আমার বইটা এসে গেছে

মাহবুব লীলেন এর ছবি
লিখেছেন মাহবুব লীলেন (তারিখ: রবি, ১০/০২/২০০৮ - ৩:০৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

খেরোখাতা
আমার চার নম্বর কবিতার বই
চলে এসেছে মেলায়
খেরোখাতা
বইমেলার লিটল ম্যাগ কর্নারে শুদ্ধস্বরের স্টলে আছে

সুযোগ হলে এক ঝলক দেখে নিতে পারেন...


মন্তব্য

নজমুল আলবাব এর ছবি
কনফুসিয়াস এর ছবি

প্রচ্ছদ চমৎকার!
-----------------------------------
যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

মাহবুব লীলেন এর ছবি

এই বইয়ে একমাত্র প্রচ্ছদটাই আমি করিনি। করেছে তৌহিন হাসান
বাকিসব আমার

ধুসর গোধূলি এর ছবি

এই বইয়ে একমাত্র প্রচ্ছদটাই আমি করিনি।
- বস, বাইণ্ডিংও?
_________________________________
<সযতনে বেখেয়াল>

অমিত আহমেদ এর ছবি

হাঃ হাঃ হাঃ
ভাই, আপনি পারেনও!


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

অনিন্দিতা এর ছবি

অভিনন্দন।
সচলায়তনে আপনার অনেক গুলো লেখা পড়ার সুযোগ হযেছে।
রীতিমতো ভক্ত হয়ে গেছি আপনার লেখার।
আমার বন্ধু আমাকে আপনার বই পাঠাবে॥
অপেক্ষায় আছি।
পড়ে জানাব॥
শুভেচ্ছা।

মাহবুব লীলেন এর ছবি

এইভাবে বললে কিন্তু বিপদে পড়ে যাবেন
কারণ আমি এখন রীতিমতো আধা ডজন (কম করে বললে বলতে হয় দেড় হালি) বইয়ের মালিক
শেষে সবগুলোই ধরিয়ে দেবো কিন্তু

ইশতিয়াক রউফ এর ছবি

প্রচ্ছদটা খুবই পছন্দ হয়েছে।

লুৎফুল আরেফীন এর ছবি

প্রচ্ছদটা অসাধারণ সুন্দর!
ভেতরের কন্টেন্ট নিঃসন্দেহে সেটাকে ছাড়িয়ে যাবে।

___________________________
বুড়োরা সবাই সমস্বরে বললো, "নবজন্ম", আমি চাইলাম "একটা রিওয়াইন্ড বাটন"

অতিথি লেখক এর ছবি

অভিনন্দন

মুহাম্মদ২০১৭

ধুসর গোধূলি এর ছবি

- অনেক অনেক অভিনন্দন-শুভেচ্ছা। দেশে থাকলে অবশ্যই এক কপি রাখতাম নিজের কাছে। আপন মানুষের বই বলে কথা।
_________________________________
<সযতনে বেখেয়াল>

বিপ্লব রহমান এর ছবি

অভিনন্দন! দারুন প্রচ্ছদ!
ইতি--
আধা ডজন (কম করে বললে বলতে হয় দেড় হালি) বই প্রার্থী। চোখ টিপি


আমাদের চিন্তাই আমাদের আগামী: গৌতম বুদ্ধ


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

মাহবুব লীলেন এর ছবি

বইমেলায় একদিনও দেখলাম না আপনাকে
চলে আসেন সন্ধ্যার পরে লিটলম্যাগ কর্নারে
(বই কেনা বাধ্যতামূলক নয়)

থার্ড আই এর ছবি

ঢাকা আসতেছি, আধা ডজন বই নিয়ে যাবো, তবে সিডি হলে ভালো হয়... নইলে বিমান ভাড়া বেশী লাগবে। শুভেচ্ছা। প্রচ্ছদের জন্য গুল্লি
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

মাহবুব লীলেন এর ছবি

বইমেলা থাকতে থাকতে চলে আসেন
অনেকের সাথেই দেখা হবে

অনিন্দিতা এর ছবি

এইভাবে বললে কিন্তু আপনি উল্টো বিপদে পড়ে যাবেন। আপনাকে ই বলব দেড় হালি বই আমার ঠিকানায় পাঠিয়ে দেন।
লেখকের কাছ থেকে বই পাওয়ার মজাই আলাদা।
তখন হাড়ে হাড়ে টের পাবেন। হা. হা. হা.।
এখন পড়ার অপেক্ষায় থাকলাম।
ভাল থাকবেন।

মাহবুব লীলেন এর ছবি

বুদ্ধদেব বসু নাকি বলেছিলেন একজন পাঠকই এক কবির জন্য সৌভাগ্যের ব্যাপার
সেখানে আমার পাঠক নিঃসন্দেহে একজন থেকে অনেক বেশি

নিজেকেই কি নিজে হিংসে করব আমি?
আধা ডজন বইয়ের ওর্ডার?

