আমি ও আমার মেয়ে

মন মাঝি এর ছবি
লিখেছেন মন মাঝি [অতিথি] (তারিখ: শনি, ০৯/০৪/২০১১ - ১১:৩০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

মনমাঝি

আমার মেয়ে গতরাতে ওকে প্রথমবারের মত বাড়ি নিয়ে আসলো। বাইরের রাস্তা থেকেই হাত ধরাধরি করে, হাহা-হিহি করে হেসে গড়িয়ে পড়তে পড়তে।

আমি হাসলাম না। আমি মেয়ের সঙ্গীকে কিচেনে নিয়ে গেলাম। এক্ষেত্রে যে ‘ভাষন’-টা দিতে হয় দিলাম, নিয়মকানুন-বিধিনিষেধগুলি জানিয়ে দিলাম। আরো জানিয়ে দিলাম যে, সে যদি আমার মেয়ের মন ভাঙে – তাহলে আমার কাছে জবাবদিহি করতে হবে তাকে।

ও বললো, আমার মেয়েকে ও ভালোবাসে। আমার মেয়ের খুব যত্ন করবে ও।

আমি ওকে বিশ্বাস করি না। ও আমার মেয়ের মন ভাঙবেই – ওরা সবসময়ই তা করে।

এখন আমার মেয়ে ওর সাথে আরো বেশি বেশি দেখা করতে চায়। আমার এই দেখাদেখি পছন্দ হচ্ছে না। ওকেও না।

কিন্তু আমি কীইবা করতে পারি ? আমার মেয়ের বয়স আট। আর ও আমার মেয়ের বাবা।

--------------------------------------------------------

[মূলঃ ফিল গার্ডনার]


মন্তব্য

শামীম এর ছবি

শেষ লাইনের টুইস্টে টাশ্কি খাইয়া গেলাম, আমিও মেয়ের বাবা কিনা!

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

অতিথি লেখক এর ছবি

হাসি

মনমাঝি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আশ্চর্য গল্প! তারচেয়েও একটা বিষয় আবিষ্কার করে অবাক হলাম-- গল্প পড়া শুরু করতেই নিজেকে গল্পের একটা চরিত্র হিসেবে ধরে নিয়েছিলাম। শেষ লাইনে এসে ভুল ভাঙল।

অতিথি লেখক এর ছবি

নিজেকে বাবা আর 'ও'-কে মেয়ের বয়ফ্রেন্ড ? হাসি

মনমাঝি

টিউলিপ এর ছবি

ইয়ে মানে পিপিদা কী চরিত্রে ছিলেন? মেয়ের বদরাগী বাবা?

___________________

রাতের বাসা হয় নি বাঁধা দিনের কাজে ত্রুটি
বিনা কাজের সেবার মাঝে পাই নে আমি ছুটি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ঠিক তাই। এখন ভাবছি মেয়েরা এই গল্পেটা পড়া শুরু করলে নিজেকে কোন চরিত্রে ভাববে? ইন্টারেস্টিং প্রবলেম। হাসি

বিবাগিনী এর ছবি

আমার বয়স তিরিশ থেকে আট হয়ে গেলো গল্পের শেষে বাহ বাহ দেঁতো হাসি

‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

আমি মায়ের চরিত্রে ছিলাম। হাসি
মানে মূল গল্পটা প্রথমবার পড়ার সময়ে। আমার সংশয় ছিল এটার অনুবাদ করলে ঠিকমতো চমকে দেয়া যাবে কিনা পাঠককে, দেখা যাচ্ছে অনুবাদক সফল। অনুবাদককে হাচলত্বে অভিনন্দন। হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

সৈয়দ আফসার এর ছবি

চলুক

__________♣♣♣_________
না-দেখা দৃশ্যের ভেতর সবই সুন্দর!

অতিথি লেখক এর ছবি

ভালো লাগলো। শেষ লাইনে এসে আমিও একটা ধাক্কা খেয়েছি। -রু

অতিথি লেখক এর ছবি

পড়ার ও মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ 'রু'।

মনমাঝি

তিথীডোর এর ছবি

চলুক

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

নিচে ফিল গার্ডনারের নাম না দিলে ভাবতাম এটা আপনারই লেখা। অনুবাদের আড়ষ্টতাকে একে বারেই ঝেড়ে ফেলতে পেরেছেন। চমৎকার!


