VRINDA ফন্টটিকে পোঁদে লাথি মেরে উইন্ডোজ থেকে বিদায় করতে হলে

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: সোম, ০৫/০১/২০০৯ - ৩:৪২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

VRINDA নামের প্যাথেটিক, অসহ্য, কুচ্ছিত ফন্টটাকে বিদায় করে কোন ভদ্রসভ্য বাংলা ফন্ট ব্যবহার করতে চান ইউনিকোড বাংলার জন্যে?

এখান থেকে ফন্ট ফিক্সার নামিয়ে রান করুন। বৃন্দার হাত থেকে মুক্তি লাভ করুন।

বৃন্দার ডিজাইনারকে গদা হাতে খুঁজছি। তিনি যেন হেলমেট না পরে আমার সামনে না আসেন।


মন্তব্য

বিপ্রতীপ এর ছবি

VRINDA ফন্টের ডেভোলপার অমি আজাদ [তথ্যসূত্র] । যখন কিছু ছিল না, তখন একমাত্র এই ইউনিকোড ফন্টটাই ছিল। আর বাংলাকে জব্বার কাগুদের কাছ থেকে মুক্ত করার জন্য যে কয়জন কাজ করছেন তাদের মাঝে অমি আজাদও একজন। তাই, এভাবে না লিখলেও মনে হয় চলতো।
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
খুঁজে যাই শেকড়ের সন্ধান...

হিমু এর ছবি

অমি আজাদকে ধন্যবাদ।

যখন আর কিছুই ছিলো না, তখন মানুষ কাঠে কাঠ ঘষে আগুন জ্বালাতো। হায়, আজ আমরা দেয়াশলাই ব্যবহার করি।

গদার ব্যাপারটা পুনর্বিবেচনায় রাখলাম।


হাঁটুপানির জলদস্যু

বিপ্রতীপ এর ছবি

গদার পাশাপশি শিরোনামে 'পোঁদে' জাতীয় শব্দগুলোও বিবেচনায় রাখলে ভালো। বিভিন্ন বয়সী পাঠক সচলায়তন পড়েন।
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
খুঁজে যাই শেকড়ের সন্ধান...

হিমু এর ছবি

এর সুযোগ্য বিকল্প কী হতে পারে?


হাঁটুপানির জলদস্যু

বিপ্রতীপ এর ছবি

ঝেঁটিয়ে বিদায় করতে
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
খুঁজে যাই শেকড়ের সন্ধান...

হিমু এর ছবি

এতে করে বিভিন্ন বয়সী পাঠকপাঠিকারা আক্রান্ত বোধ করবেন না বলে মনে করছি কেন আমরা?

বৃন্দ ফন্টটি এত কুৎসিত [এর অতীত মহিমাকে স্বীকার করে নিয়েই বলছি], যে একে ঝেঁটিয়ে নয়, ফিনাইল দিয়ে ধুয়ে নয়, পোঁদে লাথি মেরেই উইন্ডোজ থেকে দূর করা হোক। এ আমার বিপ্লবী দাবি।


হাঁটুপানির জলদস্যু

আলমগীর এর ছবি

বিপ্র, আমার বক্তব্য অমির সাথে ব্যক্তিগত কথাবার্তা নির্ভর। কিন্তু ফন্টের মালিক মাইক্রোসফট। তারা অজানা কারণে ডিজাইনারের নাম প্রকাশ করে না।

বৃন্দা ওরকম করে বানানোর একটা কারণ হলো, জব্বার সাহেবের সুতন্বী থেকে চেহারা যতদূর সম্ভব আলাদা রাখার উদ্দেশ্য। জব্বার সাহেব একটু মিল পেলেই মাইক্রোসফটকে লাড়া দিবেন, এটা মাথায় রেখেই অমির অমন করতে হয়েছে।

তবে বৃন্দা যতটা খারাপ বলা হচ্ছে ততটা খারাপ না। আকারে ছোট, তার টেকনিক্যাল কারণও আছে। বাজে দেখায় হিন্টিং নামক বিশেষ সুবিধা বৃন্দাতে অনুপস্থিত বলে।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

এই জঘন্য ফন্টটিকে গদাম করার জন্য উদ্গ্রীব হয়ে আছি।
চলুক

আলমগীর এর ছবি

দাদা, নিজে একটা বানান, তারপর গদাম দেন।
একটা ফন্ট বানাতে একজন করিৎকর্মারও ছয় মাস থেকে এক বছর সময় লাগে।

রায়হান আবীর এর ছবি

আলমগীর ভাই,

গদাম করার জন্য নিজের ফন্ট বানাতে হবে এমন কোন কথা নেই। চলচ্চিত্র সমালোচকরা তো কত সিনেমার রূঢ় সমালোচনা করেন। কই তাদের তো আরেকজন বলেন না, ঐ মিয়া পার্লে নিজে এরচেয়ে ভালো সিনেমা বানাইয়া তারপর বলেন। শিমুল ভাই, যেটা বললেন- তা একজন ব্যবহারকারীর মতামত। সেই পঁচা ফন্ট বানাতে কত বছর সময় লাগছে সেইটা তার দেখার কথা না। এমন না যে, যিনি ফন্ট বানিয়েছেন তিনি স্বেচ্ছাসেবা হিসেবে তা বানিয়েছেন- বানিয়েছেন টাকার বিনিময়ে। এইটা তার জীবিকা। সুতরাং জিনিস ভালো না হলে সমালোচনা সহ্য করতেই হবে। আপনি এইভাবে বলতে পারেন না। দুঃখজনক।

=============================

আলমগীর এর ছবি

শিমুলের সাথে ব্যক্তিগত খোঁচাখুচির ব্যপার আছে ঐ মন্তব্যে। (অনেকটা হিমু-ধুগো-দ্রোহীর মতো)।

