আরো কিছু আলোকচিত্র - বিষয় সবুজ

সাইফ তাহসিন এর ছবি
লিখেছেন সাইফ তাহসিন (তারিখ: সোম, ০৫/০৪/২০১০ - ১:০০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

যতদিন যাচ্ছে গায়ে হাতে পায়ে যেন জং ধরে যাচ্ছে, নড়েচড়ে বসতে আলস্য ভর করে আমার উপরে। কোনমতে অফিস ছেড়ে বাসায় এসে কতক্ষণ মেয়ের লাফালাফি দেখি, তারপর খেয়ে ঘুম দেই। মাঝে মাঝে মনে হয় বিষন্নতা ভর করে বসেছে আমার কাঁধে শাটারের ভূতের মত। অবশ্য যারা দেখেন নাই, তারা এখনি শাটার ছবিটা দেখে ফেলেন, এমন বিজ্ঞানসম্মত ভূত মনে হয় না আগে কোন ছায়াছবিতে দেখা গেছে। এই ব্যাপক অলসতার মাঝেও এক আপার ঘাড়ে চেপে গিয়ে হাজির হলাম ২ সপ্তাহ আগে পেন্সিল্ভেনিয়ার কেনেট পাইক নামক স্থানের এক বিশাল বাগান বাড়িতে, এর নাম লংউড গার্ডেন, বিয়াফক সৌন্দর্য ওয়ালা জায়গা।

সেখানে গিয়ে আমার চোখ ছানাবড়া হয়ে তারপরে আরো কিছুটা ফুলে যখন ইউরিয়া সার দেওয়া কমলার সমান হয় হয়, তখন সম্বিত ফিরে পেয়ে আমার ক্যামেরা বের করে আমি ছবি তুলার জন্যে লাফিয়ে পড়তে যাই। কিন্তু বিধিবাম, দরজা পার হতে না হতেই দেখি এক সাদা ভদ্রলোক বিশাল এক কামান বাগিয়ে দাড়িয়ে আছেন, তাই দেখে আমি বিয়াফক ভড়কে গেলাম, তারপর মিন মিন করে সুন্নতি কায়দায় ৪০ কদম হেঁটে আবার ক্যামেরা বের করি। এবারে আর একই ভুল করি না, ক্যামেরার লেন্স ছোট, তাই ভুং ভাং দিয়ে তার দৈর্ঘ্য কিছুটা বাড়িয়ে নেই, যেমন লেন্স হুড, ম্যাক্রো ফিল্টার। নাহলে তো লজ্জায় মাথা কাটা যায় যায় অবস্থা। সেদিন মনে হয় এসেলার ওয়ালাদের মাঝে আমার মত ফকিরা কেউ ছিল না। এত রং সেখানে একদিনে দেখেছি যে ১০ টা ফটোব্লগ দিয়েও আমি তার ১০ শতাংশ দেখাতে পারবো না। তাই আজকে গুটিকতক সবুজ ছবি নিয়ে আপনাদের সামনে হাজির হলাম। ছবি তুলার অদক্ষতার জন্যে অনেকেই বিরক্ত হতে পারেন, কিন্তু আশাকরি আগের বারের মতন দুধভাত হিসাবে একই গ্রেস এবারেও পেয়ে যাবো।

সবুজ গালিচা
অবজারভেটরিতে ঢুকতেই এই সবুজ গালিচায় শুয়ে গড়াগড়ি দিতে মঞ্চাইছিল

কারো বোতল মাজা লাগবে?
বলেন ভাই, কারো বোতল মাজতে হবে?

লজ্জা
কি লজ্জা! কেন যেন মনে হল, আমাকে দেখেই এই পাতাটা লজ্জায় কুঁকড়ে গেল

ছোট্ট পাতা
ক্ষুদ্র অথচ সুন্দর

হাড়াইল্লা গোটা
গোটা চাই চোখ টিপি

জলে ভাসা পাতা আমি! শুধু পেলাম ছলনা
জলে ভাসা পাতা, সেদিনের আমার সবচেয়ে প্রিয় ছবি

পাতার ভাঁজে লুকিয়ে আছে ...
লুকিয়ে থাকা ভালোবাসা?

এসো এসো আমার ঘরে এসো
কাছে এসে পাশে বসে...

জিহবা হইতে সাবধান
ভেংচি কেটে দেখ, পাচ্ছে হাসি খ্যাক

সাদা আর সবুজ
আয় বাবুল, বুখে আয়!

