টুনালোচনা: লিজেন্ডস অফ দ্যা মাঙ্কি কিং

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ১৯/০২/২০১০ - ৫:৪৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

auto

বানর রাজার সাথে আমার প্রথম পরিচয় কাঁথা ভেজানোর বয়সে। ফুফাতো ভাইয়ের সংগ্রহে থাকা একটা সুন্দর ছবিওয়ালা বইতে আমার নজর পড়ে। তখনো আমার বর্ণমালার সাথে পরিচয় শেষ হয়নি। ফুফু আর কী করেন... বাধ্য হয়ে বসে পরেন আমাকে বানর রাজার সেই অদ্ভুত কাহিনী শোনানোর জন্য। ফুফু বলতে থাকেন, আর আমি হাঁ হয়ে শুনতে থাকি মহাপরাক্রমশালী শক্তিধর এক বীর বানরের কাহিনী। শৈশবে দেখা সেই বইটির নাম ছিলো- ‘স্বর্গরাজ্যে তোলপাড়’। বানর রাজার এই একটি কমিকসই আমাকে মুগ্ধ করে রেখেছিলো বহুবছর।

কৈশরের গন্ডি পেরিয়ে লায়েক হয়ে বিশ্ববিদ্যালয়ে ঢুকবার পর আজিজে আনাগোনা শুরু করি। হঠাৎই পাঠশালায় খুজে পাই শৈশবের সেই সুপারহিরোকে। তখনই প্রথম জানতে পারি, আমার দেখা সেই কমিকসটি সিরিজের একটা এপিসোড মাত্র! নির্দ্বিধায় কিনে নেই সিরিজের ৯টি কমিক্স। বাকি ১৯টি খুঁজে পাইনি এখনো। গণচীনের সরকারী একটি সংস্থা- বিদেশী ভাষা প্রকাশনালয় থেকে প্রকাশিত বইগুলো নাকি বাংলাদেশে এখন আর পাওয়া যাচ্ছে না। ;(

হুট করে একদিন এক কাজিন জানালো নিক ইন্ডিয়াতে বানর রাজা ফিরে এসেছে। অতি উৎসাহী হয়ে পরের দিন থেকেই দেখতে থাকি প্রিয় এই সুপারহিরোর কান্ডকারখানা।

auto

‘লিজেণ্ডস অফ দ্যা মাঙ্কি কিং’ কার্টুনটির পটভুমি এক প্রাচীন বৌদ্ধ পৌরানিক ইতিহাস। ফুল পাতা ফলের পাহাড়ে বেড়ে ওঠা এক অসীম সাহসী বানরের জন্মকাল থেকে কাহিনীর বিস্তার। বুদ্ধিমান এই বানর তার সাহস ও চতুরতায় পরিচিত হয়ে ওঠে স্বর্গ ও মর্তের সবার কাছে। যুদ্ধবিদ্যায় পারদর্শী বানর হয়ে ওঠে ফুল পাতা ফলের পাহাড়ের রাজা ‘সুন উখোং’। বানর রাজা ক্রমেই হয়ে ওঠে অহংকারী। স্বর্গের দেবতারাও তার বেশকিছু দুষ্টুমিভরা কর্মকান্ডে বিব্রত ও বিরক্ত হয়ে ওঠেন। নানা ষড়যন্ত্রে পরিক্রমায় বানর রাজা ক্ষিপ্ত হয়ে ওঠে স্বর্গের দেবতাদের বিরুদ্ধে। স্বর্গের দেবতারাও যুদ্ধ ঘোষনা করেন বানর রাজের বিরুদ্ধে। এরই ফলশ্রুতিতে ড্রাগন রাজের প্রাসাদ থেকে তুলে নেয়া সর্বোচ্চ শক্তি সম্পন্ন অস্ত্র জাদুর লাঠির মাধ্যমে স্বর্গে তান্ডব চালায় বানর রাজা। স্বর্গের কবিরাজের তৈরী জুড়িবুটি খেয়ে সে লাভ করে দীর্ঘায়ু। যুদ্ধে সর্বশক্তি নিয়োগ করেও হেরে যাওয়া দেবতারা আশ্রয় নেন মহামতি বুদ্ধের কাছে।

