ছবিব্লগঃ ঝরা পাতার দেশে

সাইফ তাহসিন এর ছবি
লিখেছেন সাইফ তাহসিন (তারিখ: সোম, ০৮/১১/২০১০ - ৭:৪৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

প্রতিবছর শীতের শুরুতেই আমার মাথা কিঞ্চিত খারাপ হয়ে যায়, কেন খারাপ হয় বললে হয়ত বলব, আমার কি দোষ, প্রকৃতি যে এত অদ্ভুত করে সাজে, তা দেখে আমার মাথা ঠিক রাখাই দায় হয়ে যায়। তখন কেউ যদি বলে ফেলেন ভাদ্র মাসে কুকুর পাগল হয়, আপনার দেখি সেই অবস্থা, সেরকম বলে ফেললে আসলেই মুচকি হেসে প্রসঙ্গ এড়িয়ে যাওয়া ছাড়া অন্য কোন উপায় থাকবে না। এত কথাচালাচালি দেখে বিরক্ত হয়ে যান যদি কেউ, তখন তো আর উপায় থাকবে না প্রকৃতির এই রঙিন সাজ আপনাদের কাছে পরিবেশন না করে।

হঠাৎ করেই সেদিন বিকেলে আমাদের মৃত্তিকা ই-মেইল পাঠিয়ে জানালো, এবারের ঝরা পাতার মৌসুম তো যাই যাই করছে, কোথাও যাওয়া দরকার একসাথে, আমিও সাথে সাথে রাজি হয়ে যাই। আর সাথে তো থাকবেই প্রজাপতি, সামারা, অনিকেতদা, শাহান, আর ঢাকা থেকে নতুন আগত মাহফুজ এবং তার স্ত্রী মেরি। এহ হে, ঐদিকে আমাদের মৃত্তিকার জানের জান রব হ্যালফোর্ড বাদ পড়ে গেছে। কপালগুনে সেদিন অ্যালেন্টাউন থেকে বেড়াতে এসেছিলেন আমার সেই প্রথম ফটব্লগের লাবণি আপা, এবং তার পরিবার। কিন্তু যাবো কোথায়, সেটা নিয়ে টানাটানি চলল প্রায় অনেকক্ষন, পরে সিদ্ধান্ত হল আমরা বেলেভু স্টেট পার্কে যাবো। এখানে বলে নেওয়া ভালো এদেশে স্টেট পার্কের কোন শেষ নেই, যেদিকেই তাকাবেন সেখানেই ২-১ টা স্টেট পার্ক আছে।

আমাদের আলসেমির কারণে পৌছাতে কিছুটা দেরিও হয়ে গেল, আর ধরাটাও খেলাম সেরকম। গাড়ি থেকে বের হতেই দেখি প্রচন্ড ঠান্ডা আর দূর্ভাগ্যক্রমে ঐ পার্কে আবার ঘোড়া সংক্রান্ত কি কি সব আছে। ঘোড়ার মলের গন্ধে পেট পুরা উগ্রিয়ে উঠতে শুরু করলে জ্যাকেটে নাক চেপে দৌড় দেই আমরা লেকের দিকে। সেদিন বিকেলে আলো আধারের মাঝে ধুনফুন করে তোলা কিছু ছবি নিয়েই আজকে আমার ছবিব্লগ। আর সংগত কারণের কারো ছবি দিচ্ছি না, পরে এসে তারা আবার আপত্তি জানিয়ে যাবেন। আর ছবি আমার তোলা হলেও সেটা প্রকাশের অনুমতি নেবার একটা তাগিদ কম বেশি অনুভব করি সবসময়। তাহলে আসেন কথা না বাড়িয়ে ছবি দেখাই।


আলো আঁধারে
সেই বিকেলের আলো আঁধারে লেকের উপর ব্রিজ থেকে তোলা, "আলো আঁধারে"

