টেক্সচার্ড ছবি বানানোর পদ্ধতি

নির্জন স্বাক্ষর এর ছবি
লিখেছেন নির্জন স্বাক্ষর [অতিথি] (তারিখ: বুধ, ২৬/০৫/২০১০ - ৩:৩৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আমার টেক্সচার্ড ছবি নিয়ে প্রথমদ্বিতীয় পর্ব দেয়ার পর অনেকেই জানতে চেয়েছেন, এইগুলা কেম্নে করে? একটা টিউটোরিয়াল টাইপ কিছু দিতে অনুরোধ করেছিলেন।

আমি আসলে ফটোশপ তেমন পারিনা। টুক টাক যা পারি সবই নিজে গুতায় গুতায় বের করা। এইটা-সেইটা নানান কিছু দিয়া এক্সপেরিমেন্ট কইরা দেখি। কিছু ভালো আসে, আবার কিছু দেখলে বমি আসে। যাইহক আমি নিজে যেভাবে এই ছবিগুলো বানাই সেই স্টেপ গুলো এখানে দিলাম। হয়ত এর চেয়ে আরো সহজ পদ্ধতি আছে। কেউ জানলে এখানে জানিয়ে দেন। সবারই উপকার হবে।

এবার টেক্সচার্ড ছবি নিয়ে আমার নিজস্ব কিছু মতামত দেই।

১. যেই ছবিগুলার কিছু সমস্যা থাকে (যেমন-ফোকাস ঠিক নাই, এক্সপোজার ঠিক নাই, যা তোলা হইসে, আপাত দৃষ্টিতে একদম সিম্পল বা ফ্ল্যাট ছবি মনে হচ্ছে) সেইগুলোতে টেক্সচার বসালে ভালো ফল আসে। আসলে কোনো ছবিই ফেলনা না। দেখবেন ঠিকই কাজে লাগছে।

২. টেক্সচার্ড দেয়ার সময়ে খেয়াল রাখা উচিত, সাবজেক্ট যাতে খুব বেশি না থাকে ছবিতে। টেক্সচার্ড ছবি এম্নিতেই হিজিবিজি হয়, তার উপর ফ্রেমে বেশি সাবজেক্ট না রাখাই ভালো। যেমন আমি এখানে যেই ছবিটা নিয়ে বলব, সেরকম ছবি।

৩. টেক্সচার আপনি নিজেই বানাতে পারেন। ধরেন, কোনো একটা পুরান বাড়ীর নোনা ধরা দেয়ালের ছবি তুলে রাখলেন। অথবা গাছের বাকল এর ছবি, কিংবা এবড়ো-খেবড়ো যা কিছু পাবেন সেটা দিয়ে টেক্সচার বানাতে পারেন। আর অসংখ্য টেক্সচার তো রইলোই নেটে। প্রয়োজন মত টেক্সচার নিয়ে নেবেন। তবে যাদের টেক্সচার ব্যবহার করবেন তাদের অবশ্যই ক্রেডিট দিতে ভুলবেন না। আমি কিছু লিঙ্ক দিচ্ছি...এখান থেকে ফ্রি টেক্সচার নিতে পারেন...

http://www.flickr.com/photos/telzey/

http://www.flickr.com/photos/skeletalmess/

এছাড়া, ফ্রি টেক্সচারের জন্য www.deviantart.com এ যেতে পারেন। প্রচুর পাবেন।

আমি ফ্লিকারে কিছু টিউটোরিয়াল দেখেছিলাম, তার মধ্যে এটা আমার সহজ মনে হয়েছে...দেখতে পারেন...

http://www.flickr.com/groups/textures4layers/discuss/72157603788136674/

এবার আমার স্টেপগুলো বলি...

আমার মেইন ছবিটা দেখেন...
main (by নির্জন স্বাক্ষর)

এটাতে এই টেক্সচারটা ব্যবহার করেছি...
texture from telzey (by নির্জন স্বাক্ষর)

এখন ১টা ১টা করে বলি...