রায়হান আবীর এর ছবি

অভিনন্দন।

Man can do what he wants, But he can't want what he wants

সবজান্তা এর ছবি

লীলেন ভাই, আপনার বিজ্ঞাপন বৃথা গেল !! আমি ইতিমধ্যে বইটি কিনে ফেলেছি, কবির শুভেচ্ছা স্বাক্ষর সহ।

বড় খাসা কবিতার বই দেঁতো হাসি

--------------------------------------------------------
অলমিতি বিস্তারেণ

মাহবুব লীলেন এর ছবি

আমি ব্লগারদের সাথে যত সামনা সামনি পরিচিত হচ্চি ততই নিজের অনুমান সম্পর্কে বোকা বনে যাচ্ছি
ভেবেছিলাম অচ্ছুৎ বালাই একটা হাবিজাবি মার্কা লোক হবে (....হইতে সাবধান টাইপের) কিন্তু সামনা সামনি দেখলাম একটা ললিপপ মার্কা নাদুসনুদুস ছেলে
অরূপকে ভেবেছিলাম লম্বা চওড়া একটা কেউ হবে
কিন্তু দেখি তার দৈর্ঘ্যের চেয়ে প্রস্থ বেশি
অলৌকিক হাসানকে বিদঘুটে কালো এবং খবিস মার্কা কেউ ভেবেছিলাম
কিন্তু শেষ পর্যন্ত দেখি আমাদেরই এক মিঠাই মার্কা ফ্রেন্ড এই অলৌকিক হাসান

আর শেষ পর্যন্ত সবজান্তাকে ভেবেছিলাম কার্ল মার্ক্সের মতো শক্ত শক্ত চুল দাড়িওয়ালা কোনো সাংবাদিক হবে
কিন্তু হা গণেশ
ঝকঝকে স্মার্ট আর তকতকে তরুণ একটা ছেলে এই সবজান্তা

নাহ

নিক দেখে আর কারো সম্পর্কে কোনো ধারণা করব না
(ফোনে কণ্ঠ শুনে চেহারা কল্পনা করা অনেক আগেই ছেড়ে দিয়েছি)

তবে সবজান্তাকে ধন্যবাদ আমাকে খুঁজে বের করার জন্য
(অবশ্য নিজের নামে আর নিজের ছবি দিয়ে ব্লগিং করলে আমিও দুয়েকজনকে রাস্তাঘাটে খুঁজে বের করতে পারতাম)

সুজন চৌধুরী এর ছবি

শুভেচ্ছা রইলো
প্রচ্ছদটা সুন্দর
আফসোস আর কারে বলে --
ভাবতেছি এই ফাগুনে আর সচলে ঢুকবো না।
বিদেশে বসে বইমেলার গল্প শুনি আর অস্থির লাগে।
____________________________
লাল গানে নীল সুর হাসি হাসি গন্ধ......

মাহবুব লীলেন এর ছবি

আসেন আসেন
যেদিন আসবেন সেদিনই পাবেন
আর আমার কাছে প্রতি বইমেলার তরুণদের বইয়ের সবচেয়ে বড়ো কালেকশনটা থাকে
সেটাও দেখতে পারবেন

অতিথি লেখক এর ছবি

বইটা কিনুম, লীলেনদা কলম লইয়া রেডি থাইকেন, একটা সই দিবেন দেঁতো হাসি

- খেকশিয়াল

মাহবুব লীলেন এর ছবি

কিন্তু খালি কলম দিয়ে কি খেকশিয়াল সামলাতে পারবো?
খেকশিয়ালের জন্য অন্তত একটা নেড়ি কুকুর সাথে থাকলে ভালো হয়

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

অভিনন্দন। শুভেচ্ছা।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

রানা মেহের এর ছবি

বইয়ে মোবাইল নাম্বার দেয়া আছে তো?
(চাম হাসি!!!!!!!!!)

