লং শাটার নিয়া কিছু হাবিজাবি ছবি

নির্জন স্বাক্ষর এর ছবি
লিখেছেন নির্জন স্বাক্ষর [অতিথি] (তারিখ: শুক্র, ০৮/১০/২০১০ - ২:৩৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

লং শাটার বা লং এক্সপোজার নিয়ে আমার আগ্রহটা আসে অনেক আগে জিয়া ভাইয়ের তোলা কিছু ছবি দেখে ফ্লিকারে। তখন মাথাই নষ্ট হয়ে গেসিলো। ছবিগুলা এমন কেন? কেম্নে করে এইসব?

আস্তে আস্তে বুঝলাম লং শাটারের কাহিনী। ছবিকে একদম অন্যরকম বানায় দেয়। কখনো স্যুরেল আর্টের মত লাগে, কখনো পেইন্টিং এর মত লাগে, কখনো প্রকৃতির হিডেন কালারগুলা বের করে। মাথায় ঢুকে গেলো, যেম্নেই হোক এই জিনিশ ট্রাই করতে হবে।

ট্রাই করতে করতেই এই ছবিগুলো তোলা। জিয়া ভাইয়ের মত বা সুহাস ভাইয়ের (অনুপম ত্রিবেদি) মত কখনই পারবোনা কিন্তু লং শাটার নিতে দারুণ লাগে আমার। সেন্ট মার্টিনে বেশ কিছু তুলছিলাম। এই পোষ্টে কিছু দিসিলাম। সেই ভুত এখনো নামেনাই। ইদানিং তাই সুযোগ পেলেই রাতে ট্রাইপড আর ক্যামেরা নিয়ে গুতানো শুরু করি।

সুহাস ভাইয়ের কাছেই লং শাটার নিয়ে তালিম নিসি কেম্নে করে। তার কাছ থেকে পাওয়া কিছু টিপস শেয়ার করি

একটা শক্ত-পোক্ত ট্রাইপড লাগবে। না হয় ক্যামেরাটাকে কোনো প্লেইন সারফেসে রাখতে হবে যাতে ক্যামেরা একদম না নড়ে। একটু শেক করলেই ছবি ঘোলা হয়ে যাবে। কারন, শাটার পরবে অনেকক্ষন ধরে। সেই সময়ে ফ্রেমে মুভিং কিছু থাকলে সেটার ইন্টারেস্টিং একটা এফেক্ট আসবে। যেমন, রাতের বেলায় গাড়ি চলার সময় আলোর একটা মজার লাইন আসে। পানির ঢেউ এর মজার ইফেক্ট, রাতের আকাশে মেঘের চলার একটা এফেক্ট আসে। তবে, অবশ্যই ফ্রেমে স্টিল কিছু থাকতে হবে। মানে কিছু একটা থাকবে যেটা নড়বেনা।

এপারচার যত বাড়িয়ে তোলা যায় তত ভালো। বেশি যায়গা ফোকাস হবে।

আই এস ও কমিয়ে তুলতে হবে। শাটার এম্নিতেই অনেক্ষন ধরে পরবে। তাতে ফ্রেমে লাইট ঢুকবে। রাতের ছবি ভিজিবল হবে।

শাটার স্পিড কত হবে সেটা নির্ভর করে রাতে যখন ছবিটা তুল্বেন তখন লাইট কেমন থাকছে। ক্যামেরায় ৩০ সেকেন্ড পর্যন্ত এম্নিতেই নেয়া যায়। ৩০ সেকেন্ডে শট নিয়ে দেখতে হবে লাইটের কন্ডিশন। যদি দেখেন, ভিজিবল হচ্ছেনা রাতের ছবি তখন বাল্ব মোডে গিয়ে তুলতে হবে। যদি রিমোট থাকে তবে তো হলই, ইচ্ছে মত স্পিড বাড়িয়ে দেখতে হবে কত মিনিটে ছবি ভিজিবল হয়। আমার রিমোট নাই। তাই, ম্যানুয়ালি শাটার বাটনে আঙ্গুল চেপে ধরে রাখতে হইসে নড়াচড়া ছাড়া। আঙ্গুল একটু নড়লেই হল, ছবি শেক করবে। এইভাবে টানা ৫/৬ মিনিট আঙ্গুল চাইপ্পা ধইরা রাখসি শাটার বাটনে একেক্টা ছবি তোলার জন্য।

সবচেয়ে যেটা দরকার তা হচ্ছে, অপরিসীম ধৈর্য।

যাজ্ঞা, অনেক থিউরি কপচাইসি। এবার ছবিতে যাই...

