খেজুড় গাছে হাড়িঁ বাধোঁ মন: ভবা পাগলার খোঁজে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: শুক্র, ১৯/০৯/২০০৮ - ১২:০১অপরাহ্ন)
ক্যাটেগরি:

auto
এটা সেই সময়ের কথা যখন মিউজিক ছাড়া আর কিছু পৃথিবীতে দরকার নাই টাইপ চিন্তা করতাম, তখনকার। যখন ঢাকা শহরে কোনো কনসার্ট, এমনকি গায়ে হলুদের কনসার্টও মিস করতাম না, আবার রবীন্দ্রসঙ্গীত থেকে রজনীকান্ত, এম্বেসীগুলার যন্ত্রসঙ্গীত থেকে মাজারগুলার বৃহস্পতিরজনী কোনোকিছুই মিস দিতাম না।
তখন আমি একটা বিনোদন পত্রিকায় মিউজিক বিভাগের দায়িত্বে, সেই সুবাদে দেশের মিউজিক জগতের অনেকের সঙ্গেই খায়খাতির।

পত্রিকার সম্পাদনা সহকারী ছিলেন সারোয়ার ভাই। ফিরোজ সারোয়ার বাংলা একাডেমীর, স্বভাব কবি, তুখোড় জুয়াড়ি। দারুন মজার এক ব্যক্তি, তাকে নিয়েই একটা ব্লগ নামায়া দেওয়া যায়, তবে সেটা বোধহয় রিটন ভাই বা জুবায়ের ভাই আরো ভালো লেখতে পারবে। রিটন ভাইয়ের এক পোস্ট মারফত জানলাম তারা বন্ধু আছেন।

তো একদিন এই সারোয়ার ভাই আমারে দিলো ঝাড়ি... 'ঐ মিয়া... এত যে মিউজিক মিউজিক করেন, মিউজিকের বোঝেন কি বাল? শুনছেন কি? '
'ক্যান সারোয়ার ভাই কি হইছে?'
'ভবা পাগলার নাম শুনছেন?'
আমি তো তব্দা... এই নাম তো শুনি নাই... কিন্তু নামটা শুইনাই মনে হইলো এই নাম না শোনাটা একটা মিসটেক... জানতে হবে... জেনে জ্ঞানী হতে হবে। ধইরা বসলাম সারোয়ার ভাইরে... তিনি শোনাইলেন এক গল্প...
ভবা পাগলা আমগো মানিকগঞ্জের বাউল। শেষকালে কলকাতায় হিজরত করছিলেন। সেখানেই তার শিষ্যদের বাস। তিনি মারা গেছেন কিন্তু রেখে গেছেন তার শিষ্যদের। একসময় ফরাসী সরকার কি এক ফেস্টিভ্যালের জন্য বনে বাদাড়ে ঘুইরা ঘুইরা বাউল খুঁজতে গিয়া তার শিষ্যদের পছন্দ করে ফ্রান্সে নিয়া যায়। সেখানে বিরাট কনসার্টে তারা গায়, তা দেইখা এক মিউজিক কোম্পানি তাগোরে ধইরা নিয়া যায় স্টুডিওতে। সেখানে তারা গাঁজা খায় আর গান গায়। সেই রেকর্ড করা গানগুলা পরে আর কোনো এক অজ্ঞাত কারনে বাজারে ছাড়া হয় নাই। বাংলাদেশের এক লোক সেইটা কালেক্ট করে। তারপর সেটা কপি হতে হতে থাকে। এখনো এভাবেই আছে।
আমি বললাম ঠিকাছে দেন... আমি বাবুল ভাইরে বইলা সাউন্ডটেক থেকা এইটা রিলিজের ব্যবস্থা করতেছি।
-আপনেরা তো এইটাই পারবেন... গানের মর্ম বুঝেন? এই গান কাউরে দেওয়া মানা... কোনো বাণিজ্যিক ব্যবহার নিষিদ্ধা
-ঠিকাছে... রিলিজ পরে... আগে শুনতে দ্যান... বুইজ্যা দেখি...
-এত্ত সোজা নিকি? যান আপনেরা জেমস হুনেনগা... এইসব দেওয়া যাইবো না।

