উবুন্টুতে অভ্র লোডান

সাইফ তাহসিন এর ছবি
লিখেছেন সাইফ তাহসিন (তারিখ: রবি, ১৫/০৫/২০১১ - ১১:১৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

উবুন্টুর সাথে প্রথম পরিচয়ে প্রেম হবার ব্যাপারটা নাটকীয় ছিল কোন সন্দেহ নেই, সাধারণত এই প্রেম বেশিদিন টিকে থাকে না আমার অনেক ব্যাপারেই, কিন্তু দেখা গেল এই প্রেম জেমসের কুসুম কুসুম প্রেম থেকে একেবারে ডিম সিদ্ধের মত অবস্থা হয়ে গেছে। আমার ল্যাপিতে এক পর্যায়ে আমি ডেডিকেটেড ভাবে উবুন্টু লোড করে ব্যবহার করতে লাগলাম। যাত্রা শুরু হয়েছিল উবুন্টু ৯.০৪ দিয়ে, সময়ের সাথে দেখা গেল নতুন নতুন আপগ্রেড আসছে যাচ্ছে, কিন্তু অভ্র নিয়ে কোন সমস্যায় পড়তে হয়নি। এরপর বিপত্তির শুরু হল আমার ল্যাপির হার্ড ড্রাইভ ক্র্যাশ করায়। উবুন্টুতে অভ্র লোডাইতে গেলেই বলে, "নট এ ভ্যালিড আই-৩৮৬ প্রোগ্রাম" আমার তো মাথায় আকাশ ভেঙ্গে পড়ল। আমি হইলাম কিঞ্চিত কম্পুকানা, ২-১ জিনিস এর বাইরে কিছু করতে পারিনা। কিছু করতে গেলে লাইন বাই লাইন দিক-নির্দেশনা লাগে, তারপরেও হাতরায় মরি আরকি।

এইভাবে চলছিল দিনকাল, অভ্র চলে যাবে এই ভয়ে আমি অন্য ল্যাপি একটু সাবধানে ব্যবহার করি, যদি পাছে ঐটার অভ্র গায়েব হয়ে যায়, এরমাঝে একদিন অভ্রনীল জানালো কিভাবে ৬৪ বিটের মেশিনে অভ্র লোডাইতে হয়। আমিও দিব্যি লোড করে আবার হাসি ফিরে পেলাম। এরপর প্রায় ৬ মাস পরে কি করতে যেয়ে যেন গ্রাব নিয়ে গিয়াঞ্জাম বাধায় ফালাই, তাই বাধ্য হয়ে আবার পথে নামতে হয়। কিন্তু খুজে খুজে সেই লিংকগুলো বের করার পরেও দেখি ঐ লিংকগুলো কাজ করছে না। তাই আবার নেট ঘাটাঘাটি শুরু করি। এরপর মনে মনে ঠিক করে রাখি, এবার ফাইলগুলো আলাদা করে সংরক্ষন করে রাখবো যাতে কোন মৃত লিংকের জন্যে আবার লোটা ধরতে না হয়। তাই আজকের এই পোস্ট লিখতে বসলাম।

৩২ বিটের উবুন্টুতে ওমিক্রন ল্যাবের ফোরাম থেকে ডেবিয়ান নামিয়েই কাজ সারতে পারবেন, ঐখানে সুন্দর করে ধাপে ধাপে লেখা আছে কিভাবে অভ্র সেটাপ করতে হয়, তাই সেটা আবার লেখার প্রয়োজন দেখছি না। আমার এই পোস্ট যাদের মেশিনে/ল্যাপিতে ৬৪ বিটের উবুন্ট আর যারা আমার মত ভুদাই কম্পুকানা, আর আবার ৬ মাস পরে যখন আবার ভুলে যাবো, তখন এই পোস্ট দেখে আবার নিজের মেশিনে অভ্র লোডাতে পারব। আগে কখনো এহেন পোস্ট লিখি নাই, তাই আমার দুর্বলতাগুলো সবাই ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

