দীপ নিভে গেছে

সাইফ তাহসিন এর ছবি
লিখেছেন সাইফ তাহসিন (তারিখ: মঙ্গল, ২৮/০৯/২০১০ - ৮:০৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

শেষবার ঢাকা গেলাম ২০০৬ এর ডিসেম্বর মাসে, প্রায় দৌড়ের উপর। কোনভাবে পরীক্ষা দিয়ে পরদিন নিউ ইয়র্কের পথ ধরি, তারপর কোনমতে পড়িমরি করে প্লেনে। শেষমেষ ভালমতোই ঢাকা পৌঁছাই, পরদিনই ছিল ঈদ, তাই বিমানবন্দর থেকেই বাসায় গিয়ে একটু বিরতি নিয়ে আবার রওয়ানা দেই গ্রামের বাড়ির পথে। ঈদ শেষে ৩ দিনের মাথায় আবার ফিরে আসি ঢাকা, ফিরে আসার পর একদিন আমার একমাত্র ভাবীর দুলাভাই ফোন করে জানান, উনার কিছু প্রশ্ন আছে, আমাদের বাসায় আসবেন। এরপর ভাবীর কাছে শুনি যে উনার ফুটফুটে চার বছরের ছেলে দীপ বেশ কিছুমাস ধরে খালি জ্বরে ভুগছে। ডাক্তারের পরামর্শমত রুটিন রক্ত পরীক্ষা করতে গিয়ে দেখা গেল যে শ্বেত-কণিকার পরিমাণ অস্বাভাবিক রকমের বেশি।

তাই উনাকে একজন রক্ত বিশেষজ্ঞের সাথে দেখা করতে বলেছে, তিনি দেখা করার পর আবার রক্ত পরীক্ষা করানো হলো, ১ বার না, ২ বার ২ ল্যাবে। কিন্তু দুবারই ফলাফল নেতিবাচক এসেছে, অর্থাৎ শ্বেত-কণিকার পরিমাণ অনেক বেশি। পরদিন উনার ডাক্তারের সাথে দেখা করবার কথা, তার আগে আমার বাবার সাথে কথা বলবেন। রক্তপরীক্ষার রিপোর্ট উনি সাথে করে নিয়ে এসেছিলেন, আমি নিজে থেকেই নিয়ে দেখলাম, এদিকে দুলাভাই আব্বার সাথে কথা বলতে লাগলেন। রক্ত পরীক্ষার রিপোর্ট দেখে আমার যেন পায়ের তলা দেখে মাটি সরে গেল। লম্বা করে কয়েকটা শ্বাস নিয়ে চোখ-মুখ শক্ত করে ভাবীর মুখোমুখি হলাম, এদিকে ভাবী আমার দিকে প্রত্যাশার আলো নিয়ে তাকিয়ে আছেন। আমি বললাম, শ্বেত-কণিকার অংকটা বেশি কিন্তু বোন ম্যারো টেস্ট না করে তো কিছু নিশ্চিত বলা সম্ভব না। এদিকে মনে মনে বিড়বিড় করতে থাকি আর বইয়ের পাতার অক্ষরগুলো জ্বলজ্বল করে ভাসতে থাকে। আশায় বুক বেঁধে ভাবীকে শ্বেত-কণিকার সংখ্যা বাড়ার অন্য কারণগুলো বলতে থাকি, এরপর আস্তে করে লিউকেমিয়ার সম্ভাবনার কথাও বলি। আর প্রানপনে দোয়া করতে থাকি যেন আমার আশংকা যেন ভুল করেও সত্যি না হয়।

কিন্তু, দূর্ভাগ্যক্রমে বোন-ম্যারো টেস্টের রিপোর্ট নিশ্চিত করে সবচেয়ে খারাপ সম্ভাবনাটাকে। তখন দীপের বয়স ছিল ৪ বছর, এতটুকু একটা শিশু, কি বা বুঝে, খালি দেখে প্রতিদিন কতগুলো লোক এসে তাকে সুঁই দিয়ে গুঁতোগুঁতি করে যায়, আর অন্যদিকে তার বাবা-মা, খালা-খালুরা কেমন চোখে তারদিকে তাকায় আর চোখ মুছে। এসব দেখতে দেখতে তার মাঝে মৃত্যুভয় ঢুঁকে যায়, যে কিনা মৃত্যু কি তাই জানে না। রোগ নিশ্চিত হবার পর তাকে ভর্তি করা হয় বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয়ে পরবর্তী চিকিৎসার জন্যে। ওয়ার্ড ভর্তি ক্যান্সারের রোগী আর পাশের বিছানায় আরেকটি শিশুর মৃত্যু দেখে দীপ তার মাকে আঁকড়ে ধরে বলে, আম্মু, আমি মরতে চাই না। জানিনা কি চিন্তা করে দীপ একথাটা বলেছিল, আজও সেই কথাগুলো মনে পড়লে আমার বুকের মাঝে মোচড় দিয়ে উঠে, দম আটকে আসে।

