হাবিজাবি আর কম্পুর মন্তর ফন্তর

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বিষ্যুদ, ২৯/১০/২০০৯ - ৫:১৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

আব্বু ফোনে বললো "তুমি এখন আর লেখো টেখো না ?" আমি তো আকাশ থেকে পড়লাম । আমি তো কোনো দিনই লিখি না । ছোটো বেলায় হাবিজাবি লিখতে চাইতাম , কিছুদিনের মধ্যেই বুঝলাম লেখালেখি আমার কাজ না । মাথার মধ্যে কত শত কথা কিলবিল করে, কিন্তু লিখতে গেলেই সব মিলে মিশে জগা খিচুড়ী হয়ে যায় । কি বলতে চাইছিলাম লেখা পড়ে নিজেই আর উদ্ধার করতে পারিনা । তারপর থেকে আমি পুরোদস্তর পাঠক । আব্বুর প্রশ্নে আবার হঠাৎ করে মনে হলো, আমার কি লেখার কথা ছিল ?

কয়েকদিন পর আব্বুর আরেক প্রশ্ন । "তোমার কাজটা আসলে কি ? " এবারও আমি উত্তরহীন । কোনো কিছুই মাথায় এলোনা । গবেষণার নামে হাবিজাবি যা করছি এক কথায় বুঝিয়ে বলা নিতান্তই অসম্ভব । রাতে চিন্তা করছিলাম আব্বুর কথা গুলি । হঠাৎ মনে হলো কঠিন কথাগুলি সহজ করে লিখে ফেললেই তো হয়। এক ঢিলে দুই পাখি । এরপর কিছুক্ষণ ফোনেটিকে গুতাগুতি করে সত্যিই শুরু করে দিলাম । কম্পুযন্ত্রের মন্তর এবেলা ফাঁস করে দিই ।

কম্পুযন্ত্রের মস্তিষ্ক হইলো এর প্রসেসর । আর কম্পুযন্ত্রের নকশাবিদদের কাজ হচ্ছে এমনভাবে প্রসেসরের নকশা করা যাতে কম্পু তাড়াতাড়ি চলে । শুনতে আশ্চর্য হলেও সত্যি দ্রুতর অপর নাম হলো সরল । যে কাজ যত সহজে করা যায় তা তত দ্রত হয় । তাই যে যত সহজ আইডিয়া দিতে পারে এক্ষেত্রে সে তত বিখ্যাত । কি বিশ্বাস হচ্ছে না ? আপনার কম্পুতে যে প্রসেসর তার নকশার অনেক আইডিয়া আমরা হরহামেশা ব্যবহার করি ।

জব্বার মিয়ার একটা মুদি দোকান আছে । দোকানটা খুবই ছোট । গুদাম ঘরের হাজার জিনিসের সিকি ভাগও দোকানে আটে না । তাহলে জব্বার মিয়া কি করে ? যে জিনিসগুলি বেশি বেশি বিক্রি হয় সেগুলি শুধু দোকানে রাখে । যেগুলি কালেভদ্রে লাগে সেগুলি কষ্ট করে গুদামঘর থেকে নিয়ে আসে ।

হ্যা এ আর এমন কি ? ঠিক এই কাজটা কম্পুতে যে করে তার নাম ক্যাশ । কত শত জিনিস আছে কম্পুর মেমোরীতে । সব তো আর প্রসেসর ব্যাটা নিজের কাছে রাখতে পারে না । তাই যেগুলি বেশি ব্যবহার হয় সেগুলি রেখে দেয় ওর কাছাকাছি । ক্যাশের মধ্যে যা আছে নগদ নগদ ব্যবহার করা যায়, গুদাম ( মেমোরী ) থেকে আনার জন্য সময় ব্যয় করতে হয় না ।

