বইমেলায় আড্ডাম্যালা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: বুধ, ০৩/০২/২০১০ - ২:০০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

মাননীয় প্রধানমন্ত্রী গতকাল উদ্বোধন করে দিয়ে গেছেন। কিন্তু আমি না যাওয়া পর্যন্ত বইমেলাটা ঠিক জমছিলো না। তাই আজকে হাজির হয়ে গেলাম। চোখ টিপি

আগে থেকেই কনফুসিয়াসের সঙ্গে সময় ঠিক করে রেখেছিলাম। দুপুর নাগাদ তীরুদার সঙ্গেও কথা পাকা হয়ে গেলো। কনফু-তিথির সঙ্গে আগে দেখা হলেও তীরুদার সঙ্গে কখনোই দেখা হয়নি আগে। তাই একটু বেশ ফুর্তিতে ছিলাম। প্রায় ষাট বছর বয়সী এই তরুণ জাহাজীর জীবনটা আমার কাছে ব্যাপক ঈর্ষণীয়। মানুষটাকে দেখার সাধ ছিলো অনেক।

যাহোক, মেলায় এখনো ভীড় তৈরি হয়নি। না মানুষের, না বইয়ের। পাঠসূত্রের স্টলে গিয়ে দেখে এলাম শস্যপর্ব প্রকাশনীর কোনো বইয়ের কোনো হদিস আছে কি না? যদিও জানি, তবু একটু খোঁজ নিলাম অমুক তমুক বইগুলো এসেছে কী না? বাজারদর উঠায়ে দিয়ে আসলাম আর কী... চোখ টিপি

নজরুল মঞ্চের সামনেই সেবা প্রকাশনীর স্টল। সেখানে পাওয়া গেলো কনফু আর তিথিকে। কনফুর হাতে দেখি বিরাট বিরাট প্যাকেট। আমি তো অবাক, পয়লা দিনেই এতো বই কিনে ফেলছে!! পরে কিনবো কী? কাছে গিয়ে দেখি বইয়ের না, ওয়েস্টেক্সের প্যাকেট।

এই অঞ্চলে কিছুক্ষণ আড্ডা দিতে দিতেই তীরুদার দেখা মিললো। জলিল ভাই আর আবু রেজা ভাইও আছে সঙ্গে। একসঙ্গেই গেলাম শুদ্ধস্বরের দিকে। সেখানে আছে আহমেদুর রশীদ আর অনার্য সঙ্গীত।

শুদ্ধস্বরের দোকানটা গতবারের চেয়ে একটু পিছিয়েছে, কিন্তু গতবারের কাছাকাছিই। এবারও সামনে আছে বারান্দা। যেখানে লুকিয়ে চুরিয়ে সিগারেট মেরে দেওয়া যায়... আমরাও দিলাম। দেঁতো হাসি
আর তীরুদার বই দেখলাম। এখনো বাজারে আসেনি, তবু একসঙ্গে দু দুটো অপ্রকাশিত বই... ভালো লাগলো। সঙ্গে মোড়ক উন্মোচনের দাওয়াতপত্র।

এর মধ্যেই দেখা গল্পকার ও প্রকাশক পারভেজ হোসেনের সঙ্গে। ছোট্ট আড্ডা। কী মুশকিল... এবার কেন আমার বই নাই তা নিয়ে দেখি লোকজনের আহাজারী। আমি দেখি জনপ্রিয় রাইটার হয়ে গেলাম। চোখ টিপি
আগামী বছরে উপন্যাস ছাপানোর প্রস্তাবও পেয়ে গেলাম আরেক প্রকাশকের কাছ থেকে! নাহ্, আমাকে বুঝি আর ধরে রাখা গেলো না... চোখ টিপি

আমি আজকে ক্যামেরা নিয়ে যাইনি। ঘর থেকে বের হওয়ার সময় মনে ছিলো না। তাই ছবি তোলা হলো না। টুটুল ভাই নতুন এক ক্যামেরা কিনেছে। সেটা দিয়েই একের পর এক ছবি তুলে যাচ্ছিলো। সঙ্গে তিথির ক্যামেরা। ভালোই হলো, আজকে আমি মডেল... দাঁত ভেটকিয়ে বেশ কয়েকটা ছবি তুললাম। এর মধ্যে শুদ্ধস্বরের সামনে এসেছেন মাহবুব লীলেন। বিবাহিত জীবনের প্রথম বইমেলা। দু দুটো বই আসছে বাজারে। পুরা রমরমা অবস্থা। অবশ্য একটা বই পুরাই ফাঁকীবাজী। প্রতি পাতায় একটা করে বাক্য, যেগুলোর অধিকাংশই ফেসবুক স্ট্যাটাসে পড়ে ফেলছি আগেই। বাকীগুলো শুদ্ধস্বরের সামনে বসে পড়ে ফেলতে পারবো চোখ টিপি