দাড়ি দেখে যায় চেনা
দাড়ি দেখে যায় চেনা

সবুজের মাঝে লাল সূর্য্য
সবুজ মাঠের মাঝে লাল সূর্য খুঁজে বেড়াই


মন্তব্য

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

২ # বোতল মাজনীটা আমার দরকার - কই পামু?

সাইফ তাহসিন এর ছবি

বটল ব্রাশ নামে গাছ খুজেন, ছবিরটা যদিও বটল ব্রাশ, তবে এইটা চাইলে এইদিকে আইসা আওয়াজ দিয়েন, একলগে গিয়া ছিড়া আনুমনে চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রাসেল [অতিথি] এর ছবি

জটিলজ্‌ হাসি :)
কোকড়ানো পাতার ছবিটা দারুন জুস

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ রাসেল ভাই

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

রাহিন হায়দার এর ছবি

চমৎকার! ছবির কিছুই বুঝি না যদিও, প্রাণটা জুড়িয়ে গেল!
________________________________
তবু ধুলোর সাথে মিশে যাওয়া মানা

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বস! আমি নিজেও ছবির কিছু বুঝি না, যা চোখে ভালো লাগে, তাই তুলি, তারপর বেহায়ার মত এখানে পোস্ট করে দেই দেঁতো হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মৃত্তিকা এর ছবি

দারুণ সব ছবি। বসন্তের এই সবুজ দেখে চোখ জুড়িয়ে গেলো হাসি
আমাকে জলে ভাসা পাতার ছবিটা পাঠায়েন। এই ছবিটা অ-সাধারণ হয়েছে। এই পোস্টের সেরা ছবি এটা!

সাইফ তাহসিন এর ছবি

ওরে দুষ্টু, তোমার মত ঋণ খেলাপিকে কিছু পাঠাবোনা, যতক্ষণ না তুমি এখানে নতুন ছবিব্লগ দিতেছো হাসি

আমারো খুব প্রিয় ছবি জলে ভাসা পাতাটা।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

_প্রজাপতি এর ছবি

মচেৎকার সব ছবি, কিন্তু আমার প্রোফাইল পিকের সাথে আপনার জলে ভাসা পাতার ছবিটার এত মিল কি করে হল খাইছে

--------------------------------------------------------------
ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

সাইফ তাহসিন এর ছবি

এইযে আন্ডারস্কোর প্রজাপতি, আপনেও কি গিয়েছিলেন নাকি লংউড গার্ডেনে? আগে বলতেন, তাহলে হালকা পাতলা সচলাড্ডা হয়ে যেত সেখানে চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

শুভাশীষ দাশ এর ছবি

ছবির কেরামতি কম বুঝি। দেখতে ভাল লাগলেই ভাল বলি। জলে ভাসা পাতার ছবিটা অসাধারণ।

সাইফ তাহসিন এর ছবি

শুভাশীষদা, অনেক ধন্যবাদ, আমিও দেখে ভালো লাগলেই তুলতে থাকি, চিন্তা ভাবনা কম্পোজিশন করার মত বিদ্যা নেই, প্রথমে আমার ক্যামেরাকে জানতে চেষ্টা করতেছি, ক্যামেরাকে চিনে নেবার পর শোম দাদা, পিপিদা আর এস এম থ্রির মুরীদ হব। আশাকরি যেন সেদিন তাড়াতাড়ি আসে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নাশতারান এর ছবি

মাথা খারাপ হয়ে গেলো। সবুজ! সবুজ!! সবুজ !!! আহ !!!!

প্রথমটা খুব একটা ভালো লাগে নাই। বাকিগুলো এক কথায় দুর্দান্ত ! আর ক্যাপশনগুলোতেও উত্তম জাঝা!

বানানের ব্যাপারে বলি?
কতক্ষন > কতক্ষণ, সূর্য্য > সূর্য (আগে য-ফলা দেয়া হতো, এখন দেয়া হয় না)

"যেয়ে" না বলে "গিয়ে" বললে ভালো লাগে।

দাঁড়িয়ে, হেঁটে, কুঁকড়ে (চন্দ্রবিন্দু কই? চিন্তিত )

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

সাইফ তাহসিন এর ছবি

হংস আপা, আপনার এই স্পিরিটটা আমার দারুন লাগে। ঈমানে কইতাছি, অবশ্য অনেকেই কইতে পারেন, আমার ঈমানে জোর নাই চোখ টিপি

