রোদরঙা ফুলগুলো সব

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: শুক্র, ১৫/০৫/২০০৯ - ৪:২৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

অনেকদিন পরে আজকে একটু সময় পাওয়া গেলো হাতে। ভাবলাম একটা পোস্ট দেই। কিন্তু মাসের পর মাস ধরে লেখার ভেতর আছি, আজকে আর একটা অক্ষরও লেখতে ইচ্ছে করছে না।
কিন্তু একটা পোস্ট দিতে ইচ্ছে আছে। আবার ফ্লিকারে যে সেই জন্মের পরে গোটা পাঁচেক ছবি রেখেছিলাম। তারপর আর কিছু যোগানো হয়নি। ভাবলাম এক ঢিলে দুই পাখি মারি।

তো শুরু হোক ছবিব্লগ।

কিন্তু অনেকদিনের অনেক ছবি জমে গেছে। সেগুলো থেকে বাছতেও ইচ্ছে করছে না। উফ, এতো অলস আমি।

এই সময়টা আমার খুব ভালো লাগে। কৃষ্ণচূড়া, রাধাচূড়া, সোনালু, জারুল মিলে দারুণ একটা রঙ তৈরি হয়। বিশেষ করে সোনালু ফুলটা আমার খুবই ভালো লাগে। আমার ক্ষমতা থাকলে সারা দেশ ভরে দিতাম এই ফুলগাছ দিয়ে।

তো তুললাম সেই ফুলের কিছু ছবি। তেমন ভালো কিছু হলো না, তবু দেই...
[img=auto]P4273706-copy[/img]


আহ্, দেখতেই ভালো লাগে

[img=auto]P4273694-copy[/img]


পুরো দেশটা ভরে দেওয়া যেতো এই ফুলে ফুলে

[img=auto]P4273709-copy[/img]


ছোট ছোট অসংখ্য ফুল মিলে গাছটাকেই ঢেকে দেয়


ফুলের ছবি শেষ, এবার বোনাস

[img=auto]P4273677-copy[/img]


আর এসব তুলতে তুলতেই দুইজন উত্তরাধুনিক পাতি কাউয়ার লগে দেখা

[img=auto]P4273681[/img]


কাছেই ছিলেন দুইজন দোরা কাউয়া


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আজকের নীড়পাতা ভরতি দারুণ দারুণ ছবির ভীড়ে আমার নামটি লিখো তোমার চরণ মন্দিরে... চোখ টিপি

বহুদিন ধরে বহু ক্রোশ ঘুরে বাঘা বাঘা সব টেকিদের পরামর্শ নিয়া আমি ছবি আর টেক্সট আলাদা লাইনে দিতে পারি নাই। এরা সব আমার শত্রু, কুবুদ্ধি দেয়।
আজকা আমি সম্পূর্ণ নিজের চেষ্টায় ফ্লিকার থিকা এমবেড না কি কয় সেইটা করছি, তারপর এইখানে সুন্দর কইরা লাইনে লাইনে সাজায়ে দিতে পারছি।
আহ, হেভি মজা লাগতেছে। কিন্তু কাহিনী হইলো, চিপা কাঞ্চিতে [/img] এইসব রয়ে গেলো কেম্বে?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নাহার মনিকা এর ছবি

সোনালু আমারো খুব প্রিয় ফুল। আহা অনেক দিন পরে এর জলজ্যান্ত ছবি দেখলাম!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ কবি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন সুপান্থ এর ছবি

আর এসব তুলতে তুলতেই দুইজন উত্তরাধুনিক পাতি কাউয়ার লগে দেখা

এঁরা দু' জনেই উত্তরাধুনিক ? দু'জনেই উত্তরায় থাকেন ? আপনার সঙে ভালোই জানা শোনা আছে, না ? আপনি তো দেখি মিয়া সাংঘাতিক গুনী লোক, কতো কতো বড় উত্তরাধুনিকদের সঙ্গে আপনার যোগাযোগ !!!

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পাতি কাউয়া পেয়ারা গাছে কা কা করে রে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মূলত পাঠক এর ছবি

কাউয়ারে গালাগালি দেন ক্যা, অরা আপনের কি ক্ষতি করসে?

কাউয়াগো হইয়া তেব্র পেরতিবাদ জানাইলাম।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গালি দিলাম কই? আমি সম্মান জানাইলাম কতো তা দেখলেন না? কাউয়াদের আপনি আজ্ঞে করতেছি
_____________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ভূঁতের বাচ্চা এর ছবি

এতো সুন্দর মিশমিশে কালো কাক অনেকদিন দেখিনাই। নজু ভাইকে তাই অনেক ধন্যযোগ। আর এমন সুন্দর ফুলে দেশটা ভরে গেলে আসলেই চমৎকার হতো।
---------------------------------------------

--------------------------------------------------------

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

azan ekjon এর ছবি

The flowers are wonderful. Make my mind so relaxed.