আমি ঢাকায় থাকতে থাকতে কেমো-থেরাপি শুরু হয়, ডাক্তারি ভাষায় একে বলে রেমিশন ইন্ডাকশন, অর্থাৎ ওষুধ দেয়া হয়, হাফ লাইফের উপর বেজ করে। প্রতি ডোজ কেমোর সাথে শ্বেত-কণিকার সংখ্যা অর্ধেক হতে থাকে, এভাবে নুন্যতম সংখ্যায় নামিয়ে আনতে পারলে সাধারণত এই অপরিণত শ্বেত-কণিকাগুলো আর বাড়ে না, এই চিকিৎসার সাফল্যের হারও বেশ আশা জাগানিয়া। তাই নতুন আশায় বুক বেঁধে আমরা অপেক্ষা করতে থাকি, বলা যায় না, হয়ত এই শিশুটা এ দুঃস্বপ্ন কাটিয়ে উঠবে। মার্চ মাসে আমি আবার চলে আসি, এরপর আর দেখা হয়নি, কেমো নিলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা থাকে না, তাই দীপের মা বাবা বাসায় প্রায় বন্দী করে ফেললেন নিজেদের ছেলেকে বাইরের জগতের রোগ জীবাণূ থেকে বাচার জন্য।আমি শুধু মাঝে মাঝে ওর ছবি দেখতাম ভাবীর মাধ্যমে। আর অজানা ভয়ে জিজ্ঞেস করতাম না খুব বেশি ওর কথা।

এরপর প্রায় ২ বছর চলে যায়, দীপ বেশ স্টেবল হয়ে যায়, রক্ত পরীক্ষার রিপোর্ট স্বাভাবিক হয়ে আসে, ডাক্তার পরীক্ষা করে মত দেন যে তার রক্তে আর ক্যান্সারের উপসর্গ নেই। এরপরও রোগ প্রতিরোধ ক্ষমতা পুরোপুরি ফিরে না পাওয়ায় প্রায় চার দেয়ালের মধ্যেই কাটতে থাকে দীপের দিনকাল। এরপর আরো দেড় বছর কেটে যায়, এর মাঝে ছেলেটা তরতর করে বেড়ে উঠতে থাকে, আমরাও স্বস্তির নিঃশ্বাস ফেলতে থাকি। সবার মুখে হাসি ফিরে আসতে থাকে, এদিকে ৬ মাস পরপর রক্ত পরীক্ষা করে নিশ্চিত করতে থাকে ডাক্তার যে তার শ্বেত-কণিকা আবারো মাথা চাড়া দিয়ে উঠে কিনা!

দুঃখজনকভাবে প্রায় ৬ মাস আগে আবার বাচ্চাটার রক্তে লিউওকেমিয়ার উপসর্গ নতুন করে ফিরে আসে। ডাক্তাররাও জানিয়ে দেন যে, এখন চিকিৎসা দিয়ে কোন লাভ হবে না, কারণ কেমো দিয়ে আর কোন ফল পাওয়ার আশা নেই। চিকিৎসকদের নিরূপায় অবস্থা দেখে অসহায় বাবা হোমিওপ্যাথি ,ভেষজ যে যা উপদেশ দিতে লাগলেন, সব চেষ্টাই চালিয়ে গেল। নিজের ছেলের জীবন যেখানে বাঁধা পড়েছে ভাগ্যের চাকায়, কি বা করার আছে। দীপের অবস্থা আস্তে আস্তে খারাপ হতে থাকে, তারপর তার রক্ত শূন্যতা দেখা দেয়, তাই তাকে রক্ত দেওয়া শুরু হয়, কিন্তু ৮ বছরের একটা বাচ্চার শরীরে কতবার আর রক্ত দেওয়া যায়। চেনা অচেনা সবাই হাত বাড়িয়ে দিল সাহায্যের। এই পর্যায়ে এসে আমার দেশের মানুষগুলার কথা ভেবে গর্বে বুক ফুলে উঠে, রক্ত দেবার জন্যে সবাই তৈরি, কিন্তু এতটুকু শরীরে আর কত ধকল সইবে? আস্তে আস্তে বাচ্চাটা শরীরে আর রক্ত নেওয়ার ক্ষমতাও হারিয়ে ফেলে। গত এক সপ্তাহ ধরেই ওর অবস্থার অবনতির কথা শুনে মনটাকে শক্ত করার চেষ্টা চালিয়ে যাচ্ছিলাম। নিয়তির কাছে আমরা কত অসহায় তিলে তিলে টের পাচ্ছিলাম।

