আমার খোমা বই

লীনা ফেরদৌস এর ছবি
লিখেছেন লীনা ফেরদৌস [অতিথি] (তারিখ: সোম, ২৩/০৩/২০০৯ - ৭:১৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

ফেইসবুক, বাংলায় যাহাকে বলা যাইতে পারে -খোমা বই। সত্যি এতগুলি খোমা এক সাথে দেখার আনন্দ আর কোথাও পাওয়া যাইবে না। সুন্দর সুন্দর খোমা গুলির সাথে যখন তখন জমজমাট আড্ডার জন্য ইহা একটি অনন্য মনহরি জগত। আমার মনে হয় এখানে এমন কোন ব্লগার বন্ধু নাই যাহার একটা ফেইসবুক আকাউন্ট নাই। ফেইসবুক কাহারো কাছে নতুন কিছু নহে। ভাইসব আজ শুনুন আমার ফেইসবুকের গল্প।

আমার কাজিনদের ছেলে মেয়েরা সব এখন কলেজ ইউনিভার্সিটিতে পড়ে। উহারা সবাই এই ডিজুস যুগ জামানার ছেলে পেলে- খালা ফুফুকে ভাবে তাদের বন্ধু। যেহেতু আমার মনের বয়সও আবার ১৮, তাই উহারা আমার বাসায় আড্ডা মারিতে পছন্দ করে। এরকমই একদিন ওরা আমার বাসায় আড্ডা মারিতেছে, কথায় কথায় একজন আরেকজনকে বলিল, “তুই আমার ওয়ালে আজাইরা কি লিখিস,” আরেকজন বলিল “তোর স্ট্যাটাসে মাইয়ারা জোশ কমেন্টস দেয়” ইত্যাদী ইত্যাদী। আমি জিগেস করিলাম, “কিরে বাবা তোরা এগুলি কি বলিস’। উহারা চিৎকার করিয়া বলিল “ওহ ! নো , ফুপি তোমার ফেইসবুক নাই, তুমি ফেইসবুকে আস, তাহলে বুঝবা আমরা কি নিয়ে কথা বলি আর তুমিও রোজ সবার সাথে যোগাযোগ রাখতে পারবা।“

বেশ কদিন পর আমিও আমার একাউন্ট খুলিলাম। আমার ভাল ভাল কিছু খোমার ছবি এড করিলাম। ঝড়ে বক মরিয়া কিছু ভাল ভাল ছবি আমার ছিল। ভাগ্না-ভাগ্নি, ভাতিজারা দেখি রোজই ওয়ালে লেখা শুরু করিল , “হাই ফুপস, হোয়াট’স আপ?” দিনের পর দিন এসব ডিজুস ভাষা শুনিয়া আমার বয়স ডাউন হইয়া গেল । আমিও ডিজুস ফুফু হইয়া বলিলাম “ গ্রেট গাইজ “ । যাই হোক শুরুটা এভাবেই হইল। আমিতো নতুন খেলনা পাওয়া শিশুদের মত দিন রাত প্রবল উৎসাহে ফেইসবুক লইয়া কায়দা কানুন রপ্ত করিতেছি। আস্তে আস্তে সবরকম আপ্লিকেশান ব্যাবহার করা শুরু করলাম। ভাল করে খেয়াল করে দেখি, আরে এখানে দেখি সমস্ত সাংবাদিক ভায়েরা আছেন!!!!!!! তাহাদেরকেতো পত্রিকা অফিসে গেলে কোন সময়ই খুঁজিয়া পাওয়া যায় না। আমি যেহেতু পাবলিক রিলেশন কাজ করি তাই খুঁজে খুঁজে তাহাদেরকে এক পাতায় জড় করলাম। মনে মনে খুব খুশি – যাক বিরাট একটা কাজ হইল। নিজেকে বাহবা দিয়া বলিলাম, বাহ! আমার অফিসিয়াল নেটওয়ার্ক এখন চেয়ারে বসিয়াই সহজ়ে করা যাইবে। প্রথম প্রথম আমার চেনা জানা সবাইকে search দিয়া খুঁজিয়া খুজিয়া বাহির করিয়া এড করিতাম। কিন্ত আস্তে আস্তে দেখি আমার কাজ কমিয়া গিয়াছে, লোকজন আমাকে এড করা শুরু করিয়াছে ( মহিলা বলিয়া কাজটা আমার জন্য সহজতর হইল)। আমি খুব দ্রুত আমার নেটওয়ার্কিং বাড়াইতে থাকিলাম। অফিসে বসিয়া আরামে ফেসবুকে থাকা যায়। আমার বসও জানে যে ফেসবুকে আমি নেটওয়ার্কিং করিতেছি। অফিস জানে কি করিয়া কাজ আদায় করিতে হয় তাই, এসব আধুনিক প্রযুক্তি ব্যাবহার করিয়া যোগাযোগ স্হাপনে অফিসের কোন বিধি নিষেধ নাই।
ক্রমেই আমি ফেসবুক বেশ রপ্ত করিয়া ফেলিলাম। প্রতিদিনই দেখি অনেক বন্ধুত্বের আবেদন আসে, আমি যাচাই বাছাই করি। তারপর বন্ধু বানাই। মহিলা বলিয়া কিঞ্চিত ডিফেন্সে খেলা শুরু করিলাম- মানে বেশ সতর্কতার সাথে যাচাই বাছাইয়ের কাজটা চালাই। প্রোফাইল পড়িয়া কমন বন্ধুদের চেহারা মিলাইয়া তবেই তাহাকে আমার বন্ধু বানাই। এরই মাঝে মাথায় আবার ব্লগিং এর পোকা ঢুকিল, এতএব আমার ফেসবুক বন্ধুর সংখা বাড়িতে বাড়িতে পরিবার, চেনাশোনা, স্কুল কলেজের বন্ধু, অফিস রিলেশন ছাড়াও আরও ব্যাপ্তি লাভ করিল - যোগ হইল লেখালিখিতে জড়িত এমন অনেক অচেনা বন্ধু।