আরও একটা কাহিনী । ছুটির দিনে টোনা টুনি দুজন মিলে গেলাম সিনেমা দেখতে । গাড়ি পার্ক করে লাইনে দাড়িয়ে টিকিট কাটতে অনেক সময় লেগে যাবে । ওইদিকে সিনেমা শুরু হয়ে যাচ্ছে । আমি গাড়ি থেকে নেমে লাইনে দাড়িয়ে গেলাম । আর গাড়ি পার্ক করে এসে জামাই বাবাজী দেখলো আমি টিকিট নিয়ে দাড়িয়ে আছি । ইহা হইলো কম্পুর prefetching . আমি টিকিট prefetch করে রাখায় আমরা দুজনে সময় মতো সিনেমা হলে ঢুকতে পারলাম । প্রসেসর মিয়া এইভাবে আগে থেকে ডেটা এনে রাখে মেমোরী থেকে, যাতে দরকারের সময় আর অপেক্ষা করতে না হয় ।

এই রকম সহজ বুদ্ধি তো আর হাজার হাজার নেই । ওই দিকে প্রতি বছর নতুন নতুন ফাস্ট এ্যন্ড ফিউরিয়াস কম্পু না হলেও তো চলেনা । সহজ সমাধান , আরে একটায় না হলে দুইটা দাও না । আর শুরু হয়ে গেলো মাল্টি কোরের (multi core) যুগ !!!

কি মনে হচ্ছেনা এই কাজ আপনিও পারবেন ? আসলেই তাই । আমার কলিগের দাবী সব বিশ্ববিদ্যালয় আর কোম্পানী মিলে কম্পিউটার আর্কিটেক্টের সংখ্যা হাজারও পেরুবে না । তাই চলে আসুন এই দলে ।

( ফাঁকতালে নিজের ফিল্ডের কিছু অ্যাডভারটাইজমেন্ট করে নিলাম দেঁতো হাসি )


মন্তব্য

সাবরিনা মোস্তফা রিমি [অতিথি] এর ছবি

হাসি

মানাবি এর ছবি

ধন্যবাদ হাসি

জি.এম.তানিম এর ছবি

এটা একটা কাজ করলেন? এত ঝরঝরে একটা লেখা দিলেন আর নামটা লিখলেন না?

লেখাটা তাড়াতাড়ি শেষ হয়ে গেল। আরও লিখুন এইভাবে সহজ করে কম্পু আর্কিটেকচার নিয়ে। শুভেচ্ছা!
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

sheetal এর ছবি

মানাবি, খুব সুনদোর হোয়েছে। কত সহজ ভাষায় জটিল জিনিস লিখে ফেললি!!

জি.এম.তানিম এর ছবি

মানাবি আপু? দারুণ!

সচলে স্বাগতম! হাসি
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

মানাবি এর ছবি

শীতল আর তানিম, দুজনকেই ধন্যবাদ

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনার লেখার বিষয়টা ভারী কিন্তু আপনি চেষ্টা করেছেন সহজ সুন্দর করে লিখতে। সেটা করতে যেয়ে সম্ভবত অনেক কিছুই বাদ পড়ে গেছে যেকারণে লেখাটাতে কোথাও কোথাও ছেদ পড়েছে বলে মনে হল।

সচলায়তনে স্বাগতম।

মানাবি এর ছবি

ধন্যবাদ । আমি লেখালেখিতে একদমই নতুন । পড়তে গেলে আমারও মনে হয় ছেদ পড়ছে , কিন্তু ঠিক মেলাতে পারিনা ।

অতিথি লেখক এর ছবি

আমিও কম্পিউটার সায়েন্স এর ছাত্র, এই লেখাটা আরেকটু আগে লিখেলে অনেকে পরীক্ষাগুলা আরেকটু ভাল দিত মনে হয়! লোল!!

- শূন্য

মানাবি এর ছবি

আসলে জিনিসগুলি খুবই সোজা , কেনো জানি আমাদেরও অনেক কঠিন করে পড়ানো হয়েছিল । হাসি

shaila এর ছবি

হাসি

মানাবি এর ছবি

শুধু হাসি দিয়ে কি বোঝায় ?
পড়ার জন্য ধন্যবাদ

সুহান রিজওয়ান এর ছবি

চলুক চলুক চলুক
স্বাগতম।

______________________________________________________

মধ্যরাতের কী-বোর্ড চালক

মানাবি এর ছবি

ধন্যবাদ সুহান

নাবিলা এর ছবি

চমৎকার হইসে !