আমার অফিসে সেলফোনের নেটওয়ার্ক থাকে না, লেড দিয়ে পুরা দেওয়াল মুড়ানো বলে, তাই ভাবীর ফোনটা আমি পাইনা, সোয়া তিনটার দিকে বের হয়ে গাড়িতে উঠতেই একটা টেক্সট পাই, দীপ ওর কষ্ট থেকে রেহাই পেয়েছে, এই পৃথিবীর মায়া কাটিয়ে জীবনের পরবর্তী যাত্রায় এগিয়ে গেছে। জীবনটা কত আনন্দের তা উপভোগ করার আগেই ছোট শরীরটার উপর শুধু ঝড়ঝাপ্টা সহ্য করেই বিদায় নিতে হলো। আর আমি ঝাপসা চোখে গাড়ি নিয়ে ছুটে যাই আমার মেয়ের স্কুলের দিকে ...


মন্তব্য

সচল জাহিদ এর ছবি

ফেইসবুকে আজ তোমার স্ট্যাটাস দেখে আন্দাজ করেছিলাম তোমার প্রিয় কেউ চলে গেছে এ পৃথিবীর মায়া ছেড়ে। পোষ্টটি পড়ে খুব খারাপ লাগলো। কোন বাবা মাকে যেন দীপের মত সন্তানের লাশ কাঁধে তুলে না নিতে হয়।

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।

সচল জাহিদ ব্লগস্পট


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সাইফ তাহসিন এর ছবি

আসলেই জাহিদ ভাই, এভাবে যেন কাউকে বিদায় দিতে না হয়, কেমন একটা শূণ্যতা এসে ভর করেছে।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রকৃতিপ্রেমিক এর ছবি

দু:খজনক। পরিবারের প্রতি রইল সমবেদনা।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ পিপিদা পাশে এসে দাড়াবার জন্যে।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তাসনীম এর ছবি

খুবই মর্মান্তিক ঘটনা। সমবেদনা রইল।

+++++++++++++++++++++++++++++++++++++++++
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

সাইফ তাহসিন এর ছবি

ধ্নন্যবাদ তাসনীম ভাই পাশে এসে দাড়াবার জন্যে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

দুষ্ট বালিকা এর ছবি

... ... ... গভীর সমবেদনা দীপের বাবা-মায়ের জন্যে! ... ... ...

-----------------------------------------------------------------------------------
...সময়ের ধাওয়া করা ফেরারীর হাত থিকা যেহেতু রক্ষা পামুনা, তাইলে চলো ধাওয়া কইরা উল্টা তারেই দৌড়ের উপরে রাখি...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সাইফ তাহসিন এর ছবি

হুমম, এখন সাহস করে উঠতে পারি নাই ভাবীর সাথে কথা বলার, কাপুরুষের মত লুকিয়ে আছি। দুলাভাই, আপুর সাথে কথা বলার মত কিছু খুঁজে পাবো বলেও মনে হচ্ছে না।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নীড় সন্ধানী এর ছবি

ভীষণ কষ্টের..............