১. এইটা আমার জানলা দিয়া তোলা...
On the move...

২.
Empty Spaces

৩.
A state of bliss...

৪. এই ছবিটায় ইচ্ছে করেই নয়েজ রাখসি থীমের জন্য
In my dreams...

৫.
It's not enough just to stand and stare

৬.
Helpless

৭.
Open Your Eyes

৮.
A state of bliss...

৯. এই ছবিতে মঠেল সুহাস ভাই...এক্কেরে বসায় রাখসিলাম টানা প্রায় ৬ মিনিট একদম নট নড়ন-চড়ন অবস্থায়...
Motion and Silence in musing truce...

দেখি সামনে আরো তোলার ইচ্ছা আছে। ব্যাপারটায় দারুণ মজা পাই। হাসি


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ফালতু সব ছবি, মাইনাস
আর কিছু কইতে হইবো?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নির্জন স্বাক্ষর এর ছবি

আরেকটা মাইনাস দেন...তাইলে পেলাস হবে !

দুর্দান্ত এর ছবি

ডাইরেক মাইনাচ!

নির্জন স্বাক্ষর এর ছবি

আইচ্চা ! দেঁতো হাসি

সংসপ্তক এর ছবি

ফাটাফাটি। ২,৩,৬,৮ পুরাই প্রভুখন্ড।
.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

নির্জন স্বাক্ষর এর ছবি

হ...লং শাটার জিনিশ টাই ফাটাফাটি !

নীলকান্ত এর ছবি

হ,ঠিক কইছেন নজু ভাই। মাইনাচ।


অলস সময়

নির্জন স্বাক্ষর এর ছবি

আইচ্চা, তাইলে মাইনাচ !

এনকিদু এর ছবি

অষ্টম ছবিটা আমার প্রিয় ছবি গুলোর একটা


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

নির্জন স্বাক্ষর এর ছবি

দোস্ত, খালি ছবি না...তোলার সময়টার কথা ভাব একবার !
জোশ একটা সন্ধ্যা ছিলো রে.....

সুহান রিজওয়ান এর ছবি

৩, ৫, ৮, ৯ এক্কেরে মেফিস্টোফিলিস টাইপ ছবি...

আপনি টেনিদা, মানে গুরু গুরু
_________________________________________

সেরিওজা

নির্জন স্বাক্ষর এর ছবি

হয়নাই..আমি টেনিদা না...

আমি প্যালারাম হইতে পারি। পটল ডাঙ্গায় থাকি আর পটল দিয়ে শিঙ্গিমাছের ঝোল খাই।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

আরেহ বাহ্‌! নির্জন স্বাক্ষর ছবির কারসাজি নিয়ে লেখে দেখি! হাসি
আগেই দেখেছি কিছু, ৯-এ যে ওগুলো রাতের আকাশে উল্কা তা আগে থেকে আলাপে জানা না থাকলে তো আমি এখানেই সবার সামনেই বোকার মতো প্রশ্ন করতাম - এই লাইটগুলো কী? বেশ বেশ! এখন তো আর কেউ জানবে না আমার অজ্ঞতা! দেঁতো হাসি

১ আর ৪ জটিল লাগলো, আর ৮ হলো পার্পল প্ল্যানেটে তোলা, রাইট? চিন্তিত

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

নির্জন স্বাক্ষর এর ছবি

হ...তোমারে তো ছবিটা নিয়া কইসিলাম।

আর ৮ পার্পল প্ল্যানেটে তোলা। ঠিক ধরসো। তুমি গেছো ওইখানে? আমি প্রায়ই সকালে দাঁত মাজতে মাজতে যাই ঐখানে ! দেঁতো হাসি

শুভাশীষ দাশ এর ছবি

ফাঁচ।

-----------------------------------------------------------
অভ্র আমার ওংকার

নির্জন স্বাক্ষর এর ছবি

দেঁতো হাসি

তিথীডোর এর ছবি

গপাগপ খেয়ে ফেলার মতো ছবি!!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নির্জন স্বাক্ষর এর ছবি

এইটা তো লং শাটার, গপাগপ কেম্নে খাইবেন? গলায় ঠেকবো তো...