অ.সঙ্গীতকে নিয়ে গেলাম ক্ষুদেপত্রিকা চত্বরে। এবার ক্ষুদেপত্রিকা চত্বর একটু অন্যরকম। অন্যান্যবার দুটো গাছ ঘিরে থাকে ক্ষুদে পত্রিকার দোকান। এবার সেখানে ছাউনি করে লেখক কুঞ্জ বানানো হয়েছে। ভালোই হয়েছে, এখানে আড্ডা মারা যাবে। এর আগে এখানে আড্ডা মারতে হতো দাঁড়িয়ে খাড়িয়ে।
আর ক্ষুদেপত্রিকাগুলোকে একটা সারিতে ক্ষুদে ক্ষুদে দোকান দেওয়া হয়েছে। বাসের টিকিট কাউন্টারের মতো ছোট ছোট স্টল। গতকালই শুনেছিলাম লিটলম্যাগকর্তারা এই ব্যাপারটা পছন্দ করেন নাই। এর প্রতিবাদে কালো কাপড়ও নাকি ঝুলিয়েছেন তারা।
কিন্তু আমার দেখে খারাপ তো লাগলোই না, উল্টো আগের চেয়ে ভালো মনে হলো। অন্যান্যবার আলাদা করা যেতো না কিছু, এবার সবগুলো ক্ষুদে পত্রিকা স্বতন্ত্রভাবে চেহারা দেখাতে পারবে।

ক্ষুদেপত্রিকা চত্বর ছেড়ে গেলাম মেলা চক্কর দিতে। শুধু চোখের দেখা দেখে গেলাম। মওলা ব্রাদার্সের স্টল খুঁজলাম, পেলাম না। অ.সঙ্গীত গেলো বাংলা একাডেমী অফিসে কী একটার খোঁজ নিতে। আমি এদিক সেদিক ঘুরতে ঘুরতে দেখি এক দোকানের নাম ম্যাগনাম ওপাস। আমি তো অবাক, আমাদের হিমু কি শুধু নিজের বই রাখার জন্য আলাদা দোকান বরাদ্ধ নিছে নাকি? পরে দেখি না, এটা একটা প্রকাশনীর নাম চোখ টিপি

অ.সঙ্গীত ফেরার পরে চামে আমরা ক্যান্টিনে ঢুকে টুক করে একটু খেয়ে নিলাম। আর একটা স্টলের (কথাপ্রকাশ) ডেকোরেশন এতোই ভালো লাগলো যে মনে হলো এই দোকানে দুটো মিনিট দাঁড়ানো যায়। দাঁড়ালাম। এবং এবই সেবই দেখতে দেখতে একটা বই খুব পছন্দ হয়ে গেলো। মুহাম্মদ হাবীবুর রহমানের 'মুক্তিযুদ্ধে বুদ্ধিজীবী হত্যা'। '০৮ এর বই, কিন্তু আগে চোখে পড়েনি। আমি সাধারণত মেলায় বই কেনা শুরু করি ২১ তারিখের পর থেকে। (মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত থাকলে ভিন্ন কথা)। কিন্তু আজ কিনে ফেললাম বইটা।

এরমধ্যেই শুদ্ধস্বরের সামনে হাজির তারেক আর সবজান্তা। তারেক চকলেট বিলনো শুরু করলো। তীরুদারা চলে গেলেন। ইতোমধ্যে কনফুরাও চলে গেছে। তবু আড্ডার কমতি নেই। মেলা চলবে রাত ৯টা পর্যন্ত। আজ ভীড় কম, তাই অনেকেই আগে ভাগে দোকান বন্ধ করে চলে যাচ্ছেন। কিন্তু আমরা নটার দিকেই বের হলাম। বাইরে গিয়ে কিছুক্ষণ গলদা চিংড়ী ভূনা খাওয়ার অপচেষ্টায় বিফল হয়ে টিএসসির পাশে চা বিড়িময় আড্ডা।

আমি ঢাকা শহরের কোনোধরণের মেলাই পছন্দ করি না। কস্মিনকালেও যাই না। বউ হাজার হুজ্জত করেও আমারে কোনোদিন বাণিজ্য মেলায় নিতে পারে নাই। কিন্তু বইমেলাটা একটা কী যেন... প্রতিদিন গিয়ে বসে থাকতে মনে চায়... এখনি যেমন মনে মনে অপেক্ষা করে বসে আছি আগামীকাল আবার যাওয়ার জন্য... আড্ডানোর জন্য...


