আহা! জীবন!

সাইফ তাহসিন এর ছবি
লিখেছেন সাইফ তাহসিন (তারিখ: বুধ, ২৭/০৫/২০০৯ - ৯:৫২অপরাহ্ন)
ক্যাটেগরি:

আজকের দিনটি ভালো যাচ্ছে না, খুবই উৎকন্ঠার মাঝে দিয়ে যাচ্ছে, রাত বাজে ১টা, ঘুম নেই চোখে। কি হবে কালকে, ৩০ সেকেন্ডের মাঝে নির্ধারণ হবে তাঁর আগামী জীবন। কালকে প্রকাশিত হবে আমার স্ত্রীর USMLE এর প্রথম ধাপের ফলাফল, তাই দুজনেই খুব অস্থির হয়ে আছি। অফিস থেকে ফিরে তাই বলে বসলাম, চল কোথাও থেকে ঘুরে আসি, কাছাকাছি কোথাও। আমার স্ত্রী বলল, বাইরে তো ঠান্ডা, আর বৃষ্টিও হচ্ছে, আমি বললাম তাও চল।

এমন জায়গায় থাকি যে জাওয়ার ও জায়গা নেই বেশী, তাই গেলাম চেসাপিক নামের এক ঐতিহাসিক শহরে, কিছুই নেই বলতে গেলে এই শহরে মাঝখান দিয়ে বহমান নদী ছাড়া, মন বিক্ষিপ্ত হলে আমি ছুটে আসি এখানে।এসে বসে থাকি নদীর তীরে, শুনতে থাকি নদীর কুলকুল শব্দে বয়ে চলা, আর ম্যারিনাতে এসে ছলাৎ ছলাৎ শব্দে স্রোতের ধাক্কা। এই কুলকুল শব্দে আমি আমার দেশকে খুজে পাই, চোখ বন্ধ করে ভাবি শব্দটাই সত্যি, আমি তো ঢাকাতেই আছি।

তাই আজ ও গেলাম, এতই ঠান্ডা যে, কেউ নেই নদীর পাড়ে। কাজেই গাড়ী পার্ক করে বসে পড়লাম বেঞ্চিতে, দুজনে পাশাপাশি অনেকক্ষন, ঝিরঝির বাতাস এসে শান্তির পরশ বুলিয়ে দিতে লাগল। মনটা যখন একটু ঠান্ডা হয়ে এসেছে, ফেরার সময় হয়ে আসছে, আবার ফিরে এল ২০০ রকমের চিন্তা ৪০০ মাইল বেগে। যদি এভাবেই বসে থাকা যেত নদীর পাড়ে, কিন্তু কিসের কি? আবার সেই পুরানো প্যাচাল, খাও ঘুমাও, ভোর ৫.৩০ বাজতেই অ্যালার্ম বেজে উঠবে, উঠে আবার দৌড় শুরু হবে জীবনের।

আহা! জীবন!

সাইফ


মন্তব্য

রাগিব এর ছবি

আজ তো বুধবার, সকাল ৯টার দিকে সম্ভবত রেজাল্ট বের হয়। কেমন হলো?

আমার স্ত্রীর ২য় ধাপের ফল বেরিয়েছিলো মার্চে। সে কী টেনশন ইমেইল খুলতে গিয়ে ...

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
ওয়েবসাইট | কুহুকুহু

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

সাইফ এর ছবি

আর বোলেন না রাগিব ভাই, রেজাল্ট খুব একটা সুবিধার না , oasis খুলতে গিয়ে টেনশনে কান্না কাটি করার অবস্থা।

অতন্দ্র প্রহরী এর ছবি

আহা, এই তো জীবন...!

লেখাটা সুন্দর লাগল।

সাইফ এর ছবি

ধন্যবাদ প্রহরীদা, আপনাদের লেখা পড়ে পড়ে এই বেহায়ারও লেখার খায়েশ হইছে, চেষ্টা করতেছি ভালো কিছু যদি বের হয়

নিবিড় এর ছবি

সচলে শুধু মন্তব্যের ঘরে আপনাকে দেখা যায় আজকে লেখাও পড়া হয়ে গেল চলুক


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সাইফ এর ছবি

ধন্যবাদ নিবিড় ভাই, কষ্ট করে আমার লেখা পড়ার জন্য

অনিকেত এর ছবি

এই কুলকুল শব্দে আমি আমার দেশকে খুজে পাই, চোখ বন্ধ করে ভাবি শব্দটাই সত্যি, আমি তো ঢাকাতেই আছি।

আহ--একেবারে আমার মনে কথা বলেছ বস!
এই লেখাটা তুমুল হয়েছে----

সাইফ এর ছবি

ধন্যবাদ বস, আপনে জানেন ভালো করেই আপনার অবদান কতখানি। তাও আপনার মন ছুয়ে গেছে জেনে খুব ভালো লাগল।

মামুন হক এর ছবি

সাইফ মিয়া এত কম কম লিখলে হবে? খুব ভালো লাগল লেখাটি, আরো নিয়মিত লেখা চাই হাসি

সাইফ এর ছবি

বস, দোয়া করতে থাকেন, আমিও চেষ্টা করতে থাকি, দেখা যাক কি হয়!!!

এমি এর ছবি

এই কুলকুল শব্দে আমি আমার দেশকে খুজে পাই, চোখ বন্ধ করে ভাবি শব্দটাই সত্যি, আমি তো ঢাকাতেই আছি

খুব চমৎকার হয়েছে লেখাটা, মনে হল আসলেই দেশে ফিরে গেছি, দেশের বাইরে দেশ আরকি

সাইফ এর ছবি

আপনাকে অনেক ধন্যবাদ।

নওশীন এর ছবি

সাইফ ভাই, এই ছো্ট্ট লেখাটিতে আপনার 'emotion' খুব সূন্দর ভাবে ধরা পড়েছে।
ভালো লাগলো..................

সাইফ এর ছবি

নওশীন, সচলে স্বাগতম, এসে যখন পড়েছ, একটা লেখা দিয়ে যাও, ধন্যবাদ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফ এর ছবি

শিমুলাপু, বাক্য হারায় ফালাইলেন, ঘটনা কি?

সাইফুল আকবর খান এর ছবি

হ্যাঁ সাইফ, লিখবেন নিয়মিত।
ভালো লেগেছে।
"আহা! জীবন!" বলে শ্বাস মিলিয়ে যাওয়ার চেয়ে বড় আর বেশি কিছু হবে না- সে অন্য যতো শব্দই চয়ন করতে যাই।
তাই, খ্যান্ত দিলাম এখানেই।
হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সাইফ এর ছবি

"আহা! জীবন!" বলে শ্বাস মিলিয়ে যাওয়ার চেয়ে বড় আর বেশি কিছু হবে না- সে অন্য যতো শব্দই চয়ন করতে যাই।

খান সাহেব, আসলেও সত্যি, তবে, যতক্ষন শ্বাস, ততক্ষন আশ হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।