শেয়ারিং

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: রবি, ৩১/১০/২০১০ - ৩:৫২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

"তুমি কি বলতে চাও?"

"ডু নট হার্ট ইওরসেল্ফ। আমি কোন রিলেশনশিপ চাইনা, ব্রাদার। নট এট দিস পয়েন্ট।"

"তোমাদের ইংলিশ মিডিয়ামের মেয়েদের কি বাংলা বলতে কষ্ট হয়?"

"সি, তোমার রিঅ্যাকশন? রেগে যাইতেসো।"

"তো যাবোই তো। তোমার কেন মনে হয় আমি রিলেশনশিপ চাই?"

"মেয়েদের অনেক... কি বলবো, এ্যান্টেনা? সিক্সথ সেন্স? থাকে, শার্পেনড একটা ফিলিং হয়..."

"আচ্ছা বাদ দাও। যাই, ক্লাস শুরু হইতে বেশি সময় নাই।"

"প্লিজ ডিনাইয়ালে থাইকো না, আর আই ডিড নট মিন টু হার্ট ইউ। তুমিই দেখো, তুমি আমাকে কি বলো নাই? ক্রিকেট, ফুটবল, ওয়ার্ল্ড ওয়ার, স্টারক্রাফট, ব্লগিং।"

"আমি আমার ফ্রেন্ডকে বলতেই পারি! আমি সবার সাথেই এইসব নিয়ে কথা বলি।"

"আচ্ছা ঠিক আছে, সরি। আই মাইট হ্যাভ বিন রং। তুমি হয়তো জাস্ট আমার সাথে গল্প করতে চাইসো। সো, এটা ধরে নাও এমনিই বললাম। হয়তো আই অ্যাম ফলিং ফর ইউ।"

"..."

"এরকম খাবি খাইতেসো কেন? ক্লাসে যাবা না?"

"না, বলার তো কিছু নাই! জিনিসটায় না হয় কিছুই নাই, ঠিক আছে। কিন্তু তুমি রিলেশনশিপ চাও না কেন?

"সব কথা তোমাকে বলতে হবে কেন রে ভাই?"

"ঠিক আছে, না বললে নাই। এই প্রশ্নটাকে দয়া করে খুব সাধারণভাবেই দেখো। টুইস্ট কইরো না। একেবারেই সিম্পল শেয়ারিং-এর জন্য জিজ্ঞেস করা।"

"শেয়ারিং কি সিম্পল হয় বলে তোমার মনে হয়? শেয়ার করতে করতেই কিন্তু ডিপেন্ডেন্সি তৈরি হয়।"

"আচ্ছা সব কিছুকেই রোমান্টিকতার দিকে নিয়ে যাওয়ার এই ফালতু টেন্ডেন্সিটা কেন তোমাদের আমি বুঝি না!"

"কারণ সবকিছুই তো আলটিমেটলি রোমান্টিক!"

"কে বলছে? সিম্পল শেয়ারিং অবশ্যই হয়। বন্ধুত্ব? মানুষের মাঝখানে বন্ডিং হয় না?"

"পয়েন্ট টেকেন। তুমি আমাকে এখন থেকে তুই ডাইকো তাইলে, আমিও সেটাই করবো, ওকে? জাস্ট গুড ফ্রেন্ডস।"

"ধুর। ক্লাসে গেলাম।"

রিতা


মন্তব্য

তারাপ কোয়াস এর ছবি

পুরাই মাথার উপর দিয়া গেল!


love the life you live. live the life you love.

কৌস্তুভ এর ছবি

হুম। খারাপ না।

দ্রোহী এর ছবি

গল্পটার বুনোট চমৎকার কিন্তু গাঁথুনি ভাল না। উদ্দেশ্য, বিধেয়, কর্তা, কর্ম পরিষ্কার হওয়ার আগেই "ফইক" ফুড়ুৎ!