প্রথমে সোর্স কোডটা নামিয়ে নিন এইখান থেকে নামিয়ে নিন। সাধারণত ফাইল ডাউনলোডস ফোল্ডারে নেমে থাকে। সেখানে গিয়ে তারপর এক্সট্রাক্ট করে ফেলুন ফাইলটা। তারপর এক্সট্রাক্ট করা ফোল্ডার scim-avro-0.0.2 এর উপরে রাইট ক্লিক করে 'move to' 'home folder' করেন।

সাইনাপ্টিক প্যাকেজ ম্যানেজার এর ভিতর থেকে লোড করতে হবে scim, scim-dev. ঐখানে ক্লিক করলে দেখবেন আরো কিছু লেজ যোগ হবে, সেখানে মার্ক ইনস্টল ক্লিক করে তারপর ইনস্টল করুন। সাইনাপ্টিক প্যাকেজ ম্যানেজার পাবেন System/Administration এর ভিতরে।

এরপর চালু করবেন টার্মিনাল। টার্মিনাল আছে Applications/Accessories এর ভিতরে। টার্মিনাল চালু করে scim-avro-0.0.2 এই ডিরেক্টরি এর ভিতর যান। পাসওয়ার্ড চাইবে মাঝে একবার। যদি মনে থাকে কমান্ড তাহলে ...

cd scim-avro-0.0.2
তারপর নিচের লাইনটা লিখবেন যদি সাইনাপ্টিক প্যাকেজ ম্যানেজারে যদি scim-dev ইনস্টল না করে থাকেন।
sudo apt-get install scim-dev
এরপর নিচের কমান্ডগুলো একের পর এক চালিয়ে যাবেন টার্মিনালে। (মনে রাখবেন scim-avro-0.0.2 ফোল্ডারের ভিতরে থেকে কাজটা করতে হবে)

./configure

make

sudo make install

এরপর টার্মিনালে লিখবেন
im-switch -c

এই অংশটুকু ওমিক্রন ল্যাবের ফোরামের মত অনুসরণ করে যেতে থাকেন, উপরের লাইন লিখার পর একটা উইন্ডো আসবে, সেখানে 'scim' এর পাশে ক্লিক করুন। উবুন্টু ১১.০৪ এ আগের মত নাম্বার আসে না, input method switcher নামে একটা উইন্ডো আসবে, সেখানে 'use scim via xim' ক্লিক করুন, ভিন্ন বলে আগে থেকে আওয়াজ দিয়ে দিলাম।

এরপর একবার লগআউট করে আবার লগিন করুন। তারপর মাথার উপরে একটা কিবোর্ডের আইকন আসবে। যদি না আসে কুনু চিন্তা নাই ;)। আবারো system/preferences এর ভিতরে scim input method setup আছে, সেখানে গিয়ে Frnotend> Global Setup এ ক্লিকান, তারপর কি-এসাইন করেন। আমার করা আছে F12 - activate, F11 - Deactivate. অর্থাৎ ফাংশন ১২ চাপলে অভ্র চালু হবে, ফাংশন ১১ চাপলে অভ্র বন্ধ হবে।

এরপর পরীক্ষা করুন যেকোন একটা সফটওয়ার (জি-এডিট, ফায়ারফক্স, ওপেনঅফিস অথবা লিব্রে অফিস)। কোন সমস্যা হইলে কইলাম আমি নাই চোখ টিপি

নেট ঘেটে বের করা কিছু ফন্ট এখানে এক করে দিলাম। উবুন্টতে ফন্ট লোড করার জন্যে এই ফাইলটা নামিয়ে নিন। আবারো সেটা থাকবে ডাউনলোডস ফোল্ডারে। তারপর এক্সট্রাক্ট করে রিনেম করুন .fonts নামে। অর্থাৎ সামনে একটা ডট দিন। তারপর রাইট ক্লিক করে আবার 'move to' 'home folder' করলেই কাজ শেষ।


মন্তব্য

অনার্য সঙ্গীত এর ছবি

আপনে বাঁইচা আছেন দেইখা ভাল্লাগলো হাসি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সাইফ তাহসিন এর ছবি

হ রে পাগলা, এখনো মরি নাই! খ্যাক খ্যাক খ্যাক!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিকেত এর ছবি

