আমার মাতৃভূমি….. আমার বাংলাদেশ.……….

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ২৬/০৩/২০১০ - ৬:২৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমার মাতৃভূমি….. আমার বাংলাদেশ.……….

“মুক্ত বিহঙ্গ”

সকালে ঘুম থেকে উঠেই ইউনিভার্সিটি যাবার তাড়া । খুব দ্রুত নাস্তা সেরে দুপুরের লাঞ্চটা ব্যাগ-এ নিয়ে এক-ছুটে বাস ধরবার জন্য দৌড় দেই । এই বাস ধরতে না পারলে পনেরো মিনিট এই মাইনাস বিশ ডিগ্রি সেলসিয়াস-এ দাঁড়িয়ে থাকতে হবে বাস স্টপে পরের বাসটার জন্য । কানাডার এই এডমন্টন শহরে গত দেড় বছর বসবাস করবার কারণে মাইনাস বিশ ডিগ্রি সেলসিয়াস বেশ স্বাভাবিক মনে হয় । বরং এই শীতকালে কোনদিন বরফ না পড়লে মনে হয়, ‘আজ কী যেন নেই’ !

বাস থেকে নেমেই আবার পাতাল ট্রেন-এর জন্য দৌড় ! বাংলাদেশে থাকবার সময় পাতাল ট্রেনের প্রতি যে অসীম আগ্রহ ছিল, সেটা আর নেই । এখন মনে হয়, ট্রেন তো মাটির নিচ দিয়েই যাবে, এতে অবাক হবার কী আছে ? ট্রেনের সিটে বসে ব্যাগ থেকে আমার ছোট ক্যালেন্ডার বের করি এই সপ্তাহের রুটিন দেখবার জন্য ।ক্যালেন্ডারের পাতায় দেখে মনে পড়ে, আজ ২৫-এ মার্চ !

কেমন একটা অপরাধবোধ অনুভব করি নিজের মাঝে ! অত্যন্ত লজ্জাজনক হলেও সত্য, বাংলাদেশে থাকবার সময় নিজের মাতৃভূমির কথা কখনো ভাবিনি ! শুধু পড়াশুনা আর ক্যারিয়ার – এই দুটোর চিন্তা নিয়েই কেটেছে সমস্ত সময় । মাতৃভূমির অনুভূতি প্রথম বুঝতে পারলাম কানাডার উদ্দেশ্যে রওনা দেবার সময় । প্লেনে উঠবার সময় আমার পাশের কয়েকজন বাংলাদেশী খুব কাঁদছিলো; জানিনা সেটা কোন বিরহের কান্না ছিলো । হঠাৎ লক্ষ্য করলাম, আমার নিজের চোখটাও ভিজে উঠছে । অনুভব করলাম, গলার কাছে যে কান্নাটা জমে আছে সেটা ফেলে আসা পরিবার-পরিজন আর বন্ধু-বান্ধবদের জন্য নয় । বাংলাদেশকে হৃদয় দিয়ে অনুভব করলাম সেই প্রথম বার ।

কানাডার এই বিলাসবহুল আর যান্ত্রিক জীবনের মাঝে থেকে মাঝে-মাঝেই ভুলে যাই সেই দেশটার কথা ! কতটা স্বার্থপর আমি ! যেই দেশেতে আমার জন্ম, যেই দেশমাতৃকার কোলে বড় হয়েছি, সেই দেশকেই ভুলে যাই !! দেশকে আমি কখনো কিছুই দেইনি, শুধু নিয়েই গেছি । আফসোস, দেশের প্রতি আমার ভালোবাসা শুধু আবেগতাড়িত কিছু লেখনিতে আর ইউটিউবে দেশের কিছু গান শুনবার মধ্যেই সীমিত !