আব্বে হালায় বিপদ... সে দিলোই না... বলল সাধনা করেন, পাইবেন। এই বস্তু ৩০ টাকা দিয়া ক্যাসেট কিইনা শোননের না... সাধনা লাগে।
সেই থেকে আমার শুরু হইলো সাধনা... ভবা পাগলার সাধনা। আমি নানা জায়গায় ভ্রমি, কিন্তু কেউ সন্ধান দিতে পারে না। সারোয়ার ভাইরেও অনেক গাঁজা খাওয়াই কিন্তু লাভ হয় না।
একসময় বিষয়টা মাথার ভিতরে লুকায়িত হইলো।
চাগান দিলো একুশের বইমেলায় অথবা বাংলা একাডেমীর বৈশাখী আড়ঙে... একটা বই দেখি বাংলা একাডেমী প্রকাশ করছে অনেক আগে... 'ভবা পাগলার জীবন ও গান'
এই দেইখা আমি আরো অভিভূত... বাংলা একাডেমী যারে নিয়া বই প্রকাশ করে সে তো আর হেলার বস্তু না... কামেল ব্যক্তি। মাথা আবার আউলাইলো... কিন্তু সারোয়ার ভাই পাষাণের মতো বলেন- গেছিলেন তো ভুইল্যা... সাধণা যে নাই তা তো নিজেই বুঝছেন... এইভাবে ভবা শোনা যায় না।
আবার চললো ভবা পাগলা অন্বেষন। বইটা কিইনা ফেললাম... পড়ে আরো মাথা আউলা... এই লোকরেই তো চাই... মানিকগঞ্জে যাওয়ার প্রস্তুতি নিলাম তার খোঁজে... সামনে থিয়েটার করতে কলকাতা যাওয়ার কথা, আগে থেকেই মনস্থির করলাম ভবা পাগলার খোঁজ নিমু।

এরই মধ্যে কোইত্থে হুট কইরা একটা এ্যালবাম জনপ্রিয় হইলো ব্যাপক... পবন দাস বাউলের আসল চিনি। সেই এ্যালবাম শুনতে শুনতে হঠাত্ চমকাইলাম... আরে... ভবার গান দেখি...
পরদিনই অফিসে গিয়া সারোয়ার ভাইরে কইলাম...
-হুহ... শুনতে তো দিলেন না... এইবার আমার কাছ থেকা শুনেন... এই লন...

সে শুইনা বলে ধূর মিয়া... এই পবন দাস বাউল, পূর্ণ দাস বাউল এরা তো ভবার শিষ্য... আর এইটা কি গান হইছে নাকি? কমার্শিয়াল... আসল ভবা পাগলা এইখানে কই? মহা ঝামেলা... কি করি? আবার সাধনা...
এই করতে করতে ইতোমধ্যে বছর পার হয়া গেছে। আমার আর ভবা পাগলারে পাওয়া হইতেছে না।

অবশেষে অনেক সাধনার পরে একদিন সারোয়ার ভাইয়ের মন গলল... বলল ঠিকাছে... আগামী শুক্কুরবারে দুইটা ৯০ মিনিটের অরিজিনাল সনি টিডিকে ক্যাসেট নিয়া (তখনও দেশে সিডির প্রচলন হয়নাই... সনির টিডিকে বিশাল ব্র্যান্ড) আমার বাড়িতে আসেন বিকালে। ভাইব্বা দেখি।
আমি তো দুপুর পার কইরাই গিয়া হাজির তার সেন্ট্রাল রোডের বাড়িতে। লন ক্যাসেট... গান কপি কইরা দেন।
-খাড়ান মিয়া... এইটা কি সংসদ ভবনের মাল নিকি? ট্যাকা দিলাম আর হয়া গেলো? আস্তে আস্তে... লন... গাঁজা বানান... গাঁজা ছাড়া ভবা শোনা যায় নাকি? একটা প্রিপারেশন আছে না?

