নাটক, নাটক, নাটক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: বুধ, ০১/১০/২০০৮ - ১২:০০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বছর তিনেক আগে আরটিভির জন্য একটা প্রোগ্রাম বানাতাম। তারই একটা পর্বে গেস্ট হিসেবে আসছিলেন জোবেরা রহমান লীনু। এসেই আমাকে ধরলেন তাকে নাটক লেখা শেখাতে হবে।
আমি আবার সুন্দরীদের অনুরোধ ফেলতে পারি না, রাজী হয়ে গেলাম। সেই থেকে শুরু।

কিন্তু তারপর অনেক চন্দ্রভূক অমাবস্যা চলে গেলো। আমার তখন তুমুল ব্যস্ততা, একদম সময় বের করতে পারি না। দুজনের সময় মেলানোই টাফ। এভাবে ছয়মাস নয় ছয় করে ইস্তফা। তার নাটক লেখা চাঙ্গে উঠলো।

কিন্তু বছর দুয়েক পরে এই কিছুমাস আগে এক দুপুরে আবার তার ফোন। এবার সিদ্ধান্ত নিলাম, নাটক লেখায়াই ছাড়বো। এবার শুরু হলো পুরোদমে।
এবং তারপর বহুপথ চড়াউ উত্রাই পেরিয়ে একটা নাটক পয়দা হইলো। আহ্... ভদ্রমহিলার সে কি খুশি।

সেই স্ক্রিপ্ট আমার হাতে তুলে দিলেন তিনি, দিয়ে বললেন এটা তার ২৫ বছরের স্বপ্ন। আমি বললাম খাইছে।
মানুষ তার নিজের স্বপ্নই বাস্তবায়ন করতে পারে না, আরেকজনের ২৫ বছরের লালিত স্বপ্ন বাস্তবায়ন তো কঠিন কাজ। কিন্তু চ্যালেঞ্জটা নিলাম। এবং শুটিং করলাম, নাটকটা বানাইলাম।

সিডিউল এবং বাজেট সমস্যার কারনে মাত্র দুই দিনে শুটিং শেষ করতে হইছে। তাড়াহুড়া ছিলো অনেক। সময়ের অজুহাতে অনেক ক্ষেত্রেই কম্প্রোমাইজ করতে হইছে। ভোর ৬টা থেকে ভোর ৪টা পর্যন্ত টানা ২২ ঘণ্টা শুটিং করতে হইছে। সব মিলায়ে কিছু ঝামেলা রয়ে গেছে।
কিন্তু তারপরও আমার ধারণা নাটকটা বেশ ভালো হইছে। বাকিটুক আপনাদের বিবেচনা।

সেই নাটকটা প্রচার হবে চ্যানেল আই-তে ঈদের পরেরদিন রাত ৯.৩৫ মিনিটে।

নাটক: ভালোবাসার হলুদ বৃষ্টি
রচনা: জোবেরা রহমান লীনু
পরিচালনা: নজরুল ইসলাম
অভিনয়ে: অপি করিম, ইন্তেখাব দিনার।


মন্তব্য

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

তাইলে নজরুল ইসলাম- আপনি এখন থাইক্যা ওস্তাদও হইলেন! কয়দিন পর আমিও আইতাসি। এমন ক্যাচকি দিয়া ধরমু! না শিখাইয়া যাইবেন কই!
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

না শিখায়া সৌদি আরব যাবো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মৃদুল আহমেদ এর ছবি

আমিও নাটক লিখবার চাই, কিন্তু আমি সুন্দরী মেয়ে না... ওঁয়া ওঁয়া
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ব্যবস্থা কইরা দিলেও চলবো... চোখ টিপি

নাইলে মিয়া ফুটেন... কোনো খাতির নাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ইউ টিউবে আসিলে দেখিতাম...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ইউটিউব আমার কাছে কেবল তোমার টিউব-ই হয়া থাকলো... এটা বুঝি আর কখনো আমার টিউব হবে না। মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুবুল হক এর ছবি

কেউ স্ক্রিপ্ট নিয়ে ঘুরছে, নাটক হচ্ছে না। আর কেউ বহু কষ্টে একটা স্ক্রিপ্ট পয়দা করার সাথে সাথেই নাটক হয়ে যাচ্ছে। কী তামশা !!!!