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
এ ভ্রমণ, কেবলই একটা ভ্রমণ- এ ভ্রমণের কোন গন্তব্য নেই,
এ ভ্রমণ মানে কোথাও যাওয়া নয়।

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সাইফ তাহসিন এর ছবি

ইয়ে, মানে... মন খারাপ
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

কুলদা রায় এর ছবি

সমবেদনা রইল।
...............................................................................................
'এই পথ হ্রস্ব মনে হয় যদিও সুদূর'

...............................................................................................
'এই পথ হ্রস্ব মনে হয় যদিও সুদূর'

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ দাদা, পৌঁছে দেবার চেষ্টা করব, সাহস করে উঠি আগে। হাঁটুর কাছে কেমন দুর্বল লাগে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

আমার এক বান্ধবির বড় বোনের ৫ বছরের ছেলেটাও গতকাল রাতে মারা গেছে...এরকম একটা অসুখেই...রাতে টেক্সট করেছিল, সকালে পেলাম...কী ভয়াবহ একটা কষ্ট আমি চিন্তাও করতে পারি না...বাচ্চাটার নাম ছিল 'আহমেদ'...
দীপ এবং আহমেদ এর পরিবারের জন্য গভীর সমবেদনা...

সাইফ তাহসিন এর ছবি

আহমেদের রূহের মাগফেরাত কামনা করি, আর কি বলব, নিজেই শূণ্য দৃষ্টিতে তাকিয়ে আছি মন খারাপ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিকেত এর ছবি

মনটা বড় খারাপ হল বস। একটু আগেও তোমার বাসায় বসে তোমার সাথে আড্ডা মেরে আসলাম। সেই আমাদের চিরাচরিত হাসি-ঠাট্টা,গল্প গুজব। আমাদের সেকী প্রানান্তকর চেষ্টা এই সত্যটাকে ভুলে থাকার। কিন্তু হায়, এ এমন সত্য যাকে এড়ানো সম্ভব নয়।

তোমাকে এইরকম দেখিনি কখনো। সেজন্যে আরো বেশি মন খারাপ লাগছে।
জানি ব্যাপারটা কষ্টের, তবুও বলব সাহস করে তোমার ভাবীকে ফোন করে ফেল। ফোন করে বল যে তাঁরা এই শোকযাত্রায় একা নন...আমরা সবাই সাথে আছি।

এই পৃথিবীতে দীপ, আহমেদের মত ফুটফুটে শিশুরা মারা যায় আর বেঁচে থাকে আমার মত অথর্ব অকৃতি অধম মানুষ----

এইটাই এই জীবনের সবচাইতে বড় রসিকতা...!!

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ অনিকেতদা, সাহস সঞ্চয় করতেছি, বাসার সবাই কান্দাকাটি করতেছে, এই অবস্থায় ফোন করে সেটা রি-ইনফোর্স করব কিনা বুঝতে পারতেছি না। জীবন যুদ্ধের রসিকতায় এখন কেমন যেন ক্লান্ত লাগে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ফারুক হাসান এর ছবি

মনটা খুব খারাপ হলো। নিয়তি মাঝে মাঝে এত নিষ্ঠুর হয়!

সাইফ তাহসিন এর ছবি

একমত ফারুক ভাই, অথচ এহের নিষ্ঠুরতা দেখেও আমাদের করার কিছু নেই অশায় ভাবে তাকিয়ে তাহাক ছাড়া
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মুস্তাফিজ এর ছবি

সমবেদনা রইল।

...........................
Every Picture Tells a Story

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ মুস্তাফিজ ভাই পাশে এসে দাড়ানোর জন্যে
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তিথীডোর এর ছবি

সমবেদনা...

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ তিথীডোর

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

বাউলিয়ানা এর ছবি

ইয়ে, মানে...

প্রতি বছর আমাদের দেশে লিউওকেমিয়ায় অনেক শিশুর মৃত্যু হয়। এর প্রতিকারের জন্য বেশি বেশি জনসচেতনতা জরুরী।

সাইফ তাহসিন এর ছবি

সমস্যা হইল রে ভাই, এর চিকিৎসার সাফল্যের হার বেশ ভাল [শতকরা ৮০ ভাগের বেশি, মন খারাপ ], কিন্তু আবার ফেরৎ আসলে তখন হাত পা বান্ধা, ব্যাপক অসহায় লাগে, আর গনসচেতনা গড়ে তুলা যায়, কিন্তু এটাতো সংক্রামক না বা প্রতিরোধের কোন ব্যবস্থা নাই, তাই এর বিরুদ্ধে তেমন কিছু করা হয় না।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