আলো আধারে
যে ব্রিজের উপর থেকে প্রথম ছবিটা তোলা

রঙিন গাছ ১
গাছের মনেও রঙ লাগে, তখন তাকে বলি রঙিন গাছ

রঙিন গাছ ২
রং যেন একটু বেশিই ধরেছে

রঙিন গাছ - ৩
যেন ২ বোন পান খেয়ে ঠোট রাঙাতে গিয়ে গায়ে রঙ লেগে গেছে

রঙিন গাছ - ৪ (গাছ তো না যেন আগুনের গোলা)
গাছের মাথায় যেন আগুনের গোলা

ঝরা পাতা
লেকের পানিতে সাদরে আশ্রিত

ঝরা পাতা - ২
ঝরা পাতাঃ ঈষৎ উষ্ণ

ঝরা পাতা - ৩
অভিমান

ঝরা পাতা - ৪ (পরিবর্তনের ধাপ)
একই পাতায় রঙের পরিবর্তনের ধাপ

ঝরা পাতা - ৫ (নিমজ্জনে)
নিমজ্জনে থেকেও যেন রঙের কমতি নেই

ঝরা পাতা - ৬ (ছিন্ন পাতা)
ছিন্নপাতা

ঝরা পাতা - ৭ (রক্তলাল)
রক্তলাল


নানান কর্মব্যস্ততায় এবারের ফলের ছবি তুলতে পারিনি, তাই এই একটাই সুযোগ পেয়েছিলাম, মনে হয় না তার সদ্ব্যবহার করতে পেরেছি, তাই ফলের আসল রূপ তুলে ধরতে না পারার কষ্ট বেশির ভাগই লাঘব হয়নি, আশাকরি আগামী বছর আগে ভাগে আদাজল খেয়ে লাগব প্রকৃতির এই সাজসজ্জা আমার কালো বাক্সে বন্দী করার জন্যে। যারা আমার এই হাকুল্লা ছবিব্লগ দেখবেন তাদেরকে আগে ভাগেই ধন্যবাদ জানিয়ে গেলাম।


মন্তব্য

দুষ্ট বালিকা এর ছবি

খুব সুন্দর! শেষের ছবিগুলো একসাথে নাম দেয়া যায় ছিন্নপত্রাবলী! দেঁতো হাসি

-----------------------------------------------------------------------------------
...সময়ের ধাওয়া করা ফেরারীর হাত থিকা যেহেতু রক্ষা পামুনা, তাইলে চলো ধাওয়া কইরা উল্টা তারেই দৌড়ের উপরে রাখি...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সাইফ তাহসিন এর ছবি

দারুণ লাগল 'ছিন্নপত্রাবলী' নামটা। তা বালিকা এখনও অতিথি?? আরেকটু এক্টিভ হেও হে বালিকা।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

দুষ্ট বালিকা এর ছবি

ইহা আমার দেয়া নাম নয় হে ভাইজান। রবিদাদুর এক অছাম বইএর নাম!

আরও অ্যাক্টিভ হবো? হাহাহাহাহা! আমি যেদিন সচল হবো সেইদিন হয়তো এখানে পূর্ণদিবস ছুটির ঘোষণা দেয়া হবে! খাইছে বরং গান শুনো গান!

-----------------------------------------------------------------------------------
...সময়ের ধাওয়া করা ফেরারীর হাত থিকা যেহেতু রক্ষা পামুনা, তাইলে চলো ধাওয়া কইরা উল্টা তারেই দৌড়ের উপরে রাখি...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সাইফ তাহসিন এর ছবি

আমি যেদিন সচল হবো সেইদিন হয়তো এখানে পূর্ণদিবস ছুটির ঘোষণা দেয়া হবে
গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি
গানটা অহন শুনতাম পারতেছি না, অপেক্ষা করন লাগব বাসায় যাওয়া পর্যন্ত, আপিসে হালায় খোমা আর চোঙ্গা ২ টারই dns লক করা, কোন কিছুতেই শান্তি নাইরে পাগলি। রোজ একখান কইরা ল্যাখা দ্যাও, মডু দাদারা বিরক্ত হইয়া সচল কইরা দিবেনে চোখ টিপি

আর রবিবুড়ার কথা কি কমু, আমি নিম্নবুদ্ধিমত্তার লেভেলের মানুষ, সহজ কথায় কিছু না লিখলে মানে বুঝতে পারিনা, তাই অনেক অছাম বই আমার এখনো পড়া হয়নাই, আর পড়তে নিলে সবাইরে মানে জিগাইতে থাকি, তখন আমারে দেখলেই সবাই উল্টাদিকে হাটে মন খারাপ
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

দুষ্ট বালিকা এর ছবি

আহারে! খোখা বাদ্দাও, চোঙ্গা বন্ধ থাকলে বড় দুক্ষের ব্যাপার! যেই গান দিসিলাম সেইটা ছিলো In Flames এর Only For The Weak (Live Wacken)! শুন্তেসি আর লাফাইতে মঞ্চাইতেসে! হাহাহা! থাক, মডুদের মুন্য আমি এম্নিতেও খুব ডিশপাট দেই আব্জাব লেখা দিয়া, আর নাহয় নাই বা দিলাম! দেঁতো হাসি

