ডরাই

সাইফ তাহসিন এর ছবি
লিখেছেন সাইফ তাহসিন (তারিখ: বিষ্যুদ, ১৪/১০/২০১০ - ৯:৩১অপরাহ্ন)
ক্যাটেগরি:

এক পেশার মানুষ আমি ব্যাপক ডরাই, নাম শুনলেই আত্মা ধুকপুক শুরু করে, গলা শুকায় আসে, হাত-পা ঘামতে থাকে, ঘনঘন ছোটঘরে যাতায়াত বাড়তে থাকে। তাহলে এতই যদি ডরাই, তাগো কাছে না গেলেই পারি, দূর দিয়ে হাটলেই পারি, কিন্তু তা হবার নয়। কপাল এমন খারাপ যে কি বলব, যাকে বলে এক্কেবারে ব্যাড লাকের ভাগ্য খারাপ। সবাই নিশ্চয় এতক্ষনে মুখ চাওয়াচাওয়ি করতেছেন যে, এই ব্যাটা কয় কি? কিছু খাইছে নাকি? আরে না ভাই, অনেকে অধিক শোকে পাথর হয়, আর আমি কিঞ্চিত মানসিক ভারসাম্য হারাই।

আসলে ঘটনা খুইলা বলি, তাহলে বুঝতে পারবেন কিছুটা। গ্যাদাকালে চকলেট পাইলেই মুখে পুরতাম, সেটা সকাল বিকাল রাত যে সময়ই হোক না কেন? ফলাফল পাইলাম হাতে নাতে, ৪ বছর বয়সে আমার দাঁত মোটামুটি ঝামা ইটের মত ঝাঁজরা হয়ে গেল পোকায় পোকায়। কাজেই, যাইতে হইল দাঁতের ডাক্তারের কাছে। তখন আমি ময়মনসিংহে থাকি, হাসপাতালের আউটডোরে প্রথম সাক্ষাত হয় ইনার সাথে, প্রথম ধাক্কায় তিনি স্যাভলনের তিতা ফ্লেভারওয়ালা চোখা কি একটা দিয়া প্রবল বেগে গুতাগুতি শুরু কইরা দিলেন। আমি যতই ব্যাথায় উঁহ আঁহ করি না কেন, উনি দেখি প্রবল উৎসাহে আমারে গুতান। চার বছর বয়স আমার, তাই কতক্ষন হাত পা ছুড়লাম, তারপর ধরা দিলাম। উনি আমার ৩ খান দাঁত উঠায় দিলেন, আর বললেন, আবার আসতে হবে, আমার সাথে নাকি উনার ট্যারং ট্যারং যুদ্ধ হবে। চাপা ফুইলে ঢোল, তাই কোন কিছু আমার কান দিয়ে ঢুকেই নাই। এর মাঝে আমার দাদা গ্রামের বাড়ি থেকে এসে হাজির, তারও নাকি দাঁতে ব্যথা। পরদিন আম্মা উনাকে নিয়ে গেলেন হাসপাতালে দাঁতের ডাক্তার দেখাতে। পরে শুনেছিলাম, উনার নাকি আক্কেল বেশি হয়ে যাওয়ার তা আর মুখে আঁটতে চাইছিল না, আর সেই আক্কেলের গতি করতে গিয়ে আমার দাদার জান যায় যায় অবস্থা। ডাক্তার নাকি ২ হাতি সাড়াশি দিয়ে দাঁত চেপে ধরেছিলেন, আর ৩ জন দাদার মাথা হাত পা ধরে টাগ অফ ওয়ার করেছেন প্রায় আধাঘন্টা, ফলাফলয়ে যদিও আক্কেল বিয়োগ হয়েছিল আমার দাদার। পরে বাড়ি ফিরে দাদা-নাতি ফোলা গাল নিয়ে কুঁকুঁ করেছি পাক্কা তিন দিন।