আমার বন্ধুর সংখা ১০০০ ছাড়ায়ে গেল। এর মাঝে খেয়াল করিলাম কত ধরণের মানুষইনা এর ইউজার এবং কত ভাবে যে তাহারা ফেসবুক ব্যাবহার করিতেছে। এখানে দেখিলাম কিছু তারকা ব্যাক্তিত্ব আছেন- যাহারা মিডিয়ার বিভিন্ন জগতের নামী দামি লোক। অভিনেতা-অভিনেত্রী, ডিরেক্টর, প্রডিঊসার, টিভি সাংবাদিক , গায়ক-গায়িকা, সুরকার, গিতিকার, কবি, গল্পকার, নাট্যকার, মডেল, এড ফিল্ম মেকার, ইত্যাদী ইত্যাদী । এনাদের স্টাটাসে দেখি লেখা থাকে- অমুক সময়ে, অমুক তারিখে, অমুক টিভিতে, আমার অমুক প্রোগ্রাম।

একজন নাম করা লেখক দেখি প্রায়ই তার স্ট্যাটাসে লেখে “নতুন নাটক লেখায় ব্যাস্ত “- মানে হইল একটি নাটক লেখা অবস্হায় তার প্রমোশনাল এক্টিভিটিজ শুরু হইয়া গেল। ফ্রি অফ কস্টে এই রকম প্রমোশনাল কাজ খারাপ কি? আবার দেখি কেহ তাহার সুটিং এর ছবি আপলোড করে। আমাদের মত যাহারা সাধারণ পাবলিক তাহারা সেই সব ছবি দেখিয়া যারপর নাই আনন্দিত হ্ইয়া যায়। টেলিভিশনে নাটকটি প্রচারের সময় সগর্বে বলে “ নাটকটির অমুক- আমার ফেইসবুক বন্ধু। এসব সুটিং এর ছবি আমি অনেক আগেই দেখিয়াছি। বাড়ির সবাই তাহাকে একটা বিশেষ দৃষ্টিতে দেখা শুরু করে।

আমারা যারা ব্লগার, তাহারাও কম যাই না , আমাদের লেখা ব্লগে আসিলে আমরা আবার সকলকে সেই লেখা ট্যাগ করি যেন কেউ ইহা পড়িতে না ভুলেন। আবার ধরুন কাহারও নতুন বই বাহির হইবে, কাভার পেইজ ডিজাইনের সাথে সাথে তাহা ফেইসবুকের প্রফাইল পিকচার হইয়া যায়, ফেইসবুক নোটে উঠিয়া যায় বইয়ে লেখা কিছু অংশের উদ্ধৃতি। প্রকাশনা উৎসবে সকলকে দাওয়াত করা হয় ফেইসবুকে। পরে আবার সেই অনুষ্ঠানের ছবি আপলোড করা হয়। দেখা যাইতেছে যে ঘরের লোক দেখিবার পুর্বে ফেসবুক বন্ধুরা তাহা দেখিয়া ফেলে।
এইতো সেদিন দেখিলাম সুমেরুদার বঊ-শ্যাজাদি, সুমেরুদার বইয়ের প্রকাশনা ঊৎসবের ছবি দেখিয়া বড় আফসোস করিয়া এক জায়গায় মন্তব্য করিয়াছে “ কোন ছবি আমার কাছে নেই, ছবি দেখিতে ফেসবুক খুলিতে হয়, সুমেরু বলিল এটাচ করিবে, কোন পাত্তা নাই।“ ভাবুন একবার ব্যাপারটা । স্ত্রী দেখার আগে সেগুলি ফেইসবুকে আসে আবার স্ত্রীকেও ছবি গুলি দেখিতে হয় ফেইসবুকে- কি জিনিস এই ফেসবুক বুঝিয়া দেখুন!!

শুধু ইহাই শেষ নহে। ইদানিং কিছু ব্লগার বন্ধু আছেন আমাকে তাহাদের বিবাহ ব্যাপারে আমার সাহায্যের হাত বাড়াইয়া দিতে বলেন। আমি ভাই শুনিয়া দূরে দূরে থাকি। কিন্ত দূরে যাইবার কোন উপায় নাই। তাহারা রীতিমত ফেইসবুকে ইহার ফলোআপ করেন। যাহাই হউক ইহা এমন কোন বলার বিষয় নয় । আমার গল্পটা আগে শেষ করিয়া লই।

এবার শুনুন আরেক ধরণের ইউজারের কথা, এই শ্রেণীর মাঝে ছাত্র আর বেকারের সংখাই বেশি । তাহারা শুধু সেলিব্রিটি আর মহিলাদের এড করেন। তাহারা সারাদিনই প্রায় অনলাইনে থাকেন। এদের মুলত কাজ হইল সুন্দর সুন্দর ভার্চুয়াল গিফট পাঠানো আর মেয়ে ইউজারদের ওয়ালে ভালবাসার সুন্দর সুন্দর কথা লেখা। যেমন ঃ- Friends r angels that come from above. sent by god 4 me 2 luv. so wen u r lonely sad n
blue remember ill be there.hi i;m omuk. b my friend?

কিমবা

Tumar Misti Muker Hashi
Maya Vora Chok
Omon Chad Bodon Muk Deke
Pore Na Je Amar Choker Plok.

