? ডরাইলা?

অতিথি লেখক এর ছবি

আসলেই এই অবস্থা নাকি?!!

দারুণ লিখেছেন!

---
স্পর্শ

অতিথি লেখক এর ছবি

হ্যাঁ ভাই...।
ধন্যবাদ।

নুশেরা

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আমার এক ফ্রেন্ড আছে ব্রিজবেনে। সেও শুনলাম নানারকম অত্যাচারে আছে; সকাল বিকাল ওয়াজ নসিহত শুনতে হয়।

অতিথি লেখক এর ছবি

মডুবসগণের সদয় দৃষ্টি আকর্ষণপূর্বক-

অধমের লেখাটি কি নীড়পাতার যোগ্য হয় নাই, অতিথিলেখকের হিজাবে পুরিয়া দিলেন যে বড়? ভাগ্য সহায়, কতিপয় সহৃদয় পাঠকের নজর এড়ায় নাই। তেনাদের ধন্যবাদ।

নুশেরা তাজরীন

অতিথি লেখক এর ছবি

আরে তাইতো এটা ছিল কোথায়?

জোসস হইছে

অতিথি লেখক এর ছবি

নুশেরা আপু, তুমি অস্ট্রেলিয়া নিয়ে কিছু লিখেছ দেখে ভাল লাগল। শুধু বাসায় না, আমার বিশ্ববিদ্যালয়েও তোমার মতন এমন সমস্যায় পড়তে হয় আমাকে। অনেক সুবিধাবাদী মুসলিম দেখেছি আমি। অবাক হতে হয় তাদের প্রকারভেদ দেখে।Seasonal মুসলিম অথবা fashionist মুসলিম দেখেও অবাক হবার কিছু নেই আজকাল এখানে।ধর্মতো জীবন ব্যাবস্থা, ফ্যাশন বা সুবিধাবাদীতা নয়।অনুসারী হলে ১০০ ভাগ অনুসরণ করা উচিত নাহলে একদম নয়, এটা আমার ব্যক্তিগত মতামত। আরো লেখা পাবার অপেক্ষায় থাকলাম তোমার।

~~টক্স~~
সিডনী, অস্ট্রেলিয়া।

অতিথি লেখক এর ছবি

প্রিয় টক্স, ধন্যবাদ মন্তব্যের জন্য। সম্বোধনটা বড় চেনা, নামটা না...।

ধর্ম জীবন ব্যবস্থা হতেও পারে, তবে এর গোঁড়ামি অন্যের জীবন অতিষ্ঠ করার বেশ কার্যকরী ব্যবস্থা । নীতিবোধ যদি মনুষ্যত্বের স্বাভাবিকতায় না জন্মে অন্য কোনকিছুর (যেমন ধর্মের্) অপেক্ষায় বসে থাকে তখনই বোধহয় অঘটন ঘটে।

শেষ লাইনটার জন্য অশেষ কৃতজ্ঞতা। অতিথিলেখকদের লঙ্গরখানায় খোঁজ নিলে অধমের আরেকটি অপচেষ্টার সন্ধান মিলতে পারে হাসি

নুশেরা তাজরীন

পলাশ এর ছবি

আপা আমার একটা সহজ পলিসি আছে এনাদের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য ।
নিজে উপকার পাইছি
সেইটা হইলো
বড় অংকের একটা টাকা ধার চাইবেন
এই ধরেন হাজার বিশেক দরকার উনারা যা পারেন দেবে
কারন হিসেবে বলবেন
টিউশন ফি' দেবেন নইলে দেশে পাঠিয়ে দেবে
এনাদের আবার লোক চেঞ্জ হয় নিয়মিত
নুতন কেউ আসলেও ড্রয়িং রুমে বসিয়ে চা নাস্তা খাইয়ে তারপরে বলবেন খুব সমস্যায় আছেন কিছু টাকা দরকার
দরজায় আগুন লাগানোটা মনে হয় ভুল বুঝা বুঝি হইছে
উনারা মনে করছেন আপনে পক্ষত্যাগি কেউ তাই মিস্টি মুখের বদলে মুখাগ্নি করছেন আর কি ।
ব্যাঙ্কস টাউন, পাঞ্চবউ, ওয়ালি পার্ক , ল্যাকেম্বা , বেলমোর , ক্যাম্পসি এই সব এলাকায় থাকলে হিজাব পরা অবস্থায় ছিনতাইকারি আপনারে ধরবোনা এইটা গ্যারান্টি ।
উলটা কাউরে টাইট দেওনের থাকলে হেল্প হেল্প কইরা হাতের ইশারা করবেন দেখবেন যত বড় বেডাই হউক!
কাইত ।