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দাদা, বাংলায় লেখলেই পারেন, দেখতে পড়তে শুনতে কতো ভালো লাগে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তুলিরেখা এর ছবি

আহা কাকের মতন সুন্দর পাখি খুব কম আছে! কেমন তেজীয়ান ডোন্ট কেয়ার ভাব দেখেছেন? হাসি
সোনালু বা সোনালের একটা সমস্কিতো নাম আছে-কর্ণিকার।
এই গাছ আমারও খুব প্রিয়।
-----------------------------------------------
কোন দূর নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

-----------------------------------------------
কোনো এক নক্ষত্রের চোখের বিস্ময়
তাহার মানুষ-চোখে ছবি দেখে
একা জেগে রয় -

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এইটার নাম কর্ণিকার?
নাহ্, আমার সোনালু-ই ভালো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

এই গাছের আরো নাম আছে, অমলতাস, বান্দরলাঠি। এইবার এই পাঁচটা নাম থেকে আপনার পছন্দেরটা বেছে নিন।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধুর, এতো সুন্দর একটা ফুলের নাম বান্দরলাঠি!!
কাভি নেহি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মূলত পাঠক এর ছবি

আচ্ছা আমি ভাবতাম এরই আরেকটা নাম সোনাঝুরি। সেইটা তাহলে কোন গাছ?

দময়ন্তী এর ছবি

হ্যাঁ তো ৷ এর আরেক নাম সোনাঝুরিই বটে৷
---------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

কীর্তিনাশা এর ছবি

এই ফুল তো আমিও বহুবার দেখেছি। খুব সুন্দর ফুল। কিন্তু ফুলের নাম জানা ছিল না। এখন জানলাম। নামটাও সুন্দর।

নজু ভাই আপনিও তো তাইলে এক প্রকার টেকি হয়া গেলেন ।

হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

টেকি না ঢেঁকি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আহমেদুর রশীদ এর ছবি

প্রত্যাধুনিক নজুকে ধন্যবাদ > দোরা কাউয়ার বেড রুমে হানা না দেবার জন্য।

ফুটনোট: ফটু গুলা কোত্থে ডাউনলোড করছেন?

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

একই দিনে এক কদম্ব বৃক্ষের উচ্চ শিখরে এক কাকের বাড়িতে দুইটি কাক পাইছিলাম। অনেক কসরত করলাম তাদের বেডরুমের ছবি তুলতে। কিন্তু ক্রেন দরকার ছিলো। পারলাম না উচ্চতাহেতু।

আর এই ছবিগুলো তো ফ্লিকার থেকে ডাউনলোড করা, ক্লিকায়ে দেখেন
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

উজানগাঁ এর ছবি

আহারে! টেড হিউজ এই পোস্টটা দেখলে কি না খুশি হইতেন !
ভাল লাগলো আপনার পোস্টটা।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আরে, আপনের তোলা ছবি হইলো ছবি, এইগুলা হইলো হুদাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জুলফিকার কবিরাজ এর ছবি

সুন্দরম

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদম
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

লুৎফুল আরেফীন এর ছবি

অতি অতি অতি সৌন্দর্য্য ছবি!! আপনাকে ৫ টি ফুলেল ধন্যবাদ জানাই দেঁতো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনাকে ধন্যবাদ জানাই
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

রেলিঙে বসা কাউয়া দুইটারে অতিশয় ইশমাট লাগতেছে।
উত্তরাধুনিক বইলাই হয়তো। দেঁতো হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

সবাই খালি ছবির পোস্ট দেয় আর আমার ভেতরে জ্বলে ছবি তুলতে না পারার জন্য
তাই মোবিলে তোলা একখান ছবি বাছাই করলাম ছবির বিরুদ্ধে পেরতিবাদ হিসেবে

এই ছবির নাম চক্রান্তএই ছবির নাম চক্রান্ত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বাহ্, অসাধারণ ছবি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিন্দিতা চৌধুরী এর ছবি

নাম যেমন দেখতেও তেমন সুন্দর ফুলগুলো।
ছবির কথা আর নাই বলি।
কৃষ্ণচূড়া আর রাধাচূড়াও খুব সুন্দর।
এগুলোর ছবিও দিয়ে দিন প্লীজ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কৃষ্ণচূড়ার কিছু ছবি তোলা আছে কই জানি, আরো তুলবো... সময়ই যে পাই না
একদিন তো শুধু জারুলের ছবিই তুলতে হবে। আমার খুব প্রিয় ফুল
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রানা মেহের এর ছবি

কাকপাখিগুলো অতি সৌন্দর্য
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হিমু এর ছবি

ফ্লিকারের এমবেড কোড পেস্ট করতে গেলে আর "ছবি" বাটনে ক্লিক করা লাগে না। এ কারণে কিছু গ্যাটিস কোড চলে আসছে আপনার ছবিতে।

পুষ্পকোষে অন্তর্ভুক্ত করার জন্য দ্বিতীয় ছবিটা উপযুক্ত। বাকিগুলিতে ফুলের ডিটেইলস ভালো আসে নাই। পক্ষীকোষ শুরু হলে কাকের ছবি ঢুকানো যাবে।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ, ছবিগুলাতে ঘাপলা আছে...
এইগুলা দিয়া পুষ্পকোষ হইবো না। আসলে এগুলা সেজন্য তোলাও না। আগে তোলা ছবি এখন মারতেছি।
পুষ্পকোষের ছবি তুলতে বাইর হমু। টাইম পাইতেছিনা।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আহা সোনালু! নটরডেমের ক্যান্টিনের উপরে ঝুলে পড়া সোনালুর দৃশ্য মনে পড়ে গেলো।

