সবুজ পাতায় দিন

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ০৩/০১/২০১৭ - ৫:৪৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমার এক Naysayer (কিংবা বাংলায় ন্যায় সেয়ার!) বান্ধবী আছেন। তিনি কিছুতেই এই হ্যাপি নিউ ইয়ারের উদযাপনের কারণ বুঝতে পারেন না।

"আরে তারা কি বুঝতে পারে না তাদের জীবন থেকে একটা বছর চলে যাচ্ছে, এইটা গাধা উদযাপন করার কি আছে! দরকার হলে কান্নাকাটি কর!"

(যদিও তার জন্মদিনের বেলায় এই যুক্তি খাটে না দেখা গেছে। বরং জন্মদিনে শুভেচ্ছা কম হলে গভীর মন খারাপের আভাস পাওয়া যায়!)

কিছুদিন আগে হঠাৎ করেই প্রচন্ড হতাশা পেয়ে বসেছিলো আমায়, সে এক প্রচন্ড হতাশা, সব হারানো দিক-বিদিক শুন্য করা বিষন্নতা!
এখানে নরওয়েতে এখন সত্যিকারি(!) শীতকাল। খাতা কলমে সূর্য ওঠে সকাল নয়টায়, ডোবে বিকাল তিনটায়। তবে সত্যি ব্যাপারটা হলো ভাগ্য বেশ ভালো হলে সপ্তাহে দু-একদিন জন্য সূর্যটা দেখা যায়।

সেরকম ঐ বিষন্ন অন্ধকার দিনগুলোর মধ্যেই, হঠাৎ একদিন, অনেক দিন আগে আমাকে দেয়া উপহার একটা গাছ অযত্নে অবহেলায় ঘরের এককোণে পড়ে আছে আবিস্কার করলাম। ততদিনে মৃত প্রায়।

আহ একটা প্রাণ!

আমি যেন গাছটার সাথে আমার প্রচন্ড একটা মিল খুজে পেলাম। আগের দিনের রূপকথায় রাক্ষসের প্রাণভোমরা যেমন বাঁধা থাকতো গভীর জলের নিচে পাখির খাচায়, আমার মনে হলো এই গাছটা যদি বেঁচে ওঠে, আমিও ধীরে ধীরে বেঁচে উঠবো।

আজ একমাস পর,
প্রতিদিনের সেই সামান্য সূর্যের আলো আর একটু পানি, যে গাছে প্রাণের নূন্যতম প্রকাশ ছিলো না, সে গাছে নতুন পাতা। বেঁচে উঠেছে। :')
একটু খানি ভালবাসা, যত্ন আর... সময়।

আপনা হতে বেঁচে ওঠে প্রাণ। এই জন্য নতুন বছরের এত উদযাপন। নতুন সময় আসছে।
আমাদের অনেক ভুল হয়ে যাওয়া, আশাহীন মানুষগুলো, মৃত প্রায় সম্পর্ক গুলো,
ভালোবাসুন, যত্ন নিন...সময় দিন।

আপনাকে অবাক করে হঠাৎ কোনো সকালে জীবনের এক নতুন পাতা শুরু করবে।

শুভ ২০১৭।

ছবি: 
24/08/2007 - 2:03পূর্বাহ্ন

মন্তব্য

অপ্রকৃতিস্থ এর ছবি

আমি সম্ভবত সচলায়তনের সবচাইতে অলস লেখা-লেখি কারক(লেখক বলতে লজ্জা লাগলো!)। আমার একেক লেখার মাঝখানের সময় এক মাস থেকে চার বছরও বোধহয়!

তাই আমার বোধহয় কোনোদিন হাচল, সচল হওয়া হয়ে উঠবে না।
(তার আরেকটা কারণ যে আবজাব লেখা সেটা এইখানে ধর্তব্য নহে!)

আরো যন্ত্রনা হলো আমার লেখা গুলো দুইটা ভিন্ন ই-মেইল আই ডি তে ভাগ হয়ে যাওয়া!

তবু লেখা গুলো যেন এক জায়গায় থাকে তাই এইখানে লিস্ট করে রাখলাম।

শুভ নতুন বছর ২০১৭।

-অপ্রকৃতিস্থ

লেখা:
অনীলের একদিন
আদ্রতা ও সান্দ্রতা
আকাশ কুসুম
কুকুর, বেড়াল ও বেওয়ারিশ লাশ
সেই কাল ও সাইকেল
আমার কোনো নাম ছিলো না

ছড়া ও কবিতা, অকবিতা:
তীক্ষ্ন
প্যারাডক্স
ড্রপলেট
অনিকেত
বিষন্ন ও অলস ছড়া

অতিথি লেখক এর ছবি

যে সম্পর্ক আপনার অবহেলায় মরতে বসেছে, তাকে যত্ম করুন। যে সম্পর্ক অন্য পক্ষের উদাসীনতায় মরতে বসেছে, তাকে মরতে দিন। যে সম্পর্ক স্বাভাবিক মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছে, তার আত্মার সদ্‌গতি কামনা করুন। একদিন যাদের কাছ থেকে কণামাত্রও পেয়েছেন; তাদেরকে ভালোবেসে, শ্রদ্ধায় দু'হাত ভরে দিন। সময়ই ঠিক করে দেবে এর মধ্যে কোন সম্পর্কটা টিকে থাকবে।

অতিথি লেখক এর ছবি

খুব সত্যি।

তবু আমি একটু অন্যভাবে দেখতে চেয়েছি। যে আমার অবহেলায় মরতে বসেছে তাকে যেন আমি খুঁজে পাই, আমি যার অবহেলায় মরতে বসেছি আমি যেন তার চোখে পড়ি।

আর যারা নিজেরাই নিজেদের বিষন্ন অন্ধকারের অবহেলায় ফেলছে তাদের যেন আমরা দুই পক্ষই দুহাত ধরি। হাসি

-অপ্রকৃতিস্থ

এক লহমা এর ছবি

বাঃ! কি সুন্দর শুরু করলেন বছরটা! লেখা, কবিতা দুইই পাওয়া গেল। এইরকম আরো ঘন ঘন পাওয়া যাক, বছরের শুরুতে এই আকংখা জানিয়ে রাখলাম।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

অতিথি লেখক এর ছবি

অসংখ্য ধন্যবাদ এক লহমা। পুরনো লেখা গুলোও দেখেছেন সেইজন্য আরো অনেক বেশি ধন্যবাদ হাসি

-অপ্রকৃতিস্থ

অতিথি লেখক এর ছবি

বেশ !

অতিথি লেখক এর ছবি

জীবন উপলব্ধি করার সূচকগুলো আপেক্ষিক। স্থান, কাল ও পাত্র ভেদে তারতম্য অনিবার্য। আর এখানেই ফুটে ওঠে জাতিগত সংস্কৃতির স্বাতন্ত্র।

প্রাচ্য পলাশ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।