কাকস্য পরিবেদনা

অতিথি লেখক এর ছবি

আতকা উরাল দিল...

tofayel71@gmail.com

অমিত আহমেদ এর ছবি

মনে হলো লেখকের মাথায় যে গল্পটি ছিলো সেটা লিখতে গিয়ে আর গল্প হয়ে ওঠেনি।

তেতলার ভুল্ভুলাইয়া এর ছবি

মন্তব্য পড়ে মনে হচ্ছে লেখকের মাথায় থাকা গল্পটা ইনি বেশ ভালো ধরতে পেরেছেন। আমি তরুণ গল্প-কার অমিত আহমেদের কাছে 'হয়ে ওঠা' গল্পটি শুনতে চাই।

অমিত আহমেদ এর ছবি

প্রতিটি অপূর্ণ গল্পের পেছনেই লেখকের একটি পূর্ণ গল্প থাকে যেটা হয়তো প্রকাশের সীমাবন্ধতায় সবসময় সম্পূর্ণভাবে বলা হয়ে ওঠে না - সেই গল্পটি যে পাঠককে ধরতেই হবে এমন কোনো কথা নেই, যেমন আমি ধরতে পারিনি, আর সেটা "তরুণ গল্প-কার" হিসেবে নয় পাঠক হিসেবেই। আপনার চাওয়ায় সবিনয়ে অপারগতা জানাচ্ছি।

তেতলার ভুল্ভুলাইয়া এর ছবি

অ-ধরা অমিতের অ-পারগতায় অ-পছন্দ নয়, পছন্দ জানিয়ে গ্যালাম। হাসি

অমিত আহমেদ এর ছবি

সচলায়তনে মন্তব্য কে অপছন্দ করেছে দেখার সুযোগ থাকলে জানতেন অপছন্দ ভোট আমি দেইনি। দিতে চাইলে দেয়াই যেতো, তবে সেই প্রসঙ্গ অপ্রাসঙ্গিক।

সুহান রিজওয়ান এর ছবি

সুপ্রিয় ভুল্ভুলাইয়া, আপনার মন্তব্যটি আমি অপছন্দ করেছি। "গল্প-কার" শব্দটিকে আমার শ্লেষাত্বক এবং আপত্তিকর বলে মনে হয়েছে।

_________________________________________

সেরিওজা

তেতলার ভুল্ভুলাইয়া এর ছবি

সুহৃদ সুহান রেজওয়ান, অপ্রাসঙ্গিক জবাবদিহিতাটুকুর দরকার ছিলো না, যেমনটি চাই নি অন্য কারো কাছেও।আমার মন্তব্য, প্রকাশিত মতবাদ/জীবনদর্শন কিংবা ভালোলাগা অন্য কাউকে ভালোলাগাতেই হবে- এই দৃষ্টিভঙ্গি নিয়ে পথ চলি না। সচল এই 'পছন্দ/অপছন্দ' প্রক্রিয়াটি চালু করার অন্তর্নিহিত উদ্দেশ্য সবার কাছেই বোধকরি স্পষ্ট।
অমিত আহমেদ অনেক পুরোনো এবং প্রভাবশালী ব্লগার বলে তাঁর সঙ্গে প্রতিমন্তব্যে মধুমাখা শব্দচয়ন না হলে মন্তব্য ছাঁকুনি গলে পড়ে যাবে জানলে পছন্দটুকু জানাতে এগিয়ে আসতাম না, 'হয়ে ওঠা' পূর্নাঙ্গ গল্প চাওয়াতেই প্রতিমন্তব্য সীমাবদ্ধ থাকতো।
ভালো থাকবেন। ধন্যবাদ।

সুহান রিজওয়ান এর ছবি

অপ্রাসঙ্গিক জবাবদহিতার দরকার ছিলো না হয়তো, কিন্তু যেহেতু পছন্দ/অপছন্দ কে করেছেন প্রসঙ্গ এসেই পড়েছে- সেহেতু দায়খানা স্বীকার করে নিলাম।...

অগ্রজ অমিত আহমেদ প্রভাবশালী ব্লগার কি না- এ প্রসঙ্গতো ভায়া একেবারেই ভেবে দেখেনি কখনো, কেবল 'হয়ে না ওঠা' গল্প সম্পর্কে একজন পাঠকের মনোভাব ব্যক্ত করার পরে তাকে যদি সেই গল্প সম্পূর্ণ করবার দাবিতে 'গল্প-কার' বলা হয়; সেই ধারাটির বিরুদ্ধাচারণ করেছি অপছন্দ বোতামে চিপি দিয়ে...

