পাঠকের কাঠগড়ায় সৈয়দ দেলগীর (আমাদের সবার প্রিয় নজু ভাই)

জ্বিনের বাদশা এর ছবি
লিখেছেন জ্বিনের বাদশা (তারিখ: শনি, ২১/০৩/২০০৯ - ৮:৫৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

অন্তস্থ পৃথিবীঅন্তস্থ পৃথিবী
সম্ভবতঃ সচলায়তনের জন্মের আগে থেকেই অথবা সমসাময়িক কাল থেকেই ব্লগার সৈয়দ দেলগীরের ভক্ত আমি, ২০০৭ এ সিআরপির ভ্যালরি টেইলরকে নিয়ে লেখা "ম্যারিয়েটা, জ্যাক এবং অতঃপর ভ্যালেরী" লেখাটা পড়েই সৈয়দ দেলগীরের লেখার ভক্ত হয়ে যাই। তারপর তাঁকে আবার চেনা গেল নজরুল ইসলাম হিসেবে সচলায়তনে, লেখায়, কমেন্টে, সামাজিক উদ্যোগে আবার আসর জমানোতে -- সবকিছুতেই দারূণ সপ্রতিভ আর বৈচিত্র্যপূর্ণ অংশগ্রহন নজরুল ভাইয়ের -- আমাদের প্রিয় নজু ভাইয়ের।

সৈয়দ দেলগীর লিখেন অসাধারণ, কোন সন্দেহ নেই, তবে লেখক-পাঠকের ইন্টারচেঞ্জের অবাধ সুযোগের এই যুগে ব্যক্তি নজরুল ইসলামও কম যাননা। কখনও দেখা হয়নি, তবে বুঝতে খুব একটা কষ্ট হয়না যে অতি অল্প সময়েই মানুষের মন জয় করে ফেলেন তিনি। ব্লগিংয়ের সফল প্রচলনের মাধ্যমে ইন্টেরাকটিভ সাহিত্যের যে নতুন সংস্কৃতির যুগে আমরা পদার্পণ করতে যাচ্ছি, সেখানে সম্ভবতঃ নজরুল ভাইয়ের মতো সুলেখক এবং একই সাথে অসম্ভব খোলামনের মানুষেরা একটি বিশেষ উল্লেখযোগ্য ভূমিকা রাখতে যাচ্ছেন।

সচলায়তন সদস্যদের নানান মন্তব্য থেকে বোঝা যায় প্রচুর সচলেরই খুব কাছের মানুষ হয়ে উঠেছেন নজরুল ভাই, নিশ্চয়ই নজরুল ভাইয়ের বইপ্রকাশ নিয়ে তাদের জিজ্ঞাসাও প্রচুর। কাজেই আর দেরী করার কিছু নেই। তাছাড়া সৈয়দ দেলগীরের যে বইটি এবার বের হয়েছে, অন্তস্থ পৃথিবী, তা অত্যন্ত ভিন্নধর্মী বিষয় নিয়ে লেখা। এই বইটিতে সৈয়দ দেলগীর উপন্যাসের মূল চরিত্রের মনোজগতকে নিয়ে ফিকশনের রঙে খেলেছেন, যে টেন্ডেন্সীটা আমরা বাংলা সাহিত্যে খুব একটা দেখতে পাইনা। এটি নিয়েও একটা জম্পেশ আলোচনা হবে আশা করা যায়।

তাই আর দেরী নয়, পাঠকের কাঠগড়ায় ডাকি সৈয়দ দেলগীর আর নজরুল ভাই -- দুইজনকে একসাথেই।

_/_/_/_/_/_/_/_/_/_/_/_/_/_/_/_/_/_/_/_/_/_/_/

এই সিরিজের আগের পোস্ট:
১. পাঠকের কাঠগড়ায় বিপ্লব রহমান

২. পাঠকের কাঠগড়ায় কবি সুমন সুপান্থ

৩. পাঠকের কাঠগড়ায় মুজিব মেহদী

৪. পাঠকের কাঠগড়ায় সামরান হুদা, আমাদের শ্যাজাদি

৫. পাঠকের কাঠগড়ায় ব্লগার মোরশেদ ভাই

৬. পাঠকের কাঠগড়ায় কবি শেখ জলিল

৭. পাঠকের কাঠগড়ায় সুমেরু মুখোপাধ্যায় (ব্লগার কারুবাসনা)


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লোকজন আইসা তো গালিগালাজ শুরু করবো। তার আগে এই লেখার সমালোচনা কইরা লই।

"ম্যারিয়েটা, জ্যাক এবং অতঃপর ভ্যালেরী" লেখাটা পড়েই সৈয়দ দেলগীরের লেখার ভক্ত হয়ে যাই

এইটা ছিলো প্রমোশনাল... পাইলট প্রজেক্ট... নাইলে তো লোকজন পাত্তা দিতোনা। তারপর দেখছেন তো, একের পর এক আজাইরা লেখা দিয়া ব্লগ জগৎটারে কী পরিমান পঁচাইছি? ঐটা আসলে অন্য কাউরে দিয়া লেখায়া লইছিলাম... চোখ টিপি