Do you know your photo always burning my heart continuously . I can't stop my brain from thinking about you.

এরকম ক্যাটাগরীর একজন আমাকে একদিন একটি মেইল পাঠাইল, তাহার ভাষাটা ছিল এই রকম “ I don’t want to know whoever you are, I don’t want to know abt your past. I’ll finish my exam after 5 years. Let’s have 5 years affair and after that we will marry. “ মেইলটা পড়ে আমি হাসিব না কাঁদিব কিছুই বুঝিতে পারিলাম না। এই মিয়া ভাই আমারে দেখিলেনও না, জানিলেনও না, ঊনি উনার পঞ্চ বার্ষিক পরিকল্পনা আমাকে পাঠাইলেন । একবারো বুঝেলেন না যে আমি আমার জীবনাবার্ষিক পরিকল্পনা বার বছর আগেই সমাপ্ত করিয়াছি । জামাইরে রাত্রে মেইল দেখাইয়া বলিলাম “ দেখ এখনো ঠিকঠাক মত সেবা যত্ন করিও তাহা না হইলে হাতে এখনো ভাল কিছু অফার আছে। (চলিবে)


মন্তব্য

অতন্দ্র প্রহরী এর ছবি

হা হা হা। খুবই মজা লাগল আপু। বিশেষ করে বিয়ের প্রস্তাব পাওয়ার ঘটনায় দেঁতো হাসি

আপনার ফ্রেন্ড এক হাজার ছাড়িয়ে গেছে! বাপরে! এত বন্ধু দিয়ে কী করেন! চিন্তিত

আমাদের সন্ন্যাসী'দা কিন্তু ফেসবুকের বেশ দারুণ একটা বাংলা করেছেন। "খোমাখাতা"। হাসি

লেখা চলুক। পরের অংশের অপেক্ষায় থাকলাম।

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

হি হি হি। খোমাখাতা!!!! খোমাখাতাই সই।

অনেক অনেক ধন্যবাদ পড়ার জন্য

Lina Fardows

সাদামাটা এর ছবি

চরম হইছে আপু।

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

ইহাই আমার পরম পাওয়া

Lina Fardows

ধুসর গোধূলি এর ছবি

- "খোমাবহি", ফেসবুক-এর লেটার বাই অক্ষর বাংলা করলে এরকম একটা জিনিষ পাওয়া যায়। হাসি

লেখা নিয়ে পড়ে পরে বলা হবে। ততোক্ষণ আমাদের সঙ্গেই থাকুন।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

অনেক ধন্যবাদ ।

খোমাবহি !!!! এখন থেকে খোমাবহিই বলিব।

লেখা নিয়ে পড়ে, বলে গেলে খুশি হব। ততোক্ষণ আপনাদের সঙ্গে থাকা যাইবে না কারণ মুঠোফোন হইতে নেট কানেকশন নেওয়া, এত বিল পরিশোধ করিব কি করিয়া?

Lina Fardows

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

@ ধুসর গোধূলি

book অর্থ শুধুই বহি, উহা, সম্ভবত, সঠিক নহে। exercise book বা note book কিন্তু খাতা অর্থেই ব্যবহৃত হইয়া থাকে হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
যৌনদুর্বলতায় ভুগছি দীর্ঘকাল। দুর্বল হয়ে পড়ি রূপময়ী নারী দেখলেই...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি

- দাদাগো, বহি মানে মনে হয় শুধুই বই (বা খাতা) না। বহি বলতে যা বুঝি তা হলো একটা বই বা খাতা যাতে করে তথ্যের সণ্ণিবেশ ঘটানো থাকে।

exercise book-এর book যেমন খাতা অর্থে ব্যবহৃত হয় আবার text book-এর book বই অর্থেই ব্যবহৃত হয়। একটা ছবির এ্যালবামকে এভাবে খাতার দলে ফেলা যাবে না book শব্দটা তাতে অন্তর্ভুক্ত থাকলেও।

বহি শব্দটা দিয়ে খুব সম্ভবতঃ খাতা-বই জাতীয় এখ তরফা ভেজাল থেকে মুক্তি পাওয়া যায়। কারণ বহি মানে ঠিক (শুধু) বইও না আবার (শুধু) খাতাও না, কিংবা উভয়ই।

উদাহরণঃ হাজিরা বহি।
[ হাজিরা খাতা যেমন প্রচলিত হাজিরা বইও কিন্তু প্রচলিত। ]
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

সবই বুঝিলাম এবং মানিলাম। আমার আসলে আপনার এই বাক্যটির বক্তব্য অসম্পূর্ণ মনে হয়েছিল:
"খোমাবহি", ফেসবুক-এর লেটার বাই অক্ষর বাংলা করলে এরকম একটা জিনিষ পাওয়া যায়।

ফেসবুক-এর লেটার বাই অক্ষর বাংলা করলে "খোমাবহি"-র পাশাপাশি "খোমাখাতা"-ও আসতে পারে, এটাই ছিলো আমার বক্তব্য হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
যৌনদুর্বলতায় ভুগছি দীর্ঘকাল। দুর্বল হয়ে পড়ি রূপময়ী নারী দেখলেই...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

অভ্রনীল এর ছবি

হাজার খানেক বন্ধু নিয়া নড়েন ক্যামনে আপ্নে? আমিতো শ'দেড়েকের হিসাব রাখতে কাইৎ!

