আমার খোমাবই (বাকি অংশ)

লীনা ফেরদৌস এর ছবি
লিখেছেন লীনা ফেরদৌস [অতিথি] (তারিখ: সোম, ০৬/০৪/২০০৯ - ১১:০২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

খোমাবহি, খোমাখাতা বা খোমাবই , ফেসবুক-এর লেটার বাই অক্ষর বাংলা করলে এরকম অনেক জিনিষই পাওয়া যায়। ইহা লইয়া আমার আগের লেখায় কিছুটা তর্কাতর্কি চলিয়াছিল বটে, তা সে যে নামেই ডাকি না কেন এই লেখার আসল উদ্দেশ্য হইল আপনাদিগকে ফেসবুকের ব্যাপক ব্যাবহার বিধি সম্পর্কে কিছুটা অবহিত করা।

ফেইসবুকের এপ্লিকেশনের কোন শেষ নাই, ইহা যে কত রকম তাহা গুণিয়া শেষ করা যাইবেনা। সকলেরই এই এপ্লিকেশনের অনুরোধ একদম ভীতিকর পর্যায়ে পৌছিয়াছে। আমি এমনই ভয় পাইয়াছি যে ভয়ের চোটে আমি ঊহা আর জ়ীবনেও খুলিয়া দেখি না। অমুক ফুল, তমুক গিফট, সেমুক ফান, শুভেচ্ছা বার্তা , ফান পোষ্টে ভরা। আমার মনে হয় সকলেই এই জ্বালায় জ্বলিতেছে। সেদিন দেখিলাম আমাদের ব্লগার বন্ধু আরিফ জেবতিক, তাহার স্টাটাসে লিখিয়াছেন “ভাবিয়া আকূল হই , হাত দিয়া গালে / নেট ভরিয়া গেল হরিদাস পালে ।" মনে হয় উনি এরকম জ্বালায় অতিষ্ট হইয়া ইহা লিখিয়াছেন। ইহাতে বোঝা যায় যে মহিলা না হইয়াও তাহার ডিমান্ড নিতান্তই কম নহে। শুধুই তাহাই নহে, উনি আরও কিছুদিন আগে ওনার প্রফাইল পিকচারের বদলে একটি অনুরোধ পত্র সংযোজন করিয়াছিলেন যাহার মর্মার্থ হইল এসব অনুরোধ হইতে উনি মুক্তি পাইতে চাহেন। আপনাদের সকলের অবগতির জন্য ওই অনুরোধ পত্রটি বন্ধু আরিফ জেবতিকের অনুমতিক্রমে এখানে ছবি স্বরুপ সংযোজিত হইল।

লক্ষ্য করিয়া দেখিয়াছি যে এখানে কিছু বাংলাদেশী ইউজার আছেন যাহারা বিভিন্ন কারণে দেশের বাহিরে থাকিলেও মনটা বাংলাদেশে পড়িয়া থাকে। তাহারা ফেইসবুকে বাংলাদেশকে আঁকড়াইয়া ধরিয়া থাকেন। বিদেশের মাটিতে তাহারা কি ভাবে বাংলাদেশের বিভিন্ন উৎসব পালন করেন তাহার ছবি থাকে। ইহা ছাড়াও সে দেশের বিভিন্ন দর্শনীয় স্হানের ছবি থাকে। ইহাতে আমরা যারা স্বদেশী ইউজার তাহারা বিনা পয়সায় বিদেশ দেখিতে পারি এবং বিদেশে কত দেশপ্রমিক বন্ধু আছেন তাহার বিশেষ নমুনা দেখিতে পারি। এই সব ইউজারদের আরও সুবিধা হইল তাহারা বিনা পয়সায় দেশের সকলের সহিত রোজ মোলাকাত করিতে পারেন, মানে বিদেশ থাকিয়াও টাটকা দেশী সাধ মাগনা পাইতেছেন ফেইসবুকের মাধ্যমে।

আরো কিছু বিদেশী বাঙ্গালী ইউজ়ার আছেন যাহারা বিদেশে থাকিয়া বাংলাদেশের জন্য কষ্ট পাইতেছে তাহার নমুনা দেখানোর জন্য দেশেকে লইয়া নানান উপদেশ মুলক বাণী স্ট্যাটাসে দিয়া থাকেন যেমন “দেশকে আগাইয়া লইতে হইলে আমাদের অধিক পরিশ্রম করিতে হইবে” ইত্যদী, ইত্যদী । যেহেতু উনারা ট্রাফিক জ্যাম আর কলুশিত বাতাস সেবন করেন না তাই তাহাদের সতেজ মস্তিস্ক হইতে ভাল উপদেশ দিয়া আমাদের সঠিক পথে পরিচালিত করেন । বিদেশে থাকা ভাই বোন যাহারা সংস্কৃতি চর্চা করেন, তাহারা বিদেশে থাকিলেও দেশে সুপরিচিত হইয়া উঠেন এই ফেইসবুকে। উনারা যখন দেশে আসেন তাহাদের স্ট্যাটাসে লেখা থাকে ঊনারা কতদিন দেশে থাকিবেন, কি করিবেন, কোন টিভিতে ইন্টারভিও আছে ইত্যদী ইত্যাদী। কিন্ত দেখা যায় যে দেশে বেশী দিন বিষাক্ত বায়ুতে সুস্হ ভাবে থাকিতে পারেন না তাই কোন রকমে পালাই পালাই করিয়া চলিয়া যাইবার সময় “ উইল মিস মাই দেশ” বা “খুব কষ্ট হচ্ছে” এরুপ বাণী স্ট্যাটাসে দিয়া থাকেন । নাহ, বিদেশী ভাইগণ লইয়া বেশী মিছু লিখিব না, লিখিলে এই লেখায় মাইনাস পাইবার সম্ভবনা বেশী, কারণ এই ব্লগে বিদেশী ভাইগণের যথেষ্ট আনাগোনা আছে।