আর, আপনার দ্বিতীয় মন্তব্যটি ঠিক বুঝতে পারিনি।...

শুভেচ্ছা।
_________________________________________

সেরিওজা

তেতলার ভুল্ভুলাইয়া এর ছবি

সহাস্য শেষ জিজ্ঞাসা, অপ্রাসংগিকভাবে নতুন মন্তব্যে তেতলার 'জ্ঞানি ব্যক্তি'তকমা টেনে আনা "শ্লেষাত্বক এবং আপত্তিকর" মনে হয়নি? হাসি

দ্রোহী এর ছবি

তেতলার ভুলভুলাইয়া ভাই/বোন,

সকাল বেলায় কোষ্ঠ সাফ হয় নাই? এত ত্যানা প্যাঁচাইতেছেন কেন?


কাকস্য পরিবেদনা

সাইফ তাহসিন এর ছবি

গুরু, বুঝেনইতো, ত্যানা তো বিশিষ্ট স্থানে প্রবিষ্ট করা, সাফ হবে কেম্নে? ইয়ে, মানে...

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাইফ তাহসিন এর ছবি

আমার মন্তব্যের জবাব আমার কাছে চাইলেই ভালো করতেন, সুহান বেচারার কাছে জানতে চাইতেছেন কেন? আপনার আপত্তিকর লাগলে আপনে ডিস্লাইকে চিপি দেন, নাহলে contact অ্যাট sachalayatan ডট com এ জলদি তড়িৎবার্তা পাঠান। কেউ সমালোচনা করেছে বলে আপনার গা কেন জ্বলে একটু বুঝায়া বললে ভালো হয়, জ্ঞানি মানুষ, কিছু জ্ঞানের আলো ছিটিয়ে দেন

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সিরাত এর ছবি

ইন্টারেস্টিং। হাসি

অতিথি লেখক এর ছবি

চরম। তবে আরেকটু টান টান সূতায় থাকলে ভাল হইত। ব্যাপার না এতেই চলবে। শেষটা ভালো লাগছে।

সমুদ্র সন্তান

অতিথি লেখক এর ছবি

মনে হল গল্পে বাংলা শব্দঃইংরেজি শব্দ=একঃএক। ইংরেজি শব্দ ৫৫ টা পর্যন্ত গুণে ক্লান্ত হয়ে ইস্তফা দিলাম। থিমটা ভালৈ লাগল, তবে গল্পটা বলতে গিয়ে যেন আকারটা পেল না আর। আর গল্পের নায়িকাকে ড়্যাডীও ঝক্কি পদে নির্বাচনের প্রাথমিক মনোনয়ন দিয়া গেলাম!!!

কৌস্তুভ এর ছবি

কথাটা সত্যি। তবে কি, আজকালকার ছেলেছোকরারা যে কথায় কথায় ইংরাজি ঢোকাচ্ছে, সেটাও তো মিথ্যা না। বাস্তবানুগ করতে গিয়ে আধুনিক ছেলেপিলেদের কথাবার্তায় ইংরাজি ঢোকানোটা খুব নিন্দনীয় কিছু না। এই যেমন উনি যাচ্ছ'র বদলে যাইতাসো ব্যবহার করেছেন।

অতিথি লেখক এর ছবি

"কে বলছে? সিম্পল শেয়ারিং অবশ্যই হয়। বন্ধুত্ব? মানুষের মাঝখানে বন্ডিং হয় না?"