এক সপ্তাহ পরে যখন ফুলা কমে গেল, আম্মা আবার আমাকে নিয়ে হাজির করলেন দোজখ খানায়, আবারও চলল খোচাঁখুঁচি, তারপর দেখি এক লম্বা লোহার নল নিয়ে উনি আমার দিকে আসতেছেন, সেটা আবার ভোঁ ভোঁ করে আওয়াজ করে। আমি কিছু বলতে গিয়ে টের পাই মুখে দুনিয়ার তুলা গোজা। এই সুযোগে তিনি সেই নল ঠেসে ধরলেন আমার মুখে, আমার চোখের সামনে সারা পৃথিবী কাঁপতে লাগল, বুঝে গেলাম, একে বলে ড্রিল মেশিন। ব্যাথা দাঁতের গোড়া থেকে শুরু করে সারা মুখে ছড়িয়ে পড়তে লাগল। খালি ব্যথা থাকলে তাও হত, কেমন যেন শিরশিরে ভয়ংকর অনুভূতি। আমি ভেবেছিলাম, আমি আর নাই, কিন্তু এটা কিছুই ছিল না, যখন উনি সিরিঞ্জে করে পানি এনে সদ্য খোঁড়া গর্তে ঢুকানো শুরু করলেন। মনে হল, ভোঁতা করাত দিয়ে কেউ আমার দাঁতের স্নায়গুলোকে কাটার চেষ্টা করছেন।

এভাবে আরো ২-৩ বার উনার সাথে সাক্ষাত হয় আমার। এরপর শহর পাল্টে রাজশাহী চলে আসি আমরা, আর আমার দুধের দাঁত পড়ে গিয়ে ইঁচড়ে পাকা দাঁত উঠতে শুরু করে। কিন্তু এদিকেও বিধিবাম, তখন আমি ৩য় শ্রেণীতে পড়ি, দেখা গেল আমার মাড়ির ২টা দাঁত এখনো পড়েনি, ঐদিকে নতুন বাবাজিরা উঁকি মারল বলে, কাজের এবারে এক মহিলার কাছে নিয়ে গেল আম্মা। বাপরে আগের জনকে এখন দেবদূত মনে হতে লাগল। এই মহিলা বন্ধুকের মত কি একটা এনে আমার দাঁতে ইঞ্জেকশন দিতে লাগলেন, সুই ঢোকার সময় মনে হয় স্নায়ুতে খোঁচা লেগেছিল, তারপর যখন ওষুধ ঢুকতে শুরু করল, মনে হল কেউ এসিড ঢুকিয়ে দিয়েছে আমার দাঁতের গোড়ায়। যাক, তাও ২ মিনিট পরে আর কোন বোধ-শক্তি থাকল না আমার দাঁতের গোড়ায়। তারপর মহিলা কি কি দিয়ে খুচিয়ে যেন আমার দাঁত বের করে আনলেন। পরদিন দ্বিগুন মাপের গাল নিয়ে স্কুলে হাজির হলে আবার হাসির খোরাক হই আমি।

এরপরে কেটে যায় অনেকগুলো বছর, আমি ভেবেছিলাম সেই কুদিন আর আসবে না, তখন আমি উচ্চমাধ্যমিক পরীক্ষা দিয়েছি, ফলাফল প্রকাশের অপেক্ষায় আছি। এদিকে আমার বাম পাশের মাড়ির দাঁতে একটা কূপ খনন চলছে। জিয়ায়ুর রহমান যেমন খাল কেটে কুমির এনেছিলেন, সেভাবে এই গর্ত আমার জন্যে ব্যাপক পরিমাণে ব্যথা নিয়ে আসে। কিছু খেলেই ব্যথা শুরু হয়, ঠাণ্ডা কিছু খেলে তো কথাই নেই, ঠাণ্ডা একেবারে চান্দিতে গিয়ে ঠেকে, যখন আমি ডাক্তারের শরনাপন্ন হয়, ততদিনে বিশাল এক কূপ আমার দাঁতের মাঝে। ইনিও আরেক মহিলা, আমি অনেক কষ্টে তাকে বলি, এইবার ক্ষ্যামা দেন, খোঁচাখুচি না করে তুলে দিলে এযাত্রায় আমার জীবন্তা বাঁচে। কিন্তু কিসের কী? উনি হাঁসিমুখে বললেন, আরে তোমার দাঁত বাচানো যাবে, ফেলে দিবে কেন? বিকালে চেম্বারে এস, আমি সময় নিয়ে তোমার দাঁতে খাল খুড়ব। আমি ভয়ে ভয়ে বললাম, সেটা আবার ইংলিশ চ্যানেল হয়ে থুতার তলা দিয়ে বের হয়ে আসবে নাতো?