এই গানটা শুনলে নিজের অজান্তেই চোখটা ভিজে ওঠে ! সত্যিই আমার জন্ম ধন্য হয়েছে বাংলা-মায়ের কোলে জন্ম নিয়ে ।

http://www.youtube.com/watch?v=5LkAKZLfCcw&feature=related

জানি, শুধুমাত্র এই আবেগ দিয়ে কোন কাজ হবেনা ! আমার মত নরম বিছানায় শুয়ে সুন্দর আর সমৃদ্ধ বাংলাদেশের স্বপ্ন দেখেও কোন লাভ নেই । তবুও বাংলাদেশকে নিয়ে স্বপ্ন দেখি; সুন্দর আর স্বর্ণালী ভবিষ্যতের স্বপ্ন ।

যেই দেশটার সূর্যসন্তানদের হত্যা করা হয়েছিল এই ২৫-এ মার্চের এক কালো রাতে, যেই দেশের স্বাধীনতা আনতে গিয়ে লক্ষ লক্ষ মানুষ প্রাণ দিয়েছেন, আর মা-বোনেরা হারিয়েছেন তাঁদের ইজ্জত – সেই দেশের মাটিতে আজও নির্লজ্জের মত মাথা উঁচু ঘুরে বেড়ায় কিছু জানোয়ার । যেই জানোয়ারগুলোর প্রত্যক্ষ সহায়তায় হানাদার বাহিনী আমার দেশের নিরপরাধ মানুষদের নৃশংসভাবে খুন করেছে ।

আমার বাবা এই জানোয়ারগুলোর বিচার দেখে যেতে পারেননি । আমি পারবো কিনা জানিনা; তবে আমার খুব ইচ্ছা, আমার সন্তানকে যেন এই জানোয়ারগুলোর চেহারা দেখতে না হয় !!


মন্তব্য

সাইফ তাহসিন এর ছবি

শুধুমাত্র এই আবেগ দিয়ে কোন কাজ হবেনা ! আমার মত নরম বিছানায় শুয়ে সুন্দর আর সমৃদ্ধ বাংলাদেশের স্বপ্ন দেখেও কোন লাভ নেই । তবুও বাংলাদেশকে নিয়ে স্বপ্ন দেখি; সুন্দর আর স্বর্ণালী ভবিষ্যতের স্বপ্ন

একমত। লেখা ভালো লাগল

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

অতিথি লেখক এর ছবি

সাইফ তাহসিন, অনেক ধন্যবাদ আপনাকে লেখাটা পড়বার জন্য হাসি

মুক্ত বিহঙ্গ

অতিথি লেখক এর ছবি

আমি আশাবাদী যে, আমি এই জানোয়ারদের বিচার দেখে যেতে পারব। তবে আমাদের প্রত্যকেরই যতটুকু সামর্থ্য আছে, সেটাকে সম্বল করে এদের বিরুদ্ধে লড়ে যেতে হবে। কারণ, "যুদ্ধ এখনো শেষ হয়নি, যুদ্ধ কখনো শেষ হয় না"।

আর লেখাটা ভাল হয়েছে জিয়া। খিপিটাপ ম্যান! হাসি

===অনন্ত ===

অতিথি লেখক এর ছবি

অনন্ত, তোমার মুখে ফুলচন্দন পড়ুক হাসি

মুক্ত বিহঙ্গ

স্বপ্নহারা এর ছবি

এডমন্টনে এখনো ঠান্ডা নাকি? ক্যাল্গেরি ঘুরে যান...

এইটা ভাল্লাগছে...বিচার করতেই হবে...যেভাবেই হোক...
-------------------------------------------------------------
স্বপ্ন দিয়ে জীবন গড়া, কেড়ে নিলে যাব মারা!

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

অতিথি লেখক এর ছবি

স্বপ্নহারা, অনেক ধন্যবাদ আমন্ত্রণের জন্য; সময় পেলে চলে আসবো ইনশা-আল্লাহ হাসি

এডমন্টনে গত কয়েক সপ্তাহ আবহাওয়া ভালোই ছিল, +১২ পর্যন্ত উঠেছিল । কিন্তু এই কয়েকদিন যাবত আবার তুষারপাত, আবার মাইনাস টেম্পারেচার মন খারাপ

ভেড়া [অতিথি] এর ছবি

লেথব্রীজে তো ভালই গরম ।

অতিথি লেখক এর ছবি

যখন শুনি কানাডার অন্যান্য স্থানের বাংলাদেশীরা ভালো ওয়েদারে আছে, তখন এই এডমন্টনে থেকে খুব হিংসা হয় :-)B

