ঘর মন জানালা: ২২ জুন '১১

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: বুধ, ২২/০৬/২০১১ - ১১:২৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

একেবারেই ব্যক্তিগত রচনা... হুদাই

১.
জাপটে ধরে আছে ব্যস্ততার জাল, উফ উফ উফ...
নাপড়া বইগুলোর দিকে তাকিয়ে তাকিয়ে দীর্ঘশ্বাস ফেলি কেবল, সিনেমা জমতে জমতে হার্ডডিস্ক ভরে গেছে। দেখার অবসর নাই... আপাতত তাই গান শুনে কাটাই...
ভেঙে পড়ে চোখ কারো চোখেরই কোলে
চোখেরই ছায়া কারো চোখেতে দোলে
কারো চোখ যায় ডুবে চোখেরই জলে

বাবা দিবস গেলো, চারদিকে বাবাকে নিয়ে পোস্ট... পড়তে ইচ্ছে হয় না... এসব পড়লেই শুধু আমার আব্বুকে মনে পড়ে মন খারাপ
একই সঙ্গে মাকেও মনে পড়ে। ইচ্ছে হয় উড়াল উড়াল চলে যাই...
কষ্ট কষ্ট কষ্ট... তবু সঞ্জীবদা গেয়েই চলেন- আমাদের কষ্ট থাকতে নাই

তবু ভালো লাগে, দিনমান কাটে নিধির সঙ্গে। ইচ্ছে হলেই কাঁধে উঠে বলে "আমি তোমাকে এখন ডিস্টার্ব করবো"
আমি মনের আনন্দে ডিস্টার্বিত হতে থাকি। ক্লান্ত হয়ে গেলে দুজনে মিলে সানডেক চেয়ারে আধশোয়া হয়ে গল্প করি... নানান নানান গল্প... কেটে কেটে আম খাই...
আহ্ আনন্দ

২.
ঢাকা শহরটা ক্রমশই ভয়াবহ খরুচে শহর হয়ে যাচ্ছে। গত দুই বছরে সবক্ষেত্রে জীবনযাত্রার ব্যায় বেড়েছে দ্বিগুন প্রায়। বাড়ছেই বাড়ছেই... রাস্তা বাজার আবাস সবখানে আগুন... দমকল অকেজো। ন্যূনতম সম্মান নিয়ে বাঁচতে হলে এখন গাধার খাটুনি ছাড়া উপায় নাই। স্বপ্ন দেখার কাল ফুরিয়ে এখন কেবলই বাস্তবতার আয়োজন। প্রতিমুহূর্তের বেঁচে থাকা, টিকে থাকার লড়াই। সামনে রোজা আসছে... আগুন আগুন... আগুন লেগেছে রক্তে মাটির গ্লোবে
সেই সুখি মানুষটার কথা মনে পড়ে, যার কিছুই ছিলো না, ন্যূনতম একটা জামাও... তাই সে সুখি। কারণ তার কিছুরই প্রয়োজন নেই
খুব ইচ্ছে করে ওরকম একটা অপ্রয়োজনীয় জীবনে চলে যেতে... কিন্তু তবু আমাদের প্রয়োজন ক্রমশ বেড়েই চলে...
বাজার ভর্তি হাজারো পন্য... আমরা ধন্য ধন্য হয়ে কিনি... আমাদের প্রয়োজনের শেষ নেই। মানুষ থেকে আমরা ক্রমশ ক্রেতায় পরিণত হচ্ছি। অনেক কিছু কিনে ভাবী বুঝি আনন্দ হলো... কিন্তু আনন্দটা কিনতে পারি না...

৩.
দেশ, বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, ভবিষ্যত... এসব নিয়ে অনেকটা লিখে মুছে ফেললাম, আপাতত ইচ্ছে করছে না। আলাদা পোস্ট হবে হয়তো কখনো। তারচেয়ে গান শুনি... ধরি মাছ না ছুঁই পানি


মন্তব্য

সবজান্তা এর ছবি
সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুম

______________________________________
পথই আমার পথের আড়াল

তিথীডোর এর ছবি

গানগুলো শুনে নেই..
তারপর বাকি কথা। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লিঙ্কে ভেজাল ছিলো... এখন ঠিক করে দিছি

______________________________________
পথই আমার পথের আড়াল

মৃত্যুময় এর ছবি

স্বপ্ন দেখার কাল ফুরিয়ে এখন কেবলই বাস্তবতার আয়োজন। প্রতিমুহূর্তের বেঁচে থাকা, টিকে থাকার লড়াই।...... মানুষ থেকে আমরা ক্রমশ ক্রেতায় পরিণত হচ্ছি। অনেক কিছু কিনে ভাবী বুঝি আনন্দ হলো... কিন্তু আনন্দটা কিনতে পারি না...