ভবার অপেক্ষায় তখন আমার গাঁজাও বিস্বাদ লাগে!! তাও চললো... বেশ একটু ভাব আসার পরে সারোয়ার ভাই বললো- আলমারীর পিছে হাত দেন... ঠোঙার ভিতরে বোতল আছে বাইর করেন...
দেখি ব্লাক লেভেল... আহ্... (তখন ব্লাক লেভেল স্বপ্নেও দেখতাম না রে ভাই)।
শুরু হইলো ব্লাক লেভেল খাওয়া। ও বলা হয় নাই... এই উপলক্ষে সারোয়ার ভাই তার পরিবাররে অন্যত্র পাঠায়া দিছেন... মজমা জমতে হবে না? ভবা পাগলা বইলা কথা!!

তো গাঁজা আর ব্লাক লেভেল মিলিত হয়ে শরীরে যখন বেশ একটা পাগলা পাগলা ভাব হয়েছে তখন সারোয়ার ভাই ছাড়লেন ভবা পাগলার গান।
বেজে উঠলো গান- খেজুড় গাছে হাড়িঁ বাধোঁ মন...

আহ্... সেই স্মৃতি ভাষায় বর্ণনা করার মতো না।

.......................
পাঠক চাহে তো দ্বিতীয় পর্ব নামতে পারে... এই পর্বে মূলত ভবা পাগলাকে খুজেঁ পাওয়ার কথা লেখা গেলো... দ্বিতীয় পর্বে তার জীবন... এবং তৃতীয় পর্বে তার গান নিয়ে বলতে পারি।
........................
ছবি কৃতজ্ঞতা: গুগল... আমার কাছে পুস্তকে ছবি আছে, কিন্তু স্ক্যানার নাই। আর সচলে ছবি দিলে ইন্টারনেট থেকে দেয়াই সুবিধা বলে পোস্টারই দিলাম। তার ছবি দিতে পারলাম না।


মন্তব্য

অমিত আহমেদ এর ছবি

কোনো আইডিয়া আছিলো না।
বিস্তারিত লেখেন।
আগ্রহ হচ্ছে।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

মাহবুব লীলেন এর ছবি

ক্যাসেট যেহেতু আছে সেহেতু পোস্টের সাথে একটা একটা করে গানও দিয়ে দেন
আমরাও শুনি
না হয় মজমা হলোই আরো দুয়েকটা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দিলেন তো দুক্ষের কথা মনে কইরা...
‌এই কাহিনী তো অনেক পুরান। তারপরে আমার নিজের জীবনে বৈরাগ্য আসছে। আমি মিরপুর ছাইড়া উত্তরায় হিজরত করছি।
আর মিরপুরে জমিত বই আর গানের বিশাল একটা কালেকশন সেখানে রয়ে যায়। সেগুলো পরে আর আনা হয়নাই। বই কিছু উদ্ধার করা গেলেও যেহেতু ততদিনে সিডি বাজার সয়লাব করে ফেলেছে তাই বড় বড় কার্টন ভর্তি করে সেগুলো ফেলে দেওয়া হয়েছে... যার অধিকাংশই ড্যামেজ হয়ে গেছিলো।

এখন আমার কাছে ভবা পাগলার গান নাই। দীর্ঘদিন আসলে এ থেকে দুরেও ছিলাম। দেখি আবার জোগাড় করতে পারি কি না। সারোয়ার ভাইয়ের কাছে এইবার চাইলে তো দিবো মাইর...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এতো সাধনা করে পাওয়া জিনিসের এই হাল করলেন ?

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

প্রেমের মজা তো প্রেমিকা রাজী হওনের আগ পর্যন্ত... আর শেষ হইলো বিয়ার সঙ্গে সঙ্গে...

সেইরম আরকি...
তবে আমি আসলে একটু বেখেয়াল আছি। অনেক কিছুই হারায়া গেছে আমার। বিশেষ করে মিরপুর আমলের বই আর মিউজিকের বিশাল কালেকশনটা আমার জীবনে একটা বিরাট মিস।

আর ক্যাসেট বদলে সিডি হওনে আমার মিউজিকের মূল কালেকশনটাই জলে গেছিলো। তারপর আর জমলোই না কিছু।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আকতার আহমেদ এর ছবি

'ভবা পাগলা সম্পর্কে আগে জানা আছিলনা.. আপনার লেখা পইড়া নেটে সার্চ দিয়া কিছু ইনফরমেশন পাইছি.. আপনি বস দ্বিতীয় পর্ব নামান জলদি..

