বর্ষার গান

ওডিন এর ছবি
লিখেছেন ওডিন (তারিখ: সোম, ০৪/০৬/২০১২ - ১০:২১অপরাহ্ন)
ক্যাটেগরি:

অনেক অনেক দিন আগে ফেলে আসা কৈশোরের সবচে' মধুর স্মৃতি হলো- আকাশ কালো। প্রচন্ড শব্দে বাজ পড়ছে। বিশ্বচরাচর ঝাপসা শাদা হয়ে বৃষ্টি হচ্ছে বাইরে, আর আমি আয়রন মেইডেন এর গান শুনছি। এই স্মৃতির সাথে যোগ করা যেতে পারে আমার তৎকালীন ফেভারিট হলদে কাঁথা মুড়ি দিয়ে ঘর অন্ধকার করে শুয়ে থাকা, আর খিচুড়ি প্লাস আচার প্লাস ডিমভাজা খাওয়া। উইথ আ লার্জ ড্যাব অফ টমাটো সস! (হায়রে, কই বৃষ্টিমগ্ন বিষন্নতামোড়া রোমান্টিকতা! আর কই হলদে কাঁথা আর ডিমভাজি আর টমাটো সস! এই কথাটা শুনলে কালিদাস ব্যাটা আত্মহত্যা করতো, ফর শিওর!)

সত্যি বলতে কি, আমার কৈশোরের বর্ষার সাথে আশির দশকের এই বৃটিশ হেভি মেটাল ব্যান্ডটার এমন একটা জোরদার সম্পর্ক আছে যে এখন ধুন্ধুমার বৃষ্টি হলেই আয়রন মেইডেন না শুনলে মনে হয় কি জানি একটা করছি না আমি। নিজেই নিজেই আঙ্গুল চলে যায় ক্যাসেট ডেকের প্লে বাটনে। আজকাল চলে যায় পিসির থার্মালটেক গেমিং মাউসে, আর না হয় আমার ফোনে।

একটু আগেও প্রচণ্ড গরমে হাসফাঁস করছিলাম। সারাদিন দৌড়েছি হাসপাতালে। এখন লিভিং রুমে বসে টিভি দেখি। নিউজ চ্যানেল। ফাঁকে ফাঁকে পেপার পড়ি আর মনখারাপ করি। ভয়াবহরকমের মন খারাপ করা সব খবর। মানুষজন মানুষজনকে কেটেকুটে জানালা দিয়ে ফেলে দিচ্ছে। হেডলাইন দেখে দেখে যত্নের সাথে স্কিপ করে চলে যাচ্ছি। খেলার পাতা পড়লাম কিছুক্ষণ। নিশাত মজুমদার আর মুহিতের হাস্যোজ্জ্বল ছবি দেখেও মন ভালো হলো না। একটা সময় খেয়াল করলাম কেমন জানি ঠান্ডা ঠান্ডা লাগছে। সময় টিভিতে নিউজরিডারের ঘ্যানঘ্যানানি ছাপিয়ে বাইরে শোনা গেলো মেঘের গর্জন। বারান্দায় এসে দাঁড়িয়ে বুকভরে শ্বাস নিলাম। ভেজা ধুলো, ভেজা পেট্রোল আর বৃষ্টির গন্ধ ঢুকে পড়লো আমার আধবুড়ো ফুসফুসে। পেপার ছুড়ে ফেলে দিয়ে টিভি বন্ধ না করেই ঘরে গিয়েই পিসি ছাড়লাম।

পাওয়ার বাটন চাপার তিরিশ সেকেন্ডের মধ্যে নেটে ঢুকতে পারি বলে একটা সময় গর্ব করতাম। সময়টা এখন একশো তেত্রিশ সেকেন্ডে দাঁড়িয়েছে। ফেসবুকে ঢুকে দেখি লোকজন পলিটিক্স, খুন, আব্দুল্লাহ আবু সাঈদ- সব বাদ দিয়ে বৃষ্টি নিয়ে স্ট্যাটাস দিচ্ছে। নিউজফিডে সব খবর ছাপিয়ে উঠে আসছে বৃষ্টি। সময়ের দাবী, তাই আমিও এর থেকে বাদ গেলাম না। আর উইন্ডোজ মিডিয়া প্লেয়ার প্লেলিস্ট ঘেঁটে বৃষ্টির গানের লিস্টিটা বের করলাম। উঁহু, এইটাতে হবে না, পুরো ক্যাটালগ চাই। আর্টিস্ট লিস্ট থেকে আয়রন মেইডেন। গানের নাম- রেইনমেকার।

and i know of the pain that you feel the same as me
and i dream of the rain as it falls upon the leaves
and the cracks in our lives like the cracks upon the ground
they are sealed
and are now washed away.