ফেইসবুকে প্রাইভেসী বেশ কম। আপনি কাহাকে কি দিলেন, কি বলিলেন, কি ছবি আপলোড করিলেন মূহুর্তে সকলের কাছে চলিয়া আসে। তাই এখানে কেহ কাহার সহিত আরাম করিয়া প্রেম করিতে পারে না। যেমন আমাদের আরেক ব্লগার বন্ধু -বেচারা প্রহরী, এখন তাহার যুদ্ধে যাওয়ার মতই প্রেমের বয়স। কিন্ত উপায় কি, নিবিড় প্রহরীর ফেইসবুকে একটা ছবি আর স্ট্যাটাসে কিছু লেখা দেখিয়া ব্লগে পোষ্ট দিল। বেচারা লজ্জায় সেই ছবি এলবাম সাথে সাথে সরাইয়া ফেলিল, আহা কত না শখের সেই এলবাম, সারাদিন ঘুরাইয়া ফিরাইয়া কতনা বার দেখিত প্রহরী । সেই পোষ্ট পড়িয়া সকলে আবার প্রহরীর ফেইসবুকে কড়া পাহারা দেওয়া শুরু করিল, বেচারা প্রহরী সেই হইতে বোধ করি ফেইসবুকে আর যায় না।

যাহা বোঝা যাইতেছে যে ফেইসবুকে সব রকমের সুবিধাই আপনি পাইতে পারেন। ধরেন আপনার চেনা কেহ বিবাহ করিয়াছে কিন্ত আপনি দাওয়াত পান নাই। আপনার খুব শখ হইতেছে বঊ দেখিবার কিন্ত যেহেতু দাওয়াত পান নাই তাই ঊপায়ও নাই। কিন্ত মন খারাপ করিবার কোন কারন নাই, পরের দিনই আপনি বঊয়ের ছবি ফেইসবুকে পাইবেন। যেমন আমাদের ব্লগার টুটুল, তাহার বিবাহে আমরা অনেকে দাওয়াত পাই নাই, কিন্ত ফেইসবুকে তাহার বিবাহের ছবি, বউ, এমনকি হানিমুনও দেখিলাম। ছবি দেখিয়া বিবাহে না যাইতে পারার মনকষ্ট কিঞ্চিত দূরও হইয়াছে ।

এবার ধরুণ কাহারও বাচ্চা হইয়াছে সেই লোক বাচ্চার ছবি আপলোড করিল আর স্ট্যাটাসে লিখিল “পোলার বাপ হইয়াছি”, হাঊ সুইট ভাবুন তো ব্যাপারটা !!! এখানে আবার রীতিমত প্রেমও হয়, সে প্রেম আবার পরিণতিও পায়। আমার দূজন বন্ধু ফেইসবুক হইতে এই বুড়া বয়সে বউ খুঁজিয়া পাইয়াছে। আবার কেউ কেউ হাফসোলও খায়। মেয়ে ভাবিয়া মন দিয়া পরে দেখে পুরুষ। এ ব্যাপারে আমাদের পান্থর নাজনীনের গল্প নিশ্চই সকলেই জানেন। ্বেচারা পান্থ । তবে ইহা খারাপ নহে এরকম হাফসোল থেকে সৃষ্টি হইতেছে অসাধারণ ড়িজিটাল প্রেমের গল্প, যাহা আমাদের সাহিত্যে বিশেষ অবদান রখিতে পারে ।

মাঝে মাঝে আপনি ফেইসবুকে আপনার বন্ধুর মনের কথাও জানিতে পারিবেন, দেখিবেন রিলেশনশিপ স্ট্যাটাস কদিন লেখা আছে সিঙ্গেল, এর পর ইন আ রিলেশনশিপ, কয়দিন পর ইট’স কমপ্লিকেটেড ইহার পর আবারো সিঙ্গেল -এমন খেলা চক্রাকারে চলিতে থাকে। সিঙ্গেল হইলে লেখা থাকে অনেকটা এমন ধরণের স্ট্যাটাস “ আজকে আমি একলা পাখি” ইত্যাদী। ভালবাসা ভালবাসা ভাবসাব মানে প্রেমে পড়িলে লেখা থাকে “ মনের মাঝে তুমি” এই টাইপের আর যখন ভ্যাজাল লাগে মানে কমপ্লিকেটেড হইতে থাকে তখন লেখা থাকে “আমি ভালবাসি যাকে সে বিষাক্ত মানুষ” বা “আগে যদি জানতাম বন্ধু তুমি হইবা পর” ইত্যাদী, ইহার কদিন পর আবার সে একলা পাখি হইয়া যায়।