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লেখবো... একদিনে তো বেশি লেখার সুযোগ নাই... দেখি কালকে দ্বিতীয় পর্ব নামায়ে দিবো।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পরিবর্তনশীল এর ছবি

এই বসের নামই শুনলাম না। নজরুল ভাই চব্বিশ ঘণ্টার মধ্যে ভবা'র জীবনী চাই।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তথাস্তু
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আলমগীর এর ছবি

খেজুর গাছে হাড়ি বাঁধ মন গানটা শুনি ২০০২ সালে। তখন পবন দাস মেলবোর্নে আসেন গান গাইতে। এক্কেবারে নীরিহ একটা আয়োজনে গানর আসর হয়েছিল এলবার্ট পার্কে। লোকটা সামনা সামনি যা গায় ক্যাসটে তার ভগ্নাংশই আসে।

ভবার নাম পবনের একাধিক গানেই আছে। তবে কথা সত্য ভবা সম্পর্কে কোন বিস্তারিত জ্ঞান নাই। গান শুনতে পারলে ভাল লাগত। এমন একটা খনি আবিষ্কারের জন্য ঝাঝা।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভবার শিষ্যদের মধ্যে পূর্ণদাস বাউল আর পবন দাস বাউল খ্যাতি অর্জন করেছেন।
মহানায়ক উত্তম কুমার ভবার শিষ্য না অবশ্যই তবে বেশ ভক্ত ছিলেন। মাঝে মধ্যেই ভবার আসরে আসতেন তিনি।

ভবার কথা বিস্তারিত লেখবো ধারাবাহিকভাবে। ভবার মতো ওস্তাদ মাল এইভাবে অপরিচিত থাকাটা উচিত না...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তানবীরা এর ছবি

আবারো নিজের জ্ঞান কতো সামান্য টের পাইলাম। কতো অজানারে ...।।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বস... খাস দিলে বলি... সচলে সবচেয়ে মূর্খ ব্যক্তি আমি। জ্ঞানের জন্য হয় চীন দেশে যান অথবা অন্যসব সচলের পোস্ট পড়েন। আমার পোস্ট হইলো সব আজাইরা... এইখানে জ্ঞান নাই... আমি অজ্ঞান।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জিফরান খালেদ এর ছবি

এইখানে জ্ঞান নাই... আমি অজ্ঞান।

হাহাহা... বড়ই মারফতি ব্যাপার স্যাপার। আমি বইস্যা পড়লাম।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

হুহ! বললেই হল চীন দেশে যান। আমি বার পনের ঐ দেশে গেছি কিন্তু কোন জ্ঞান অর্জন করতে পারি নাই। আর সচলদের লেখাতো প্রতিদিনই পড়ি তাও মূর্খতা কমে না।

===============================
তোমার সঞ্চয় দিনান্তে নিশান্তে পথে ফেলে যেতে হয়


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তাই তো বলি... আপনার লেখায় এত জ্ঞান আসে কোত্থেকে... বার পনেরো চীনদেশে না গেলে তো মনে হচ্ছে আপনার মতো জ্ঞানী হইতে পারবো না।

আর সচলদের লেখাতো প্রতিদিনই পড়ি তাও মূর্খতা কমে না।

তবে আপনার লেখা পড়ে আমার অনেক মূর্খতা কমে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আরিফ জেবতিক এর ছবি

নেটে ভবা পাগলা দেয়ার কোন তৎপরতার তীব্র আপত্তি জানাই । (রাগের ইমোকটিন)

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

রাগটাও ঠিকমতো করতে পারলেন না? ইমোটিকন দেওয়া আমারে শিখাইছিলো তানভির ভাই। সেই লিঙ্কটা আমি বুকমার্ক কইরা রাখছিলাম। উইন্ডোজ রিইনস্টল করতে গিয়া সেইটা ধুয়া মুইছা গেছে... আর পাই না।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