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

মাহবুব লীলেন এর ছবি

আছে
কিন্তু কেউতো ফোন করে না
(যাদের ফোন পাওয়ার আশায় এই ফোন নম্বটা দেই)

উল্টো কয়েকবার কয়েকটা হুজুর বই থেকে ফোন নম্বর নিয়ে আমাকে ইচ্ছামতো গালাগালি করেছে

দ্রোহী এর ছবি

সচলায়তনের অনেকগুলো মাহবুবের ভীড়ে মাহবুব লীলেনের আরও একটি সন্তানলাভের খবর শুনে আমি অতিশয় আনন্দিত। হাসি


কি মাঝি? ডরাইলা?

ধুসর গোধূলি এর ছবি

- সবজায়গায় খাছড়া কথা কন দেইখাই আপনের ওপরে বউয়ের গজব নাযিল হয় মিয়া।
- আনোয়ার সাদাত শিমুল

আর ধুসর গোধূলি বলে, গজব = মাইর।
_________________________________
<সযতনে বেখেয়াল>

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

লীলের ভাইকে অভিনন্দন।

ধুসর গোধুলী কর কথা আলাপ করলেন, বুঝলাম না।

মাহবুব লীলেন এর ছবি

লীলেন বলে
নিজের বৌয়ের গজব = ঠাডা
পরের বৌয়ের গজব = আশীর্বাদ

যেহেতু আমার নিজের বৌ নাই। সেহেতু আমি একজন ঠাঠামুক্ত মানুষ
আপনার বাণীটা গৃহপালিত পত্নীচালিত দ্বিপদ জীব= স্বামী দের ক্ষেত্রে প্রযোজ্য হইবে

ধুসর গোধূলি এর ছবি

- যে যা-ই বলুক, সব গজব আর ঠাডা গিয়ে পড়ুক সব দ্রোহী মেম্বারের ঘাড়ে চোখ টিপি
_________________________________
<সযতনে বেখেয়াল>

মাহবুব লীলেন এর ছবি

জ্বি
কবিতাই একমাত্র সন্তান
দেবী এ্যাথেনার মতো যার কোনো মাতৃগর্ভ দরকার পড়ে না

ফকির ইলিয়াস এর ছবি

কনগ্রেচুলেশনস

মাহবুব লীলেন এর ছবি

থ্যাংকস

অতিথি লেখক এর ছবি

মাহবুব লীলেন লিখেছেন:
কিন্তু খালি কলম দিয়ে কি খেকশিয়াল সামলাতে পারবো?
খেকশিয়ালের জন্য অন্তত একটা নেড়ি কুকুর সাথে থাকলে ভালো হয়

নেড়ি টা লেডি হইলে আর কিঞ্চিত সুন্দর হইলে আপত্তি নাই দেঁতো হাসি

মাহবুব লীলেন এর ছবি

লেডি নেড়ি পেলে বইমেলায় যাওয়া আর আপনার সাথে দেখা করা তো দূরের কথা
বই লেখাই ছেড়ে দিতে রাজি

উত্তীও এর ছবি

লীলেন স্যার
বঙ্কিম স্বামী শব্দের আরেকটা বিশ্লেষন দিয়েছিলেন,
" আস্হাবর সচল যে সম্পত্তি = স্বামী " ।
ভাগ্যিস আপনি এখনো হননি ।
সন্তানের জনককে অভিনন্দন।

মাহবুব লীলেন এর ছবি

গৃহপালিত পত্নী চালিত এক প্রকার দ্বীপদ জীব
স্বামীর এই সংজ্ঞাটা কিন্তু রবীন্দ্রনাথের

উত্তীও এর ছবি

স্যার
বঙ্কিম তাঁর " দাম্পত্য বিধির আইন " নামক লিখাতেই স্বামীর এরূপ অর্থ করেছেন।

মাহবুব লীলেন এর ছবি

মেনে নিলাম
কারণ রবীন্দ্রনাথের নামটাও আমাকে কেউ একজন বলেছিলেন
আমি যাচাই করতে যাইনি
সংজ্ঞাটা খাসা তাই মনে রেখেছি
এখন থেকে বলব এটা বঙ্কিমের

শ্যাজা এর ছবি

গুচ্ছ অভিনন্দন।


---------
অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা। (সুইস প্রবাদ)