যাক, বিকালে যেতেই দেখি উনি ড্রিলে বিট লাগাচ্ছেন, এর মাঝে আমাকে একটা এক্স-রে করতে দিয়েছিলেন। সেটা দেখে ২বার হুম হুম করলেন, তারপর একখানা সুঁই দিয়ে দাঁতের গোড়া মোরব্বা কেচা করতে লাগলেন। পরে বুঝলাম, মাড়ির দাঁত বলে ঘুরিয়ে ঘুরিয়ে ওষুধ দিতে হবে।আমার নাকি ঐ দাতের ৩-৪টা শিকড়। এদিকে ইঞ্জেকশনের গুঁতায় আমার ছেড়ে দে মা কেঁদে বাঁচি অবস্থা। যাক, তাও ৩মিনিট পরে আমার খুখে কিছুটা হলেও শান্তি নেমে আসল। তারপরেই বাঘ যেভাবে শিকারের উপর লাফিয়ে পড়ে, উনিও ড্রিল নিয়ে ঝাপিয়ে পড়লেন। ৪টা গর্ত করে তিনি শিকড়গুলোকে উম্মুক্ত করে দিলেন। তারপর ইয়া লম্বা এক প্যাঁচানো সুই দিয়ে পরবর্তী আধাঘন্টা সাফাই চালালেন। অবশ্য এর পরে ৩ বার আর ইঞ্জেকশন লাগেনি। ৪বারের মাথায় উনারা বলেন, আমার দাঁত এখন পরিষ্কার হয়ে গেছে, তারপর গর্ত ভরাট করে দেন। কিন্তু এবার দীর্ঘশ্বাস ফেলি, কারণ ঐ মহিলার যে এসিটেন্ট, দাঁতের ব্যথা নিয়েও তার সাথে ব্যপক টাংকিবাজি করতাম। আজকের পরে তো আর তা হবে না, লুল-পুরুষ বলে কথা।

এরপরে আবারো অনেকদিন চলে যায়, দাঁতের মাঝে ফাঁক-ফোকর বাড়তে থাকে, কিন্তু ন্যাড়া কয়বার বেল তলায় যায়? এদিকে আমার আমেরিকা আসায় সময় হয়ে যায়, কাজেই বাধ্য হয়ে আবার যাই দাঁতের ডাক্তারের কাছে, কিন্তু এবারে গণ্ডগোল আমার সামনের দাঁতে, আর আগের মহিলা নেই, যিনি এখন ঐ অফিসে বসেন, তিনি দূর্ভাগ্যক্রমে উনার সেই সুন্দরী এসিট্যান্টও নন। আর সেই সাথে ইনার দাঁতের অবস্থাও খুব একটা ভালো না, বিশাল এক ভেটকি দিতেই দেখি উনার সব পোকা খাওয়া দাঁত ঝিকিয়ে উঠল। কিন্তু কিছুই করার নেই, পড়েছি মোঘলের হাতে, তাই আবারো পাটি পেতে দেই, অবশ্যই দাঁতের। আমার সামনের দাঁতে আবার শিকড় খুঁড়তে হয়, তারপর ৩য় সেশনে আমার দাঁত কেটে ছোট করে দেন তিনি, ক্যাপ লাগাতে গেলে নাকি দাঁত কেটে ছোট করতে হয়। আমি তো আর বাসায় গিয়ে মুখ খুলি না, তারপরেও দেখা গেল এই কাজে সেই কাজে আমাকে বাইরে যেতে হচ্ছে, আর কথা বললেই তরমুজের বিচির মত একটা পিচ্চি দাঁত সবার দৃষ্টিগোচর হচ্ছে, আর চিড়িয়াখানার বাঁদর-দেখা দৃষ্টিতে আমাকে দেখছেন।

তাও, পরদিন ফিরে গেলে উনি দয়াপরবশ হয়ে আমার দাঁতে ক্যাপ লাগিয়ে দেন। এসব ধুনফুন শেষ করে আমি আমেরিকা পাড়ি জমাই ২০০৫ এর জুলাই মাসে। এখানে এসে ৩ দিনের মাথায় দাঁতের ব্যথায় অন্ধকার দেখতে থাকি, তারপর ইমারজেন্সিতে ছুটে যাই, সে ঘটনা অবশ্য বলেছিলাম আমার ‘সুখে থাকতে ভূতে কিলায়’ সিরিজে। তারপর ২০০৭ এ আবার যহকন ঢাকা যাই, আবারো শরনাপন্ন হয় আরেকজন দাঁতের ডাক্তারের। ভাগ্যক্রমে আমার দেখা এই একজন দন্তরোগ বিশেষজ্ঞের সাথে পরিচয় হয়, যিনি প্রায় কোন ব্যথা না দিয়ে আমার আক্কেল দাঁত নাজেল করেছেন। যদিও প্রথম দর্শনে আমাকে বলেছিলেন, পুরোপুরি অজ্ঞান করতে হবে। আমি তো শুনেই অজ্ঞান হবার অবস্থা, ৫ মিনিট পরে জ্ঞান ফিরে পেলে, ভুত কষ্টে কিঞ্চিত শক্তি সঞ্চয় করে বলি, আমার ফ্লাইট পরশু, তখন তিনি একটু নরম হন এবং পরে অবশ করার ইঞ্জেকশন দিয়ে কাজ উদ্ধার করেছিলেন।