সৈয়দ দেলগীর লিখেন অসাধারণ, কোন সন্দেহ নেই,

আপেনেরে ভালো মানুষ ভাবছিলাম... আপনেও দেখি মিছা কথা বলেন অ্যাঁ

অতি অল্প সময়েই মানুষের মন জয় করে ফেলেন তিনি

আমি তো শুধু মেয়েদের মন জয় করতে চাই চোখ টিপি

পাঠকের কাঠগড়ায় ডাকি সৈয়দ দেলগীর আর নজরুল ভাই

ডরাইছি... এইবার পলাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সবজান্তা এর ছবি

আমি তো শুধু মেয়েদের মন জয় করতে চাই

নজু ভাই আপনাকে মনে রাখতে হবে, "মেয়েরাও মানুষ" চোখ টিপি


অলমিতি বিস্তারেণ

অতন্দ্র প্রহরী এর ছবি

হো হো হো

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দেখেন... এইটা কিন্তু ফাইজলামির জায়গা না... খুব সিরিয়াস আমি... গাম্ভীর্যের সাথে কথা বলেন... হুশিয়ার...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রাফি এর ছবি

হো হো হো

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

জ্বিনের বাদশা এর ছবি

সেইটাই, মেয়েরাও মানুষ গড়াগড়ি দিয়া হাসি
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

বিপ্লব রহমান এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এরা এইভাবে গড়াগড়ি দিয়া হাসে ক্যান?
এই নাদান বান্দাগণ কি জানে না, যে শুধু মেয়েরাই মানুষ?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নুরুজ্জামান মানিক এর ছবি

সবজান্তার মন্তব্যে উত্তম জাঝা!

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

জ্বিনের বাদশা এর ছবি

বস্, প্রথম প্রশ্ন আমিই করি:
১। বইটি পড়ে ভাবী কি বললেন?

২। আপনার পোস্টে আগে দেখেছিলাম এই বইটি নিয়ে হুমায়ূন ফরিদী আপনাকে বেশ উৎসাহ দিয়েছেন। বই পাঠের পর উনার মতামতটা জানতে ইচ্ছে হচ্ছে। এই চান্সে ভদ্রলোককে ব্লগিংয়ের নেশা ধরিয়ে দেিলেও খারাপ হয়না চোখ টিপি ...নাটকের পরিচালকদের স্ক্যাজুলের বারোটা বাইজা যাবে চোখ টিপি ;)

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

১. ভাবী বলছে "তুমি যে এতো বাজে বই লেইখা লোকজনরে ঠকাইলা... এখন যদি তারা বাড়িতে আইসা আক্রমন করে? তাড়াতাড়ি বাড়ি পাল্টাও। তো বাড়ি পাল্টানোর তোড়জোড় শুরু হয়ে গেছে। মে মাসের ১ তারিখ থেকে আমাকে আর খুঁজে পাওয়া যাবে না বর্তমান বাড়িতে, এমনকি উত্তরাতেই না।

তবে তার নাকি বইটা বেশ পছন্দই হইছে... (এইটা মিছা কথা হইতে পারে)

২.ফরিদী ভাইরে বইটা এখনো দেওয়া হয় নাই। প্রকাশের পরে একদিনই দেখা হইছিলো সেদিন আমার সাথে বইটা ছিলো না। আর আলসেমিতে এখনো তার বাড়িতে যাওয়া হয় নাই। তার পড়াও হয় নাই তাই।
আর ফরিদী ভাইরে ব্লগার বানাইতে চান? তাইলেই হইছে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মূলত পাঠক এর ছবি

বইটা তো পড়া হয় নি, তবে মলাট দেখে আক্কেল গুড়ুম। এত প্রতিভা আসে কোত্থেকে মশায়, রহস্যটা খুলে বলেন তো দেখি?

জ্বিনের বাদশা এর ছবি

না পড়া বইয়ের ব্যাপারে যেসব প্রশ্ন মাথায় আসতে পারে সেসবও জিজ্ঞেস করা যাবে এখানে। আর বইপ্রকাশ নিয়ে লেখককে স্মৃতিচারণে উস্কে দেবার মতো প্রশ্ন পেলে তো আয়োজন আরো সার্থক হবে।

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বস... এগুলা সব ভুজুং ভাজুং... এইসব করে টরে নিজেকে ভাসায়ে রাখি আর কি... প্রতিভা বলতে আসলে কিছু নাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নুরুজ্জামান মানিক এর ছবি

আপনি যতই অস্বীকার করুন লাভ নাই কারন -প্রতিভা আর আমাশয় গোপন থাকে না ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

নজরুল ভাই 'অন্তস্থ পৃথিবী'র আইডিয়া কখন মাথায় কোন প্রেক্ষিতে এলো, কীভাবে উপন্যাস হলো; সে গল্প বলুন।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মাথায় ভাবনাটা হুট করেই এসেছিলো এক সকালে। রাতের তুমুল পানপর্বের পরে সকালে রিক্সায় যেতে যেতে পৃথিবীটা কেমন ঘোরলাগা সুন্দর ছিলো। সবকিছুই দেখি ভালো লাগে। তখনই হঠাৎ মনে হলো আচ্ছা একটা ক্যারেক্টার এমন হতে পারে, যে পৃথিবীর সবকিছুতে কেবল সৌন্দর্যই পাবে? তার কল্পনার সুন্দর জগৎটাতে সে বাস করতে শুরু করবে? নশ্বর পৃথিবীতে থেকেই একে সশরীরে অস্বীকার করবে?