তারাপ কোয়াস এর ছবি

চমৎকার সব ছবি। চলুক


love the life you live. live the life you love.

নির্জন স্বাক্ষর এর ছবি

হাসি

কৌস্তুভ এর ছবি

অশ্লীষ ছবি!

নির্জন স্বাক্ষর এর ছবি

হ...পুরাই !

শাহেনশাহ সিমন এর ছবি

চলুক
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

নির্জন স্বাক্ষর এর ছবি

চলুক চলুক দেঁতো হাসি

সচল জাহিদ এর ছবি

চলুকচলুকচলুক

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
সচল জাহিদ ব্লগস্পট


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

নির্জন স্বাক্ষর এর ছবি

ধন্যবাদ ভাই !

তাসনীম এর ছবি

দারুণ।

আমি এইভাবে তুলতে গেলে কালো রঙের গ্রেইন আসে কিছু, বিশেষত রাতের বেলা। আপনার এই ছবির iso সেটিং কত ছিল?
________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

নির্জন স্বাক্ষর এর ছবি

আপনি সেটিং টা চেঞ্জ করে করে দেখতে পারেন। ক্যামেরায় নয়েজ রিডাকশন অপশন থাকে, ঐটা অন রাখবেন। রাতের ছবিতে একটু নয়েজ থাকেই। কিছু সফটওয়ার আছে নয়েজ দূর করে দেয়। ট্রাই করে দেখতে পারেন। যেমন, noiseware pro.

আমি ISO কখনই ১০০ এর উপরে রাখিনা। সন্ধ্যের পর পর তুল্লে ১০০ আর রাতে আরো নিচে নামায় আনি। তখন লো ০.৩, ০.৭ বা ১.০ এ ট্রাই করে দেখি।

আসলে পুরো জিনিশ টাই নির্ভর করে লাইট কেমন তার উপরে।

ভ্রম এর ছবি

কি যে সুন্দর সব ছবি!

নির্জন স্বাক্ষর এর ছবি

হাসি

স্বাধীন এর ছবি

মুগ্ধকর।

নির্জন স্বাক্ষর এর ছবি

ধন্যবাদ ! হাসি

দুষ্ট বালিকা এর ছবি

পুলাটা অশ্লীষ, ব্লগটা ছিক! আমি কষ্মিন কালেও এইসব খারাপ জিনিস দেখিনা! খাইছে হাসি

-----------------------------------------------------------------------------------
...সময়ের ধাওয়া করা ফেরারীর হাত থিকা যেহেতু রক্ষা পামুনা, তাইলে চলো ধাওয়া কইরা উল্টা তারেই দৌড়ের উপরে রাখি...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

নিবিড় এর ছবি
নির্জন স্বাক্ষর এর ছবি

হ....দেইখো না কিন্তু !

নিভৃত সহচর [অতিথি] এর ছবি

থিওরির জন্যআপনারে অসংখ্য -ধইন্যাপাতা- আর ছবি ৩, ৪ খুব ভালো লাগলো। ছবিগুলা কি HDR করা? ভবিষ্যতে আরেকটু থিওরি কপচাইয়েন, যত বেশি শিখতে পারি ততো ভালো।

নির্জন স্বাক্ষর এর ছবি

আমি থিওরি পারি না তো।

ছবিগুলা HDR না...খালি লং শাটার মারসি পরে হাল্কা-পাতলা ফটোশপে গুতাইছি। আসলে লং শাটারে এফেক্টগুলাই আইনা দেয় ছবি তোলার সময়। আর কিছু তেমন করা লাগেনা...