পারলে এই বইটা পইড়ো। আর লিপিকা। অছামস্য অছম বই! দেঁতো হাসি

-----------------------------------------------------------------------------------
...সময়ের ধাওয়া করা ফেরারীর হাত থিকা যেহেতু রক্ষা পামুনা, তাইলে চলো ধাওয়া কইরা উল্টা তারেই দৌড়ের উপরে রাখি...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সাইফ তাহসিন এর ছবি

আসলে খোখা, চোঙ্গা বন্ধ থাকা ভালু, এজন্যে শুধু সচলাই, যদি সব খোলা থাকত তাইলে আরো খবর আছিল, কাম যাকরি, তাও হইত না। মডুগো ডিশটাপ দেওয়াই তো অতিথিগো ধর্ম, বেশি কইরা ডিশটাপ দ্যাও, তাতে কাম হইব তাড়াতাড়ি হো হো হো, দেখি ইস্নিপ্সে ঢুঁ দিয়া, ঐখানে থাকতাম পারে

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তাসনীম এর ছবি

সুন্দর।
________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ তাসনীম ভাই

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

আরিফ জেবতিক এর ছবি

ছোটোবেলার ক্যালেন্ডার সঞ্চয়ের স্মৃতি জাগিয়ে দিলেন।
আজাদ প্রোডাক্টসের কাছে বিক্রী করলে নির্ঘাত ভালো টাকা পাবেন। হাসি

সাইফ তাহসিন এর ছবি

গুরু, বাঘা সব ফটোগ্রাফার সচলে পুস্টায় নিয়মিত, হেগো সামনে দিয়া আজাদের কাছে গেলে মাইর ১টাও মাটিত পড়ব না। বরং আপনার ছুডুবেলার স্মৃতিতে নাড়া দিতে পেরেছি সেটা নিয়েই খুশি থাকা নিরাপদ বলে মনে করতেছি। তবে ছুডুবেলায় আমি বদ আছিলাম কিনা, তাই এইসব ভালু ছবির ক্যালেন্ডারের বেইল আছিল না চোখ টিপি তখন ফিবি কেইটস, সামান্থা ফক্সের ফটুক ওয়ালা আখাস্তা ক্যালেন্ডারের দিকে জুল জুল দৃষ্টিতে তাকায় দিন কাটত দেঁতো হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ব্রুক শিল্ডস্‌ বাদ পড়ছে।

অনটপিকঃ এই ফলের (fall) জন্য দণ্ডকারণ্য যেতে ইচ্ছে করে। শুধু এই কারণে দণ্ডকারণ্যে নির্বাসিত সবাইকে হিংসাই।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সাইফ তাহসিন এর ছবি

গুরু, দিলেন পুরানা ঘায়ে লবণের ছিটা, মহিলারে এখনো দেখলে কেমন যেন হাত পা ঘামে, বুকের মাঝে ঢিবিক ঢিবিক করে, এরেই কয় ওস্তাদের মাইর শেষ রাইতে। আইসা পড়েন, জঙ্গলে বইয়া সচলাড্ডা দিমুনে

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সিরাত এর ছবি

ক্লোজআপগুলি পোষায় নাই। বাকিগুলি মনটা নরম কইরা দিলো ভাই।

সাইফ তাহসিন এর ছবি

কস্কি মমিন! মন নরম হইলে তো বিপদ বস, আবার কান্দাকটি কইরা ফেলবা নাতো! তা কোন ছবিটা সবচেয়ে বেশি মন নরম করল? সেটা হাতিয়ার হিসাবে ব্যবহার করা যায় কিনা চিন্তা ভাবনা করব তাহলে ভবিষ্যতে

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ফ্রুলিক্স [অতিথি] এর ছবি

আমারও মাথা এই সময়টাতে একটু আউলা হয়ে যায়। অনেকক্ষন সময় নিয়ে লাঞ্চে বনে-বাদাড়ে ঘুরে বেড়াই। দিন ভালো হলে ৪৫ মিনিটের লাঞ্চের সময় ২ ঘন্টায় যায়। কিন্তু ছবি তুলে ঐসব দৃশ্য পুরোপুরি প্রকৃতির মতো আসে না। তাই শুধু দেখে যাই।

