আনাড়ি প্রেমপত্র ০৩

মাহবুব লীলেন এর ছবি
লিখেছেন মাহবুব লীলেন (তারিখ: বিষ্যুদ, ১০/০৪/২০০৮ - ২:৫৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

বাবা আমাকে রাজশাহী যাবার বাসের টিকেট আনতে বলেছিল আমি নিয়ে এসেছি বরিশালের টিকিট। মা আমাকে আনতে বলেছিল মাছ; আমি নিয়ে এসছি বেগুন। আমি কানে শুনতে পাই না ভেবে মা আমাকে নিয়ে গিয়েছিল ডাক্তারের কাছে। ডাক্তার অডিও টেস্ট করে বলেছে আমি নাকি সবগুলো সাউন্ডকেই ‘ব’ শুনি। ডাক্তার বলেছে এর চিকিৎসা তার আয়ত্বের বাইরে

আমি নাকি মাকে এখন দেখতে পাই না। কারণ বাবা- দুজনকেই বাবা বলে ডাকি। এজন্য বাবা আমাকে নিয়ে গিয়েছিল চোখের ডাক্তারের কাছে। চোখের ডাক্তার তার ঘরে টানানো বোর্ডের সবগুলো অক্ষর পরীক্ষা করে জানিয়েছে সবগুলো অক্ষরকেই আমি দেখি বি। এই সমস্যা চোখের হতে পারে না। সম্ভবত মাথায় কোনো ঝামেলা হয়েছে আমার

এখন সবাই ঠিক করেছে আমাকে নিয়ে যাবে পাবনার মেন্টালে। কিন্তু আমার মনে হচ্ছে তারা আমাকে নিয়ে যাচ্ছে বরিশাল নাহয় বগুড়া না হয় বান্দরবান। কিন্তু কাউকেই বলতে পারছি না যে আমার চোখে- কানে কিংবা মাথায় কোনো সমস্যা নেই। আমি সবকিছু ঠিকই দেখি। ঠিকই শুনি- ঠিকই বুঝি। কিন্তু তারপরেও কীভাবে যেন সব কিছুই ‘ব’ তে রূপান্তরিত হয়ে যায়। কারণ তোমার নামের প্রথম অক্ষর ‘ব’

আচ্ছা; তোমার দেখাদেখি বাংলাদেশতো নিজের নাম ‘ব’ দিয়ে ঠিকই রেখেছে। তাহলে পৃথিবীর বাকি সবগুলো জিনিসের নাম ব দিযে রাখলে সমস্যা কোথায়? তাহলে তো আমি আর কোনো কিছুই ভুল করতাম না। সবকিছুই তখন শুরু হতো তোমার অক্ষর দিয়ে আর সবকিছুতেই আমি তোমাকে পেতাম একবার করে

ওরা যা ইচ্ছা তা করুক। আমি কিন্তু ‘ব’ দিয়ে সব কিছুর একটা করে নতুন নাম রাখছি। এখন থেকে এই শব্দগুলো দিয়েই আমি কথাবার্তা ওগুলোকে ডাকব। কারণ যতবার ব শুনব কিংবা বলব। ততবার আমি একবার করে পৌঁছে যাব তোমার কাছাকাছি
২০০৮.০৪.০৯ বুধবার

আনাড়ি প্রেমপত্র ০১

আনাড়ি প্রেমপত্র ০২


মন্তব্য

ধুসর গোধূলি এর ছবি

- ঘটনা কী হুজুর!

বরিশাল থেকে বরগুণা, বাগেরহাট রেখে একেবারে বগুড়া!
সেখান থেকে আবার বাঞ্ছারামপুর, ব্রাক্ষ্মনবাড়িয়া না হয়েই বান্দরবান!

বলি, ঘটনাটা কী!
_________________________________
<সযতনে বেখেয়াল>

মাহবুব লীলেন এর ছবি

ব দিয়ে বানানো বাকিগুলোও বলেছি বাবাকে

স্বপ্নাহত এর ছবি

খাইসে!!!

---------------------------

থাকে শুধু অন্ধকার,মুখোমুখি বসিবার...