আপনি ভুল টোন পিক করেছেন। সিরিয়াস কিছু নাই ওখানে।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

দাদাভাই, আমি মুন-সার্টিফায়েড প্রোগ্রামার হইতে চাই। ক্যাম্নে সম্ভব বলেন...।

আলমগীর এর ছবি

এই মুনটা কে?
যেই ফন্টটা পাঠাইছি, সেটা সেট করেন, খুব জোশ দেখাবে।
দরকার হলে, সচলের ডানদিকে "লেখার আকার" এক ধাপ কমিয়ে নিন।

অতন্দ্র প্রহরী এর ছবি

আলমগীর ভাই, কিছু মনে নিবেন না - এর আগেও নজরুল ভাইয়ের এক পোস্টে অনেকটা একই ধরণের মন্তব্য করেছিলেন, সেটাও নিছক খোঁচাখুচিই ছিল হয়ত। তবে এই ধরণের মন্তব্য করলে সাথে একটা স্মাইলি দেওয়া ভাল, না হলে টোন পিক করতে সমস্যা হতে পারে যে কারুরই।

আলমগীর এর ছবি

খেয়াল করুন, মন্তব্যে কাকে উদ্দেশ্য করা হচ্ছে। সবাইকে নাকি বিশেষ একজনকে।

হা হা, নজরুল ভাইয়ের পোস্টে স্পষ্টত "আপনে" আছে, মানে এক্সক্লুসিভলি নজরুল ভাইকে উদ্দেশ্য করেই করা মন্তব্য। উনি সেটার উত্তরও দিয়েছেন। ভুল বোঝার অবকাশ কোথা থেকে আসল বুঝলাম না।

আমি স্মাইলি ব্যবহার করে অভ্যস্ত না।

অতন্দ্র প্রহরী এর ছবি

ভুল বোঝার কথা আসছে না, আলমগীর ভাই, আসছে লেখার টোন সম্পর্কে ভুল ধারণা পাওয়ার কথা। আপনি মন্তব্য করার সময় পেছনের কথা জানতেন না, তবুও লিখেছিলেন নিজের অনুমানের কথা আর সেই কথানুযায়ী যে আমারই উচিত ছিল নিজে একটা নাটক লিখে, বানিয়ে, তারপর দেখা! যাই হোক, সেটা পুরান কথা। রায়হান আবীরের মন্তব্য দেখে মনে পড়ল, তাই বললাম কথাটা, যাতে করে পরবর্তীতে আর কেউ ভুল না বোঝে আপনার খোঁচাখুচি সম্পর্কে হাসি

আর সচলে আমরা মাঝে মাঝেই একজনের মন্তব্যে সচেতনভাবেই আরেকজন ঢুকে যাই। এতে দোষের কিছু দেখি না আমি। আশা করি, আপনিও দেখেন না। কারণ অনিকেত'দার এক পোস্টে সন্ন্যাসী'দার সাথে আমার বিনিময় করা কয়েকটা মন্তব্যের মাঝে (যেগুলো স্পষ্টতই তাঁকে উদ্দেশ্য করেই করা ছিল) আপনি সন্ন্যাসীদা'কে করা আমার কিছু প্রশ্নের জবাব দিয়েছিলেন (দুঃখিত, এখন আর সেটা নেই, কারণ আমার অনুরোধেই অনিকেত'দা মন্তব্যের থ্রেডটা মুছে দিয়েছেন), আমি তার জন্য ধন্যবাদও দিয়েছিলাম।

বিভিন্ন পোস্টের বিভিন্ন মন্তব্যে মাঝে মাঝে স্মাইলি দিলেও, আপনি যে স্মাইলি ব্যবহারে আসলে অভ্যস্ত না, তা আন্দাজ করতে পারলাম। কারণ উপরেই রায়হান আবীরকে দেওয়া জবাবের শেষে একটা স্মাইলি দিয়েও আবার মুছে দিয়েছেন।

কিছু মনে নিয়েন না, বস। ভাল থাকবেন হাসি

আলমগীর এর ছবি

১. নাটক নিয়ে আপনার সাথে নজরুল ভাইয়ের কিছু হয়েছে কিনা তা এই প্রথম শুনছি। আপনি বিশ্বাস করুন আর নাই করুন। নজরুল ভাইয়ের লেখাটা তার প্রচলিত ধাঁচ থেকে আলাদা, সে জন্য অনুমান করেই বলেছি ওই কথা। এর কম-বেশী কিছু নাই।

২. অনিকেতের পোস্টে মন্তব্য যেহেতু নাই, আমার মনেও নাই কী বলেছি।

৩. এই ধারণাটা করাও ঠিক হলো না মন খারাপ । আসলেই অভস্ত্য না। আমি হাসি, আর চোখ টিপি এই দুইটা ছাড়া আর কিছু পারি না, মানে মনে রাখতে পারি না। দেঁতো হাসি এটার জন্য ইংরেজি মোডে যেতে হয় যেহুতু আমি ইউনিজয়ে টাইপ করি। রায়হানের জবাবে তার কোনটাই যাচ্ছিল না, তাই মুছে দিয়েছি বাক্যসহ। মাথা ঘুরানোর ইমোটা সেখানে উপযু্ক্ত ছিল, কিন্ত সেটার কোড আমার জানা নাই।

৪. হঠাৎ করে কোন কিছুর অর্থ ধরে রিঅ্যাক্ট করার আগে দ্বিতীয়বার চিন্তা করলে, বা নিতান্ত নিশ্চিত হওয়ার জন্য জিজ্ঞাসা করলে অনেক বিব্রত হওয়া থেকে বাঁচতে পারি আমরা হাসি