মহামতি বুদ্ধের আদেশে তার দরবারে হাজির হয় বানর, ঔদ্ধত্যের সাথে ঘোষণা করে নিজের শ্রেষ্টত্ব। চ্যালেঞ্জ নিয়ে বসে স্বয়ং বুদ্ধের সাথে। ফলস্বরুপ হেরে গিয়ে শাস্তি পায় সে। মহামতি বুদ্ধ তাকে এক পাহাড়ের নিচে চাপা দিয়ে রাখেন এবং বলে দেন বহু বছর পর আচার্য ‘স্যুয়ান চুয়াং’ নামের এক ভিক্ষু তাকে এই বন্দিত্ব থেকে মুক্ত করবে। বন্দি অবস্থায় বানর রাজা নিজের ভুল বুঝতে পারে এবং অনুশোচনায় পড়ে। প্রতিক্ষায় কেটে যায় পাঁচশত বছর। তারপর একদিন চীন হতে বৌদ্ধশাস্ত্র সংগ্রহের উদ্দেশ্যে ভারত গমনেচ্ছুক আচার্য ‘স্যুয়ান চুয়াং’ এসে পড়েন সেই পাহাড়ের কাছে। বানরের অনুরোধে তিনি তাকে বন্দিত্ব থেকে মুক্ত করেন এবং শিষ্য হিসেবে গ্রহন করেন। শুরু হয় গুরু ও শিষ্যের পশ্চিমে এক রোমাঞ্চকর তীর্থ যাত্রা। পথে আচার্য গ্রহণ করেন আরো দুই শিষ্য ‘সু পাচিয়ে’ এবং ‘ভিক্ষু শা’কে। নানা প্রতিকুলতা ও বিপত্তি কাটিয়ে তাদের অভিযান চলে সাফল্যের পথে।

অলৌকিক এই কার্টুনটির কাহিনী আমাদের পরিচিত করে তোলে প্রাচীন চীনের পুরাকথা এবং ঐতিহ্যের সাথে। পাশাপাশি এটি তুলে ধরে ভিন্ন ভিন্ন আবেগ ও অনুভুতিকে। আনন্দ, ক্রোধ, অহংকার, হিংস্রতা, ভালোবাসা, প্রজ্ঞা এবং একাগ্র নিষ্ঠার বহিঃপ্রকাশ ঘটেছে এই কার্টুনটির বিভিন্ন পর্যায়ে। গুরুভক্তি এবং ভাতৃপ্রেমের এক নিদর্শন হিসেবে বানর রাজা ‘সুন উখোং’ আপনার মনেও দাগ কেটে যাবে নিঃসন্দেহে।

বানর রাজার সাথে এ্যাডভেঞ্চারের এই পৌরানিক রাজ্যে আপনাকে জানাচ্ছি স্বাগতম।

---- মনজুর এলাহী ----


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

আরে, ছোটবেলায় আমিও উখোং-এর একটা বই পড়তে বড় ভালবাসতাম! জিনসেং ফল চুরি করা নিয়ে গল্পটা ছিল, বিস্তারিত মনে নেই... কোথাও পেলে জানাবেন।
এখানে আমার চিনা বন্ধু-বান্ধবীদের বলি, ছোটবেলায় অনেক অনুবাদ করা চিনে বই পড়েছি। তারা শুনে তো বিশ্বাসই করতে চায় না, তখন গল্পগুলো যা আবছা-আবছা মনে আসে তাই বলি... দেখা যায় এমন কিছু গল্প তারাও শোনেনি!

কৌস্তুভ

অতিথি লেখক এর ছবি

ঢাকায় তো পাচ্ছিনা, আমারও এই বইগুলো সংগ্রহ করার খুব ইচ্ছা। দোকানিকে বলেও রেখেছি, কিন্তু তারা নিজেরাও নাকি সরবরাহ পাচ্ছে না। তাইতো কার্টুনটা দেখার জন্য উঠে পড়ে লাগলাম।
পড়ার জন্য ধন্যবাদ।

---- মনজুর এলাহী ----

হিমু এর ছবি

সিলেটের একটা পাঠাগারে আজ থেকে সতেরো বছর আগে পেয়েছিলাম এই কমিকস। বেশ কয়েকটা ছিলো সেখানে। আরো ছিলো ঘনাদার প্রথম বইটা, মুহম্মদ জাফর ইকবালের "দুষ্ট ছেলের দল"। ভালোমতো খুঁজলে পুরনো লাইব্রেরিগুলোতে অনেক মণিমাণিক্য পাওয়া যায়। অবশ্য এখনও যায় কি না জানি না।