অনিন্দিতা এর ছবি

চমৎকার। নিজেকে নিজে কয়জন হিংসে করতে পারে?
আপনার বিরল সৌভাগ্যের জন্য এখন আমার হিংসে হচ্ছে।

নুরুজ্জামান মানিক এর ছবি

১। মাহবুব লীলেন এর প্রজ্ঞা,জ্ঞানের প্রখরতা আর সত্য ( তিনি যা সত্য বলে জেনেছেন বা বুঝেছেন ) উচ্চারনের সাহস আমাকে প্রবলভাবে আকৃষ্ট করে ।

২। কবি ও কবিতা -আমি বুঝি না বললেই চলে তারপরও পাঠ করি কবিতা হাতের নাগালে পেলেই । সেই লিস্টে লীলেন ভাইও থাকেন।

৩। পাঠক কে লীলেন ভাই যথেষ্ট গুরুত্বদেন । আশাকরি, সেটা মামুলী নয় ,মানে পাঠকের প্রতিক্রিয়া /সমালোচনাকেও গুরুত্বদেন বলে মনে হয় ।
এটা ভাল লক্ষন । একজন মুর্খ পাঠক হিসেবে আমিও গর্বভতি(!)। কথাটা তুললাম , কারণ প্রথিতযশাদের কথা না হয় নাই বললাম , তরুন লেখকদেরও দেখেছি নিজের লেখার প্রতিক্রিয়া /সমালোচনা মনঃপুত না হলে সমালোচকের টুটি চেপে ধরেন।

৪। লীলেনের কবিতার নিজস্ব নরক অনুদিত স্বর্গের চেয়ে বেশী টানে আমাদের কেন তা জানা নেই । আবু সাইয়িদ আইউব যখন রাসেলের
নাস্তিকতাবাদের সবক নিচ্ছেন তখন আবার রবীন্দ্রনাথ গীতঞ্জলীর প্রেমে হাবু ডুবুখাচ্ছেন ।

প্যাচাল কি একটু বেশি হয়ে গেল ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

মাহবুব লীলেন এর ছবি

ধন্যবাদ
ধন্যবাদ
এবং ধন্যবাদ

নুরুজ্জামান মানিক এর ছবি

মাহবুব লীলেন লিখেছেন:
ধন্যবাদ
ধন্যবাদ
এবং ধন্যবাদ

৩ বার ধন্যবাদ কাকে দিলেন ?

যে কাউকে হোক no আপত্তি কিন্তু এই অধমকে হলে এক্ খান কথা আছে ।

সেটা দেখা হলে বলব । দেখা হবেই হবে , এই মেলাতে ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

অমিত আহমেদ এর ছবি

কবিতা গুলো পড়েছি, ভালো লেগেছে।
কবিতা বিষয়ে সম্যক জ্ঞান থাকলে আমিও কিছু বিশ্লেষণ করতে পারতাম মন খারাপ


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

অনিন্দিতা এর ছবি

খেরোখাতা শেষ পর্যন্ত হাতে পেলাম। এক নিঃশ্বাসে পড়ে গেলাম।
জয়তু হে বিষন্নতার কবি!
আপনার কবিতায় কোথায় যেন বিষন্নতা লুকিয়ে আছে যা মনকে ভীষণ টানে। নিমাত্রা, ডাস্টবিন, খুনিচক্র, অচ্ছুৎকবিতাগুলো কেন জানি খুব মন খারাপ করে দেয়। অন্দরঘাট আর সদরপাট্টা তো দুর্দান্ত রকম ভাল লাগলো!
আমি কবিতা ভাল বুঝিনা, তাই হয়ত ভাল মন্তব্য করতে পারবোনা।তবে ভাল লাগাটাই আমার কাছে শেষ কথা।
আর এজন্য বলতে পারি-
বুঝেছি কি বুঝি নাই বা সে তর্কে কাজ নাই,
ভাল আমার লেগেছে যে রইল সেই কথাই।।(রবীন্দ্রনাথ ঠাকুর)
আবার ও অভিনন্দন।।।

তাপস শর্মা এর ছবি

প্রচ্ছদই তো দেখতে পেলুম না। মন খারাপ

তাপস শর্মা এর ছবি

প্রচ্ছদই তো দেখতে পেলুম না। মন খারাপ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।