পাশেই এ্যায়ারপোর্ট। সাথে বিরাট জঙ্গল। আটারো তলা থেকে নীচের থাকালে কতো রঙ বেরঙের ছবি দেখা যায়।
জেবতিক ভাইয়ের মতোই ছোটবেলার ক্যালেন্ডারের ছবিগুলোই চোখে ভাসে।

সাইফ তাহসিন এর ছবি

কন কি ভাই, আপনার কি আপিসে কোন বস নাই দাবড়ানি দেওনের লাইগা? আমার তো ৩০ মিনিটের লাঞ্চব্রেক ২৯.৫৯ মিনিটের মাথায় ফেরৎ না আসলে খুজাখুজি শুরু হইয়া যায়। আপনার লগে তো আপিস পাল্টানি দরকাররে ভাই। ২-১ খান ফটুকব্লগ দেন, যেমনই আসুক, দেইখা চউক্ষের খিদা মিটাই। আর ক্যালেন্ডারের কথা উপ্রে কইয়া দিছি, তয় স্মৃতি সময়ে বড়ই মধুর, সময়ে বিয়াপক গিয়ান্জাইমা, তাই সেইখান থিক্কা দূরে থাকনের চেষ্টা করি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ফ্রুলিক্স [অতিথি] এর ছবি

এখন তো সব পাতা পড়ে গেছে :)। আপাতত সব ছবি মনে। বুধবার হজ্ব করতে যাবো। মাসখানেক পর এসে দেখা যাবে সবগাছে সনো-পাউডার ঝুলতেছে (বরফ)। আগামী বসন্তে ছবি দিবো।

আমার বস আছে। তবে এতো কঠিন না। মিটিং না থাকলে কেউ কাউকে খুজে না। কাজ দেওয়া থাকে। সময়মতো তুলে দেই। মাঝে মাঝে ভাব ধরি প্রটেকশন-কন্ট্রোলে কাজ করতে মাথা ধরছে। বস নিজে পারলে মাথা টিপে দেয়।শীতের সময় বাইরে লাঞ্চ করতে বের হই না সাধারনত। তারপরও ৪৫ মিনিট গেচাং। তাই আমাদের লাঞ্চ টাইম নিয়ে কেউ মাথা ঘামায় না।

আমি অফিস বদলাবো? পাগলের আবার মাথা খারাপ। তবে পয়েন্টার, সিমাফোর, কার্নেলের যে চাপ, রক্তচাপ এমনিতেই বেড়ে আছে। মিলিসেকন্ড, ন্যানোসেকেন্ড, মিলিভোল্টা, মিলিএম্পস (সব মিলি) নিয়ে চিন্তায় মাথায় আউলাই যায়। হয়তো নিজে থেকে চাকরী থেকে দৌড় দিবো।

সাইফ তাহসিন এর ছবি

মনে থাকলে আরো ভালো, লেখার মাঝে ফুটিয়ে তুলতে পারবেন। মনের ভেতরে খাতা কলম, কাগজ, রঙ পেন্সিল কোনটারই অভাব পড়বে না চোখ টিপি, মিয়া এরাম আনন্দের অফিস খুইজা পান কেমনে? তয় হজ্জ্ব থিকা ফিরলে এক্কেবারে তিব্বত স্নো মাখব প্রকৃতি, তখন নাহয় সেটার ছবি দিয়েন। আহারে, মিয়া আপনার বস যদি মহিলা হয়, তাহলে এখনই আওয়াজ দেন, মাথা ব্যথা নিয়া হাজির হইয়া যাবো খাইছে

আম কাম থুইয়া কিসের দৌড় দিবেন রে ভাই, কম বেশি লোটা সব পেশাতেই ধরতে হয় কাম করলে। অন্তত আপনারে তো আর ২৪-৩০ ঘন্টা ডিউটি মারা লাগে না চোখ টিপি অবশ্য বলা যায় না, অনেকে আবার সেচ্ছায় ডিউটি মারতে পছন্দ করেন। অবস্থা দেখছেন, ঘরেও মাথা উল্টায, বাইরেও, যাই কই?