কিন্তু, এতক্ষনে সবাই বুঝে গেছেন, অযথা এত ত্যানা পেচাইতেছি কেন? দেশে কি ত্যানার অভাব পড়েছে যে আমার কাছে থেকে সবার উপরি ত্যানা নিতে হবে? আসলে আজকে বিকালে আবার এক আমেরিকান দন্ত রোগ বিশেষজ্ঞের সাথে সাক্ষাত হবে, আর তিনি যে কি করবেন তা তো উপরওয়ালা নাহলে নিচেরওয়ালাই জানেন। এখন আমার এমন কোন দাঁত নেই, যেটাতে পোকা, ছিদ্র, ব্যথা বা ঝামেলা নেই। সামনে বামের ৩ নাম্বার দাঁতে বিশাল এক ছিদ্র, তাও আবার সামনের দিকে। এরকম আরেকটা আছে ডান পাশের নিচের দাঁতে। কোন ঠাণ্ডা কিছু খাইনা আজ অনেকদিন, খেতে গেলেই যেন সেই ঠাণ্ডা ড্যাগারে পরিণত হয়, তারপর হেইও হলে আমার দাঁতের স্নায়ুতে যন্ত্রণা পয়দা করে।


মন্তব্য

কৌস্তুভ এর ছবি

আমি প্রচণ্ডভাবেই সমব্যাথী। আসেন একসাথে কুঁকুঁ করি।

সাইফ তাহসিন এর ছবি

হুমম, মন খারাপ, আসেন ২ ভাইয়ে চাপা চাইপা ধইরা কুঁকুঁ করি, কালকে ডাক্তারের অফিসে যাওয়া মাত্র এক মহিলা (তাও যদি হইত উদ্ভিন্ন-যৌবনা সুন্দরী) কি কি সব নিয়া খূচানি শুরু করল, এখনো চাপার ব্যথায় হা করে আছি।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

আশিফ শাহো এর ছবি

ভয় খাইছি। আমার আম্মাসহ ছোটভাইগুলার দাতের সমস্যা আছে। আমার নাই তবে একটু গর্ত দেইখা চিন্তায় আছি। আপনার কথা পইরা পুরা হিম হয়ে গেলাম।

সাইফ তাহসিন এর ছবি

পালাবে কুথায়! হিম হন আর যাই হন, আগে ভাগেই জান, পরে গেলে কইলাম গর্ত কাইটা খাল বানায়া তারপর সেইখানে কুমির চাষ করব। তখন কইলাম আমার মত ব্যথায় কুঁকুঁ করা ছাড়া আর উপায় থাকপিনানে

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

বইখাতা এর ছবি

আপনার জন্য রইলো পূর্ণ সহানুভূতি! আক্কেল দাঁত নিয়ে আমারো কিছুটা ভোগান্তি হয়েছে। খুবই কষ্টকর ব্যাপার। মন খারাপ

সাইফ তাহসিন এর ছবি

জানতাম, খালাম্মা মানুষ আপনে, আক্কেল দাঁতে বিটকেল মার্কা সমস্যা থাকপেই দেঁতো হাসি, আক্কেল বেশি হলি ইরামই হয়, কি করবেন খালাম্মা, আসেন মাথা ঠুকা দেই

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ভাঙ্গামানুষ এর ছবি

অযথা মানুষের মনে ভয় ধরানোর জন্য আপনার শাস্তি হওয়া উচিত। দিলেন তো মিয়া আমার কিছু রোগী ছুটাইয়া চোখ টিপি

সাইফ তাহসিন এর ছবি

যাউক, ভূয়া ডর দেখায়া তাও আপনারে আন্তাম পারছি সচলায়তনে, এখন হাচল একাউন্ট থিকা ফটাফট কিছু বিদ্রোহী পোস্ট ছাড়েন মিয়া, নাহইলে বাকি রোগীও ভাগায়া দিমু।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিকেত এর ছবি