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

হাসি

পলাশ দত্ত এর ছবি

কোন্ ব্যাচ?
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

নজমুল আলবাব এর ছবি

এক নাম্বার ছবিটা আমার তোলা। নজু এইটা মাইরা দিছে। কাউয়ার ছবিটাও আমি তুলছিলাম। এইটাও মাইরা দিছে।

------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মাইরা দিয়া কাম হয় নাই, এইবার মনে হইতেছে মাইর দিতে হইবো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পলাশ দত্ত এর ছবি

সচলায়তন ভালো লোকে ভরপুর। ভরপুর।
==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভালো লোকের সংঘবদ্ধতাই তো চাই
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তানবীরা এর ছবি

শুধু আপনারে ভোটাইতে লগ ইন করলাম মিয়া। হলুদ কেলারটাই আমার ফ্রিয়। কাকের ছবি দুটোও ভালু।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনেরে থাঙ্কু থাঙ্কু
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নাজনীন খলিল এর ছবি

অসাধারণ! অনেক ধন্যবাদ এত সুন্দর ছবিগুলোর জন্য।শুভেচ্ছা।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনাকেও শুভেচ্ছা কবি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নীড় সন্ধানী এর ছবি

কালকা আমি সোনালু ফুলের ছবি তোলার লোভে বাসা থেকে আটঘাট বেঁধে বেরুলাম বিকেলে, কিন্তু পথে রূপালীবানুদের সাথে দেখা হওয়ায় সোনালু ফুলের ছবি তোলা গাছে উঠলো।

আপনার তোলা ছবিগুলো দেখে মনে হচ্ছে আমার না তোলাই ভালো হয়েছে। এত ভরপুর আর জমকালো ছিলনা আমার সোনালুর সারিগুলো।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

দময়ন্তী এর ছবি

আমার কাকের ছবিগুলোই বেশী পছন্দ হল৷ কাক খুব ফটোজেনিক৷
----------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

মুস্তাফিজ এর ছবি

কাক খুব ফটোজেনিক৷

আসলেই কথা সত্য।

নজরুল ভাই আরো চাই

...........................
Every Picture Tells a Story

তানবীরা এর ছবি

সত্যই কাউয়া যে এতো ফটোজনিক আগে বুঝি নাই

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

অতন্দ্র প্রহরী এর ছবি

কাক খুব ভালো পাখি। সুন্দর পাখি। কাকের পিছে পড়লেন কেন? চিন্তিত

সাইফুল আকবর খান এর ছবি

না, এই প্রজন্মের বয়সী বায়সগুলান আসোলেই বিদগ্ধ!
চোখ টিপি

বস, অনেক ভালো হৈছে।
সোনালু আমারও ফেবারিট।
আসোলেই এক মাস আগে থেকে ঢাকায় ভালো আবাসিকে গেলে টেলেই কী কী যে সুন্দর রঙ দেখি!
অন্যরকম লাগে।
কৃষ্ণচূড়াগুলাও সেইরকম, এই লাল যেন প্রতি বছর আরো একটু বেশি করে লাল হয়! জারুল এইবার দেখা হয় নাই এখনও।
আর, সোনালু'র কথা কী আর কমু!
কতোদিন দিনের বেলা ক্যাম্পাসে যাই না! গেলে হয়তো চেনা গাছগুলোতে সোনালু-কৃষ্ণ'র সাথে সাথে জারুলও দেখতে পারতাম।
মন খারাপ
শালার লাইফটা একটা জেবন হৈয়া গ্যালো!
বস, ছবি ভালো হৈছে, চলুক ঘোরেন, ছবি তোলেন, পোস্ট দ্যান।
আমার তো জীবনেও এইগুলা হৈবো না!

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

কৃষ্ণচূড়াগুলাও সেইরকম, এই লাল যেন প্রতি বছর আরো একটু বেশি করে লাল হয়!

ভয়াবহ রকম একমত। যাওয়া আসার পথের ধারের একটা কৃষ্ণচূড়া গাছ আমি এক্কেবারে আমার বলে জানি। কি যে উজ্জ্বল সে রঙ .... !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সাইফুল আকবর খান এর ছবি

ব্বাহ্, আপ্নে তো তেইলে ধনী! কৃষ্ণচূড়া গাছ আমার নাই একটাও।
হাসি মন খারাপ
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

পান্থ রহমান রেজা এর ছবি

সোনালু নামটা গল্পে-কবিতায় অনেকবার পড়েছি, কিন্তু হালায় তখন চিনতে পারি নাই। পরে ছবি দেইখ্যা বুঝি, এ যে আমাগো বাড়ির বান্দরনড়ি গাছ। তখন কী যে ভোদাই মার্কা হাসি পাইছিল।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।