ব্যাপারটা খুব দুঃখজনক!

মৃদুল আহমেদ এর ছবি
লিখেছেন মৃদুল আহমেদ (তারিখ: শনি, ১৯/১২/২০০৯ - ৩:৫৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

ব্যাপারটা খুব দুঃখজনক!
রাতেরবেলা বুয়ার ঘরে আপনি কেন করেন যে নক...
আতঙ্কিত কাজের মেয়ে জাপটে ধরে খিল,
দরজা জুড়ে সমস্ত রাত আপনি মারেন কিল!
পাত্তা বুয়া দেয় না মোটে, ভয় যদিও পায় সে ব্যাপক...

ব্যাপারটা খুব দুঃখজনক!

কারণ বোধহয় এই আপনার চেয়ারা...
সত্যি বলি, বড্ড বেশি বেয়াড়া!
মুখভর্তি দাড়ি, হাসলে কালো মাড়ি,
চোখ দুটো ঠিক পোকায় খাওয়া পেয়ারা!
সেই আপনি টেলিভিশন জুড়ে করেন কতই না talk...

ব্যাপারটা খুব দুঃখজনক!

কাটিং করে ঘরের বেড়া, নিভিয়ে দিয়ে কুপি,
কতই না সুখ নিলেন চুপি চুপি!
...সেই আপনিই বেড়ান ঘুরে মাথায় দিয়ে টুপি?
জায়গামতো পরলে টুপি তাও কিছুটা রক্ষা হত...
অভ্যাসটা বংশগত?
থাকতে বেঁচে আব্বাহুজুর তিনিও ছিলেন নারীখাদক?

ব্যাপারটা খুব দুঃখজনক!

ছিলেন আগে গাছের তলে ফাঁকায়,
অনেক অধ্যবসায় শেষে এখন মালিক বিশাল বাড়ির--ঢাকায়,
যাওয়ার আগে মিডল ইস্ট
সেইদিন যে দিলেন ফিস্ট,
বলেন দেখি কোন আব্বার টাকায়?
ভীষণ ক্ষেপে আজগুবি সব কী শোনালেন শেষে?
আরো আছে খেজুর গাছের দেশে
একের চেয়ে অধিক জনক?

ব্যাপারটা খুব দুঃখজনক!

দেশের জন্য যুদ্ধ করে এনেছিলেন স্বাধীনতা,
কেউ দেখে নি, কারণ আপনি সরল এবং লাজুকলতা,
নিজের নামে করতে প্রচার আপনি বড় shy,
অনেক পরে মুখ খুললেন তাই?
মুখটা খুলেই ভুল করেছেন,
সকালবেলায় দাঁত মেঁজেছেন?
এই খেয়েছে!
রাত্তিরে যে টানেন গাঁজা, সবাই সেটা টের পেয়েছে!
তাও নড়ে নি দেখছি টনক!

ব্যাপারটা খুব দুঃখজনক!

মনটা খারাপ? বলব কী ভাই, দেশের মানুষ ভিলেন...
এদের কাছে সাজতে হিরো আজ নিজেকে দুঃখ কেন দিলেন?
আপনার চে যোগ্যতাতে সবাই খাটো এরা,
হাসুন এবার, আপনি তো ভাই
বদ হিসেবে সেরা!

জীবন ছোট, তার ওপরে অকালমৃত্যুযোগ
দেখছি ব্রাদার হাতের রেখায়,
পারেন যত এইবেলাতে নিন না করে ভোগ!
টাটকা কাটা আঁইক্যাশোভন বাঁশ,
এই দিয়ে এক পিচ্চি পোলা ঘটিয়ে দেবে দারুণ সর্বনাশ!
পেছন থেকে বাঁশটা এসে ঢুকবে কোনোদিন অচানক...

ব্যাপারটা খুব দুঃখজনক!

বর্তমানে মুখ না করে কালো
পিছন দিকে নজর রাখাই ভালো!
কী বললেন? মিথ্যা কথা?
মনে বড়ই পেলাম ব্যথা,
ভবিষ্যতে আমার কথা হয়ত নাও মিলতে পারে,
আপনার তো ছিলতে পারে?...
তারপরেও রাখছি বলে, আমি কিন্তু ভালোই গণক...