মুক্ত বিহঙ্গ

চেনা-পথিক এর ছবি

ভাইয়া,
অসম্ভব সুন্দর একটি লেখার জন্য অসংখ্য ধন্যবাদ।
কে বলে যে বাংলার নতুন-প্রজন্ম মুক্তিযুদ্ধ দেখে নি, কে বলে যে আমরা, এই প্রজন্মের বাসিন্দারা "মুক্তিযুদ্ধ কি?"- তা বুঝি না ??? দেশ যতদিন থাকবে, আমাদের মুক্তিযুদ্ধের চেতনা থাকবে ততদিন, আমাদের হৃদয়ে দেশ-প্রেম থাকবে অমলিন, তা আমরা যেখানেই থাকি না কেন। শুধু দেশে বসবাস করলেই দেশকে ভালোবাসা যায় না, দেশকে ভালোবাসার জন্য প্রয়োজন এমন একটি স্বচ্ছ মন যা আমাদেরকে বুঝতে সাহায্য করেবে "জন্মভূমি"র মর্ম, স্বাধীনতার মূল্য।
আর যুদ্ধপারাধীদের সর্বপ্রথম আর সবচেয়ে চরম শাস্তি যে তারা দেশকে ভালোবাসতে পারে না। সুতরাং, বাকী গৌণ শাস্তিগুলো তো তাদের অবশ্যই পেতে হবে।
"স্বাধীনতা দিবস"-এর অনেক শুভেচ্ছা। ^_^

অতিথি লেখক এর ছবি

চেনা-পথিক, অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য । আমার বিচারে, আমার লেখার চাইতে আপনার মন্তব্য বেশি সুন্দর হয়েছে হাসি

মুক্ত বিহঙ্গ

চেনা-পথিক এর ছবি

ভাইয়া,
অসম্ভব সুন্দর একটি লেখার জন্য অসংখ্য ধন্যবাদ।
কে বলে যে বাংলার নতুন-প্রজন্ম মুক্তিযুদ্ধ দেখে নি, কে বলে যে আমরা, এই প্রজন্মের বাসিন্দারা "মুক্তিযুদ্ধ কি?"- তা বুঝি না ??? দেশ যতদিন থাকবে, আমাদের মুক্তিযুদ্ধের চেতনা থাকবে ততদিন, আমাদের হৃদয়ে দেশ-প্রেম থাকবে অমলিন, তা আমরা যেখানেই থাকি না কেন। শুধু দেশে বসবাস করলেই দেশকে ভালোবাসা যায় না, দেশকে ভালোবাসার জন্য প্রয়োজন এমন একটি স্বচ্ছ মন যা আমাদেরকে বুঝতে সাহায্য করেবে "জন্মভূমি"র মর্ম, স্বাধীনতার মূল্য।
আর যুদ্ধপারাধীদের সর্বপ্রথম আর সবচেয়ে চরম শাস্তি যে তারা দেশকে ভালোবাসতে পারে না। সুতরাং, বাকী গৌণ শাস্তিগুলো তো তাদের অবশ্যই পেতে হবে।
"স্বাধীনতা দিবস"-এর অনেক শুভেচ্ছা। ^_^

নাশতারান এর ছবি

লেখা ভালো লাগল। গানটার জন্য ধন্যবাদ।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ বুনোহাঁস ! তবে আপনার কাছ থেকে বিশ্লেষণধর্মী মন্তব্য আশা করেছিলাম । আশা করি পরেরবার নিরাশ করবেন না হাসি

মুক্ত বিহঙ্গ

দুষ্ট বালিকা এর ছবি

ভালো লাগলো...গানের জন্য ধন্যবাদ! দেঁতো হাসি

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অতিথি লেখক এর ছবি

দুষ্ট বালিকা, আপনাকেও অনেক ধন্যবাদ লেখাটা পড়বার জন্য হাসি

মুক্ত বিহঙ্গ

নিবিড় এর ছবি

আশা করি আপনার শেষ লাইনটা অবশ্যই সত্যি হবে


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

অতিথি লেখক এর ছবি

নিবিড়, ধন্যবাদ আপনাকে শুভকামনার জন্য হাসি

মুক্ত বিহঙ্গ

অছ্যুৎ বলাই এর ছবি

সাফল্যের শর্টকাট রাস্তা কখনো কখনো ব্যতিক্রম হয়ে আসে হয়তো, তবে শেষ বিচারে কাজের বিকল্প নেই। আবেগের সাথে দরকার কচ্ছপের কামড়ের মতো ধৈর্য।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