ওয়েদার ফোরকাস্টে বলছে আগামি সপ্তাহ থেকেই নাকি মনসুন শুরু হবে। উইথ অল ডিউ রেসপেক্ট, জ্যোতিষিদের মতো আমি আবহাওয়াবিদদেরও কথায় বিশ্বাস করি না। তারপরেও, এতক্ষণ ঘরের ভেতর থেকে আসা রেইনমেকার আর বাইরের বৃষ্টির গান শুনতে শুনতে, বারান্দায় দাঁড়িয়ে বৃষ্টির ছাঁটে মাথা ভেজাতে ভেজাতে , এই জুন মাসের চার তারিখ সোমবার রাত দশটা পাঁচ মিনিটে মনে হচ্ছে- বেঁচে থাকাটা আসলে খুব একটা খারাপ কিছু না।

হাসি


মন্তব্য

দুর্দান্ত এর ছবি

৯৪ এর পর খেই হারিয়ে ফেলেছিলাম।
আসলে ব্রুসের চলে যাওয়ার পর থেকে মনে হয়েছিল 'আয়রন' ঠান্ডা হয়ে গেছে।
কোথায় পাওয়ারস্লেভ আর কোথায় ফিয়ার অফ দা ডার্ক?
রেভেলেশান আমার প্রিয় আয়রন মেইডেনের গান। খেয়াল করলাম এটাতে ঝড়বাদল থামানোর কথা বলা হয়েছেঃ

"Bind all of us together,
Ablaze with Hope and Free,
No storm or heavy weather
Will rock the boat you'll see.
The time has come to close your eyes
And still the wind and rain,
For the one who will be King
The Watcher in the Ring,
It is You.

It is you..."

ওডিন এর ছবি

কিন্তু দুইহাজারে ব্রুস ফিরে আসার পরে কিন্তু আবার আগের মতোই। হাসি যেমন গত বছরের চিলির সান্তিয়াগোতে পারফরম্যান্স
হাসি

কীর্তিনাশা এর ছবি

আমি শুনছি লোপামুদ্রার ছেলেবেলার বৃষ্টি। আহা কী গান !!

চলুক

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

ওডিন এর ছবি

ওটা তো দুর্দান্ত একটা গান! ! হাসি

সবারই মনে হয় প্রিয় বৃষ্টির গানের তালিকা আছে। এইখানে একটা লিস্টি করে ফেলা যায় কিন্ত

তাসনীম এর ছবি

বাহ, বৃষ্টির চেয়ে উপভোগ্য আর কিছু নেই।

আয়রন মেইডেনের একটা কনসার্ট হবে হিউস্টনে - অগাস্ট মাসে। যাওয়ার ইচ্ছে আছে।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

ওডিন এর ছবি

আরে কি দারুন একটা বৃষ্টি যে হলো তাসনীম ভাই! বেশিক্ষণ হয় নাই যদিও, তারপরেও- দুনিয়া ঠান্ডা হইছে। দেঁতো হাসি

দুই হাজার আটে মেইডেন প্রথমবারের মতো আসলো ইন্ডিয়ায়, বাঙ্গালোরে। আমরা কয়েকজন পয়সা, ভিসা, ট্রেনের টিকেট, আয়রন মেইডেনের 'জার্সি', মেইডেনের মাসকট এডির ওপরে জয় বাংলা লেখা বিশাল ব্যানার আর বাংলাদেশের প্রমাণ সাইজ পতাকা নিয়া মেইডেন-পিলগ্রিমেজে যাওয়ার জন্য প্রস্তত, তখন আমার পাওনা ছুটি দিলো না হারামি হাসপাতাল। পরে মাসখানিক বাদে চাকরি ছেড়েই দিতে হইছিলো আরো নানান গিয়ানজামে। তবে মূল ঘটনা ছিলো ওই ছুটি না দেয়াটাই।