---------------------------------

বাঁইচ্যা আছি

মাহবুব লীলেন এর ছবি

খায় নাই
গেছে

অনিন্দিতা এর ছবি

নো কমেন্ট।
পরের পর্ব কবে আসছে?

মাহবুব লীলেন এর ছবি

পরের পর্ব আসবে কি না সন্দেহ আছে ম্যাডাম
লেখাগুলো পছন্দ হচ্ছে না নিজেরই
কী রকম যেন হাবিজাবি হয়ে যাচ্ছে

আসোলে আমাকে দিয়ে যে মোরান্টিক কিছু হবে না তা আবারও টের পেলাম

তবে কেউ যদি ভালো থিম দেয় তাহলে আমি কেরানির মতো তা নাড়াচাড়া করে দেখতে পারি

উদ্দেশ্যহীন এর ছবি

এত দেখি কঠিন অবস্থা!

অতিথি লেখক এর ছবি

.

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

বাহ!
বুধবারে বড়োই বাহবাযোগ্য বয়ান।
বিনিময়ে বিশাল (বিপ্লব)

অতিথি লেখক এর ছবি

লীলেনদা এই 'বুড়া বয়সে' এরম 'বেগতিক' 'বিপাকে' পড়লেন ? তবে এই আনাড়িগিরি দেইখা মনে 'বড়ই' 'বল' বোধ হইতেসে, ব দিয়া বাহাত্রামি চালায়া যান ! আমি দেখি, আমারে কোনটা ধরে ইয়ে, মানে...
লাল সেলাম !

- খেকশিয়াল

মাহবুব লীলেন এর ছবি

বান্দর বুড়া হইলেও গাছ বায়

ফকির ইলিয়াস এর ছবি

''ব'' তে বন্ধ্যা / ''ব '' তে বাতিল
''ব '' তে বিপ্লব/ ''ব '' তে বন্দীচিল !!!

মাহবুব লীলেন এর ছবি

''ব'' তে বন্ধ্যা বস্তু বাতিল বলে বিবেচিত?

বেশ

বিপ্লব রহমান এর ছবি

এখন সবাই ঠিক করেছে আমাকে নিয়ে যাবে পাবনার মেন্টালে।

ওখান থেকেই লিখছেন নাকী স্যার? না কী ভালো হওয়ার আগেই সদ্যমুক্তি ঘটেছে? খাইছে


আমাদের চিন্তাই আমাদের আগামী: গৌতম বুদ্ধ


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

মাহবুব লীলেন এর ছবি

বরিশালের ব্যায়ামাগারে বসে বলিতেছি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই পোস্টের পর থেকে মাহবুব লীলেন হয়ে গেলেন বাহবুব ভীলেন (বেশি উত্তেজিত হয়া তো ব'কে ভ বলাই যায় তাই না? বাহবুবের হ-এর নিচে একটা হসন্ত দিতে চাইছিলাম... দিলেই সেইটা যুক্তাক্ষর হয়া যাইতেছিলো বইলা দিতারিনাই।

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

ব্যাকরণবিদ ব্যাটারা বলেনি বেহুদা বাক্যে 'ব‌'সন্ত ব্যবহার বাধ্যতামূলক

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এটা কতখানি প্রেমপত্র হলো জানি না।
তবে আপনার কল্পনাশক্তি অসাধারণ !
প্রেমে পড়ার এই রকম পার্শ্বপ্রতিক্রিয়া দুর্লভ !!

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মাহবুব লীলেন এর ছবি

প্রেমপত্র হবে কেমনে? ভেতরে মালমশলা থাকতে হবে তো?
কতো করে বললাম থিম দে বাপ
দিলি মাত্র একটা। সেটা দিয়ে লিখলাম ২ নম্বরটা
এখন তিন নম্বর লিখতে গিয়ে দেখি স্টকে কোনো মশলা নাই
তাই ব দিযে একটা বেহুদা বাক্য বেসাত করার চেষ্টা করলাম

দেন ম্যাডাম
থিম দেন

অতিথি লেখক এর ছবি

মহা সর্বনাশ!!তাহলেত আপনার লিখালিখি করতে অনেক সমস্যা হবে।তাড়াতাড়ি নতুন নামকরন করুন..।
-নিরিবিলি

মাহবুব লীলেন এর ছবি

বিরিবিলি বলেছেন বালো

অনিন্দিতা এর ছবি

বিভিন্ন 'ব' যুক্ত নামের জায়গার ক্ষেত্রে বনবাস, বালির বাঁধ ও যুক্ত করা যায় কি?