অনেক অনেক ধন্যবাদ আমার বানান গুলো ঠিক করে দেবার জন্যে। আমি আসলেই বানানে বিশেষ কানা, আর চন্দ্রবিন্দু দিতে ভয় পাই, খালি নিজেকে আমাদের কুমল ভাইয়ের মত কুমল কুমল লাগে চোখ টিপি খাইছে দেঁতো হাসি

মাথা কিছুটা খারাপ আমারো হয়েছিল সেদিন, আসলে এত রঙ দেখে আমি অভ্যস্থ না, আর ভিউ ফাইন্ডার দিয়ে তাকিয়ে থাকতে থাকতে এক পর্যায়ে মাথা আর চোখ দুইটাই ব্যাথ্যা করতেছিল, আমার দুঃখ থেকে গেল, চার ভাগের এক ভাগও ছবি তুলতে পারি নাই।

ছবি দেখার আর মন্তব্য করে বানান ঠিক করে দেবার জন্যে আবারো অনেক অনেক ধন্যবাদ।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নাশতারান এর ছবি

দারুন > দারুণ, অভ্যস্থ > অভ্যস্ত, ব্যাথ্যা > ব্যথা
Smiley

বানানগুলো ঠিক করে দেয়ার জন্য ধন্যবাদ। কেউ কেউ ধন্যবাদ দিয়েও বানান শুধরে দেন না (হাচলদের কথা আলাদা। উনাদের তো আমার মতোই ভুলের তিলক কপালে নিয়ে বসে থাকা ছাড়া গতি নাই)। Smiley

এবার এটাও ঠিক করেন।

"ভেংচি কেঁটে (কেটে) দেখ, পাচ্ছে হাসি খ্যাক"

এই বোনাস চন্দ্রবিন্দু আগেরবার চোখে পড়লো না কেনু? কেনু? কেনু? Smiley

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

সাইফ তাহসিন এর ছবি

হা হা হা, তীলক? খেক খেক খেক। চশমার পাওয়ারে সমস্যা বলেই এমন হয়েছে দেঁতো হাসি

চউক্ষে পানি নিয়ে বসে থাকলে আমার বানান ঠিক করবে কে? নাউজুবিল্লাহ মিন জালেক, কেউ আমার ভুল ধরিয়ে দিলে আমি খুশিমনে সেগুলো ঠিক করে ফেলি। ভুল করার জন্যে এমনিতেই লজ্জিত, তারপর কেউ কষ্ট করে ঠিক করে দিলে সেটা ঠিক না করা রীতিমত তার কষ্টটাকে অপমান করা। সমস্যা হল যে, উপরের মন্তব্যে চাইলেও বানান ঠিক করতে পারব না মন খারাপ. মন্তব্যের নিচে মন্তব্য আসলে সেটা আর সম্পাদনা করা যায় না ইয়ে, মানে...
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ভ্রম এর ছবি

ছবি গুলো খুব সুন্দর! জলে ভাসা পাতা সবচেয়ে বেশি ভালো লাগলো!

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বস, আশাকরি আরো সুন্দর কিছু ছবি উপহার দিতে পারব অচিরেই

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

'জলে ভাষা *'সবুজ পাতা' আমি,
শুধুই পেলাম ছলনা"

*[এখানে আসলে 'পদ্ম' হবে]

কী আর বলবো! 'অসাধারণ সুন্দর' বললেও কম বলা হয়ে যায়!!

মুক্ত বিহঙ্গ

সাইফ তাহসিন এর ছবি

ঠিক বলেছেন, গানটা ছিল জলে ভাসা পদ্ম আমি, কিন্তু এখানে পদ্ম ফুল ছিল না, আর বলতে পারেন, লাইনটা চুরি করে তারপর চোরের মায়ের মত আবার শব্দ বদল করেছি। এই গানটা আমার মায়ের খুবই প্রিয় গান ছিল।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আরে সাইফ, দুই দিনেই এত উন্নতি। খুবই সুন্দর হয়েছে ছবিগুলো। আমি অবাক হয়েছি। কলসপত্র- এর ছবি আমি আগে দেখিনি। শেষেরটার কম্পোজিশন আরেকটু ভালো হলে অসাধারণ বলে দিতাম।

সাইফ তাহসিন এর ছবি

পিপিদা, শেষের ছবিটা আরেকটু জুম আউট করলেই পাশে একটা বেরসিকের মতন একটা ফুল বসে ছিল, তাই থিমটা দাড় করাইতে পারি নাই। আপনাদের কাছ থেকে সাহস অর্জন করি আর ধুমায়া ফটুক খিচতে থাকি, আমার জন্যে চিন্তা করে শট নেওয়ার মত ধৈর্য নাই, কইতে পারেন, কেমনে আরেকটু ধীরস্থির হওয়া যায়?