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

অতিথি লেখক এর ছবি

পুরোন বইয়ের ভান্ডার হিসেবে নিলক্ষেতের পুরোন বইয়ের দোকানগুলোর কোন তুলনা ছিলো না। এখন অবশ্য তার বেশিরভাগ দোকানই পুলিশ তুলে দিয়েছে। মন খারাপ(

পড়ার জন্য ধন্যবাদ হিমু ভাই।

---- মনজুর এলাহী ----

ওডিন এর ছবি

আমার কাছে এখনো সুন উখোং এর এগারোটা কমিকস আছে। চাল্লু

আর সবশেষটা কেনা বছর তিনেকআগে। আজিজেই ঘুরতে ঘুরতে পেয়ে গেছিলাম। 'সপ্তশৃঙ্গ পর্বত অতিক্রম'টা। কি যে ভালো লেগেছিলো সেইদিন।
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

অতিথি লেখক এর ছবি

হিংসাই...
কিন্তু আমি পুরা সিরিজের কার্টুন দেখসি। চাল্লু (চাল্লু)

নেটে বানর রাজার কমিক্সগুলো চাইনিজ ভাষায় পাওয়া যায়। মাঝে মাঝে এই এক কারনে ভাষাটা শিখে ফেলতে ইচ্ছে করে। পরে আবার পরিশ্রমের কথা চিন্তা করে পিছিয়ে আসি। চোখ টিপি
পড়ার জন্য ধন্যবাদ।

---- মনজুর এলাহী ----

সুহান রিজওয়ান এর ছবি

ওডিন্দার কাছে কমিক্সগুলো ধার চেয়ে রাখলাম...

মনজুর, টুন দেখি নাই। তবে কমিক্সগুলোর তিন্টে-চারটে পড়েছিলাম মনে পড়ে। বানররাজের লাঠিটার একটা নাম ছিলো না ??

_________________________________________

সেরিওজা

তারেক এর ছবি

এই বইগুলো সম্ভবত প্রকাশিত হতো ঢাকার বাংলাবাজারের "চলন্তিকা বই ঘর" প্রকাশনী থেকে। ছোটবেলায় অসম্ভব প্রিয় ছিল বইগুলো। কিন্তু বাবার বদলির চাকরির কারণে যাযাবর জীবনে শখের বহু ধনসম্পত্তির মত এই বইগুলোও সবগুলো হারিয়ে গিয়েছে।। কাইন্ডলি কেহ বইগুলোর কয়েকটা পাতারও যদি ছবি শেয়ার করতেন, আমার একটা স্বপ্ন পূরণ হতো ।

তিথীডোর এর ছবি

অনেকদিন পর লিখলেন... হাসি

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

অতিথি লেখক এর ছবি

মনে রেখেছেন দেখছি!
পড়ার জন্য ধন্যবাদ।

---- মনজুর এলাহী ----

মূলত পাঠক এর ছবি

আমিও বাচ্চাবেলায় সুন উখোং-এর ঐ জিনসেং ফল চুরিটাই পড়েছিলাম। পুরোনো কথা সব মনে করিয়ে দিলেন।

অতিথি লেখক এর ছবি

পাঠকদা, জিনসেং ফল চুরির বইটা মোটামুটি ভালো। কিন্তু এই সিরিজের সবচাইতে দারুণ পর্ব আমার মতে; স্বর্গ রাজ্যে তোলপাড়'।
এইসব রঙভরা দিনের স্মৃতি মনে পড়াও আনন্দের।

---- মনজুর এলাহী ----

রিণি  এর ছবি

You may find the complete story in the novel Journey to the West. Sun Ukhong is an immensely popular character in China and Hong Kong. Apart from comic strips there are several graphic novels based on his character and a Jet Lee movie. I apologize for writing in English as I am not used to the Abhra font.

http://en.wikipedia.org/wiki/Journey_to_the_West
http://www.vbtutor.net/Xiyouji/journeytothewest.htm

অতিথি লেখক এর ছবি

লিখতে থাকুন ।
আমরা কেউ ই ফনেটিক জানতাম না -- চেষ্টা করতে করতে দেখবেন হয়ে গেসে ।

--
ইমতিয়াজ মির্জা

অতিথি লেখক এর ছবি

রিনিয়াপু, ধন্যবাদ লেখাটি পড়ার এবং মন্তব্য করার জন্য। সুন উখোং এর কমিকসগুলোর অনলাইন সংস্করণের লিংকটি দেবার জন্য ধন্যবাদ... কিন্তু লিঙ্ক এ টাকা চায় যে আপু ডাউনলোড করতে! ফ্রি নাই?