ভাল একটা কাজ করেছ বস। এইটা বুকমার্ক করে রাখলাম। যদিও উবন্টু তেমন ব্যবহার করা হয় না (আমি 'মিন্ট' ভক্ত) তবে অভ্র ইন্সটল করার টিপস গুলো যেকোন লিন্যাক্স ডিস্ট্রিবিউশানের জন্য প্রযোজ্য হবে বলেই ধারণা করি--

সাইফ তাহসিন এর ছবি

আপনে যেমনে কইলেন মিন্ট ভক্ত, আমি ভাবলাম আপনার মুখে গন্ধ কিনা! আমি শিওর না সব ডিস্ট্রোতে এইটা কাম করবে কিনা, গোড়ায় একজিনিস থাকলে কাম করনের কথা! সেমিস্টার শেষ হইলে শাহানরে জিগাইমুনে!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অপছন্দনীয় এর ছবি

সোর্স কম্পাইলের টিপস যে কোন ডিস্ট্রিবিউশনে কাজ করার কথা।

অভ্রনীল এর ছবি

হ্যা... উপরের প্রক্রিয়াটুকু ৩২ বিট - ৬৪ বিট নির্বিশেষে যেকোন ডিস্ট্রতেই কাজ করার কথা!

সাইফ তাহসিন এর ছবি

পরখ কইরা দেখছি, কাম করে!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অপছন্দনীয় এর ছবি

ওপেনস্যুসেতে সোর্স কম্পাইল করে চালাচ্ছিলাম। হতচ্ছাড়া scim দুইদিন আগে কাজ করা বন্ধ করে দিয়েছে। গুরুর গুঁতোয় ছ্যাড়াব্যাড়া অবস্থা, ঠিক করার সময় পাচ্ছি না এখনো মন খারাপ

সাইফ তাহসিন এর ছবি

হে হে হে! কামের চাপ বাড়লেই এরাম ঝামেলা হয়! দেখবেন ডেডলাইনের ১ ঘন্টা আগে প্রিন্টারে খালি কাগজ জ্যাম হয়, হ্যাং হয়, আরো কত রকমের ত্যানা! উপরের ত্যানাটা পেচাইতে ৩-৫ মিনিটের বেশি লাগার কথা না!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

হাসিব এর ছবি

এটা কাজ করাতে build-essential থাকাটা প্রিরিকুইজিট, তাই না?

সাইফ তাহসিন এর ছবি

বস, ঐ scim-dev নামাইলে ঐটা মনে হয় সোর্স কোডরে সাইজ করে, বিস্তারিত জানতে হইলে বস অভ্রনীলের লগে বাতচিত করন লাগপ, আমি তো নিতান্ত ভুদাই ইউজার

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অপছন্দনীয় এর ছবি

scim-dev সোর্স কোডকে সাইজ করে না হাসি ওটা একটা ইনপুট মেথড। অভ্র জাস্ট ওইটার ঘাড়ে চড়ে বাংলাটা ইনপুট দেয়ার ব্যবস্থা করে।

build-essentials প্রিরিকুইজিট হওয়ার কথা না যতদূর মনে হয়।

সাইফ তাহসিন এর ছবি

আইচ্ছা!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফ তাহসিন এর ছবি

ফাহিমরে করা মন্তব্য এইখানে আইসা পড়ল কেন জানি, মুইছা দিলাম!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অভ্রনীল এর ছবি

সম্ভভত লাগেনা। মনে করতে পারছিনা... আমারটাতে build-essential ইন্সটল করা আছে। কেউ যদি করতে গিয়ে কম্পাইলে সমস্যায় পড়ে তাহলে বোঝা যেত যে দরকার নাকি দরকার না...

ফাহিম হাসান এর ছবি

সাইফ ভাই, কাজের একটা পোস্ট দিছেন। আমি আরেকটা ব্যাপারে সাহায্য চাই। open office এ অভ্র দিয়ে লিখতে পারছি না। কী করবো?