তাই রেজওয়ানা তৈরি হলো। অসম্ভব অমানুষি একটা জগতে তাকে ফেলে দিয়ে দাঁড় করিয়ে দিতে চাইলাম আমাদের পৃথিবীর মুখোমুখি... মানুষগুলোর মুখোমুখি... চাইলাম দ্বন্দ্ব তৈরি হোক। তারা তারা যুদ্ধ করুক, আমার কী?

তারপর ধীরে ধীরে তৈরি হয়ে গেলো সবকিছু।

এটা প্রথমে নাটকাকারে তৈরি করা। কিন্তু লেখার সময়ই বুঝেছিলাম এটা আসলে ভিজুয়ালি সম্ভব না। তখন থেকেই উপন্যাসের ভাবনাটা কাজ করতে শুরু করলো। কিন্তু খেমটা নাচের ক্ষ্যাপজীবন আর আলসেমি আর প্রেম ছেড়ে উপন্যাস লেখতে কার মঞ্চায়? তাই লেখা হলো না।

এবার হুট করেই একেবারে শেষকালে মনে হলো যা থাকে কপালে লিখে ফেলি। বাইরে টুটুল ভাই আর ঘরে বউ... উষ্কানী দিতে লাগলো... ব্যস... কাহিনী শেষ...

আপনাকে অসংখ্য ধন্যবাদ শিমূল। আপনি তো বইটা পড়েছেন। ত্রুটিদোষগুলো নিয়ে বলবেন না? যদি সমালোচনা পাই, আবার শুধরে নেবো উপন্যাসের ভুলগুলি (রফিক আজাদ এই বাক্য লেখে নাই, এইটা আমার লেখা)
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বিপ্লব রহমান এর ছবি

বইটা এখনো পড়া হয়নি। তবু কৌতুহল:

নিজের বইয়ের প্রচ্ছদ নিজে করতে কী একটুও লজ্জা লাগে নি? চোখ টিপি
না কী অনেক অমূল্য প্রতিভা দ্বারা আপনিও উজ্জবিত, যারা নিজের বইয়ের প্রচ্ছদ নিজেই করেছেন (আরজ আলি মাতুব্বর, সত্যের সন্ধানে)। দেঁতো হাসি
---
হে গ্রট নজু বস, আপনি যে কবিতার পংতির প্রতি ইংগিত করেছেন, সেটি কিন্তু নির্মলেন্দু গুনের লেখা (যদি ভালোবাসা পাই, আবার শুধরে নেবো জীবনের ভুলগুলি)। খাইছে

---
কই নাদের আলি, এখনো ফোন করলো না তো! মন খারাপ
---

অনেক শুভ কামনা।। হাসি


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

না বস... আমি তো গরীব মানুষ, আমার মতো অধমের বইয়ের প্রচ্ছদ কেউ কইরা দিতে রাজী হয় নাই। তাই নিজেরই হাত লাগাতে হলো...
................

না বস... ইহা গুণদা লেখেন্নাই... ইহা একেবারেই রফিক আজাদের স্বহস্তে লেখা। আপনার মন্তব্য পড়ে একটু কনফিউজড হয়ে গেছিলাম। খুঁজে বের করলাম বহিখানা। এখন আমার সম্মুখে রফিক আজাদের প্রেমের কবিতা নামে একখানা বহি আছে। যার ৬৪ নম্বর পাতায় এই কবিতাখান আছে...

যদি ভালোবাসা পাই আবার শুধরে নেবো
জীবনের ভুলগুলি;
যদি ভালোবাসা পাই ব্যাপক দীর্ঘ পথে
তুলে নেবো ঝোলাঝুলি
যদি ভালোবাসা পাই শীতের রাতের শেষে
মখমল দিন পাবো
যদি ভালোবাসা পাই পাহাড় ডিঙ্গাবো আর
সমুদ্র সাঁতরাবো
যদি ভালোবাসা পাই আমার আকাশ হবে
দ্রুত শরতের নীল
যদি ভালোবাসা পাই জীবনে আমিও পাবো
মধ্য অন্ত্য মিল।
যদি ভালোবাসা পাই আবার শুধরে নেবো
জীবনের ভুলগুলি
যদি ভালোবাসা পাই শিল্প-দীর্ঘ পথে
বয়ে যাবো কাঁথাগুলি...

...................................

ফোন দিতেছি... এক্ষুনি দিতেছি...
আপনাকেও শুভকামনা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নীল [অতিথি] এর ছবি

হায়!হায়! আমি যে প্রশ্ন'টা ভাবছিলাম আর এই পোস্টের জন্যে অপেক্ষা করেছিলাম সেই প্রশ্নটা তো আনোয়ার সাদাত শিমুল করে ফেলেছেন!