মন্তব্য করার জন্যে অনেক ধন্যবাদ গুরুদেব।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ধুসর গোধূলি এর ছবি

- সেরকম সব ফটুক! চলুক

বুঝছি, আমার মোবাইলের জন্য এইবার একটা দামী লেন্স না কিনলেই না।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সাইফ তাহসিন এর ছবি

মিয়া, আপনে আপনের ভার্চুয়াল ক্যামেরা দিয়াই যা তুলেন, আর লেন্স লাগে নাকি? আপনার ভার্চুয়াল ক্যামেরা আর স্মৃতির ব্যাড সেক্টর থেকে আরো কিছু মাল-ছামাল চালান করেন, পইড়া একটু গড়াগড়ি দিয়া হাসি হো হো হো

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

শরতশিশির এর ছবি

ভাল হয়েছে ছবিগুলো। হাসি

কি ক্যামেরা দিয়ে তুললে? ফিলিতে তোলা?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ আপু, নাইকন ডি-৫০০০ দিয়ে তুললাম, আপনার কি ক্যামেরা কেনা হয়ে গেছে? না কিনে থাকলে ক্যানন রেবেলের বদলে নাইকন ডি-৫০০০ কিনে ফেলেন। আমার কাছে এটা বেশি ভালো লেগেছে নাড়াচাড়া করে। আর কস্টকোতে পাংখা ডিল আছে একটা, যদিও কিট লেন্স। কিন্তু আমার মত ভুদাইয়ের ছবিতোলা শেখার জন্যে মনে হয় না খুব দামী কিছুর প্রয়োজন আছে। ভালো কিছু কিনলে নিজের অক্ষমতার জন্যে কষ্ট মনে হয় বেশি পাবো।

আর লংউড গার্ডেন ফিলি থেকে ৪০-৪৫ মিনিট দূরে কেনেট পাইকে, একদম ডেলাওয়ারের বর্ডারে। সময় পেলে একবার চলে আসেন, সচলাড্ডা হবে, ঘুরাঘুরি হবে।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তিথীডোর এর ছবি

বানান শোধরানো হয়ে গেছে, কোন ছবিটা সবচেয়ে ভালো তাও অনেকেই বলে ফেলেছেন... বাকি রইলো কি? চোখ টিপি

সবুজ সবুজ ছবিগুলো চোখ জুড়িয়ে দিচ্ছে!! হাসি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নাশতারান এর ছবি

বানান শোধরানো হয়ে গেছে

Smiley

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

সাইফ তাহসিন এর ছবি

কিফিটাপ চলুক

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফ তাহসিন এর ছবি

এজন্যেই প্রথম ধাক্কায় সবার চোখ জুড়ায় নিলাম, এর পরে লাল দিয়ে আগুন ধরাবার প্ল্যান আছে কিনা? যখনই কেউ বলবেন, চোখ জ্বলতেছে, আমি বলব আগের পোস্টে গিয়ে চোখ জুড়ায় আসেন চোখ টিপি

আর হ্যাঁ এখানে আগে আসিলে আগে পাইবেন ভিত্তিতে বানান ঠিক করা হয়, তাই সর্বদা লগিন করে থাকুন চোখ টিপি, আপনার আর হংসের জন্যে রইল প্রাণ ঢালা শুভেচ্ছা, এবার যদি আমার বানানের কিছু উন্নতি হয়।

কোন ছবিটা আপনার সবচেয়ে ভালো লেগেছে, সেটা কিন্তু বলা বাকি, অপেক্ষায় রইলাম।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তিথীডোর এর ছবি

@বুনোপা,
'শুধরে নেওয়া' থেকে শোধরানো! শব্দটা ভুল হলে জানিয়ে দিও...

@সাইফ ভাই,
ক্যাপশনগুলো মজার হয়েছে! সবগুলোই বেশ ভাল্লাগলো..
জলে ভাসা 'প্রজাপতি' খাইছে থুড়ি পাতারটা বেস্ট!!