সাইফুল ইসলাম সুজন [অতিথি] এর ছবি

হজম করা যাচ্ছেনা!@
ফিন্নী চাই ফিন্নী !@

নির্জন স্বাক্ষর এর ছবি

ইয়ে, মানে...

নিবিড় এর ছবি
নির্জন স্বাক্ষর এর ছবি

ঠ্যাংকু !!!

সাইফ তাহসিন এর ছবি

ফাটাফাটি, যদিও ফ্লিকারের বদৌলতে আগেই দেইখ্যা ফালাইছি, তাও পোস্টে ৫ তারা, মিয়া কেমনে তুলেন এগিলান?

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

নির্জন স্বাক্ষর এর ছবি

আগে দেখসেন কেন? খেলুম্না।

অনুপম ত্রিবেদি এর ছবি

ভালু পাইলাম। তয় নেস্কট টাইম প্যানোরামা বা ভার্টোরামায় মনোযোগ দিবো। হুদা লংশাটার আর কদ্দিন???

মনে পড়ে পয়লা পয়লা তুই সারাদিন চিল্লাইতি - 'আমার দ্বারা লংশাটার হবে' কয়া? এখন দেখ বেটা ধৈর্য আর চেষ্টার ফলটা কত সুন্দর। এগিয়া যা বাছা।

৫ আর ৯ -এর জিওম্যাট্রিক এঙ্গেল মারাত্বক ... ... ...

===============================================
ভাষা হোক উন্মুক্ত

==========================================================
ফ্লিকারফেসবুক500 PX

নির্জন স্বাক্ষর এর ছবি

খাইসে ! প্যানোরামা বা ভার্টোরামা ? আমার কম্ম না মনে হয় !

সোজা কথায় বললে, তুমি আমার মেন্টর। কদ্দুর কি করতে পারি জানিনা, কিন্তু হাতে-কলমে তোমার কাছেই আমার সব শেখা।

তোমার প্রতি আমার কৃতজ্ঞতার শেষ নাই !

কৌস্তুভ এর ছবি

এই পারষ্পরিক পৃষ্ঠচুলকানিতে আপত্তি জানাইলাম। আমরা কি বানের জলে ভেসে এসেছি, যে আমাদের এট্টুখানি মেন্টরিংও কর্তে নাই? গরীব মানুষ, একটা ডিএসএলআর ধার দিলে আমরাও এমন কত ফটুক তোলার চেষ্টাচরিত্র করতে পার্তাম। বদলে এমনকি ভ্যাম্পায়ারের নখ পরেও পিঠ চুলকে দিতুম। তার বদলে এসব ছবি দেখিয়ে মনটা উদাস করে দেওয়ার কি মানে? ওঁয়া ওঁয়া ওঁয়া ওঁয়া ওঁয়া ওঁয়া

কনফিউজ এর ছবি

. বলার মত কিছু নাই । অসাধারণ সব ছবি ।

নির্জন স্বাক্ষর এর ছবি

অনেক ধন্যবাদ !

নির্জন স্বাক্ষর এর ছবি

ধইন্যা !!! হাসি

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ঠাডা পড়ব, ঠাডা...
====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

নির্জন স্বাক্ষর এর ছবি

তুফানে গেথেছি হারপুন, হুকনা ঠাডার কি ভয়? দেঁতো হাসি

ফারুক হাসান এর ছবি

অন্য জগতের ছবি এগুলান।

নির্জন স্বাক্ষর এর ছবি

লং শাটারের মজাটাই এটা ! হাসি

নাশতারান এর ছবি

গুরু গুরু

আমি পার্পলপাগল হলেও আমার এবারের প্রিয় ৫ আর ৭।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

নির্জন স্বাক্ষর এর ছবি

এই ২ টা আমারো প্রিয় ! হাসি

রাহিন হায়দার এর ছবি

দুর্ধর্ষ কইলেও কম কওয়া হয়! বিশেষত ৬ আর ৮ দেইখা গায়ের লোম দাঁড়ায়ে গেলো!!
________________________________
মা তোর মুখের বাণী আমার কানে লাগে সুধার মতো...