যাই হোক অন্তস্থ পৃথিবী গতকাল পড়ে শেষ করলাম। খুব ভালো গেছে এই ভিন্নতা, যেখানে ঢুকেনি কোনো প্রেম কিম্বা রাজনীতি। সৈয়দ দেলগীর এর পরের উপন্যাসের অপেক্ষায়...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

নীল ভাই... আমি তো লজ্জায় লাল হয়ে গেলাম... (লজ্জার ইমোটিকন্টা জানি কেম্নে দেয়?)
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বিপ্লব রহমান এর ছবি

এই যে, এভাবে গড়াগড়ি দিয়া হাসি


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

মুস্তাফিজ এর ছবি

আমি তখন হসপিটালে, লোকজন আসে দেখা করতে, একদিন বিকালে তেমন চার পাঁচ জন ছিলো খাটের পাশে, সবাইকে পাশে বসিয়ে আমি নাকি পুরো অন্তস্থ পৃথিবীর গল্প শুনিয়েছি, প্রথম থেকে শেষ পর্যন্ত!!
এখন এসব কিছুই মনে করতে পারিনা। আমার বিশ্বাস হয়না। বউ বলে নজরুল ভাইকে জিজ্ঞেস করো, উনিও উপন্যাসের শেষ পর্যায়ে উপস্থিত ছিলেন।

ঐ মিয়া ক্যাম্নে লিখেন এইসব?

...........................
Every Picture Tells a Story

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মুস্তাফিজ ভাই, বললে হয়তো আপনি বিশ্বাস করবেন না। কিন্তু ঐদিন ছিলো আমার জীবনের অন্যতম স্মরণীয় দিন।
আপনি জ্বরের ঘোরে ফ্লিকারকদের কাছে অন্তস্থ পৃথিবী পুরাটা বয়ান করলেন... প্রসংশা করলেন... অবচেতন মনেই। আমার মনে হয় এটা ছিলো একেবারে অন্তর থেকে ভালোলাগার ফসল... আমি স্বার্থক... আমি ধন্য...

আপনার ঐ অনুভূতির পরে যদি এই বই পৃথিবীর সবাই প্রত্যাখ্যান করে ফালতু বইলা, তবুও কোনো দুঃখ নাই...

এই বইটা নিয়ে আপনাদের এতো এতো ভালোবাসা আমার কপালে জুটেছে যে এরপর আর কিছু প্রয়োজন নাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বিপ্লব রহমান এর ছবি

শাবাশ!! চলুক


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

সবজান্তা এর ছবি

এই পোস্টে আসলে কিছুই প্রশ্ন করার নাই...

লেখকের সাথে জুম্মায় জুম্মায় এমন দেখা সাক্ষাত হয় যে, যা প্রশ্ন ছিলো তার উত্তর আগেই পেয়ে গেছি, আর পাঠ প্রতিক্রিয়াও সাক্ষাতেই দিয়েছি।

আমিও সৈয়দ দেলগীরের পরের উপন্যাসের অপেক্ষায়...


অলমিতি বিস্তারেণ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুম... সৈয়দ দেলগীরের পরের উপন্যাসের অপেক্ষায় আমিও আছি... দারুণ একটা প্লট মাথায় আসছে... ধীরে ধীরে লেখা শুরু করে দিচ্ছি... এবার আর কোনো তাড়াহুড়া নাই... একবছর ধরে লিখবো।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সবজান্তা এর ছবি

আমি সেনাবাহিনী থেকে একটা ট্যাংক ধার করে আনছি, সেইটা নিয়া আপনার বাসার সামনে খাড়ায়া থাকুম। তাড়াহুড়া করলেই উয়ায়া দিবো চোখ টিপি


অলমিতি বিস্তারেণ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঠিকাছে... মে মাসের ২ তারিখে আইসা বাড়িটা উড়ায়া দিয়েন... বাড়ি তো চিনেনই... উত্তরা... সেক্টর ১৩... রোড... চিনছেন না? চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

আমাকে ইবুক পাঠাবেন কবে? চোখ টিপি

অতন্দ্র প্রহরী এর ছবি

মুস্তাফিজ ভাইকে ফোন করো, উনি পুরাটা পড়ে শোনাবেন আবার দেঁতো হাসি

মুস্তাফিজ এর ছবি

মুস্তাফিজ ভাইকে ফোন করো, উনি পুরাটা পড়ে শোনাবেন আবার

হুঁ, আমি আবার হসপিটালে ভর্তি হই!!!

...........................
Every Picture Tells a Story

অতন্দ্র প্রহরী এর ছবি

তারমানে কি বলতে চাচ্ছেন যে সুস্থ অবস্থায় থাকলে "অন্তস্থ পৃথিবী" পড়তেন না? চোখ টিপি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এইগুলা তো বিরাট ফাউল... মুস্তাফিজ ভাই কী হসপিটালে বইসা এই বই পড়ছে নাকি? বই আগেই পড়ছে... হসপিটালে বইসা সবাইরে শুনাইছে এইটার কাহিনী...

অবশ্য এখন এখন একটা চিন্তা হইতেছে... এই বই পইড়াই মুস্তাফিজ ভাই অসুস্থ হয়া গেলো না তো? চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার মতো অলস ব্যক্তি এই পৃথিবীতে আর আছে? খাড়ান... লীলেন্দার মতো পুরাটা ব্লগে ছেড়ে দিবো একদিন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

সিরিয়াস প্রশ্ন: "অন্তস্থ পৃথিবী" নিয়ে পরবর্তী পরিকল্পনা কী? নাটক বা সিনেমায় রূপ দেয়ার সম্ভাবনা আছে কি?

