শুভ জন্মদিন, অনিকেত

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: শনি, ২৬/০৭/২০০৮ - ৬:০০অপরাহ্ন)
ক্যাটেগরি:

জন্মদিনে শুকনা কাঁথা ছাড়া কী-ই বা দেয়ার থাকতে পারে আমাদের, শুভেচ্ছার তোড়া ছাড়া?

অনিকেত লেখেন কম, অনিয়মিত, কিন্তু সেই অনিয়মের বিরুদ্ধে তোলা অভিযোগের আঙুলকে নত করে দেয় তাঁর লেখাগুলিই। শান্ত, অথচ শাণিত তাঁর লেখাগুলি, তিনি নিজের কথা, নিজের গল্পই বলে চলেন, আমরা সেই গল্পের পরতে পরতে দেখতে পাই দেশের প্রতি, আর দেশের মানুষগুলোর প্রতি তাঁর নিশ্ছিদ্র ভালোবাসাকেই।

অনিকেত, আপনাকে সচল পরিবারে পেয়ে আমরা গর্বিত। আপনার আয়ু অতিক্রম করুক আমার আয়ুকে, এটুকুই রইলো জন্মদিনে শুভাশিস।


মন্তব্য

ইমরুল কায়েস এর ছবি

শুভ জন্মদিন ।

আকতার আহমেদ এর ছবি

শুভ জন্মদিন

আহমেদুর রশীদ এর ছবি

শুভ জন্মদিন

---------------------------------------------------------
আমাকে ডাকে আকাশ, বোঝে মাটি হাওয়া জল
বোঝে না মানুষ আর বিনাশী মুদ্রার ছল

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

বিপ্লব রহমান এর ছবি

হেপ্পি বাড্ডে!


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

রায়হান আবীর এর ছবি

শুভ জন্মদিন...ইজি থাকুন ভালো থাকুন।

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

সুমন চৌধুরী এর ছবি
আলমগীর এর ছবি

যাক হিমু ভাইকে ধন্যবাদ, অনিকেতকে শুভেচ্ছা।

অনিকেত নামের এই ভদ্রলোককে কয়েকদিন আগে আমি মেসেজ দিই বাংলা বানানের কাজের জন্য কিছু লেখা চেয়ে। উনি ইমেইল করেন দুদিন পরে। আমার হার্ডডিস্ক ক্র্যাশ হয়, উনার মেইলের উত্তর আর দেয়া হয় না। তারপর আবার একটা তাগাদা মেইল পাই, "ভাই একটা কিছু বলেন" টাইপের। দুঃখ প্রকাশ করে তার রিপ্লাই দিই।

তারও আগে, মন্তব্যের মন্তাজে একটা কমেন্ট করি, নিজে সিলেটি সেজে। উনি আমার ফাঁদে পা দেন। পরে বলি, ভাই আপনেরে আমি ধাপ্পা দিছি, আমি সিলেটি না। একটু ফাইজলামি করেছিলাম আর কী। তারপরে আমার এক লেখার সূত্র ধরে উনি লেখা দেন, সেখানেও কথা হয় কিন্তু চেনা হয় না।

ঘটনা ঘটে অন্যত্র। আমার ঘরের একজন আমাকে জিজ্ঞেস করে এই অনিকেতকে চিনি কিনা। তার আসল নাম তারেক আজিজ। শাহাজালালের সাথে কোন একটা যোগসূত্র নাকি আছে উনার। একটু ভেবে চিন্তে বের করি এ ভদ্রলোক আমার দু ব্যাচ আগের শুভ ভাই, ফিজিক্সে পড়তেন। পরিচয় নিশ্চিত করার জন্য একটা মেসেজ দিই- "পুরোনো পরিচয়" শিরোনাম দিয়ে। উত্তর আসে, আলমগীর তোমারে একটা মাইর দিমু। আমার কী দোষ, অনিকেত নাম নিলে আমি কেমনে চিনি?

যাক, শুভ ভাই আমাদের দু ব্যাচ আগে থাকলেও, উনারা ছিলেন ইউনির প্রথম ব্যাচ- আমরা তৃতীয়। আমরা থাকাকালে ৭টা বিষয় মিলে মোট ব্যাচ ছিল গোটা বারো। তার উপর ফিজিক্স আর আমার ইসিএস ছিল একই বিল্ডিংএ।

ফিজিক্সের সবচেয়ে না হলেও অন্যতম চুপচাপ ব্যক্তি ছিলেন শুভ ভাই। লাল-কালো একটা পাটের ব্যাগ নিয়ে ক্লাসে আসতেন। চশমা ছাড়া কখনো দেখেছি বলে মনে পড়ে না।

সিলেটে আমার জীবনের প্রায় ১০ বছর কেটেছে। জীবন-যাপন, আচার-বিচার সবই চেনা জানা। শত্রু-মিত্রও সিলেটেই বেশী হবে। তাদেরই একজন শুভ ভাই।

জন্মদিনের শুভেচ্ছা।


শুভ ভাই অনেক ব্যাকগ্রাউন্ডের কথা কইলাম, মারামারি করতে চাইয়েন না।

সৌরভ এর ছবি

আলমগীর ভাইকে জাঝা।
এইরকম সব গল্প বলে দেবার জন্যে।

শুভ জন্মদিন, অনিকেত।


আবার লিখবো হয়তো কোন দিন

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শুভ জন্মদিন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মৃদুল আহমেদ এর ছবি

আরে... আপনার জন্মদিন নাকি আজকে? হুর রে! পার্টি হবে পার্টি!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

নন্দিনী এর ছবি

শুভ জন্মদিন ।

নন্দিনী

শেখ জলিল এর ছবি

শুভ জন্মদিন, অনিকেত।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

জিফরান খালেদ এর ছবি

জনম দিনের শুভেচ্ছা...