ভাল থাকুন।

অতন্দ্র প্রহরী এর ছবি

১.
হা হা। অবিশ্বাসের কোনও কারণ নেই। নজরুল ভাইয়ের পোস্টে ওই মন্তব্যটা আপনি যে এমনিতেই করেছিলেন, তা আমি বুঝেছিলাম। আর এজন্যই কিন্তু তখন কিছুই বলিনি। এখানে বললাম - কারণটা তো আগেই উল্লেখ করেছি - আপনার মন্তব্যের প্রেক্ষিতে রায়হানের মন্তব্য ও আপনার জবাব দেখে।

২.
আমার নিজের স্মরণশক্তিও খুব ভাল না, তবে স্মৃতি হাতড়ে যা মনে পড়ছে - গায়ক হিসাবে অর্ণবের সমালোচনা করতে গিয়ে সন্ন্যাসী'দা উল্লেখ করেছিলেন ওঁর অগভীর কন্ঠ ও অস্পষ্ট উচ্চারণের কথা, যা নাকি মোটেও একজন ভাল গায়কের বৈশিষ্ট্য না। আমি তাঁর কাছে জানতে চেয়েছিলাম তিনি কাকে বর্তমানের ভাল গায়ক মনে করেন। উত্তরে আপনি জানিয়েছিলেন বাপ্পা মজুমদার ও এস. আই. টুটুল-এর কথা।

৩.
হ্যাঁ, লক্ষ্য করেছি হাসি / মন খারাপ / খাইছে / দেঁতো হাসি ছাড়া আপনি অন্য স্মাইলি খুব একটা ব্যবহার করেন না। ব্যাপার নাহ্, আশা করি রায়হান এতক্ষণে আপনার মন্তব্যের মূল সুরটা ধরতে পেরেছে হাসি

৪.
ঠিক কথা হাসি

আলমগীর এর ছবি

৩. আরো খেয়াল করলে দেখবেন আমি অনেক জায়গায় ইমেজ ট্যাগ দিয়ে ইমো দিয়েছি। কারণ কোড মাথায় থাকে না। তার চেয়ে আরেক জনের কমেন্ট থেকে ইমোর লিংক কপি করে পেস্ট করে দেয়া সহজ। আমার কোন পোস্টে কোন ইমো নাই।

৪. ব্যপার না। রায়হান কই গেল?

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আলমগীরের শিমুলের সাথে মন্তব্যে রায়হান আবীর, তারপর অতন্দ্র প্রহরীর দলবেঁধে আক্রমন খুব চোখে লাগল। সাব-গ্রুপিং ব্যাপারটা কিন্তু ভাইরাল। একবার শুরু হলে দিকে দিকে ছড়িয়ে পড়বে। খুব খুব খিয়াল কইরা...

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

আলমগীর এর ছবি

দল হইতে নূণ্যতম তিনজন লাগে চোখ টিপি
ব্যাপার না।

রায়হান আবীর এর ছবি

@ মুর্শেদ ভাই,

একবছরের একটু বেশী সময় ধরে সচলে আছি। এই একটা জিনিস আমার দিনের বেশীরভাগ সময় জুড়ে রয়েছে- বলতে পারেন দৈনন্দিন জীবনের একটি অংগ হয়ে গেছে সচলায়তন।

আজ পর্যন্ত যদি কোন ভুল করে থাকি- তা হয়েছে অবচেতন মনে, হয়তো বয়স কম বলে। কিন্তু উলটা পালটা কিছু করেছি বলে মনে হয় না। সবাই এখানে আমাকে আপন করে নিয়েছে- আমিও সবাইকে আপন করে নিয়েছি।

আর আপনি এতো দীর্ঘ সময় পর আমাকে মারাত্মক একটা অপবাদ দিলেন। এইটা সত্যি যে, আপনার কথায় আহত হয়ে আমি অন্য কারও মতো সচল ছাড়ার ঘোষণা দিবো না। কারণ আমার সচল- জীবনে আপনার কোন ভূমিকা নেই- আপনার সাথে আমার ইন্টাড়্যাকশনও হয়নি কোনদিন। সুতরাং আপনি কী বললেন না বললেন তাতে আমার কিছুই যায় আসে না।

তবে সচলের কারণেই আপনার এই ধরনের মন্তব্য প্রদানের আগে কিছুটা খিয়াল করা উচিত- যেমন উচিত অন্যকে ছাগু বলার আগে। আপনার কাছে আমি জোড় করে ক্ষমাপ্রার্থনা আদায় করতে পারবো না। তবে আপনি আপনার উপরের এই মন্তব্য প্রত্যাহার করবেন- সেই অনুরোধ রাখতে পারবো। অনুরোধ রইলো।

ধন্যবাদ।

=============================

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ওরে এতো দেখি সিরিয়াস সেন্টু খাইছে। এতো সেন্টু খাইলে চলে?

রায়হান আবীর লিখেছেন:
সুতরাং আপনি কী বললেন না বললেন তাতে আমার কিছুই যায় আসে না।

এতে কি আমি সেন্টু খাইছি?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অছ্যুৎ বলাই এর ছবি

এইগুলা বড় কোনো ব্যাপার না। সব বিষয়ে সবার সাথে মতের মিল হওয়ার দরকার নেই। আর মাইরপিটে মহব্বত বাড়ে। চোখ টিপি

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আমার মনে হয় একটা ইমো ব্যবহার করা উচিৎ আছিল। এখন জুইড়া দেই -

চোখ টিপি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অতন্দ্র প্রহরী এর ছবি

@ মুর্শেদ ভাই

যুক্তিহীন/ভুল কিছু বলে থাকলে ধরিয়ে দিতেন, ক্ষমা চেয়ে নিতাম। তবে দল বেঁধে "আক্রমণ" করেছি, এই কথাটা মানতে পারলাম না, বস।

"সাব-গ্রুপিং" - শুনতে খুবই অপমানজনক লাগল। সচলায়তনে সমমনাদের বিচরণ। তাই সবার সাথেই কম-বেশি ভাল সম্পর্ক। এর মাঝেও অনেকের সাথে হয়ত একটু বেশিই ভাল। তাই বলে এটাকে মনে হয় না গ্রুপিং বলা যায়। আশা করি বুঝতে পেরেছেন।