--------------------------------------------------------
দেয়ালে দেয়ালে মনের খেয়ালে/ লিখি কথা ।
আমি যে বেকার, পেয়েছি লেখার/ স্বাধীনতা ।।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুমম...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্বপ্নাহত এর ছবি

নজু ভাই, নাটক তো বহুত হইলো। এইবার সেইরকম কিছু ছিঃনেমা বানান না। আপনার উপর ভরসা আছে। আশা করি নিরাশ করবেন না। চোখ টিপি

---------------------------------

বিষণ্ণতা, তোমার হাতটা একটু ধরি?

---------------------------------

বাঁইচ্যা আছি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

নিরাশ হইয়োনা যদি মুমিন হও।

হবে বত্স হবে... বছর খানেকের মধ্যে হয়ে যাবে আশা করি... ট্যাকাই তো নাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিন্দিতা এর ছবি

খুব ভাল। এবার আপনার নাটক দেখতে হবে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

জ্বী ধন্যবাদ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রণদীপম বসু এর ছবি

হিমুর 'লুকস কার্ভ থিওরী'টা এইবার পরখ কইরা দেখার একটা সুযোগ হইলো। তয় মনে বড় বাসনা, থিওরীটা যেন্ ভুল না হয় !
আহা থিওরীটা যে আমার পক্ষে কথা কইছে ! হা হা !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঐ থিয়রীর নাম পইড়াই আমার দন্তভঙ্গ হইতে ধরছিলো... কিছুই বুঝি নাই... পক্ষ টক্ষ তো দূরের কথা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

নজু ভাই, আজকের পেপার (প্রথম আলো) হাতে পায়াই আমি সবার আগে এই নাটকের চ্যানেল প্লাস টাইম বের করে ফেলসিলাম। ধন্যবাদ অবশ্য আপনারে, আগে থেকেই নামটা বইলা রাখার জন্য।
অবশ্যই দেখব। যেখানে নজু ভাই বলিয়াছেন, নাটকখানা ভাল হইয়াছে, ভাল না হইয়া যাইবে কই! দেঁতো হাসি
এইটাই কি বস্ সেই নাটক যেখানে আপনে 'রাত'কে 'দিন' বানাইছিলেন? হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... রাত আটটা পর্যন্ত আউটডোরে ডে সিকোয়েন্স শুট করছি। দেঁতো হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আরিফ জেবতিক এর ছবি

আপনি টিচার হিসেবে আসলেই ভালো । আমি তো এখন প্রায় রোজই একটা করে লিখছি ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হা হা হা হা... কন্কি? জোশ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সবজান্তা এর ছবি

প্রতি বছরই ভাবি, অনেকদিন নাটক দেখি না, ঈদের নাটক।

অনেক আশা করে দেখতে বসি। থাকতে পারি মাত্র পনেরো মিনিট।

নাহ, ছারপোকা না, তেলাপোকাও না। বিজ্ঞাপন। একরাশ বিরক্তি নিয়ে উঠে যাই।বিজ্ঞাপনের পর যখন নাটক শুরু হয় ততোক্ষণে আমি ভুলে গিয়েছি নাটকের নাম, কাহিনী কিংবা কুশীলব।

তবু আপনারা হচ্ছেন একদম আপনার লোক, সচলাত্মীয়। আপ্রাণ চেষ্টা করবো আপনার নাটক দেখবার। যতদূর মনে পড়ে ঈদের চতুর্থদিন লীলেন ভাইয়ের নাটকও আছে বিটিভিতে, অশরণ।

সবার নাটকই দেখতে চাই। ভালো থাকবেন।


অলমিতি বিস্তারেণ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুমম... আপনের জন্য ডিভিডি থেরাপি লাগবো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হিমু এর ছবি

আপনার নাটকগুলি সব ইউটিউবে তোলেন। ইদানীং নাকি কি একটা কোম্পানি দারুণ ফাস্ট কানেকশন দিচ্ছে, অপটিক্যাল ফাইবার টেনে ... ঐরকম একটা কানেকশন নিয়া বহেন।

সিনেমা কবে করবেন? ভিলেন হওয়ার বয়সও কিন্তু পার হয়ে যাচ্ছে এইদিকে।


হাঁটুপানির জলদস্যু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হু শুনি তো ভালো স্পিড নাকি এখন ঢাকাতে পাওয়া যায়... কিন্তু সেটা এখনো উত্তরাতক আসে নাই। দেখি...
অথবা এমন কাউরে খুজেঁ বের করি যারে ডিভিডিগুলা দিয়া দিবো, সে আপ্লোড কইরা দিবো... আমি এইগুলা কম পারি আসলে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তানবীরা এর ছবি