লেখা পছন্দ হইসে...
_______________

এক ছাগলের দুই কান,
তুই আমার জানের জান।

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

আমিত ওজন দার মানুষ। একা নড়ন চড়ন অসুবিধা। হাজার খানেক বন্ধু মিল্লা আমারে নাড়ায়। এখনো ৫২৬টা রিকয়েস্ট আছে। হা হা হা

লেখা পছন্দর জন্য অনেক ধন্যবাদ ।

Lina Fardows

রাগিব এর ছবি

আমার ফ্রেন্ড রিকোয়েস্ট জমে আছে ৫০০টার মতো। অচেনা কাউকে আর যোগ করি না। মন খারাপ

ফেইসবুকে সপ্তাহখানেক ঢুকি না... সব নোটিফিকেশন বন্ধ রেখেছি। তবে এক সময় ঢুকতে হবেই। বিস্তর মেসেজ জমে আছে মনে হয়।

আগে নগদ পয়সায় জায়গা কিনে ফ্লিকারে ছবি রাখতাম। এখন ঐখানে অনুষ্ঠানের/বেড়ানোর ছবি দেখতে আর কেউ যায় না, কাজেই ফেইসবুকেই বিভিন্ন অনুষ্ঠানের ছবি শেয়ার করি।

ফেইসবুকের তোড়ে এখন মাইস্পেস ভেসে গেছে। অথচ বছর দুয়েক আগেও মাইস্পেসেই সবাই একাউন্ট খুলতো।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

আমারও ফ্রেন্ড রিকোয়েস্ট জমে আছে ৫০০ র অনেক উপরে। ভয়ে আর খুলি না । কেউ যদি জানায় আমাকে যে সে এড করেছে তখন আমি খুলি । দেখা যায় তাকে এড করতে যেয়ে আরো অনেক চেনাশোনার রিক্যেয়েস্ট পেয়ে যাই। তখন তাকেও এড ্করি।

ফ্লিকারে এখন কেউ দেখেনা। এখন ফেইসবুকেই বিভিন্ন অনুষ্ঠানের ছবি দেখে।

ফেইসবুকের তোড়ে আসলেই সবাই ভেসে গেছে। ভাল থাকবেন।

Lina Fardows

এনকিদু এর ছবি


লীনা আপা এতদিনে একটা ব্লগের মত ব্লগ ব্লগাইলেন দেঁতো হাসি


আমার কাজিনদের ছেলে মেয়েরা সব এখন কলেজ ইউনিভার্সিটিতে পড়ে

বাহ বাহ, ননদ ছাড়াও আপনার আরো অনেক আত্নীয় স্বজন আছে তাহলে । পান্থ এসে এই ব্যাপারে বিস্তারিত আলোকপাত করবেন, আমি আপাতত হাইলাইট মেরে যাই ।


জামাইরে রাত্রে মেইল দেখাইয়া বলিলাম “ দেখ এখনো ঠিকঠাক মত সেবা যত্ন করিও তাহা না হইলে হাতে এখনো ভাল কিছু অফার আছে।

প্রতিযোগীতার বাজার বাবা, টিকতে হলে প্রতিযোগীতা সুলভ মনোভাব লাগে । হুঁ ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

ব্লগের মত ব্লগ ব্লগাইলেন !!! হা হা হা

আমিত ছড়া ছাড়া কিছু লিখতে চাই না। কিন্ত ফেইসবুকের এত মজার মজার কাহিনী আছে যে সবার সাথে শেয়ার করতে ইচ্ছে হল।

পান্থ কিছুই বলবে না, কারণ অল রেডি এই লেখায় কিছুটা টাচ আছে কে আমাকে ফেইসবুকে কি ভাবে জ্বালাচ্ছে। পান্থর মনে ভয় আছে না।

কমেন্টের জন্য অনেক অনেক ধন্যবাদ

Lina Fardows

তানবীরা এর ছবি

জামাইরে রাত্রে মেইল দেখাইয়া বলিলাম “ দেখ এখনো ঠিকঠাক মত সেবা যত্ন করিও তাহা না হইলে হাতে এখনো ভাল কিছু অফার আছে।

আমি এমন কিছু বললে বলে, শর্ত ত্যাগ করিয়া দান করিয়া দিবো কিন্তু এক শর্তে, আর ফেরত দিতে পারবে না ঃ-}

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

তানবিরা,

আমি এমন কিছু বললে বলে, শর্ত ত্যাগ করিয়া দান করিয়া দিবো কিন্তু এক শর্তে, আর ফেরত দিতে পারবে না - এত বড় কথা বলল আপনি ছেড়ে দিলেন। রাগ করে একবার যেয়ে দেখেনতো কি করে?

হা হা হা হা হা

Lina Fardows

পান্থ রহমান রেজা এর ছবি

@ এনকিদু, আমি ভালু ছেলে, লীনা'পুর ননদ ছাড়া অন্য কারো প্রতি নজর দিই নাই। তাই অনেক আত্নীয়-স্বজনের ব্যাপারে আলোকপাত আমা কর্তৃক সম্ভব নহে। দেঁতো হাসি

@লীনা'পু, ঠিক আছে কিছু বললাম না।

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

পান্থ , মুখ বন্ধ রাখাই হবে এখন বুদ্ধিমানের কাজ। আমি লিখতে বসেছি ফেইসবুক নিয়ে কি লিখতে কি লিখি- তাতে কার আবার ব্যাবচ্ছেদ হয় কে জানে। তুমিত আমার ফেইসবুক বন্ধু, তাই সাবধান থাকাই ভাল । হা হা হা

Lina Fardows

পান্থ রহমান রেজা এর ছবি

হ, সাবধানের মার নাই। চোখ টিপি

স্বপ্নাহত এর ছবি

হ। খুব খিয়াল কৈরা। নইলে কথা বলা কিন্তু দুই দিন না, দুই বছরের জন্য বন্ধ হইয়া যাবোগা চোখ টিপি

---------------------------------

তাও তো ভারী লেজ উঁচিয়ে পুটুশ পাটুশ চাও!