হা হা হা
হাসা ঠিক হচ্ছে না বস! কিন্তু হেভি মজা পাইলাম
(মানুষের সবচাইতে বেশি মজা অন্যের দুঃখের কথা শোনার সময়--হে হে হে )

যাই হোক একটা ব্যথা-বিহীন বিকেল তোমার জন্যে কামনা করে গেলাম।

সাইফ তাহসিন এর ছবি

হ, আপনার আক্কেল কমানোর সময় বেশি হাহা-হিহি করা ঠিক হয় নাই, টাই কর্মফল হিসাবে এখন কেউ একজন সেই হিসাবের খাতা নিয়া বসছে আর গোল্লা দেওয়া বুলেট এ টিক চিহ্ন দিতেছে। মাত্র ২খানা বিটকেল দাঁত ফেলতে হবে, আরো ২ খানায় সুয়েজ ক্যানেল খুড়তে হবে, ফিলিং তো আছেই

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সুহান রিজওয়ান এর ছবি

কি কাকতাল রে ভাই !! এই এখনো, বলতে গেলে, গত তিন হপ্তা ধরেই আক্কেলের ব্যাথায় কাহিল... খুব বেশি লাগ্লে পেইঙ্কিলার খাই...

ভাবতেসি অচিরেই ডাক্তার দেখাবো...

_________________________________________

সেরিওজা

সাইফ তাহসিন এর ছবি

আর কইও নারে ভাই, দাঁত এ ব্যথা থাকবেই, এইটা আমাদের জীবনের একটা স্বাভাবিক ব্যাপার হয়ে দাড়াইতেছে। তার মাঝে চাপার কোনা দাঁত, ওইটা তো আর টানলেই উঠে না আবার, পুরা ঘুম পাড়ায়া নিতে হয়, চিন্তা করলেই আমার পেট কেমন যেন ফেঁপে উঠে

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

খাইসে, এমনিতেই মেয়েগোরে ডরাই! তার ওপর দাঁতের ডাক্তার হৈলে তো আর কথাই নাই। ইয়ে, মানে...

কুটুমবাড়ি

সাইফ তাহসিন এর ছবি

এক্কেবারে, এক হালকা পাতলা বিগত যৌবনা মহিলা কালকে এমন নির্দয়ভাবে খুচাইলো, বাইরে পাইলে তো মনে হয় গাড়ি চাপা দিত। তয় মাইয়াগোরে ডরান ক্যালা? একটু ভাইংগা কন দেখি মিয়াভাই

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ধুসর গোধূলি এর ছবি
সাইফ তাহসিন এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি, খারাপ না বুদ্ধিটা, সমস্যা হইল দাঁত হাতুর বাটাল ডিয়া নিজেরে পিটায়া উঠাইতে হইব, ডাগদর সাবেরা উঠায়া দিব না, দা৬ত ফালায়া দিলে হেগো বিরাট লস! তাই তারা চায় না কেউ ২ লম্বরি দাঁত লাগাক, আর বাঁশি বাজুক চাই না বাজুক, কেমনে জানি বাঁশ ঠিকই আমার কপালে জুইটা যায়

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

হরেকৃষ্ন এর ছবি

খুব মজা পেলাম। আমার মুখে এখন দুয়েকটা খাম্বা বসানোর প্রস্তুতি চলছে, তারের যদিও কোন পাত্তা নাই!

এদেশে আসার পর দাঁতের ডাক্তারের অফিসে একটি ফর্মে প্রশ্ন ছিল, ‘দাঁতের চিকিৎসাকে ভয় পাই কিনা?’ প্রশ্নটি সাধারনতঃ ছোটছোট ছেলেমেয়েদের উদ্দেশ্যে করা। আমি লিখলাম, ‘হ্যাঁ’। ডাক্তার একবার আমার টাক মাথা আরেকবার ফর্মে চোখ বুলিয়ে সন্দেহের দৃষ্টিতে জিজ্ঞেস করলেন, কেন? আমি বললাম, ‘তোমাদের ফি’র কথা শুনলে আমার দাঁতের ব্যথা এমনিতেই ভাল হয়ে যায়’।