সেমি-সিরিয়াস প্রশ্ন: এ পর্যন্ত কতগুলো বান্ধবীর কাছ থেকে উচ্ছ্বসিত প্রশংসা শুনলেন বইটা নিয়ে? এবং তারমধ্যে সবচেয়ে ভাল লাগলো কোন কথাটা শুনে? চোখ টিপি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সিরিয়াস উত্তর: নাটকের স্বত্ত্ব তো আমার হাতে নাই... ফরিদী ভাই জমায়ে রাখছে। সিনেমা নিয়াও ভাবনা নাই আপাতত। আগে একটা জোশিলা কমার্শিয়াল সিনেমা বানাবো, নাচে গানে ভরপুর... তারপর দেখি দুনিয়া কোন্দিকে যায়।

সেমি-সিরিয়াস উত্তর: এসব কথা তো জনসম্মুখে বলা যাবে না... কানে কানে বলতে হবে। আর আমি ছেলেদের কানের মতো কাছে যেতে পছন্দ করি না। অশ্লীষ লাগে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

সিনেমায় আমারে একটা পার্ট দিয়েন। নায়িকার সখাসখীকুলের কেউ অথবা নায়কের বন্ধুর বন্ধুর বন্ধু অথবা পথচারী অথবা মৃত সৈনিক, যেকোন কিছুতেই চলবে খাইছে

আপনারে তো মিয়া লিখতে কইসি, মুখে কইতে কই নাই। লিখে জানান দেঁতো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঘুষ নিয়া দেখা করেন... তারপর বিবেচনা কইরা দেখবোনে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিন্দিতা এর ছবি

আপনার বইটা এখনও হাতে আসেনি।
পড়ে অনুভুতি জানাব।
তবে একটা প্রশ্ন সবসময় মাথায় ঘুরপাক খাচ্ছে-
নজরুল ইসলাম ওরফে সৈয়দ দেলগীর নাটক লেখা , পরিচালনা , আড্ডা,ব্লগিং, সামাজিক আন্দোলন এতসব করে উপন্যাস লেখালেখি ও করেন। ভাই সময় ম্যানেজ করেন কিভাবে?
আপনাকে প্রথম বই প্রকাশের অনুভূতি নিয়ে পোস্ট দিতে বলেছিলাম।
সেটা দেবেন না?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি তো এর বাইরেও আরো অনেক কিছু করি... শুধু এটুকুতেই আমাকে শেষ করে দিলেন? টের পাবেন টের পাবেন... অপেক্ষা করেন...

প্রথম বই প্রকাশের অনুভূতি লেখা খুব জটিল... অনুভূতির দিকে তাকানোর সময় পাচ্ছি না। কিবোর্ড নির্ভর লেখা লিখে যাচ্ছি কেবল... হৃদয় নির্ভর লেখার সময় পাই না আসলে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

হুঁ, আমি আবার হসপিটালে ভর্তি হই!!!

আপনারে তো মিয়া লিখতে কইসি, মুখে কইতে কই নাই। লিখে জানান দেঁতো হাসি

এই দুই'টা লাইন পড়ে একেলা ঘরে একাই পাগলের মতো হাসতাছি!

অতিথি লেখক এর ছবি

হুঁ, আমি আবার হসপিটালে ভর্তি হই!!!

আপনারে তো মিয়া লিখতে কইসি, মুখে কইতে কই নাই। লিখে জানান

এই দুই'টা লাইন পড়ে একেলা ঘরে একাই পাগলের মতো হাসতাছি!

জ্বিনের বাদশা এর ছবি

আরো কিছু প্রশ্ন:

১। আপনার ব্লগের লেখালেখি আর মন্তব্যের মাধ্যমে আমরা জেনেছি যে আপনি বেশ কিছু টিভি নাটক লিখেছেন। এর আনুমানিক সংখ্যা কত?

২। টিভি নাটকেও কি বইয়ের মতো "সৈয়দ দেলগীর" নামটি ব্যবহার করেন?

৩। টিভি নাটক লেখা আর উপন্যাস লেখার মাঝে কি কি বেসিক পার্থক্য আপনার চোখে ধরা পড়েছে?

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

১। বেশ কিছু না বস... অগুণতি। যেহেতু এটাই আমার পেশা তাই আমাকে দিনরাত কেবল নাটকই লিখতে হয়। আনুমানিক সংখ্যা আমার জানা নাই। গড়ে সব সময়ই আমার এক বা একাধিক সিরিয়াল প্রচার হইতেই থাকে। এপিসোডের হিসাবে ধরলে কয়েক হাজার হবে... মন খারাপ

২। না, নাটকে আমি বেশিরভাগ ক্ষেত্রে নাম ব্যবহারই করতে চাই না। অর্ডারি কাজ তো বেশিরভাগ... নাম নিয়া তাই মাথা ঘামাই না। নাটকরে আমি কেবল অর্থমূল্যেই বিচার করি।

৩ নম্বরটার উত্তর ফেরত আইসা দিতেছি। বিদ্দুত গেলো... মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জ্বিনের বাদশা এর ছবি

টাশকি খাইলাম
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

৯৮ সাল থেকে নাটক লেখা শুরু... আর ২০০০ সাল থেকে এটাই পেশা...
আমি মনের আনন্দে ঘরে বইসা বইসা নাটক লেখি আর বাচ্চার সাথে খেলি... আর বউয়ের লগে প্রেম করি আর সচলাই আর ফেসবুকাই... আর কিছু করি না। তাতেই আমি ঢাকায় মোটামুটি এক্সপেন্সিভ জীবন যাপন করি। তো এই করতে হইলে তো প্রচুর নাটক বাজারে আমার থাকতেই হয়।

বর্তমান সময়ে আমার তিনটা ধারাবাহিক নাটক চলতেছে বিভিন্ন চ্যানেলে... ১টা ২৬ পর্ব, একটা ৫২ পর্ব, আরেকটা ১০৪ পর্ব...
এরকম সবসময়ই চলে... সিরিয়াল একটা না একটা চলতেই আছে আমার। মেগা সিরিয়াল লেখছি ৪টা...
আর কী চান? হাজার ছাড়ায়া গেছে না তো কী?