উপরোক্ত কনভারসেশন টা যদি একটা পোলা আর মাইয়ার মধ্যে হইয়া থাকে , তাহলে মাইনা নিতে পারতাসিনা - পোলা আর মাইয়ার মধ্যে সিম্পল শেয়ারিঙ সোনার পাথরবাটির মতন শুনাইলো।

- মেফিস্টো

কৌস্তুভ এর ছবি

পোলা আর মাইয়ার মধ্যে সিম্পল শেয়ারিং দেশে এখনও হয়ত ততটা চালু নয়, তবে বিদেশে খুবই সাধারণ ব্যাপার। আমার লেখাটার বিজ্ঞাপন করছি এমন না, তবে যদি দেখেন, সেখানের ইতালীয় মাইয়া, যে এমনিতে কনজার্ভেটিভ, সেও কিন্তু ব্যক্তিগত দুঃখের কাহিনী আমাদের সঙ্গে শেয়ার করছেই সিম্পল ভাবে।

নুসদিন এর ছবি

"মেয়েদের অনেক... কি বলবো, এ্যান্টেনা? সিক্সথ সেন্স? থাকে, শার্পেনড একটা ফিলিং হয়..."
এইটা একটা ১০০% সত্যি কথা। কিন্তু তারপরও ছেলেরা মেয়েদের কথা শুনে না হো হো হো

দ্রোহী এর ছবি

নুসদিন লিখেছেন:
কিন্তু তারপরও ছেলেরা মেয়েদের কথা শুনে না

দেঁতো হাসি

ঘেটির চিপায় কেঁচকি মাইর ঝাড়েন। কথা না শুনে যাবে কোথায়? চোখ টিপি


কাকস্য পরিবেদনা

নুসদিন এর ছবি

দ্রোহী ভাবীর সাথে সাক্ষাত করিয়া কিভাবে ঘেটির চিপার কেঁচকি মাইর দেয় সেটা শিখতে হবে দেঁতো হাসি

দ্রোহী এর ছবি

কারে মারবেন? দেঁতো হাসি চোখ টিপি গড়াগড়ি দিয়া হাসি


কাকস্য পরিবেদনা

নুসদিন এর ছবি

দেখা যাক দেঁতো হাসি

দ্রোহী এর ছবি

দেঁতো হাসি
চোখ টিপি

আহারে বেচারা!


কাকস্য পরিবেদনা

নুসদিন এর ছবি

তার কথা বাদ দ্যান। আমি যে ভাবীর সাথে সাক্ষাতের নামে ইন্ডায়রেক্টলি আপনার বাসায় দাওয়াত চাইলাম সেটাতো কিছু বললেন না চিন্তিত

দ্রোহী এর ছবি

একা আসলে চলবে না। বান্ধবীদের নিয়ে আসতে হবে।


কাকস্য পরিবেদনা

সাইফ তাহসিন এর ছবি

বান্ধবী লয়া আইলে আমার বাসায় ও দাওয়াত দিলাম চোখ টিপি

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নুসদিন এর ছবি

হো হো হো হো হো হো তাও ভালো ছোট বোন নিয়া আসতে বলেন নাই! বান্ধবী আবার কী জিনিস! আমার বন্ধু আছে, তাদের নিয়া আসবনে দেঁতো হাসি

সাইফ তাহসিন এর ছবি

হে হে, নাউজুবিল্লাহ, ছোট বোন দিয়ে আমি কি করব?

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

তিথীডোর এর ছবি

চিন্তিত গল্পটা হতে গিয়েও হলো না..

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

কামরুল হাসান রাঙা [অতিথি] এর ছবি

আমার এ্যান্টেনা ধরতে পারল না।
(বোধ হয় আপনার গল্পের মেয়েদের মত শার্প না)

বইখাতা এর ছবি

প্রথম লাইনটা। 'তুমি কী বলতে চাও? ' - এটা বলতে চেয়েছিলেন কি? এরকমই তো মনে হলো।

guest write rajkonya এর ছবি

কে যে কাকে বল্ল, কেন বল্ল, কিছুই বুঝলাম না।

অতিথি লেখক এর ছবি

শ্রদ্ধেয় পাঠক/পাঠিকা,

আপনাদের মনোযোগ এবং মন্তব্যে আমি অভিভূত।

বাংলা লেখা আমার জন্য এখনো বেশ কষ্টকর একটি অভিজ্ঞতাই। খুবই ধীরগতি। সে অবস্থাতেই যখন লেখার প্রথম খসড়া সংরক্ষণ চাপার পর হঠাৎ হারিয়ে গেল, মেজাজটা একেবারেই খারাপ হয়ে গিয়েছিল। এটি দ্বিতীয়, সংক্ষেপিত সংস্করন। বুঝতেই পারছেন পরিস্থিতিটা।