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

অতিথি লেখক এর ছবি

পড়া, মন্তব্য ও প্রশংসার জন্য অনেক ধন্যবাদ পাণ্ডব ভাই।

মনমাঝি

নীড় সন্ধানী এর ছবি

আগে থেকেই ভাবছিলাম একটা টুইস্ট আছে, কিন্তু শেষ লাইনে এসে ঝাঁকি খেতেই হলো। হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

হাসি

মনমাঝি

কুটুমবাড়ি [অতিথি] এর ছবি

দারুণ! অনুবাদ বলে মনেই হয়নি। আসতে থাকুক আরও।

'ভাষন' নয়, বানানটা হবে 'ভাষণ'। হাসি ণ-ত্ব বিধি যদি খুব বেশি ঝামেলা পাকায় তাহলে এই লেখাটায় চোখ বুলিয়ে নেন আবারও।

অতিথি লেখক এর ছবি

পড়া ও মন্তব্যের জন্য ধন্যবাদ কুটুমবাড়ি ভাই।

আর বলবেন না, আপনাদের ঐ ণ-ত্ব ষ-ত্ব বিধির জ্বালায় আমি আমার ণ-ত্ব ষ-ত্ব জ্ঞান হারিয়ে গ্রামীন ব্যাঙ্কের ফ্ল্যাট রেটের মত ডিল্কাইনিং প্রসেসে বর্তমানে শুধুমাত্র 'ন'-তে এসে ফ্ল্যাট হওয়ার ণ-ত্বহীন সাধনায় রত।

মনমাঝি

সবুজ পাহাড়ের রাজা. এর ছবি

চলুক

পাগল মন এর ছবি

পান্চ লাইনটা পুরো গল্পটাকেই পাল্টে দিয়েছে। সুন্দর গল্প এবং অনুবাদ।

------------------------------------------
হায়রে মানুষ, রঙিন ফানুস, দম ফুরাইলে ঠুস
তবুও তো ভাই কারোরই নাই, একটুখানি হুঁশ।

মন মাঝি এর ছবি

পড়া ও মন্তব্যের জন্য ধন্যবাদ, পাগল মন।

****************************************

শুভাশীষ দাশ এর ছবি

চমৎকার গল্প। অনুবাদ ও খাসা।

আর নিক ফিরে পাবার জন্য অভিনন্দন। হাসি

মন মাঝি এর ছবি

পড়া ও মন্তব্যের জন্য ধন্যবাদ।

হ্যাঁ,
আমি পাইয়াছি তারে আমার আমার মনের নিক যে রে --
হারানো সে নিক যার উদ্দেশে দেশ বিদেশ বেড়িয়েছি ঘুরে।
লাগি সেই হৃদয়শশী সদা প্রাণ হইত উদাসী
পেয়ে মন হইল খুশি দেখতেছি নয়ন ভরে।
হো হো হো

****************************************

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

হাচলত্বে অভিনন্দন! বাংলা দ্বিতীয় পত্রে পড়েছিলাম "মন রূপ মাঝি = মনমাঝি - রূপক কর্মধারয় সমাস"। এই সমাসবদ্ধ পদের মাঝখানে বাড়তি স্পেসটা আসলো কী করে? হায়ারোগ্লিফিক্সে যখন লিখছেন তখন তো স্পেসটা দিচ্ছেন না।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

মন মাঝি এর ছবি

আমিও 'স্পেস'-বিহীণ সমাসবদ্ধ পদটাই চেয়েছিলাম - যেমনটা এই পোস্টের শুরুতেই আছে। কিন্তু এ স্পেস -- 'আদেশক্রমে সচলায়তন কর্তৃপক্ষ' ! তাই এটাকে সচলয়াতন স্পেস বলা যেতে পারে হয়তো ! হাসি

****************************************

দ্রোহী এর ছবি

ডেভুরামকে ঘুষ দেন। ঘুষ খেতে না চাইলে ঢুঁস দেন। তাতেও কাজ না হলে হাত-পা চেপে ধরে কান্নাকাটি করেন।

রাতঃস্মরণীয় এর ছবি

জোস একটা অনুবাদ হয়েছে মাঝিভাই। চলুক!

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

মন মাঝি এর ছবি

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ আপনাকে রাতঃস্মরণীয় ভাই। করাচি যাওয়ার কি হলো ? আপনার কাছ থেকে এখনো করাচি/কোয়েটার ছবি আশা করছি কিন্তু।

****************************************

জুয়েল এর ছবি

ভাল লাগল।

নাজির

মন মাঝি এর ছবি

ধন্যবাদ।

****************************************

রু (অতিথি)  এর ছবি

হাচল হওয়ার অভিনন্দন জানাই। কেলভিন আমার খুব প্রিয় চরিত্র।

মন মাঝি এর ছবি

ধন্যবাদ রু।

****************************************

দ্রোহী এর ছবি

চমৎকার গল্প!

অনুবাদ ভাল্লাগছে!

সুহান রিজওয়ান এর ছবি

মজা তো, এটা এতোদিন চোখে পড়লো না কেন !!!

আর হাচলত্বে শুভেচ্ছা হাসি

সাফি এর ছবি

বাহ চমকপ্রদ পুরোই

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।