মাছ ময়লা কিংবা বাবাই...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: রবি, ০৯/১১/২০০৮ - ২:১৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

auto

যখন সে একেবারেই ছোট ছিলো... পিটি পিটি করে চোখ খুলতো একটুখানি... ছোট ছোট হাত... ছোট ছোট পা... ধরতে ভীষণ ভয় হতো। যদি সে পড়ে যায়?
কাঁথার স্তুপে মোড়া সেই ছোট্ট নিধির দিকে কেবল চেয়ে থাকাই ছিলো। মন চুয়ে চুয়ে বলতাম আরেক্টু বড় হ বাবা... তারপর আমরা দুজন মিলে খুব খেলবো।

ধীরে ধীরে সে হাসতে শিখলো... এ্যাঁ ও ট্যাঁ টো শিখলো... স্পষ্ট করে তাকাতে শিখলো... আঙ্গুলখানি ধরতে শিখলো। আমার কোলে বসে বসে এতকিছু শিখে ফেললো। কখন যে... টেরই পেলাম না।
উঠে বসলো কখন... হামাগুড়ি দিলো...
সিনেমার পর পর দৃশ্যের মতো কেমন। আমি তাজ্জব হই।

ভীড়ু ভীড়ু পায়ের হাঁটা... টলোমলো পা... সারাক্ষন ভয় এই বুঝি ব্যাথা পাবে...
ঠিকমতো হাঁটতে শেখার আগে শিখে ফেললো দৌড়াতে...
কথা কিছু বলে না... নানান শব্দ করে শুধু... তাতেই আমরা খুজেঁ নেই এই তো বাবা বললো... এই তো বললো মা... কাকা বললো... আরো কতো কিছু যে বললো।

আর একসময় তার খেলা হয়ে গেলো দৌড়ে আমার লেখার ঘরের দরজা খুলে বাবাই বলে দৌড়ে আমার কাছে চলে আসা। কোলে উঠে মাউসটা ধরে টানা... কিবোর্ডে হাবিজাবি টেপাটেপি... টেবিল জুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা তারগুলিকে ধরে টানাটানি। বাধা দিলেই লড়াই বেধে যায়।

চুল ধরে তাকে শেখাই এটা চুল... হাত ধরে শেখাই হাত... ক্লোজআপ পোজ দিয়ে দেখাই দাঁত এটা। সব সে দেখাতে পারে।

আজ কোত্থেকে টুকিয়ে এনেছে এক সেভেনআপের বোতল... তাতে ধুলো... সেটাই মুখে দেবে। গ্লাসে পানি খেয়ে আমার পোষে না, আমি বোতল ধরে গিলি, সেই দেখে তারও বোতল দেখলেই মুখে দেওয়া চাই। এটাও দিবে। বললাম ময়লা... তারপর পুরো বাড়ি মাথায় তুললো ময়লা ময়লা বলে। স্পষ্ট উচ্চারণ... বললাম বোতল... সে বোতল বোতল বলে চেঁচায়। তারপর শুরু হলো আমাদের শব্দ বলানো পালা... মাছ বললে মাছ বলে বই বললে বলে বই...

কি আশ্চর্য... সেদিনের সেই ছোট্ট পিচ্চিটা চোখের সামনে কেমন বড় হয়ে যাচ্ছে। কদিন পরে কথা বলবে...

নাহ্... কথাবার্তায় আরেকটু সাবধানী হতে হবে... উচ্চারণটাও ঠিক করতে হবে।


মন্তব্য

খেকশিয়াল এর ছবি

আপনার পিচ্চি কথা বলতে শিখসে ! আমার এক মামাতো বোন চোখের সামনে বড় হইসিল, আমার সামনেই কথা বলতে শিখসে, ঐটা মনে পরতেই আমার এত ভাল লাগে, আপনার ভাললাগাটা না জানি কত !