আপনি সাধারণ ডাক্তার না হয়ে যদি দাঁতের ডাক্তার হতেন, তাহলে আমার মত রোগী নির্ভয়ে মুখে আরো ক’টা খাম্বা বসানোর কথা চিন্তা করতাম।

ভাল থাকবেন।

সাইফ তাহসিন এর ছবি

কন কি দাদা! খাম্বা, ডরাইছি। আমি দাঁতের ডাক্তার হমু না, হেগো সুইসাইড খাওনের রেট খুব বেশি, আর সারাদিন অন্যের মুখে হাত ঢুকানোর ব্যাপারটা অনেকটা পায়ু পথ বিশেষজ্ঞের মতই, সমস্যা হইল, কারো মুখে অন্য মুখের চেয়েও বাজে গন্ধ থাকে ইয়ে, মানে...

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নীড় সন্ধানী এর ছবি

‍‌মজার লেখা পড়তে নিছিলাম। কিন্তু শেষটায় এসে এমন ডর খাইলাম, জীবনেও দাতের ডাক্তারের কাছে যাবো না। দাতে স্টোন হয়েছে, স্কেলিং করাও এসব শুনতে শুনতে বহুদিন ধরে ডাক্তারের কাছে যাবো যাবো করছি। একবার গিয়েও ডাক্তারের সাথে সাক্ষাত করে ফিরে এসেছি। বলেছি, না থাক, আজকে না, কালকে আসবো। সাত বছর কেটে গেছে। ডাক্তারের চেম্বারের কাছ দিয়েও যাইনি আর। আজকে আপনার লেখা পড়ে ভাবছি বাকী জীবন আর ওদিকে যাচ্ছি না। দাড়িয়ে থাক দাত বরং পাথরের স্তুপের উপর। হাসি

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
এ ভ্রমণ, কেবলই একটা ভ্রমণ- এ ভ্রমণের কোন গন্তব্য নেই,
এ ভ্রমণ মানে কোথাও যাওয়া নয়।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সাইফ তাহসিন এর ছবি

হে হে হে, বস, যতদিন পারেন দূরে থাকতে ততই ভালো, তয় অল্প স্বল্প খানাখন্দ থাকলে সেগুলান ভরাট কইরা নেওয়াই ভালো। পরে দেখবেন গ্র্যাণ্ড ক্যানিয়ন হয়ে গেছে। তয় এখন পর্যন্ত কাউরে পাই নাই যে ডেন্টিস্ট ডরায় না হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রাইয়্যান আউয়াল এর ছবি

সেই ৯ বছর বয়স থেকে ওদের কাছে জিম্মি। আমার চোখের সামনে আমার দাতগুলো নিয়ে ছিনিমিনি খেলেছে ওরা। তারপরও মুক্তি পাই নি। মাঝে মাঝেই ফোন করে ব্ল্যাকমেইল করে। বলে, আরেকটা রুটক্যানেল না করালে সব ফাক করে দিবে। পালিয়ে পালিয়ে কতদিন থাকব আর?

সাইফ তাহসিন এর ছবি

মাঝে মাঝেই ফোন করে ব্ল্যাকমেইল করে

হো হো হো হো হো হো, পুরাই হাহাপগে। আসলেই পালাবে কুথায়! দাঁতের ব্যথা আর কানের ব্যথা হইলে কোন রক্ষা নাই মন খারাপ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সিরাত এর ছবি

লেখাটায় মজা পাইতাম, কিন্তু ব্যাথার ভিসেরাল বর্ণনায় মজা উড়ে গেসে! মন খারাপ

সাইফ তাহসিন এর ছবি

কি করুম বস, দাঁতের ব্যথা কমাইতে গেছিলাম, আরো ব্যথা পেয়ে আর কিছু বোনাস ব্যথা গালে ফেরৎ এসেছি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

বাউলিয়ানা এর ছবি

সাইফ ভাই, আপনে মিয়া নিজে ডাক্তার হয়া কেমনে দাঁতের ব্যাথায় কাতর সব নাদান রোগীগুলানরে এরকম ভয় দেখাইলেন!