মন্তব্য

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

হিংসা রেগে টং
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আর কয়টা দিন থেকে গেলেই হিংসা করতে হইতো না
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্পর্শ এর ছবি

পড়তে পড়তে মনে হল নিজেই ঘুরে এলাম।
প্রতিদিন চাই। হাসি


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনার খোঁচা খেয়েই লিখলাম। প্রতিদিন মনে হয় পারবো না। কনফুসিয়াস লিখবে প্রতিদিন। তবে আমি যেদিনই যাবো সেদিনই লিখবো।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রেনেট এর ছবি

বইমেলায় যাইনা আজ ৬ বছর মন খারাপ
তবে বইমেলা নিয়ে এরকম পোস্ট প্রতিদিন চাই! আপনাদের সাথেই ঘুরবো প্রতিদিন।
আজকের পোস্ট দারুন হয়েছে চলুক
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ফেব্রুয়ারি মাসে সচলের নীড়পাতায় বইমেলার পোস্টের ফ্লাডিং হইতে পারে... কী বলেন? চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অমিত আহমেদ এর ছবি
সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আহারে!!
তবে আপনের বই নাই এই মেলায়... এইটা ঠিক হয় নাই...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অমিত আহমেদ এর ছবি

নজু ভাই, তীরু'দার ষাটে পৌঁছাতে কিছু এখনো অনেক বাকি। মধ্য-পঞ্চাশ বলতে পারেন।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফ্লিকার | ইমেইল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঐ হইলো...
সবজান্তারা বলে আমি নাকি ডায়নোসর সরায়ে সরায়ে স্কুলে যাইতাম। তাইলে তীরুদারে কী কইবো?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তাসনীম এর ছবি

বইমেলায় যাওয়া একসময়ে নিয়মিত ব্যাপার ছিল। প্রবাস জীবনের গত ১৪ বছরে একবার মাত্র দেশে ছিলাম, বছর পাঁচেক আগে, তখন গিয়েছি বেশ কয়েকবার। ফেব্রুয়ারী মাস আসলেই বই মেলা মিস করি, আপনার লেখা পড়ে কিছুটা মন খারাপ লেগেছে, কিছুটা হিংসা ও।

আশাকরি নিয়মিত আপডেট পাব মেলার উপরে।

উপভোগ করুন প্রাণভরে।

--------------------------------------
যে কথা এ জীবনে রহিয়া গেল মনে
সে কথা আজি যেন বলা যায়।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ তাসনীম।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জুলিয়ান সিদ্দিকী [অতিথি] এর ছবি

এইভাবে ঘুরেন দেখেন আর লিখেন। এতে করে মনে হয় যেন বইমেলার ঘ্রাণ পাই।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লিখবো জুলিয়ান ভাই... ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিকেত এর ছবি

প্রতিদিন এই রকম একটা লেখা চাই---!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

প্রতিদিনের চাপটা নিবো না। তবে যখনই মেলায় যাবো বা সময় পাবো লেখার, লিখবো... ধন্যবাদ বস্
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তৌফিক হাসান [অতিথি] এর ছবি

"বইমেলাটা একটা কী যেন... প্রতিদিন গিয়ে বসে থাকতে মনে চায়"
আসলেই...কিন্তু জানিনা কবে যাওয়া হবে আবার।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ তৌফিক
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মৃদুল আহমেদ এর ছবি

আমরা শুদ্ধস্বরেই ছিলাম। মানে, আমি আর আকতার।
এত লোক মেলায় আছে জানলে একটা হাজিরা দিতাম অবশ্যই।
এখন ভিড় কেমন? খুব বেশি তো হবার কথা না...
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধূরো... এইটা কোনো কাম হইলো? টুটুল ভাইও তো কইলো না যে আপনেরা আজীজে বসা আছেন। আইলে আড্ডা জমতো।
ভীড় হবে শুক্রবার থেকে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনার্য সঙ্গীত এর ছবি

মেলায় আইজকাও যামু হাসি
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমিও যামু... দেখা হইবো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