হাতে যে কয়ডা ক্ষ্যাপ আছে তা লিখেই শেষ করতে আরো দেড় দুই বছর লাগবে... নতুন ক্ষ্যাপ না নিলেও...

এই হইলো গঠনা... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

টুটুল এর ছবি

জীবন ... বিবাহের পূর্বে এবং পরে... কোনটা ভাল? ক্যান? চোখ টিপি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হই মিয়া... বিয়া করছেন মোটে তিন মাস হয়... এখনি এই প্রশ্ন? দুই বছর পার করলে কী কইবেন?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বিপ্রতীপ এর ছবি

আমার সিরিয়াস প্রশ্নঃ
১। ভবিষ্যতে নাটক লেখা ছেড়ে পাকাপাকিভাবে নিয়মিত উপন্যাস লেখায় চলে আসার ইচ্ছে আছে কি?
২। নাটক না উপন্যাস? কোনটা লেখা সহজ ?চোখ টিপি
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
খুঁজে যাই শেকড়ের সন্ধান...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

১. না... সেই সম্ভাবনা নাই। ইচ্ছাও নাই।
২. নাটক লেখা তো অনেক সহজ... আমি চোখের নিমিষে নাটক লেখতে পারি। সেটা নাটক হয় কী না আমি জানি না। কিন্তু ডিরেক্টর পছন্দ করে, শুটিং হয়, প্রচার হয়, আমি টাকা পাই।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

সিরিয়াস ভাবে নিলে খুবই সিরিয়াস প্রশ্ন আমার...

কেম্নে কী?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

উফ... আপনি এতো সিরিয়াস একটা প্রশ্ন করেছেন... এটার জবাব দিতে তো আমার গলদঘর্ম অবস্থা... এর উত্তর দেওয়ার আগে আমার একটু প্রস্তুতি দরকার... একটু পড়াশোনা দরকার... আমি একটু দেরিদা দেকার্ত দেলুজ ঘেঁটে নেই... কার্ল মার্ক্সস পড়ে নেই...
তাপর বছর পাঁচেক বাদে আপনার প্রশ্নর উত্তর আমি দিতে পারবো বলে আশা করছি।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বিপ্লব রহমান এর ছবি

এই ফাঁকে সেই অনিবার্য সিরিয়াস প্রশ্নটা আমিও সেরে নেই:

কস্কী মমিন? খাইছে


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

ইশতিয়াক রউফ এর ছবি

আজ যা উত্তরাধুনিক, তা কিন্তু পাঁচ বছরে শিক্ষানবিসী হয়ে যাবে। অতএব, সাধু সাবধান! চোখ টিপি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আধখান পড়া হইছে।
বাকিটা পইড়া কাইল নজু ভাইরে কাঠগড়ায় তুলুম। চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অপেক্ষায় নজরুদ্দিন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

স্যরি নজরুদ্দিন ভাই।
এই পোস্টটা হারাইয়া ফেলসিলাম।
আমার চারপাশটা যখন নোংরামিতে ভরে যায়, খুব যখন কষ্ট পাবার মতো ঘটনা ঘটে, তখন আমিও আমার চারপাশে এইরকম একটা চমৎকার পৃথিবী তৈরী করে নিই। অবাক ব্যাপার হলো সুন্দর গন্ধও পাই।
অখন আমার কোচ্চেন হইলো, আপনে কেমনে এই রোগের কথা টের পাইলেন, আর সেইটা মডিফাইড কইরা রেজওয়ানার বানাইয়া দিলেন, কন তো দেখি...চোখ টিপি

আপনার প্রথম উপন্যাস ভালো লাগছে। হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনেরে তো জীবনের নায়িকা বানাইবার চাইছিলাম... চোখ টিপি
ভাগ্যের কপালের দোষ... হইলো না,
তাই আর কী... পয়লা উপন্যাসের নায়িকা বানায়া দিলাম আপনেরে... যদি আবার লোকজন টের পায়া যায়, তাই নামডা পাল্টায়া দিলাম। বোঝেন তো, স্ক্যান্ডাল ডরাই, মিডিয়ার মানুষ না? দেঁতো হাসি

আপনাকে অসংখ্যর চেয়ে একটু বেশি ধন্যবাদ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা
নাম পাল্টাইয়া দেওয়ার বুদ্ধিটা পছন্দ হইছে। চোখ টিপি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

রানা মেহের এর ছবি

রেজওয়ানা চরিত্রটা যখন লেখেন
তখন মনে হয়েছে কি
এরকম দুটো চরিত্র একসাথে উপন্যাসে থাকলে কী হতো?