অতিথি লেখক এর ছবি

ভাই পলাশ, আপনার প্রতিভায় মুগ্ধ হলাম।
তবে ভুক্তভোগীরা বলে ঐ কাফেলা একবার ঘরে ঢুকালে শুধু চা নাস্তা না, সন্ধ্যার ইফতারি থেকে শেষরাতের সেহরি পর্যন্ত গুনাহগারি দেয়া লাগে... মন খারাপ

নুশেরা তাজরীন

মুহম্মদ জুবায়ের এর ছবি

ধর্মীয় বিশ্বাস বা আচরণ পুরোটাই ব্যক্তিগত বিষয় হওয়ার কথা। আমি কোন ধর্মের অনুসারী তা বোঝানোর জন্যে কোনো ধ্বজা ওড়ানোর দরকার নেই - হোক তা মুসলমানের হেজাব বা ইহুদীর বিশেষ ধরনের ছোটো গোল চান্দি-টুপি অথবা শিখের পাগড়ি।

এগুলির একটা প্রতীকী অর্থ তো এই হয় যে, দেখো এই আমি এবং আমি তোমাদের থেকে আলাদা।

এখন কথা হচ্ছে, আমি যে অন্যদের মতো নই এবং আমার একটি আলাদা ব্যক্তিত্ব ও পরিচয় আছে তার জন্যে ধর্মীয় ঝাণ্ডা কেন প্রয়োজনীয় হবে? এইভাবে বিভেদ বাড়ানো ছাড়া আর কী অর্জিত হয় আমার জানা নেই।

আর কেউ হেদায়েত করতে এলে আমি তাদের এইটুকু জানিয়ে দিই যে, আমি একজন প্রাপ্তবয়স্ক এবং দায়িত্বশীল মানুষ হিসেবে সাংসারিক ও সামাজিক জীবন যাপন করি। তাঁরা যে বিষয়ে বলতে আসছেন তা আমার জানা নেই অথবা সে বিষয়ে তাঁদের চেয়ে আমার জ্ঞান কিছুমাত্র কম সে ধারণা করার কারণ বা ভিত্তি কী?

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

অতিথি লেখক এর ছবি

জুবায়ের ভাই, অসাধারণ মন্তব্যের জন্য ধন্যবাদ।

নুশেরা

সৌরভ এর ছবি

ভাল্লাগলো।
বোরকা তো ধরবেন অবশ্যই, নাশিদ শোনা শুরু করে দেন। হাসি


আবার লিখবো হয়তো কোন দিন

অতিথি লেখক এর ছবি

মন খারাপ

নুশেরা

কনফুসিয়াস এর ছবি

এই ঝামেলা কি ক্রমশ বাড়ছেই নাকি?
আমার অভিজ্ঞতাও খুব একটা সুবিধার না। লিখেছিলাম কদিন আগে এখানে-
http://www.sachalayatan.com/konfusias/10838
*
আপনার চমৎকার লেখা আরও নিয়মিত পাবো প্রত্যাশা করি।
ভাল থাকবেন।
-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