মাহবুব লীলেন এর ছবি

'ব'কে বৌ বানিয়ে বনবাসে বাসা বানিয়ে বুঝলাম বুদ্ধিহীন বলে বাসার বদলে বালুকাবেলায় বেকারণে বালির বাঁধ বানিয়েছি?

নন্দিনী এর ছবি

প্রেমপত্র-ই বটে !হাসি

নন্দিনী

মাহবুব লীলেন এর ছবি

বন্দিনী বেঠিক বলেননি

পরিবর্তনশীল এর ছবি

জটিল জটিল জটিল!!!
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

শেখ জলিল এর ছবি

আমার স্মৃতিশক্তি বড়োই দুর্বল। 'ব' দিয়ে শুধু 'বউ' বুঝি। তবে মাঝে মাঝে 'ম' আদ্যক্ষরের নামগুলো বেশি মনে আসে...

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

মাহবুব লীলেন এর ছবি

নাম নিয়ে আমার ঝামেলা মারাত্মক
লিখতে বসে নাম খুঁজে পাই না
এমনও দেখেছি একই লেখায় তিন জনের নাম দিয়ে দিয়েছি একটা
পরে একে ওকে ধরে নাম সেট করি
অথচ এই বাংলাদেশে কমপক্ষে ২০০ লোক এখন স্কুল কলেজে পড়ে যাদের নাম আমার রাখা...

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ব্রেমবত্র বড়লাম হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
কী যে করি! আবার ফোন করেছিল মাদাম ত্যুসোর মিউজিয়াম থেকে... হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মাহবুব লীলেন এর ছবি

বিবস্ত্র বনবাসীও ব্রেমবত্র বড়েন?

ধুসর গোধূলি এর ছবি
অমিত আহমেদ এর ছবি

আমার জীবনে প্রেমপত্র লেখা হলো না।
একবার শুধু একজনকে একগাদা কবিতা লিখে দিয়েছিলাম।
বাহ!মুব বীলেন কে শুভেচ্ছা।


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

মাহবুব লীলেন এর ছবি

একবার শুধু একজনকে একগাদা কবিতা লিখে দিয়েছিলাম।

বমিত বাবু বন্দম বইয়েও বেগানা বামার বিষয়ে বহু বকবকিয়েছেন

অতিথি লেখক এর ছবি

প্রেমপত্র নিয়ে ঘাঁটাঘাটি না ব্যকরণ নিয়ে বুঝলাম নাÑ (ব’এর মেয়েটার নাম কি আসলে? ববিতা, বলিভিয়া, বেলী, বকুল, বাসন্তী, বলাকা, বন না অন্য কিছু------পুরো নামটা উচ্চারণ করলেই হয়তো সমস্যা সমাধান হয়ে যেতÑ পাবনা যেতে হত নাÑ----একটু মনে করনাÑÑÑÑÑÑÑ)
ক্যামেলিয়া আলম

মাহবুব লীলেন এর ছবি

ওটা হলো গিয়ে বাইদানি

অনিন্দিতা এর ছবি

ব নিয়ে তো অনেক হলো এবার পরের বর্ণ নিয়ে শুরু করেন। দেখি কি হয়?

মাহবুব লীলেন এর ছবি

পরের বর্ণ তো ভ
ভ দিয়ে একটাই নাম হয় ভেন্দি
আর তা দিয়ে এরকম বাক্য রচনা করা যেতে পারে মাত্র

ভেন্দির ভাঁপে ভাজাভাজা
ভেন্দির ভারে ভর্তা
ভেন্দির ভয়ে ভেড়া

চলবে?

ধুসর গোধূলি এর ছবি

- ভেন্ডি ভাজি দিয়া কাগজী লেমু কচলাইয়া ভাত খামু। ক্ষুধা লাগছে! মন খারাপ
_________________________________
<সযতনে বেখেয়াল>

অনিন্দিতা এর ছবি

আপনি চালালেই চলবে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।