---------------------------------

বাঁইচ্যা আছি

ইশতিয়াক রউফ এর ছবি

আমি সেই শুরুর দিক থেকে (২০০৪) খোমাখাতার সদস্য। এই ক'বছরে কত বিবর্তন যে দেখলাম! শুরুতে .edu ডোমেইনের কোন ইমেইল আইডি থেকে কনফার্মেশন না পেলে অ্যাকাউন্ট খোলা যেত না। অনেক বিশ্বস্ত, শান্তিময় একটা জায়গা ছিল।

দেশের বন্ধুরা অ্যাড করতে পারতো না, এটা ছিল একটা বিরক্তির বিষয়। তবে এখন সেই ঝামেলা নেই।

একেবারে উন্মুক্ত করে দেওয়ার পর ভূঁইফোড় লোকজনের উৎপাত যে কী পরিমাণ বেড়ে গেছে! আমারই চেনা এক ব্যক্তির প্রায় ৪/৫ টা অ্যাকাউন্ট আছে। বলা বাহুল্য, প্রতিটিতেই রমণীমোহন সব প্রোফাইল ছবি।

আমার নিজেরও বন্ধু-সংখ্যা অনেক। প্রায় শ'পাঁচেকের উপরে। অচেনা-আধাচেনা লোকজন ছাঁট-বাছ করেও এর নিচে নামাতে পারছি না। আমার চেনাজানা বিভিন্ন নেটওয়ার্কের মধ্যে 'কমন ফ্রেন্ড' খুব কম হওয়ায় এই অবস্থা।

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

আমার মনে হয় আমাদের সবারই এরকম মজার মজার অভিজ্ঞতা আছে। সবাই মিলে ফেইসবুকের একটা থিসিস বানাতে পারব। হা হা হা

কমেন্টের জন্য অনেক অনেক ধন্যবাদ

Lina Fardows

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আমার মনে হয় এখানে এমন কোন ব্লগার বন্ধু নাই যাহার একটা ফেইসবুক আকাউন্ট নাই।

আমার্নাই।
হয়তো আমি আপনার ব্লগার-বন্ধু নই চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
যৌনদুর্বলতায় ভুগছি দীর্ঘকাল। দুর্বল হয়ে পড়ি রূপময়ী নারী দেখলেই...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

আপনিতো সন্নাসী মানুষ। সংসারই আপনার বন্ধু হতে পারল না, তো আমি বা ফেইসবুক কি ভাবে বন্ধু
হব?
ফেইসবুক আকাউন্ট করে ফেলেন ভাই। ব্যাপক মজা পাইবেন। পারলে একটা মেয়ের নামে করে ফেলেন, তাহলে বুঝবেন কত রকম পেইন!!! হা হা হা

Lina Fardows

রণদীপম বসু এর ছবি

যাক্ বাবা, রমণী হই নাই ! বড় বাঁচা বেঁচে গেছি ! নইলে বর বাছাই করতে করতেই তো মর হইয়া যাইতাম !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

হা হা হা !!! তা যা বলেছেন দাদা।

Lina Fardows

নিবিড় এর ছবি

মজা পাইলাম হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

অনেক ধন্যবাদ

Lina Fardows

নিবিড় এর ছবি

মজা পাইলাম হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

হাসিব জামান এর ছবি

দারুন লাগল লেখাটা। ফেইসবুকে আগে অনেক সময় দিতাম। কিন্তু ব্লগিং শুরু করার পর ফেইসবুক রে আর বেইল দেই না। ব্লগের মজার মজার লেখা পড়ার কাছে ঐটা নস্যি হাসি

-----------------------------------------
ভালবাসা তুমি - প্রেয়সীর ঠোঁটে প্রগাঢ় চুম্বন;
ভয়হীন তবু, দেখলে দেখুক না লোকজন।

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

হাসিব

আমিও তাই। ব্লগিং শুরু করার পর ফেইসবুক ভাল লাগে না। কিন্ত একটা পজিতিভ সাইড আছে ফেইসবুকের। যাদের সাথে আপনার কাজ আছে তারা যদি ফেইসবুকে থাকে তাহলে তাদের সাথে সম্পর্ক রাখা যায় সহজে আর আপনার কাজটাও সহজতর হয়।

Lina Fardows

অমিত এর ছবি

দুঃখের কথা আর কি কমু, আমার ইস্কুলের বন্ধু (!!), আমারে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠায় না, কিন্তু আমার বউরে পাঠায় কয়েকদিন পরপর

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

হা হা হা, একজেক্টলি এই কেইস আমারো হইছে ... আমার বউ আমারে কয় এই পোলা কি তোমাদের সাথে পড়তো? আমি কইলাম হ্যা, কিন্তু ও তো আমারে এড করে নাই, তোমারে চিনলো কেমনে ... তারপরে আমার বউ মেসেজ দিল, তোমাকে কিভাবে চিনি ... সেই পোলা তখন টিপিক্যাল বন্ধুসুলভ বাণী দেয়া শুরু করলো, বুঝলাম চিনে নাই দেঁতো হাসি

দ্য আয়রনি ইজ, পোলা কিন্তু বিবাহিত ... আমাদের ব্যাচের মধ্যে সবার আগে বিয়ে করছে দেঁতো হাসি
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