অতিথি লেখক এর ছবি

কনফুসিয়াস, আপনার লেখাটা খুব ভাল লাগল।
ধন্যবাদ।

নুশেরা

মুশফিকা মুমু এর ছবি

আরেহ নুশেরা আপু আপনি অস্ট্রেলিয়াতে নাকি দেঁতো হাসি , আমি সিডনীতে। সিডনীর কিছু সাবার্ব আছে যেখানে আপনি যা বললেন তা খুব প্রকট, তবে সব সাবার্ব না। সিডনীতে এমনও অনেক সাবার্ব আছে যেখানে বাংগালীরা খুব সাংস্কৃতিক মনা। অনেকটা বাংলাদেশের মতইতো মনে হয় আমার কাছে। খুব জানতে ইচ্ছে হচ্ছে আপনি কি সিডনীতে? লেখাটা ভালো লিখেছেন আর পড়ে হাসিও পেল হাসি , আমিও আপনার সাথে একমত ধর্ম নিয়ে কখনই জোর করা উচিৎ নয়, এটা একদমই সবার নিজের ব্যাপার। আমি সিওর আপনি আপনার মনের সাথে মিলে এমন সার্কেল পেয়ে যাবেন। হাসি
একবার আমাদের বাসায় আসল জিহোভাস উইটনেস থেকে লোকরা। আমি অবশ্যই মুসলিম ধর্মে বিশ্বাসি কিন্তু অন্যান্য ধর্মও আমার কাছে খুব ইন্টারেসটিং লাগে, তাই ওদের সাথে কথা বললাম, শুনলাম, মুসলিম ধর্মের কথাও বললাম ওদের। তারপর আমাকে একটা বই দিয়ে ওরা বিদায় নিল। এরপর প্রতি উইকএন্ড এ আসা শুরু করল, কি যন্ত্রনা, আর আসলে বাসার কারো সাথে কথা বলেনা, যেই দরজা খোলে তাকেই আমার কথা বলে। প্রথম প্রথম আমাকে ডেকে দিত আর আমিও আরো কয়েকবার কথা বললাম, ওদের চার্চ এ যেতে বলল আমিও বললাম সময় পেলে যাব (ভদ্রতা করে বলা আরকি)। এরপর আমি বাসার সবাইকে বলে দিলাম আমি থাকলেও যেন বলে আমি নাই। এরপর আমাকে ৫-৬ বার বাসায় না পেয়ে ওদের আসা থামল। খাইছে
-------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

নুশেরা তাজরীন এর ছবি

ধন্যবাদ মুমু, অতিথি-পরিচয় ঝেড়ে এই প্রথম লিখছি।
আমি অস্ট্রেলিয়ায় থাকি জেনে আপনার দন্তবিকাশে বড়ই আমোদিত হলাম। সশরীরে দেখা-সাক্ষাতের সার্কেলটা আসলে খুব জরুরি না।
আর আপনি মিথ্যে বললেন কেন:(, সরাসরি না বলতে পারলে sorry, not interested এধরনের কিছু বলতেন...

মুশফিকা মুমু এর ছবি

প্রথমেতো আমি আসলেই ইন্টারেসটেড ছিলাম, কিন্তু শুধুই জানার জন্য। ওরা যেদিন প্রথম আসে সেদিন ছিল প্রচন্ড গরম। আর আমার দেখে খুব মায়া লাগল দেখে যে এই ছুটির দিনে এত গরমে কত কষ্ট করে এরা এসব করছে তাই কথা বলার পর ওদের ঠান্ডা ড্রিংকসও দিলাম। ওরা হয়ত আমার ভালো ব্যবহার অন্য ভাবে নিয়ে ভাবল আমি ওদের ধর্মের ওপর ইন্টারেসটেড। যাইহোক ....

আপনাকে সচল হওয়ার অনেক শুভেচ্ছা আর আপনার আরো মজার মজার লেখা পড়ার অপেক্ষায় রইলাম দেঁতো হাসি
-------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

অতিথি লেখক এর ছবি

Beshi nice manushjon niye ektu shomossha ache apu bujhlen ... Mumu beshi nice manush toh tai hoyto খাইছে ... lolz ... tobe ami mukher uporei bole dei ja bolar ... bzy achi ... interest nai .. dhormo follow korina .. ja khushi ekta ... Sachal hote pere kemon lagche tai bolen apu ...

toxoid_toxaemia
Sydney, Australia

অতিথি লেখক এর ছবি

Tox আর মুমু- দুই সিডনিবাসী আলাপ করেন... দেখাসাক্ষাত করেন... মুমু চায়ের সংগে টা-ও দিবে, nice manush হাসি