পাঠক অবশ্যই চাহে ২য় পর্ব নামুক ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তথাস্তু...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন চৌধুরী এর ছবি

২য় পর্ব নামুক গানের লিঙ্কসহ



অজ্ঞাতবাস

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গানের লিঙ্ক কোথায় পাবো বস? ইন্টারনেটে তো এই বস্তু পাওয়া যাইবো বলে মনে হয়না।
আমার সংগ্রহে যা ছিলো তা তো হারাইছি। দেখি জোগার করতে পারলে ছাড়বো।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ঝরাপাতা এর ছবি

সারোয়ার ভাইও হেভি ইন্টারেস্টিং পাবলিক দেখতাছি। পরের পর্বের অপেক্ষায় রইলাম।


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সারোয়ার ভাই দারুন ইন্টারেস্টিং এক লোক। ভাবতে পারেন একটা লোক একসময় পুরা সংসার পালতো এই ঢাকা শহরে, যার পেশা শুধু জুয়া খেলা?
বাচ্চু ভাই, আফজাল ভাই, ফরিদী ভাই, পীযুশদারা নাকি তার কাছেই সব টাকা খোয়াইছে বইলা শুনি।
রিটন ভাই জুবায়ের ভাইরা আরো ভালো বলতে পারবেন তার সম্পর্কে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মৃদুল আহমেদ এর ছবি

আপনি গাইতে পারেন না?
চলেন, একদিন এক বৈঠক হোক গাঁজা আর ব্ল্যাক লেভেলসহ, সেইখানে সেদিনের স্মরণে গানটা আপনেই গাইলেন নাহয় ভক্তের দরদ দিয়া, আমরা সেইটারেই রেকর্ড কইরা সচল মার্কেটে ছাইড়া দিলাম... কেমন আইডিয়া?
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আল্লাহর অশেষ রহমতে পৃথিবীর সবচেয়ে বেসুরো কণ্ঠটির মালিক আমি। অপ্রতিদ্বন্দী... আর আপনার মতো গায়কের সামনে তো কথাই বলতে পারা উচিত না আমার।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

থার্ড আই এর ছবি

জয় ভবা পাগলা ! দারুন এক তথ্য দিলেন। অপেক্ষায় থাকলাম।
---------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

-------------------------------
স্বপ্নকে ছুঁতে চাই সৃষ্টির উল্লাসে

সবজান্তা এর ছবি

নজু ভাই, লেখাটা ক্যামনে জানি মিস কইরা গেছিলাম।

ভাই, পিলিজ, য্যামনে পারেন, আবার ক্যাসেটটা যোগাড় করেন। এইবার ক্যাসেট থিকা সিডি কইরা, যত কপি ব্যাকাপ রাখা দরকার হয় আমরাই রাখুম।


অলমিতি বিস্তারেণ

মাহমুদ হাফিজ এর ছবি

কুষ্টিয়ার আকবর বয়াতির কন্ঠে ভবা পাগলার গান ‌'এমনো মানব জীবন ,আর হবে না কি রে আর হবে না....বারে বারে আর আসা হবে না'.....শোনার পর থেকে মনে মনে ভবা পাগলাকে খুজছি......আপনার প্রবন্ধ দেখে মুগ্ধ হলাম...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অবশেষে পাওয়া গেলো ভবার গান!
http://vimeo.com/24412568
http://vimeo.com/24374705

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

পদ্মার জলে পদ্ম ভাসে, যমুনায় ভাসে যামিনী
গঙ্গায় ভাসে গোমুখি-পদ্ম, মেঘনায় ভাসে মেঘবালা।
ব্রহ্মান্ডে ব্রহ্মময়ী ভাসে, ধীরা-স্থিরা-চঞ্চলা॥

ভবপাগলায় ভাসে নয়ন জলে
নীরবে বসিয়া একেলা॥
https://www.youtube.com/watch?v=LuZv3tOhQf0&list=FLw2pEeMQwWXLvrxYbvQfDdA&index=9

রাজর্ষি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।