---- মনজুর এলাহী ----

আশরাফ মাহমুদ এর ছবি

কমিকসটি পড়ি নি কখনো। তবে লেখার কারণে বুঝতে পারছি সাংঘাতিক কিছু। ভালো লাগল প্রাণবন্ত লেখা।

==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ

ধুসর গোধূলি এর ছবি
অতিথি লেখক এর ছবি

স্বর্গ রাজ্য তোলপাড় -- সেই পিচ্চি কাল থেকে কালেকশনে ছিলো --
আমি অনেককে জিগ্গেস করেছি এটা পড়েছে কিনা --

খুব ভালো লাগলো আজকে জানতে পেরে যে অনেকেই এই কমিকস পড়েছে ।
বানর রাজারে শয়তানী দারুন লাগতো ছোট বেলা --
এই নিয়ে জেট লীর একটা ছবিও হয়েছে মনে হয় ইদানিং

ধন্যবাদ পোষ্টের জন্য ।

--

ইমতিয়াজ মির্জা

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ধন্যবাদ মনজুর এলাহী এমন একটি বিষয়ে লেখার জন্য। আমার কাছে বিদেশী ভাষায় গ্রন্থ প্রকাশালয়, পেইচিং থেকে প্রকাশিত দুইটি এপিসোড ছিল। পুত্রের হাতে বিনষ্ট হয়ে না থাকলে ওগুলো বাসায় থাকারই কথা। একটু খোঁজ নিতে হয় দেখি।

একটা প্রাসঙ্গিক তথ্য, "স্যুয়ান চুয়াঙ"কে বাংলাদেশের মানুষ চেনেন হিউয়েন সাঙ নামে।

হারকিউলিসের বারোটি বৃহৎ কর্ম, হাতেম তাঈ কর্তৃক হুসনা বানুর দশটি সওয়ালের জবাব, সিন্দবাদের সাতটি ভ্রমণ, ইউলিসিসের স্বদেশ প্রত্যাবর্তন-এসব গল্পের অনেকগুলোর সাথে স্যুন উখোঙ-এর বীরত্বপূর্ণ অভিযানগুলোর সাথে মিল পেলে অবাক হবার কিছু নেই। গল্পগুলো হয়তো একই উৎস থেকে চারদিকে ছড়াতে গিয়ে মুখে মুখে পরিবর্তিত হয়ে গেছে।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

অতিথি লেখক এর ছবি

পাণ্ডবদা, চীন হোক আর ভারত। এই দুই এলাকার ধর্মগুলোতে বানরদের একটা ভালো অবস্থান আছে খেয়াল করেছেন কী? সুন ওখোং যেমন চীন/জাপানে তেমনি ভারতবর্ষে রয়েছে 'বীর হনুমান ও তার সংগীরা'।
মিথগুলোতো মুখে মুখেই ছড়িয়ে পড়ে তৈরী করে মোহনীয় এক কল্পনার জগত।

---- মনজুর এলাহী ----

অতিথি লেখক এর ছবি

পড়া হয় নাই মন খারাপ
টিন্টিন , এসটেরিক্স ... এই সব ই পড়ছি । কত কিছু যে পড়া হয় নাই মন খারাপ

বোহেমিয়ান

ধ্রুব বর্ণন এর ছবি

স্বর্গরাজ্যে নৈরাজ্য। ছোটবেলার নায়ক ছিল এই বানর রাজা। ভাইয়া যখন বলত, সে শাহবাগে ছোটদের গ্রন্থাগারে গিয়ে কাড়ি কাড়ি সব বানর রাজার গল্প পড়ছে, তখন লোভ আর হিংসা করতাম। ইশ, কবে যে যাব সেই গ্রন্থাগারে। এখনো লোভ করি। লোভ সামলাতে না পেরে আমার বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার থেকে Havoc in Heaven টা নিয়ে এলাম। সেই কমিকসের পাতাগুলো, শৈশবে যেগুলোর দিকে তাকিয়ে দিনের পর দিন কাটিয়েছি। আবার সেগুলো ফিরে পাওয়া!