১. প্রথমেই বলি, ফটোশপের যেকোনো ভার্সন দিয়েই করতে পারবেন।আমি সি এস ৪ ব্যবহার করেছি। এবার যেখানে টেক্সচার বসাবেন মানে মেইন ছবি ওপেন করেন ফটোশপে...
1 (by নির্জন স্বাক্ষর)

২. এখন টেক্সচার ছবিটা ওপেন করেন পাশে...
2 (by নির্জন স্বাক্ষর)

৩. এবার Ctrl চেপে ধরে টেক্সচার ছবির উপর মাউসের পয়ন্টার নিয়ে drag করে মেইন ছবির উপর ছেড়ে দিন...
3 (by নির্জন স্বাক্ষর)

৪. এবার বাম দিকে টুলে transform টুলে সিলেক্ট করেন। দেখবেন, টেক্সচারের চারপাশে চারকোনা বর্ডার চলে এসেছে। খেয়াল রাখবেন, উপরে show transform এ টিক দেয়া আছে কি না। (আমি লাল বৃত্ত দিয়ে মার্ক করে দিয়েছি)
4 (by নির্জন স্বাক্ষর)

৫. ওই চারপাশের বর্ডার দিয়ে টেক্সচারটাকে পুরো মেইন ছবির উপর টেনে বসিয়ে দিন। বসানোর পর বামে লাল বৃত্ত চিহ্নিত টুলে ক্লিক করেন। দেখবেন বর্ডার চলে গেছে।ডান দিকে নিচে দেখেন একটা নতুন লেয়ার হয়েছে...
5 (by নির্জন স্বাক্ষর)

৬. এবার লেয়ার অপশনের উপর দেখবেন normal লেখা একটা বক্স আছে। ওইখানে ক্লিক করে overlay করে দেন। মেইন ছবির উপর টেক্সচারটা বসে যাবে। এখানে আপনি আরো যেসব অপশন আছে, সেগুলোও দেখতে পারেন কোনটা ভালো লাগে। তবে, overlay করেই হয়ে যায়। এর ঠিক পাশেই opacity আছে। ওটা ৮০ % করে দেন। এটাও আপনার চোখের আন্দাজ। যতটুকুতে আপনার ভালো লাগবে সেটুকু রাখবেন...
6 (by নির্জন স্বাক্ষর)

৭. টুল থেকে ইরেজার সিলেক্ট করেন। তারপর ফুলএর উপর হাল্কা করে ঘষা দেন যাতে ফুল টা ফুটে উঠে, মানে ফুলের উপর টেক্সচারের ইফেক্ট টা মুছে ফেলুন। এতে মনে হবে ফুলের পিছনে টেক্সচারটা ব্যাকগ্রাউন্ড। এই কাজ টা একটু সময় নিয়ে যত্ন নিয়ে করবেন...
7 (by নির্জন স্বাক্ষর)

৮. কাজ প্রায় শেষের পথে। আমি এই ছবির ক্ষেত্রে নিচ থেকে একটু ক্রপ করেছি। এইটা ছবির উপর ডিপেন্ড করে ক্রপ করবেন কি করবেন না....
8 (by নির্জন স্বাক্ষর)

৯. এবার আপনার ইচ্ছে মতন মনের মাধুরী মিশিয়ে ফটোশপের অপশন নিয়ে এক্সপেরিমেন্ট করুন, দেখুন কোন কাজটা কতটা করলে ভালো লাগে।এটা পুরোপুরি নিজের উপর...
9 (by নির্জন স্বাক্ষর)

আমিও এটা-সেটা নিয়ে নাড়াচাড়া দিয়ে একটা কিছু দাঁড় করালাম...

আমার ফাইনাল রেজাল্ট দেখেন...
final (by নির্জন স্বাক্ষর)

ছবিটা আমার অনেক আগের কাজ করা...এইখানে আপ করেছিলাম..
http://www.flickr.com/photos/kaktarua/3470869161/in/set-72157618114732553/

এইত, এভাবেই আমি কাজ করি। চেষ্টা করেছি যতটুকু সহজ করে বোঝানোর। কোনো স্টেপ না বুঝলে বা কোনো প্রশ্ন থাকলে আমাকে জিগ্যেস করুন। আমি জানি খুব কম তবুও যতটুকু জানি হেল্প করার চেষ্টা করব। আপনাদের এই স্টেপগুলো কাজে লাগলেই আমার কষ্ট সার্থক।