খুব সত্য কথা, নির্মম বাস্তবতা!!!! মন খারাপ

আর নজরুল ভাই, বর্ষার ইবুকটার কী খবর? কবে পাচ্ছি??

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পেয়ে যাবেন... বর্ষা থাকতে থাকতেই...

______________________________________
পথই আমার পথের আড়াল

রাতঃস্মরণীয় এর ছবি

হুদাই ................. বলেও দারুন একটা দিনের বর্ননা দিয়ে ফেললেন নজরুল ভাই। আসলেই জীবন দারুন কঠিন হয়ে যাচ্ছে দিন দিন।

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

______________________________________
পথই আমার পথের আড়াল

The Reader এর ছবি

আসলেই কিছু সত্য কথা । হালকা চালে এড়িয়ে যেতে চাইলেও পারলাম না । আমরা ক্রমশ মানুষ থেকে ক্রেতায় পরিণত হচ্ছি । কেন যে সব বিকিকিনির বাজারে আনন্দ টা কেনা যায় না? ............।।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তবে কিনতে ব্যাপক আনন্দ

______________________________________
পথই আমার পথের আড়াল

guest_writer এর ছবি

রেগে টং
মন্তব্যটাও হুদাই করলাম

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুদাই একটা ধন্যবাদ দিলাম

______________________________________
পথই আমার পথের আড়াল

ফাহিম হাসান এর ছবি

ধরি মাছ না ছুঁই পানি গানের কথা ও সুর বেশ অন্যরকম। ভালো লাগলো।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুম... গানটা আমার দারুণ পছন্দের...

______________________________________
পথই আমার পথের আড়াল

অনার্য সঙ্গীত এর ছবি

এরকম পোস্টে কোনো মন্তব্য আসে না! দীর্ঘশ্বাস আসে...্

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

______________________________________
পথই আমার পথের আড়াল

আয়নামতি1 এর ছবি

'ধরি মাছ না ছুঁই পানি' গানটাই কেবল শুনতে পারলাম বাকী দুটো শোনা গেলো না(লিংক ভাঙা বলছে) রেগে টং

কৌস্তুভ এর ছবি

হ, লিঙ্ক খোলে না! মন খারাপ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এখন মনে হয় ঠিকাছে...
ঠিক করে দিলাম

______________________________________
পথই আমার পথের আড়াল

পাগল মন এর ছবি

নজরুল ভাই, লিঙ্কগুলার এভাবে হাত-পা ভেঙ্গে দিলেন কেন? তাড়াতাড়ি চিকিৎসা করেন।

------------------------------------------
হায়রে মানুষ, রঙিন ফানুস, দম ফুরাইলে ঠুস
তবুও তো ভাই কারোরই নাই, একটুখানি হুঁশ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এখন তো ঠিক থাকার কথা... এখনো এরর দেখায়?

______________________________________
পথই আমার পথের আড়াল

তিথীডোর এর ছবি

এখনো এরর দেখায়। মন খারাপ

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধুর, কী যে হলো... নেন... ডাউনলোড লিঙ্ক দিলাম
চোখ: http://www.mediafire.com/?wncw28jebzhouj8
নিষিদ্ধ: http://www.mediafire.com/?o6fbkoevmnqf1it

______________________________________
পথই আমার পথের আড়াল

পাগল মন এর ছবি

আমরা সবাই ক্রেতা আমাদের এই বিশ্ববাজারে।
দুনিয়ার তাবৎ সমস্যার মূলেও এটাই। মন খারাপ