ব্যাপারটা খুব দুঃখজনক!


মন্তব্য

নুরুজ্জামান মানিক এর ছবি

অসাধারণ ! পাচঁ তারা ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

মৃদুল আহমেদ এর ছবি

ধন্যবাদ মানিক ভাই।
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

নাশতারান এর ছবি

দুর্ধর্ষ !

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

মৃদুল আহমেদ এর ছবি

শুনে জাগে হর্ষ!
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আবৃত্তি করা দরকার।

মৃদুল আহমেদ এর ছবি

সেই কথা মানবে কি মহাজোট সরকার?
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

প্রকৃতিপ্রেমিক এর ছবি

তবুও দরকার, দরকার।

গৌতম এর ছবি

ব্যাপারটা খুব দুঃখজনক!
মৃদুল ভায়ের দরজাতে
দিন কিবা রাতবিরাতে
কেউ করে নি নক!
ব্যাপারটা খুব দুঃখজনক। দেঁতো হাসি

ছড়া খাসা হয়েছে। আপনাকে অনুকরণ করার চেষ্টা করলাম। হাসি

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

মৃদুল আহমেদ এর ছবি

অনুকরণ ভালো হয়েছে। এবার ঝানুকরণ দরকার।
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

লুৎফুল আরেফীন এর ছবি

বোমা হইছে রে!!

মৃদুল আহমেদ এর ছবি

বুমমমমম!!! হাসি
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

দ্রোহী এর ছবি

গুরু গুরু গুরু গুরু গুরু গুরু

মৃদুল আহমেদ এর ছবি

বাস, আপনার ভালো লেগেছে দেখে খুশি হলাম!
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সুহান রিজওয়ান এর ছবি

মৃদুল ভাই ইজ ব্যাক...!!!

এন্ড ইন হিজ ভেরী বেস্ট !!!

_________________________________________

সেরিওজা

মৃদুল আহমেদ এর ছবি

নারে ভাই, ব্যাক না। লেখাটা মাথায় খোঁচাচ্ছিল, আর একটু সময়ও হাতে পেলাম, তাই লিখলাম।
আর এটা কোনো বেস্ট না। মামুলি লেখা।
আপনি আছেন কেমন?
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

অনুপম ত্রিবেদি এর ছবি

চরম কশা মাল। মনে হইতাছে টমটমে চইড়া সারা ঢাকা ঘুরি আর এইটা আবৃত্তি করি। তয় টমটম কিন্তু মগেরবাজারে একটু বেশিই ব্রেক লইবো (চোখ টিবির ইমো)।

======================================
সকলই চলিয়া যায়,
সকলের যেতে হয় বলে।

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

মৃদুল আহমেদ এর ছবি

দ্যান। মগের মুলুকরে একটু নাড়া দ্যান।
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

কল্পনা আক্তার এর ছবি

সময়পযোগী ছড়া। চ্রম হইছে!

........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা


........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

মৃদুল আহমেদ এর ছবি

ধন্যবাদ।
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

অতিথি লেখক এর ছবি

দুর্ধর্ষ! আসলেই আবৃত্তি করা দরকার ।

বোহেমিয়ান

মৃদুল আহমেদ এর ছবি

আবৃত্তির প্রবৃত্তি জাগায় ধন্য বোধ করছি! চোখ টিপি
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সাইফ তাহসিন এর ছবি

আপনার ভাষায় কই চোখ টিপি

আপনি তো ভাই
বদ হিসেবে সেরা!