ধন্যবাদ। হাসি


মন্তব্য

অমিত এর ছবি

চলুক

নির্জন স্বাক্ষর এর ছবি

হাসি

ধুসর গোধূলি এর ছবি
নির্জন স্বাক্ষর এর ছবি

এইবার একটা করে দেখান ধুগো দা ! হাসি

আশরাফ মাহমুদ এর ছবি

ধন্যু।

চেষ্টা করে দেখি। ফটোশপ শিখতে চাচ্ছি ইদানীং। কাজে লাগবে।

==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ
আলোকবাজি

নির্জন স্বাক্ষর এর ছবি

আমার মাথাতেও ইদানিং ভুত চাপ্সে, ফটোশপ ভালো করে শিখতে হবে।

আমার এই পোস্ট কাজে লাগলে কষ্ট সার্থক। হাসি

নাশতারান এর ছবি

এই যে আমি করলাম একটা। একটা ফটোগ্রাফকে হাতে আঁকা ছবি বানালাম(সম্ভবত)।

১ ফটোগ্রাফ [আমারই তোলা]

DSC04458

২ ক্যানভাস ইফেক্ট [আমার হার্ডডিস্ক থেকে, কোত্থেকে সংগ্রহ করেছি মনে নেই]

dscn3915_fixed_copy_5842

৩ ফলাফল

butterfly

আপনাকে অসংখ্য ধন্যবাদ!

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

নির্জন স্বাক্ষর এর ছবি

চলুক চলুক চলুক

দারুণ হয়েছে আপনার কাজ। চালিয়ে যান। কয়েকটা করে একটা পোষ্ট দিয়ে দেন। টেক্সচার্ড বা artwork এর মজাটাই কিন্তু এখানে। অনেক সময়েই পেইন্টিং এর মত ভাব এনে দেয়। হাসি

ইশতিয়াক রউফ এর ছবি

পোস্ট ব্যাপক ভালো লাগলো।

নির্জন স্বাক্ষর এর ছবি

দেঁতো হাসি

রেনেট এর ছবি

এই ছেলেটা পোস্ট দিলেই ব্যাপক ভালো লাগে।
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

নির্জন স্বাক্ষর এর ছবি

দেঁতো হাসি

আচ্ছা, গাঁজাখুরি ২ কই? সেই কবে থিকা খাড়াইয়া আছি। তাত্তারি দেন।

দ্রোহী এর ছবি

আপনার টিউটোরিয়ালটা চমৎকার হয়েছে।আমিও ফটোশপে অল্পস্বল্প টেক্সচারড ছবি বানাতে পারি।

টেক্সচারের জন্য আমি http://www.cgtextures.com/ সাইটটা ব্যবহার করি।

নির্জন স্বাক্ষর এর ছবি

দ্রোহীদা, সাইট টা দারুণ। অনেক টেক্সচার আছে দেখলাম। কাজে লাগবে। আপনাকে অনেক ধন্যবাদ। হাসি

এখন আপ্নিও একটা টেক্সচার্ড ছবির পোষ্ট দেন।

মামুন [অতিথি] এর ছবি

খুব ভালো লাগলো পোস্টটা।নতুন কিছু শিখলাম এবং বহুদিনের একটা রহস্যের সমাধান হলো।আগে ভাবতাম এত নিখুত করে ব্যাকগ্রাউন্ড বসায় কি করে এখন দেখি এটা দিয়ে খুব সুন্দর করে কাজটা করা যায়।ধন্যবাদ

নির্জন স্বাক্ষর এর ছবি

হাসি

স্পর্শ এর ছবি

সরাসরি প্রিয়তে!