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দেঁতো হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আলমগীর এর ছবি

বয়স কত হইল মেয়ের? এরা গাছের মতো বাড়ে। আর আমরা ঘাসের মতো বুড়া হই।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দেড় বছর...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আপনে নিধিরে "সচলায়তন" কইতে শেখান দেঁতো হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি
সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কিছু শিখাইতে হইবো বইলা মনে হয়না... এম্নেই শিখে যাচ্ছে সবকিছু...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রেজওয়ান এর ছবি
সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ রেজওয়ান ভাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ধুসর গোধূলি এর ছবি

- মীট দ্য প্যারেন্টস এর কাহিনী মনে পড়ে গেলো নজু ভাই! দেঁতো হাসি
ইট্টু সাবধানরে ভায়রা ভাই (হৈতেও পারতেন!)
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

আমারো একই জিনিস মনে পড়লো, তবে ওইটা মীট দ্য প্যারেন্টস না, মীট দ্য ফাকার্স ... কি সুন্দর কইরা ঠোঁট গোল করে বলতো "এসসসস হোল" হো হো হো

নজু ভাই সাবধান, বাল বলা একদম বাদ দেঁতো হাসি
........................................................................................................
objects in the rear view mirror may appear closer than they are ...

ধুসর গোধূলি এর ছবি

- হেহ হেহ হেহ মাই মিশটেক। একবার টাইপ কইরাও আবার প্যারেন্টস লেইখা আইছি। ব্যাপার না, বুড়া হইছি তো! দেঁতো হাসি

ঐ শব্দের জার্মান উচ্চারণটাও কাছাকাছিভাবে করা যায়। আমিও মাঝে মইধ্যে চামে চিকনে ইচ্ছা হইলেই কাউরে অমনে মুখ-ঠোঁট গোল করে বলি! এতে কাউরে গালিটা ঠিকই দিয়া দেই, আর গালি খাইয়া লোকজন ভাবে আমি মজা করতাছি। দেঁতো হাসি
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতন্দ্র প্রহরী এর ছবি

"মীট দ্য ফকার্স" না? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আর কইয়েন না... বড় ভেজালে আছি রে ভাই... অনেক অভ্যাসই ত্যাগ করতে হইতেছে...
জীবনে বাটে পতিত হওয়া কারে বলে কত প্রকার ও কি কি বুঝতেছি।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রফাইল এর ছবি

কন্যারত্ন বেড়ে উঠছে, ধীরে ধীরে বড় হচ্ছে পিতৃত্বও ..............

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পান্থ রহমান রেজা এর ছবি

হুমম! এইবার বুঝতে পারতেছি লীলেন্দা কেন আপনাকে নজরুল আংকেল আর নূপুর আপারে আন্টি ডাকে।

পান্থ রহমান রেজা এর ছবি

নিধি মামনি'র জন্য শুভকামনা রইল। জীবন সুন্দর ও সুখের হউক।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুম... এখন থেকেই শিখাইতে হবে... মামা চাচাদের থেকে সাবধান...
আমাদের মধ্যে একটা কথা খুব প্রচলিত... 'পুরুষ কখনো খালু হয় না' হা হা হা হা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

এনকিদু এর ছবি

এই কথা টা কিছুদিন আগে একটা হাসির নাটকে শুনেছিলাম । ডায়লগ টা কি আপনার আবিষ্কার নাকি ?

-----------------------------------------
অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

আকতার আহমেদ এর ছবি

সব বাচ্চাগুলার বেড়ে ওঠা মনে হয় একই রকমের.. তাই বাপ-মার অনুভূতিগুলাও প্রায় এক কিসিমের । আমার মাইয়ার বয়েস ২ বছর ৩ মাসের মত । এখন তো সে দুনিয়ার সব কথা বলে ।
হুমায়ূন আহমেদের "আমার আছে জল" ছবির গানগুলার ভক্ত হইছে সে ইদানিং । শাওনের একটা পিচ্চি আছে ছবিতে.. অইটারে নিয়াই তার সমস্ত আগ্রহ । কাল শুনি মেয়ে আমার গুনগুন কইরা গাইতেছে অই ছবির গান -"আমরা কয়েকটি প্রাণী.. অকারণে অভিমানী.. কিছুটা হতাশ "। শুইনা টাসকি খাইলাম .. শৃগালায়তনের খবর তাইলে আমার মেয়েও পাইয়া গেছে !