এই টাইপ আরেক কালপ্রিট আমার এক খালাতো ভাই ... মনে হয় আমার ফ্রেন্ডলিস্টে দেখেই সে আমার এক বন্ধুর গার্লফ্রেন্ডরে এড রিকোয়েস্ট পাঠাইছে ... সেই মেয়ে ইগনোর করে, আবার পাঠায় ... তিন চার বার এমন হওয়ার পরে ওই মেয়ে আমারে মেসেজ দিছে, ফাহিম তুমি রাগ কইরো না, তোমার ভাইকে আমি একটা বাজে কথা বলে ব্লক করে দিছি ... বুঝেন অবস্থা ইয়ে, মানে...
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

হি হি হি

Lina Fardows

অতন্দ্র প্রহরী এর ছবি

ওই পোলা কি এওসি ভয়াবহরকম ভাল খেলত? দেঁতো হাসি

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

সব কথা বলতে হয় না চোখ টিপি
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

অতন্দ্র প্রহরী এর ছবি

হুমম, তাইলে মনে হয় যা আন্দাজ করসি, তা-ই চোখ টিপি

এনকিদু এর ছবি

আপনি অতি সত্ত্বর ঐ বন্ধুর বউরে অ্যাড মারেন । সমানে সমান হয়ে যাক ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

হালার্পুতের বউ ফেইসবুকে নাই বইলাই তো এত যন্ত্রণা রেগে টং ... থাকলে স্ক্রীণশট পাঠায় দিতাম দেঁতো হাসি
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

এনকিদু এর ছবি

তাইলে আরেকটা কাজ করতে পারেন, আপনিও অন্য কারো বউরে অ্যাড মারেন অন্য কোন সাইটে । আপনার নেট গেইন শূন্য হয়ে যাবে । আর এরকম করে ঘুরতে ঘুরতে অ্যাড এর সাইকেল যখন এক চক্কর ঘুরে আসবে, তখন লোকের বউও কোননা কোনভাবে একটা অ্যাড খাবে ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

অভ্রনীল এর ছবি

পোলাটা কে মনে হয় ধরতে পারসি!

_______________

এক ছাগলের দুই কান,
তুই আমার জানের জান।

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

হুম!

Lina Fardows

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

হা হা হা হা । মজ়ার মজার গল্প শুনছি সব ! মায়াও লাগছে । হা হা হা

Lina Fardows

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

হা হা হা হা হা !!! আহারে ভাই কি ্কষ্ট!!! হা হা হা

Lina Fardows

মেঘ এর ছবি

মেঘ

মজা পেলাম

মেঘ

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardo

অনেক ধন্যবাদ

Lina Fardows

সুহান রিজওয়ান এর ছবি

একটা হাচা কথা কই (মডুরা ভাইবেন না ত্যাল মারতাছি...)
সচলে আওনের পর আমার আর খোমা-খাতা চয়েজ অয় না...!!!

আপার লেখা ভালো হইসে। আসলেই ভূঁইফোড়দের উতপাতে ফেসবুক ব্যবহার দায় হয়ে পড়েছে...।

প্রথম প্রথম আমার চেনা জানা সবাইকে search দিয়া খুঁজিয়া খুজিয়া বাহির করিয়া এড করিতাম। কিন্ত আস্তে আস্তে দেখি আমার কাজ কমিয়া গিয়াছে, লোকজন আমাকে এড করা শুরু করিয়াছে ( মহিলা বলিয়া কাজটা আমার জন্য সহজতর হইল)।

এই কথাটা পরিচিত সকল রমনীর অনুযোগ।

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

আসলেই ভূঁইফোড়দের উতপাতে ফেসবুক ব্যবহার দায় হয়ে পড়েছে...। আপনার সাথে একমত, এসব নিয়েও লিখব এর পরের অংশে।

অনেক অনেক ধন্যবাদ

Lina Fardows

রেজওয়ান এর ছবি

হাহাহা... খোমাখাতায় কত রঙ! কিছু কিছু যন্ত্রণা সহ্য করা দায়। অনেকদিন এড়িয়ে ছিলাম কিন্তু এখন সত্যিই পিছন ফিরে থাকা সম্ভব না। অনেকে লিন্ক পাঠায় ফেসবুকের, অ্যাকাউন্ট না থাকলে খুলি কিভাবে?

আমি কিছু ভালো দিকের কথা বলি। ফেসবুকে প্রচুর বাঙালী থাকায় চেনা মানুষ খুঁজে পাওয়া সহজ। আমি এখনও কিছু হারিয়ে যাওয়া মুখ এই খাতায় খুঁজে ফিরি। একজনের সাথে কথা বন্ধ ছিল দীর্ঘ সময়... এখানেই আবার শুরু।

আবার অনেক পরিচিত মানুষকে ইচ্ছে করে অ্যাড করি না। নিজস্ব কিছু স্পেস দরকার, শুধুই জ্বালাবে না হলে।

ঝামেলা এড়াতে চাইলে ব্যক্তিগত তথ্যাদি রাখবেন কম, আমি আমার নিজের ছবিও রাখি না।

পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

এনকিদু এর ছবি

আমি ছবি রাখি । দুইটা কারনে । দ্বীতিয় কারন হল, সচলের কোন অনুষ্ঠান হলেই পরে সচলের সবাই ছবি দেখার জন্য ব্যকুল হয়ে যান । সেই ছবি গুলো ফেসবুকে তুলে দিয়ে কয়েকজনকে ট্যাগ করে দিই । তাদের হাত ধরেই বাকিরা একে এক এসে ছবি গুলো দেখে যান ।