আপনি অনেকবারই বলেছেন
প্রচুর নাটক লেখেন।
যেকোন অবস্থাতে যেকোন বিষয় নিয়ে, এটা পেশা যেহেতু।

উপন্যাস লিখতে গিয়ে
এই বিপুল পরিমান নাটক লেখা
উপন্যাসের মানে কোন প্রভাব ফেলেছে বলে কি মনে করেন?
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

না... এভাবে আসলে ভাবিনি কখনো... ডরপুক মানুষ তো... এমনিতেই একটা চরম জটিল বিষয় নিয়েই ভ্যাবাচ্যাকায় ছিলাম... তার মধ্যে আরো জটিল করার সাহসই হয় নাই।

আর প্রচুর নাটক লেখাটা কিছুটা তো প্রভাব পড়েছেই। এটা নিয়ে লেখার সময় একদিন আলাপ হচ্ছিলো পলাশ দত্তর সাথে।
নাটক খুব আক্রমণাত্মক। পাষাণ দর্শকের হাতে নির্দয় রিমোট। তারা ঘুরতে থাকে... চ্যানেলে চ্যানেলে। কোনো চ্যানেলকেই আধা মিনিটের বেশি সময় দেয় না। এই আধামিনিট দেখেই যদি তার ভালো লাগে, তাইলে সে থমকায়া দাঁড়ায় সেই চ্যানেলে... দেখে...
তাই এখন আমাদের নাটকরে দেখতে হয় ফ্রেম বাই ফ্রেম... প্রতি মুহূর্তে আক্রমণাত্মক থাকতে হয়।

এই আক্রমণাত্মক ব্যাপারটা কিছুটা প্রভাবিত আর কিছুটা ইচ্ছাকৃতভাবে উপন্যাসে রাখছি। উপন্যাস অনেক কোমলমতি হয়... ভাবলাম দেখি না একটু অন্যরকম লিখে কেমন লাগে। আগে তো লন্ডনে চিঠি পাঠাইতে অনেক সময় লাগতো, এখন মুহূর্তেই চলে যায়। এখন তো টুয়েন্টি টুয়েন্টির যুগ...
উপন্যাসের ভাষায় সেই গতিটা ধরা যায় কী না...
জানি না পারছি কী না... জানি না কতোটা ল্যাজে গোবড়ে করে ফেলছি।
এই স্টাইলটা অনেকেই খুব পছন্দ করছে... আবার অনেকে খুবই অপছন্দ করছে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জ্বিনের বাদশা এর ছবি

শোনা যায় "চার ফর্মার একটা বেষ্টনী"র মাঝে লেখকদের থাকতে হয় ইদানিং। এটা লেখার সহজাত প্রকাশকে কতটা প্রভাবিত করে বলে মনে করেন?আপনার অভিজ্ঞতা শেয়ার করুন।

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই সমস্যা বোধহয় লেখকদের চেয়ে নাটকের আর সিনেমার লোকদের বেশি।
বইতে নাহয় একটু পেজ মেকাপ এদিক ওদিক করে, ফন্ট সাইজ এদিক সেদিক করে লেখক অনেকটা স্বাধীনতা ভোগ করতে পারেন।

কিন্তু নাটকে বা সিনেমায় একেবারেই কাছাকাছি দৈর্ঘ হতে হয়। আমি নাটক বানাইলেই সেটা বড় হয়... চ্যানেল কান্দে... তারপর সেইটারে ছোট করতে জান বাইর হয়।

তো সেই তুলনায় লেখায় চার ফর্মার বেষ্টনী খুব সমস্যার মনে হয় না।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হাসান মোরশেদ এর ছবি

ভরসা রাখছি, দেরী হলে ও যায়নি সময় ।
প্রশ্ন হলোঃ-
১। আপনার বইয়ের এক আলোচনায় বলা হয়েছে- এটি ম্যাজিক রিয়েলিজম ধর্মী । আপনি নিজে কি তাই মনে করেন । যদি করেন তো কেনো? আমার মতো সাধারন পাঠকের জন্য একটু খোলাসা করবেন কি- ম্যাজিক রিয়ালিজম কি প্রকার?

২। বাংলা গদ্যে আপনি কার মুগ্ধ পাঠক? সুযোগ পেলে আবারো পড়বেন- এমন তিনটি উপন্যাসের নাম বলবেন?

৩। কার জন্য লেখেন?

৪। এটি ঠিক প্রশ্ন নয়। সমালোচনা বলতে পারেন । আপনার উপন্যাসের নাম শুধু 'অন্ত্যস্থ' রাখলে কি হতোনা? 'অন্ত্যস্থ পৃথিবী'- এমন এক্সপ্লিসিট নামকরন কি প্যাকেজ নির্মানের প্রভাব?

শুভেচ্ছা ও শুভকামনা ।।
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এটি ম্যাজিক রিয়েলিজম ধর্মী । আপনি নিজে কি তাই মনে করেন । যদি করেন তো কেনো? আমার মতো সাধারন পাঠকের জন্য একটু খোলাসা করবেন কি- ম্যাজিক রিয়ালিজম কি প্রকার?

ধুর... আমি নিজেই তো ম্যাজিক রিয়েলিজম বুঝি না... উসাইন বোল্টও দৌড়ায় আমিও দৌড়াই... তেলাপোকাও প্রাণি... এইসব আর কি...

বাংলা গদ্যে আপনি কার মুগ্ধ পাঠক? সুযোগ পেলে আবারো পড়বেন- এমন তিনটি উপন্যাসের নাম বলবেন?