টুটুল [অতিথি] এর ছবি

শুদ্ধস্বরের স্টলে নতুন তরতাজা বই ছিল ৫খানা।
১. কাজী ইমদাদুল হক রচনাবলী। ২. কাদের নওয়াজ খান রচনাবলী। ৩. দোমাটির মুখ। ৪. প্রথমার চাঁদ। ৫. ডিঠান জুরে উঠান গুচ্ছ।
দয়া করে যারা শুদ্ধস্বরের স্টলে যাবেন, তাদের দেখার আমণ্ত্রণ জানাই।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দুঃখিত টুটুল ভাই, সংশোধন করে দিয়েছি।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

টুটুল ভাই জানালেন বইমেলার প্রথম দিন থেকেই শুদ্ধস্বরে নতুন বই তোলা হয়েছে বেশ কয়টা। হয়তো আমার নজর এড়িয়ে গেছে। দুঃখিত। তাই বাক্যটা সম্পাদনা করে দিলাম
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

নজরুল ভাই অসম্ভব ভালো লাগলো----- আমিও খুব মিস করি বইমেলা। খুলনা থাকাতে যেতে পারছিনা। আশা করছি শুক্র-শনিবার ঢাকা থাকবো, তখন একটু ঢু মারুম। শেষের দিকে গিয়ে কিছু বই কেনার ধান্ধা আমারও আছে। সুন্দর লেখার জন্য ধন্যবাদ।

কামরুজ্জামান স্বাধীন

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শুক্রবারে আমি থাকবো না। শনিবারে আসেন।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জুয়েইরিযাহ মউ এর ছবি

কিন্তু বইমেলাটা একটা কী যেন... প্রতিদিন গিয়ে বসে থাকতে মনে চায়...
হুম মন্চায়.... কিন্তু প্রতিদিন যাওয়া যায়না মন খারাপ
যেদিন যাবেন সেদিনই পোস্ট দিয়েন ভাইয়া...

--------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনের বই নাই এইবার? আপনে মেলায় আসবেন না?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফুল আকবর খান এর ছবি

চলুক জমাট।

আপনেরে আসোলেই আর ধ'রে রাখা গ্যালো না বস্! চোখ টিপি

অনেক মিস করতেছি কামলা খাটানি দিয়া মেলায় যাইতে না পাইরা।
তবু, কনফু আর আপ্নের পুস্ট পইড়া শোক ভুলি, কিছুক্ষণ সুখী হয়া যাই।

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনের বই কবে আসবে? অপেক্ষায় আছি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সাইফুল আকবর খান এর ছবি

টুটুল ভাই জানাইলেন, আজ সন্ধ্যায় বা কালকে দিনের বেলায় কিছু কপি হাতে আসতে পারে এমনিতে, আর সেরাম ক'রে শনিবার নাগাদ আসার আশা রাখতেছি আমরা। হাসি
ধন্যবাদ বস।

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মৃত্তিকা এর ছবি

খুব ভালো লাগলো..........আর কি বলবো হাসি যেতে না পারলেও আপনাদের লেখা আর ছবির মাঝে বইমেলা খুঁজে পাই।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ মৃত্তিকা
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

গেসিলাম পয়লা দিনই। কিন্তু আমি তো কাউরে চিনি না। শুদ্ধ্বস্বরে গিয়া কি খুজ করলে আপনাগো পামু?
মধুবন্তী মেঘ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ami.nazrul@জিমেইলডটকম-এ একটা মেইল করে আপনার ফোন নম্বরটা দিয়ে রাখেন। যোগাযোগ করে নিবোনে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পান্থ রহমান রেজা এর ছবি

ট্রাই মেরেছিলাম, মাগার যেতে পারি নাই। আজকেও ট্রাই মারতেছি, দেখি যেতে পারি কী'না!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আয় তাড়াতাড়ি... আমি যাইতাছি অখন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সিরাত এর ছবি

ম্যাগনাম ওপাসের ম্যাগনাম ওপাস প্রকাশ করাটা খুবই দরকারী ছিল। হিমু ভাই অগো অফার দেন! কন তিন লাখ টাকা বেশি দিলে তরাই পাবি নেমসেক! চোখ টিপি

ভাল লাগলো। হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুমম... ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নিবিড় এর ছবি

আমিও কিন্তু মেলায় ছিলাম কিন্তু আপনার আসার একটু আগে চলে গেছি চোখ টিপি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হু, সন্ধ্যা হলেই যেহেতু মেয়েদের হোস্টেলের সামনে হাজিরা দিতে হয়, তাহলে মেলায় থাকার উপায় কী?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুহান রিজওয়ান এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