এই লেখাটিকে 'গল্প' নাম দিতে চাচ্ছিলাম না, আবার এটি অণুগল্পও না। বলাই বাহুল‌্য এখানে বাস্তবতার প্রতিফলনও আছে। এই কাহিনীটির বেশ কয়েকটি খন্ড মাথায় আছে, দেখা যাক চালাতে পারি কিনা। সুতরাং এটিকে নিজস্বভাবে একটি গল্প ধরে না নিয়ে একটি সিরিজের অংশ হিসেবে দেখাই বোধকরি ভাল হবে।

দ্রোহী ভাইয়ের গাঁথুনি বিষয়ক মন্তব্যটি আগ্রহসৃষ্টিকারী। সমালোচকদের মতে গাঁথুনির ব্যাপারে কি করা যেতে পারে?

রিতা

তেতলার ভুল্ভুলাইয়া এর ছবি

মজা পেয়েছি লেখাটা পড়ে। এবং অবশ্যই ব্যক্তিগত কোন এক কারণে। চোখ টিপি
লিখুন। শুনি, প্রায় এক ই গল্প কত মোড়কে, কত ব্যক্তিতে, কত দ্বিধায়, আর কত দ্বন্দ্বে স্থানে কালে দুরত্ব-অবহেলা-অবজ্ঞা-অহংকার- আর অপারগতায় অ-গল্প অথবা শুধু মাত্রই কোন এক সিরিজের অংশ হয়।

শুভাশীষ দাশ এর ছবি

পড়লাম।

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

তুলিরেখা এর ছবি

আহা রে ছেলেটা খাবি খাইতেসিল? দেঁতো হাসি

-----------------------------------------------
কোন্‌ দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

কাজী মামুন এর ছবি

গল্প হয়ে গেল!!?

=================================
"রঙিন কাফনে মোড়া উৎসুক চোখে
ছায়া ছায়া প্রতিবিম্ব দেখি
মানুষ দেখি না।।"

=================================
"রঙিন কাফনে মোড়া উৎসুক চোখে
ছায়া ছায়া প্রতিবিম্ব দেখি
মানুষ দেখি না।।"

সাইফ তাহসিন এর ছবি

১ তারা দাগাইলাম, এখনই হা রে রে কইরা তাইড়া আসবেনে তেতলার জ্ঞানি ব্যক্তি, তাতে কিছুই আসবে যাবে না। গল্প ক্যাটেগরী নাহয় ভুল করে দিয়েছেন, কিন্তু বাংরেজির চোটে মাথা ভনভন করতেছে তার কী হবে? আপনার গল্পটাকি এভাবে না লিখলে ঘটনাটা বর্ননা করা যেত না? ব্যক্তিগতভাবে এরকম বাংরেজি দেখতে চাই না, আবারো যদি লিখেন, আবারো ১ ভোটই দাগাবো, লুকিয়ে দাগিয়ে যাবো না, বলেই দাগাবো। এখনকার প্রজন্ম এভাবে কথা বললেই এভাবে লিখতে হবে এটা কতটুকু গ্রহনযোগ্য জানি না, তবে আমার বিচারে এটা গ্রহনযোগ্য নয়।

লেখিকা যদি একবার লেখা পোস্ট করে ফেলেন, তাহলে আর কিছু পরিবর্তন করতে পারবেন না, তাই ওয়ার্ড বা অন্য কোথাও লিখে পড়ে তারপর পোস্ট করতে পারেন। আর পোস্ট হয়েছে কিনা দেখার জন্যে অতিথি অ্যাকাউন্টে লগিন করে বাম পাশে 'অ্যাকাউন্ট' এর ভিতরে "আমার কীর্তিকলাপ" এ ক্লিক করলে পোস্ট করা লেখা দেখতে পারবেন।

লেখা কেমন হয়েছে সেটা বিচার করা সম্ভব হয়নি আপনার খিচুড়ি খেয়ে, পরে আবার চেষ্টা করব সেরকমও মনে হয় না।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

শাহেনশাহ সিমন এর ছবি

কিসুই বুজলাম্না
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।