মুশফিকা মুমু এর ছবি

আমার আর Tox এর দেখা সাক্ষাত নিয়ে আপনাকে খুবি চিন্তিত বলে মনে হচ্ছে খাইছে
--------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

অতিথি লেখক এর ছবি

ওর সাথে তো আমার আলাপ আছেই তবে চা পর্ব এখনো হয়নাই। আর আমাদেরকে প্রতিবেশী বললেও ভুল হবেনা।

~~~টক্স~~~

মুশফিকা মুমু এর ছবি

হুম প্রতিবেশী কিন্তু এখন পর্যন্ত তোমাদের গাছের কোনও পেয়ারা তো ঢিল দিয়ে দিলানা খাইছে
--------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

স্নিগ্ধা এর ছবি

নুশেরা তাজরীন - একটুও চিন্তা করবেন না হাবিয়া দোযখে একইসাথে বেগুন পোড়াই হতে হতে আমরা আড্ডা মারবো হাসি

নুশেরা তাজরীন এর ছবি

হুঁ, ব্রিটনিকে বলব- লাগাও গিমি মোর, মাধুরীকে- আজা নাচলে...

তীরন্দাজ এর ছবি

একেবারে একই চেহারা আমাদের এই মিউনিখেও। এক ঘাতক আদম ব্যাপারীর রেষ্টুরেন্টে বাঙ্গালীরা শুক্রবার জুম্মা পড়ে। নতুন মসজিদ গড়ার পরিকল্পনা করে। এদেরই একটি আবার ঈদের ও পয়লা বৈশাখ পালন করে হিন্দী গান বাজিয়ে।

আরেকটা দল আছে, পুরো 'স্নব'! অন্তসারশুন্য!

মনের কষ্টটি তুলে ধরেছেন স্পষ্টভাষায়!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

নুশেরা তাজরীন এর ছবি

স্নব দলটিও তাহলে সবখানেই আছে!!!
তীরন্দাজ, এদের নিয়ে লিখুন প্লিজ। সবার জানা দরকার।

অতিথি লেখক এর ছবি

নুশু আপু,(ছোট করে ফেললাম একটু, মনে কিছু করনি তো!)
হিজাব পড়ে নাচ তাহলে হালাল উপায়ে নাচতে পারবা বুঝলা!হিজাব পড়ে বিড়ি টানলে যেমন কিছু হয়না তেমনিই নাচের বেলাতেও এক চোখ টিপি

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

কী আশ্চর্য! দারুণ এই লেখাটা আগে চোখে পড়েনি! ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍

সচলত্বপ্রাপ্তিতে অভিনন্দন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি তুষ্ট আত্মপ্রেমেই। এর সুবিধে হলো, প্রতিদ্বন্দ্বী কেউ নেই চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নুশেরা তাজরীন এর ছবি

কী সৌভাগ্য, সন্ন্যাসীজীর পদধূলি(নাকি পদতুষার)!
ধন্যবাদ... তবে সচল হয়েছে শুধু নামটাই। অ্যাপ্রেন্টিসশিপ চলছে। স্টিল সাবজেক্ট টু সেন্সর... মানে ঐ ছেড়ে দিয়ে তেড়ে ধরা...

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍সচল হয়ে যাবেন, আমার দৃঢ় বিশ্বাস।
আর আমার অভিনন্দন তাহলে আগাম হয়েই থাক হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি তুষ্ট আত্মপ্রেমেই। এর সুবিধে হলো, প্রতিদ্বন্দ্বী কেউ নেই চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

s-s এর ছবি

সুপ্রিয়া নুশেরা:
বাঙালি যোগাযোগ ক্ষীণতর করাটা একটা উপায় হতে পারে। আমি যা করেছিলাম (এটি খুবই ফলপ্রসূ, তবে করার মত মানসিকতা থাকতে হবে - আমার ছিলো, বলাই বাহুল্য)
১। মসজিদ কমিটির আঙ্কেলের সামনে হাঁটুর ওপর (বেশ খানিকটা ওপর) স্কার্ট পরে ঘুম থেকে উঠে আড়মোড়া ভেঙে"কিছুই হয়নি" জাতীয় ভাব নিয়ে জিঞ্জার বীয়র অফার করতে হবে। এটি নন এলকোহোলিক অনেক গাড়লই জানেন না, এবং ভড়কে যান।