নজু ভাই, ঈদ মুবারাক। আমাকে ডিভিডি পাঠিয়ে দেন নাটকের, আমার ইউটিউবে পোষায় না।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কিভাবে পাঠাবো?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তানবীরা এর ছবি

ই।এম।এস এ পাঠান কিংবা পোষ্ট বা কুরিয়ারে পাঠান, আপনার ইচ্ছা, আমার ডিভিডি পেলেই হলো।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ই এম এস কি?
আমি অনেক চেষ্টায় SOS আর SMS শিখছি... আর কিছু পারি না। চোখ টিপি
তারচেয়ে পোস্ট ভালো... ঠিকাছে... আপনের ঠিকানা দেন... কয়েকটা নাটকের ডিভিডি পাঠায়ে দিবো নে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দেবোত্তম দাশ এর ছবি

ইউটিউবই ভরসা। যদি আপলোড করেন তো দেখতে পারি ঃ)
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই দেশে সচলায়তনের একটা পাতা খুলতে লাগে তিন মিনিট... ইউটিউবে পুরা নাটক তুলতে বললে আমার ল্যাপটপ ছেড়ে ইন্টারনেট পালিয়ে ভাগবে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- আমিও নাটক লেখুম। নিদেনপক্ষে জনু ভাই পরিচালিত কোনো নাটকে সুন্দরী নায়িকার বিপরীতে জোড়া-অভিনয় করুম। নায়ক ও আমি ভিলেনও আমি, ডাবল পাট! কোনো হাবশী'র ঐখানে চান্স নাই চোখ টিপি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

হিমু এর ছবি

দোস্ত! তোর কথাই ভাবছিলাম। বহু বছর বাঁচবি।

তুইও আমার দেখাদেখি স্ক্রিপ্ট লেখা শুরু করলি?

তবে শোন। আমার কাহিনীতে তুই-ই নায়ক। তবে আমি ভিলেন। সারাটা সিনেমা তোরে একটা মডারেট সাইজের বান্দরের খাঁচায় বন্দী করে রাখা হবে। তবে ভাবিস না। দানাপানি দেয়া হবে। খাঁচার রড মাঝে মাঝে কামড়াইতেও পারবি। এমনকি নায়িকা তোর সামনে ক্যাবারে নৃত্যও করবে অনেকবার। আমি দেখবো না?

তোর গানও আছে, চিন্তা নাই। পুরানো দিনের হারানো গান। শ্রদ্ধেয় খান আতার সুরে "এ খাঁচা ভাঙবো আমি কেমন করে ..।" তুই চাইলে তোরে একটা ইমিটেশনের ল্যাজও দেয়া হবে, একদম ঘাবড়াবি না।

কই নজু ভাই, কবে বানাইবেন আমার সিনেমা "যাবজ্জীবন খাড়াদন্ড?"


হাঁটুপানির জলদস্যু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কার যাবজ্জীবন খাড়াদন্ড? ধূগোদার?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তাইলে আর অন্যকিছু বাদ থাকে কেন? আপ্নে তাইলে নায়িকাও হয়া যান... মেকাপ কষ্টিউম আমি ব্যবস্থা কইরা ফালামু...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

হুজুররা পর্যন্ত সুন্দরীদের প্রাইভেট পড়ানোর সুযোগ ছাড়তে চায় না আর ছাড়বে নজরুল ইসলাম...

০২
একখান পাথাইরা বিজ্ঞাপন

ঈদে আমারও একখান নাটক যাচ্ছে
বিটিভিতে ঈদের চতুর্থ দিন রাত সাড়ে আটটায়
অশরণ

এর সাথে কোনো সুন্দরী যুক্ত নাই (নাকি আছে?)
হাবিজাবি লেখাটাও আমার
জগাখিচুড়ি বানানোটাও আমার

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

নাটকে কোনো সুন্দরী নাই? তাইলে সেই দেখনের মজা কৈ?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অমিত আহমেদ এর ছবি