------------------------------------------
হায়রে মানুষ, রঙিন ফানুস, দম ফুরাইলে ঠুস
তবুও তো ভাই কারোরই নাই, একটুখানি হুঁশ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বিক্রেতা হইতে চাই

______________________________________
পথই আমার পথের আড়াল

অর্ক রায় চৌধুরী এর ছবি

ভাই ঢাকা একসময় সবকিছু ঢেকে দেবে।
আপনার লগে একটু দেখা করতাম ছাইৃ ক্যামেরাবাজিটা শিখবাওে চাই।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দেখা করায় আপত্তি নাই... ami.nazrulএটজিমেইলডটকম-এ যোগাযোগ কইরেন, কিন্তু ক্যামেরাবাজি তো আমি নিজেই পারি না মন খারাপ

______________________________________
পথই আমার পথের আড়াল

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

২.
এইতো সেদিন সরকার সিএনজি'র ঘন মিটার প্রতি দাম দ্বিগুণ করে দিলো। সাথে সাথে আমার পরিবারের যাতায়ত খরচ দ্বিগুণ হয়ে গেলো। জুন মাস আসলো আর বাড়িওয়ালা বাড়ি ভাড়া ৩৩% বাড়িয়ে দিলেন, ছেলের স্কুলের বেতন-সেশন চার্জ এগুলোও একটা করে লাফ দিলো। কাঁচা বাজারের কথা যতো কম বলা যায় ততোই ভালো। সব মিলিয়ে জুন মাসের বিশ তারিখ আসতে না আসতেই হাত একেবারে খালি। সামনে দশ-বারোটা দিন পড়ে আছে অথচ নিজের অবস্থা সমারসেট মমের নায়কের মতো।

এই পোস্টটা ব্যক্তিগত রচনা তাই আমিও কিছু ব্যক্তিগত কথা বললাম। কিন্তু এই কথাগুলো আর ব্যক্তিগত নেই। বিটিভির ভাষ্য আর সরকারের বক্তব্য সঠিক ধরলে গত বিশ বছর ধরেই আমরা উন্নয়নের জোয়ারে ভাসছি। এই সময়ের ব্যবধানে আমার ব্যক্তিগত আয় হাজার শতাংশ হারে বেড়েছে অথচ আমি সাদা চোখে দেখতে পাই যতো দিন যাচ্ছে আমি দরিদ্র থেকে দরিদ্রতর মানুষে পরিণত হচ্ছি। কথাটা আমার চারপাশের আরো দশটা মানুষের জন্যও সত্য।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এখন যতোটা, সামনের দিনগুলো নিয়ে আমি বেশি চিন্তিত। রাজনৈতিক পরিস্থিতি খারাপ হবে, রোজা আসবে... সব মিলে তো অসম্ভব হয়ে যাবে... কোথায় যাবো?

______________________________________
পথই আমার পথের আড়াল

আশালতা এর ছবি

ভীষণ ঠিক কথা বলেছেন নজরুল ইসলাম। সাথে গোদের ওপর বিষ ফোঁড়ার মত রাস্তা ঘাটের বেহাল দশার কথাই বা বলছে কে ? দ্বিগুণ তিনগুন বেশি ভাড়া দিয়ে ঢকর ঢকর করে মাথায় বাড়ি খেতে খেতে দিনে তিন চারবার তো শুধু বাচ্চার স্কুলেই যাওয়া লাগে। ঘেমে নেয়ে ঘরে এসে দেখা যায় কারেন্ট নাই, গ্যাস নাই, পানির পাইপ দিয়ে পানি না কেঁচো নামছে। এক ছড়ি কলার দাম চায় একশ আশি টাকা, এখনই। কোথায় যাব ???!