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নাশতারান এর ছবি

ভুল নাকি? কী জানি? Smiley

"বানান শোধরানো হয়ে গেছে" পড়েই মনে হলো তুমি-আমি কোন পোস্টে ঢুকেই ঢিঁশকিয়া ঢিঁশকিয়া করে বানানের উপর ঝাঁপিয়ে পড়ি। তাই ঐ ইমো দিলাম।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

তিথীডোর এর ছবি

হুমম, আমরা "স্পেল পুলিস" চোখ টিপি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নিঃসঙ্গ গ্রহচারী [অতিথি] এর ছবি

"স্পেল পুলিস" - পুলিশ বানান ভুল করে কেনু, কেনু, কেনু দেঁতো হাসি

তিথীডোর এর ছবি

মাননীয় গ্রহচারী,
অনুগ্রহ করে হাচল মর্মের লেখা "ইদানীং" পোস্টটিতে যান.. খেতাবদাত্রী "পুলিস" বানানটি ব্যবহার করেছিলেন বলে সেভাবেই লেখা হয়েছে!

কি এবং কী এদুটোতে ভুল করি আমি প্রায়ই, এখনো..
ধন্যবাদ, কিপিটাপ!!

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সাইফ তাহসিন এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি, কেন যেন 'পুলিশ ফুলিশ' দেখতে ভালু লাগে, তাই পুলিস দেইখা আরাম পাইনা চোখ টিপি কোনটা আসলে ঠিক? নাকি আমাগো কু-মল ভাইরে ডাকুম, উনি বাংলাএকাডেমি থিকা এমন রেফারেন্স দিবেন যেইটা বাংলা একাডেমি নিজেই মানে না চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তিথীডোর এর ছবি

সারাক্ষণ লগ ইন করে থাকতে হবে দেখছি!!

ঘুমুতে যাই, সকাল পর্যন্ত উত্তর প্রত্যুত্তর জমা হতে থাকুক..

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সাইফ তাহসিন এর ছবি

এরে কয় সচলাসক্তি, লগাউট হইয়েন না।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফ তাহসিন এর ছবি

আন্ডারস্কোর দেন নাই মিয়া, আপনার কি জানের মাইয়া নাই? কাঠের সেনাপতি আইসা এমন ধোলাই দিবে আপনারে পালানোর পথ পাইবেন না গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তিথীডোর এর ছবি

উদ্ধৃতি
"আপনার কি জানের মাইয়া নাই?"

একটা গান মনে পড়ে গেলো, "রূপের মাইয়া, একবার চাইয়া লো" খাইছে

এভাবে ধোলাইয়ের ভয় দেখালে তো মুশকিল ভাইয়া, তাও আবার দল বেঁধে!!

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নিঃসঙ্গ গ্রহচারী [অতিথি] এর ছবি

স্পেল পুলিশাপু, বাকি রইলো কি? না হয়ে বাকি রইলো কী? হবে ! চোখ টিপি

স্পর্শ এর ছবি

স্পেল পুলিশের পরে স্পেল র‌্যাবও দেখি হাজির! দেঁতো হাসি


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

নাশতারান এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

সাইফ তাহসিন এর ছবি

আমিও একই কথা কইতে নিছিলাম, কইয়া দিলেন, তয় আমি মনে করছিলাম আর্মি নামল কিনা!
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নিঃসঙ্গ গ্রহচারী [অতিথি] এর ছবি

খাইছে

বর্ষা এর ছবি

এক কথায় অসাধারণ। জলে ভাসা পাতা ছবিটা ইমেইলে চাই।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

সাইফ তাহসিন এর ছবি

জিমেইলে পাঠায়া দিলাম
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিকেত এর ছবি

ছবি-লেখা-মন্তব্য সব কিছুই বড় সবুজ সবুজ লাগল!

এই সিরিজে আমার সবচাইতে পছন্দের ছবিটা হল "লুকিয়ে থাকা ভালবাসা?"
আরো আরো বেড়াতে যাও, আরো অনেক ছবি তোলো
আমরা দেখি আর চোখ জুড়াই

আনন্দম!!!