চলুক
=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদ্বপি গরীয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

মৃদুল আহমেদ এর ছবি

গেলি!
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

ধুসর গোধূলি এর ছবি

- ভালো জিনিষে পিক ধরা আমার একটা বাজে স্বভাব মৃদুলদা।

জায়গামতো পরলে টুপি বাঁচত নারী শত শত...
নারী কেমনে বাঁচতো? চিন্তিত

যাউকগা,
খোমাখাতায় 'হুলিয়া' জারী
করতে নিছিলাম পরশুদিন।
আর আজকেই দেখি লেখা দিলেন।
কাজটা ভালোই করিলেন। দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

মৃদুল আহমেদ এর ছবি

কেমনে বাঁচতো? আমার চেয়ে উত্তর যে আপনে অনেক ভালো জানেন বস! কেন গরিবরে লজ্জা দেন! চোখ টিপি
আর...
করলে জারি হুলিয়া, দৌড় লাগাতাম প্যান্টের বেল্ট খুলিয়া...
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সাঈদ আহমেদ এর ছবি

মৃদুল সম্ভবত: "মনের টুপি" (self-control)-এর কথা বুঝিয়েছে।

কোন এক গ্রাম্য হুজুরের আখড়ার শুনেছিলাম, "মনের পর্দা, আসল পর্দা, বাইরের পর্দা..."

-----------
"সে এক পাথর আছে কেবলি লাবণ্য ধরে"

-----------
চর্যাপদ

বালক এর ছবি

বস দূর্দান্ত হৈছে। চলুক

*************************************************************************
"আমার কোনো নীল শার্ট নেই, ছিলো না কখনো__নীলিমা দেখেছি শুধু একাই__ নীল শার্ট নেই বলে কেউ আমাকে নাবিক বলেনি__ অথচ সমুদ্রেই ছিলাম আমি।"

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

মৃদুল আহমেদ এর ছবি

ধন্যবাদ!
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

মণিকা রশিদ এর ছবি

'দেশের জন্য যুদ্ধ করে এনেছিলেন স্বাধীনতা,
কেউ দেখে নি, কারণ আপনি সরল এবং লাজুকলতা,"
চ্রম! আপ্নের কোনো খবর নেই কেনো?

___________________________
শান্তিও যদি সিংহের মত গর্জায়, তাকে ডরাই।
--নরেশ গুহ

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

মৃদুল আহমেদ এর ছবি

এই যে খবর! একটু লিখলাম! তার মানে আমার দু-কন্যা আমাকে রেহাই দিয়েছিল ঘণ্টা দু-তিনের জন্য।
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

ইশতিয়াক রউফ এর ছবি

অসামান্য!!! তালে তালে আবৃত্তি চাই। অ্যানিমেশনও! চোখ টিপি

মৃদুল আহমেদ এর ছবি

আমিও চাই, কিন্তু দিব কে?
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

এনকিদু এর ছবি

ছড়াকার মৃদুল ভাই,
পাঁচ তারা দিয়ে যাই


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

মৃদুল আহমেদ এর ছবি

পাইলাম। হাসি
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

স্নিগ্ধা এর ছবি

মৃদুল, বিষয় যতো ভালোই হোক ছন্দের দিক থেকে আমি কিন্তু তোমার লেখা এর চাইতে ভালো ছড়া পড়সি - তাড়াহুড়া করসো, না? হাসি

খেকশিয়াল এর ছবি

আমার মনে হয় এই ছড়াটা আসলে আবৃত্তির ঢঙ্গের উপর কাজ করবো

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

মৃদুল আহমেদ এর ছবি

অনেকটা তাই। তারপরেও আরো অনেক ভালো করে লেখা হতে পারত। সময় কম ছিল অবশ্যই। হাসি
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

অতিথি লেখক এর ছবি

মৃদুল ভাই, সময়মতো খাসা কাব্য বাইর হইসে। আবৃত্তি করতে পারবো কী না জানি না। কিন্তু এইরকম দুইচারটা কবিতা মিলিয়ে একটা লিফলেটের মতো বিতরণ করলে কেমন হয় বলুন তো? আমার মনে হয় এই কবিতাটা আর সপ্নাহত ভাইয়ের 'ক্যামনে বলো জিত তারে?' একটা ভালো কম্বিনেশন হবে।

---- মনজুর এলাহী ----

মৃদুল আহমেদ এর ছবি

আপনার ভালো লগেছে জেনে ভালো লাগল।
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