আফসোস লেগেছিলো যে চাকরি ছাড়লে সাহস করে ওইসময় ছেড়ে দিলেই পারতাম। মেইডেনের কনসার্ট দেখার এইরকম গ্রহনক্ষত্রের সম্মিলনে মোক্ষম মুহূর্ত আর আসবে কিনা কে জানে। মন খারাপ

কৌস্তুভ এর ছবি

আহা, এখন বৃষ্টিবাদলার মধ্যে এখন খিচুড়ি খেতে ইচ্ছা করছে যে! মন খারাপ

ট্রপিকস ছাড়া বৃষ্টি উপভোগ্য না। বস্টন, লন্ডন, সবজায়গাতেই তাই দেখছি, বৃষ্টি একটা বিরক্তিকর ঠাণ্ডা জিনিস। দেশের মত বৃষ্টি পেয়েছিলাম হাওয়াইতে, মন ভরে গেছিল! হাসি

ওডিন এর ছবি

হ টিভিতে একপলক দেখলাম তো রানীমা বৃষ্টিতে কাঁপতে কাঁপতে নৌবিহার কচ্ছেন। শয়তানী হাসি

অতিথি লেখক এর ছবি

আহা বৃষ্টি! সাথে "একদিন বৃষ্টিতে বিকেলে"...

কড়িকাঠুরে

ওডিন এর ছবি

ঠিক করলাম, চল্লিশ দশকের শাদাকালো ছবির ডিটেকটিভদের মতো রেইনকোট পরে বৃষ্টির মধ্যে হাঁটা দিমু এর পর চাল্লু

অতিথি লেখক এর ছবি

তাইলে ৪০এর দশকে যাত্রা শুভ হোক...

কড়িকাঠুরে

ধুসর জলছবি এর ছবি

norah jones - rain
আমার শোনা গানটা দিয়ে গেলাম। হাসি

ওডিন এর ছবি

এইটা শোনেন।

আমার শোনা অন্যতম সেরা বর্ষার গান হাসি

অতিথি লেখক এর ছবি

চলুক

কড়িকাঠুরে

অমিত এর ছবি

ঐ!! মন খারাপ আমার গানটা দিয়া দিল

ওডিন এর ছবি

এইটা আমার গান! আমার! রেগে টং

উচ্ছলা এর ছবি

কী সুন্দর লেখাটা হাসি

হিউস্টনে আসেন। আমি, আপনি আর তাসনীম ভাই মেইডেনের কন্সার্টে একটা মশপিট বানিয়ে ধুমায়ে মশিং করবোনি। গুরু উদাসও থাকতে পারেন হাসি অন্নেক মজা হবে হাসি

ওডিন এর ছবি

আয়রন মেইডেন ত ইউএস ট্যুর শুরু করে দিছে! হাসি

এইবার হলো না, ২০১৪ এর দিকে হয়তোবা। হাসি

উচ্ছলা এর ছবি

কত্ত আশা করেছিলাম একটা পারিবারিক মশপিটের আয়োজনের। এইবার হইলো নাহ্ মন খারাপ

ওডিন এর ছবি

ছুটি নাই, ভিসা দিবো না কোন ইনভাইটেশান ছাড়া, আর পয়সারও একটু ইয়ে আছে। কি আর কমু। মন খারাপ

মরুদ্যান এর ছবি

দুই বছর হইসে ঝুম বৃষ্টি দেখিনা ওঁয়া ওঁয়া

-----------------------------------------------------------------------------------------------------------------
যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে

ওডিন এর ছবি
অতিথি লেখক এর ছবি

খুব পছন্দের একটা বিষয় নিয়ে লিখেছেন। আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

বর্ষার যে গানটা বারবার শোনা হয় সেটি হল বন্যার 'লাগুক হাওয়া' অ্যালবাম থেকে --
"আজি বরিষণ মুখরিত শ্রাবণরাতে স্মৃতি বেদনার মালা একেলা গাঁথি
আজি কোন ভুলে ভুলি আঁধার ঘরেতে রাখি দুয়ার খুলি
মনে হয় বুঝি আসিছে সে মোর দুখরজনীরও সাথি..."