ভাল থাকবেন।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

নাহ বিষয়টাকে আর হালকা ভাবে নিতে পারছি না।

১। শিমুলের মন্তব্যে আলমগীরের নিরীহ একটা মন্তব্যে রায়হান আবীরের আলটপকা মন্তব্য

রায়হান আবীর লিখেছেন:
সুতরাং জিনিস ভালো না হলে সমালোচনা সহ্য করতেই হবে। আপনি এইভাবে বলতে পারেন না। দুঃখজনক।

২। আলমগীরের এক্সপ্লানেশনের চেষ্টা।

৩। অতন্দ্র প্রহরীর আচমকা অজানা কারনে নজরুলের পোস্টের মন্তব্যের সুত্র ধরে মন্তব্য। নজরুলের পোস্ট দেখতে গেলাম। সেখানে যে মন্তব্য আপনাদের খারাপ লেগেছে সেখানে আপনার কোন প্রতিমন্তব্য নেই। তবুও এখানে হঠাৎ করে সেটার লিংক দিলেন দেখে মনে হল আগে থেকে মাথায় নিয়ে ঘুরছিলেন। এখন সেটা জানিয়ে দিলেন।

৪। তারপর আলমগীরের সাথে বিষয়টা স্ট্রেটেইন করার চেষ্টা।

৫। আমার মন্তব্য - ৫ক: দলবেঁধে আক্রমনের ধারাটা চোখে পড়েছে সেটা জানানো; ৫খ: সাবগ্রুপিংয়ের ব্যাপারে একটু সাবধান করে দেয়া।

৬। রায়হান আবীরের মন্তব্য: তারসচল জীবনে আমার কোন ভূমিকা নেই। তাই আমার কথায় সচল ছেড়ে যাবেনা। কিন্তু হঠাৎ করে নিঝুম প্রসঙ্গ তুলে আমার কাছ থেকে ক্ষমা অথবা বক্তব্য প্রত্যাহারের আশা করা।

এত কিছুর পর আপনি এসে বলছেন, এটাকে মনে হয় গ্রুপিং বলা যায় না!!

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

হিমু এর ছবি

আমার মনে হয়, আমরা সবাই একটু জরুরি কাজে বাইরে থেকে "ঘুড়ে" আসতে পারি চোখ টিপি

এই প্রসঙ্গ এখানেই ফুরাক। রাগবিরাগ সব চ্যানেল করতে হবে এক পথে। যুদ্ধাপরাধীদের বিচারের দাবি সরকারের কানে ঢোকাতে হবে প্রতিদিন। তার আগে সব কাইজ্যাফ্যাসাদ মুলতুবি ঘোষণা করা হলো। বিচার হয়ে যাক, আমরা এক রাউন্ড হাউকাউ করবো।


হাঁটুপানির জলদস্যু

সবজান্তা এর ছবি

এই কথাগুলাই কইতে নিছিলাম।

আপনি আমার মুখের ভাষা কাইড়া নিতে চান মন খারাপ


অলমিতি বিস্তারেণ

অমিত আহমেদ এর ছবি

আমার মনে হয়, আমরা সবাই একটু জরুরি কাজে বাইরে থেকে "ঘুড়ে" আসতে পারি

হা হা হা
কমেন্ট অব দ্য ডে।

ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কসম খোদার... আমি এই কথাটাই কইতে লগইন করছিলাম। লগাইতে লগাইতে দেখি আপনে বইলা দিছেন...

পোলাপানের হইছে কী? ব্যাকেই এরম সিরিয়াস মুডে ক্যান? লগে দেখি আবার আমারে টানছে... আমি কিন্তু তাইলে ট্যাক্স দাবী করুম... ঐ প্রহরী... ট্যাক্স দে চোখ টিপি হো হো হো

আমারো মনে হয় এইটা এইখানেই থামা উচিত... কে কোন্দল করে রে?

এইবার যাইগা... লগআউট...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

@ মুর্শেদ ভাই

অনেকদিন ধরেই সচলায়তনে আছি। নানান সময়ে নিজেই দেখেছি এরকম মন্তব্য-প্রতি মন্তব্য থেকে বিষয়টা খুব খারাপ পর্যায়ে চলে যায়। এটা আমার কখনোই ভাল লাগেনি। তাই সেই কাজ করতে চাই না আমি নিজেও। এখানে কথা আর না বাড়ানোই ভাল। তাই আপনাকে আমার জবাব ব্যক্তিগত মেসেজে পাঠিয়েছি।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ফন্টটা আমার কাছে এতটা খারাপ কখনো মনে হয়নি তো! বরং স্ট্যান্ডার্ড ফন্টগুলো দেখার পরে মাঝে মাঝে ভৃন্দাকেই নিরীহ শান্তশিষ্ট একটা ফন্ট বলে মনে হয়।

হিমু এর ছবি

যত ফুল তত ভুল কন্টক জাগে
মাটির পৃথিবী তাই এতো ভালো লাগে হাসি


হাঁটুপানির জলদস্যু

ভূঁতের বাচ্চা এর ছবি

পোস্টখানা কাজের, ভাল লাগল। কিন্তু ভৃন্দাকে বিদেয় করার পর অভ্র ব্যবহার করতে কি সমস্যা হবে নাতো ? যদি না হয় তাহলে অন্যান্য ফন্ট চেষ্টা করে দেখি ! অভ্র ছাড়া আমি লিখতে পারিনা। ফনেটিক বাংলা ব্যবহার করে বানলায় লেখা শিখেছি কোনমতে। বিজয় থাকলে কোনওদিন বাংলা লেখা শিখতে পারতাম না।

-----------------------------------------

--------------------------------------------------------

স্পর্শ এর ছবি

অভ্র ছাড়া আমি লিখতে পারিনা। ফনেটিক বাংলা ব্যবহার করে বানলায় লেখা শিখেছি কোনমতে। বিজয় থাকলে কোনওদিন বাংলা লেখা শিখতে পারতাম না।

একই অবস্থা আমারো।
....................................................................................
ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

হিমু এর ছবি

পোস্টটি প্রথম পাতা থেকে সরিয়ে নিজের ব্লগে প্রকাশ করা হলো।


হাঁটুপানির জলদস্যু

ধ্রুব হাসান এর ছবি

ফন্টিকে কোনভাবেই বিদায় করতে পারছিনা। আপনার দেখানো লিংক কি ঠিকঠাক কাজ করে?