এইবার বলি আমার গত লেখা পড়িয়া কিছু ব্লগার বন্ধুর উল্লেখযোগ্য কমেন্ট ঃ-

আরিফ জেবতিক সাহেব আমাকে বলিয়াছিলেন যে “ ১০০০ হাজার বন্ধুকে নিয়া একটা গেটটুগেদার করেন চীন মৈত্রী সম্মেল কেন্দ্রে এটা করা যেতে ।“ (আপনাদের অবগতির জন্য জানাই যিনি ইহা বলিয়াছেন তাহার নিজেরই ফেসবুক বন্ধু ১০০০ এর উপর। কদিন পুর্বে দেখিলাম উনি উনার স্টাটাসে লিখিয়াছেন “ ফেসবুকে আমার প্রায় ১০০০ বন্ধু । প্রত্যেক বন্ধু যদি ১০০ টাকা করেও দেয় , তাহলে আজ আমি লাখপতি হতে পারি । বন্ধুরা কী বলেন ? “ সম্ভবত উনি চীন মৈত্রীতে এই টাকা দিয়া গেটটুগেদার করিবার বাসনা রাখিয়াছেন।)

আনিস মাহমুদ বলিয়াছেন ,”হারিয়ে যাওয়া একজনকে খুঁজেছি অনেক ( আজকাল ফেইসবুক পুলিশের চেয়েও ভাল কাজ করিতেছে মনে হয়, হারানো মানুষকে খুঁজিয়া দিতেছে )

“আর আমি যেহেতু প্রেম তাড়াই না... সাদরে গ্রহণ করি... ,” ইহা আমাদের নজ়রুল ভাযের কথা, (উনি বোধ করি ভার্চুয়াল জগতের কৃষ্ণ সাজিয়াছেন এবং গোপীদের এখানেই খুঁজিয়া লইতেছেন )

লিলেন ভাই বলিয়াছেন আপনার খোমাখাতাটা কিন্ত বিভিন্ন তদন্তে গোয়েন্দা সংস্থাগুলোর বেশ কাজে লাগবে ( উনি কি ভাবে বুঝিলেন যে ইহা বিভিন্ন তদন্তে গোয়েন্দা সংস্থাগুলোর বেশ কাজে লাগিবে? নিশ্চয় উনার এই অভিজ্ঞতা হইয়াছে। শুনিয়াছি উনি নাকি বিয়ের পাত্রী খোঁজার কাজে আপাতত ফেইসবুক ইউজ করিতেছেন।)

অমিত বলিয়াছেন, “দুঃখের কথা আর কি কমু, আমার ইস্কুলের বন্ধু (!!), আমারে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠায় না, কিন্তু আমার বউরে পাঠায় কয়েকদিন পরপর । “(আহা !! কি যে কষ্ট লাগিল বেচারার জন্য)

ইদানিং দেখিতেছি অনেকে চাকুরী চাহিয়া ফেইসবুকে মেসেজ দেয় সাথে বায়োডাটা। আমি ব্যাক্তিগতভাবে বেশ কয়েকটি পাইয়াছি। সেদিন দেখিলাম একটি ছেলে চাকুরি চাহি্যা কমেন্ট দিয়াছে একটি ফোন কম্পানীর একজন মার্কেটিং এর হেডের কাছে । সেই ফোন কম্পানীর মার্কেটিং এর হেডের নামে অপবাদ দিয়া কিছু লোক একটি পেইজ বানাইয়াছে, ওই পেইজে একজন চাকুরী চাহিয়া লিখিয়াছে, “আমি এবার এম বি এ শেষ করিয়াছি, চাকুরীর চেষ্টা চালাইতেছি।, আপনার সাথে যেহেতু সামনা সামনি দেখা করা সম্ভব নহে তাই এইখানে আমার সি ভি পাঠাইলাম ।“ বুদ্ধি আক্কেলটা একটু ভাবিয়া দেখুন।

কাঊকে হেনেস্থা করিতে চাইলে ফেইসবুকের জুড়ি মেলা ভার । ধরেন আমার কাহাকে পছন্দ নহে , তাহার নামে একটি পেইজ বানাইলাম। সেখানে তাহার নামে বিভিন্ন অপবাদ দিলাম এবং সবাইকে ফরওয়ার্ড করিলাম।

পরিশেষে আপনাদের সামনে ফেইস বুক ইউজারদের কিছু নগ্ন চিত্র দেখাই। অনেক সময় দেখিয়াছি মেয়েদের ছবি আপলোড করিয়া সেখানে অশালীন কমেন্ট দিতে । একটি ছবিকে ট্যাগ করিয়া অশ্লীল ভাষা লিখিয়া বিভিন্ন জায়গায় পাঠাইয়া তাহাকে মানসিক ভাবে নিপীড়ণ করেন। উপরে বর্ণিত ফোন কম্পানীর মার্কেটিং এর হেড একজন মহিলা, একজন মহিলা সাফল্যে হিংসা পরায়ণ হইয়া এহেন নীচু কাজ করা হইয়াছে । যেহেতু উনি একজন মহিলা তাই ইহা সহজে করা যায় এবং সকলের কাছে ইহা অনেক আনন্দের বিষয় হইয়া দাঁড়ায়। আমরা কিছু ফিমেল ইউজার নিজেদের ভিতর আলাপ প্রসঙ্গে দেখি যে এরকম একটি মেইল আমরা অনেকেই পাইয়াছি,

hi there, am frm sri lanka on cricket tour to your lovely country
I am staying @ sheraton hotel Dhaka,
my hand phone no: +000000000000
looking to make as much freinds.
please accept me if u feel its ok to be friends হাসি
tc.