গড়াগড়ি দিয়া হাসি

গড়াগড়ি দিয়া হাসি
_________________________________________

সেরিওজা

শুভাশীষ দাশ এর ছবি

আহারে, বইমেলায় যাই নাই দুই বছর অইয়া গেল। নজরুল ভাই, পোস্টের জন্য থ্যাংকস। আপডেট দিয়েন।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

যতদিন মেলায় যাবো, ততদিনই আপডেট থাকবে... ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শাহেনশাহ সিমন এর ছবি

চলুক
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনেরে তো আজকে চিনতেই পারি নাই। সুফী হয়া গেছেন তো একবারে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

বইমলোয় দেখি খালি পুরানা সচল
তাও প্রত্যেকে দুইখান করে বইয়ের লেখক
অচেনা সচল আর এখনও বই-না-লেখক সচলরা কেউ যায় না মেলায়
(চাপা দিতে সুবিধা হইত)

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... নতুন সচলরা বা আধা সচলরা বা সচলের পাঠকেরা কম যায় দেখি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

Mahfuz এর ছবি

সচলের পাঠক হিসেবে এবার মেলায় যাবো কিন্তু আপনাদের চিনবো কিভাবে তাই ভাবছি!

রণদীপম বসু এর ছবি

বাদাইম্যাদেরকে চিনতে হয় না, এমনিতে চেনা হয়ে যাবে ! খালি যাইয়া লন মেলায় !! হা হা হা !!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

স্নিগ্ধা এর ছবি

বাইরে গিয়ে কিছুক্ষণ গলদা চিংড়ী ভূনা খাওয়ার অপচেষ্টায় বিফল হয়ে
এ কথার মানে কী?! আপনারা সবাই মিলে শুরু করলেন কী?? পেটে আপনাদের পিলে হবে, হবেই রেগে টং

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হেহ্, মেলা তো এখনো শুরুই হয় নাই। কালকে তীরুদার বইয়ের মোড়ক উন্মোচন। সেখানে যা খানাদানা হবে। আর দুপুরে একটা স্পেশাল খানাদানা আছে কালকে, সচল কেন্দ্রিক। সেটার কথা নাহয় এখন নাই বললাম... দেখা গেলো আপনি আবার এই বেলাতেই প্লেনে চড়ে বসেছেন চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

হাসিব এর ছবি

আপক্তিকর বাটন টিপি দিতে আঙ্গুল নিশ্পিশাইতেছে মন খারাপ

তানবীরা এর ছবি

এতো ঘোরাঘুরি করলে কাম করবেন কখন?

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

স্বাধীন এর ছবি

পাঁচ বছর হয়ে গেল মেলায় যাইনি। খুব মিস করছি। আপনাদের লেখা পড়ে আপসোস আরো বাড়ছে।

লুৎফুল আরেফীন এর ছবি

গরম চায়ের মতন লাগল নজরুল ভাই, আহ্ কত শত বছর যাই না জায়গাটায়!

আনন্দী কল্যাণ এর ছবি

নজ্ররুল ভাই,
আপনি যেদিন মেলায় যাবেন সেদিনই পোস্ট দিবেন, দাবী রাখলাম।

মূলত পাঠক এর ছবি

দৈনিক রিপোর্ট এক পিস করে না পেলে খবর আছে।

শাহীন এর ছবি

আমি একজন নিরব পাঠক, সচলে সচল আছি অনেক দিন, এই সুবাদে আপনাদের সবাইকে খুব আপন লাগে। বছর তিনেক আগে যখন বই মেলায় যেতাম, একা একা ঘুরে ঘুরে বই কিনতাম। এখন আপনার পোষ্ট পড়ে নিজেকে সম্প্রিক্ত ভাবি।

দুষ্ট বালিকা এর ছবি

শনিবার! শনিবার!

-------------------------
ওলো সুজন আমার ঘরে তবু আইলোনা
এ পোড়া মনের জ্বলন কেন বুঝলোনা!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

কল্পনা আক্তার এর ছবি

শনিবার!


........................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

রণদীপম বসু এর ছবি

শুক্রবার !!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

রাতঃস্মরণীয় এর ছবি

কাল (শুক্রবার) যাবো। জ্বর না আসলে প্রথম দিনই যেতাম। শুদ্ধস্বর থেকে আম্মার দুটো বই বেরোনের কথা আছে।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।