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

প্রিয় অনিকেতকে জন্মদিনের শুভেচ্ছা। ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রণদীপম বসু এর ছবি

হাছা নি ? আফনার তাইনোর জন্মদিন, আর আমি শুভেচ্ছা জানাইতাম নায়, ইখান কিলা অইবো ?
শুভ জন্মদিন অনিকেত।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

বিপ্রতীপ এর ছবি

শুভ জন্মদিন!
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
http://biprodhar.com

অনিন্দিতা এর ছবি

শুভ জন্মদিন।

অনিকেত এর ছবি

আপনাদের সকলকে আমার তরফ থেকে অ-নে-ক অ-নে-ক শুভেচ্ছা। এই অভাজনের জন্য কত অদেখা বন্ধু শুভেচ্ছা জানিয়েছেন----- এই বয়েসে এসেও আমার চোখ ঝাপসা হয়ে এলো।

আমি খুবই আবেগ প্রবন মানুষ। আবেগের হাত ধরে চলেছি বলে আমার জীবনে আঁচড়ের সংখ্যা অনেক। নানান পরিবেশে, নানান পরিস্থিতিতে বাস্তবতার চাবুক এসে খুবলে দিয়ে গেছে। কিন্তু আমি বোকার মত কিছুতেই আবেগ কে পরিত্যাগ করলাম না। বরং জড়িয়ে ধরলাম আরো আপন করে।

আমি নানান সময়ে হয়ত বলেছি এই কথা---- সচলায়তন আমার বর্ধিত পরিবারের মত। এখানে এসে আমি এত গুলো উজ্জ্বল মানুষের সাথে পরিচিত হয়েছি--- আমার প্রায় অন্ধকার জীবনটা আপনারা আলোয় আলোয় ভরিয়ে দিয়েছেন।

আপনাদের সকলের উদ্দেশ্যে আমার নতজানু শ্রদ্ধা

ধুসর গোধূলি এর ছবি

- যেহেতু হিমু একটা কাঁথা দিয়ে দিছে। আমি বরং একটা কম্বলই নিয়া আসি শুভ ভাইয়ের জন্মদিনের এই শুভ লগ্নে শুভাশীষ হিসেবে। দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মাহবুব লীলেন এর ছবি

শুভ জন্মদিন

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

শুভ জন্মদিন দেঁতো হাসি
................................................................................
objects in the rear view mirror may appear closer than they are ...

নিঘাত তিথি এর ছবি

শান্ত, অথচ শাণিত তাঁর লেখাগুলি- কি সত্যি একটা কথা বললেন হিমু ভাই।
শান্ত-শাণিত লেখার লেখক অনিকেত দাদা, আপনাকে জন্মদিনের অনেক অনেক অনেক শুভেচ্ছা
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

কীর্তিনাশা এর ছবি

জন্মদিনের শুভেচ্ছা!!
-------------------------------
সচল আছি, থাকবো সচল!!

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

অনিকেত এর ছবি

সব্বাই কে অনেক অনেক ধন্যবাদ

আর হিমুকে একটা ইস্পেশাল ধন্যবাদ এত চমৎকার একটি লেখা উপহার দেয়ার জন্য।

আমৃত্যু ঋণী হয়ে রইলাম।।

পান্থ রহমান রেজা এর ছবি

শুভ জন্মদিন।

নুরুজ্জামান মানিক এর ছবি

শুভ জন্মদিন

নুরুজ্জামান মানিক
*******************************************
A life unexamined is not worthliving.-Socrates

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

অতন্দ্র প্রহরী এর ছবি

শুভ জন্মদিন।

ঝরাপাতা এর ছবি

দেরীতে হলেও জন্মদিনের শুভেচ্ছা নিন। ভাল থাকুন সবসময়।


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

সাঈদ আহমেদ এর ছবি

কোথায় যেন লেখাটা দেখে শুভজন্মদিন জানালাম... এরপর দেখি লেখাটা বেশি না... মাত্র কয়েক বছর আগের হাসি
তাতে কী... শুভেচ্ছা তো আর পুরানো হয় না।

-----------
চর্যাপদ

সাবেকা এর ছবি

জন্মদিনের শুভেচ্ছা, অনিকেত । আপনার লেখা সব সময়ই আমার প্রিয় লেখা গুলোর তালিকায় থাকে । ভাল থাকবেন সবসময়,সারাজীবন । যদি পারেন আপনার কন্ঠে একটা নতুন গান দিয়েন, প্লীজ হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।