শুধু ইহাই নহে, কাহারও বন্ধুত্বের অনুরোধ প্রত্যাক্ষাণ করিলে অনেক অশ্লীল ভাষায় মেসেজ পাইয়া থাকি। সে সব এমন ধরণের ভীতিকর যাহা আপনাদের বলিয়া আর বিব্রত করিতে চাহি না। তবে আমার আপনাদের সকলের কাছে একটি অনুরোধ আছে, আপনারা যাহারা ইন্টারনেট ব্যাবহার করেন তাহারা সকলেই শিক্ষিত এবং পারিবারিক মর্যাদা সম্পন্ন ঘরের ছেলে বলিয়া ধারণা করি। আপনারা আমাদের মানে- নারী জাতীকে মানুষ মনে করুন । আমাদেরও শখ হয় আপনাদের মত ভার্চুয়াল দুনিয়ার মজা উপভোগ করি। আমরা অনেকটা গৃহবন্দী। রাস্তাঘাটে নিরাপত্তা নাই, ধর্মীয় এবং পারিবারিক কঠোর অনুশাসন আমাদের অনেক চাওয়া পুরণ করিতে দেয় না । আমাদের অন্তত এই ভার্চুয়াল জগতে নিজেদের মত চলিতে দিন। আপনাদের বিকৃত মনবৃত্তি থেকে আমাদিগকে মুক্তি দিন। এটুকু খুব সামান্য চাওয়া, তাহা পূরন করিতে আশাকরি আপনাদের তেমন কোন ক্লেশ পাইতে হইবে না। আপনাদের কাছে যাহা মজ়া আমাদের কাছে ইহা মানসিক পীড়ার কারণ । আপনাদের চোখে আংগুলি দিয়া এসব দেখানোর স্পর্ধা দেখানোর জন্য আমি ক্ষমাপ্রার্থী। যাহাদের কাছে লেখাটি কিছুক্ষণ পুর্বেও মিষ্ট ছিল আশাকরি লেখার শেষে আসিয়া তাহাদের সেই সাধ তিক্ত হয় নাই।


মন্তব্য

এনকিদু এর ছবি

চলুক


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

থাঙ্কু ভাইজান !

Lina Fardows

আলাভোলা এর ছবি

দেঁতো হাসি চলুক

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

অনেক অনেক ধন্যবাদ

Lina Fardows

শ্যাজা এর ছবি

কেয়া বাত!

শুধুমাত্র এই লেখাখানিতে পঁচখানি তারা জ্বালাইব বলিয়া প্রবেশ করিলাম বিনা প্রবেশে তারা জ্বালাইবার বিধান না থাকায় হাসি

...অনেক সময় নীরবতা
বলে দেয় অনেক কথা...

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

আমি আরিফ জেবতিকের সেই চিঠিখানি ছবির মত এখানে এটাচ করিয়াছিলাম, কিন্তু দেখলাম লেখা অস্পস্ট, পড়া যাচ্ছে না। তাই সবার সুবিধার জন্য নীচে সেই চিঠিটি হুবুহু লিখে দিলামঃ-


অনুরোধে রাইস মিল গিলি না, আমারে মাপ করেন

বন্ধুগন,

সম্প্রতি আপনারা যে পরিমান রিকয়েস্ট বা অনুরোধ পত্র পাঠাইতেছেন, ইহাতে আমি বিকট মর্ম যাতনায় ভুগিতেছি। সেই অনুরোধের নমুনাগুলও বড়োই ব্রেনসার্কিট ঘটাইতেছে। রিকয়েস্টের মাঝে কামড় থেকে চুমু রিকয়েস্ট সবই আছে, এমনকি ‘হাউ ফ্রেন্ডলি ইউ আর ‘থেকে ‘হাউ সেক্সি ইউ আর’ পর্যন্ত নানামুখী জিজ্ঞাস্যও বর্তমান।

ইত্যবসরে আরজ এই যে অনুরোধ করিয়া লজ্জা দিবেন না। আমি ভোটে দাঁড়াই নাই, সুতরাং পাবলিক অনুরোধ রাখতে আমি বাধ্য নই।

জাজাকাল্লাহু খাইরান।
ভবদীয়
আরিফ জেবতিক

Lina Fardows

বিপ্লব রহমান এর ছবি

লেখা উত্তম জাঝা!

আর আরিফ ভাইয়ের পত্রখাননি একেবারে জাজাকাল্লাহু খাইরান। দেঁতো হাসি


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

তানবীরা এর ছবি

জাজাকাল্লাহু খাইরান। এর মানে কি ? পজিটিভ না নেগেটিভ ?