পিচ্চির জন্য অনেক অনেক আদর ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তাইলে ভালো... আপনের মেয়ে গানে আমার মেয়ে নাচে... তারে নাচো বললেই সে কোমড় দোলানো শুরু করে... যে কোনো বিট কানে গেলেই তার নাচ শুরু হয়...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

খুবই দুঃখিত হইলাম ইচ্ছাকৃতভাবে একটা জিনিস বাদ দিযে যাওয়ার জন্য

এই রচনার শেষ লাইনটা হওয়া উচিত ছিল- মেয়ে এখন লীলেনকেও চিনতে শিখেছে...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... ইচ্ছাকৃত... প্রশ্রয় দিতে নাই... মেয়ের বাপ না... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

এনকিদু এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

-----------------------------------------
অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

কীর্তিনাশা এর ছবি

নজরুল ভাই, তাইলে তো আপনার বাউন্ডুলে দিন শেষ। নিধি'ই আপনারে টাইট দিয়া দিবে। দেঁতো হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দ্রোহী এর ছবি

হুম! মেয়ে পছন্দ হইছে। আরেকটু বড় হোক। আমারও একটা ছেলেপুলে হোক......


কী ব্লগার? ডরাইলা?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এত্ত সোজা না... এই সচলেই ক্যান্ডিডেট পাত্রর বাপ আছে কয়েকজন... লাইনে খারান জনাব...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

এই মুহুর্তগুলো আসলেই দারুন, মোমেন্টস অভ আ লাইফটাইম! আপনার জন্য আমার নিজেরই তো অসম্ভব আনন্দ হচ্ছে। পারলে, ভিডিও ক্যামেরায় ধরে রাখেন কিছু কিছু। অনেক পরে, মেয়ে বড় হলে, দেখবে- আর নিজেই মজা পাবে তখন।

তবে ভাইজান, "বিডিআর" শব্দটা তাড়াতাড়ি শেখান তো নিধিমনি'কে! দেঁতো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আগে তার মায়ের সাথে ক্যামেরা নিয়া টানাটানি হইতো... আমার জ্বালায় নাকি সে বাচ্চার ছবি তুলতে পারে না। তারে আলাদা কিইনা দিছি... এইবার তুলতে থাকো যতোখুশি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শামীম এর ছবি

ইতিহাসের পুনরাবৃত্তি ... তারপর আমাদের মতই মা-বাবা থেকে দুরে সরে যাবে। মন খারাপ

নিধিমনিকে অনেক আদর।
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পরিবর্তনশীল এর ছবি

কয়েকদিনের মধ্যেই উত্তরায় গিয়ে নিধিমণির গালে একটা টোকা দিয়ে আসতে হবে।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... দাওয়াত দিয়াই আনা যায়না...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রাফি এর ছবি

খুব তো গর্ব আপনার কারো কথায় জীবনে চলেন না
এইবার!! চোখ টিপি

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রানা মেহের এর ছবি

পিচ্চি কাচ্চিরা যখন বাবা মা কে নাম ধরে ডাকে
সেই সময়টা সবচেয়ে মজার।
নিধিবিবির জন্য আদর
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রায়হান আবীর এর ছবি

পিচ্চিটাকে দেখতে ইচ্ছা করছে। মন খারাপ

=============================

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এইজন্যই তো ফটো দিলাম
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পুতুল এর ছবি

খুব সুন্দর হইছে, একে বারে মায়ের মত!
নিধি মামুনিকে আমাদের আদর দেবেন।
আমাদের আচঁল আসছে জানুয়ারীর শেষ দিকে পৃথিবীতে, আমার লেখার টেবিল উলট পালট করতে!
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আঁচলের জন্য অগ্রিম শুভেচ্ছা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