আর আপনে নাহয় ফিরা আইসা সুনু দেখবেন, আমি ১১ তারিখে আলাস্কা যাইতেছি, ঐখানে নাকি প্রায় ১ মাস ধইরা বরফ পড়তেছে ইয়ে, মানে...
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

বইখাতা এর ছবি

সাইফ ভাই, এর আগেও আপনার ফটোব্লগ দেখেছি, যতদূর মনে পড়ে। এবারেরটা বেশি ভাল লেগেছে আমার কাছে। ১ আর ৮ নম্বর ছবি সবচে বেশি ভাল লেগেছে।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বইখাতাপু, হ, কোনডাই বেশি জুতের হয় নাই, তাও যদি গাইতে গাইতে গায়েন হওয়া যায় আরকি ;)। তা, আবার পালানোর আগে একটা গফ্ ছাইড়া যান, আরাম কইরা কম্বল মুড়ি দিয়া পড়ি। তাও আপনে ২টা ছবি ভালু পাইছেন জাইনা ভালু লাগল

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নুসদিন এর ছবি

সুন্দর ছবি হাসি

সাইফ তাহসিন এর ছবি

থেন্কু

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ধুসর গোধূলি এর ছবি

আমি সেদিন ঘরে থেকে বের হয়ে দেখি ঝকমকা সব। হাতের বাম দিকে সারি সারি সেঞ্চুরি গাছ। সেই গাছের পাতা পড়ে একটা ক্যারাব্যারা অবস্থা। পুরা রাস্তা হলুদ-লাল হয়ে আছে। গাছের অবস্থাও তেমনি। মোবাইল খুলে পটাপর কয়েকটা ছবি তুললাম, সেই গাছের, সেই পথের, সেই ঝরে যাওয়া পাতার। একটা ব্লগ লেখার ইচ্ছা ছিলো, "ধুগোর ধূসর একটা বিকেল"। কিন্তু লেখলাম না। লিখুমও না। ছবিগুলাও মনেহয় দিমু না সচলে। কিংবা কে জানে, দিতারিও। আবার না-ও দিতারি।

ঐ রকম সিচুয়েশনের সাথে যায়, এমন একটা গান শোনেন ডাগদর ভাই।



বিএসএফ—
ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর কর্মকাণ্ড । বিএসএফ ক্রনিক্যালস ব্লগ

সাইফ তাহসিন এর ছবি

শালীর লোভ দেখাইলেও দিবেন না ফটুকগুলা চোখ টিপি, ১খান না, ২খান শালী দিয়া মূলা ঝুলাইলাম ধুগোদা, ছবিগুলান ছাড়েন এইবেলা। আর আপনার মোবাইলের না লেন্স কিননের কথা আছিল অ্যাঁ??

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ধুসর গোধূলি এর ছবি

কোনো কিছুতেই কাম হৈবো নারে ভাই। এখন বয়স হৈছে, আল্লা-বিল্লা করি। এইসব দুইন্যাদারী আর কয়দিনের? মন খারাপ

হ, লেন্স কিনোনের কথা তো আছিলোই। কিন্তু লেন্সের টেকা দিয়া ব্যাটারি কিন্যা ফেলছি মোবাইলের। লেন্স চিন্তা আপাতত বাদ আছে। দেহি, আবার পয়সা জমাইতে হৈবো লেন্সের কুদি উঠলে।



বিএসএফ—
ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর কর্মকাণ্ড । বিএসএফ ক্রনিক্যালস ব্লগ

সাইফ তাহসিন এর ছবি

হায় হায়, একি করলেন, শেষে দিন দুনিয়ার হিসাব শুরু করলেন। সব দোষ মেম্বরছাবের, শালী দিব কইয়া ধোঁকা দিয়া আপনার দিল ভাইঙ্গা চুরমার কইরা দিছে, অহন কুনু ঘুষেও কাম হইতাছে না।

লেন্সের অবস্থা দেখি আমাগো লাহান, সস আনতে বার্গার ফুরায়। যাউকগা, লেন্স ছাড়াইতো ফটুক খিচতাছেন, তাইলে আর লেন্সের কাম কি! যাউকগা আপনার ব্যাড সেক্টরের খবর কি? ঐখানেও কি দিন দুনিয়া ঢুইকা পড়ল?