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

অনেক অনেক ধন্যবাদ । একেবারে জাজাকাল্লাহু খাইরান।

Lina Fardows

সিরাত এর ছবি

সাধু ভাষায় লিখলেন কেন আপূ? পড়তে কষ্ট হয় তো!

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

ধন্যবাদ , মজা করার জন্য সাধু ভাষায় লেখা

Lina Fardows

গৌতম এর ছবি

গুল্লি লেখা
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

অনেক অনেক ধন্যবাদ

Lina Fardows

রেনেট এর ছবি

লেখা ব্যাফক হইসে।
---------------------------------------------------------------------------
If your father is a poor man, it's not your fault ; but If your father-in-Law is a poor man, it's definitely your fault.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

সত্য কইতেছেন তো? অনেক অনেক ধন্যবাদ

Lina Fardows

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

লেখা যা হইছে,

এখন ফেসবুকের প্রোফাইল ছবি কপি করিয়া এইখানে এইরূপে প্রকাশের দায়ে আরিফ জেবতিক আপনার বিরুদ্ধে অভিযোগ না আনিলেই হয়...

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

অনেক অনেক ধন্যবাদ । আমি জানি কারও অনুমতি না নিয়ে এগুলি দেওয়া যায় না , লেখা দেওয়ার আগে আমি তার অনুমতি অবশ্যই নিয়েছি।

Lina Fardows

মুস্তাফিজ এর ছবি

হ, আসলেই ব্যাফক

...........................
Every Picture Tells a Story

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

অনেক অনেক ব্যাফক ধন্যবাদ ।

Lina Fardows

লুৎফুল আরেফীন এর ছবি

লেখায় উত্তম জাঝা!

আপনার কথা পড়তে পড়তে আমার নিজের ফেইসবুক অভিজ্ঞতার কথা একটু বলে যাই। বিভিন্ন সিনেমায় দেখেন না, সেট করে রাখা টাইম বোমার বিস্ফোরণ বন্ধ করার জন্য নায়ক লাল-নীল নানা রঙের তার কাটাকুটি করে। তখন নায়কের মাথায় যেই টেনশন থাকে আমারও ফেইসবুকের নানা অপশন নাড়াচাড়া করার সময় সেই টেনশন কাজ করে। কোনটা টিপ দিলে আবার কি হয় এই ভয়ে আমি ফেইসবুকে তেমন একটা আনাগোনা করি না।

তবে আমি অন্যদের পোস্টগুলা দেখি। এমন সব বন্ধু বান্ধবদের ছবি পাই যাদের এই জীবনে আর দেখবো বলে আশা করি নাই।

আপনার যন্ত্রণার সাথে আমি একাত্মতা প্রকাশ করছি। যারা এগুলা করে, তাদের শুভবুদ্ধির উদয় হোক!

ভালো থাকুন।

৫ তারা দিয়েও বেশী উঠানো গেলো না আপনার রেটিং। দুঃখিত!
___________________________
বাংলাদেশ আমার বাংলাদেশ

তানবীরা এর ছবি

কোনটা টিপ দিলে আবার কি হয় এই ভয়ে আমি ফেইসবুকে তেমন একটা আনাগোনা করি না।
চিমটি, আমিও তাই

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

আপ্নাকেও অনেক অনেক ৫ তারা ধন্যবাদ ,

আমাদের সবার শুভবুদ্ধির উদয় হোক!

Lina Fardows

নজমুল আলবাব এর ছবি

হ, ব্যাফক মজাদার।

----------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

আপ্নাকেও অনেক অনেক ব্যাফক মজাদার ধন্যবাদ ।

Lina Fardows

মৃদুল আহমেদ এর ছবি

একটা সময় ইন্টারনেট ছিল না। কখনো ভাবিও নি এই জাতের কোনো বিষয় থাকতে পারে।
তখন বাসায় ফোন ছিল। সেই ফোনে নানা পদের কল আসত। রাতবেরাতে। নারীর মিষ্টি গলার সুরেলা আওয়াজের লোভে।
এরপর ইন্টারনেট হল। ই-মেইল নামক একটি অত্যাশ্চর্য জিনিসের সঙ্গে আমাদের পরিচয় ঘটল। তখনও সেই ই-মেইল অ্যাড্রেসে আশ্চর্য সব আবদার, অনুরোধ, অফার চোখ টিপি ছিলই।
এরপর চ্যাটিং নামক বিষয়টির সঙ্গেও পরিচয় ঘটল। অনলাইনে আসামাত্র সবাই জিজ্ঞেস করে f/m? মানে পুং না স্ত্রীং? মজা করে স্ত্রীং জানালেই মিষ্টি মিষ্টি কথা শুরু হয়ে যেত।
এখন ফেসবুক। সামাজিক সম্পর্ক গঠনের পাশাপাশি নানাবিধ সম্পর্ক গঠনের সুযোগসম্পন্ন একটি হাইড পার্ক। এখানে এই ধরনের কীর্তিমান মানুষেরা, যাদের অখণ্ড অবসর আর সীমাহীন ধৈর্য্য, তারা নানা ধরনের তেলেসমাতি কাজ করে সবার নজর কাড়ার চেষ্টা করবেন, তাতে বিচিত্র কী?
যারা আশির দশকে রাত একটার সময় বাসায় ফোন করে নারীকণ্ঠ পেলেই তার সম্পর্কে অপ্রয়োজনীয় কৌতূহল প্রকাশ করত, তাদের আপগ্রেডেড ভার্সনরাই এখন ফেসবুকের অঙ্গনে স্ব-ভূমিকায় জাজ্বল্যমান।
তবে এটাও জানাতে চাই, এই বাহিনীতে ছেলেদের পাশাপাশি এখন মেয়েরাও এগিয়ে এসেছে, সংখ্যায় অনেক কম হলেও।
ফেসবুকে আমি নিজে আমার কোনো পার্সোনাল জি্নিস শেয়ারই করি না পারতপক্ষে। ফেসবুক হচ্ছে বাজারের চায়ের দোকান। এখানে না এলে বন্ধুদের সঙ্গে আড্ডাও মারা যায় না, কিন্তু খুব পার্সোনাল কথা বলাও যায় না... কারণ আশপাশ দিয়ে বাজারের হাজার রকম লোক হাটছে, ফিরছে, ঘুরে বেড়াচ্ছে।
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