আফসোস, দু'টি সচল নাটকের একটিও দেখা হবে না। তবে ইউটিউব, টরেন্ট, ইস্নিপস এগুলো বিবেচনায় রাখলে আমাদের মোক্ষলাভ হয়।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ইউটিউব যে কই পাই...
এখন তো দেখি নাটক বানায়া চ্যানেলে না দিয়া ইউটিউবে দিলেই বেশি সুবিধা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

বাংলাদেশ থেকে কেউ ইউটিউবের দুঃস্বপ্ন দেখলে তার উচিত প্রথমেই ফারুক ওয়াসিফের একটা ইউটিউব বিষয়ক ইন্টারভিউ নেয়া

কারণ বছর খানেক আগে বেচারা একবার কয়েক মিনিটের একটা সাক্ষাতকার ইউটিউবে আপলোডে দিয়ে পোস্ট দিয়েছিল- আসিতেছে আমার সাক্ষাতকার

সেই সাক্ষাতকার এখনও আপলোড হয় নাই

সপ্তাখানেক ইউটিউবের নামে দোয়া দরুদ পড়ে ফারুক ওয়াসিফ পরে পোস্টটাই মুছে দিয়েছে

মৃদুল আহমেদ এর ছবি

আয় হায়! কন্কী? হো হো হো
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমারো ইউটিউবের নাম শুনলে ফারুক ওয়াসিফের কথাই মনে পড়ে। আহারে বেচারার সে কি ছেড়ে দে মা কেঁদে বাচিঁ অবস্থা।
তাই সেই পথে হাটিঁ না।

কিন্তু এখানকার লোকজনে ভালো বলতে পারবে। আচ্ছা... ইদানীং দেখি ফেইসবুকে লোকজন ভিডিও দেয়... কয়েকজনে নাটকের প্রমো দিছে দেখলাম বাংলাদেশে বইসাই... সেইটা কেম্নে দেয়? সেইটা কি ফেইসবুকের চেয়ে সহজতর?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অমিত আহমেদ এর ছবি

লীলেন ভাই @ এই তাইলে ঘটনা! তাইতো কই।

নজরুল ভাই @ ফেসবুকে স্পেস লিমিটেড। মিনিট খানেকের লম্বা ভিডিও দিতে পারবেন না। আপনি একটা কাম করেন... আপনার নাটকের তালিকা দেন। আমি দেখি বাংলাটরেন্টে পাওয়া যায় নাকি। পাইলে ইউটিউবে আপলোড দিমুনে।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তারচেয়ে এক কাম করেন... আপনার ঠিকানা দেন... তানবীরা আপারে যখন DVD পাঠাবো তখন আপনার সমীপে কয়েকটা পাঠায়ে দিবোনে... সেগুলা আপ্লোড কইরেন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নজমুল আলবাব এর ছবি

বেটারে কত কইরা কইলাম আমারে একটা নাটকে চান্স দে, মানুষরে চেহারাটা একটু দেখাই। শুনেই না আমার কথা। এখন বুঝি, কেমনে শুনবে সে? সেতো বিজি আছে বেটিদের নিয়ে।

ভুল সময়ের মর্মাহত বাউল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হবে বত্স হবে... ধৈর্য্যনং অধ্যয়নং তপু... থুক্কু অপু...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্নিগ্ধা এর ছবি

নজরুল ইসলাম, আপনি দেশে না বিদেশে?! এখনও যে পোস্ট দিয়ে যাচ্ছেন, নেপাল যাওয়ার কি হলো?

নাটক তো অবশ্য অবশ্যই দেখবো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দেশে...
নেপাল যাওয়া হয় নাই। কয়দিন টানা জ্বরাক্রান্ত ছিলাম। এখনো কিঞ্চিত রোগিত।
আর লোকজন টাকা দেয় নাই... সবাই নাকি খুব বিপদে আছে, এই বলে বলে সবাই মিলে আমাকেই ফেলে দিলো ব্যাপক বিপদে।
তাই যাওয়া হয় নাই... মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

অধমের কথা বিবেচনা করে ইউটিউবে তুলে দিন। আর ইস্কুল খুললে জানাবেন। চোখ টিপি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ইশকুল তো খুলবে মাওলা...
আমি ভাবতেছি একটা ইউটিউবের দোকান খোলার কথা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আলমগীর এর ছবি