২। পানি খেতে চাইলে সব সময় পুরনো এলকোহলের বোতল থেকে পানি ঢেলে দিতে হবে বলতে হবে বাসায় পানির জগ কেনা খামোখা পয়সা নষ্ট।
৩। মাথায় বিনি, কানে মাফলার পায়ে বুট পরতে হবে এবং ঠান্ডা আমাদের "ধর্মপ্রাণ" করে ধর্ম নয় আব হাওয়াই সব এটা বুঝাতে এঁড়ে তর্ক করতে হবে।
৪। হিজাব আন্টি হিজাব ভাবি এবং হিজাব ফ্রেন্ডকে নিয়ে সাঁতার কাটতে যাওয়ার উইকেন্ড প্ল্যান দিতে হবে, তাদের বার্থডে তে সুইমিং কস্টিউম দিতে হবে এবং অল গার্লস সুইমিং পার্টি এরেঞ্জ করতে হবে।
৫। সর্বোপরি সব সময় সব দুপুরের খাবারের দাওয়াত রোজার সময় ফেলতে হবে বাই ডিফল্ট এবং অন্য সময় খুবই ব্যস্ত বা ইন্টারস্টেট থাকত হবে।
গুড লাক।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ গড়াগড়ি দিয়া হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি তুষ্ট আত্মপ্রেমেই। এর সুবিধে হলো, প্রতিদ্বন্দ্বী কেউ নেই চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

কনফুসিয়াস এর ছবি

s-s এর মন্তব্যে জাঝা!
দৃশ্যটা কল্পনা করতে গেলেই হাসিতে পেট ফাটার অবস্থা!
-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

অতিথি লেখক এর ছবি

৫ নম্বরে যেতে হবে না, ১ অথবা ২ নাম্বারেই যোগাযোগ ক্ষীণতর হয়ে যাওয়ার কথা।

মুশফিকা মুমু এর ছবি

অনেকের মন্তব্যে মনেহল মুসলিম ধর্মটাকে বেশি ছোট করা হচ্ছে, এটা ভাল লাগল না। মুসলিম মেয়েদের হিজাব পরা ধর্মে "Must" হিসেবে বলা আছে। আর আমার নিজের কাছেও কাওকে হিজাব পরা দেখলে ভাল লাগে, আমি নিজে পারলে পরতাম কিন্তু আমি মনের দিক দিয়ে এত স্ট্রং না। যারা এ কাজটা করতে পারে তাদের আমি রেসপেক্ট করি শুধু যারা এই হিজাব পরে বা দারি রেখে ব্যসিক ভালো কাজ করেনা সেটা অপছন্দ করি। আমার বাবা মা র যেমন অনেক মুসলিম ধার্মিক পরিবারের সাথে সম্পর্ক আছে, আসা যাওয়া আছে তেমনি আছে মুসলিম ড্রিক করে বা খ্রীষ্টান, হিন্দুদের সাথে। আর আমার নিজেরও মুসলিম বন্ধুরা আছে অনেকে হিজাব পরে অনেকে ড্রিংক করে, পর্ক খায়। আমি কোনওটাই করিনা আর ওদের কাছে কোনও দিক দিয়েই কখনও কোনও প্রেসারও ফিল করিনা। আমরা সবাই নিজের মত করেই আছি আর তেমনই করতে দেয়া উচিত।
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

দ্রোহী এর ছবি

মুমু আপু, একটা ব্যাপার ভেবে দেখেছেন কী? পুরুষ ও স্ত্রী - দুই প্রজাতিই হোমো সেপিয়েন এর অন্তর্ভুক্ত।

এর মাঝে শুরু স্ত্রী প্রজাতিই কেবল সব অত্যাচার ভোগ করবে। কারন প্রাকৃতিক নির্বাচনবাদের হিসাবে তারা দুর্বল। তারা ভোগের সামগ্রী। তাদের দেখে পুরুষদের কাম-লালসা জাগ্রত হয়।

ধর্ম এই ব্যাপারটিকে বাড়াবাড়ি পর্যায়ে নিয়ে গিয়েছে। বিশেষ করে আমাদের উপমহাদেশীয় ও কতিপয় আরবদেশীয় ইসলাম ধর্মানুসারী দেশে এই ব্যাপারটি প্রকট। (যদিও সত্যিকারের ইসলামে ব্যাপারটা কতোখানি প্রকট তা নিয়ে অনেক দ্বিধা রয়েছে।)

কিছু উপজাতী আছে যারা মাতৃপ্রধান সমাজব্যবস্থায় বিশ্বাসী। সে ধরনের সমাজব্যবস্থায় পুরুষের লালসা চরিতার্থ করার ভয়ে মেয়েদের হিজাব নামক বেষ্টনীর আড়ালে থাকতে হয় না।


কি মাঝি? ডরাইলা?

মুশফিকা মুমু এর ছবি