রেনেট এর ছবি

ফেসবুক হচ্ছে বাজারের চায়ের দোকান। এখানে না এলে বন্ধুদের সঙ্গে আড্ডাও মারা যায় না, কিন্তু খুব পার্সোনাল কথা বলাও যায় না... কারণ আশপাশ দিয়ে বাজারের হাজার রকম লোক হাটছে, ফিরছে, ঘুরে বেড়াচ্ছে।

চলুক
নাহ...আমি আপনার মন্তব্যের ফ্যান হয়ে যাচ্ছি
---------------------------------------------------------------------------
If your father is a poor man, it's not your fault ; but If your father-in-Law is a poor man, it's definitely your fault.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

তানবীরা এর ছবি

ফেসবুক হচ্ছে বাজারের চায়ের দোকান। এখানে না এলে বন্ধুদের সঙ্গে আড্ডাও মারা যায় না, কিন্তু খুব পার্সোনাল কথা বলাও যায় না... কারণ আশপাশ দিয়ে বাজারের হাজার রকম লোক হাটছে, ফিরছে, ঘুরে বেড়াচ্ছে।
মৃদ্যুলদা, আমাদের যাদের বাজারে যেয়ে চায়ের দোকানে বসার হিম্মত নেই, তাদের কাছে কিন্তু ফেসবুক অনেক বড় একটা আনন্দের ব্যাপার। বন্ধুদের সবার সাথে দেখা, আড্ডা, আনন্দ সবই হচ্ছে। এখন কাকে কে বন্ধু বানাবে সেটা নিজের ব্যাপার। এটমের মতো সব জিনিসই মিসইউজতো করা যায় বটেই

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

মৃদুল আহমেদ এর ছবি

আমি তো সেটাই বলছি। এটা ভার্চুয়াল বাজারের চায়ের দোকান। খুব পার্সোনাল কিছু শেয়ার না করাটাই শ্রেয়।
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

মদূল, খুব ভাল লাগল কমেন্ট পেয়ে। বিশেষ করে শেষ লাইন গুলির জন্য তোমাকে ৫ তারা দেওয়া উচিত । অনেক ধন্যবাদ ।

Lina Fardows

ইশতিয়াক আহমেদ [অতিথি] এর ছবি

লেখাটি পড়িয়া প্রীত হইয়া আগেরটিও পড়িলাম। নামটা সুন্দর হইছে।।

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

কমেন্ট পাইয়া আমিও প্রীত হইলাম ।

অনেক অনেক ধন্যবাদ

Lina Fardows

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ফেসবুক হচ্ছে বাজারের চায়ের দোকান। এখানে না এলে বন্ধুদের সঙ্গে আড্ডাও মারা যায় না, কিন্তু খুব পার্সোনাল কথা বলাও যায় না... কারণ আশপাশ দিয়ে বাজারের হাজার রকম লোক হাটছে, ফিরছে, ঘুরে বেড়াচ্ছে।

ঠিক এইরকম একটা কথা আমি বলতে চেয়ে দেখি মুদুলাম্মেদ বলে দিছে।

আমি কোনো বন্ধুত্বের আমন্ত্রন ফেলি না। সবাইরে সাদরে গ্রহণ করি। প্রেমও... তবে অন্য সবরকম এপ্লিকেশন বাতিল বলিয়া গণ্য হয়।

আমার পরিচিত একটা নারী গ্রুপ আছে... আমি তাদের ছবিতেই বেশি কমেন্টাই। সামান্য রসওয়ালা কমেন্ট না করলে তারা আবার মন খারাপ করে... চোখ টিপি

আমি ফেসবুকের মহা ফ্যান... খুবই আমোদ পাই। অনেক কাজের জায়গা... এখন কে এটা থেকে সুবিধা খুঁজবে আর কে খুঁজবে অসুবিধা? আমি আমার সুবিধাগুলো খুঁজে নেই... অসুবিধাগুলো পরিহার করি... কাহিনী শেষ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

অনেক অনেক ধন্যবাদ ফেইসবুকের কৃষ্ণ । ইসসসস বলে কি আবার " আমার পরিচিত একটা নারী গ্রুপ আছে... আমি তাদের ছবিতেই বেশি কমেন্টাই। সামান্য রসওয়ালা কমেন্ট না করলে তারা আবার মন খারাপ করে... " হা হা হা হা হা

Lina Fardows

মুশফিকা মুমু এর ছবি

ফেসবুকের কারনে এখনকার ছেলেদের জন্য নতুন পিক-আপ লাইন হলো, "ডু ইউ ওয়ান্ট টু বি মাই ফিউচার 'ইটস কমপ্লিকেটেড'?"
লেখা দারুন হয়েছে দেঁতো হাসি

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

হা হা হা যা বলেছ না, অনেক ধন্যবাদ । .