আমার একটা প্রশ্ন:
একটা এক-ঘণ্টি নাটক নামাইতে কত ট্যাকা লাগে?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অনেক কিছুর উপরে নির্ভর করে...
মোটামুটি দেড় লক্ষ থেকে দুই লক্ষ বা পৌণে দুই লক্ষ টাকা হইলে একটা নাটক খাড়া করান যায়।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আরিফ জেবতিক এর ছবি

আমি চিন্তা করছি একটা নাটক বানাব যেটা খালি ইউটিউবে দেখা যাবে । হাসি

তাহলে যদি কিছু দর্শক পাই ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দেরি কইরেন না... তারাতারি নামান... ইতোমধ্যে দেশে কিছু ইউটিউব ড্রামা নাইমা গেছে... হোম প্রোডাকশন... সেল ফোনে বানানো ভিডিও...
যদি নাইম্যা পড়েন... নাইলে পরে সেইখানেও সেন্সর বোর্ড বসার সম্ভাবনা আছে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আরিফ জেবতিক এর ছবি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনের তো উদ্দেশ্য ভালো ঠেকতেছে না... চিন্তিত
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আরিফ জেবতিক এর ছবি

আরে নাহ । নায়ক আপনারেই বানাব । চেহারাতে একটা নায়ক ভাব আছে আপনার । তাছাড়া আপনি অভিজ্ঞ , আপনাকে কিছু বলে দিতে হবে না ।

আমি খালি ডিরেক্টর হলেই খুশী ।
ক্যামেরার বাইরে রিহার্সেল করিয়ে দেব নায়িকাকে ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আরে নাহ । নায়ক আপনারেই বানাব । চেহারাতে একটা নায়ক ভাব আছে আপনার । তাছাড়া আপনি অভিজ্ঞ , আপনাকে কিছু বলে দিতে হবে না ।

এরপরেরটুক পড়লাম না... এট্টুকই যথেষ্ট...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ভূঁতের বাচ্চা এর ছবি

লীনু আন্টির লেখা এবং নজু ভাইয়ার পরিচালিত তাহলে তো দেখাই লাগবো, তয় আমগো স্যাটেলাইটে অই চ্যানেল আসেনা। ইন্টারনেট থিকা ম্যানেজ করা লাগবো।

আর লীলেন দাদারটা দেখতে পারমু সরাসরি, বিটিভি আসে আমাগো তাই।

--------------------------------------------------------

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ইন্টারনেটে এত নাটক ছাড়ে কে? আমি তো তাজ্জব বইনা যাই... মামলা করা দরকার...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হবে বস হবে...

আপাতত সামনে আসতেছে একটা ইয়াহু গ্রুপ নিয়া নাটক। কয়দিন পরেই আসবে। সেখানে অবশ্য সচলায়তনের স্ক্রিণশট মেরে দিছি কয়েক জায়গায়।

দেখি ব্লগ নিয়া কি করা যায়।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শেখ জলিল এর ছবি

দেখলাম নজু ভাইজানের "ভালোবাসার হলুদ বৃষ্টি'।
অভিনন্দন! অভিনন্দন!! অভিনন্দন!!!
অনেক পরিশ্রম করেছেন নজু ভাই ও কলাকুশলীগণ।
ভালো লেগেছে অপি করিম ও ইন্তেখাব দিনারের সাবলীল অভিনয়।
ভালো লেগেছে গানগুলোর ব্যবহার।(তবে আমার মতো কোনো এক অখ্যাত গীতিকারের নতুন গান দিলে একটি নতুন সৃষ্টি হতো আর শিল্পী, গীতিকার ও সুরকারও বিখ্যাত হয়ে যেতে পারতো!)
নাটকের গল্পের শেষাংশে যদিও সিনেমাটিক মনে হয়েছে তবুও সাবলীল স্বচ্ছ গতিশীল কাহিনীর জন্য নাট্যকার জোবেরা রহমান লীনুকেও অভিনন্দন।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ বস...
নতুন গানও দিবো... এই নাটকটা যেহেতু আমার নিজের লেখা না... আমি স্ক্রিপ্ট ফলো করতে চাইছি। নিজে লেখি তো... তাই নাট্যকারের অহংকারটা নাট্যকারকে দিতে চাই। আমার জারিজুরি আমি নাটক বানানোতেই দিতে চাইছি।

ভালো থাইকেন জলিল ভাই।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিন্দিতা এর ছবি