এ বড় কঠিন প্রশ্ন করলেন দাদা... হিমশিম খেতে হচ্ছে যে... তবু হুট করে যা যা মনে পড়ছে তা বলি...
গদ্যে যেমন তারাশঙ্কর, মানিক, বনফুল বেশ লাগে। খুব শক্তি পাই সৈয়দ ওয়ালীউল্লাহ্ তে...
রবীন্দ্রনাথকে নাহয় আলোচনার বাইরেই রাখলাম...
এরপরে ইলিয়াস ভালো লাগে, হাসান আজীজুল হক আছেন।
কাছাকাছি সময়ে সবচেয়ে বিরাট ভক্ত আমি শাহাদুজ্জামানের... তার গদ্যের প্রতি আমার অমানুষিক মুগ্ধতা আছে।
শহীদুল জহির তো পুরা তাশকি লাগায়া দিছিলো... এখনো সেই ঘোর কাটে নাই...
মাহমুদুল হক ভালো লাগে অনেক।

আর খুব একটা ধাক্কা খেয়েছি হরিশংকর জলদাস -এর জলপুত্র পড়ে।

জয় গোস্বামীর উপন্যাস খুব জুতের না লাগলেও তার লেখা "হৃদয়ে প্রেমের শীর্ষ" আমার অসম্ভব ভালো লাগার একটা বই, স্রেফ গদ্যের কারণে। বাক্যগুলো পড়তেই ভালো লাগে।

সঞ্জীবদার গায়ক সাংবাদিক পরিচয়ের বাইরে গল্পকার পরিচয়টা লোকে জানলোই না... অথচ তাঁর গদ্য ছিলো মারাত্মক... হৃদয়পুরের বাখানি বা একটি ফুটো পয়সা পড়ে ব্যাটারে কতো কইছি গল্পর একটা বই করতে... করলো না।

আর গদ্য ভালো লাগে কাজী আনোয়ার হোসেনের...

সুযোগ পেলে কোন তিনটা উপন্যাস আবার পড়বো সেই তিনটা বাছাই করা সমস্যা... তবে আমি কবি আর সপ্তপদী অনেকবার করেই পড়েছি... এখনো পড়তে রাজী আছি। কালকেই পঞ্চমবারের মতো পড়ে শেষ করলাম শাহাদুজ্জামানের বিসর্গতে দুঃখ...

(এসব তালিকা করা সত্যিই খুব কঠিন... দৌড়ের উপরে থাকলে তো আরো না... দেখা গেলো অনবধানবশত সবচেয়ে প্রিয়দের একজনই বাদ পড়ে গেলো)
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

৩। কার জন্য লেখেন?

আনন্দের জন্যই কেবল লিখি... আর লিখি তাদের জন্য... যারা কেবল আনন্দই ভালোবাসে...

৪। এটি ঠিক প্রশ্ন নয়। সমালোচনা বলতে পারেন । আপনার উপন্যাসের নাম শুধু 'অন্ত্যস্থ' রাখলে কি হতোনা? 'অন্ত্যস্থ পৃথিবী'- এমন এক্সপ্লিসিট নামকরন কি প্যাকেজ নির্মানের প্রভাব?

আহারে... নাম নিয়া যে কী ভ্যাজালে ছিলাম... কোনোভাবে একটা সুন্দর নাম পাইতেছিলাম না। কারণ যে নামটা প্রথমে মাথায় আসছিলো সেইটা ইতোমধ্যে একটা বইয়ের নাম হয়ে গেছে। সেই বইয়ের লেখকরেও ফোন কইরা সেই ক্ষোভ জানাইছিলাম... বলছিলাম নামটার অপব্যবহার করলেন? আমারে দিতেন... দেঁতো হাসি
তারপর নাম খুঁজি নাম পাই না... মাথার মধ্যে খালি সেই নাম ঘোরে... সেই চক্র থেকে বের হতে পারি না। এর তার সাহায্য নিয়াও নাম পাই না... শেষপর্যন্ত যা থাকে কপালে বইলা এইটা শেষ সময়ে দিয়া দিছি। আপনার পরামর্শটা আগে পাইলে হয়তো এইটাই হইতো... এজন্যই কাঙ্গালিনী সুফিয়া গাইছে "যৌবন থাকিতে বন্ধু আইলা না" মন খারাপ

প্যাকেজ নির্মাণের প্রভাব যদি থাকেও সেটা আদতেই কি আমি নির্ণয় করতে পারবো? যদি সকলে বলে তবে তাই... আমি ঠিক জানি না... হইতে পারে...

শুভেচ্ছা ও শুভকামনা ।।

আপনাকেও
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

@ জ্বীনের বাদশা...

৩। টিভি নাটক লেখা আর উপন্যাস লেখার মাঝে কি কি বেসিক পার্থক্য আপনার চোখে ধরা পড়েছে?

একটা কমন আর্কিটেকচারাল ডিজাইনের একটা বিরাট স্থাপত্য বস্তিতে ফ্ল্যাট যে কেনে... সে হইলো নাটকের দর্শক...
আর একটা ঘেসো জমি দিয়ে যাকে বলা যায় নে ব্যাটা... এবার ইচ্ছামতো কুড়েঘর বানিয়ে থাক... সে খড়টা কুটোটা এনে সাজায় আপন ঘর... সে হইলো পাঠক...

এইবার লেখকের দায় সে কার জন্য কী লেখবো... আমি কিছু জানি না...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।