আর প্রথম কারনটা হল, আমার সাথে যাদের পরিচয়, তাদের সাথে আমার সম্পর্ক এসপার নয় ওস্পার টাইপের । কেউ আমার চেহারা দেখলে পালায় । আর বাকিরা আমার চেহারা দেখলেই মজা পায় । যেমন ধরেন অতন্দ্র প্রহরী, মুশফিকা মুমু, রায়হান, রানা মেহের, সবজান্তা এনারা আমার প্রায় প্রত্যেকটা ফেসবুক ছবিতে "কদু কদু কদু" করে ব্যপক মাতামাতি করে ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

ধুসর গোধূলি এর ছবি

- রেজওয়ান ভাইয়ের সাথে একেবারে সহমত। ফেসবুকে ঘরবাড়ি খুলে বসলে তো ফেরিঅলা আইসা দরজায় টোকাইবোই। চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

রেজওয়ান
খোমাখাতায় আসলেই অনেক রঙ! কিছু কিছু জিনিস আসলেই যন্ত্রণার সহ্য করা দায়।
আমার মনে হয় ভালোদিকেও বেশ আছে, নেটয়ার্কিং এর জন্য অনেক ভাল। আমি খুব কাজে লাগাতে পারছি। পুরানো বন্ধু খুঁজে পাওয়াও সহজ।

ঝামেলার কিছু নাই। এগুলা ম্যানেজ করতে জানি, না হলে চাকরী করতাম কিভাবে?

অনেক ধন্যবাদ ।

Lina Fardows

ইব্রাহীম ফয়সল এর ছবি

মজা পাইয়াছি দেঁতো হাসি

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

অনেক অনেক ধন্যবাদ

Lina Fardows

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

লেখা ভালো লেগেছে।
তবে সাধু ভাষাটা আরোপিত মনে হলো...

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

অনেক অনেক ধন্যবাদ ।

সাধু ভাষাটা ইচ্ছে করেই আরোপিত, নিছক মজা দেবার জন্য । আসলে মজার কথাগুলি আমি এভাবে বলতে মজা পাই।

Lina Fardows

কীর্তিনাশা এর ছবি

মজার পোস্ট। মজা পাইলাম হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

অনেক অনেক ধন্যবাদ

Lina Fardows

টুটুল এর ছবি

ফেসবুক লাইফের এক্টা পটর্ট হয়ে যাচ্ছে ধীরে ধীরে ... আলোচনা.. সমালোচনা.. আড্ডা... শেয়ারিং .. ইভেন্ট... রিমাইন্ডার.. সবি এখন ফেসবুকে...

ধরেন কোথাও বেড়াতে যাবে.. বন্ধুদের নিয়ে একা থ্রেট ওপেন করে দিলাম হাসি
কোথাও খেতে যাবো.. ভাল খাবার সন্ধানে এক্টা থ্রেড ওপেন করে দিলাম হাসি

এরম অনেক কিছু এখন কি-বোর্ডে চলে এসেছে হাসি

লেখ জুশ হৈছে চোখ টিপি

চলবেতে নয়া ফেসবুকের পেইন লৈয়া লিখেন হাসি

নুরুজ্জামান মানিক এর ছবি

ব্যাপক মজা পাইলাম ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

অনেক অনেক ধন্যবাদ

Lina Fardows

রেনেট এর ছবি

প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার সময় চিন্তা করি, আগামীকাল থেকে আর ফেসবুক বা সচলায়তনে ঢুকব না। কিসের কি!
লেখা উপাদেয় হয়েছে চলুক
---------------------------------------------------------------------------
If your father is a poor man, it's not your fault ; but If your father-in-Law is a poor man, it's definitely your fault.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

এনকিদু এর ছবি

ফেসবুক সংক্রান্ত মন্তব্য উপরোক্ত মন্তব্যকারীর ব্যক্তিগত অভিমত । কিন্তু সচলে ঢুকবনা টাইপের কথা বললে কিন্তু খবর আছে বলে রাখলাম ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

কীর্তিনাশা এর ছবি

কদু ভাইর সাথে সহমত.......

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার সময় চিন্তা করি, আগামীকাল থেকে আর ফেসবুক বা সচলায়তনে ঢুকব না - মনে হয় সম্ভব না। ফেসবুক হয়ত সম্ভব। ব্লগে না আসা সম্ভব না।

Lina Fardows

আরিফ জেবতিক এর ছবি

১০০০ হাজার বন্ধুকে নিয়া একটা গেটটুগেদার করেন ।
চীন মৈত্রী সম্মেল কেন্দ্রে এটা করা যেতে পারে । হাসি

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

এডভাইজার সাহেবকে এডভাইজের জন্য অনেক ধন্যবাদ । তবে আপনার কিছু কথাও পরবর্তি লেখায় না বললেই নয় ।

Lina Fardows

আনিস মাহমুদ এর ছবি

অ্যাকাউন্ট করেছিলাম কিছু না বুঝে। তারপর হারিয়ে যাওয়া একজনকে খুঁজেছি অনেক। খুঁজে পাইনি বলে আগ্রহ হারিয়ে ফেলেছি। আগ্রহ হারানোর আরো বড় কারণ হল সময়ের অভাব আর উটকো লোকের বন্ধুত্বের আমন্ত্রণ।

লেখা ভাল হয়েছে, তবে বানান-বিষয়ে আরো মনোযোগী হলে পড়তে আরো ভাল লাগত (মাস্টারি করে ফেললাম সাদাচুলের সুবিধা নিয়ে)।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

আপনাদের কাছে কিছু শিখব বলেইত সচলে আসা। আমি জানি এখানে সবাই ভাল লেখে। আপনার সাদাচুল কে অনেক অনেক অনেক ধন্যবাদ ।

Lina Fardows

মুশফিকা মুমু এর ছবি

আপু আপনার ১০০০ বন্ধু?? আমাকে আপনার ১০০১ নামবার বন্ধু বানায়ে ফেলেন দেঁতো হাসি
লেখা পড়ে খুবিই মজা পেলাম, হাসতে হাসতে প্রায় পেট ব্যাথা হয়ে গেল হিহিহি খাইছে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা
পাঁচ বছর মেয়াদী পরিকল্পনার কথা শুনে ব্যপক মজা পাইলাম। দেঁতো হাসি
ইয়ে...
আপনার কি চা খাওয়ার অভ্যাস আছে? ইয়ে, মানে...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

শিমুল, চা খাওয়ার অভ্যাস নাই, কেন? দাওয়াত দেবেন নাকি?