আশাহত এর ছবি

এই জিনিস বড় বড় পোস্টারে ছাপায়ে রাস্তায় রাস্তায় লাগায়ে দেয়া উচিত! জটিল হইসে!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভালো হইছে। ব্যাপক। ছড়াকারাক্তারাম্মেদ গেলো কই?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

খেকশিয়াল এর ছবি

এই দুই দোস্ত ( মৃদুলাক্তারাম্মেদ ) একলগে ডুব মারে, তাউ একজন চেহারা দেখাইলো, আক্তার ভাইয়ের লগে একদিন ফেইসবুকে চ্যাট করলাম এর মধ্যে।

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

অনিকেত এর ছবি

চলুক চলুক চলুক চলুক চলুক

খেকশিয়াল এর ছবি

চলুক

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

বর্ষা এর ছবি

জটিল!!!

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

ওডিন এর ছবি

গুল্লি গুল্লি গুল্লি গুল্লি

এই প্রভুখন্ডকে কি সুরারোপিত করা যায় না? ( অ্যালং উইথ দ্য ইনফেমাস 'পাইক্যা পেলে খাস)? শয়তানী হাসি
______________________________________
আসলে কি ফেরা যায়?

অতিথি লেখক [অতিথি] এর ছবি

না মৃদুল সাহেব, ছড়াটা পইড়া জুত পাইলাম না। পড়তে গিয়া প্রায়ই খটকা লাগছে। মনে হয় ছন্দ আর অন্তমিলের জন্যে।

অতিথি লেখক [অতিথি] এর ছবি

না মৃদুল সাহেব, ছড়াটা পইড়া জুত পাইলাম না। পড়তে গিয়া প্রায়ই খটকা লাগছে। মনে হয় ছন্দ আর অন্তমিলের জন্যে।

অবাঞ্ছিত এর ছবি

এক কথায় দুর্ধর্ষ।

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

__________________________
ঈশ্বর সরে দাঁড়াও।
উপাসনার অতিক্রান্ত লগ্নে
তোমার লাল স্বর্গের মেঘেরা
আজ শুকনো নীল...

বর্ষা এর ছবি

জটিল ভালো লাগলো।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

********************************************************
আমার লেখায় বানান এবং বিরাম চিহ্নের সন্নিবেশনের ভুল থাকলে দয়া করে ধরিয়ে দিন।

অতিথি লেখক [অতিথি] এর ছবি

অতিথি লেখকেরা সচলদের লেখার সমালোচনা করলে অনেক সচল তেড়ে-ফুঁড়ে আসেন, এমন ঘটনাবহুবার প্রত্যক্ষ করেছি। অতিথিরা বাইরের লোক, তা নানাভাবে বুঝিয়ে দেয়ার চেষ্টা করা হয়। বলা হয় “পারলে আপনি লিখে দেখান”, “নামহীন বা বেনামে মন্তব্য করছেন কেন” জাতীয় কথা। এমনকি অতিথিকে স্পষ্টভাবে “আবাল”ও বলা হয়েছে।

মনে আছে, পিঠ-চুলকানি সচলায়তনে আসলেই বেশ প্রকট - এই কথা বলায় এক অতিথিকে কয়েক সচল ভয়ানক নাজেহাল করেছিলেন। পাশ থেকে দেখা সত্য কিন্তু সেই অতিথি লেখকের বক্তব্য সত্য বলে প্রমাণ করে।

বেশ কিছুক্ষণ আগে ১৪ ভোট পাওয়া মৃদুল আহমেদের ছড়াটি আমার পছন্দ হয়নি বলে একটি মন্তব্য করেছি, সেটি ছাড়া পায়নি। প্রশংসা করলে ছাড়া পেত বলে মনে হচ্ছে এখন।

আমি হতাশাবাদী না, তবু মনে হয়, এই পরিস্থিতির বিশেষ উন্নতি হবার সম্ভাবনা কম।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

একই মন্তব্য দুই পোস্টে করেছেন দেখতে পাচ্ছি।
অন্যটি http://www.sachalayatan.com/himu/29359#comment-283472