সাইফ তাহসিন এর ছবি

বস, নামকরণ সার্থক হয়েছে তাহলে। আর যাবার কথা তো আপনারও ছিল, শেষ মুহূর্তে আপনে কাট্টি মারলেন, সেটা কি আমার দোষ? আপনার অনুপস্থিতির সুযোগ নিয়ে দুষ্টু বালক আপনার কষ্টার্জিত স্থান বেদখল করল চোখ টিপি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মাহবুব লীলেন এর ছবি

এক্কেবারে হেইওমার্কা অসাধারণ

সাইফ তাহসিন এর ছবি

অসংখ্য ধন্যবাদ গুরু!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তৌফিক হাসান [অতিথি] এর ছবি

আমারও সবুজ গালিচা দেখলে গড়াগড়ি দিতে মঞ্চায়।
সব গুলো ছবিই ভাল লাগল। সবচেয়ে ভাল লাগল জলে ভাসা পাতার ছবিটা।
আপনার ছবির ক্যাপশন গুলোও দারুন লাগে।

সাইফ তাহসিন এর ছবি

অনেক ধন্যবাদ ভাই, জলে ভাসার ছবিটা আমারো খুব প্রিয়।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

পান্থ রহমান রেজা এর ছবি

সবুজে মুগ্ধ হলাম!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

সাইফ তাহসিন এর ছবি

ধন্যবাদ বস!

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নীড় সন্ধানী এর ছবি

বস কি ছবি একেকটা। সবুজে সজীব। ছবিগুলোর স্নিগ্ধতা কাটছে না কয়েকবার দেখেও।

শেষ ছবির ফুলটার নাম কি? ওটা একটা পেতে চাই। হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মূলত পাঠক এর ছবি

ঐটা পপি'র কোনো একটা ভ্যারাইটি।

সুন্দর ছবি।

সাইফ তাহসিন এর ছবি

অনেক ধন্যবাদ রাজর্ষিদা, নাম তো জানি না, কি উত্তর দিমু মনে কইরা মাথা চুলকাইতেছিলাম।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফ তাহসিন এর ছবি

আমারে আকাশের ঠিকানায় একটা চিঠি দেন, জবাবে পাঠায়া দিমু ঐটা

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সচল জাহিদ এর ছবি

ভাইডি তব্দা খাইয়া গেলাম !!!

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সাইফ তাহসিন এর ছবি

কন কি বস, সচলে যে মানের ছবি আসে, তারপরেও তব্দা খাইছেন শুনলে ভয় লাগে! তারপরেও আপনার ভালো লেগেছে যেনে আর সাহস পাইলাম।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নিঃসঙ্গ গ্রহচারী [অতিথি] এর ছবি

প্রথম আর শেষটা বাদে বাকিগুলো অসাধারণ... হাসি

সাইফ তাহসিন এর ছবি

ঠিকাছে বস, চেষ্টা করুম পরের বার আরো ভালো করতে, যাতে সবগুলাই ভালো লাগে।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

স্পর্শ এর ছবি

চোখ ধাঁধিয়ে গেল! দারুণ!! চলুক


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

সাইফ তাহসিন এর ছবি

ইয়ে বস! চোখ ধাঁধাঁয় গেলে তো বিপদ, এরপরে গিয়া কারো লগে ধাক্কা খাইলে আমারে ধরবেন আপনে আর নগদের উপরে চড় থাপ্পর গুলান আপনেই খাইবেন চোখ টিপি

থেঙ্কু বস! পরবর্তী লেখার জন্যে কি ৬ মাস অপেক্ষা করতে হবে?
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মুস্তাফিজ এর ছবি

ছবি ভালো হইছে

...........................
Every Picture Tells a Story

সাইফ তাহসিন এর ছবি

গুরুদেব, ব্যাপক খুশি হইলাম আপনার কাছে থেকে এমন মন্তব্য পেয়ে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিন্দ্য রহমান এর ছবি

তুখা!
_________________________________________
Any day now, any day now,
I shall be released.


রাষ্ট্রায়াত্ত শিল্পের পূর্ণ বিকাশ ঘটুক

সাইফ তাহসিন এর ছবি

হো হো হো

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সংসপ্তক এর ছবি

অসাধারণ! সবুজ কিন্তু একটু অপরিচিত, গোছানো সবুজ। বাংলাদেশ না বোঝা যায়। বোকে গুলো সুন্দর।
.........
আমাদের দূর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

সাইফ তাহসিন এর ছবি

একমত, ভিন্ন ধরনের সবুজ, বাংলাদেশের মত রিচ কালার না, তবে এখনো অনেক সবুজ এখানে প্রকৃতি। আর গোছানো কিনা জানি না, এটা তো অবজারভেটরিতে, জঙ্গলে গিয়ে ছবি তুললে তুলনা করা যেতে পারে।
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতন্দ্র প্রহরী এর ছবি

মারাত্মক সুন্দর সব ছবি। মন ভরে গেলো। হাসি

সাইফ তাহসিন এর ছবি

থেঙ্কু বস! শইলডা বালা?
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।