Lina Fardows

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

এখন ১০৩০। কই তুমি রিক্যয়েষ্ট পাঠাও ১০৩১ বানাই। হা হা হা

Lina Fardows

তীরন্দাজ এর ছবি

খুবই রসালো, আর সুস্বাদু লেখনী আপনার! আমিও খোমা বইয়ে একাউন্ট খুলেছি। আমার ভাগ্নে, ভাগনী, ভাস্তে, ভাস্তীরা সবাই আমার বন্ধু। তবে খোলার আগেও আমি ওদের সাথে এমনই ছিলাম।
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

অনেক অনেক ধন্যবাদ ।

আমার ভাগ্নে, ভাগনী, ভাস্তে, ভাস্তী গুলির বন্ধু আমি আবার গার্ডিয়ানো আমি ।

Lina Fardows

স্বপ্নাহত এর ছবি

ব্যাপক একটা পোস্ট হইসে। মজা পাইলাম!

কাহিনী আসলেই গুরুতর। জীবনে এখন বন্ধুর চেয়ে ফেসবুক ফ্রেন্ড বাইড়া গেসে দেঁতো হাসি

---------------------------------

তাও তো ভারী লেজ উঁচিয়ে পুটুশ পাটুশ চাও!

---------------------------------

বাঁইচ্যা আছি

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

আসলেই গুরুতর।

অনেক অনেক ধন্যবাদ

Lina Fardows

নীড় সন্ধানী [অতিথি] এর ছবি

মেইলটা পড়ে আমি হাসিব না কাঁদিব কিছুই বুঝিতে পারিলাম না। এই মিয়া ভাই আমারে দেখিলেনও না, জানিলেনও না, ঊনি উনার পঞ্চ বার্ষিক পরিকল্পনা আমাকে পাঠাইলেন ।

হে হে হে, ভীষন মজার। আমার এক আপারও এই কান্ড হয়েছিল, তার বড় ছেলে তখন কলেজে পড়ে।

কল্পনা আক্তার এর ছবি

খুবই ভেলো লাগলো লেখাটা হাসি

............................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা


........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

কল্পনা আক্তার এর ছবি

খুবই ভালো লাগলো লেখাটা (আগেরটাতে বানান ভুল ছিল...দুঃখিত)

............................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা


........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

বানান ভুল হতেই পারে, ব্যাপার না

Lina Fardows

ফকির লালন এর ছবি

চমৎকার।
এই নতুন খেলনাটা নিয়ে আজকাল আমিও বড়ই ব্যস্ত আছি।

লালন

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

ফকির লালন আবার ফেইসবুক নিয়া গান না বানায়। হা হা হা

Lina Fardows

সৌরভ এর ছবি

মজা পাইলাম। ভাগ্যিস, আপ্নারে অ্যাড করি নাই। নইলে আমিও এই বিশ্লেষণের আওতায় পড়ে যেতাম:-)


আবার লিখবো হয়তো কোন দিন

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

এত ডরাইলেন ? হা হা হা

Lina Fardows

মুস্তাফিজ এর ছবি

ইদানিং কিছু ব্লগার বন্ধু আছেন আমাকে তাহাদের বিবাহ ব্যাপারে আমার সাহায্যের হাত বাড়াইয়া দিতে বলেন। আমি ভাই শুনিয়া দূরে দূরে থাকি। কিন্ত দূরে যাইবার কোন উপায় নাই। তাহারা রীতিমত ফেইসবুকে ইহার ফলোআপ করেন। যাহাই হউক ইহা এমন কোন বলার বিষয় নয় ।

চিন্তার বিষয়

...........................
Every Picture Tells a Story

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

আমার কাছে প্রমাণ আছে দেখামুনে। পোলাপাইনতো আছেই সাথে বুড়া পাত্র ও আছে।

Lina Fardows

সুমন সুপান্থ এর ছবি

আরিফ(জেবতিক)'র প্রস্তাবটা ভেবে দেখতে পারেন । এই ১০০০'এ আমিও একজন কী-না !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ফেসবুকের যা যা অসুবিধা... সেগুলা সম্ভবত চাইলেই এড়ানো সম্ভব... আমি অপকারিতা নিয়া মোটেই মাথা ঘামাই না... ফেসবুক আমার খুবই প্রিয়... তবে নতুন চেহারার ফেসবুকটা ভালো লাগে নাই...

আর আমি যেহেতু প্রেম তাড়াই না... সাদরে গ্রহণ করি... তাই আমার কোনো সমস্যাও হয় না... দেঁতো হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

আপনার খোমাখাতাটা কিন্তু বিভিন্ন তদন্তে গোয়েন্দা সংস্থাগুলোর বেশ কাজে লাগবে...

সাবধান

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

হা হা হা ! ব্যাপার না !!

Lina Fardows

অনিকেত এর ছবি

লেখাটা কোন কারনে নজর এড়িয়ে গিয়েছিল।
খুব মজারু লেখা-----
খুব ভাল লাগল---

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।