রানা মেহের এর ছবি

সম্মানীত অতিথি লেখক
মৃদুল আহমেদের ছড়া বিশাল উঁচুমানের সাহিত্য হয়েছে
একথা কিন্তু এখানে কেউ বলছেনা
কিন্তু যে বিষয় নিয়ে ছড়া লেখা হয়েছে
সেই বিষয়ে এর থেকে জোরদার ছড়া লেখা খুব সহজ ব্যাপার নয়।

এখন এই ছড়া সবার ভালো লাগতেই হবে
এরকম ব্লাসফেমি কেউ দেয়নি।
কিন্তু যাদের ভালো লাগেনি
তাদের ভালো না লাগার খুব গুরুত্বপূর্ণ কারণ হতে পারে
ছড়ার মহানায়কের প্রতি তাদের আনুগত্য।

আর অগুরুত্বপূর্ণ কারন হলো ছড়ার ব্যাকরণ।

আপনি কি আপনার অপ্রকাশিত মন্তব্যে
ভালো না লাগার কারণ ব্যাখ্যা করেছিলেন?

সচলের পরিস্থিতি নিয়ে আপনাকে বিচলিত না হবার অনুরোধ জানাচ্ছি।
আপনি বরং আপনার কথাই পরিষ্কার করে বলুন
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

স্নিগ্ধা এর ছবি

কিন্তু যাদের ভালো লাগেনি
তাদের ভালো না লাগার খুব গুরুত্বপূর্ণ কারণ হতে পারে
ছড়ার মহানায়কের প্রতি তাদের আনুগত্য।

আর অগুরুত্বপূর্ণ কারন হলো ছড়ার ব্যাকরণ।


রানা - আমিও কিন্তু ছড়াটার সমালোচনা করেছি - ঐ অতিথি লেখক কিছু বলবার অনেক আগেই, এবং ছড়াটা যখন অনেক প্রশংসা এবং অনেকগুলো পাঁচতারা পেয়েছিলো - তখনই। সেটা ব্যাকরণগত কারণেই।

আমি জানি আপনি আমাকে বলেননি ওকথা, খুব ভালো করেই জানি। কিন্তু, এই অতিথি (বা কোন অতিথি) ভদ্র ভাষায় সচলায়তনের বা আমাদের এইটুকু সমালোচনা বোধহয় করতেই পারেন। নাও তো হতে পারে ইনি ছাগুগোষ্ঠীর? যদিও এরকম নামহীন মন্তব্য আমার কাছে বিরক্তিকর, কিন্তু আরও দু'একটা মন্তব্য না পড়ে না বোঝা পর্যন্ত একে (নামহীন হলেও লেখার ধরন থেকে হয়তো বোঝা যাবে) ব্যক্তিগতভাবে বেনেফিট অফ ডাউট দিতে চাচ্ছি। আপনি কী বলেন?

(এখন বলুন - আমাকে মিষ্টি খাওয়ানোর ইচ্ছে এখনও আছে? চোখ টিপি )

খেকশিয়াল এর ছবি

না আপ্নের নাম কাটা, হেই মিষ্টি আমি খামু

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

রানা মেহের এর ছবি

স্নিগ্ধা আপু - হিহিহিহিহিহি
দেখেছেন মিষ্টি খাবার ভাগীদার বেড়ে গেল একজন? শিয়ালকে পিটিয়ে... দেঁতো হাসি

আপু
আমি আসলে আমার কথা পরিষ্কার বোঝাতে পারিনি।
সমালোচনা এই অতিথি লেখক কেন এমনকি দলছুটও করতে পারেন। চোখ টিপি
তবে আমি উনাকে অনুরোধ করেছি কারণ জানিয়ে সমালোচনা করার। রাজাকারদের নিয়ে লেখা ছড়ায় কেউ যদি কারণ না জানিয়ে 'ভালো লাগেনি' বলে তখন কি ঘরপোড়া গরু সিঁদুরে মেঘকে ঝট করে ভালোবাসতে পারে?