----------------
স্বপ্ন হোক শক্তি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুম

______________________________________
পথই আমার পথের আড়াল

আশালতা এর ছবি

হুম্‌... জেবন বড় জ্বালা চিন্তিত

----------------
স্বপ্ন হোক শক্তি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

______________________________________
পথই আমার পথের আড়াল

রোমেল চৌধুরী এর ছবি

আরে, বলেন কি? ছিপ দিয়ে মাছ ধরলেই তো আর পানি ছুঁতে হয় না।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ছিপ তো আমাদের হাতে নাই... আমরা তো ছোটমাছ

______________________________________
পথই আমার পথের আড়াল

রোমেল চৌধুরী এর ছবি

তাহলে তো ছিপে কিম্বা জালে ধরা পড়ার ভয়ও নেই!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

অনিকেত এর ছবি

মানুষ থেকে আমরা ক্রমশ ক্রেতায় পরিনত হচ্ছি--

বড় সত্যি কথা বস! টিভি আমাদের বলে দেয় আমাদের কি কি থাকা উচিত, কি কি পরা উচিত। পত্রিকার পাতার বিজ্ঞাপন বলে দেয় কোন কাপড় ধোবার সাবানে কাপড় ধুলে আমরা সুখী মানুষ হবো। এরা সবাই মিলে আমাদের সুখী করতে ব্যস্ত। কেউ বলল গায়ের রংটা পালটে ফেলো--সুখী হয়ে যাবে, চাকরী পেয়ে যাবে। দেশ ভর্তি কালো কালো মানুষগুলো ব্যস্ত হয়ে পড়ল ফর্সা হবার জন্য। দেশ সেরা ক্রিকেটারও সেই ক্রীম মেখে ফর্সা হতে লাগলেন। কেউ জানাল অমুক কোম্পানীর তমুক ফোন কেনো---দেখবে কেবল সুখ আর সুখ এই জীবনে। গ্রামের জমি বিক্রির টাকায় হাতের তালুতে এক মুঠো সুখ কিনে নিয়ে ঘুরছি আমরা।
এত কিছুর পরও আমাদের সুখ নেইকো মনে
হলুদ রঙের নাকছাবিটা এখনো খুঁজছি বনে বনে--
আপনার 'হুদাই' পোষ্টটা ভাল লাগছে বস।
ভাল থাইকেন---

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভালো থাকার উপায় নাই মন খারাপ

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মন খারাপ

______________________________________
পথই আমার পথের আড়াল

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

চলুক

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

অপছন্দনীয় এর ছবি

মন খারাপ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মন খারাপ

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

একটা নির্ভেজাল হতাশার লেখা লিখতে যাচ্ছিলাম। পড়ে ফেললাম বলে লেখার চিন্তা বাদ্দিলাম

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মন খারাপ

______________________________________
পথই আমার পথের আড়াল

নৈষাদ এর ছবি

চলুক চলুক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

মৌনকুহর. এর ছবি

হুম্‌ম......... মন খারাপ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুম

______________________________________
পথই আমার পথের আড়াল

সাজেদুল ওয়াহিদ নিটোল  এর ছবি

পড়িয়া এমন হতাশায় আকন্ঠ নিমজ্জিত হইলাম যে একন সাঁতারে প্রয়োজন বোধ হইতেছে মন খারাপ

নিটোল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

______________________________________
পথই আমার পথের আড়াল

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

আপনাকে বলেছি কখনো, আপনার ব্লগরব্লগর খুব ভালো লাগে?

শুভেচ্ছা ছাড়া আর সবকিছুর দাম অনেক, তাই হয়তো এই মাগনা জিনিসটাও ইদানীং কেউ সহজে দিতে চায় না, অন্তত মন থেকে কয়জন দেয় ভাবছি...

আচ্ছা, গান শুনি এখন। ভালো থেকেন।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হাসি

______________________________________
পথই আমার পথের আড়াল

অমিত এর ছবি

ব্রেক নেন একটু

রেজওয়ান এর ছবি

দুই নম্বরের কথাগুলো হৃদয় ছুঁয়ে গেল। গাধার খাটুনি খাটতে গিয়ে নিজের সত্বা-ইচ্ছা-আনন্দগুলো মেরে ফেলছি আমরা। একমাত্র পাগল ও শিশুই মনে হয় সুখী। ভৃত্যরাজকতন্ত্রের শেকল ভাঙ্গা যে কবে সম্ভব হবে।

রেজওয়ান এর ছবি

অমিত আপনি কি দেশে এখনও? দেখা হলো না আপনার সাথে।

সজল এর ছবি

"হুদাই রচনা" ভালো লাগলো।

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

নিত্যানন্দ রায় এর ছবি

যা অবস্থা তাতে সুস্থ্য মানুষের বেচে থাকা দুঃস্কর।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।