কৌস্তুভ এর ছবি

খুবই দুঃখজনক। সমবেদনা রইল।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ কৌস্তুভ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিন্দ্য রহমান এর ছবি

স্ক্রল করে করে পড়তে পড়তে শেষে এসে হাতটা অবশ হয়ে গেল। খুব খারাপ লাগছে।


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

সাইফ তাহসিন এর ছবি

মন খারাপ এই মাসটাই আমার কুফা যাইতেছে, কি বলব! একের পর এক এরকম ঘটনা ঘটেই যাইতেছে। একটা ভালো খবরের আশায় বুক বেঁধে বসে আছি। ধন্যবাদ আপনাকে পাশে এসে দাড়ানোর জন্যে

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

এইমাত্র বাউলিয়ানা ভাইয়ার পোস্টটা পড়ে মন টা খারাপ হয়ে ছিলো।
এখন আরো খারাপ হয়ে গেলো।
যে কোন ম্‌ত্যুই কষ্টের। বিশেষ করে সেটা যদি হয় নিষ্পাপ কোন শিশুর তবে তা বড্ড বেশি ঘা দিয়ে বসে। মনে আছে আমার এক ফ্রেন্ডেরঞ্চার বছর বয়সী ফুপাতো বোন এরকমই কোন একটা রোগে অনেকদিন শয্যাশায়ী ছিল। ও সারাদিন মুখ ভার করে রাখতো। পরে যখন বোনটা মারা যায় ও অনেক কেঁদেছিলো। অনেক

সাইফ তাহসিন এর ছবি

হুমম মন খারাপ
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

দুর্দান্ত এর ছবি

সহানুভুতি।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

বইখাতা এর ছবি

খুব খারাপ লাগছে। আর যা কিছুই হোক না কেন, বাচ্চাদের কোনোরকম কষ্ট সহ্য করা যায় না। স্রষ্টা দীপের বাবা-মাকে এই অপরিসীম দুঃখ সয়ে নেবার শক্তি দিন।

সাইফ তাহসিন এর ছবি

একই দোয়া আমিও করছি দীপের বাবা-মার জন্যে

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

স্তব্ধ এর ছবি

খারাপ লাগছে খুব।

সাইফ তাহসিন এর ছবি

মন খারাপ চোখের সামনে সব যেন স্লো-মোশনে ঘুরতেছে মন খারাপ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

স্বাধীন এর ছবি

অনেক অনেক সমবেদনা রইল। মানুষ হিসেবে আমরা বড়ই অসহায় এরকম ক্ষেত্রগুলোতে। চিকিৎসা বিজ্ঞান যে এখনো কত পিছিয়ে সেটাই প্রমান করে। একদিন জেনেটিক চিকিৎসার মাধ্যমে আশা করি ক্যান্সারের মত রোগকে কিংবা অটোইমনিউজনিত রোগগুলোকে জয় করা যাবে। ততদিন হয়তো আমরা বেঁচে থাকবো না, এই যা।

সাইফ তাহসিন এর ছবি

যেন দেখে যেতে পারি ইয়ে, মানে...
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

হরেকৃষ্ণ এর ছবি

নিশ্পাপ শিশু, তাও আপনার প্রিয়জন, এর মৃত্যুতে দুঃখ পেলাম। সমবেদনা জানাই।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ দাদা, অনেকদিন আপনার দেখা পাইনি, ঠিক আছেন তো?

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মেহবুবা জুবায়ের এর ছবি

আজ সকলের খবরে যখন জানতে পেরেছিলাম যে, আমার মেয়ের স্কুলে গোলাগুলি হয়েছে তখন থেকে আমার মেয়ে ভালো আছে জানা পর্যন্ত আমার যে কী শ্বাসরুদ্ধকর অসহায় অবস্থা গেছে তা লিখে জানাবার ক্ষমতা আমার নেই। শুধু মাত্র মেয়ের বিপদের আশংকায়ই আমার এই অবস্থা।