যান আপ্নের চেম্বারেই আর যামুনা খাইছে

সাইফ তাহসিন এর ছবি

কি করুম, আমি নিজেই যে কাতর, কোঁকাইতে কোঁকাইতে লিখতেছি দেঁতো হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অদ্রোহ এর ছবি

আরে, এই পোস্টটা তো আমার লেখার কথা ছিল, দাঁত থাকতে দাঁতের অমর্যাদা আমার মত আর কেউ করেছে বলে মনে হয়না।

গ্যাদাকাল থেকেই দাঁত নিয়ে আমি জেরবার, আর তাই বছর সাতেক হতে না হতেই পোকারা দাঁতে ্রীতিমত আস্তানা গেঁড়ে বসে। এরপর দশ বছর বয়সে আচমকা এক দুর্ঘটনায় সামনের পাটির দুটো দাঁত গায়েব হয়ে যায়। এর ফলে বেশ কিছুদিন থাকতে হয় ফোকলাদেঁতো হয়ে, কিন্তু হ্যাপাটা বাঁধে পরের বার দাঁত উঠার সময় সেই দুটো বিকট আকার ধারণ করলে। বেশ ক বছর পর সেই দাঁত দুটোকে ব্রেসিং করে লাইনমাফিক এনে তবেই রক্ষা। এর মধ্যে ফিলিং, রুট ক্যানেলসহ আর সব হ্যাপা তো লেগেই ছিল। দাঁতের ব্যথায় কাবু হয়ে পড়ে থাকাটা ছিল একেবারে নৈমিত্তিক ব্যাপার। ডেন্টিস্টের ছুরির নিচে পড়ে থাকাটা আমার জন্য ছিল একেবারেই ডালভাত। এই ভার্সিটি লাইফে এসে এসব যন্ত্রণা থেকে খানিকটা রেয়াত মিলেছে বটে, কিন্তু সেটা কদিনের জন্য তা নিয়ে খোদ আমিই সন্দিহান।

তবে মুদ্রার উলটো পিঠেও কিছু আছে বটে। সেই স্কুলবয়সেই জেনে গিয়েছিলাম, ক্যালকুলাস মানে আদপে পাথরই বটে। আর ইঁদুরের গর্ত বিষয়ক ধারণা যে স্তোক ছাড়া আর কিছু নয়, সেটাও বুঝেছিলাম।

হায় দাঁত, স্মৃতি তুমি বেদানা...মন খারাপ

--------------------------------------------

আজি দুঃখের রাতে, সুখের স্রোতে ভাসাও তরণী
তোমার অভয় বাজে হৃদয় মাঝে হৃদয় হরণী।

--------------------------------------------
যদ্যপি আমার গুরু শুঁড়ি-বাড়ি যায়
তথাপি আমার গুরু নিত্যানন্দ রায়।

সাইফ তাহসিন এর ছবি

হে হে, এখানে আগে আসিলে আগে পাবেন ভিত্তিতে পোস্ট নেয়া হইতাছে, তাই লেট লতিফ হইলে কিচ্ছু জুটবে না চোখ টিপি আর দাঁত হাজার তেরা ব্যাকা হওয়া সত্ত্বেও কখনো ব্রেস পড়ি নাই, পড়ুম না, কুনু দরকার নাই আমার সোজা দাঁতের চোখ টিপি

আর পরে হইলেও লিখে ফেলেন মিয়া ভাই, আমিও আপনার ব্যথায় পাশে আইসা আপনার দুর্দশা দেইখা একটু হাহা হিহি করে যাবো দেঁতো হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

দাঁতে পোকার জন্য শুধু শুধু ডাক্তারের কাছে যাওয়ার দরকার কি? এরচেয়ে 'দাঁতের পোকা ফ্যালাই, মাজার বিষ ছাড়াই.....' বাইদানী আছে না!!

অনন্ত আত্মা

সাইফ তাহসিন এর ছবি

কিন্তু বিদেশ বিভূঁইয়ে ওঝা পামু কই আর দাঁত তুলামু কারে দিয়া? ১খান দাঁত তুলতে মোটামুটি খরচ ৮০০-১০০০ ডলার, ২টা দাঁত তুলনের লাইগা যে খরচ, তা দিয়ে ঢাকা গিয়া বাকি দাঁতের চিকিৎসা করাইয়া তারপর কতদিন আনন্দ ফূর্তি কইরা আসতে পারুম

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

কৌস্তুভ এর ছবি

আমি ঠিক সেটাই করতে যাচ্ছি...