ভাইয়া স্ত্রী প্রজাতি যে অত্যাচারিত তার জন্য আমার মনে হয়না ধর্ম কে ব্ল্যাম করা ঠিক হবে, আমার মনেহয় এর জন্য সমাজ ব্যাবস্থা দায়ি। আমরা নরমালি স্ত্রী প্রজাতিকে নিচু করেই দেখি ( আপনার বলা কিছু উপজাতিরা ছারা) এটা ধর্মের জন্য না। ধর্ম নিয়ে বারাবারি করা আমার একদম পছন্দ না, আর হিজাব পরাকে আমার সেই বারাবারি বলে মনে হয়না। কিন্তু অন্যকে এব্যপারে জোরাজোরি করাটা বারাবারি।

আমার পর্দাকরা মেয়েদের দেখলে ভালই লাগে, কি রকম ইনোসেন্ট ইনোসেন্ট লাগে খাইছে
-------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

অতিথি লেখক এর ছবি

মুসলিম মেয়েদের হিজাব পরা ধর্মে "Must" হিসেবে বলা আছে।

ইসলাম ধর্মে আরো অনেক কথা আছে। সমকাম বা বিবাহ বহিভুর্ত সম্পর্কের বেলায় পাথর ছুড়ে মারার কথা আছে। পুরুষের চার বিয়ের অধিকার আছে। দাসীদের সাথে সম্পর্কের বৈধতা আছে। এখন কথা হলো, সচলের নীতি যা বুঝি তাতে আপনার মন্তব্যটা ঠিক মানায় না। এখানে অধিকাংশ সদস্য সার্বজনীন অহিংসহতায় বিশ্বাসী।

লেখাটা মূলত হিজাব নিয়ে না, হেজাবীদের অত্যাচার নিয়ে।

নীলা

মুশফিকা মুমু এর ছবি

Dear নীলা
প্রথমেই

সচলের নীতি যা বুঝি তাতে আপনার মন্তব্যটা ঠিক মানায় না।

"সচলের নীতি" আর আমার কোন মন্তব্য টা "মানায়নি" আমি বুঝলাম না। আমি শুধু একটাই স্ট্যাটমেন্ট করেছি সেটা হল ধর্মে হিজাব পরা "Must" যা অলরেডি সবাই জানে।
আর আপনি আরো বললেন
এখানে অধিকাংশ সদস্য সার্বজনীন অহিংসহতায় বিশ্বাসী।

শুধু অন্যের হিজাব পরা পছন্দ করি বলে আমি "অহিংসহতায় বিশ্বাসী" নই?? এখানেও বুঝলাম না।

আমার যদিও ইসলাম ধর্মে এত নলেজ নাই (থাকা উচিত), তারপরও এটুকু জানি যে হিজাব পরা ছারাও আরো অনেক কিছু আছে যা "Must"।

লেখাটা মূলত হিজাব নিয়ে না, হেজাবীদের অত্যাচার নিয়ে।

আমার মন্তব্যে আমি শুধু বলেছি আমি আমার হিজাবি বন্ধুদের কাছ থেকে এমন অত্যাচার পাইনি যেমনটি পাইনি আমার এলকোহোলিক বন্ধুদের কাছে।
লেখাটি আমার খুবি ভালো লেগেছে আমি শুধু বলেছি কারো কারো কমেন্ট আমার ভালো লাগেনি।
--------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

অতিথি লেখক এর ছবি

ধর্মের দাওয়াত যদি দিতেই হয়, তাহলে খেয়াল রাখা উচিত তা যেন অন্যকে বিরক্ত না করে। আমার এলাকায় অনেক তাবলিগি লোকের সাথে আমার রাস্তায় দেখা হয়েছে, কথা হয়েছে। আমার ভাগ্য ভালো - কেউই কখনো বিরক্ত করেনি। প্রথমেই জিজ্ঞেস করেছে - আমি ব্যস্ত কিনা, খানিকক্ষণ কথা বলা যাবে কিনা। আমি ব্যস্ত না থাকলে উনাদের সাথে প্যাঁচাল পাড়ি। ভালই লাগে (হয়ত ধর্মের প্রতি কিছুটা অনুরক্ত বলেই!)।

অনেকে আসলে zealot হয়ে পড়ে - খুবই দুর্ভাগ্যজনক। মানুষকে তার নিজের মত করে নিজের বিশ্বাস নিয়ে থাকতে দেয়া উচিত। গোঁড়ারা বুঝেও না যে তারা আরেকজন মানুষকে তাদের প্রতি অশ্রদ্ধাশীল বানিয়ে ফেলছে!

লেখাটি ভাল লেগেছে। লেখককে এইরকম একটি বিষয় লেখায় সুন্দরভাবে তুলে নিয়ে আসার জন্য ধন্যবাদ।

- ফেরারী ফেরদৌস

অতিথি লেখক এর ছবি

S-S এর কমেন্ট পড়ে খুবই হাসি পেলাম। হাঃ হাঃ হাঃ গড়াগড়ি দিয়া হাসি