নিয়তির কাছে আমরা কত অসহায় তিলে তিলে টের পাচ্ছিলাম।

হ্যাঁ সাইফ এটাই সবচেয়ে বড় সত্যি। আমাদের কোন ক্ষমতা নেই, আমরা কিছুই করতে পারিনা। পারি শুধু চোখের জল ফেলতে আর তাই ফেলছি ছোট্ট দীপের জন্য, আপনার ভাবির বোন/দুলাভাই ও আপনাদের জন্য। সান্তনা দিবো না, কারণ সান্তনা বলে কিছু নেই, আর এর সান্তনা হয়ও না। দোয়া করি যেন আপনারা শোক বহন করবার ক্ষমতা অর্জন করতে পারেন।

পারলে একটা ফোন করুন, কিচ্ছু বলতে হবেনা, শুধু বুঝতে দিন আপনি ওদের সাথে আছেন। লেট হার ক্রাই।

--------------------------------------------------------------------------------

সাইফ তাহসিন এর ছবি

জ্বী ভাবি, বুঝতে পারতেছি অবস্থা কিছুটা, বিডিআর হত্যা কান্ডের সময় আমার ২ ভাতিজা আটকা পড়েছিল স্কুলে, ওদের স্কুল ঠিক বিডিআর এর গেটের সামনে। পুরা এলাকা সেনাবাহিনী এসে কর্ডন করে ফেলেছিল, তাই কেউ যেতেও পারছিল না ওদের নিয়ে আসতে। সে কথা মনে পড়লে এখনো আমি প্রায় অসুস্থ হয়ে পড়ি।

অনেক ধন্যবাদ ভাবী মন্তব্যটার জন্যে, আজকেই ফোন করব।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

তাহসিন ভাই...এইমাত্র জানতে পারলাম আপনার দীপ এর বাবা আমাদের অফিসের একটা কাজে ইনভলভড আছেন...যখনি কথা হোত উনার ছেলের খবরটা জেনে নিতাম। আমার সাথে পরশুদিন সকালেও উনার ফোনে কথা হয়....আর সেদিন রাতেই দীপ মারা যায়! এই দীপ যে সেই দীপ তখন বুঝিনি..নতুন করে আবার খুব খুব খারাপ লাগছে...মন খারাপ

সাইফ তাহসিন এর ছবি

পাশে এসে দাড়ানোর জন্যে ধন্যবাদ। সাগর ভাই শাম্মী আপার কথা আমি চিন্তাই করতে পারতেছি না, গত চার বছর ধরে উনারা সারাক্ষন একই শংকায় ভুগতেছেন, কখন যে খারাপ কিছু হয়ে যায়, এই পরিমাণ মানসিক চাপ সহ্য করতে হলে আমি পাগল হয়ে যেতাম। উনাদের এই কষ্ট বহন করার শক্ত বৃদ্ধি হউক এই দোয়া করা ছাড়া আর কিছুই তো করতে পারতেছি না মন খারাপ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

কাকুল কায়েশ এর ছবি

বেশ মন খারাপ হল। দীপের বাবা-মার প্রতি রইল গভীর সমবেদনা।

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ ভাই
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

টিউলিপ এর ছবি

মন খারাপ

জীবন এত নিষ্ঠুর কেন?
___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

সাইফ তাহসিন এর ছবি

আসলে এটাই মনে হয় বাস্তব, আর আমরা কল্পনার জগতে বাস করি মন খারাপ
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

স্নিগ্ধা এর ছবি

এরকম খবর এমনিতেই মন খারাপ করে দেয়, তার ওপর নিজের বাচ্চা কাচ্চা থাকলে এসব শুনলে দমবন্ধ করা একটা অনুভূতি হয়।

কীই বা বলবো, কিছু তো আসলে বলারও নাই ......

সাইফ তাহসিন এর ছবি

বুঝতে পারতেছি অবস্থাটা স্নিগ্ধাপু, একই মানসিক চাপের মুখে আমরা অনেকেই

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মূলত পাঠক এর ছবি

সমবেদনা জানাই।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ পাঠুদা, আপনার লেখা পড়ি না অনেকদিন, প্রায় অদৃশ্য হয়ে গেছেন আপনে, প্রায় আমার মত
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

গৌতম এর ছবি

মনটা খুব খারাপ হয়ে গেল। আর কাউকে যেন এমন লেখা লিখতে না হয়।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

সাইফ তাহসিন এর ছবি

আপনার ইচ্ছা পূর্ণ হউক, আমাকে বা অন্য কাউকে যেন এমন পোস্ট আর লিখতে না হয়

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাফি এর ছবি

ঃ(

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।