লীন এর ছবি

অসংখ্য ধন্যবাদ।
আমি জীবনেও এই ফন্টটা ইউজ করি না। এমন খ্যাত দেখতে।
সব এপ্লিকেশানে ফন্ট পাল্টাইতে ম্যালা কষ্ট হয়।
এখন ফিক্স কইরা নিছি। আবারও ধন্যবাদ হিমু ভাই।

______________________________________
লীন

সৌরভ এর ছবি

হাহ হা। বৃন্দার প্রেমে পড়া মানুষজনও আছে দেখি দুনিয়ায়।
সাধারণ ইউজার হিসেবে আমি হিমু ভাই ও শিমুলের মতোই গদাম হাতে নেবো।

তবে টেকনিক্যাল লোক হিসেবে আলমগীর ভাই ও বিপ্র র সাথে সমব্যথী। মেনে নিন ভাই ইউজারদের এই অভিযোগ। বৃন্দা ফন্টটি আসলেই বাংলা ইউনিকোডের জয়জয়কারের মাঝে কলংকের মতো।


আবার লিখবো হয়তো কোন দিন

অতন্দ্র প্রহরী এর ছবি

বৃন্দা ফন্টটা ব্যবহার করেছি অনেকদিন, কিন্তু ভাল লাগত না খুব একটা, বেশ বাজে দেখতে এই ফন্ট দেখতে বিরক্তই লাগত। আজ মুক্তি পেলাম। ধন্যবাদ, হিমু ভাই।

বিপ্রতীপ এর ছবি

একটা ফন্ট বানাতে একজন করিৎকর্মারও ছয় মাস থেকে এক বছর সময় লাগে।

আমার কাছে ফন্ট ল্যাব স্টুডিও টিউটোরিয়াল সহ আছে। অভ্র'র মেহেদীর কাছ থেকে সংগ্রহ করেছিলাম। কেউ আগ্রহী হলে লাগলে আওয়াজ দ্যান। একটা আসকি ফন্ট বানানোর চেয়ে ইউনিকোড ফন্ট বানাতে অনেক বেশি সময় লাগে, ঝামেলাও নাকি অনেক বেশি। আলমগীর ভাই ভালো বলতে পারবেন।।

[ এইটারে আবার খোঁচাখুচি ভাববেন না কিন্তু, সিরিয়াসলি বলছি হাসি ]

উইন্ডোজে ইউনিকোড যখন প্রথম আসে, তখনও নাকি ফন্ট নিয়ে ঝামেলা হয়েছিল জব্বার কাকুদের সাথে। তার দাবি ছিল সোলায়মান লিপি তার সুতনির নকল। তাই মাইক্রোসফট আর ঝামেলায় যায়নি, VRINDA কেই ডিফল্ট ফন্ট করে। নাহয় হয়তো আমরা আরো ভালো কিছু ডিফল্ট ফন্ট পেতে পারতাম। (এই অংশের কোন তথ্যসুত্র দিতে পারছি না, ঘটনা প্রায় এইরকম কিছু একটা বলে জানি)

রিফাতের ফন্ট ফিক্সার নিয়ে অনেকে বলেছে ঠিকঠাক কাজ করে না। আমি অবশ্য ব্যবহার করে দেখিনি। তবে যারা ফায়ারফক্স ব্যবহার করেন তারা Tools > Option > Content > Fonts & Colors > Advanced এ গিয়ে Fonts For মেনু থেকে Bengali সিলেক্ট করুন। এরপর Proportional, Serif, Sans-serif, Monospace সবগুলোই Soloimanlipi/AdorshoLipi সিলেক্ট করে Ok করুন। আমার মতো কানাদের জন্য এই দুইটা ফন্ট বেশ উপকারী। দুইটা দেখতে প্রায় একই রকম। তবে AdorshoLipi এর ফন্ট সাইট একটু বড়।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
খুঁজে যাই শেকড়ের সন্ধান...

হিমু এর ছবি

উইন্ডোজ থেকে কানে ধরে বের করে দিলে মেসেঞ্জারগুলিতেও ঝরঝরে বাংলা পড়তে আর লিখতে পারা যায়। আমি যেমন জিটকে সব কন্ট্যাক্টস বাংলা করে ফেলেছি। ভাল্লাগছে এখন দেখতে।

আমি আমার গদার নতুন গ্রাহক খুঁজে পেলাম তোমার আলোচনা থেকে। কাক্কুকে একটা হেলমেট কিনে দিও।


হাঁটুপানির জলদস্যু

বিপ্রতীপ এর ছবি

টেকা দ্যান, কিনা দিমুনে একখান কাগুরে চোখ টিপি
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
খুঁজে যাই শেকড়ের সন্ধান...

হিমু এর ছবি

খাড়াও প্রিন্টারটা অন করি। কত টাকার নোটে দিবো, সাত টাকার নোটে না আঠারো টাকার নোটে চোখ টিপি ?


হাঁটুপানির জলদস্যু

বিপ্রতীপ এর ছবি

প্রিন্টার ডিজিটাল তো? নাইলে কইলাম নিমু না চোখ টিপি
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
খুঁজে যাই শেকড়ের সন্ধান...