মানাবি এর ছবি

ধন্যবাদ নাবিলা । আমার বন্ধুরাই আমার পাঠক হাসি

সাফি এর ছবি

বন্ধুরা ছাড়াও বাকিরা আছে

স্নিগ্ধা এর ছবি

লেখার ধরন খুবই পছন্দ হলো!

স্বাগতম, মানাবি হাসি

মানাবি এর ছবি

ধন্যবাদ হাসি
টেক লেখাই সম্বল ।

দুষ্ট বালিকা এর ছবি

আরে! সাগর পারের সুন্দর ছবির মালিকান মানাবি আপুনি! দেঁতো হাসি চমৎকার লিখেছেন! এখন বলেনতো আমি কে? খাইছে

----------------------------
ইহাসনে শুষ্যতু মে শরীরং
ত্বগস্থিমাংসং প্রলয়ঞ্চ যাতু।
অপ্রাপ্য বোধিং বহুকল্পদুর্লভাং
নৈবাসনাৎ কায়মেতৎ চলিষ্যতি।।

- ললিতবিস্তর

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

মানাবি এর ছবি

তুমি খুব দুষ্ট একটা বালিকা যে সবাইকে চমকে দিতে ভালবাসে হাসি
ললিতবিস্তরের লাইনগুলির অর্থ কি ?

দুষ্ট বালিকা এর ছবি

হাহাহাহাহা! সেই সাথে একটা কথা বলতে ভুলে গিয়েছো আপু, আমি শীতল আপুরে ভালুবাসি! খাইছে

ললিতবিস্তরের এই শ্লোকটার অর্থ হলোঃ

ইহাসনে শুষ্যতু মে শরীরং - এই আসসনে আমার শরীর শুষ্ক হোক
ত্বগস্থিমাংসং প্রলয়ঞ্চ যাতু। - ধ্বংস হোক ত্বক, অস্থি, মাংস,
অপ্রাপ্য বোধিং বহুকল্পদুর্লভাং - [যতদিন] বহুকল্পদুর্লভ জ্ঞান অপ্রাপ্ত থাকবে
নৈবাসনাৎ কায়মেতৎ চলিষ্যতি।। - [ততদিন] এই আসন থেকে দেহ সঞ্চালিত হবেনা।

আমার ক্ষেত্রে এটার মানে একটাই, ইন্টারনেট ব্যাবহার করতে বসেছি, যা চাই তা না পাওয়া পর্যন্ত সুইভেল চেয়ার ছাড়তাম্না! খাইছে

ভালো থেকো আপু, আরও লিখো! দেঁতো হাসি

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সাইফ তাহসিন এর ছবি

চমৎকার আপনার লেখনি, সচলের দুর্মুখদের পক্ষথেকে স্বাগতম দেঁতো হাসি
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মানাবি এর ছবি

ধন্যবাদ । তবে দুর্মুখ কেন বুঝলাম না !!

সাইফ তাহসিন এর ছবি

কয়েকদিন যাক, বুঝে যাবেন দেঁতো হাসি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

ফারিবা এর ছবি

congratulation - র বাংলা কি?

সাইফ তাহসিন এর ছবি

অভিনন্দন শব্দটা ব্যবহার করতে পারেন, আর ভবিষ্যতের জন্যে এখানে দেখে নিয়েন

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অনিকেত এর ছবি

দুর্ধর্ষ লেখনী---! অনেক মজা পেলাম।

সচলায়তনের বিষাদ-সভার সভাপতির শুভেচ্ছা গ্রহন করুন!
সুস্বাগতম!!!