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অদ্রোহ এর ছবি

ভালু পাইলাম ছবিব্লগ।

--------------------------------------------

আজি দুঃখের রাতে সুখের স্রোতে ভাসাও ধরণী
তোমার অভয় বাজে হৃদয় মাঝে হৃদয় হরণী।

--------------------------------------------
যদ্যপি আমার গুরু শুঁড়ি-বাড়ি যায়
তথাপি আমার গুরু নিত্যানন্দ রায়।

সাইফ তাহসিন এর ছবি

নেন বেশি কইরা আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তারাপ কোয়াস এর ছবি






[তর্জমা: ছবিগুলা(বিশেষত ১-৭)ব্যাপক হইছে]


love the life you live. live the life you love.

সাইফ তাহসিন এর ছবি

ইমো ভালু পাইছি, পরথমে ভাবছিলাম রক্তচক্ষু দিয়া শাসাইতেছেন, পরে বুঝলাম এইটা আনন্দের হাসি, তয় দাঁত দেখি আমার মতন মূলা স্কেলের চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কী সুন্দর বিদেশ!
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফ তাহসিন এর ছবি

ইয়ে, মানে... সুন্দর হইতে পারে কিন্তু বাংলাদেশ তো আর না, দুধের স্বাদ ঘোলে মিটাই বস! কিন্তু যত গ্যালন ঘোলই খাই না কেন পেট তো ভরলেও মন ভরে না। আগামীতে দেশে আসলে সচলের পাকা ফটুরেদের কাছ থিককা তালিম নিয়া মাঠে নামতে হবে।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ধুসর গোধূলি এর ছবি

নজুলুল লিখেছেন:
কী সুন্দর বিদেশ!
হের লাইগাই তো কই, বয়স থাকতে থাকতে আমারে আপনের নাটকে পাট দেন। আর শ্যুটিং করেন জার্মানীর মনোরম, দেহরম, খুররম সব লোকেশনে। নাইকার থাকা খাওয়া নিয়া আপনের চিন্তা করোন লাগবো না। আমি আছি কোন্দিনের লাইগ্যা মিয়া? আপনের এট্টুকু উপকার না করতে পাল্লে কীসের কী! দিক্খার আমার জীবনে।

তো কী কন! ছুনু-পাউডার মাখা শুরু করুম বদনে?



বিএসএফ—
ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর কর্মকাণ্ড । বিএসএফ ক্রনিক্যালস ব্লগ

সাইফ তাহসিন এর ছবি

নজুলুল গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি পারেনও বস আপনে, বিষম খাইতেছি হাসতে হাসতে। ঐদিকে আমাগো নজুলুল ভাই হইলো খোজ দ্যা সার্চ পার্ট ২ অর্থাৎ স্পিডের হিরু, আপনারে পার্ট দিবে কিভাবে চোখ টিপি বরং ভিলেন এর পার্ট খুজেন স্পিডে হো হো হো ফলে সুন্দরী হিরোইনের মন না পাইলেও ...

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিকেত এর ছবি

প্রথমেই কোটি কোটি ধন্যবাদ আমাদের কারোর ছবি না দেয়ার জন্য (সঙ্গতকারণেই)---হে হে হে

আর ছবির কথা কী বলব বস?!! সবগুলোই দুর্দান্ত লেগেছে। এবার আরেকটা জিনিস বিশেষ করে ভাল লাগল সেটা হল একটা ছবির ক্যাপশন--

গাছের মনেও রঙ লাগে, তখন তাকে বলি রঙিন গাছ

দারুণ কাজ বস! চালিয়ে যাও

সাইফ তাহসিন এর ছবি

খুব বেশি আনন্দিত হইয়েন না, কিছু ছবি আমার ফ্লিকারে আপায়া রাখছি কড়া পাহাড়ায় চোখ টিপি ব্যাচেলর BMW এর মালিকের ছবি যেমন আছে। ওগুলা বিশেষক্ষনে বিশেষস্থানে ছাড়ার জন্যে জমা করে রেখেছি চোখ টিপি

আপনে সঙ্গ দিলে এহেন ধুনফুন ক্যামেরাবাজী চলতেই থাকবে। বলা যায়না পরের বার হয়ত আপনার খোমা দেখাও যাইতে পারে যদি সেরাম কইরা খাচাবন্দী করতে পারি দেঁতো হাসি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ফল-এর সৌন্দর্য ক্যামেরার চোখে দেখা যায় না রে ডাক্তার। এটা শুধু আল্লার দেয়া চোখ দিয়েই উপভোগ করা যায়। যারা ফল দেখেনি তারা সত্যিকারের ফল দেখলে ব্রীজ থেকে পড়ে যাবে। (এই ব্রীজ হলো লেকের উপরে অবস্থিত ছোট আকারের ব্রীজ)।