প্রথমে তৈরী হয়েছিল কার্টুনছবিটা, যেটা পুরোটা পাবেন এখানে। কমিকসের চেয়ে একটু ধীরগতির লাগবে। কিন্তু অসাধারণ! মনে পড়ে যাবে শৈশবের সেই হিরো আর ভিলেনগুলোকে।

----------------------------------
~জীবন অনেকটা জড়ই, কিন্তু অনন্য!~

অতিথি লেখক এর ছবি

অনেক অনেক ধন্যবাদ লিঙ্কটার জন্য। আমি যেই সিরিজটা দেখেছি তা তৈরী করা হয়েছিলো ছোটদের কথা মাথায় রেখে। আর তাতে বানররাজার মুখের আদলও অনেকটা ছোটদের মত করে দিয়েছিলো নির্মাতারা।

---- মনজুর এলাহী ----

দুষ্ট বালিকা এর ছবি

পড়া বা দেখার লোভ হচ্ছে... দেঁতো হাসি

ধন্যবাদ!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

মাসরুফ হোসেন এর ছবি

বানররাজ সুন উখোং আমার সেই পিচ্চিকালের হিরো।স্বর্গরাজ্যে তোলপাড় বইটার কথা এখনো মনে আছে।আর মনে আছে ঝরণার আড়ালে ঢাকা বানররাজের গুপ্ত গুহা আর তার স্বর্ণদণ্ডের কথা-যেটা কিনা তার ইচ্ছেমত ছোটবড় হত।

অনেক অনেক ধন্যবাদ লেখাটির জন্য-শিরোনাম দেখেই বুঝেছিলাম যে এ সুন উখোঙ্গের কাহিনী না হয়ে যায়-ই না।

অনুভব  এর ছবি

আহ! স্বর্গরাজ্যে তোলপাড়। বছর বিশের বেশি বই কম হবে না! বইটার নামটাই শুধু মনে আছে, আর মনে আছে পাতার পর পাতা সব রঙ্গিন ছবি। বানর রাজা স্বর্গে যাচ্ছে, একের পর এক প্রাসাদের বারোটা বাজাচ্ছে, পিচ ফল খাচ্ছে। আমি তো একটা বই জানতাম, ওটা সিরিজ ছিল নাকি! কোথায় যে হারিয়ে গেল ওটা। পরে খুঁজেছি, কোন দোকানেই আর পাইনি। এখন দেখি আরো অনেকেই বইটা ভালবাসেন। আরো একটা বই ছিল আমার, কিন্ডারগার্টেনের বাচ্চাদের নিয়ে, টমেটো ফলাতো তারা, পিং পং খেলতো। চীনের বইগুলো কি সুন্দর ছিল। শিশু একাডেমীর বইগুলোও চমৎকার ছিল। এখনও কি আছে?

অনুভব

রসাহরক এর ছবি

ঠাকুরগাঁও পাবলিক লাইব্রেরীতে ১৯৯৯ পর্যন্ত এই সিরিজের সবগুলো কমিক্স ছিলো দেখেছি। তারপর আর কখনো ঠাকুরগাঁও যাওয়া হয়নি তাই পরিণতি জানিনা। আমার পড়া প্রথম পূর্ণাঙ্গ কমিক্স।

অপছন্দনীয় এর ছবি

ওটা পড়ে প্রথম একটা জিনিসই মনে হচ্ছিলো, অপ্সরাদের পোশাক এত লম্বা, এই নিয়ে পীচ তোলে কী করে? গাছে পেঁচিয়ে যায় না?

hasib  এর ছবি

আমি রাজশাহি লায়ব্রেরিতে সিরিজ গুল পরেচি কেন্দ্রইয় লায়ব্রেরিতে কিন্তু এখন কথাই পাব ?

Ali এর ছবি

খুব ছোটবেলায় পড়া, "পাতাল রাজ্য তোলপাড়" আর "স্বর্গরাজ্য তোলপাড়"। এখন কমেন্ট পড়ে যা বুঝলাম, এটা একটা সিরিজ। সবগুলো বই কোথায় পাবো? কেউ কি সাহায্য করতে পারেন????

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।