Lina Fardows

রেনেট এর ছবি

মুমুরে এই কথা কইলো ক্যাঠায় চিন্তিত
---------------------------------------------------------------------------
If your father is a poor man, it's not your fault ; but If your father-in-Law is a poor man, it's definitely your fault.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

ধুসর গোধূলি এর ছবি

- লেখা যিমুন তিমুন সেইরম। তয় শ্যাষ প্যারায় আইসা আমার একটা দাবী জনগণের দরবারে তুলতে মঞ্চাইতেছে। "দেনমোহরের ব্যাপারটা খালি মেয়েদের স্বার্থেই হইবে কেনো? পুলারা কী দোষ কর্ছে। পোলাদেরকেও দেনমোহর পাবার অধিকার দেওয়া হউক!"

বিবাহন্মুখ পুলারা আমার সাথে সাথে বজ্রকণ্ঠে সাউন্ড তোলেন। আমরাও দেনমোহর চাই, দেতে হইবে দেতে হইবে
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মুশফিকা মুমু এর ছবি

ওহ লীনা আপু আপনি আরেকটা পয়েন্ট লিখতে পারেন, অনেকে বিয়ের দাওয়াত দেয়ার খরচের ভয়ে, বিয়ে করার কথা জানাতে চায়না, কিন্তু ফেসবুকের কারণে বিয়ের আগেই যখন সেটা ফাস হয়ে যায় তখন তারা বেশ অসুবিধায় পরে। চোখ টিপি

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

পয়েন্ট এড করা হল , হা হা হা হা হা

Lina Fardows

অভ্রনীল এর ছবি

গু্রু... পিছে আছি... আপ্নের লগে ব্যাকগ্রাঊন্ডে আওয়াজ তুলিলাম...

_______________

এক ছাগলের দুই কান,
তুই আমার জানের জান।

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

অনেক ধন্যবাদ । আমিও আপনার সাথে একমত,

পুরুষদের দেনমোহরের পাবার অধিকার দেওয়া হউক!

দেওয়া হউক! দেওয়া হউক! দেওয়া হউক! দেওয়া হউক! দেওয়া হউক! দেওয়া হউক! দেওয়া হউক! দেওয়া হউক! দেওয়া হউক!

Lina Fardows

অতন্দ্র প্রহরী এর ছবি

আরে না না, নিবিড়কে দোষ দিয়েন না। ও খুব ছেলে ভালো। ওর দোষ নাই। এমনি মজা করসে। আর ওর কারণে যে আমি ফেসবুক ছাড়সিলাম, তা-ও না। আমি এমনিতেই ফেসবুক থেকে একটা শীতনিদ্রায় যাওয়ার কথা ভাবতেসিলাম, সেইটার কারণেই আর কি কিছুদিন দূরে ছিলাম। দৈবক্রমে নিবিড়ের পোস্টটাও অনেকটা সেই সময়েরই, তাই অনেকেই ভুল ভাবতে পারেন। কিন্তু ব্যাপার মোটেও তা না। হাসি

লেখা অতি মাত্রায় ভাল হইসে। খুব মজা করে পড়লাম, হাসলাম অনেক। লীনা আপু, ছড়ার পাশাপাশি এরকম মজার মজার লেখা দিবেন এখন থেকে নিয়মিত। দেঁতো হাসি

নিবিড় এর ছবি

বিডিআর ভাই এর শালীর সংখ্যা নিয়ে লেখা দেওয়ায় নিবিড়ের ব্যান চাই চোখ টিপি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

ইশতিয়াক রউফ এর ছবি

আমিও ছেলে ভাল। এবার শালীদের খবর বের করেন দুই জনে মিলেই। মুরুব্বির দল এল বলে! খাইছে

অতন্দ্র প্রহরী এর ছবি

তুমি আর পাগলকে সাঁকো নাড়াইতে বইলো না মিয়া খাইছে

নিবিড় এর ছবি

দুই দুকনে চার দেঁতো হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

মুশফিকা মুমু এর ছবি

হায়রে খালি শালি আর শালি! শালি ছারা অন্য মেয়েদের কি মানুষের চোখে পরেনা? চোখ টিপি

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

আমি তাহলে যা ভাবছি তাই, সবার পাহারায় প্রহরী ফেইসবুক ছেড়ে দিল। আহারে !!!