সাইফ তাহসিন এর ছবি

সেইখানে একমত, কিন্তু তাও তো মন মানে না, খালি কালা বাক্সে এগুলান ধরতে মঞ্চায়, যদিও ব্যর্থ চেষ্টায় দিন পর্যবসিত হয়, তাও থামতে পারিনা। এই বছর আপনার কাছ থিকা ফলের রগরগে কিছু ছবির পথপানে চাইয়া বইসা ছিলাম, দিলেন নাতো। তয় ফল আবার মাথার উপরে না পড়লেই হয় চোখ টিপি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রকৃতিপ্রেমিক এর ছবি

না রে ভাই, নিজেরই ঠিক ঠিকানা নাই, আবার ফল ...

সাইফ তাহসিন এর ছবি

আহারে কাজের চাপে আপনেই পতিত হইছেন তাইলে মন খারাপ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

কৌস্তুভ এর ছবি

পিপিদার সাড়াশব্দ নেই অনেকদিন, খোখায় খোঁচাব কিনা ভাবছিলাম...

সাইফ তাহসিন এর ছবি

ছিছি, কামে ব্যস্ত মানুষরে খোঁচাইতে আছে? খাইছে
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

জোহরা ফেরদৌসী এর ছবি

ফল আমার প্রিয় ঋতু । প্রকৃতির এই রংয়ের পসরার জন্য । খুব ভাল লাগল ছবিগুলো ।

……………………………………
বলছি এক জ্যোতির্ময়ীর কথা

__________________________________________
জয় হোক মানবতার ।। জয় হোক জাগ্রত জনতার

সাইফ তাহসিন এর ছবি

একবারে ঠিক কথাটা বলেছেন, প্রকৃতি এত রঙে কেন যেন আমাদের দেশে সাজে না, তবে আমাদের দেশের সবুজ আবার এখানে মিলে না। আমাদের দেশে এভাবে ধাপে ধাপে রঙ বদল হয় না, হুট করে পাতা পরে যায় আর বেশিরভাগই চিরহরিৎ। মন্তব্যের জন্যে ধন্যবাদ
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

কৌস্তুভ এর ছবি

খুবখ্রাপ! পচা! বিশ্রি!

আমাদের ড্রাইভ করে মেইন-এর ন্যাশনাল পার্কে ফল দেখতে যাওয়ার কথা ছিল, হয়ে উঠল না। হিংসাই!

সাইফ তাহসিন এর ছবি

এক্কেবারে পচা পাতার গান্ধা আইতাছে হো হো হো

আমারে ছাড়া যাওয়ার মতলব করলে এরকমই হয়, তয় মেইন যাওনের ধান্ধা নিয়া এই সামারে নিউ হ্যাম্পশায়ার গেছিলাম, কিন্তু পরে মাউন্ট ওয়াশিংটনে উইঠা পেট এত ভইরা গেছে যে আর যাওয়ার সুযোগ পাইনাই। তয় মেইন যামু একদিন না একদিন
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

কৌস্তুভ এর ছবি

নিউ হ্যাম্পশায়ার গেছিলেন আর এদিকে আসেন নাই আর আমারে জানান নাই? ঠাডা পড়ব ঠাডা!

সাইফ তাহসিন এর ছবি

ঠাডা তো পড়ছেই, তাই মেইন যাইতে পারি নাই চোখ টিপি আসুম খুব শীঘ্রই আবার, ঠান্ডা একটু কমুক হাসি, পড়শু আলাস্কা যাইতেছি, চিন্তা করলেই পেট কেমুন কেমুন করে

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

কৌস্তুভ এর ছবি

এই ঠাণ্ডায় আলাস্কা? ক্যান, ফ্রিজে ঢুকে গেলেই তো পারেন?

সাইফ তাহসিন এর ছবি

কপালে থাকলে এমনি হয় বাওয়া ইয়ে, মানে..., চাকরির ইন্টারভিউ পাইছি, আর খরচাপাতিও তারাই দিবে, সবই ঠিক আছিল, খালি লোটা দিল নভেম্বর মাসে ডাইকা। প্রায় ১ মাস ধইরা বরফ পড়তেছে যদি তাপমাত্রা সেই তুলনায় খুব খারাপ না চোখ টিপি আজকে মাত্র ২৯‌'F, আশা করতেছি জিন্দা ফেরৎ আসতে পারব দেঁতো হাসি, হাজার হইলেও মাগনা আইসক্রিম খাইতে পারব অথবা আইসক্রিম হয়ে রাস্তায় জমে থাকব ইয়ে, মানে...