নির্জন স্বাক্ষর এর ছবি

ধন্যবাদ !

অট : কিছুদিন আগে এক আড্ডায় জাহিদ ভাই আপ্নের কথা বলল অনেক ! হাসি

রাশু [অতিথি] এর ছবি

সেরাম হইছে... লং শাটার জিনিসটা দূর্দান্ত মনে হইতেছে।
থঙ্ক্যু, দারুন কিছু ছবি দেখাইলেন।

"তুফানে গেথেছি হারপুন, হুকনা ঠাডার কি ভয়?"- মারাত্মক ডায়লগ

রাশু

নির্জন স্বাক্ষর এর ছবি

আপ্নেরেও থ্যাংকু !

অতিথি লেখক এর ছবি

লং সাটার নিয়ে আপনার এক্সাইটমেন্টটা ভাল লাগলো। আরো মজা লাগে যদি রাতের ঢাকার রাস্তার ছবি তোলেন। ঢাকা বলে কথা না... মুভিং লাইটের ছবি তোলা আমার কাছে অশাধারন লাগে!

--- থাবা বাবা!

নির্জন স্বাক্ষর এর ছবি

ধন্যবাদ !

ঢাকার রাস্তার লং শাটার তুলেছি, ভালো হয়নাই। দেখি আরো ট্রাই মারতে হবে !

উজানগাঁ এর ছবি

বরাবরই আপনার ছবিতে রং-র আধিক্য লক্ষ্য করি। এইটা হয়তো আপনি সচেতনভাবেই করে থাকেন। ফ্লয়েডের প্রভাব হওয়ার সম্ভাবনাই বেশ মনে হচ্ছে। তারপরো আপনার কাছ থেকে বিস্তারিত শোনার আশা রাখি।

সবগুলো ছবিই চমৎকার।

নির্জন স্বাক্ষর এর ছবি

অনেক ধন্যবাদ শাওন দা ! হাসি

একদম ঠিক ধরেছেন। ফ্লয়েডের প্রভাবটা মারাত্তক। মাথা পুরাই খাইসে ! খাইছে

ছবিতে রঙ নিয়ে খেলতে আমার ভালো লাগে। ফ্লয়েডের ব্যাপারগুলো আমার কাছে মনে হয়, এক্টার পর একটা রঙের উপর আমি হেঁটে হেঁটে বেড়াই। এজন্যই আমার ছবিতে রঙের আধিক্য থাকে।

আর সাদাকালো ছবি আমি তেমন পারিনা। বেশ কয়েকবার চেষ্টা করসি। হয়না। আসলে আমি সাদাকালো ছবির গ্রামারটাই ধরতে পারিনাই এখনো। তবে ইচ্ছে আছে, সাদাকালো নিয়ে কাজ করার !

অতন্দ্র প্রহরী এর ছবি

দারুণ লাগলো ছবিগুলো হাসি

মানিক চন্দ্র দাস এর ছবি

আপনেরে গুল্লি করুম। এইরম ছবি মাইনষে তোলে? মিয়া দিছেন মাথাডা নষ্ট কইরা।

অতিথি লেখক এর ছবি

খুব ভালো লেগেছে

অতিথি লেখক এর ছবি

অসাধারন। আর কিছু বলতে পারছি না। ক্যামেরাটা নিয়ে এখনই নেমে পড়তাম, কিন্তু এখন সকাল । রাতে অবশ্যই চেষ্টা করতে হবে। কিন্তু আমার যে ট্রাইপড নেই!

অতিথি লেখক এর ছবি

অসাধারণ কিছু ছবি।
ছবিগুলো আমার আগেই দেখা...
প্রথম ছবি ছাড়া বাকীগুলো স্বপ্নের জগতের ছবি মনে হয়..
১, ২, ৩, ৬, ৮ আমার ভীষণ পছন্দের.......
শুভ কামনা রইল।

সন্ধ্যা

শাব্দিক এর ছবি

অ্যাঁ লং শাটারে এই ছবি!!!!!
আপনার বীভৎস ধৈর্য!
থিওরি চলুক

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।