সৌরভ কবীর

ধুসর জলছবি এর ছবি

চলুক হাসি

ওডিন এর ছবি

বর্ষাকাল তো আইসাই পড়লো মনে হয়। সন্ধে থেকেই বৃষ্টি হচ্ছে হাসি

প্রৌঢ় ভাবনা এর ছবি

বৃষ্টিতো ভালই লাগলো, বারান্দায় দাঁড়িয়ে বৃষ্টির ছাঁট গায়ে লাগিয়ে উপভোগও করলাম। কিন্তু বনানীর রাস্তাগুলোতে সুয়ারেজের পানি আর বৃষ্টির পানি একাকার হয়ে প্রচন্ড দুর্গন্ধ ছড়ায় যে।

ওডিন এর ছবি

ইয়ে আমাদের এইদিকে অবশ্য এই সমস্যা নাই। তবে এইটা ঠিক, ঢাকা শহরে বৃষ্টি হিলেই সাথে এইগুলাও এক্সট্রা ফিচার হিসেবে থেকেই যাবে। তারপরেও বৃষ্টি সবসময়েই ভালো লাগে হাসি

তাপস শর্মা এর ছবি

গত দুই ঘণ্টা টানা আঁধার রাত। বিদ্যুৎ বিহীন সময়। কিন্তু আজ বিদ্যুৎ দপ্তরকে নো গালাগাল। আজ বরং থিঙ্কু!

ফ্যাশব্যাকঃ
হথাত ভয়ানক বাতাস। আজ সারাদিন প্রচন্ড দাবাদহ ছিল। মন খারাপ! হথাত সবকিছুকে ভেঙে চুরমার করে দিয়ে বাতাস... দুই মিনিটের মধ্যে বর্ষণ শুরু। এবং ঝুপ করে বিদ্যুৎ মামা গায়েব।

এবং...

আমিঃ মা ইট্টু বিস্টিত ভিজি?
মাঃ রঙ্গে আছত। পরশুদিন ভিজ্যা যে হাঁচি কাশি দিতাছত ভাল্লাগেনা?

অগত্যা ব্যাজার মুখ নিয়ে বারান্দায় বসে গত দেড় ঘণ্টা ধরে বৃষ্টি দেখছিলাম। এত সুন্দর! এত সুন্দর! সব মুছে দিয়ে যাচ্ছে, সব...
শুধু বৃষ্টি, শুধুই বৃষ্টি.........

ও, হ্যা, আমি শুনছিলাম অঞ্জন- আমি বৃষ্টি দেখেছি, বৃষ্টির ছবি এঁকেছি.......

ওডিন এর ছবি

সবসময় মা'র কথা শুনতে নাই। পলায়া বের হয়ে যাইবেন ভিজতে। আমি আজকে সন্ধেবেলাও করছি এইটা খাইছে

সাফি এর ছবি

আরে কী কান্ড!!! এই লেখা পড়তে পড়তে আমার এখানে যাকে বলে বছরের দ্বিতীয় বৃষ্টিটা হয়ে গেল দেঁতো হাসি

ওডিন এর ছবি

আজকের সন্ধের পর থেকে ঢাকাতেও হচ্ছে। আশায় বুক বেঁধে বলি, বর্ষাকাল মনে হয় আইসা গেলো। ইয়ে, মানে...

আমি বিশ্বাসে বিশ্বাসী। দেঁতো হাসি

মৃত্যুময় ঈষৎ এর ছবি

চলুক

মেইডেন ফ্রিক মানুষ আমি; ফোনের বিশেষ ফোন নাম্বারটার রিং টোন হলো এই রেইনমেকার!! দেঁতো হাসি

বর্ষার কিছু গান আছে শিরোনামহীনের, ভালো লাগে বেশ..........

বৃষ্টিবিলাস ভালো কাটুক ওডিনদা।


_____________________
Give Her Freedom!

ওডিন এর ছবি

বিশেষ ব্যক্তি তাইলে রেইনমেকার! চোখ টিপি

আর হ'! ওদের একটা গান আছে বর্ষা নামে। শিরোনামহীন কয়দিন আগে পর্যন্তও আমার পছন্দের ব্যাণ্ড ছিলো, আজকাল বিশেষ কারণে ওদের শোনা ছেড়ে দিছি। আফসোস! মন খারাপ

মৃত্যুময় ঈষৎ এর ছবি

তেম্নে চিন্তা করতে গেলে আবার গ্যাঞ্জাম!! দেঁতো হাসি

বিশেষ কারণটা জানতে ইচ্ছা করছে, বলা যাবে বস? এখানে না হলেও সচল/ফেবু বার্তায়?