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

বাউলিয়ানা এর ছবি

হিংসা লাগে...আহা এত সুন্দর বিদেশ! এত সুন্দর লেইক আর তার কাক চক্ষুজল!

যাইতে মঞ্চায়।

সাইফ তাহসিন এর ছবি

হ ভাইজান, সৌন্দর্যের কুনু শ্যাষ নাই, লগে বাম্বুরও চোখ টিপি আইসা পড়েন, একলগে কাকচক্ষুজলে সিনান করুমনে চোখ টিপি অবশ্যই ১০ হাত দূরে দাড়ায়া দেঁতো হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সুহান রিজওয়ান এর ছবি

সাইব্বাইয়ের আগের ফটব্লগগুলার চাইতে এটা গড়ে ভালো মনে হইসে আমার।

প্রথম আর অষ্টম ছবিটা আলাদা করে চোখে পড়ে।

... চালায়া যান সাইব্বাই।

_________________________________________

সেরিওজা

সাইফ তাহসিন এর ছবি

এমনে আশা দিলে তো আগাইতেই হয় চোখ টিপি থেন্কু বস!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

শাহেনশাহ সিমন এর ছবি

সপাটে ৫ দাগালাম
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সাইফ তাহসিন এর ছবি

খাইছে আমারে, থেন্কু বস! লন বেশি কইরা আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- মাখায়া ঝাল সালাদ খান! আর লেখা কই? না লিখতে লিখতে তো মনে হয় লেখা ভুইলা যাইবেনগো দাদা

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

শুভাশীষ দাশ এর ছবি

পাঁচালাম।

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

সাইফ তাহসিন এর ছবি

লন, আপনারেও বেশি কইরা আপনারে অসংখ্য -ধইন্যাপাতা- লগে কিছু (গুড়)

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

স্নিগ্ধা এর ছবি

ইসসস, ফল মন খারাপ

সাইফ তাহসিন এর ছবি

আপু, আপনার বাসা থেকে শেনানডোয়া ভ্যালি বেশ কাছেই ছিল, ধরে নিচ্ছি একবার হলেও গেছেন সেখানে ফল দেখার পরতো সব ঘোলা আর বিবর্ণ লাগার কথা, আশাকরি একবার ঠিকই চলে যাবো সেখানে ফল দেখতে। সেই সাথে লুরে ক্যাভার্নটাও দেখা দরকার। ঢাকা নিয়ে লেখা দেন, কপকপ করে গিলে খাই।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ওডিন এর ছবি

এইরকম ভালোভালো সব ছবি তোলার জন্যে তীব্র হিংসা আর ধিক্কার!

আর আরেকটা কথা। আলাস্কার ছবি না দিলে এখানে আটকানো তারা তুইল্যা নিমু কইলাম হাসি

______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

আগে ঢোকা হয়েছিল না। আজকে ঢুকে পড়লাম...
এটা একটা ব্যাপার, এই শীতের দেশের ঋতু পরিবর্তনের সাথে সাথে একদম মরাধরা প্রকৃতির খলখলিয়ে হেসে ওঠাটা, ফুলে ফুলে ছেয়ে যাওয়া সবদিক, আর তারপর ঝরাপাতার রঙীন খেলা।
আচ্ছা, এটা আপনারা যারাই স্টেট পার্কগুলো নিয়ে ছবিব্লগ দেন তাদেরকে জিজ্ঞেস করবো ভাবি, কিন্তু পরে ভুলে যাই, স্টেট পার্কগুলোতে ঢুকতে কি টিকেট কাটতে হয়?

এক খুব ভালো লাগছে... মনে হচ্ছে আশেপাশে কেউ না থাকলে সময়টাকে স্থির করে ফেলতে পারলে ওখানে ঐ লেক আর গাছের দিকে তাকিয়ে থেকেই একজনম চুপচাপ পার করে দেয়া যাবে।

পাঁচের নামে মজা পেলাম, তবে আমার মনে হচ্ছে, দুই বোন পান খেতে খেতে লাল ঠোঁট নিয়ে গল্প করছে হাসি

আর সাত নম্বরটা, কেন জানি খুব অদ্ভুতভাবে মনে গেঁথে গেল...

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।