অতিথি লেখক এর ছবি

সহমত ! হাসি

মুক্ত বিহঙ্গ

সাফি এর ছবি

আমরা পারবো, আমাদের পারতেই হবে। ফাঁসির দড়ি নিয়ে আজরাইলের আসা ত্বরান্বিত করতে না পারলে, এদের পরবর্তী কীট প্রজন্ম চিরকাল বুক ফুলিয়ে চলতে থাকবে

অতিথি লেখক এর ছবি

সাফি, অনেক ধন্যবাদ । সহমত ! হাসি

মুক্ত বিহঙ্গ

অতিথি লেখক এর ছবি

বিচার ওদের করতেই হবে,ওদের হাতে যে সব ভাইয়েরা খুন হয়েছে ওদের আত্মার শান্তির জন্য, যে সব মা-বোন সম্ভ্রম হারিয়েছে, তাদের সম্মান জানাতে ওদের বিচার করতে হবে। ওদের মত জঘন্য হায়না যতদিন শহীদের রক্তে ভেজা বাংলাদেশে বেঁচে থাকবে, বাংলাদেশের মাটিতে পা ফেলবে, ততদিন শহীদদের আত্মা শান্তিতে ঘুমাতে পারবে না। শহীদদের আত্মার শান্তির জন্য ওদের বিচারের দাবী আমাদের প্রতিদিনের পণ। আমরা করে ছারবো। আজরাইল ফাঁসির দড়ি নিয়ে বাংলার মাটিতে আসবেই। ওদের বাংলার মাটিতে দাফন না করিয়ে কুকুর বিড়াল দিয়ে খাওয়ানো উচিত হবে, বদ্ধ পুকুরে, ডোবা নালায় ফেলে দিলে আমি শান্তি পাবো।
ধন্যবাদ।

কামরুজ্জামান স্বাধীন।

অতিথি লেখক এর ছবি

কামরুজ্জামান স্বাধীন, স্বাধীনতার এই দিনে আপনার মুখেও ফুলচন্দন পড়ুক হাসি

মুক্ত বিহঙ্গ

অতিথি লেখক এর ছবি

লেখাটা বেশ ভালো লাগলো।

দেশ যে আমাদের কত বড় সম্পদ এটা আমরা বুঝতে পারিনা হয়তো জন্ম থেকে চোখের সামনে দেখছি বলে।

দেশের মূল্য বোঝার সামর্থ হোক সবার, দেশে থেকেই।

মর্ম

অতিথি লেখক এর ছবি

মর্ম, অনেক ধন্যবাদ আপনাকে আমার লেখটা পড়বার জন্য হাসি

[আপনার মিঁয়াও ভালো আছে আশা করি :-)]

মুক্ত বিহঙ্গ

অতিথি লেখক এর ছবি

মিঁয়াও-এর দেখা পাননি এখনো? হাসি

তৃতীয় কিস্তি খুঁজলেই পাবেন।
নিজেই কুশল জিজ্ঞেস করতে পারেন চাইলে, আমার মানা নাই!
দেঁতো হাসি

এরকম লিখে যান, থামবেন না কিন্তু।

মর্ম

স্বাধীন এর ছবি

আমার সন্তানকে যেন এই জানোয়ারগুলোর চেহারা দেখতে না হয় !!

একই স্বপ্ন দেখি। বিচার প্রক্রিয়া অবশেষে শুরু হয়েছে দেখে ভাল লাগছে। এখন দেখা যাক কতদিন লাগে পুরো প্রক্রিয়া শেষ হতে। সরকারের এই মেয়াদেই শেষ করা উচিত পুরো বিচার প্রক্রিয়া।

এই লেখাটি ভাল হয়েছে জানিয়ে গেলাম। লেখা চালিয়ে যাও।

অতিথি লেখক এর ছবি

স্বাধীন, ধন্যবাদ পড়বার জন্য । আপনার সাথে একমত হাসি

মুক্ত বিহঙ্গ

অতিথি লেখক এর ছবি

সহমত

-স্নিগ্ধা করবী

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ স্নিগ্ধা করবী হাসি

মুক্ত বিহঙ্গ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।