মানাবি এর ছবি

ধন্যবাদ , ধন্যবাদ
কবি বলেছেন হর্ষ-বিষাদ সবই এক হাসি

রেশনুভা এর ছবি

বাহ। লেখা পইড়াও আনন্দ আর নিজের লাইনের লোক দেখে আরও আনন্দ। যদিও আমার কাজ গুদামনির্ভর; যাতে আপনার আরও তাড়াতাড়ি মালামাল দোকানে নিয়া যাইতে পারেন।
আরো লিখেন।

মানাবি এর ছবি

নিজের লাইনের লোক পাইলে আমিও মহা আনন্দিত হই । আর গুদাম ঘর নিয়ে তো এখন ভাল ভাল কাজ হচ্ছে । আপনার কাজও নিশ্চয়ই ফাটাফাটি কিছু ।

ধন্যবাদ আপনাকে ।
চেষ্টা করব ভাল কিছু লেখার ।

কনফুসিয়াস এর ছবি

লেখার স্টাইলটা মজার! হাসি
নিয়মিত লিখবেন আশা করি।
-----------------------------------
আমার জানলা দিয়ে একটু খানি আকাশ দেখা যায়-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

মানাবি এর ছবি

ধন্যবাদ আপনাকে । আমার সবসময় ধারণা ছিল আমি কিছু লিখলে তা প্রচন্ড বোরিং হবে হাসি

অতিথি লেখক এর ছবি

আমাদের মত টেকি কানাদের জন্য আরও কিছু উদাহরন সহ বাংলা তর্জমা চাই।

স্বপ্নদ্রোহ

মানাবি এর ছবি

আসলে কেউই টেকি কানা না । আমরা ভয় পাই যে বোধহয় জিনিসটা অনেক কঠিন , বুঝিয়ে দিলেই সেটা জলবৎ তরলং হাসি

ধুসর গোধূলি এর ছবি
মানাবি এর ছবি

দেখলাম হাসি
অনেক ধন্যবাদ আপনাকে।

আলমগীর এর ছবি

ক্যাশে নিয়ে আমার একটা লেখা আছে। (নিজের বিজ্ঞাপন করলাম আপনার মতোই দেঁতো হাসি )

আরো, আরো লিখুন। তবে, যতি চিহ্নের (দাঁড়ি, কমা, সেমিকোলন, প্রশ্নবোধক চিহ্ন, আশ্চর্যবোধক চিহ্ন) ঠিক আগে কখনও স্পেস দিয়েন না। হাসি

মানাবি এর ছবি

আপনার লেখাটা শেয়ার করার জন্য ধন্যবাদ।
যতি চিহ্নের ব্যাপারে সাবধান হব আগামীতে।

পান্থ রহমান রেজা এর ছবি

আপনাকে স্যার মানলাম। এতো সহজ করে বুঝাতে পারেন। কম্পুকানা লোক আমি। এখন থেকে কোনো কিছু বুঝতে আপনার শরনাপন্ন হবো কইলাম! হাসি
..................................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

মানাবি এর ছবি

ধন্যবাদ। আমি শিক্ষক হিসেবে প্রচন্ড খারাপ হাসি
আশা করি কোনো লেখায় কাহিনীগুলি লিখবো।

মেলিতা এর ছবি

আপু ভাবছি আম্মু আব্বু কে লিংক টা দিয়ে দিবো। এই জিনিস গুলো যে এতো সহজে বলা যায় মাথায় আসে নি। যদিও আমার মাস্টার্স এর বিষয় আলাদা, আমার সব সময় এই টপিক টার ব্যপার এ অনেক রিসার্চ করার আগ্রহ ছিলো। আরেকটু বিস্তারিত লিখেন আপু।আমার মনে হয়ে তাহলে আন্ডারগ্রেডরা প্রথমবার কম্পুটার আর্কিটেকচার পড়ার আগে আপনার লেখা পড়ে খুব উপকার পাবে। খুব আগ্রহী হয়ে অপেক্ষায় থাকলাম পরের লেখার জন্য।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।