অনেক ধন্যবাদ কমেন্টের জন্য ।

Lina Fardows

মূলত পাঠক এর ছবি

খাসা হইয়াছে, পাঠ করিয়া যৎপরোনাস্তি আমোদ পাইলাম তথা জ্ঞানলাভ করিলাম। আপনার খোমাবহিস্থ বান্ধবকুল উত্তরোত্তর বৃদ্ধি পাইতে থাকুক এই প্রার্থনা করি।
হাসি

পান্থ রহমান রেজা এর ছবি

নাজনীনকে আর স্মরণ করতে চাই না। এখন কারো ননদের অপেক্ষায় প্রহর গুনতেছি। প্রহর শেষ হলে আমি ফেসবুকের স্ট্যাটাস দিবো, পোলার বাপ হইছি (মাইয়াও হইতে পারে)। দেঁতো হাসি

নিবিড় এর ছবি

লেখার সাথে একমত চলুক
অফটপিকঃ আমি কিন্তু ভাল ছেলে দেঁতো হাসি প্রহরী ভাইয়ের অনুমতি ছাড়া কিন্তু কিছু করি নাই মন খারাপ


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

অতন্দ্র প্রহরী এর ছবি

তুমার মতো ভালু ছেলে আর দুইটা নাই দেঁতো হাসি

নিবিড় এর ছবি

রাইট রাইট চলুক (চলুক)


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

রণদীপম বসু এর ছবি

ফ্রেন্ডলিস্ট থেকে নাম কাটা শুরু করে দেন। দেখবেন উৎপাতও কমে যাবে...

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

অনেক ধন্যবাদ। তাইতো সবসময় করি, ঝামেলা দেখলেই ডিলিট

Lina Fardows

সুহান রিজওয়ান এর ছবি

লাইকস দিস...!!!!!

-------------------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

অনেক ধন্যবাদ ।

Lina Fardows

অভ্রনীল এর ছবি

অতি উপাদেয় এবং সুস্বাদু লেখা... তাই স্বত্ত্ব ত্যাগ করিয়া পঞ্চতারকা উপধৌকন প্রদান করিলাম... দেঁতো হাসি

_______________

এক ছাগলের দুই কান,
তুই আমার জানের জান।

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

আপনাকেও অনেক পঞ্চতারকা ধন্যবাদ ।

Lina Fardows

অনিকেত এর ছবি

খুবই মজার লেখা---
আরো আসুক--

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

অনেক ধন্যবাদ । ভাল থাকবেন।

Lina Fardows

তানবীরা এর ছবি

আমাদের অন্তত এই ভার্চুয়াল জগতে নিজেদের মত চলিতে দিন। আপনাদের বিকৃত মনবৃত্তি থেকে আমাদিগকে মুক্তি দিন। এটুকু খুব সামান্য চাওয়া, তাহা পূরন করিতে আশাকরি আপনাদের তেমন কোন ক্লেশ পাইতে হইবে না। আপনাদের কাছে যাহা মজ়া আমাদের কাছে ইহা মানসিক পীড়ার কারণ ।

আমার অন লাইন অভিজ্ঞতা হলো, সামনা সামনি একটা মেয়েরে আজকাল ফালতু কিছু বললে জুতার দুই বারি খেয়ে ফেলার সম্ভাবনা যেহেতু প্রবল, নেটে যতো অপমানজনকই কিছু লেখা বা বলা হোক, ধরতেতো পারবে না। তাই মানসিক রোগীরা এখন প্রবল ভাবে নেট গ্রস্ত সাথে বেচারী মেয়েগুলি।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

আনিস মাহমুদ এর ছবি

বাথরুমের ট্যাপ-খাওয়া বদনায় ব্ল্যাক লেবেল পরিবেশন করা হয়েছে। বানানের ব্যাপারে এমন উদাসীন (অথবা স্বেচ্ছাচারী) কেন আপনি?

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

টুটুল এর ছবি

ধরেন আপনার চেনা কেহ বিবাহ করিয়াছে কিন্ত আপনি দাওয়াত পান নাই। আপনার খুব শখ হইতেছে বঊ দেখিবার কিন্ত যেহেতু দাওয়াত পান নাই তাই ঊপায়ও নাই। কিন্ত মন খারাপ করিবার কোন কারন নাই, পরের দিনই আপনি বঊয়ের ছবি ফেইসবুকে পাইবেন। যেমন আমাদের ব্লগার টুটুল, তাহার বিবাহে আমরা অনেকে দাওয়াত পাই নাই, কিন্ত ফেইসবুকে তাহার বিবাহের ছবি, বউ, এমনকি হানিমুনও দেখিলাম। ছবি দেখিয়া বিবাহে না যাইতে পারার মনকষ্ট কিঞ্চিত দূরও হইয়াছে ।

.................................
আবার বিয়া কর্লে আপ্নে নিশ্চিত থাকেন দাওয়াত আপ্নার কনফার্ম হাসি ...

ওইদিন কার যেন এক্টা নাটক দেখলাম ফেসবুক নামে... ব্যাপক হাসির নাটক হৈছে হাসি ... আর কমু না হাসি

ধুসর গোধূলি এর ছবি

-

ইশতিয়াক রউফ লিখেছেন:
আমিও ছেলে ভাল। এবার শালীদের খবর বের করেন দুই জনে মিলেই। মুরুব্বির দল এল বলে! খাইছে
কী দিনকাল যে পড়লো, এই লাইনেও আজকাল দেখি ধাক্কাধাক্কি! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।