সাইফ তাহসিন এর ছবি

অসংখ্য ধন্যবাদ বস! অফিসে এডমিন অ্যাক্সেস না থাকায় বৃন্দ বিদায় করতে পারতেছিলাম না। আপনার ফরমূলায় কাম হইছে।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

আলমগীর এর ছবি

ফন্ট ফিক্সার কাজ করবে তখনই যখন কোন এপ্লিকেশন সফটওয়ার বাংলা দেখানোর সময় ফন্ট নির্বাচনের জন্য উইন্ডোজের ইউনিস্ক্রাইবের স্মরণাপন্ন হবে।

বৃন্দাকে পুরোপুরি ভিন্ন কোন ফন্ট দিয়ে প্রতিস্থাপন সম্ভব না। কারণ, বৃন্দা ইউনিস্ক্রাইবে হার্ডকোড করা। ফন্ট ফিক্সার বৃন্দাকে মুছে দিয়ে, উইন্ডোজের ফন্ট-প্রতিস্থাপন টেবিলে একটা নতুন ফন্টের নাম ঢুকিয়ে দেয়। যেসব সফটওয়ার সেই প্রতিস্থাপন টেবিল ব্যবহার করে না, তারা বৃন্দা ব্যতীত চলবে না। তবে বৃন্দা নাম দিয়ে নতুন কোন ফন্ট দিয়ে মাইক্রোসফটের মূল বৃন্দাকে বিদায় করা সম্ভব। (সেটা বেআইনি কাজ হবে, যেহুতু বৃন্দা মাইক্রোসফটের ট্রেডমার্ক হয়ে গেছে।)

অনেক সফটওয়ার, যেমন ক্রোম (নিশ্চিত), ফায়ারফক্স ৩ (খুব সম্ভবত) উইন্ডোজের ইউনিস্ক্রাইব ব্যবহার করে না। তার বদলে প্যানগো লাইব্রেরি ব্যবহার করে । সেসব ক্ষেত্রে ওই সফটওয়ারের সেটিংসে গিয়ে ফন্ট পাল্টানো ছাড়া ভিন্ন কোন পদ্ধতি কাজে আসবে না।

হাসিব এর ছবি

ফায়ারফক্স পাঙ্গো ব্যবহার করে । পাঙ্গো ডিয্যাবলড ফায়ারফক্স ডেরিভেটিভ আছে একটা সুইফটফক্স নাম । লিনাক্স প্লাটফর্মের জন্য ।

হিমু এর ছবি

ভাই, আসুন আমরা একটা নতুন ইউনিকোড বাংলা ফন্ট বানাই। এর নাম হোক সংশপ্তক। যুদ্ধাপরাধীদের বিচারের দাবিকে স্মরণে রেখে এই ফন্ট তৈরি হবে।

অক্ষরনির্মাণ পর্ষদের প্রধান করা যেতে পারে আলমগীর ভাইকে, যেহেতু তিনি এই কাজে অভিজ্ঞ। পাশাপাশি লাগবে রেখাচিত্রী, ভলান্টিয়ার, সমালোচক, ভক্ত ও নিন্দুক।

আসুন অন্তত বৃন্দার চেয়ে সুন্দর একটা ফন্ট তৈরি করে আমরা আমাদের বৃন্দানিন্দার অধিকারকে কায়েম করি। জব্বারকাগুর পেটেন্টের রক্তচক্ষুর হাত থেকে উদ্ধার করে বাংলাকে ছড়িয়ে দিই দিগ্বিদিক।


হাঁটুপানির জলদস্যু

এনকিদু এর ছবি

কাজ করতে রাজি আছি ।

তবে আমার লক্ষ্য শুধু একটা ভাল ফন্ট পর্যন্ত সীমাবদ্ধ না । আমি আমাদের ডেস্কটপ পাবলিশিং (DTP) এর জগতে ইউনিকোডের ব্যবহার শুরু করাতে চাই ।

আমি ঐদিন শুদ্ধস্বরে গিয়েছিলাম, তখন টুটুল ভাইয়ের সাথে দেখ হল । এই কথা সেই কথা বলতে বলতে প্রসঙ্গ আসল উনিকোডের । আমার অনেকদিনের প্রশ্ন ছিল বাংলাদেশের DTP জগৎ কেন উনিকোডে switch করেনা, এখনো কেন বিজয় ?

উনি দুই তিনটি কারন দেখালেন তার মধ্যে আমার মনে হয়েছে সবচেয়ে বড় কারন কোরেল, ইলাস্ট্রেটর ইত্যাদির সাথে নাকি বাংলা ইউনিকোড ঠিকমত কাজ করেনা । ms word এ কিছু ইউনিকোডে বাংলায় লেখার পর কোরেলে নিলে নাকি বারোটা বাজে ।

আমি নিজে কোরেল বা ইলাস্ট্রেটর ব্যবহার করিনা, তাই ব্যাপারটা ঠিক অনুধাবন করতে পারিনি । আবার আমার মনে এই প্রসঙ্গে যেসব প্রশনের উদয় হয়, সেসব টেকনিকাল ব্যপারে টুটুল ভাইয়ের পক্ষেও সাহায্য করা সম্ভব নয় ।

কেউ কি আছেন আমাকে একটু সাহায্য করতে পারেন ? প্রয়োজনে কোরেলের জন্য নতুন patch লিখতে রাজি আছি । দরকার মনে করলে GIMP এর উপরেও কাজ করা যেতে পারে, তারপর DTP এর জগতকে এর সাথে পরিচয় করিয়ে দেয়া যেতে পারে । মোট কথা যেমনেই হোক DTP কে উইনিকোডে নিতেই হবে । পিছিয়ে থাকা অর্থহীন ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

হিমু এর ছবি

চলুক
চলুকচলুক
চলুকচলুকচলুক
চলুকচলুকচলুকচলুক
চলুকচলুকচলুকচলুকচলুক

এ নিয়ে আলাদা পোস্ট দিতে পারো। GIMP আর INKSCAPE, অর্থাৎ ওপেন সোর্স ইমেজ এডিটিং আর ইলাসট্রেশন সফটওয়্যারের ওপর কাজ করা যেতে পারে।

অ্যাডোবে কি বাঙালি কেউ আছেন? আমরা কি ভেতরেও যোগাযোগ করতে পারি না?