সাইফ তাহসিন এর ছবি

ওরে, দুষ্টু, আমার দাঁত গুলা প্যাক করে দিয়ে যদি দিতে পারতাম তোমার সাথে মিয়া!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনুপম ত্রিবেদি এর ছবি

আজ পর্যন্ত দাঁতের কুনু ডাগদর আমারে ছুঁইবার পারে নাই। এখনো তেমন কুনু ঘাপলিং হয় নাইক্কা। মাগার ইদানিং খুল ওয়াটার খাইলে খুবই হালকা কিছু টের পাই বইলা মনে হয়। আর সেদিন মুখের ভিত্রে বিয়া বাড়ির বাত্তি জালায়া দেখলাম মাড়ির একটা দাঁতে ছুডু একটা কুয়া হইছে। নাহ, আমি ডরামুনা। আমি যামু ... যামু ... যামুই ... দেহি কেডা ঠেকায়।

আপ্নেরে কইশ্যা মাইনাচ। হুদাই ডর দেহান ক্যালা? আমি কি আপ্নের মতো 'চিকা-কইলজা' নাকি??? ( আসলে হাত-পা ঠান্ডা হয়া গেছে তো, তাই একটু ঝাড়ি লয়া গরম হইবার কায়দা করতাছি ...)

===============================================
ভাষা হোক উন্মুক্ত

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

সাইফ তাহসিন এর ছবি

মাইনষেরে ডর দেহায়া যদি কুনু সাহুস জুগাইবার পারি, তাইলেই তো কাম চোখ টিপি

কুয়া হইছে নু প্রুব্লেম, যতক্ষন না বেদনা শুরু হয়, টাইট মাইরা বয়া থাকেন!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাফি এর ছবি

আমার আল্লাহর রহমতে দাঁত ভালই। ছোট থেকে এখন পর্যন্ত আমি চকলেটের যম। সুতরাং চকলেট খাওয়ার সাথে দাঁতের সম্পর্ক আছে কিনা নিশ্চিত না। তবে আমি যত্ন করে দাঁত মাজি। গেল বছর বউকে নিয়ে দাঁতের ডাক্তারের কাছে যেতে হয়েছিলো। মোটামুটি রাস্তার ফকির করে দিয়েছিলো। তাই এবার যখন বাংলাদেশে গেলাম, তখন এক দাঁতের ডাক্তারের কাছে তশরিফ রেখে জিজ্ঞেস করলাম যে আগামী এক দেড় বছরে দাঁতের কোন সমস্যা হবার লক্ষন আছে কিনা? উনি ব্যপক গবেষনা করে জানালেন আমি নাকি মাজতে মাজতে আমার একটা দাঁতের বাইরের অংশ হাল্কা ক্ষয় করে ফেলেছি। চিন্তা করেন ব্যাপারটা!
এর পরে জিজ্ঞেশ করলাম ভাই, আক্কেল দাঁত কবে নাগাদ উঠতে পারে একটু ধারনা দেন - উনি হাইসা কয়, আপনের আর কয়টা আক্কেল দাঁত দরকার? আমার বলে অনেক আগে থেকেই আক্কেল হয়ে গেছে! আর এদিকে আমি নিজেরে এতদিন ধরে বেআক্কেল ভাবছি - বেআক্কেল আর কাকে বলে!

সাইফ তাহসিন এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি, সাধে কি আর কই, এত জোরে ডলিশ না রে পাগলা! যাউক আমাগো মাঝে কারো দাঁত ভালু আছে জানলেও ভালু লাগে

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

একটা প্রশ্ন করি- কারো উত্তর জানা থাকলে জানাবেন আশা করছি... সবার মাড়ির দাঁত কি পড়ে আবার ওঠার কথা? নাকি কারো পড়বে, আবার কারো পড়বে না এটাই স্বাভাবিক?

"চৈত্রী"

সাইফ তাহসিন এর ছবি

দুধের দাঁত ২০টা, তার সবকয়টাই তো আমার পরেছিল অথবা ফালানো হয়েছিল, অন্যদের কথা জানি না, সচলে ২জন দাঁতের ডাক্তার আছেন, আশাকরছি তারা আলো দিতে পারবেন এই ব্যাপারে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তানভীর এর ছবি

লেখা এবং মন্তব্যগুলো মজার। আমার দাঁতে এখনো তেমন ঘাপলিং হয় নাই। দাঁতের ডাক্তারের কাছেও বড় হওয়ার পর কখনো যাই নাই। তাই একটা মুহাহাহাহা হাসি দিলাম হো হো হো

সাইফ তাহসিন এর ছবি

গুরু, এমনে মুহাহা দিয়েন না, দেখবেন হাসার সময় দাঁত ২-১ টা খুলে পড়ে যেতে পারে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।