দেখে ফেললাম আপনার নাটক। একদিকে রুনা লায়লা অন্যদিকে সনু নিগমকে পাশ কাটিয়ে আপনার রাজ্যে ঢুকে পড়েছিলাম।
ভয়ে ভয়ে ছিলাম কোন ট্র্যাজেডি দেখতে হয় কিনা।
ধন্যবাদ শেষ পর্য়ন্ত Happy ending। বিশেষ করে ঈদে মন খারাপ করা কিছু দেখতে ভাল লাগে না।
আবার ও ধন্যবাদ।

রেনেট এর ছবি

টিভিতে তো দেখাইলেন, এবার ইন্টারনেটে দেখানোর ইট্টু বন্দোবস্ত করেন।
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

রেনেট... ঐটা আমার যোগ্যতায় কুলাইবো না।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

নজু ভাই, নাটক খুব ভাল লাগসে। নাটকের সবচেয়ে ভাল লাগসে শুরুর সিকোয়েন্সটা। অপি করিম কে তো মুগ্ধ হয়ে দেখলাম পুরা নাটকে। অসাধারণ! তবে লীনু আপা তো ওরে পুরা নিজের গেট-আপ দিসিলো মনে হয়! চোখ টিপি

একটু বেশি সিনেমাটিক মনে হইছে প্রথম দেখার দুই মিনিটের মধ্যেই নায়কের মনে মনে "এই মেয়েকেই আমার চাই" জাতীয় কথা বলা বলা (একটু কেমন যেন শোনা গেছে), রিকশার পেছনের পর্দা ফেলে দিতে বলা যেন অন্য কেউ পেছন থেকে ওরে না দেখে (নায়িকা তো আর পিঠ খোলা কোন ড্রেস পড়ে নাই যে, কেউ দেখলে রিকশার সামনে আইসা চেহারা দেখবে আর প্রেমে পইড়া যাবে), আর মাছের কাঁটা বাইছা মুখে তুলে খাওয়ানো। (নাটক-সিনেমার নায়কদের কপালেই খালি জোটে এইসব। হে হে)

আর বাকি সব খুব ভাল লাগসে, অভিনয় ভাল করসে ওরা। গানগুলো সুন্দর ছিল। লোকেশন-ও।

কিন্তু আমার আপত্তি এক জায়গায়। বেশির ভাগ নাটকেই নায়ক-নায়িকা মোটামুটি ভাল নিয়ে দেখা যায় পার্শ্বচরিত্রগুলো এত বাজে নেয়া হয় যে তারা পুরা রোবটের মত অভিনয় করে (এই নাটকেও দু'একজন ছিল এরকম)। এরা নাটকের সৌন্দর্যহানি ঘটায়। বাজেটের জন্য এরকম অবস্থা?

তবে এরকম হলে আমার মতো মানুষের জন্যও সুযোগ থাকে। নজু ভাই, আমারে প্লীইইইইইইইইইজ একটা নাটকে চান্স দেন না! দেঁতো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হু... স্ক্রিপ্টে এই গলদ গুলা ছিলো... (আমি না লেখলে যা হয় আর কি... হা হা হা হা)
তবে এই নাটকটা বানানোর কাজ ভালো করছি।
আর পার্শ্ব চরিত্র নিয়া কিছু করার নাই। এই নাটকে আরো একটা পার্শ্ব চরিত্র ছিলো... সে এতই বাজে করছে যে পুরো সিকোয়েন্সটাই ফালায়া দিতে হইছে। মোট তিনখান দৃশ্য ফালায়া দিতে হওয়ায় কিছু জায়গা খাপছাড়া থাইকা গেছে। নাটক বড় হইছে... এত বড় নাটক দেখাইলে বিজ্ঞাপন দেখাইবো কেম্নে চ্যানেল?
আসলে কেউ এখানে পার্শ্ব চরিত্র করতে আসে না। সবাই নায়ক বা নায়িকা হইতে আসে... নায়িকার বান্ধবী হইতে কেউ আসে না। তাই তখন চিন পরিচিতদের মধ্য থেকা নিতে হয়... নানান ঝক্কি... বাজেট খরচ কইরাও ভালো কিছু পাওয়া যায় না।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সবজান্তা এর ছবি

সাম্প্রতিক কালে অনেকেই বিরক্ত হয়েছেন অপি করিমের চুলের এই নতুন ছাঁটে। আজ নাটক দেখে বুঝতে পারলাম, এই নাটকের জন্যই উনার চুলের এই দশা। তখনই একটা প্রশ্ন মাথায় আসলো, নাট্যকার নিজের জীবনকেই এদিক ওদিক করে চালিয়ে দিলেন না তো ?