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

নির্জন স্বাক্ষর এর ছবি

দেঁতো হাসি

এবার ছবি বানিয়ে দেখান।

শান্ত [অতিথি] এর ছবি

সুন্দর একটা জিনিষ শিখলাম। ধন্যবাদ

নির্জন স্বাক্ষর এর ছবি

হাসি

এনকিদু এর ছবি

দারুন টিউটোরিয়াল দিয়েছিস বন্ধু, অনেক তথ্য পাওয়া গেল । নিজে কিছু এক্সপেরিমেন্ট করে তারপর মন্তব্য দিব ভাবছিলাম, কিন্তু তাতে অনেক দেরি হয়ে যাবে । তাই এখনি বলে রাখলাম ।

--

বুনোহাঁসের কাজটাও খুব ভাল হয়েছে চলুক


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

নির্জন স্বাক্ষর এর ছবি

এক্সপেরিমেন্ট কর দোস্ত। অনেক মজা পাবি এই ধরনের কাজ করে। হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি পারি তো... কিন্তু আইলসামি লাগে করতে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নির্জন স্বাক্ষর এর ছবি

পারি কইলে হইবোনা। আইলসামি ঝাইড়া কইরা দেখান। একটা পোষ্টান নজু ভাই। হাসি

অনুপম ত্রিবেদি এর ছবি

ভালু রে ভালু ... বিয়াপক ভালু ...

আমিও টেক্সচার মারতাম চাই ...

===============================================
ভাষা হোক উন্মুক্ত

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

নির্জন স্বাক্ষর এর ছবি

টেক্সচার করা তোমার কাছে কুনু বেফারি না। কইরালাও।

এখন তোমার পালা, এইচ ডি আর নিয়া পোষ্টাও।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

কঠিন কঠিন!!! দেঁতো হাসি
আরও পোস্ট চাই।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

নির্জন স্বাক্ষর এর ছবি

দেঁতো হাসি
নতুন কিছু শিখলে অবশ্যই শেয়ার করব ভাইয়া।

সুহান রিজওয়ান এর ছবি

উর্কীম্যান !!!!!!!!!!

_________________________________________

সেরিওজা

নির্জন স্বাক্ষর এর ছবি

দেঁতো হাসি

অনার্য সঙ্গীত এর ছবি

তুই একটা চ্রম। দাঁড়া। আমিও ট্রাই মার্তেছি। হাসি
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

নির্জন স্বাক্ষর এর ছবি

তাত্তারি ট্রাই মাইরা দেখা। দাঁড়ায় আছি। হাসি

শরতশিশির এর ছবি

দারুণ! প্রিয়তে চলে গেলো।

কিন্তু আমার তো ফটোশপ নাই, এখন কী হবে? ল্যাপটপেও আর স্পেইস নাই। দুররো! মন খারাপ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

অতিথি লেখক এর ছবি

পোস্ট টা তো প্রচন্ড জোস হইছে | আর ফটোশপ লাগলে এইখান থেকে download মারতে পারেন | মাত্র ৬৪ মেগাবাইট সাইজ | portable version | পেন ড্রাইভ এ নিয়া ঘুরতে পারবেন |

অতিথি লেখক এর ছবি

পোস্ট টা তো প্রচন্ড জোস হইছে | আর ফটোশপ লাগলে এইখান থেকে download মারতে পারেন | মাত্র ৬৪ মেগাবাইট সাইজ | portable version | পেন ড্রাইভ এ নিয়া ঘুরতে পারবেন |
http://portableappz.blogspot.com/2010/05/photoshop-cs5-extended-multilingual.html

নির্জন স্বাক্ষর এর ছবি

লিঙ্কের জন্য ধন্যবাদ আপনাকে। হাসি

নির্জন স্বাক্ষর এর ছবি

ফটোশপ যোগাড় করে ট্রাই করে ফেলুন। হাসি

অতিথি লেখক এর ছবি

বাহ্‌! দুর্দান্ত!! ধন্যবাদ। খুব সহজ টিউটোরিয়াল হয়েছে! হাসি

যাযাবর ব্যাকপ্যাকার
___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

নির্জন স্বাক্ষর এর ছবি

হাসি

জি.এম.তানিম এর ছবি

দারুণ লেগেছে। উত্তম জাঝা!
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

নির্জন স্বাক্ষর এর ছবি

দেঁতো হাসি

জুয়েইরিযাহ মউ এর ছবি

জট্টিল জিনিস...চলুক
শিখেছি... পেরেছি... দেঁতো হাসি
পোস্টে উত্তম জাঝা!

-------------------------------
জানতে হলে পথেই এসো,
গৃহী হয়ে কে কবে কী পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।