~~~টক্স~~~

শামীমা এর ছবি

মুশফিকা মুমু,
অামি সচলের লেখাগুলো অনেকদিন থেকেই পড়ে আসছি‌ ‌‌‌‌,তাতে আমার যেটা মনে হয়েছে , সচলের লেখকেরা ধর্মে বিশ্বাসী নন।

sham এর ছবি

মুশফিকা মুমু ও ফেরারী ফেরদৌস
অান্তরিক ধন্যবাদ রইল ।
@ALL:
Protita dhorme jeshob kotha bola asey,amar mone hoina ta manush key kharap bananor jonno.shomajkey kharap korbar jonno.borong amra jara antorik vabey dhormey bishashi noi tarai kebol onoitik kaaj- bribe, sex,killing e jorito hossi..karon tader kasey valo r monder difference nai...
@Nila:
"ইসলাম ধর্মে আরো অনেক কথা আছে। সমকাম বা বিবাহ বহিভুর্ত সম্পর্কের বেলায় পাথর ছুড়ে মারার কথা আছে। পুরুষের চার বিয়ের অধিকার আছে। দাসীদের সাথে সম্পর্কের বৈধতা আছে। এখন কথা হলো, সচলের নীতি যা বুঝি তাতে আপনার মন্তব্যটা ঠিক মানায় না। এখানে অধিকাংশ সদস্য সার্বজনীন অহিংসহতায় বিশ্বাসী "
comment:
*আপনি কি " সমকাম বা বিবাহ বহিভুর্ত সম্পর্কে" বিশ্বাসী?
*আপনার ভালবাসার মানুষ যদি অন্য কারো সাথে বিবাহ বহিভুর্ত সম্পর্কে জড়িত হয়,আপনি কতটুকু সাপোরট করবেন?সাপোরট দূরের কথা মেরেই ফেলবেন ।

যদিও লেখাটি হিজাব নিয়ে,তারপরও কোথায় জানি ধর্মকে কটাক্ষ করা হয়েছে । লেখাটি আমার ভালো লাগেনি ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।