আমি কিন্তু এই অতিথি লেখককে কোন সন্দেহের খাতায় তুলিনি। (যদিও সচলকে ফ্যাসিবাদী বলায় খারাপ লেগেছে) শুধু তার ভালো না লাগার কারণটা পরিষ্কার করে জানাতে বলেছি।

অফ টপিক - আপনাকে একটা মিষ্টির দোকানের কথা বলেছিলাম না? কদিন আগে জানলাম সে পাকিভাইয়ের দোকান নয়। ভারতভাইয়ের দোকান। আমি খাবোনে বেশী করে। আপনাকেও দিবোনে একটু।
(দিলেন নাতো ডায়েট করতে) মন খারাপ
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

মৃদুল আহমেদ এর ছবি

লোকজনের আক্কেলজ্ঞান দেখে অবাক লাগে। আমার লেখার মাঝখানে বসে মিষ্টি খাওয়ার আলাপ করছে আমাকে বাদ দিয়ে!!
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

খেকশিয়াল এর ছবি

কী??? আমারে পিটাইবো??? তবে আয় সম্মুখ সমরে!!

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

অতিথি লেখক এর ছবি

হয়েছে কি ছড়া হালাল নাকি হারামে?
পাঠিয়ে দিয়ে দিন অন্তর্জালে আরামে,
ঠিকানাটা.....info@jamaat-e-islami.org,
জবাব আসবে, পাবেন হাতে স্বর্গ।
তবে সাবধান, রাখবেন ঢেকে রগ,
বাঁচাবে কি তখন এই সচলায়তন ব্লগ?
######
তাসনীম

মৃদুল আহমেদ এর ছবি

ছড়াকারদের হাতে রগ থাকে না হো হো হো
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

মুস্তাফিজ এর ছবি

অনেকদিন পর এলেন
ব্যাপারটা খুব দুঃখজনক

...........................
Every Picture Tells a Story

মৃদুল আহমেদ এর ছবি

আরো দুঃখজনক ব্যাপার হল, খালি হাতে আসি নি, নগদ আবদার নিয়ে এসেছি। বইমেলায় একখানা বই বের করার খুব শখ, একটা ফটুক তুলে দিতে হবে আমার। লীলেন্দার মতো। যেখানে আমাকে একজন বিশিষ্ট লেখক বলে মনে হবে। দেঁতো হাসি
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

অতন্দ্র প্রহরী এর ছবি

অনেক দিন পর লিখলেন..

বিষয়বস্তুর আবেদন মাথায় রেখেই বলছি, ছড়া আরও ভালো হতে পারতো। আপনার অন্যান্য অনেক ছড়ার চেয়ে একটু কমই ভালো লাগল। হাসি

মৃদুল আহমেদ এর ছবি

যাক, কম ‌'ভালো' তো লেগেছে! হাসি
আসলে এটা ছড়া না। এটা স্যাটায়ার। এটাকে কোনো একটা ছড়ানাট্যের কোনো এক চরিত্রের ডায়লগ হিসেবে ভেবে দেখ তো কেমন লাগে?
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

মামুন হক এর ছবি

নানা ঝামেলায় গলা পর্যন্ত ডুবে আছি। তোর এই মাস্টারপিস অনেক দেরীতে পড়লাম। ব্যাপারটা খুব দুঃখজনক হাসি

তাজুল ইমাম এর ছবি

ভাল লাগেলা। প্রসঙ্গ সমকািলন এবং উপমা েমাক্ষম। ছন্দ অথবা ছন্দের ধরন গতানুগতিক নয়। তােত িক? ছড়ায় ছন্দ িনয়ে সূচীবাই থাকলে প্রসঙ্গের অবতারনায় ব্যাঘাত ঘটতে পারে। এই েলখাটিতে েশ্লষটাই আসল রস।
মৃদুল, আমােদর সমােজ েতা আরও অনেক ভন্ড রয়েছে তােদর ব্যাপারেও এরকম তদন্তমূলক েলখা হোক না েকন—আপনার েচাখ িডটেকটিভের।

তাজুল ইমাম

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।