-------

অফটপিক: আপনার সাথে আমার কঠিন ঝগড়া আছে। কালকে একটা proposal জমা দেওয়ার deadline। তারপর আপনার খবর আছে রেগে টং

অভ্রনীল এর ছবি

ওপেন অফিসে তো অভ্র দিয়ে লিখতে পারার কথা! বরং গেডিটে কিছুটা সমস্যা হয়। আপনি কোন ওএস ব্যবহার করছেন? কত বিট? ওপেন অফিস ছাড়া আর কোথাও (ব্রাউজার, টেক্সট এডিটর ইত্যাদি) কি বাংলা লিখতে সমস্যা হচ্ছে?

অভ্রনীল এর ছবি

সাইফ ভাই, গিকি পোস্টের জন্য গিগা ধইন্যাপাতা! দেঁতো হাসি

সাইফ তাহসিন এর ছবি

বুঝলাম না, এই মন্তব্যটা হাসিব ভাইয়ের মন্তব্যের ঘাড়ে গিয়া উঠল কেনু!

বস, খুব সোজা, ওপেন অফিসে অভ্র এক্টিভেট করার পর প্রথমে ফন্ট সিলেক্ট করতে হয়, বাই ডিফল্ট ঐখানে টাইম ইউ রোমান আসে, অভ্র এক্টিভেট করলেও কেন যেন ফন্ট সুইচ হয় না। ঐখানে আদর্শলিপি বা সিয়াম রূপালী নিলেই ফটাফট বাংলা দৌড়াইবো! এই ধরা আমিও খাইছিলাম!

ঝগড়া ঝাটি করার ভয় দেখাইলে তো খিড়কি দরজা খুজন লাগে চোখ টিপি কে সেই ভাগ্যবতী, ফটুক দেখাও, আমরাও দেখি কে সেই প্রোপোজাল পাইতেছে! স্যান্ড্রা বুলকের মতন বুড়ি না হইলেও চলবে! কাম শেষ কর বস, আমি পালাই যাইতেছি না!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অভ্রনীল এর ছবি

মন্তব্য দেখা যাচ্ছে ঘাড় ধরে লাফালাফি করতেসে! দিলাম একখানে আসে আরেকখানে মন খারাপ

কৌস্তুভ এর ছবি

scim-avro দেখে মনে হল আগের ভার্শনটার লিনাক্স-রূপ? নতুন ৫.১-এর লিনাক্স ভার্শন নাই?

সাইফ তাহসিন এর ছবি

না নাই, তবে এইটা যথেষ্ট, নতুন ভার্ষন লোডানির পর জানালায় আমি সব ফিচার বন্ধ কইরা দেই। mile লিখলে ঐটা মেইল হইয়া আসতে থাকে, মহা যন্ত্রণা, তাই আগের ভার্ষনের প্রেমেই মশগুল থাকি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সুকু এর ছবি

উবুন্টু/মিন্টে বাংলা লেখার জন্য অভ্র কাজ না করলেঃ ibus বা scim (আর সাথে m17n লাইব্রেরি) ইন্স্সটল করলে বাই ডিফল্ট বোধহয় প্রভাত, ফোনেটিক আর আইট্রান্স আসে যা দিয়ে কাজ চালানো যায়। এছাড়া মুক্তলেখাও ট্রাই করতে পারেন -- ফাইল দুটো এখানে পাওয়া যাবে। আমার 64 বিট মিন্টে (ইসাডোরা) এটা ওপেনঅফিস, গেডিট, ফায়ারফক্স সবেতেই কাজ করছে।

সাইফ তাহসিন এর ছবি

তা তো করবেই, কিন্তু অভ্র যে আমাদের অহংকার, এইটা ফালায় অন্যকারো কাছে যামু কেন?

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অভ্রনীল এর ছবি

মিন্টে জানিনা, তবে উবুন্টুতে প্রভাত আর জাতীয় কিবোর্ড বাই ডিফল্ট দেয়া থাকে।

সাইফ তাহসিন এর ছবি

এই পোস্ট কম কইরাও ৬মাস আগে লেখনের কাম আছিল, তাও নিলাম ধইন্যাপাতা!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নীড় সন্ধানী এর ছবি

পড়া শেষ করে বুঝলাম এই পোষ্ট আমার মতো লিনাক্স-কানাদের জন্য না। মন খারাপ

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।