হাঁটুপানির জলদস্যু

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

এডোবির কোন প্রডাক্টেই পুরোপুরি ইউনিকোড সার্পোট নেই। কোর্য়াক এক্সপ্রেস 4.x যেটা বাংলাদেশে অতি অতি বেশী ব্যবহৃত তাতেও ইউনিকোড সার্পোট নেই। কোর্য়াকের নতুন ভার্সনগুলোতে থাকা উচিৎ। কিন্তু সেটা খুব বেশী প্রচলিত নয়।

প্যাচ লিখে ইউনিকোড সার্পোট এনাবল করা যাবে কিনা সে ব্যাপারে আমি কঠিন সন্দিহান। স্টিং প্রসেসিং হচ্ছে সফটওয়্যারের ওয়ান অফ না ন্যাস্টিয়েস্ট কাজ। তবে চেষ্টা করে দেখতে দোষ কি?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

আলমগীর এর ছবি

আরো একটা কথা মনে আসল:
আমি sIFR এ বাংলা (ইউনিকোড) করতে চেয়েছিলাম। ঘাটাঘাটি করে দেখেছিলাম নাহ, ফ্লাশ (৯) ইউনিকোড সাপোর্ট করে না।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ঠিক একারনেই সচলায়তনের উইজেটটা ফ্ল্যাশে করা সম্ভব হয় নি।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অমিত আহমেদ এর ছবি

আচ্ছা। আমি তাই ভাবতেছিলাম।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

আলমগীর এর ছবি

আমার যতটা জ্ঞান এডবির কোন সফটওয়ার উইন্ডোজের (অথবা প্লাটফর্মের) কোন সাপোর্ট ব্যবহার করে না। নিজের রুটিন দিয়ে সব কাজ করে, (এজন্য সাইজও বড় হয়)। স্পেসিফিক্যালি বললে, উইন্ডোজের প্রোগ্রাম TextOut গোত্রের ফাংশন কল করে স্ক্রিনে লেখা দেখায়। এডবির প্রোগ্রাম সে কাজটা নিজে নিজে করে। প্যাচ করতে হলে এডবির এপিআইকে করতে হবে, উইন্ডোজের এপিআই করে হবে না।

(ইঙ্কস্কেপ একটা অসাধারণ সফটওয়ার। এই একটামাত্র ফ্রি সফটওয়ার যেটা ব্যবহার করে আমি অভিভুত। আমার একটা চিত্রে লেটেকের ইকুয়েশন ঢুকানো দরকার ছিল। আমি ২/৩ দিন এটা ওটা ট্রাই করে শেষে ইঙ্কস্কেপ দিয়ে করেছি।)

প্রকৃতিপ্রেমিক এর ছবি

http://tclab.kaist.ac.kr/ipe/ দিয়ে কাজ হতো। আমি এটা ব্যবহার করি।

আলমগীর এর ছবি

ভাল জিনিস মনে হচ্ছে। থ্যাংকস। এটা কি ইপিএস এক্সপোর্ট করে?

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমি তো এটা দিয়ে সব গ্রাফিক্স ইপিএস ফরম্যাটে বানাই।

সবজান্তা এর ছবি

টুটুল ভাই, আমাকেও কিছুদিন আগে বলেছিলেন। আমিও এডোবিতে ইউনিকোডের চেষ্টা চরিত্র করে ক্ষান্ত দিয়েছিলাম। এডোবিতেই সাপোর্ট নেই ইউনিকোডের। এ ছাড়া উনারা কোয়ার্ক এক্সপ্রেস ব্যবহার করেন, সেখানেও দেখলাম ইউনিকোডের তেমন সাপোর্ট নেই।

সবচেয়ে ভয়াবহ ব্যাপার যেটা দেখলাম, জনৈক ভদ্রলোক নেটের থেকে ক্র্যাক ডাউনলোড করে বিজয়ের কোন একটা সমস্যা সমাধান করে দিবেন এবং তার জন্য হাজার দু'য়েক টাকা চাচ্ছিলেন।

ইউনিকোডে নিয়ে গেলে অসংখ্য মানুষের এরকম মাস্তানি বন্ধ হবে।


অলমিতি বিস্তারেণ

আলমগীর এর ছবি

আসুন অন্তত বৃন্দার চেয়ে সুন্দর একটা ফন্ট তৈরি করে আমরা আমাদের বৃন্দানিন্দার অধিকারকে কায়েম করি।

সিরিয়াস ধরে নিয়ে বলি:
খুব বেশী ভিন্ন রিকোয়ারমেন্ট না থাকলে নতুন কোন ফন্ট বানানোর মানে হয় না। কারণ, আগেও বলেছি এতে প্রচুর প্ররিশ্রম জড়িত। গত বছর একাধিক জন (খুলনার নূহ আইনুল, হাঙ্গার প্রজেক্টের রুবন, আরো অনেকে) আমার জানামতে এই উদ্যোগ নিয়েছে, এবং ক্ষান্ত দিয়েছে।

তারচেয়ে একটা পছন্দের (জিপিএল/এফডিএল) ফন্টকে ঘষা-মাজা (হিন্টিং) করে সুন্দর করা অনেক সহজ। এরশাদ নামে একটা ছেলে লোহিত ফন্টটাকে প্রায় বছরখানেক সময় ব্যয় করে খুব সুন্দর একটা রূপ দিয়েছিল। ফন্টটা সে পাবলিকলি রিলিজ করেনি। আমার কাছেও নেই। থাকলে খুব ভাল হত।