যাই হোক, নাটক দেখতে বসেছিলাম একাই। আস্তে আস্তে একজন একজন করে দেখতে আসে, তাকেই গলার মধ্যে ছদ্মগাম্ভীর্য নিয়ে জানাই, এই নাটকের পরিচালক আমার পরিচিত, একসাথে সচলায়তনে লিখি। মানুষের উপর পাট নিতে পাইরা আমি বেজায় খুশি।


অলমিতি বিস্তারেণ

সবজান্তা এর ছবি

ট্রুথ ইজ স্ট্রেঞ্জার দ্যান ফিকশন !


অলমিতি বিস্তারেণ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সে যতোই অস্বীকার করুক... আমরা সকলেই জানি যে এই গল্প আসলে তার নিজের।
শুটিংয়ের সময় মাঝে মাঝেই নায়িকা যখন আবেগী ডায়লগ দিছে তখন মৃদু কান্নার আওয়াজ পাওয়া গেছে।
আর সে কারনেই আমি গল্পে বা স্ক্রিপ্টে হাত দেই নাই। তার আবেগটারে গুরুত্বই দিছি। নাটকীয় মনে হইলেও...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অমিত আহমেদ এর ছবি

নাটক হাতে এসেছে।
কপিরাইটের ঝামেলা না হলে ইউটিউওবে আপলোড করে দিতে পারি। নজরুল ভাই জানাবেন। নাটক দেখে মন্তব্য দেবো। এখন এট্টুকু জানিয়ে গেলাম।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

খাইছে... কেম্নে পাইলেন?
কপিরাইট বহুত গোলমেলে ব্যাপার। এই নাটকের আসল মালিক এখন চ্যানেল আই। আমরা সর্বস্বত্ত্ব বিক্রি করে দিছি। তারাই এর ডিভিডি বাজারে ছাড়বে কয়দিন পরে।

ইন্টারনেটে যে নাটকগুলা পাওয়া যায় সেগুলার কপি রাইট অনুমতি কেউ নেয় বলে জানি না। তবু আমি দেখি চ্যানেল আই'র সাথে কথা বইলা।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অমিত আহমেদ এর ছবি

ওদের কাছে অনুমতি পাবেন না।
কেউ নাটক দেখতে চাইলে আমাকে মেসেজ করেন, আমি ডাউনলোড লিংক দিয়ে দেবো।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

অমিত আহমেদ এর ছবি

বাংলাটরেন্টে পাইলাম। ওই সাইটে গিয়ে নাটক বিভাগে দেখেন সবাই। ঈদ নাটক।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

অতিথি লেখক এর ছবি

নাটকটি আমিও দেখেছি পরিবারের সদস্যদের নিয়ে। খুবই যত্ন করে বানানো হয়েছে এবং লোকেশন ও খুব ভালো ছিল। কিন্তু নাটকের কয়েক মিনিটের মাথায় মাছ খুটে খাইয়ে দেয়াটাই কেমন যেন খাপ ছাড়া লাগছিল।

অভিন্ন্দন নজু ভাই হাসি

কল্পনা

...............................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

পরিবর্তনশীল এর ছবি

নজু ভাই- নাটক দেখা হয় নাই। তবে এবার একটা সিনেমা বানান। আমারে একটা পার্ট দিয়েন। দেঁতো হাসি
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সুপ্তি এর ছবি

নজরুলের আমন্ত্রণে ওর ব্লগে বেড়াতে এসে দেখি অনেক আগেই নাটকটা প্রচারিত হয়ে গেছে। তাই জানালা দিয়ে উঁকি দিয়েই চলে যাচ্ছি।

*******************************
'ফুল ফুটুক না ফুটুক আজ বসন্ত'
-সুভাষ মুখোপাধ্যায়

*******************************
'ফুল ফুটুক না ফুটুক আজ বসন্ত'
-সুভাষ মুখোপাধ্যায়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি আপনেরে কখন আমন্ত্রন জানাইলাম? আমি তো বললাম যে আমার ব্লগে ঢুইকেন না। এখানে কোনো জ্ঞান নাই... খালি আজাইরা...

ভালো থাইকেন।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।