_____________________
Give Her Freedom!

খেকশিয়াল এর ছবি

আমার মনে হইতাছে আমি যে বিশেষ কারণে ওদের গান শুনা ছাড়ছি, তুমিও সেই কারণে ছাড়ছো। আসলেই আফসোস!

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সচল জাহিদ এর ছবি

আমার পছন্দের বৃষ্টির গান বাপ্পার। কদিন আগে এখানে আবারো গানটা লাইভ দেখলাম।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

ওডিন এর ছবি

এইটা খুবই সুন্দর একটা গান। ওদের সেকেন্ড অ্যালবাম হৃদয়পুর এর। এইখানে একটা গান আছে- 'গাছ', আমার খুবই পছন্দ! একটা লাইন হইলো যদ্দুর মনে হয় এইরকম- স্মৃতির বৃক্ষপাতারা জানে মেঘের চাষবাস হাসি

ত্রিমাত্রিক কবি এর ছবি

আপনার লেখার জন্যেই কিনা জানিনা, আমাদের এখানকার আকাশও খুব গম্ভীর আজকে। এই বৃষ্টি আর গম্ভীরতা খুব বেশি সংক্রামক।

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

ওডিন এর ছবি
বাহিরি এর ছবি

এখনো ওয়র ফেয এর 'বৃষ্টি নেমেছে'র কথা কেউ বল্লনা...

ওডিন এর ছবি

আপনে তো মনে করলেন ওয়ারফেইজের কথা। হাসি

অতিথি লেখক এর ছবি

ভাই এত গান- এত্ত গান... সব বলতে গেলে তো- সুরুজ উইঠা যাব...

'বৃষ্টি নেমেছে' অনেক সুন্দর গান- রিমঝিম সুরের লহরী...

কড়িকাঠুরে

নীড় সন্ধানী এর ছবি

সকাল থেকেই বৃষ্টি আজ। ব্লগের সিনার উপর লটকানো বর্ষার পোষ্ট। চানাচুর মুড়ি মেখে খাওয়ার জন্য আর কি লাগে চলুক হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

ওডিন এর ছবি

এইটা কি মনে করায় দিলেন! অ্যাঁ

এখন ত চানাচুর খেতে হবে আচারের মশলা, বিটনুন, গোলমরিচ আর টমাটো দিয়ে মেখে :'(

তিথীডোর এর ছবি

Rain Drops keep falling on my head...

অন্তত আমার কাছে পৃথিবীতে বৃষ্টির চেয়ে বেশি উপভোগ্য আর কিছু নেই। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

ওডিন এর ছবি

হ'! হাসি

আমাদের প্রিয় ব্লগারু সুমন চৌধারি ওরফে বদ্দার উদ্ভাবন এই এক অক্ষরের অব্যয়সূচক ধ্বনিশব্দটা দিয়ে কত গভীর গভীর সব উপলব্ধিও প্রকাশ করা যায়, যে আর কি কমু। হাসি

খেকশিয়াল এর ছবি

তুতের শপথ! লেখা ভাল পাইলাম! \m/

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

ওডিন এর ছবি

কোলাকুলি
ভালো পাইতেই হবে। ব্রুস কাকুর গান নিয়ে কথাবার্তা না! হাসি

এবিএম এর ছবি

প্রথম লাইনটা অসাধারন

অনেক অনেক দিন আগের ফেলে আসা কৈশোরের সবছে মধুর স্মৃতি হলো- আকাশ কালো

চলুক

উচ্ছলা এর ছবি

করতোয়ায় নৌকা ভাসিয়ে, কলেজ পালিয়ে, দল বেঁধে বৃষ্টিতে ভেজা। গাংচিলের মত স্বাধীন দিনগুলো আর ফিরে আসবে না।

অচল এর ছবি

মন খারাপ করায়ে দিলেন, প্রায় দুই বছর হল ঝুম বৃষ্টি দেখিনা !!!!!!! miss it...miss it a lot..

সত্যপীর এর ছবি

আজকে ঝুম বৃষ্টির মধ্যে পড়লাম বাড়ি ফেরার পথে।

আমিও দিলাম একখান গান। ...হাত বাড়িয়ে বৃষ্টি ছোঁয়া গানে, এমন রাতে ডাকিস যদি তুই।

..................................................................
#Banshibir.

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।