রণদীপম বসু এর ছবি

আহারে, হেগোর কথাবার্তা যদি এট্টুও বুঝতে পারতাম..!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

অছ্যুৎ বলাই এর ছবি

এ পোস্টটিকে ভারতের বিরুদ্ধে ষড়যন্ত্র হিসেবে দেখার অবকাশ আছে। গত অলিম্পিকে অভিনব বিন্দ্রা শুটিংয়ে গোলড মেডেল পাওয়ার পর থেকেই একদল ব্রেনওয়াশ চেতনাহীন মানুষ এই ফন্টটির বিরুদ্ধে বিষোদগার করে যাচ্ছেন। ফন্টটিকে অবিলম্বে যথাযোগ্য মর্যাদার সাথে তার আবিষ্কর্তা বাঙ্লা কম্পিউটিংয়ের প্রবাদপুরুষ অমি আযাদসহ ঢাকা কেন্দ্রীয় কারাগারে, থুক্কু যাদুঘরে স্থান দেয়া হোক।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

এনকিদু এর ছবি

কিসের মধ্যে কি, পান্তাভাতে ঘি


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

এনকিদু এর ছবি

হিমু লিখেছেন:

এ নিয়ে আলাদা পোস্ট দিতে পারো। GIMP আর INKSCAPE, অর্থাৎ ওপেন সোর্স ইমেজ এডিটিং আর ইলাসট্রেশন সফটওয়্যারের ওপর কাজ করা যেতে পারে।

তাই করা উচিৎ ছিল, এখানেই দেখা যাচ্ছে ভাল আলাপ জমে উঠেছে । হাতে সময়ের টান পড়েছে, সময় পেলেই করব ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

দ্রোহী এর ছবি

আলমগীর ভাইয়ের মন্তব্যে তেবরো প্রোতিবাদ!!!!!!! আমি হিমু-ধুগো-র পোঁদে আঙুল দেই না। আমি নিতান্তই ভদ্রলোক।

"ভ্রৃন্দা" সেই কবেই সিস্টেম থেকে উধাও হয়েছে মনেই নেই!! আমি ব্যবহার করি মুক্তি।

ধুসর গোধূলি এর ছবি

- জনগণ করে সিরিয়াস আলাপ আর আপনে আইসা দিলেন হিমু-ধুগো'র পোঁদে আঙুল। আপনের কি মিয়া কষা-রষা'র ডরভয় নাই মনে?
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দ্রোহী এর ছবি

আমারে জীবনে কোনদিন কোন সিরিয়াস বিষয় নিয়ে আলাপ করতে দেখছেন? সিরিয়াস বিষয় নিয়ে আলাপ করার মত বুদ্ধিমত্তা আমার আছে বলে কি আপনার মনে হয়?

ধুসর গোধূলি এর ছবি

- হেহ হেহ হেহ
লুকজন চামেচিকনে আমারে কপি মারে! আপনের নামে ইমপিচমেন্টের আয়োজন চলতাছে, রেডি থাইকেন। যেকোনো সময় সমন জারী হইবো, এইটা কইয়া রাখলাম।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

দ্রোহী এর ছবি

আমারে ইমপিচ কইরা কী লাভ? আমার কি মনিকা, অনামিকা (অতিথি) নামক কোন বান্ধবী আছে? যাদের (সন্দেশ) আছে তাদের ইমপিচ করা দরকার।

আলমগীর এর ছবি

প্রোতিবাদ সংগৃহীত হইল।
(আমি লিখলাম, হিমু-ধুগো-দ্রোহী- তালিকার পিছে দিয়া দ্রোহীর নাম। এখন থেকে সামনে আনতে হবে।)

ইমেইল দিয়া একটা মেসেজ দেন। গিফট দিমুনে একটা, ধুগোরে দেই নাই।

দ্রোহী এর ছবি

প্রোতিবাদ গ্রহণের জন্য ধন্যবাদ। হিমু-ধুগো যদি আমার গান্ধা পোঁদে আঙুল দিতে চায় তাহলে আমার আর আপত্তি কোথায়! তাছাড়া আপনি গুরুজন। একটা কথা কইছেন, ফেলি ক্যামনে?

ইমেইল দিয়া একটা মেসেজ দিলাম।

রুশাফি [অতিথি] এর ছবি

ভ্রিন্দার একটা ফিক্সড ভার্সন আছে উইন্ডোজ এক্সপিতে যেটার রেন্ডারিং বেশ চমৎকার। ফন্টটি এখান থেকে ডাউনলোড করে নিতে পারেন। এটি ব্যবহার করার জন্য কন্ট্রোল প্যানেল > ফন্টস এ গিয়ে ভ্রিন্দা ফন্টটি মুছে ফেলুন প্রথমে। এরপর ডাউনলোড করা ফন্টটি পেস্ট করুন। নতুন ফন্টটি ভ্রিন্দা নামেই দেখা যাবে। স্ক্রীনশটটিতে এটির একটি নমুনা দেখতে পারেন।
Unlimited Free Image and File Hosting at MediaFire

লুৎফুল আরেফীন এর ছবি

ওটা Vrinda ফন্ট না, ওটার নাম: লিখন।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

স্ক্রীনশটেরটা 'লিখন' কিন্তু ডাউনলোডের লিংকটা ভৃন্দার। ধারণা করছি এটা হ্যাক করা ভৃন্দা এবং কে করেছে সেটা অনেকেই জানে।

আলমগীর এর ছবি

কন্ট্রোল প্যানেল > ফন্টস এ গিয়ে ভ্রিন্দা ফন্টটি মুছে ফেলুন প্রথমে

এভাবে ভৃন্দা মোছা যাবে না।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।