আমার বাবার কথা মনে পড়ে যাচ্ছে। খুব উচ্চারণ-সচেতন মানুষ। ছেলেরা অন্যথায় ভুল শিখবে, তাই। আমার একটা খালাতো বোন আছে ২ বছর বয়সের। প্রতিদিন আমার সাথে তার ফোন+ওয়েবক্যামে কথা বলা চাই। আমি একদিন অন্যমনস্ক হয়ে নাকে হাত দিয়ে বসেছিলাম। দেখাদেখি নুসাবা-ও নাকে হাত দিল। আর তো তার নাক খোঁচানো বন্ধ করা যায় না! সেই থেকে আমারও অনেক আদব-লেহাজের চর্চা শুরু করতে হয়েছে...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ওর নাম নুসাবা? তাহলে তো নামে নামে মিলে গেলো... নিধির পুরো নাম নুসাইবা নাওয়ার নিধি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আনিস মাহমুদ এর ছবি

অনুপ্রাস!

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

রণদীপম বসু এর ছবি

পোলার বাপ আমি কী যে কমু বুঝতে পারতেছি না। থাক্, পরে কমু নে !
এখন নিধিমনিকে আদর। খুব সুন্দর হয়েছে সে। বাপের মতোন এমোন প্যাঁচা হয় নাই।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিন্দিতা চৌধুরী এর ছবি

আপনার মানে আমাদের সবার নিধি টা আসলেই খুব মিষ্টি।
ওর বড় হওয়াটা ভিডিও করে রাখেন॥
পরে ও খুব মজা পাবে।
যখন সে একটু বড় হয়ে পড়া লেখা শুরু করবে তখন সে যাই লিখবে সেগুলো সচলায়তনে তুলে দেবেন আমাদের জন্য।
অনেক আদর নিধির জন্য।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ অনিন্দিতা...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বিপ্রতীপ এর ছবি

দেইখাই কোলে নিতে ইচ্ছে করতাছে...আমার পুচকি ভাগ্নী দুইটার কথাও মনে পইড়া গেলো...

সৌরভ এর ছবি

গুড। দুনিয়ার পঙ্ক থাইকা দূরে থাকুক - সেই কামনা করি।


আবার লিখবো হয়তো কোন দিন

সাইফুল আকবর খান এর ছবি

হাসি
সাব্বাশ!
নিধি'র বাবাই আর মাকে অভিনন্দন।
নিধি'র জন্য অনেক আদর আর শুভকামনা। হাসি

-------------------------------------
"আমার চতুর্পাশে সবকিছু যায় আসে-
আমি শুধু তুষারিত গতিহীন ধারা!"

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এত্তো এত্তো সুইট কিউট একটা মেয়ের বাবা হয়েছেন বলে আপনাকে আরো একবার অভিনন্দন, নজু ভাই। হাসি
রাজা-রানী-রাজকন্যা ভালো থাকুক।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মেঘের অনেক রং এর ছবি

অফিসে বসে যখন আপনার এই লেখাটি পড়ছিলাম তখনি মনে পড়ে গেল ২ বছরের ছোট্ট খালাতো বোনটির কথা, যে কিনা আমার মায়ের কাছেই থাকে সারাটাদিন। তার জন্মের পর থেকেই নিজেদেরই ইচ্ছেমতো তাকে গড়ে তুলছি, একটু একটু করে যখন বেড়ে উঠছে তখন মনে হলো সে আমাদের খেলার পুতুল, তাকে একটু একটু করে শব্দ বলা শেখাই, ছড়া বলা শেখাই, ঠিক আপনার ছোট্ট মেয়েটির মতো। এই আদুরে শিশু গুলো কেন এতো তাড়াতাড়ি বড় হয়ে যাচ্ছে ভাবতেই কষ্ট হয়।
আদুরে নিধি মনির জন্য রইলো অনেক অনেক আদর।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ মেঘের অনেক রং
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বিপ্রতীপ, সৌরভ, সাইফুল, শিমূল... সবাইকে ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।